তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ August ২০১৭

তথ্যবিবরণী ২৯ আগস্ট ২০১৭

তথ্যবিবরণী                                                                                     নম্বর :  ২২৬০

গণমাধ্যমকে রাজনীতির ঘুঁটি হওয়া চলবে না
            -- তথ্যমন্ত্রী

ঢাকা, ১৪ ভাদ্র (২৯ আগস্ট):

    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সাংবাদিকরা গণতন্ত্রে প্রহরীর ভূমিকা পালন করেন। তাই নীতি ও গণতন্ত্রে তাদের অটল থাকতে হবে। তাদের রাজনীতির ঘুঁটি হওয়া চলবে না, ষড়যন্ত্রের পাতা ফাঁদে পা দেয়া চলবে না, নিরপেক্ষতার নামে মুক্তিযোদ্ধা আর রাজাকারকে এক পাল্লায় মাপা চলবে না।
 
    আজ রাজধানীতে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) মিলনায়তনে পিআইবি এবং একসেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচির উদ্যোগে সাংবাদিকতা শেখার ই-লার্নিং প্লাটফর্ম ‘অনলাইন সার্টিফিকেট কোর্স অন জার্নালিজম’ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

    পিআইবি মহাপরিচালক শাহ আলমগীরের সভাপতিত্বে তথ্যসচিব মরতুজা আহমদ বিশেষ অতিথি হিসেবে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মফিজুর রহমান ও এটুআই’র জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাইমুজ্জামান মুক্তা আলোচনায় অংশ নেন।

    হাসানুল হক ইনু বলেন, বিচারপতিরা সংবিধানের ব্যাখ্যা দেবেন, জনগণের অভিভাবক হওয়ার চেষ্টা করবেন না। জনগণই দেশের অভিভাবক। একইভাবে সাংবাদিকরা গণমাধ্যমের পবিত্রতা রক্ষা করবে, মিথ্যাচার, তথ্যবিকৃিত, অপসাংবাদিকতা, পোষা-সাংবাদিকতা থেকে দূরে থাকবে। বর্তমান সাংবাদিকতার প্রেক্ষাপট বিশ্লেষণ করে তথ্যমন্ত্রী এসময় চিরায়ত, অনলাইন ও নাগরিক সাংবাদিকতার বিভিন্ন দিক আলোকপাত করে সাংবাদিকদের ডিজিটাল ও অনলাইন পদ্ধতিতে প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করেন।

    একই দিন বিকেলে তথ্যমন্ত্রী জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এস আর লাকী সম্পাদিত সংসদ বিষয়ক নতুন মাসিক পত্রিকা ‘দ্য পার্লামেন্ট ফেইস’ এর প্রকাশনা উদ্বোধন করেন।

#

আকরাম/মাহমুদ/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/২০০০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ২২৫৯

‘কাগজবিহীন বাণিজ্য’ চুক্তিতে বাণিজ্যমন্ত্রীর স্বাক্ষর
ডিজিটাল সুবিধায় রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনের আশাবাদ

ঢাকা, ১৪ ভাদ্র (২৯ আগস্ট):

    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ‘কাগজবিহীন বাণিজ্য’ সুবিধা গ্রহণের জন্য বাংলাদেশ এ সংক্রান্ত চুক্তিতে স্বাক্ষরের সিদ্ধান্ত গ্রহণ করেছে। বাণিজ্যে জটিলতা দূর এবং দ্রুত কাজ সম্পাদন করতে বাংলাদেশ ইতোমধ্যে ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছে। বাংলাদেশের আমদানি রপ্তানি এবং জয়েন্ট স্টক কোম্পানি অফিস, রপ্তানি উন্নয়ন ব্যুরোসহ গুরুত্বপূর্ণ অফিসগুলোকে অটোমেশনের আওতায় আনা হয়েছে। ব্যবসায়ীরা এখন অল্প সময়েই অনলাইনে ব্যবসায়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে পারছেন। আমদানি ও রপ্তানি সহজ করতে  বিমান, সমুদ্র ও স্থল বন্দর, কাস্টমস, ভ্যাট ব্যবস্থাপনা ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন করা হচ্ছে। দেশের প্রত্যন্ত অঞ্চলে ৫ হাজারের বেশি ডিজিটাল সেন্টার চালু করা হয়েছে। ই-গভর্নেন্স, ই-কমার্স, ই-ব্যাংকিং সুবিধা দেশের মানুষ ভোগ করছে।

