তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ ফেব্রুয়ারি ২০১৮

তথ্যবিবরণী ১৪ ফেব্রুয়ারি ২০১৮

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৫০৩
মহিউদ্দিন চৌধুরীর স¥রণসভায় শিল্পমন্ত্রী
বাংলাদেশ হবে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত এবং তথ্যপ্রযুক্তিনির্ভর 
  
চট্টগ্রাম, ২ ফাল্গুন (১৪ ফেব্রুয়ারি) :
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, এবিএম মহিউদ্দিন চৌধুরী শুধু চট্টলার নেতা নয়, সমগ্র মেহনতি মানুষের নেতা। তিনি সবার হৃদয়ে আছেন এবং থাকবেন। তাঁর নেতৃত্ব প্রশংসা করার যোগ্য। তাঁকে অনুসরণ করে চট্টগ্রামে অনেক নেতা জন্ম নিয়েছে। তিনি চট্টলার একক নেতা। 
মন্ত্রী আজ চট্টগ্রামের জিইসি কনভেনশন সেন্টারে চট্টগ্রামের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর স্মরণসভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, যেকোনো রাজনীতিবিদ মহিউদ্দিন চৌধুরীকে চিনেন ও জানেন। কারণ যেকোনো আন্দোলন সংগ্রামের নেতৃত্বে মহিউদ্দিন চৌধুরী অগ্রণী ভূমিকা রাখতেন। তিনি সবসময় জাতির স্বার্থের কথা ভাবতেন। তাঁর কাজকর্ম ছিল জনকল্যাণমূলক। মহিউদ্দিন ছিল জাতির পিতার বিশ্বস্ত রাজনৈতিক ব্যক্তিত্ব। এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রামবাসী একজন সমাজসেবক, ধর্মপরায়ণ ও শিক্ষানুরাগী নেতাকে হারলো। 
আমির হোসেন আমু আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা সমগ্রবিশ্ব করছে। তাঁর নেতৃত্বে বাংলাদেশ হবে ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত ও তথ্যপ্রযুক্তি নির্ভর সুখী সমৃদ্ধি সোনার বাংলাদেশ। তিনি শুধু বাংলাদেশের নেতা নয়, তিনি সারাবিশ্বকে নেতৃত্ব দিচ্ছেন। সমগ্রবিশ্বের নেতারা তাকে অনুসরণ করছে। এ নেতৃত্বকে হিংসা করে একটি রাজনৈতিক অপশক্তি উন্নয়নের ধারাকে গতিহীন করার চেষ্টা চালাচ্ছে। বর্তমান প্রজন্মকে এ বিষয়ে নজর রাখতে হবে। 
শোকসভায় চট্টগ্রাম সিটি মেয়র আজম নাছির উদ্দিন, মরহুমের জ্যেষ্ঠপুত্র মহিবুল চৌধুরী নওফেল এবং  সিডিএ চেয়ারম্যান আবদুস ছালাম বক্তৃতা করেন। 
#
 
বশার/মাহমুদ/ফারহানা/রফিকুল/জয়নুল/২০১৮/২০৩০ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৫০২
মিয়ানমার নাগরিকদের বায়োমেট্রিক নিবন্ধন চলছে
  
উখিয়া (কক্সবাজার), ২ ফাল্গুন (১৪ ফেব্রুয়ারি) :
কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২ টি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়া মিয়ানমার নাগরিকদের সরকারি ব্যবস্থাপনায় ৩ টি কেন্দ্র্রের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন কাজ এগিয়ে চলছে। পাসপোর্ট অধিদপ্তর নিবন্ধন কাজ বাস্তবায়ন করছে। 
আজ কুতুপালং ক্যা¤েপ ২ শত ৫৯ জন পুরুষ, ৪ শত ৬৪ জন নারী মিলে ৭ শত ২৩ জন, নোয়াপাড়া ক্যাম্পে ১ শত ৮ জন পুরুষ, ১ শত ৪০ জন নারী মিলে ২ শত ৪৮ জন, থাইংখালী ক্যাম্পে ৩ শত ৩৪ জন পুরুষ, ২ শত ৮৩ জন নারী মিলে ৬ শত ১৭ জন এবং পুরোদিনে ৩ টি কেন্দ্রে মোট ১ হাজার ৫ শত ৮৮ জনের জনের বায়োমেট্রিক নিবন্ধন করা হয়েছে। 
আজ পর্যন্ত বায়োমেট্রিক পদ্ধতিতে মোট ১০ লাখ ৬৮ হাজার ২ শত ৩৬ জনের নিবন্ধন করা হয়েছে। 
সমাজসেবা অধিদপ্তর কর্তৃক আজ পর্যন্ত  ৩৬ হাজার ৩ শত ৭৩ জন এতিম শিশু শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে ১৭ হাজার ৩ শত ৯৫ জন ছেলে এবং ১৮ হাজার ৯ শত ৭৮ জন মেয়ে। বাবা-মা কেউ নেই এমন এতিম শিশুর সংখ্যা ৭ হাজার ৭ শত ৭১ জন। 
#
 
