তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ জুলাই ২০১৮

তথ্যবিবরণী 7/7/2018

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৯০৩

সকল ইউনিয়ন পরিষদ ডিজিটাল কানেকটিভিটির আওতায় আসবে
---মোস্তাফা জব্বার
ত্রিশাল (ময়মনসিংহ), ২৩ আষাঢ় (৭ জুলাই) :

ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আগামী এক বছরের মধ্যে দেশের সকল ইউনিয়ন পরিষদ ডিজিটাল কানেকটিভিটির আওতায় আসবে এবং দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে ডিজিটাল ল্যাব স্থাপিত হবে। মন্ত্রী আজ ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠার এক যুগ পূর্তি উৎসব উপলক্ষে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এবং বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

 জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.  এইচ এম মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে গেস্ট অভ্ অনার এর বক্তৃতা করেন প্রফেসর রফিকুল ইসলাম। নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব আব্দুস সামাদ, দুদক সচিব শামসুল আরেফিন চলচ্চিত্র ও টিভি ব্যক্তিত্ব মাহমুদ সাজ্জাদ, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান তদন্ত কর্মকর্তা আব্দুল হান্নান খান, আন্তর্জাতিক নজরুল চর্চা কেন্দ্রের ভাইস চেয়ারম্যান নুরুল ইসলাম মুন্না ও বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সাধারণ সম্পাদক রাশেদুল হাসান শেলী অনুষ্ঠানে বক্তৃতা করেন। 

মন্ত্রী বলেন, ডিজিটাল প্রযুক্তিতে বাংলাদেশ আজ নেতৃত্বদানকারী দেশের মর্যাদার কাতারে উপনীত হয়েছে। মন্ত্রী জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়কে সংস্কৃতি এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় সহযোগিতা এবং এ বিশ্ববিদ্যালয়টিতে সর্বাধুনিক ৎড়নড়ঃরপং ল্যাব স্থাপনের আশ্বাস দেন।
#

শেফায়েত/সেলিম/সঞ্জীব/আব্বাস/২০১৮/১৯৫৩ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৯০২

বঙ্গবন্ধুর সমবায় বান্ধব সোনার বাংলা গড়তে হবে
  --- প্রতিমন্ত্রী রাঙ্গাঁ

ঢাকা, ২৩ আষাঢ় (৭ জুলাই) :

পল্লী উন্নয়ন  ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ বলেছেন, তৃণমূলের সমবায়ীদের ভাগ্য নিয়ে কিছু নেতা স্বাধীনতা বিরোধী অপশক্তি, দুর্নীতিবাজ কর্মকর্তা ও অসৎ সমবায়ী  ছিনিমিনি খেলছে। এদের বিতাড়িত করতে হবে। এসব ষড়যন্ত্রকারীদেরকে সামাজিক ও সাংগঠনিকভাবে নিষিদ্ধ করে বঙ্গবন্ধুর স্বপ্নের সমবায় বান্ধব সোনার বাংলা গড়তে হবে।   

প্রতিমন্ত্রী আজ রাজধানীর বিজয়নগরের একটি হোটেলে বাংলাদেশ জাতীয় সমবায় ইউনিয়ন আয়োজিত ৯৬তম আন্তর্জাতিক সমবায় দিবস ২০১৮ উপলক্ষে ‘টেকসই পণ্য উৎপাদন, ব্যবহার ও সেবা প্রদান’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

জাতীয় সমবায় ইউনিয়নের সভাপতি শেখ নাদির হোসেন নিপুর সভাপতিত্বে এতে অংশ নেন সমবায় অধিদপ্তরের অতিরিক্ত নিবন্ধক আহসান কবির, বাংলাদেশ সমবায় ব্যাংকের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ ও জাতীয় সমবায় ইউনিয়নের সাধারণ সম্পাদক মুহাম্মদ আবুল কাশেম।

প্রতিমন্ত্রী বলেন, সমবায় উন্নয়ন খাতের (সিডিএফ) অর্থ দিয়ে যাতে কোন জনপ্রতিনিধি, সমবায়ী নেতা বা কর্মকর্তা বিদেশ ভ্রমণের নামে অর্থ লুটপাট না করে তার ব্যবস্থা নেওয়া হবে। এ তহবিলের অর্থ তৃণমূল সমবায়ীদের আর্থ-সামাজিক উন্নয়নের কাজে লাগানোর ঘোষণা দেন তিনি। মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাধ্যমে দেশে ২০২১ সালের মধ্যে ৬০ লাখ পরিবারকে স্থায়ীভাবে দারিদ্রমুক্ত করার লক্ষ্যে সমবায় বিভাগ কাজ করে যাচ্ছে।
#

আহসান/সেলিম/পারভেজ/আব্বাস/২০১৮/১৭৪০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                    নম্বর :  ১৯০১ 
 