    বাণিজ্যমন্ত্রী আজ থাইল্যান্ডের ব্যাংককে ডিজিটাল অর্থনৈতিক ব্যবস্থার মাধ্যমে আঞ্চলিক বাণিজ্য উন্নয়ন বিষয়ক উচ্চ পর্যায়ের সংলাপে প্রথম প্যানেলিস্ট হিসেবে বক্তৃতা করার সময় এসব কথা বলেন।

    তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশের রপ্তানি বাণিজ্য লক্ষ্যমাত্রা ও বৈদেশিক বাণিজ্যে সক্ষমতা অর্জনে কাগজবিহীন বাণিজ্য সহায়ক ভূমিকা রাখবে।

    পরে জাতিসংঘের এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশন (ইউএনএসকাপ) এর সদর দপ্তরে সংস্থাটির সিদ্ধান্ত মোতাবেক বাংলাদেশের পক্ষে বাণিজ্যমন্ত্রী আনুষ্ঠানিকভাবে কাগজবিহীন বাণিজ্য সম্পর্কিত চুক্তিতে স্বাক্ষর করেন। পরে তিনি কম্বোডিয়ার বাণিজ্যমন্ত্রীর সাথে একান্ত বৈঠক করেন। থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনিম বাণিজ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন।

    এসকাপ-এর আন্ডার সেক্রেটারি জেনারেল এন্ড এক্সিকিউটিভ সেক্রেটারি ড. শামসাদ আক্তারের  সভাপতিত্বে সংলাপে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন থাইল্যান্ডের অর্থ মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার কিয়েটচাই সোফাসটিনফং (করধঃপযধর ঝড়ঢ়যধংঃরবহঢ়যড়হম), কম্বোডিয়ার কমার্স মিনিস্টার পান সোরাসাক (চধহ ঝড়ৎধংধশ) এবং থাইল্যান্ডে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত।

#
বকসী/মাহমুদ/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/১৮০০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                        নম্বর :  ২২৫৮

একটি বাড়ি একটি খামার প্রকল্পে গাফিলতি বরদাশ্ত করা হবে না
                                                 --- প্রতিমন্ত্রী রাঙ্গাঁ

ঢাকা, ১৪ ভাদ্র (২৯ আগস্ট) :
পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ একটি বাড়ি একটি খামার প্রকল্পকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নপ্রসূত বিশেষায়িত প্রকল্প হিসেবে উল্লেখ করে বলেছেন, এ প্রকল্পে কারো কোন গাফিলতি বা শৈথিল্য বরদাশ্ত করা হবে না। 
তিনি আজ পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এবং এর অধীনস্থ বিভিন্ন সংস্থার প্রকল্পসমূহের পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে একথা বলেন। এ সময় বিভাগের ভারপ্রাপ্ত সচিব মাফরুহা সুলতানাসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
প্রতিমন্ত্রী বলেন, মিল্কভিটার বিভিন্ন প্ল্যান্ট নির্মাণ কাজের টেন্ডার প্রক্রিয়া আরো স্বচ্ছ, গতিশীল ও জনকল্যাণমুখী করতে হবে। প্রকল্প কাজের স্বচ্ছতা ও অপচয় রোধে ই-টেন্ডারিং ব্যবস্থা বজায় রাখা, শূন্য পদ দ্রুত পূরণ ও একই ধরণের একাধিক প্রকল্প গ্রহণ না করার ওপর নির্দেশনা দেন।
#