বশার/মাহমুদ/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০১৮/২০২০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৫০১
অভিবাসী নারীকর্মীদের অভিবাসন ও সুষ্ঠু নিরাপত্তা নিশ্চিতকরণে সরকার বদ্ধপরিকর
                                                                  --- প্রবাসী কল্যাণমন্ত্রী
 
ঢাকা, ২ ফাল্গুন (১৪ ফেব্রুয়ারি) :
আইএলও’র সহযোগিতায় আওয়াজ ফাউন্ডেশন আয়োজিত ‘বিদেশে তৈরি পোশাকশিল্পে বাংলাদেশি অভিবাসী নারীকর্মীর নিয়োগ, কর্মী পরিবেশ ও বাসস্থান’ শীর্ষক দুই দিনের প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠান আজ রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। 
মন্ত্রী বলেন, সরকারি ও বেসরকারি সকলের ঐকান্তিক প্রচেষ্টায় একটি নিরাপদ ও টেকসই অভিবাসনের লক্ষ্যে সবাইকে একসাথে কাজ করতে হবে। বর্তমান সময়ে তৈরি পোশাকশিল্প দেশের অর্থনৈতিক উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ খাত। দেশের পাশাপাশি বিদেশেও এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে নারীদের কর্মসংস্থান ও ক্ষমতায়নে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তাই অভিবাসী গার্মেন্টস কর্মীরা নিরাপদে, মর্যাদা অক্ষুণœ রেখে বিদেশ গমন করবে এবং সম্মানের সাথে দেশে ফিরে আসবে এই প্রচেষ্টা সবার। তিনি বলেন, বিদেশ গমনেচ্ছু গার্মেন্টস নারীকর্মীদের প্রশিক্ষণকালে তাদেরকে গন্তব্যদেশের কর্মপরিবেশ, বাসস্থান ও রীতিনীতি সম্পর্কে আরো ভালভাবে অবহিত করার প্রয়োজন। 
নুরুল ইসলাম বলেন, অভিবাসী নারীকর্মীদের সুষ্ঠু, নিরাপদ ও নিয়মিত অভিবাসন, কর্মস্থলের নিরাপত্তা নিশ্চিতকরণ, কর্মীর অধিকার সুরক্ষা এবং কর্মী ও তার পরিবারের কল্যাণ সাধনের লক্ষ্যে সরকার বদ্ধপরিকর। এ লক্ষ্যে সরকার নানা ধরণের কার্যক্রম হাতে নিয়েছে। তিনি আরো বলেন, নারীকর্মীদের ভাষাশিক্ষা ও দক্ষতার প্রয়োজন রয়েছে। তাই বিদেশ গমনেচ্ছু নারীকর্মীদের জন্য ভাষাশিক্ষা ও দক্ষতার ওপরে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রফেসর ড. সি আর আবরারের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন আওয়াজ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ও নির্বাহী পরিচালক নাজমা আক্তার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইএলও ঢাকা বাংলাদেশের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর এন্ড অফিসার ইনচার্জ গগন রাজভা-ারি। 
উল্লেখ্য, দুই দিনব্যাপী এই কর্মশালায় জর্ডান, মরিশাস, ভারত ও বাংলাদেশের বিশেষজ্ঞগণ বিষয়ভিত্তিক তাদের অভিজ্ঞতা উপস্থাপন করেন এবং বাংলাদেশ থেকে বিদেশে তৈরি পোশাকশিল্পে নিয়োজিত ছিলেন বা আছেন এবং সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি সংস্থার ৮০ জন প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। 
#
 
জাহাঙ্গীর/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৮/২০১৫ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৫০০
  রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণ বিতরণে ত্রাণমন্ত্রী 
রোহিঙ্গা সমস্যা মোকাবিলায় বিশ্বসম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান
 