নারায়ণগঞ্জে দেশের প্রথম পেশাগত বিশেষায়িত হাসপাতাল হবে
                                    -- শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী
 
ঢাকা, ২৩ আষাঢ় (৭ জুলাই) :        
 
         শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক বলেছেন, আগামী মাসে নারায়ণগঞ্জের চাষাড়ায় শ্রমজীবী মানুষের চিকিৎসা সুবিধা প্রদানের জন্য পিপিপির মাধ্যমে চারশ’ কোটি টাকা ব্যয়ে  দেশের প্রথম তিনশ’ শয্যার পেশাগত বিশেষায়িত হাসপাতালের নির্মাণ কাজ শুরু করা হবে। হাসপাতালটির নামকরণ করা হবে বর্ষীয়াণ রাজনীতিবিদ, বাংলাদেশের স্বাধীনতার পর প্রথম সংসদের সদস্য মরহুম এ কে এম শামসুজ্জোহা এর নামে। 
 
        প্রতিমন্ত্রী আজ নারায়ণগঞ্জ বন্দর এলাকায় মহিলা শ্রমজীবী হোস্টেল নির্মাণ কাজের উদ্বোধন পরবর্তী সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। 
 
      প্রতিমন্ত্রী বলেন, পর্যায়ক্রমে দেশের শ্রমঘন এলাকায় শ্রমজীবী মহিলাদের আবাসন সুবিধা নিশ্চিত করতে আধুনিকমানের  হোস্টেল নির্মাণ করা হবে। শ্রমজীবী মহিলাদের দায়িত্ব, কর্তব্য, অধিকার এবং প্রাপ্যতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
 
সমাবেশে বিশেষ অতিথি হিসেবে সংসদ সদস্য এ কে এম সেলিম ওসমান, জাতীয় সংসদের সংরক্ষিত সংসদ সদস্য এডভোকেট হোসনেয়ারা বাবলীসহ বাংলাদেশ আওয়ামী লীগ, জাতীয় পাটি  এবং শ্রমিকলীগের  নেতৃবৃন্দ বক্তৃতা করেন। 
 
এর আগে প্রতিমন্ত্রী বন্দর বাজারে রাজবাড়ীতে  শ্রম অধিদপ্তরের ০.৫৫ একর নিজস্ব জমিতে প্রায় ৫৫ কোটি টাকা ব্যয়ে সাতশ’ শ্রমজীবী নারীর স্বল্পখরচে, নিরাপদ এবং স্বাস্থ্যসম্মত আবাসন সুবিধা প্রদানে ৯ তলা বিশিষ্ট আধুনিকমানের হোস্টেল নির্মাণ কাজের ভিত্তিফলক উন্মোচন করেন। শ্রম অধিদপ্তর ও সেনাকল্যাণ সংস্থা যৌথভাবে এ প্রকল্প বাস্তবায়ন করবে। ২০২০ সালের ডিসেম্বর নাগাদ হোস্টেলের নির্মাণ কাজ শেষ হবে। 
 
        এ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে সুষ্ঠু ও সামাজিক মানসম্মত আবাসিক পরিবেশ সুনিশ্চিত করা, সামাজিক ক্ষমতায়নের মাধ্যমে বসবাসরত মহিলা শ্রমিকদের উৎপাদনশীলতা বৃদ্ধিতে সহায়তা করা। শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের আধুনিক ও উন্নত শ্রম কল্যাণ সুবিধাদি সুনিশ্চিত করা, বিদ্যমান শ্রম কল্যাণ কেন্দ্র হতে স্বাস্থ্য সেবা, শ্রমিক প্রশিক্ষণ, পরিবার পরিকল্পনা সেবা ও অন্যান্য  সেবার  আধুনিক ও শক্তিশালী করা।
 
#
 
আকতারুল/সেলিম/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৮/১৮৫০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৯০০
 
কৃষিজমি নষ্ট করে ইটভাটা বা শিল্পস্থাপন নয়
                                           --  গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী
 
ঢাকা, ২৩ আষাঢ় (৭ জুলাই) :        
 
কৃষিজমি নষ্ট করে শুধু ইটভাটা নয়, শিল্পকারখানাও স্থাপন বা বাড়িঘর নির্মাণ করা যাবে না। এজন্য সরকার নগর ও অঞ্চল পরিকল্পনা আইন প্রণয়ন করতে যাচ্ছে। এ আইন প্রণয়ন হলে জমির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা যাবে।
 