আহসান/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/১৮১০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                     নম্বর :  ২২৫৭

নারী ও শিশু নির্যাতন বন্ধে সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে
            -- মেহের আফরোজ চুমকি

ঢাকা, ১৪ ভাদ্র (২৯ আগস্ট):

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, সরকার নারী ও শিশুর জন্য একটি নিরাপদ সমাজ ব্যবস্থা নির্মাণে সামগ্রিকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে। এক্ষেত্রে সকলের সহযোগিতা খুবই প্রয়োজন।

তিনি আজ বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে নারী ও শিশু নির্যাতন বন্ধে করণীয় নির্ধারণে জিও, এনজিও এবং সুশীল সমাজের  সাথে এক পরামর্শ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, এনডিসি এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সরকারের বিভিন্ন সংস্থার প্রতিনিধিবৃন্দ, এনজিও প্রতিনিধিবৃন্দ এবং সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ  অংশগ্রহণ করেন।

মহিলা ও শিশু বিষয়ক সচিব বলেন, বর্তমানে সমাজে একটি ইতিবাচক পরিবর্তন হয়েছে। এখন সমাজ ও পরিবার নির্যাতিত নারীর পাশে দাঁড়াচ্ছে। তিনি আরো বলেন, নারী নির্যাতন বা নারীর প্রতি সহিংসতা  নারীর ক্ষমতায়নে অন্যতম অন্তরায়। এই সমস্যা সমাধানে  সমাজের বিভিন্ন শ্রেণি পেশার মানুষকে  এগিয়ে আসতে হবে।

মতবিনিময় সভার পূর্বে প্রতিমন্ত্রী বাংলাদেশ শিশু একাডেমির ডিজিটাল হাজিরা  ব্যবস্থার উদ্বোধন করেন।
    
#

খায়ের/মাহমুদ/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/১৭৪০ ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                        নম্বর :  ২২৫৬

রেলমন্ত্রীর কমলাপুর রেলওয়ে স্টেশন পরিদর্শন

ঢাকা, ১৪ ভাদ্র (২৯ আগস্ট) :
রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক আজ কমলাপুর রেলওয়ে স্টেশন পরিদর্শন করেন। এ সময় তিনি ঈদ উপলক্ষে ঘরমুখো ট্রেন যাত্রীদের সাথে কুশল বিনিময় করেন এবং ট্রেনের ভিতরের পরিবেশ সম্পর্কে খেঁাঁজ নেন। যাত্রীরা যাতে নিরাপত্তার সাথে ট্রেনে উঠতে পারে তার ব্যবস্থা করতে তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
পরে মন্ত্রী সাংবাদিকদের বলেন, আরামদায়ক ও নিরাপদ হওয়ায় ট্রেনের প্রতি মানুষের আগ্রহ বেশি। ঈদ উপলক্ষে অতিরিক্ত কোচ সংযোজন করা হয়েছে, বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে যাতে অধিক সংখ্যক যাত্রী পরিবহন করা যায়। এ বছর সর্বোচ্চ ২ লাখ ৭০ হাজার যাত্রী প্রতিদিন রেলওয়ের মাধ্যমে পরিবহন করা হবে বলে মন্ত্রী এ সময় উল্লেখ করেন।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, শিডিউল বিপর্যয়ের কোনো সম্ভাবনা নাই। আজ বিকাল ৩টা পর্যন্ত ৩০টি ট্রেন কমলাপুর ছেড়েছে, তার মধ্যে ২টি ট্রেনের কিছু দেরি হয়েছে।
রেলপথ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ মোফাজ্জেল হোসেন, রেলওয়ের মহাপরিচালক মোঃ আমজাদ হোসেনসহ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।
#

শরিফুল/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/১৮০০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                        নম্বর :  ২২৫৫