কুতুপালং (কক্সবাজার), ২ ফাল্গুন (১৪ ফেব্রুয়ারি) :
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম আজ কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণসামগ্রী বিতরণ করেন। ইন্দোনেশিয়া রোহিঙ্গাদের জন্য ২ হাজার মেট্রিক টন চাল পাঠিয়েছে। মন্ত্রী আজ সে চাল গ্রহণ করে রোহিঙ্গাদের মাঝে বিতরণ করেন। 
ত্রাণসচিব মোঃ শাহ্ কামাল, রোহিঙ্গা ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম আজাদ, কক্সবাজার জেলা প্রশাসক মোঃ আলী, মন্ত্রণালয়ের রোহিঙ্গা সেলের প্রধান হাবিবুল কবির চৌধুরী, সাইক্লোন  প্রিপেয়ার্জনস প্রোগ্রামের পরিচালক আহমেদুল হক ও ইন্দোনেশিয়া সরকারের প্রতিনিধি এসময় উপস্থিত ছিলেন। 
মন্ত্রী বলেন, রোহিঙ্গাদের বল প্রয়োগ করে নিজ বাসভূমি থেকে বিতাড়ন করা হয়েছে। অনতিবিলম্বে তাদের ফেরত নিতে হবে। রোহিঙ্গারা বাংলাদেশে একটি মানবিক ও সামাজিক সমস্যা সৃষ্টি করেছে এবং এ সমস্যার মোকাবিলায় খাদ্যশস্য ও অন্যান্য সহযোগিতা নিয়ে বিশ^সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে বলে তিনি উল্লেখ করেন। রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে সময়ক্ষেপণ না করে দ্রুত ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ বাড়াতে বিশ^ নেতৃবৃন্দের প্রতি তিনি আহ্বান জানান।
ঘূর্ণিঝড় ও পাহাড়ধস বিবেচনায় রোহিঙ্গা ক্যাম্পের কিছু ঘর অন্যত্র সরিয়ে নেয়া হতে পারে। এ ঘরগুলো প্রথমদিকে রোহিঙ্গা পরিবারগুলো পাহাড়ের ছড়ায় ও খাড়াঢালে অপরিকল্পিতভাবে তৈরি করেছিল। বর্তমানে ঝুঁকিপূর্ণ না হলেও ঘূর্ণিঝড় বা অতিবৃষ্টির কারণে পাহাড়ধস হলে এ ঘরগুলো ঝুঁকিতে পড়তে পারে। সে বিবেচনায় পূর্বপ্রস্তুতি হিসেবে ঘরগুলো সরিয়ে নেয়ার পরিকল্পনা করা হয়। এসব ঘর অন্যত্র সরিয়ে নেয়ার সম্ভাব্য স্থান পরিদর্শন করেন মন্ত্রী।
#
 
ওমর ফারুক/মাহমুদ/ফারহানা/রফিকুল/জয়নুল/২০১৮/১৯৩৫ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৪৯৯
বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবসে তথ্যমন্ত্রী
অপরাধীকে বীর বানানো গণমাধ্যমের কাজ নয়
 
