তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd নভেম্বর ২০২০

তথ্যবিবরণী 23/11/2020

তথ্যবিবরণী                                                                                                নম্বর : ৪৪৭১

তথ্য ও অর্থের নিরাপত্তা দেয়া বর্তমান বিশ্বে বড় চ্যালেঞ্জ

                                                     -- আইসিটি প্রতিমন্ত্রী

ঢাকা, ৮ অগ্রহায়ণ (২৩ নভেম্বর) :

          তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সকল নাগরিক ও রাষ্ট্রের তথ্য ও অর্থের নিরাপত্তা দেয়া বর্তমান বিশ্বে বড় চ্যালেঞ্জ। তিনি বলেন, এ সকল প্রতিরোধে নিরাপত্তা নিশ্চিত করতে আইসিটি বিভাগের অধীন সাইবার ইন্সিডেন্স রেসপন্স টিম (সিআইআরটি) গঠন করা হয়েছে। নিরাপত্তা নিশ্চিত ও   ডেটা সুরক্ষায় কাজ করতে তাদেরকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

          প্রতিমন্ত্রী আজ নিরাপদ তথ্য সেবার প্রত্যয় নিয়ে বাংলাদেশ ডেটা সেন্টার কোম্পানি লিমিটেড (BDCCL) এর সাথে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) সার্ভিস সংক্রান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ডিজিটাল প্লাটফর্মে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

          চুক্তিতে বাংলাদেশ ডেটা সেন্টার কোম্পানি লিমিটেডের পক্ষে সাইদুর রহমান এবং রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক এ কে এম সাজেদুর রহমান খান ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের পক্ষে মোঃ সাঈদ নূর আলম স্বাক্ষর করেন।

          তথ্য ও অর্থের সংরক্ষণের প্রয়োজনীয়তা ব্যাপকভাবে দেখা দিয়েছে উল্লেখ করে তিনি বলেন, বিশ্বের সবচেয়ে প্রয়োজনীয় ডেটা সাইনটিস্ট তৈরির জন্যও আইসিটি বিভাগ কাজ করছে। তিনি বলেন, প্রযুক্তি কল্যাণে দ্রুত ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। সরকারের বিভিন্ন সার্ভিস বাড়ছে। তিনি বলেন, বর্তমানে সরকারের ন্যাশনাল পোর্টালে ৪৩ হাজার ওয়েব সাইট রয়েছে। এগুলো ডেটা সেন্টারে সংরক্ষণ করা হচ্ছে। মাইগভ মোবাইল এপ্লিকেশনে ৬৪০টি’রও বেশি সার্ভিস দেয়া হচ্ছে। কোভিড মহামারির সময় সবকিছু বন্ধ থাকার পরেও ৮ মাসে ১০ লাখের বেশি ই-নথি সম্পন্ন হয়েছে।                  

          প্রতিমন্ত্রী বলেন, আগামী দিনে তথ্য সংরক্ষণ ও বিশ্লেষণে বাংলাদেশ বিশ্বে নেতৃত্ব দেবে। নিরাপত্তার স্বার্থেই দেশের তথ্য দেশেই সংরক্ষণের তাগিদ দিয়ে তিনি বলেন, তথ্যের ব্যবহার ও সংরক্ষণের চাহিদা মেটানোর পাশাপাশি এর নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। তিনি প্রতিটি প্রতিষ্ঠানের তথ্য ও অর্থ সংরক্ষণের জন্য সাইবার ইন্সিডেন্স রেসপন্স টিম প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করেন। সার্ট গঠনে ডিজিটাল সিকিউরিটি এজেন্সি সার্বিক সহায়তা দিতে প্রস্তুত বলেও জানান প্রতিমন্ত্রী।

          তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের চেয়ারম্যান মোঃ রইছউল আলম মন্ডল, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং বাংলাদেশ ব্যাংকে নবনিযুক্ত ডেপুটি গভর্নর এ কে এম সাজেদুর রহমান খান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মোঃ সাঈদ নূর আলম এবং বাংলাদেশ ডেটা সেন্টার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব উপস্থিত ছিলেন।

