তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১st জুন ২০১৭

তথ্যবিবরণী 1 June 2017

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৫২৩

২০১৭-১৮ অর্থবছরের বাজেট জনকল্যাণমুখী
            -- এলজিআরডি মন্ত্রী

ঢাকা, ১৮ জ্যৈষ্ঠ (১ জুন) :

স'ানীয় সরকার, পলস্নী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ২০১৭-১৮ অর্থবছরের বাজেট জনকল্যাণমুখী। এই বাজেট জনগণের আশা আকাঙড়্গার প্রতিফলন। প্রায় ৪ লাখ কোটি টাকার বাজেট প্রমাণ করে বর্তমান সরকারের আমলে দেশের অর্থনৈতিক সড়্গমতা অনেক দৃঢ়।

তিনি আজ রাজধানীর রমনাস' ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে আয়োজিত ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, জনকল্যাণমুখী এ বাজেট বাসত্মবায়নের মাধ্যমে দারিদ্র্য দূর করে ২০২১ সালে দেশ মধ্যম আয়ের দেশে পৌঁছানোর লড়্গ্যে আরেক ধাপ এগিয়ে যাবে। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের মাধ্যমে দেশ অবশ্যই উন্নত দেশে পরিণত হবে। ভবিষ্যতে বাজেটের আকার এর চেয়েও বড় হলে অবাক হওয়ার কিছু নাই।

মন্ত্রী বলেন, রোজা মানুষকে প্রকৃত আধ্যাত্মিক ও জাগতিক মানুষ হতে এবং ধৈর্য ও সংযমী হতে সাহায্য করে। রমজানের আদর্শে অনুপ্রাণিত হয়ে সমপ্রীতি, সমবেদনা ও সহমর্মিতার শিক্ষা গ্রহণের জন্য উপসি'ত সকলের প্রতি তিনি আহ্বান জানান।

পরে দেশ, জাতি ও সমগ্র মুসলিম উম্মাহর শানিত্ম-সমৃদ্ধি ও সি'তিশীলতা কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

#

জাকির/মাহমুদ/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/২০২০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৫২২

রাশিয়ার বাণিজ্যমন্ত্রী-তোফায়েল বৈঠক
এভিয়েশন খাতে বিনিয়োগের আগ্রহ রাশিয়ার

ঢাকা, ১৮ জ্যৈষ্ঠ (১ জুন) :

    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, রাশিয়ার বাজারে বাংলাদেশের তৈরি পোশাক, হিমায়িত খাদ্য, চিংড়ি, চামড়া ও পাট পণ্যের প্রচুর চাহিদা রয়েছে। বাংলাদেশ এগুলো স্বল্পমূল্যে রাশিয়ার বাজারে এসকল পণ্য রপ্তানি করতে সড়্গম। এ জন্য বাণিজ্য বাধা দূর করা একানত্ম প্রয়োজন। রাশিয়ায় রপ্তানি বাণিজ্য বৃদ্ধির উদ্দেশ্যে রাশিয়া, বেলারম্নশ ও কাজাখসত্মানের সমন্বয়ে গঠিত কাস্টম ইউনিয়নের কাছে জিএসপি বা শুল্কমুক্ত সুবিধা প্রাপ্তির জন্য বাংলাদেশের রপ্তানিযোগ্য ৭১টি ট্যারিফ লাইনের পণ্যের তালিকা প্রেরণ করা হয়েছে। মন্ত্রী বলেন, দু‘দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির পর্যাপ্ত সুযোগ রয়েছে। ডাবল ট্যাক্সেশনসহ বাণিজ্য বাধা দূর করা হলে রাশিয়ায় বাংলাদেশের পণ্যের রপ্তানি বহুগুণ বৃদ্ধি পাবে।

    সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে (এসপিআইইএফ) যোগদান উপলড়্গে রাশিয়া সফররত বাণিজ্যমন্ত্রী আজ রাশিয়ান ফেডারেশনের শিল্প ও বাণিজ্যমন্ত্রী ডেনিস ভেলেনটিনোভিস মানটুরোভ (উবহরং ঠধষবহঃরহড়ারপয গধহঃঁৎড়া)-এর সাথে বৈঠকে এসব কথা বলেন।

    বাণিজ্যমন্ত্রী বলেন, রাশিয়ার গেজপ্রোম কোম্পানি বাংলাদেশে গ্যাস অনুসন্ধান কাজে সফলভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশের পেট্রোলিয়াম কোম্পানি রাশিয়ান কোম্পানির সাথে কাজ করছে। রাশিয়া এবং বাংলাদেশের মধ্যে চলতি বছর বাণিজ্য, অর্থনৈতিক এবং বিজ্ঞান ও প্রযুক্তি সহযোগিতা বৃদ্ধির বিষয়ে একটি চুক্তি স্বাড়্গরিত হয়েছে। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) পর্যবেড়্গকের মর্যাদা পেতে রাশিয়া বাংলাদেশকে সহযোগিতা করেছে, পূর্ণাঙ্গ সদস্য পদ লাভের বিষয়ে রাশিয়া বাংলাদেশের পড়্গেই থাকবে।