ঢাকা, ২ ফাল্গুন (১৪ ফেব্রুয়ারি) :
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বিচারের পর অপরাধীর প্রতি সংবেদনশীলতা বা সহানুভূতি তৈরি কিংবা তাকে বীর বা মহান বানানো গণমাধ্যমের কাজ নয়।
মন্ত্রী আজ বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস উপলক্ষে রাজধানীর তোপখানা রোডে প্রেস কাউন্সিল হলে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
হাসানুল হক ইনু বলেন, বিচারের আগে গণমাধ্যমে কাউকে দোষী সাব্যস্ত করা বা ‘মিডিয়া ট্রায়াল’ যেমন ঠিক নয়, তেমনি বিচারে দ-প্রাপ্ত অপরাধীদের প্রতি সহানুভূতি তৈরিও গণমাধ্যমের কাজ নয়। গণমাধ্যমকে অপরাধ ও অপরাধীদের বিরুদ্ধে সোচ্চার থাকতে হবে যাতে তাদের স্থান রাজনীতি ও ক্ষমতার বাইরেই হয়।
১৯৭৪ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ প্রেস কাউন্সিল গঠন করেছিলেন উল্লেখ করে মন্ত্রী বলেন, পঁচাত্তর সালে বঙ্গবন্ধুকে হত্যার পর সামরিক সাম্প্রদায়িক অপশক্তি দেশে যে বিচারহীনতা ও মুক্তিযোদ্ধা এবং রাজাকারকে একপাল্লায় মাপার অপসংস্কৃতি গড়ে তুলেছিল, শেখ হাসিনার সরকার তা থেকে বেরিয়ে এসে যুদ্ধাপরাধী, বঙ্গবন্ধুর খুনি, জঙ্গি, সন্ত্রাসী ও দুর্নীতিবাজদের বিচারের কাঠগড়ায় দাঁড় করাচ্ছে। 
তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, প্রেস কাউন্সিল, চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনসহ তথ্য, গণমাধ্যম এবং দেশের সকল উন্নয়নের পথনির্দেশক ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আমরা তার অসমাপ্ত কাজকে এগিয়ে নিয়ে চলেছি। গণমাধ্যমকে এ অগ্রযাত্রায় সঙ্গী হতে হবে।
প্রেস কাউন্সিলের সচিব শ্যামল চন্দ্র কর্মকার সভায় স্বাগত বক্তব্য দেন। কেক কাটার মাধ্যমে প্রথমবারের মতো বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস উদ্যাপনে অংশ নেন অতিথিবৃন্দ।
নবঘোষিত এ দিবস উপলক্ষে আগামী ১৮ ফেব্রুয়ারি ওসমানী মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো আব্দুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।
#
 
আকরাম/মাহমুদ/ফারহানা/রফিকুল/জয়নুল/২০১৮/১৯০০ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৪৯৮
কপিরাইট আইন বাস্তবায়নে শিল্পী ও অংশীজনদের মধ্যে ঐক্য ও সচেতনতা জরুরি
                                                               --- সংস্কৃতি বিষয়ক মন্ত্রী
 
ঢাকা, ২ ফাল্গুন (১৪ ফেব্রুয়ারি) :
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, কপিরাইট আইন বাস্তবায়ন মন্ত্রণালয়ের একার পক্ষে সম্ভব নয়। এজন্য শিল্পী ও অংশীজনদের নিজেদের অধিকার সম্পর্কে সচেতন থাকতে হবে এবং একইসাথে নিজেদের ঐক্যবদ্ধ হতে হবে। 
মন্ত্রী আজ রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে কপিরাইট অফিসের আয়োজনে ‘কপিরাইট : সুফল ও সম্ভাবনা’ শীর্ষক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
কপিরাইট অফিসের রেজিস্ট্রার অফ কপিরাইট জাফর রাজা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ ইব্রাহীম হোসেন খান।
মন্ত্রী বলেন, কপিরাইট বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এ লক্ষ্যে তৃণমূল পর্যায়েও সচেতনতা জরুরি। কেননা, তৃণমূল পর্যায়ে লোকসংগীত শিল্পীসহ বিভিন্ন গুণীশিল্পী রয়েছেন। তাছাড়া বিদ্যমান কপিরাইট আইনকে যুগোপযোগী করার লক্ষ্যে প্রয়োজনীয় সংশোধন করা হচ্ছে। তিনি বলেন, শিল্পীদের অধিকার প্রতিষ্ঠায় অবশ্যই সরকারের ভূমিকা নেয়া উচিত কিন্তু এক্ষেত্রে শিল্পীদের সহযোগিতা আবশ্যক।
আসাদুজ্জামান নূর বলেন, কপিরাইট লঙ্ঘিত হলে অভিযোগ জানাতে হবে। কপিরাইট বাস্তবায়নের জন্য ডাক ও টেলিযোগাযোগ, তথ্য, স্বরাষ্ট্র এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সমন্বিত উদ্যোগ প্রয়োজন এবং একটি আলাদা সেল থাকা দরকার।  দ্রুতই এ সংক্রান্ত একটি আন্তঃমন্ত্রণালয় সভা আহ্বান করা হবে বলে জানান তিনি।
সম্মেলনে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন কপিরাইট বোর্ডের সদস্য বাংলাদেশ রাইটার্স ক্লাবের সভাপতি মুহম্মদ নূরুল হুদা। বিশেষ বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অরগানাইজেশন’র কনসালট্যান্ট ও সাবেক রাষ্ট্রদূত মোঃ আবদুল হান্নান।
#
 