#

শহিদুল/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০২০/১৯৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৪৪৭০

ঢাকা শহরের বৈদ্যুতিক তার আগামী চার বছরের মধ্যে ভূগর্ভস্থ করা হবে

                                                                                             -- বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা, ৮ অগ্রহায়ণ (২৩ নভেম্বর) :

          বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ঢাকা শহররের বৈদ্যুতিক তার আগামী চার বছরের মধ্যে ভূগর্ভস্থ করা হবে। ধানমন্ডি এলাকায় তার ভূগর্ভস্থ করার কাজ চলমান রয়েছে। স্মার্ট গ্রিড, স্মার্ট মিটারসহ আধুনিক প্রযুক্তি বিদ্যুৎ ও জ্বালানি ব্যবস্থপনায় সংযুক্ত করে এ খাতের স্বচ্ছতা ও জাবাবদিহিতা আরও দৃঢ় করা হবে।

          প্রতিমন্ত্রী আজ বাংলাদেশ ইউনিভার্সিটি অভ্ প্রফেশনাল (বিইউপি) আয়োজিত বিইউপি ক্যাম্পাসে ৫ কিলোওয়াট ভার্টিক্যাল উইন্ড টারবাইন ONUVA স্থাপনের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন।

          নসরুল হামিদ বলেন, সরকার নবায়নযোগ্য জ্বালানির প্রসারে নানাভাবে প্রণোদনা দিচ্ছে। বায়ু থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য দেশের নয়টি স্থানে ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত উইন্ড ম্যাপিং করা হয়েছে। বায়ুর বেগ ৫ দশমিক ৭৫ মিটার/সেকেন্ড থেকে ৬ দশমিক ২৫ মিটার/সেকেন্ড বিবেচনায় ২০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ বায়ু থেকে পাওয়া যেতে পারে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে বর্জ্য হতে ৪৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন প্রকল্প হাতে নিয়েছে। নারায়ণগঞ্জে ৬ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বর্জ্য হতে বিদ্যুৎ উৎপাদন প্রকল্পে বিদ্যুৎ ক্রয় প্রস্তাব সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে প্রেরণ প্রক্রিয়াধীন আছে। সৌর বিদ্যুৎ হতে ১ হাজার ৫৭০ দশমিক ৭৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের বিভিন্ন পর্যায় অনুমোদন পেয়েছে। নবায়নযোগ্য জ্বালানি থেকে বর্তমানে ৬৫০ দশমিক ৩২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে, যার মধ্যে সোলার ৪১৬ দশমিক ৩৯, বায়ু ২ দশমিক ৯ ও জল বিদ্যুৎ ২৩০ মেগাওয়াট উল্লেখযোগ্য। তিনি এসময় আশাব্যক্ত করে বলেন, ২০৫০ সালের মধ্যে বাংলাদেশ নাবায়নযোগ্য জ্বালানিতে লক্ষ্যণীয় সাফল্য দেখাবে।

          এ সময় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন বাংলাদেশ ইউনিভার্সিটি অভ্ প্রফেশনাল (বিইউপি)-এর ভাইস চ্যান্সেলর মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান।

#

আসলাম/ফারহানা/মোশারফ/জয়নুল/২০২০/১৯০০ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৪৪৬৯

গণমাধ্যমকর্মীরা করোনাকালের নির্ভীক যোদ্ধা

                                         -- তথ্যমন্ত্রী

ঢাকা, ৮ অগ্রহায়ণ (২৩ নভেম্বর) :

          তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ গণমাধ্যমকর্মীদের করোনাকালের নির্ভীক যোদ্ধা হিসেবে অভিহিত করেছেন। 

          মন্ত্রী আজ রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার (বিজেসি) আয়োজিত 'চিত্রকর্ম ও আলোকচিত্রে করোনায় গণমাধ্যমের লড়াই'  শীর্ষক তিনদিনব্যাপী প্রদর্শনী উদ্বোধনকালে একথা বলেন। 