আজ পোড়ানো ইটের বিকল্প বিষয়ে সহায়ক নীতিনির্ধারণে করণীয় শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এ কথা বলেন। বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল মিলনায়তনে প্রোমোটিং সাসটেইনেবল বিল্ডিং ইন বাংলাদেশের ব্যানারে এ সেমিনারের আয়োজন করা হয়। ইউরোপীয় ইউনিয়ন, সুইচএশিয়া, হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট (এইচবিআরআই), বেলা, জাগরণী চক্র ফাউন্ডেশন ও অক্সফাম বাংলাদেশ এ সেমিনার আয়োজনে সহযোগিতা করে। 
 
গণপূর্ত মন্ত্রী বলেন, ইট তৈরি করতে গিয়ে ভূপৃষ্ঠের উপরিভাগের মাটি নষ্ট করে ফেলা যাচ্ছে। এর ফলে কৃষিজমি নষ্ট হচ্ছে এবং উৎপাদন কমে যাবে। দেশ ভবিষ্যতে খাদ্যসংকটে পড়বে। সরকার ইমারত নির্মাণ বিধিমালা সংশোধন করেছে। সংশোধিত এ বিধিমালায় পোড়া ইটের ব্যবহার নিয়ন্ত্রণের শর্ত আরোপ করা হয়েছে। নির্মাণকাজে পোড়া ইটের ব্যবহার ২০২০ সালের মধ্যে বন্ধ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এ লক্ষ্য অর্জন করতে হলে সকলকে সচেতন হতে হবে। পোড়ানো ইটের বিকল্প হিসেবে এইচবিআরআই স্যান্ড-সিমেন্ট ব্লক উদ্ভাবন করেছে। পোড়া ইটের চেয়ে এ ব্লক অধিক সাশ্রয়ী এবং টেকসই।
 
মন্ত্রী বলেন, সরকার কৃষিজমি সুরক্ষায় সচেষ্ট রয়েছে। মিরসরাইয়ে দেশের বৃহত্তম অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হয়েছে। এখানে কোন কৃষিজমি নেওয়া বা নষ্ট করা হয়নি। অথচ মিরসারই এলাকায় অনেক বড় বড় শিল্প মালিকরা কৃষিজমি কিনে শিল্পস্থাপনের উদ্যোগ নিয়েছে। সেগুলোতে শিল্পস্থাপনে বাধা দেওয়া হচ্ছে। কৃষিজমি সুরক্ষায় সকলকেই এগিয়ে আসতে হবে এবং স্যান্ড-সিমেন্ট ব্লকের ব্যবহারকে জনপ্রিয় করতে তুলতে কাজ করতে হবে। 
 
জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর সভাপতিত্ব অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম, বুয়েটের গ্রিন আর্কিটেকচার সেলের সমন্বয়ক ড. মোঃ আশিকুর রহমান জোয়ার্দ্দার, এইচবিআরআইয়ের পরিচালক মোহাম্মদ শামীম আখতার, অক্সফাম ইন বাংলাদেশের প্রোগ্রাম ডিরেক্টর এম বি আখতার প্রমুখ। 
 
দিনব্যাপী অনুষ্ঠিত এ সেমিনারে আয়োজক সংস্থাসমূহের প্রতিনিধি ছাড়াও জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, গণপূর্ত অধিদপ্তর ও রাজউকসহ বিভিন্ন সরকারি-বেসরকারি নির্মাণ প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।
 
#
 
কিবরিয়া/সেলিম/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৮/১৮৪০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৮৯৯
 
সকলের ঘরে বিদ্যুৎ সংযোগের মাধ্যমে অন্ধকার দূর করা হবে
                                                                            --- ত্রাণমন্ত্রী
 
মতলব  দক্ষিণ (চাঁদপুর), ২৩ আষাঢ় (৭ জুলাই) :
 
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম বলেছেন,  সকলের ঘরে বিদ্যুৎ সংযোগের মাধ্যমে গ্রাম থেকে অন্ধকার দূর করা হবে। এর ফলে ছেলেমেয়েদের লেখাপড়া ও গ্রামীণ অর্থনীতিতে গতি সঞ্চার হবে। গ্রাম-গঞ্জে কলকারখানা গড়ে উঠবে।
 
মন্ত্রী আজ চাঁদপুরে মতলব দক্ষিণ উপজেলায় মতলব উত্তর ও দক্ষিণ উপজেলার ৮০ কিলোমিটার বিদ্যুৎ উদ্বোধনকালে একথা বলেন। মতলব উত্তর ও দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। 
 