ফয়সল/মাহমুদ/ফারহানা/রফিকুল/জয়নুল/২০১৮/১৮৩০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৪৯৬
বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে শিক্ষামন্ত্রী
নৈতিক মূল্যবোধসম্পন্ন আদর্শ মানুষ তৈরি করতে হবে
 
ঢাকা, ২ ফাল্গুন (১৪ ফেব্রুয়ারি) :
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষার্থীদের নৈতিক মূল্যবোধসম্পন্ন ও সমাজের প্রতি দায়বদ্ধ আদর্শ মানুষ হিসেবে তৈরি করতে হবে। আদর্শ জাতি গঠনে নৈতিক শিক্ষা খুবই জরুরি বলে মন্তব্য করে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় থেকে অর্জিত জ্ঞান সবার মাঝে ছড়িয়ে দিতে হবে। প্রজ্ঞা ও মেধা যেন সাধারণ মানুষের প্রাণে সাহস জোগায়, কর্মক্ষেত্রে ও সমাজে সূচিত করে ইতিবাচক পরিবর্তন । 
 
মন্ত্রী আজ ঢাকায় বসুন্ধরা কনভেনশন সিটিতে বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয় (বিআইইউ)-এর ১ম সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের  চ্যান্সেলর রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন। 
 
শিক্ষার গুণগতমান বৃদ্ধি করা বর্তমান সরকারের অন্যতম লক্ষ্য উল্লেখ করে মন্ত্রী বলেন, নতুন জ্ঞান ও প্রযুক্তি উদ্ভাবন করতে হবে। বৈজ্ঞানিক, প্রযুক্তিগত ও তথ্য বিপ্লবের সুযোগ গ্রহণ করে যুগোপযোগী মানবসম্পদ গড়ে তুলতে হবে।
শিক্ষামন্ত্রী বলেন, কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনও তাদের ন্যূনতম শর্তপূরণ করতে পারেনি। যে সব বেসরকারি বিশ্ববিদ্যালয় নির্ধারিত শর্তপূরণ করতে ব্যর্থ হয়েছে, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ ছাড়া আর কোন পথ খোলা নেই। এসময় তিনি সংশ্লিষ্ট সবাইকে ব্যবসা ও মুনাফার চিন্তা ত্যাগ করে জনকল্যাণে, সেবার মনোভাব ও শিক্ষার জন্য অবদান রাখার দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান।
শিক্ষামন্ত্রী বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয় নিজস্ব ক্যাম্পাসে তাদের একাডেমিক কার্যক্রম শুরু করায় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। জনগণের আর্থসামাজিক অবস্থা বিবেচনা করে শিক্ষার্থীদের ভর্তি ও টিউশন ফিসহ সকল প্রকার ব্যয় একটি সীমা পর্যন্ত নির্ধারিত রাখতে উদার দৃষ্টিভঙ্গি গ্রহণ করার জন্যও তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয়সমুহের প্রতি আহ্বান জানান। 
সমাবর্তনে আরো বক্তব্য রাখেন বিশ^বিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, বিআইইউ উপাচার্য প্রফেসর ড. আনোয়ারুল্লাহ চৌধুরী এবং বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান কামাল উদ্দিন আব্দুল্লাহ জাফরী। সমাবর্তন বক্তা ছিলেন বাংলাদেশ কর্ম কমিশনের সাবেক চেয়ারম্যান ড. সাদত হুসাইন।
সমাবর্তনে ২ হাজার ৯৫৮ জন শিক্ষার্থীকে ¯œাতক ও ¯œাতকোত্তর ডিগ্রি প্রদান করা হয়। ৪ জন কৃতি গ্র্যাজুয়েটের মাঝে স্বর্ণপদক বিতরণ করেন শিক্ষামন্ত্রী। 
#
 
আফরাজুর/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৮/১৮০০ঘণ্টা  
 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৪৯৫
 
বালিয়া-ওয়ার্সি-মির্জাপুর সড়ক  এবং বংশী সেতুর উদ্বোধন
 
ঢাকা  (সাভার), ২ ফাল্গুন (১৪ ফেব্রুয়ারি) :
সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আজ মানিকগঞ্জ সড়ক বিভাগের অধীনে নবনির্মিত বালিয়া-ওয়ার্সি-মির্জাপুর সড়ক  এবং বংশী নদীর ওপর নবনির্মিত বংশী সেতু উদ্বোধন করেন ।
 