          বিজেসি’র ট্রাস্টি সভাপতি সৈয়দ ইশতিয়াক রেজার সভাপতিত্বে এসময় আলোচনায় বরেণ্য চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ ও গুলশান হোসেন অনলাইনে যোগ দেন। 

          মন্ত্রী বলেন, 'করোনার শুরু থেকেই ভয়-ভীতি উপেক্ষা করে অত্যন্ত সাহসিতার সাথে সাংবাদিকরা কাজ করে চলেছেন, সত্যিই তা প্রশংসনীয়। আমি কোনো সাংবাদিককে ভীতি নিয়ে হাতগুটিয়ে বসে থাকতে দেখি নাই। এতে করে আমার অনেক ঘনিষ্ঠ সাংবাদিক মৃত্যুবরণ করেছেন, যা আমি কখনো ধারণা করতে পারিনি।'

          করোনায় যখন দেশে সবকিছু বন্ধ করে দেয়া হয় তখন পুলিশ, স্বাস্থ্যকর্মী এবং সাংবাদিকদের আর কিছু অন্যান্য গাড়ি রাস্তায় চলাচল করে উল্লেখ করে ড. হাছান বলেন, এতে করে একে একে ৩৭ জন সাংবাদিক ও সংবাদকর্মী মৃত্যুবরণ করেছেন, কয়েকশ' করোনায় আক্রান্ত হয়েছেন। 

          'এই করোনাকালে সঠিক সংবাদ মানুষের কাছে পৌঁছানোর কাজে এবং গুজব ও কুচক্রী মহলের নানামুখী ষড়যন্ত্র বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে করোনার শুরুতে যে অপচেষ্টা ছিল, সেগুলোর বিরুদ্ধে মূলধারার সাংবাদিক, মূলধারার গণমাধ্যমগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে', বলেন তথ্যমন্ত্রী। 

          করোনার সময় বিজেসি-সহসাংবাদিকদের সংগঠনগুলো সাংবাদিকদের পাশে দাঁড়িয়েছে। এটি অত্যন্ত প্রশংসনীয়, বলেন মন্ত্রী। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সাংবাদিক কল্যাণ ট্রাস্ট থেকে করোনাকালে সাংবাদিকদের যেভাবে সহায়তা দেয়া হয়েছে, ভারত, পাকিস্তান, নেপাল বা শ্রীলংকা কোনো জায়গায় সাংবাদিকদের করোনাকালে এ ধরনের সহায়তা করা হয়নি। শুধু মৃত্যু হলেই সেখানে সহায়তা দেয়া হয়েছে। আমরা সাংবাদিক কল্যাণ ট্রাস্টের মাধ্যমে চাকুরিচ্যুত সাংবাদিক যারা দীর্ঘদিন ধরে বেতন পাচ্ছিলেন না, সেই সাংবাদিকদের আমরা এককালীন সহায়তা দিয়েছি। সেটি এখনও অব্যাহত আছে। তাই বিজেসিকে অনুরোধ জানাবো তাদের তালিকা যদি আমাদেরকে দেন তাহলে আমরা সহায়তা করতে পারবো। 

          প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্যাকসিনের জন্যও আগাম অর্থ দিয়ে রেখেছেন যাতে আমাদের দেশ প্রথম দিকে ভ্যাকসিনটি পায় উল্লেখ করে মন্ত্রী বলেন, করোনা আরো কয়েকমাস থাকবে, আমাদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। 

          একইসাথে তথ্যমন্ত্রী বলেন, কিন্তু দুর্ভাগ্য হলেও সত্য, সাংবাদিকেরা যে সমস্ত প্রতিষ্ঠানে কাজ করেন, তাদের মধ্যে কিছু কিছু প্রতিষ্ঠান সাংবাদিকদের পাশে যেভাবে দাঁড়ানোর প্রয়োজন ছিল, তা দাঁড়ায়নি। শুরু থেকেই বিভিন্ন প্রতিষ্ঠানের মালিক পক্ষকে অনুরোধ জানিয়েছিলাম, এই সময় শুধু ব্যবসায়ী দৃষ্টিকোণ থেকে পুরো ক্যানভাসকে না দেখে মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করা উচিত ছিল। অনেক ক্ষেত্রে সেটি অনুসরণ করা হয়নি। অনেক সাংবাদিককে চাকুরিচ্যুত করা হয়েছে, যেটি অত্যন্ত দুঃখজনক। 