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উন্নয়ন প্রকল্প পর্যালোচনা সভায় শিক্ষামন্ত্রী
প্রকল্প শতভাগ বাস্তবায়ন করতে হবে

ঢাকা, ১৪ ভাদ্র (২৯ আগস্ট) :
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বন্যার ফলে ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা করা হয়েছে। শেষ বন্যার ফলে তালিকা আরো দীর্ঘ হয়েছে। বিভিন্ন ধরনের ছোট, মাঝারি ও বড় মেরামত এবং নতুন নির্মাণ কাজ করতে হবে। এজন্য দ্রুতই অর্থ সংগ্রহ করে প্রয়োজনীয় কাজ সম্পন্ন করে শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে হবে। তিনি এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেন। 
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বার্ষিক উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন সংক্রান্ত সভা আজ সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সভায় সভাপতিত্বকালে এসব কথা বলেন। সভায় বিভিন্ন উন্নয়ন প্রকল্প ও কর্মসূচি পর্যালোচনা করা হয় এবং পরবর্তী কার্যক্রম সুনির্দিষ্ট করা হয়। 
শিক্ষামন্ত্রী বলেন, বিগত অর্থবছরের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে জাতীয় অগ্রগতির চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ের বাস্তবায়ন বেশি হলেও আমরা সন্তুষ্ট হতে পারি না। ভবিষ্যতে শতভাগ বাস্তবায়ন করতে হবে। তিনি বলেন, বরাদ্দ অর্থের চেয়ে বেশি অর্থ ব্যয় করতে হবে- সেই প্রস্তুতি ও লক্ষ্য নিয়ে কাজ করতে হবে। শিক্ষা মন্ত্রণালয়ের সকল প্রকল্প নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্ন করতে হবে।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব মো. মহিউদ্দিন খান ও ড. অরুণা বিশ্বাস এবং সংশ্লিষ্ট প্রকল্প কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়, ২০১৭-১৮ অর্থবছরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতায় ১৪টি, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের আওতায় ১২টি, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের একটি এবং বাংলাদেশ স্কাউটস-এর একটি প্রকল্প বাস্তবায়িত হবে। 
#

আফরাজুর/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/১৭৫৫ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                নম্বর : ২২৫৪
 
বিএমইটি’র মাধ্যমে জাপানে টেকনিক্যাল ইন্টার্ন প্রেরণ অব্যাহত থাকবে
-প্রবাসী কল্যাণ মন্ত্রী
 