প্রায় তিন কিলোমিটার দীর্ঘ বালিয়া-ওয়ার্সি-মির্জাপুর সড়ক নির্মাণে নয় কোটি টাকা এবং ২ শত ১৬ মিটার দীর্ঘ বংশী সেতুটি নির্মাণে সাড়ে সতেরো কোটি টাকা ব্যয় হয়েছে বলে মন্ত্রী সাংবাদিকদের জানান। এছাড়া সাড়ে পাঁচহেক্টর জমি অধিগ্রহণে ব্যয় হয়েছে সাড়ে তেরকোটি টাকা।
 
স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এম এ মালেক এবং সাবেক সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা বেনজির আহমেদ এসময় উপস্থিত ছিলেন।
 
 
#
 
ফয়েজ/অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৬৩০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৪৯৪
পায়রাবন্দরের উন্নয়ন কার্যক্রমকে বেগবান করা হবে
                                                 -নৌমন্ত্রী
ঢাকা, ২ ফাল্গুন (১৪ ফেব্রুয়ারি) :
পায়রাবন্দরকে জাতীয় অগ্রাধিকার প্রকল্প ঘোষণা করে এর উন্নয়ন কার্যক্রমকে বেগবান করা হবে। আগামি এক সপ্তাহের মধ্যে জাতীয় অগ্রাধিকার প্রকল্প ঘোষণার কাজটি সম্পন্ন করতে হবে। 
নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে আজ পায়রাবন্দর কর্তৃপক্ষের উন্নয়ন, আর্থিক ও প্রশাসনিক  সভায় এসব তথ্য জানানো হয়। নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বৈঠকে সভাপতিত্ব করেন। 
অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো: আবদুস সামাদ, পায়রাবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এ জাহাঙ্গীর আলম এবং মন্ত্রণালয় ও পায়রাবন্দর কর্তৃপক্ষের কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয় পায়রাবন্দরের জন্য এ পর্যন্ত ৩ শত ৭০ দশমিক ৬৮ একর জমি অধিগ্রহণ সম্পন্ন হয়েছে। ৩ হাজার ১ শত ৭ দশমিক ২৯ একর জমি অধিগ্রহণের লক্ষ্যে ভূমি মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়া গেছে। পটুয়াখালি জেলা প্রশাসকের কার্যালয়ে ৫ হাজার ৬ শত ৬৮ দশমিক ৪৫ একর জমি অধিগ্রহণের প্রক্রিয়াধীন রয়েছে। জমি অধিগ্রহণের জন্য ১ হাজার ২ শত ২২ কোটি আট লাখ আটাশি হাজার টাকার সংশোধিত ডিপিপি পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। 
সভায় আরো জানানো হয় যে, পায়রা বন্দরে নৌযান চলাচলের লক্ষ্যে অভ্যন্তরীণ নৌরুটে কার্যক্রম আগামি দু’মাসের মধ্যে সম্পন্ন হবে। বাংলাদেশ নৌবাহিনী ড্রেজিং কাজটি করছে। ড্রেজিং এর বালু নদীতে না ফেলে অধিগ্রহণকৃত জমিতে ফেলা হচ্ছে। 
 
#
 
জাহাঙ্গীর/অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৬০০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৪৯৩
 
ডা. জাকারিয়া স্বপনের মৃত্যুতে জনপ্রশাসন মন্ত্রীর শোক
 
ঢাকা, ২ ফাল্গুন (১৪ ফেব্রুয়ারি) :
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি প্রফেসর ডা. জাকারিয়া স্বপন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে আজ ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি...রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৫ বছর। 
 
জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম তাঁর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তিনি মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান এবং তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।
 
 
#
 
মমিনুল/অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৫০৮ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৪৯২ 
 
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক 
 
 
ঢাকা, ২ ফাল্গুন (১৪ ফেব্রুয়ারি) :  
 