          আমাদের সবাইকে সম্মিলিতভাবে সংকট মোকাবিলা করে রাষ্ট্রকে এগিয়ে নিয়ে যাওয়ার এক এবং অভিন্ন লক্ষ্যে কাজ করতে হবে, বলেন ড. হাছান।  

          হাছান মাহ্‌মুদ বলেন, যে সাংবাদিকরা দেশ ও সমাজকে পথ দেখায়, সমাজের তৃতীয় নয়ন খুলে দেয়, অব্যক্তদের পক্ষে কথা ব্যক্ত করে, ক্ষমতাহীনকে ক্ষমতাবান করে, উপেক্ষিতের পক্ষে কথা বলে, তাদের চাকুরির নিশ্চয়তা দরকার এবং তাদের যে সমস্ত সমস্যা আছে সেগুলো সমাধান করার জন্য সরকার আন্তরিকভাবে কাজ করছে, এ লক্ষ্যে শিগগিরই আসছে গণমাধ্যমকর্মী আইন। 

          মন্ত্রী এসময় সরকারের কাজের প্রশংসা ও  সমালোচনা দুই-ই থাকতে হয় উল্লেখ করে বলেন, একটি বহুমাত্রিক সমাজে সমালোচনা থাকতে হয়। গণতন্ত্র এবং বহুমাত্রিক সমাজে অন্যতম অনুসর্গ হচ্ছে সমালোচনা। তবে, সমালোচনার পাশাপাশি যদি ভালো কাজেরও প্রশংসা হয়, তাহলে যারা ভালো কাজ করে তারা উৎসাহিত হবে। 

          বিজেসি’র নির্বাহী শাহনাজ শারমিনের উপস্থাপনায় জাতীয় জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান এনডিসি, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা গবেষক ডা. সালেহ মাহমুদ তুষার, চিত্রশিল্পী মোঃ মনিরুজ্জামান ও তাহমিনা হাফিজ লিসা, প্রয়াত সাংবাদিক হুমায়ুন কবির খোকনের স্ত্রী শারমিন সুলতানা রিনা, বিজেসি’র সদস্য সচিব শাকিল আহমেদ, ট্রাস্টি রাশেদ আহমেদ, নির্বাহী মানস ঘোষ প্রমুখ করোনাকালে গণমাধ্যমকর্মীদের অকুতোভয় সংগ্রামের চিত্র এবং সম্প্রচার খাতের কর্মীদের জন্য বিজেসি'র কর্মতৎপরতার ওপর আলোকপাত করেন।  

          বরেণ্য চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ, চিত্রকর গুলশান হোসেন, মোঃ মনিরুজ্জামান, তাহমিনা হাফিজ লিসা ও নাসির আলী মামুনের চিত্রকর্ম ও বিজেসি সদস্যদের তোলা শতাধিক আলোকচিত্রসমৃদ্ধ প্রদর্শনীটি ২৫ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত উন্মুক্ত থাকছে।

#

আকরাম/ফারহানা/মোশারফ/রেজাউল/২০২০/১৯০৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                নম্বর : ৪৪৬৮

পরিবেশের সুরক্ষাই আমাদের মূল লক্ষ্য

                            -- পরিবেশ সচিব

ঢাকা, ৮ অগ্রহায়ণ (২৩ নভেম্বর) :

          পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি বলেছেন, দেশের সার্বিক পরিবেশের সুরক্ষায় কাজ করাই মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের মূল লক্ষ্য হওয়া উচিত। তবে একই সাথে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে অফিসের অভ্যন্তরীণ কর্মপরিবেশের উন্নয়নেও সবাইকে মনোযোগী হতে হবে।