মন্ত্রী বলেন, বিদ্যুতের সংকটময় মুহুর্তে সরকার ক্ষমতা গ্রহণ করেছিল। আওয়ামী লীগ তার নির্বাচনী অঙ্গীকারে প্রত্যেক গ্রামে বিদ্যুৎ পৌঁছানোর যে ওয়াদা করেছিল, তার প্রায় শতভাগ পূর্ণ হতে চলেছে। এ সময় তিনি মতলব উত্তর - দক্ষিণ সংযোগ সেতুর কথা উল্লেখ করে বলেন এর ফলে মতলবের সাথে ঢাকার দূরত্ব কমে যাবে। তিনি বলেন, এ সরকারের সময় গ্রামের অনেক রাস্তা পাকা করা হয়েছে, খালের উপর সংযোগ সেতু নির্মাণ করা হয়েছে, অনেক স্কুল কলেজে একাডেমিক ভবন নির্মাণ করা হয়েছে। তিনি আরো বলেন, এ সরকারের সুদুরপ্রসারী পরিকল্পনায় ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলা হচ্ছে। সরকারের এ উন্নয়ন বার্তা প্রত্যেক ভোটারের কাছে পৌঁছে দিতে তিনি নেতাকর্মীদের আহ্বান জানান। 
#
 
ফারুক/সেলিম/সঞ্জীব/আব্বাস/২০১৮/১৭৪২ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৮৯৮
 
মানুষের সেবা করা আমাদের ব্রত হওয়া উচিত
                            ---নৌপরিবহন মন্ত্রী 
 
ঢাকা, ২৩ আষাঢ় (৭ জুলাই) :
 
প্রত্যেক ধর্মেই মানুষের কল্যাণের কথা বলা হয়েছে। মানুষের সেবা করা আমাদের ব্রত হওয়া উচিত।  ধর্ম, বর্ণ, গোত্র, দলমত নির্বিশেষে সকলকে মানুষের সেবায় কাজ করতে হবে। তাহলে সমাজ থেকে অনেক সমস্যার সমাধান হয়ে যাবে।
 
নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান আজ ঢাকায় জাতীয় প্রেসক্লাবে ‘আন্তঃধর্মীয় সম্প্রীতি প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদান’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন। ইন্টার রিলিজিয়ান হারমোনি সোসাইটি (আই আর এইচ সি) এ সভার আয়োজন করে।
 
মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শনকে গ্রহণ করে মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশকে গড়ে তুলতে হবে। বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে স্বাধীনতা বিরোধী চক্র দেশ থেকে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনাকে মুছে ফেলতে চেয়েছিল; কিন্তু তাদের সে অপচেষ্টা সফল হয়নি। তারা এখনও দেশকে অস্থিতিশীল করার জন্য অপচেষ্টা চালাচ্ছে। তারা কোটা সংস্কারের নামে শিক্ষার্থীদের উসকে দিয়ে ফায়দা লুটতে চায়। 
আই আর এইচ সি’র চেয়ারম্যান মিঞা মুজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের  সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, অধ্যাপক ড. তপন ডি রোজারিও, অধ্যাপক ডা. মতিয়ার রহমান, ড. মোহাম্মদ আবদুল হাই, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোঃ আফজাল, আই আর এইচ সি’র মহাসচিব বীর মুক্তিযোদ্ধা মনোরঞ্জন ঘোষাল, শ্রীমৎ কান্তিবন্ধু ব্রম্মচারী ও অধ্যাপক হীরেন্দ্র নাথ বিশ্বাস।
#
 
জাহাঙ্গীর/সেলিম/সঞ্জীব/আব্বাস/২০১৮/১৭৪৫ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৮৯৭
 
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সহকারী সচিবের ইন্তেকাল
 
ঢাকা, ২৩ আষাঢ় (৭ জুলাই) :
 
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সহকারী সচিব মোঃ রেজাউল করিম গতরাতে রাজধানীর বারডেম হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি----রাজেউন)। মৃত্যুকালে মরহুমের বয়স হয়েছিল ৫২ বছর। তিনি এক কন্যা সন্তান ও স্ত্রীসহ অসংখ্যা আত্মীয়-স¦জন রেখে গেছেন। মরহুম রেজাউল করিমের প্রথম জানাযা ঢাকায় অনুষ্ঠিত হয়। দ্বিতীয় জানাযা তার গ্রামের বাড়ি রাজশাহীর বাগমারা উপজেলায় অনুষ্ঠিত হওয়ার পর পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।
 
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর শোক
 
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান মন্ত্রণালয়ের সহকারী সচিব মোঃ রেজাউল করিমের অকাল মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। 
 
মন্ত্রী আজ এক শোকবার্তায় বলেন, মরহুম রেজাউল করিম তার কর্মস্থলে স¦চ্ছতা ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন। 
 
মন্ত্রী মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।
 
পৃথক শোকবার্তায় মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান রেজাউল করিমের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। এছাড়া প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতির পক্ষ থেকে মোঃ রেজাউল করিমের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।
 
#
 
রবি/সেলিম/সঞ্জীব/আব্বাস/২০১৮/১৭৪০ ঘণ্টা 
Todays handout (4).docx Todays handout (4).docx

Share with :

Facebook Facebook