জাতীয় সংসদের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৬তম বৈঠক কমিটির সভাপতি মীর শওকাত আলী বাদশার সভাপতিত্বে আজ সংসদভবনে অনুষ্ঠিত হয়।
কমিটি সদস্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, কামাল আহমেদ মজুমদার, ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু এবং এড. মুহম্মাদ আলতাফ আলী বৈঠকে অংশগ্রহণ করেন।
         বৈঠকে জানানো হয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং এর আওতাধীন দপ্তরসমূহে অনিয়ম ও দুর্নীতির বিষয়ে সুনির্দিষ্ট কোন তথ্য নেই। তবে কতিপয় কর্মকর্তার বিরুদ্ধে অসদাচরণ ও অনিয়মের অভিযোগ পাওয়া গেছে যা তদন্তাধীন রয়েছে।
কমিটি স্থায়ী কমিটির সদস্যগণের নির্বাচনী এলাকার মাঠপর্যায়ের মৎস্য ও প্রাণিসম্পদ অফিসের সকল শূন্যপদসমূহ দ্রুত পূরণসহ পর্যায়ক্রমে অন্যান্য জেলার শূন্যপদসমূহে কর্মকর্তা কর্মচারী পদায়নের সুপারিশ করে।
        সভার শুরুতে বাঙালি জাতির জন্যে গর্বের মাস ফেব্রুয়ারিকে ভাষার মাস উল্লেখ করে সকলকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা জানানো হয়। একইসাথে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের নতুন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী এবং ভারপ্রাপ্ত সচিবকে কমিটির পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়।
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ মন্ত্রণালয়, অধিদপ্তর ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন। 
#
 
নীলুফার/অনসূয়া/রিফাত/রেজ্জাকুল/আসমা/২০১৮/১৫৩০ ঘণ্টা 
 
 
                                                       
                                                                                        
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৪৯১ 
এপিএস’র  পিতার মৃত্যুতে রেলমন্ত্রীর শোক
ঢাকা, ২ ফাল্গুন (১৪ ফেব্রুয়ারি) :
রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হকের সহকারী একান্ত সচিব এন এ এম জসিম উদ্দীনের পিতা হাজী মো. সোনা মিয়া গতকাল ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি...রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল 
১ শত ৪ বছর। 
 
এপিএস’র পিতার মৃত্যুতে রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক গভীর শোকপ্রকাশ করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।
#
 
শরিফুল/অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৫০০ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৪৯০
ডা. জাকারিয়া স্বপনের মৃত্যুতে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রীর শোক
 
ঢাকা, ২ ফাল্গুন (১৪ ফেব্রুয়ারি) :
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি প্রফেসর ডা. জাকারিয়া স্বপনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
 
মন্ত্রী আজ শোকবার্তায় মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান এবং তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।
#
 
নাছের/অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৫০৮ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৪৮৯
 
‘জাতীয় উৎপাদনশীলতা বার্তা’ প্রকাশ করেছে শিল্প মন্ত্রণালয়  
 
ঢাকা, ২ ফাল্গুন (১৪ ফেব্রুয়ারি) : 
 
জাতীয় পর্যায়ে উৎপাদনশীলতা বিষয়ক ধারণার প্রসার এবং উৎপাদশীলতা আন্দোলনে সংশ্লিষ্ট অংশীজনদের সম্পৃক্ত করতে প্রথমবারের মত ‘জাতীয় উৎপাদনশীলতা বার্তা’ প্রকাশ করেছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও)। একই সাথে আজ এনপিও’র ‘বার্ষিক প্রতিবেদন ২০১৬-১৭’ প্রকাশিত হয়েছে। 
আজ সকালে শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহ্ আনুষ্ঠানিকভাবে এ প্রকাশনার মোড়ক উন্মোচন করেন। শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশনের (এনপিও) পরিচালক এস এম আশরাফুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. দাবিরুল ইসলাম বক্তব্য রাখেন। এ সময় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠানগুলোর প্রধানগণ উপস্থিত ছিলেন। 
অনুষ্ঠানে শিল্পসচিব বলেন, ২০২১ সালের মধ্যে শিল্পসমৃদ্ধ বাংলাদেশ এবং ২০৩০ সাল নাগাদ টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে শিল্প, সেবা, কৃষিসহ সকলখাতে উৎপাদনশীলতা বাড়াতে হবে। এ লক্ষ্যে সংশ্লিষ্ট অংশীজনকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। বিশেষ করে, উৎপাদনশীলতা বিষয়ক নতুন কৌশল ও মডেল জনপ্রিয় করে তৃণমূল পর্যায়ে উৎপাদনশীলতা বৃদ্ধির প্রয়াস জোরদার করতে হবে। তিনি শিল্প মন্ত্রণালয়ে সেবা প্রত্যাশীদের জন্য সর্বোচ্চ গুণগতমানের সেবা নিশ্চিত করার তাগিদ দেন। 
উল্লেখ্য, এখন থেকে এনপিও ষাণ¥াসিকভিত্তিতে ‘জাতীয় উৎপাদনশীলতা বার্তা’ প্রকাশ করবে। এতে উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে পরিচালিত বিভিন্ন কার্যক্রম তুলে ধরা হবে। পাশাপাশি উৎপাদনশীলতা বিষয়ক জাতীয় ও আন্তর্জাতিক গবেষণার ফলাফল এবং নিবন্ধ স্থান পাবে। এর ফলে উৎপাদন প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্টরা উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে। 
#
জলিল/অনসূয়া/রিফাত/শহিদ/আসমা/২০১৮/১৫০০ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৪৮৮
 