          আজ বাংলাদেশ সচিবালয়স্থ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে কর্মচারীদের দক্ষতা উন্নয়নে দুই সপ্তাহব্যাপী অনুষ্ঠিত মৌলিক প্রশিক্ষণ কর্মসূচির সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সচিব এসব কথা বলেন।

          পরিবেশ সচিব বলেন, নিয়মিত প্রশিক্ষণ গ্রহণ ও অধ্যয়নের মাধ্যমে দক্ষতার উন্নয়ন করে কর্মসম্পাদনে নিজেদের যোগ্য করে গড়ে তুলতে হবে। গতানুগতিক দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে সর্বদা সেবার মানসিকতা নিয়ে কাজ করতে হবে। যথাসময়ে এবং যথানিয়মে জনগণকে সেবা প্রদান করতে হবে। এ লক্ষ্যে প্রশিক্ষণলব্ধ জ্ঞান কর্মজীবনে যথাযথভাবে প্রয়োগ করতে হবে। আত্মবিশ্বাস ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দেশের সার্বিক পরিবেশের উন্নয়নে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে।

          অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ড. মোঃ বিল্লাল হোসেন, অতিরিক্ত সচিব (পরিবেশ) মাহমুদ হাসান, অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মোঃ মনিরুজ্জামান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। সনদপত্র বিতরণ অনুষ্ঠানটি পরিচালনা করেন মন্ত্রণালয়ের যুগ্মসচিব (প্রশাসন) ড. মোঃ আশফাকুল ইসলাম বাবুল। কোর্স পরিচালক হিসেবে বক্তব্য রাখেন উপসচিব (বাজেট) মোঃ শহিদুল ইসলাম।

#

দীপংকর/ফারহানা/খালিদ/মোশারফ/জয়নুল/২০২০/১৮৩৮ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৪৪৬৭

অনলাইন এলডি ট্যাক্স সিস্টেম দেশের অর্থনীতিতে গুণগত পরিবর্তন আনবে

                                                                    -- ভূমি সচিব

ঢাকা, ৮ অগ্রহায়ণ (২৩ নভেম্বর) :

ভূমি সচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী বলেছেন, ভূমি অফিসে উপস্থিত হয়ে কর প্রদান না করতে হলে মানুষের এ সম্পর্কিত যাতায়াত কমে যাবে, ফলে জাতীয়ভাবে বিশাল কর্মঘণ্টা রক্ষা পাবে; এতে দেশের সামগ্রিক জিডিপিতে ইতিবাচক প্রভাব পড়বে এবং অর্থনীতিতে গুণগত পরিবর্তন আনবে।

আজ ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে 'ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অনলাইনভিত্তিক ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সফটওয়্যার বাস্তবায়নে চ্যালেঞ্জসমূহ ও উত্তরণের উপায়' শীর্ষক এক কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করতে গিয়ে ভূমি সচিব এসব কথা বলেন। কর্মশালায় সঞ্চালক হিসেবে উপস্থিত ছিলেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ ইয়াকুব আলী পাটোয়ারী।

মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী বলেন, অনলাইন এলডি ট্যাক্স (ভূমি উন্নয়ন কর) সিস্টেমের মাধ্যমে নাগরিকগণ যেকোনো স্থান থেকেই স্বল্প ব্যয়ে ও স্বল্প সময়ে মোবাইল বা অনলাইন ব্যাংকিং বা অন্য যে কোনো ইলেক্ট্রনিক পদ্ধতিতে ভূমি উন্নয়ন করের অর্থ জমা প্রদান করতে পারবেন। এজন্য ভূমি কর প্রদানের জন্য মানুষের যাতায়াত কমে যাবে।