ঢাকা, ১৪ ভাদ্র (২৯ আগস্ট) : 
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, জাপান বাংলাদেশের অকৃত্তিম বন্ধু। বাংলাদেশের সাথে জাপানের অর্থনৈতিক ও দক্ষতা উন্নয়নসহ নানা ক্ষেত্রে সহযোগিতা দীর্ঘদিনের। আইএম জাপানের সহযোগিতায় বিএমইটি’র মাধ্যমে বাংলাদেশ থেকে টেকনিক্যাল ইন্টার্ন গ্রহণের জন্য জাপান সরকারকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানান।
মন্ত্রী আজ ঢাকায় ইস্কাটনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে আইএম জাপানের সহযোগিতায় বিএমইটি’র মাধ্যমে জাপানগামী টেকনিক্যাল ইন্টার্নদের প্রথম ব্যাচের প্রাক-বহির্গমন ব্রিফিং অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন 
নুরুল ইসলাম বলেন, ইন্টার্নদের সাফল্য বাংলাদেশ থেকে জাপানে বেশি বেশি প্রশিক্ষণার্থী প্রেরণের পথকে সুগম করবে। এ প্রক্রিয়ায় বাংলাদেশি যুবকদের দক্ষতা উন্নয়ন ঘটবে, যা দেশের ক্রমবর্ধমান অর্থনীতি ও শিল্পায়নের ক্ষেত্রে দক্ষ কর্মী, দক্ষ ব্যবস্থাপকের চাহিদা মেটাবে। তিনি আরো বলেন, বিনা খরচে জাপান গমনের এ সুযোগ গ্রহণ করে ইন্টার্নরা নিজেদের ভাগ্য পরিবর্তন তথা দেশের উন্নয়নে ভূমিকা রাখবে ।
জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র মহাপরিচালক মো. সেলিম রেজার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদার এনডিসি, অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ ও মোহাম্মদ আজহারুল হক, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, এনডিসি, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা, বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট সার্ভিসেস লি. (বোয়েসেল)-এর ব্যবস্থাপনা পরিচালক মরণ কুমার চক্রবর্তী, যুগ্মসচিব মো. সুজায়েত উল্যাসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
উল্লেখ্য, ইন্টারন্যাশনাল ম্যানপাওয়ার ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (আইএমজাপান) এর সহযোগিতায় জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)-র মাধ্যমে বাংলাদেশ হতে জাপানে টেকনিক্যাল ইন্টার্ন প্রেরণের লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং আইএম জাপান এর মধ্যে সমঝোতা স্মারক (গড়ট) স্বাক্ষরিত হয়। এতে জাপানে টেকনিক্যাল ইন্টার্ন প্রেরণ সংক্রান্ত বিষয়ে টেকনিক্যাল ইন্টার্নদের কোন অভিবাসন ব্যয় বহন করতে হবে না। এমনকি তাদেরকে বিমান ভাড়াও প্রদান করতে হবে না, আইএম জাপান তাদের বিমান ভাড়া বহন করবে। 
 
#
 
জাহাঙ্গীর/অনসূয়া/জসীম/রফিকুল/শামীম/২০১৭/১৫২২  ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                      নম্বর : ২২৫২
২০১৬ সালের বিশেষ এবং ২০১৭ সালের ১ম বর্ষের অনার্স পরীক্ষার সূচি প্রকাশ
 
ঢাকা, ১৪ ভাদ্র (২৯ আগস্ট) :
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬ সালের অনার্স ১ম বর্ষের বিশেষ (২০০৯-১০, ২০১০-১১, ২০১১-১২ ও ২০১২-১৩ শিক্ষাবর্ষের গ্রেড উন্নয়ন) পরীক্ষা আগামী ৮ অক্টোবর থেকে শুরু হয়ে ২২ নভেম্বর পর্যন্ত এবং  ২০১৭ সালের ১ম বর্ষ অনার্স নিয়মিত, অনিয়মিত ও গ্রেড উন্নয়ন পরীক্ষা আগামী ৪ অক্টোবর শুরু হয়ে ৬ নভেম্বর পর্যন্ত চলবে।
পরীক্ষাসমূহের বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট িি.িহঁ.বফঁ.নফ ও িি.িহঁনফ.রহভড় থেকে জানা যাবে।
 
তথ্যবিবরণী                                                                                      নম্বর : ২২৫৩
মাস্টার্স নিয়মিত ভর্তির প্রাথমিক আবেদনের সময় বৃদ্ধি
 
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামের ভর্তি কার্যক্রমে  সংশ্লিষ্ট কলেজ কর্তৃক অনলাইনে প্রাথমিক আবেদনের সময় আগামী ৯ সেপ্টেম্বর রাত ১২ টা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।
ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট িি.িধফসরংংরড়হং.হঁ.বফঁ.নফ ও িি.িহঁ.বফঁ.নফ/ধফসরংংরড়হং এ গধংঃবৎ’ং ঃধন এর ঢ়ৎড়ংঢ়বপঃঁং অপশন  থেকে জানা যাবে।
 
#
ফয়জুল/অনসূয়া/রফিকুল/শামীম/২০১৭/১৩৫৪ ঘণ্টা
 
 
 
 
Todays handout (3).docx Todays handout (3).docx

Share with :
Facebook Facebook