নিরাপত্তা পরিষদের কার্যতালিকায় মিয়ানমার ইস্যু অব্যাহত রাখার তাগিদ
 
নিউইয়র্ক, ১৪ ফেব্রুয়ারি :
জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারের রাখাইন রাজ্যে স্বেচ্ছায়, নিরাপদে ও সম্মানজনক প্রত্যাবাসনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে নিরাপত্তা পরিষদ অব্যাহত ভূমিকা পালন করবে বলে বাংলাদেশ আশা করে। 
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক সভায় আজ এ মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। যুক্তরাজ্যসহ বেশ কিছু সদস্য রাষ্ট্রের অনুরোধে নিরাপত্তা পরিষদে কুয়েতের সভাপতিত্বে মিয়ানমারের ওপর এ বছরের প্রথম উন্মুক্ত সভা ১৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়।
রোহিঙ্গাদের স্বেচ্ছায় প্রত্যাবাসনের সম্ভাব্য উপায় নিয়ে জাতিসংঘের পক্ষে শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি এবং ডিপার্টমেন্ট অভ্ পলিটিক্যাল অ্যাফেয়ার্সের সহকারী মহাসচিব মিরোস্লাভ জেনকা বক্তব্য রাখেন। 
সভায় রাষ্ট্রদূত মাসুদ রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদে ও সম্মানজনক প্রত্যাবাসনের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন কর্মকা- তুলে ধরেন। এ সময় তিনি প্রধানমন্ত্রীর বক্তব্য উদ্ধৃত করে বলেন, ‘এই উদ্ধৃত সংকটের শিকড় মিয়ানমারে এবং এর সমাধানও মিয়ানমারে নিহিত’। তিনি দুঃস্থ রোহিঙ্গাদের মানবিক সহায়তার ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার বিষয়টি স্মরণ করেন। তিনি আশা করেন, জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত শীঘ্রই নিয়োগ করা হবে এবং তার মাধ্যমে মিয়ানমার সরকারের সাথে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার ক্ষেত্র আরো সম্প্রসারিত হবে।
সভায় নিরাপত্তা পরিষদের পনের সদস্য রাষ্ট্রের সকলেই প্রায় সাতলক্ষ বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সাময়িক আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করেন। তারা প্রত্যাবাসনের বিষয়ে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সম্প্রতি স্বাক্ষরিত দ্বিপাক্ষিকচুক্তির বিষয়ে সন্তোষ প্রকাশ করেন। তারা রোহিঙ্গাদের প্রত্যাবাসনের লক্ষ্যে মিয়ানমারে প্রয়োজনীয় সহায়ক পরিবেশ সৃষ্টিতে মিয়ানমারকে সহযোগিতার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানান। পরিষদের কতিপয় সদস্য কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে মিয়ানমারের অঙ্গীকারের কথা স্মরণ করিয়ে দেন এবং রোহিঙ্গাদের নাগরিকত্ব ফিরিয়ে দেয়াসহ অন্যান্য অঙ্গীকার বাস্তবায়নে বাস্তবসম্মত পদক্ষেপ নেয়ার জন্য মিয়ানমার কর্তৃপক্ষকে আহ্বান জানান। 
এছাড়া কয়েকটি সদস্যদেশ আগামী মাসগুলোতে তাদের নিজ নিজ সভাপতিত্বকালে মিয়ানমার পরিস্থিতিবিষয়ক আলোচনা পরিষদের কার্যতালিকায় রাখার প্রত্যয় ব্যক্ত করেন। 
#
 
অনসূয়া/রিফাত/শহিদ/রেজ্জাকুল/আসমা/২০১৮/১০৩০ ঘন্টা 
Todays handout (8).docx Todays handout (8).docx

Share with :
Facebook Facebook