ভূমি সংস্কার বোর্ডের সদস্য বেগম যাহিদা খানম ও মোঃ জয়নাল আবেদীন, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মাসুদ করিম, মোঃ ইসমাইল হোসেন এনডিসি, প্রদীপ কুমার দাস, মুহাম্মদ সালেহউদ্দীন, তপন কুমার কর্মকার-সহ ভূমি মন্ত্রণালয় ও ভূমি সংস্কার বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ কর্মশালায় উপস্থিত ছিলেন। কর্মশালায় উপস্থিত কর্মকর্তাগণ প্রয়োজনীয় পরামর্শ ও মতামত দেন যা থেকে বেশ কিছু সুপারিশমালা গ্রহণ করা হয়।

উল্লেখ্য, ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সফটওয়্যারের পাইলটিং এর জন্য প্রথম পর্যায়ে ৮টি জেলার ৯টি উপজেলাধীন ৯টি পৌর ও ইউনিয়ন ভূমি অফিসের অন্তর্গত নির্বাচিত ১৯টি মৌজায় এ পর্যন্ত ৬২ হাজার ১০৫টি হোল্ডিং আপডেট করা হয়েছে। সারা দেশে হোল্ডিং সংখ্যা মোট প্রায় সাড়ে ৩ কোটি।

#

নাহিয়ান/ফারহানা/মোশারফ/রেজাউল/২০২০/১৮২৪ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৪৪৬৬

প্রতি বছরের মতো এবারও পালিত হবে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ

ঢাকা, ৮ অগ্রহায়ণ (২৩ নভেম্বর) :

          মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় প্রতি বছর বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ১৬ দিনব্যাপী আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ (২৫ নভেম্বর - ১০ ডিসেম্বর) পালন করে থাকে। এ বছর মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, বেসরকারি উন্নয়ন সংস্থা ও আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থা পক্ষকালব্যাপী নারী নির্যাতন বন্ধ ও সচেতনতা সৃষ্টিতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। দিবসটির এবারের প্রতিপাদ্য "কমলা রঙের বিশ্বে নারী, বাধার পথ দেবেই পাড়ি"।

          আগামী ২৫ নভেম্বর বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষের উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মহিলা ও শিশু বিষয়ক সচিব কাজী রওশন আক্তার ও বাংলাদেশে নিযুক্ত ইউএন রেসিডেন্ট কোঅর্ডিনেটর মিয়া সেপ্পো।

জাতিসংঘ কর্তৃক এ বছরের প্রতিপাদ্য : "Orange the World : Fund, Respond,

                    Prevent, Collect !"

 

#

আলমগীর/ফারহানা/মোশারফ/রেজাউল/২০২০/১৭৫৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৪৪৬৫

কোভিড-১৯ (করোনা ভাইরাসসংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

ঢাকা, ৮ অগ্রহায়ণ (২৩ নভেম্বর) :

 ‌                  স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ১৬ হাজার ৫৯ জনের নমুনা পরীক্ষা করে ২ হাজার ৪১৯ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ৪ লাখ ৪৯ হাজার ৭৬০ জন।

          গত ২৪ ঘণ্টায় ২৮ জন-সহ এ পর্যন্ত ৬ হাজার ৪১৬ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ৬৪ হাজার ৬১১ জন।

#

হাবিবুর/ফারহানা/মোশারফ/রেজাউল/২০২০/১৭৩৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৪৪৬৪

জঙ্গি ও সন্ত্রাসী কার্যক্রম প্রতিরোধে সামজিক

সচেতনতা বৃদ্ধির জন্য ধর্ম মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন জারি

ঢাকা, ৮ অগ্রহায়ণ (২৩ নভেম্বর) :

          জঙ্গি ও সন্ত্রাসী কার্যক্রম প্রতিরোধ, নির্মূল ও নিয়ন্ত্রণের লক্ষ্যে সামজিক সচেতনতা বৃদ্ধির জন্য সমাজের সর্বস্তরের মানুষের সম্পৃক্ততা বৃদ্ধি করতে আজ এক প্রজ্ঞাপন জারি করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

