তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd জুন ২০১৭

তথ্যবিবরণী : ২ জুন, ২০১৭

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৫২৫

সরকার ঘূর্ণিঝড়ে ড়্গতিগ্রসত্ম মানুষের পাশে আছে
                -- ত্রাণমন্ত্রী

চট্টগ্রাম, ১৯ জ্যৈষ্ঠ (২ জুন) :

    দুর্যোগ ব্যবস'াপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, সরকার ঘূর্ণিঝড়ে ড়্গতিগ্রসত্ম মানুষের পাশে আছে। তাদেরকে সবধরনের সহায়তা দেয়া হবে।

    তিনি আজ চট্টগ্রাম নেভি হাসপাতালে চিকিৎসাধীন ঘূর্ণিঝড় ‘মোরা’য় আহত চারজন জেলেকে দেখতে যান। ঝড়ের সময় নৌবাহিনী যে কয়জন জেলেকে গভীর সমুদ্র থেকে উদ্ধার করে এরা তাদের অন্যতম। দুর্যোগ ব্যবস'াপনা ও ত্রাণ সচিব মোঃ শাহ্‌ কামাল, নৌবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার এডমিরাল আবু আশরাফুল হক এসময় উপসি'ত ছিলেন। মন্ত্রী চারজনকে চিকিৎসার জন্য দশ হাজার টাকা করে সহায়তা করেন।

    মন্ত্রী বলেন, চট্টগ্রাম ও কক্সবাজার জেলা এবার ঘূর্ণিঝড়ে বেশি ড়্গতিগ্রসত্ম হয়েছে। এখানে প্রায় ২০ হাজার ঘরবাড়ি ভেঙে গেছে। এসব ঘরবাড়ি পুনঃনির্মাণে মন্ত্রণালয়ের পড়্গ থেকে সবধরনের সহযোগিতা করা হবে। প্রবল ঘূর্ণিঝড়কে উপেড়্গা করে গভীর সমুদ্র থেকে জেলেদের উদ্ধার করায় তিনি নৌবাহিনীকে ধন্যবাদ দেন। দুর্যোগ ব্যবস'াপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ত্রাণসামগ্রী নিয়ে হাতিয়া, সন্দ্বীপের দুর্গত মানুষকে দ্রম্নত সময়ে ত্রাণ পৌঁছে দেয়ায় তিনি নৌবাহিনীর প্রশংসা করেন। যে কোন সময়ের তুলনায় এ ঘূর্ণিঝড়ে ড়্গয়ড়্গতি কম হওয়ার কারণ হিসেবে তিনি গণমাধ্যম ও মাঠ প্রশাসনের সক্রিয় ভূমিকাকে উলেস্নখ করে তাদের প্রশংসা করেন। তিনি বলেন গণমাধ্যমগুলো এবারের দুর্যোগে জনগণকে সতর্ক করে যথাসময়ে সাড়ে চার লাখ লোককে আশ্রয়কেন্দ্রে নিয়ে আসতে ভূমিকা রেখেছে। এত অল্প সময়ের মধ্যে এত লোককে আশ্রয়কেন্দ্রে নিয়ে আসা ও তাদের ইফতার সেহরির আয়োজন করা মাঠ প্রশাসনের জন্য চ্যালেঞ্জিং ছিল বলে তিনি উলেস্নখ করেন।

#

দেওয়ান/মাহমুদ/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/১৯২৭ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৫২৪

রাশিয়ায় ইকোনমিক ফোরামে বাণিজ্যমন্ত্রী
জিএসপি সুবিধা নিয়ে রাশিয়াসহ এ অঞ্চলে
বাণিজ্য বৃদ্ধি করতে কাজ করছে বাংলাদেশ

ঢাকা, ১৯ জ্যৈষ্ঠ (২ জুন) :

    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশ রাশিয়ার সাথে বাণিজ্যবৃদ্ধি করতে আগ্রহী। এ অঞ্চলে বাংলাদেশের তৈরি পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। আর্মেনিয়া, বেলারম্নশ, কাজাখসত্মান, কিরগিজসত্মান এবং রাশিয়ান ফেডারেশনের সমন্বয়ে গঠিত ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নের সাথে বাংলাদেশের রপ্তানি পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাওয়ার লড়্গ্যে একটি সমঝোতা স্মারক স্বাড়্গরের বিষয়ে বাংলাদেশ নীতিগত সিদ্ধানত্ম গ্রহণ করেছে। এতে করে বাংলাদেশের রপ্তানি বাণিজ্য অনেক বৃদ্ধি পাবে এবং দেশগুলো তুলনামূলক কমমূল্যে বাংলাদেশের পণ্য ক্রয়ের সুযোগ পাবে। ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নের সাথে এমওইউ এবং সাংহাই করপোরেশন অর্গানাইজেশন ফোরামে যোগদানের মাধ্যমে বাংলাদেশের বৈদেশিক বাণিজ্যের নতুন দ্বার উন্মোচিত হবে।

    মন্ত্রী গতকাল রাতে (১ জুন) রাশিয়ায় সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে (এসপিআইইএফ) প্যানেলিস্ট হিসেবে বক্তব্য প্রদানের সময় এসব কথা বলেন। প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন ইরানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মাহমুদ ডেইজি (গধযসঁফ ফধবুর), সাংহাই করপোরেশন অর্গানাইজেশেনের সেক্রেটারি জেনারেল রশিদ অলিমভ, রাশিয়ান ফেডারেশনের ইকোনমিক ডেভেলপমেন্টের ডেপুটি মিনিস্টার এলেক্সি গুজডেভ (অষবীবু এুঁফবা), এসসিও বিষয়ক বিশেষ প্রতিনিধি বখতিয়ার খেকিমভ (ইধশযঃরবৎ কযবশরসড়া)।
 
    মন্ত্রী বলেন, চীন, কাজাখসত্মান, কিরগিজসত্মান, রাশিয়া, তাজিকিসত্মান এবং উজবেকিসত্মানের সমন্বয়ে গঠিত সাংহাই করপোরেশন অর্গানাইজেশন ফোরামে প্রথমে পর্যবেড়্গক এবং পরে পূর্ণাঙ্গ সদস্য হিসেবে যোগদান করতে বাংলাদেশ আগ্রহী। এ বিষয়ে কার্যক্রম চলছে।
    
    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের উপসি'তিতে গ্যাজ প্রোন প্যাভিলিয়নে বাংলাদেশের জ্বালানি খাতে সহযোগিতার সমঝোতা স্বারক স্বাড়্গরিত হয়। বাংলাদেশের পড়্গে জ্বালানি ও খনিজ সম্পদ সচিব নজিমউদ্দিন চৌধুরী এবং রাশিয়া সরকারের পড়্গে রাশিয়ান ফেডারেশনের জ্বালানি মন্ত্রণালয়ের ফার্স্ট ডেপুটি মিনিস্টার এলেক্সি টেক্সলার স্বাড়্গর করেন। এ সময় রাশিয়া ফেডারেশনের সিনিয়র অফিসারগণ উপসি'ত ছিলেন। এছাড়া রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইফুল হক, কমার্শিয়াল কাউন্সিলর মো. আশফাকুল ইসলাম বাবুল এবং গ্যাজ প্রোন এর বাংলাদেশ প্রতিনিধি অনিরম্নদ্ধ রায় উপসি'ত ছিলেন।
#

বকসী/মাহমুদ/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/১৭২৭ ঘণ্টা

 

Todays handout (1).docx Todays handout (1).docx

Share with :
Facebook Facebook