          প্রজ্ঞাপনে বলা হয়েছে, ইসলামের ক্রমবর্ধমান জনপ্রিয়তা ধ্বংস  করার উদ্দেশ্যে কোনো কোনো অশুভ শক্তি একেক সময় একেক নামে সন্ত্রাস ও জঙ্গিবাদি কর্মকাণ্ড পরিচালনা করছে। এতে আলেম সমাজসহ ধর্মপ্রাণ মানুষের ভাবমর্যাদা আঘাতপ্রাপ্ত হয়। সন্ত্রাস ও জঙ্গিবাদ একটি বৈশ্বিক চ্যালেঞ্জ। সন্ত্রাসীদের কোনো ধর্ম নেই, সীমানা নেই। ষড়যন্ত্র মোকাবিলায় বর্তমান সরকার সদা-তৎপর। জঙ্গি ও সন্ত্রাসী কার্যক্রম প্রতিরোধ, নির্মূল ও নিয়ন্ত্রণের লক্ষ্যে সামজিক সচেতনতা বৃদ্ধির জন্য সমাজের সর্বস্তরের মানুষের সম্পৃক্ততা বৃদ্ধি করতে হবে।

          প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, ইসলামিক ফাউন্ডেশনে কর্মরত  মুফতি, মুহাদ্দিস, মুফাসসিরসহ আলেম-ওলামাগণের মাধ্যমে পবিত্র কুরআন ও হাদিসের আলোকে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী বক্তব্য প্রস্তুত করে স্থানীয় পর্যায়ের সকল মসজিদের খতিব-ইমামদের মাধ্যমে নিয়মিত প্রচার নিশ্চিত করতে হবে। সকল মসজিদের খতিব-ইমামগণ  জুমার নামাজের খুতবার পূর্বে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী বক্তব্য প্রচার নিশ্চিত করবেন। পবিত্র কুরআন ও হাদিসের সঠিক ব্যাখ্যা সংবলিত বক্তব্য অনলাইন তথা বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রচারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

          এছাড়াও জঙ্গি ও সন্ত্রাসী কার্যক্রম প্রতিরোধে সামাজিক সচেতনতা বৃদ্ধির জন্য ধর্মীয় প্রতিষ্ঠান প্রধানসহ সকল শ্রেণির জনগণের অংশগ্রহণ নিশ্চিতকরণে জেলা ও উপজেলা পর্যায়ে সভা-সমাবেশ আয়োজনের উদ্যোগ গ্রহণের জন্য সকল বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার এবং ইসলামিক ফাউন্ডেশনের বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ জরুরি পদক্ষেপ গ্রহণ করবেন।

#

আনোয়ার/ফারহানা/মোশারফ/জয়নুল/২০২০/১৭৩০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                    নম্বর : ৪৪৬৩

বাংলাদেশ ব্যাংকে দুই ডেপুটি গভর্নর নিয়োগ

ঢাকা, ৮ অগ্রহায়ণ (২৩ নভেম্বর) :

          বাংলাদেশ ব্যাংক-এর নির্বাহী পরিচালক কাজী ছাইদুর রহমান এবং রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এ. কে. এম সাজেদুর রহমান-কে বাংলাদেশ ব্যাংক-এর ডেপুটি গভর্নর পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করেছে সরকার। ২২ নভেম্বর এ সংক্রান্ত দুটি পৃথক প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

          প্রজ্ঞাপনে জানানো হয়, ডেপুটি গভর্নর পদে ৬২ বছর পূর্তিসাপেক্ষে কাজী ছাইদুর রহমান এবং এ. কে. এম সাজেদুর রহমান এর চুক্তির মেয়াদ শেষ হবে যথাক্রমে ১ জানুয়ারি, ২০২৫ এবং ১ ফেব্রুয়ারি ২০২৪।

 #

জেহাদ/অনসূয়া/পরীক্ষিৎ/খোরশেদ/২০২০/১৬০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                    নম্বর : ৪৪৬২

শহিদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নে কমিটি গঠন

ঢাকা, ৮ অগ্রহায়ণ (২৩ নভেম্বর) :

          শহিদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নের লক্ষ্যে গবেষক, বীর মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে যাচাই-বাছাই কমিটি গঠন করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। 

          মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষকে সভাপতি করে গত ১৯ নভেম্বর এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মধ্যে অতিরিক্ত সচিব মোঃ শহীদুল হক ভূঁঞা এন.ডি.সি. সদস্য এবং উপসচিব রথীন্দ্র নাথ দত্ত সদস্য-সচিব হিসেবে দায়িত্বপালন করবেন। 

          কমিটিতে গবেষক সদস্যদের মধ্যে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুনতাসির মামুন, ঘাতক দালাল নিমূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেজবাহ কামাল, গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের ট্রাস্টি ড. চৌধুরী শহীদ কাদের, নিপসম এর পরিচালক ড.বায়েজিদ খুরশীদ রিয়াজ এবং গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও  জাদুঘরের গবেষক গাজী সালাউদ্দিন। 

          বীর মুক্তিযোদ্ধা সদস্যদের মধ্যে রয়েছেন চলচিত্র নির্মাতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, বীর মুক্তিযোদ্ধা ও গবেষক লে. কর্ণেল কাজী সাজ্জাদ জহির, বীরপ্রতীক ।  

          শহিদ বুদ্ধিজীবীদের নামের তালিকা যাচাই-বাছাই করে শহিদ বুদ্ধিজীবীদের নাম, পিতার নাম ও ঠিকানাসহ মতামত প্রদানের লক্ষ্যে এ কমিটি  কাজ করবে। প্রজ্ঞাপনে বলা হয়েছে,  মুক্তিযুদ্ধকালীন শহিদদের মধ্যে কারা শহিদ বুদ্ধিজীবী হিসেবে অন্তর্ভুক্ত হবেন কমিটি তার সংজ্ঞা নির্ধারণ করবে। বিভিন্ন গবেষণা গ্রন্থ, পত্রিকা কাটিং, টিভি রিপোর্ট, অন্যান্য সূত্রে প্রাপ্ত তথ্য যাচাই বাছাই করে শহিদ বুদ্ধিজীবীদের তালিকা প্রস্তুত করবেন। এছাড়া বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা, জেলা, উপজেলা ও অন্যান্য সূত্র থেকে প্রাপ্ত ব্যক্তি অথবা ব্যক্তিবর্গের আবেদন যাচাই বাছাই করবে ও শহিদ বুদ্ধিজীবী তালিকায় অন্তর্ভুক্তির সুপারিশ করবে এই কমিটি।  

 #

মারুফ/অনসূয়া/পরীক্ষিৎ/খোরশেদ/২০২০/১২৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                 নম্বর : ৪৪৬১

বাদল রায়ের মৃত্যুতে অর্থমন্ত্রীর শোক

ঢাকা, ৮ অগ্রহায়ণ (২৩ নভেম্বর) :

          জাতীয় দলের সাবেক তারকা ফুটবলার ও ক্রীড়া সংগঠক বাদল রায়ের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

          অর্থমন্ত্রী এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

          তিনি আরো বলেন, জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক ও বিশিষ্ট ক্রীড়া সংগঠক ক্রীড়াঙ্গনের কিংবদন্তিতুল্য বাদল রায় তাঁর মেধা, যোগ্যতা ও কর্মের মাধ্যমে দেশের ফুটবলের উন্নয়নে যে অবদান রেখেছেন তা নতুন প্রজন্মের ক্রীড়াপ্রেমীসহ জাতি চিরকাল স্মরণে রাখবে।

          উল্লেখ্য, জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত সাবেক এই ফুটবলার রোববার রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন।

#

তৌ‌হিদুল/অনসূয়া/পরীক্ষিৎ/জসীম/আসমা/২০২০/১০২০ ঘণ্টা

2020-11-23-19-40-dac15a4f43b37f9c2f35377f2c495375.docx 2020-11-23-19-40-dac15a4f43b37f9c2f35377f2c495375.docx

Share with :

Facebook Facebook