    মন্ত্রী রাশিয়ার শিল্প ও বাণিজ্যমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। এসময় রাশিয়া এভিয়েশন সেক্টরে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন।
 
    রাশিয়ান ফেডারেশনের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের ডেপুটি মিনিস্টার সের্গেই  সিভ ( ঝবৎমবু অ. ঞংুন), কৃষি মন্ত্রণালয়ের ডেপুটি মিনিস্টার ইফগেনি গোমিকো (ঊামবহু এৎড়সুশড়), রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইফুল হক, কমার্শিয়াল কাউন্সিলর মো. আশফাকুল ইসলাম বাবুল বৈঠকে উপসি'ত ছিলেন।

#

বকসী/মাহমুদ/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/১৮২৭ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৫২১

হযরতপুর-জাবরা নৌপথের খনন কাজ উদ্বোধন
 
সিঙ্গাইর (মানিকগঞ্জ), ১৮ জ্যৈষ্ঠ (১ জুন) :

নৌপথের নাব্যতা উন্নয়নে সরকার দেশের ৫৩টি নৌপথ খননের জন্য সাড়ে এগার হাজার কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে। ৩৬টি নৌপথ খনন কার্যক্রম চলমান রয়েছে। ২০০৯ সাল থেকে এ পর্যনত্ম বাংলাদেশ অভ্যনত্মরীণ নৌপরিবহণ কর্তৃপড়্গ (বিআইডবিস্নউটিএ) ১১০০ কিলোমিটার নৌপথ খনন করেছে। এছাড়া ২০টি ড্রেজার সংগ্রহের প্রক্রিয়া চলছে।

নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খান আজ মানিকগঞ্জের সিঙ্গাইরে ধলেশ্বরী ও কালিগঙ্গা নদীর হযরতপুর-জাবরা নৌপথের ড্রেজিং কাজের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংসদ সদস্য মমতাজ বেগম, বিআইডবিস্নউটিএ’র চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হক ও জেলা পরিষদ চেয়ারম্যান গোলাম মহিউদ্দিন।

উলেস্নখ্য, মানিকগঞ্জ, নবাবগঞ্জ ও কেরানীগঞ্জের সাথে বন্দর নগরী নারায়ণগঞ্জ এবং রাজধানী ঢাকা তথা দেশের অন্যান্য অঞ্চলের নৌ-যোগাযোগে কার্গো ও নৌ-যান নির্বিঘ্নে চলাচলসহ এ অঞ্চলের মৎস সম্পদের উন্নয়ন ও   কৃষিকাজের সুবিধার্থে নদীতে পর্যাপ্ত পানি রাখার জন্য ধলেশ্বরী ও কালিগঙ্গা নদীর  হযরতপুর-জাবরা নৌপথে ড্রেজিংয়ের মাধ্যমে নাব্যতার উন্নয়ন করে আর্থ-সামাজিক ব্যবস'ার উন্নয়ন ঘটানোর লড়্গ্যে উক্ত নৌপথের খনন কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

#

জাহাঙ্গীর/মাহমুদ/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/১৭২৭ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১৫২০

বাজার তদারকি : ৪৪ প্রতিষ্ঠানকে ৪ লাখ ৮৯ হাজার টাকা জরিমানা

ঢাকা, ১৮ জ্যৈষ্ঠ (১ জুন) :   
      ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বুধবার ঢাকা মহানগর, গোপালগঞ্জ, মাদারীপুর, মুন্সীগঞ্জ, কিশোরগঞ্জ, ভোলা, ঝিনাইদহ, মেহেরপুর, সুনামগঞ্জ, রাজশাহী ও পটুয়াখালী জেলায় বাজার তদারকি করে। তদারকিকালে ৪৪টি প্রতিষ্ঠানকে ৪লাখ ৮৯ হাজার টাকা জরিমানা করা হয়।
      ঢাকা মহানগরীর পল্টন ও মতিঝিল এলাকায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরির অপরাধে ধানসিড়ি রেস্টুরেন্টকে ৮০ হাজার টাকা, মামা হোটেল এন্ড রেস্টুরেন্টকে ২০ হাজার টাকা ও আনা সাগর রেস্তোরাঁকে ২০ হাজার  টাকা এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি ও মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয়ের অপরাধে হিলভেশিয়া ফাস্ট ফুড এন্ড কফি হাউজকে ১ লাখ  টাকা । মোহাম্মদপুর ও ফার্মগেট এলাকায় পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরির অপরাধে পার্ক ভিউ রেস্তোরাঁকে ৩৬ হাজার টাকা ও পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে মীনা সুইটসকে ৩০ হাজার টাকা, জাকের ডেইরী ফার্মকে ৩০ হাজার টাকা ও  ঢাকাইয়া রেস্তোরাঁকে ১০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
     তাছাড়া অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করা, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয় ও মেয়াদোত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়ের অপরাধে  গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলায় ২টি প্রতিষ্ঠানকে ৪ হাজার টাকা, মাদারীপুর জেলার  সদর উপজেলায় ৫টি প্রতিষ্ঠানকে ৭  হাজার টাকা, মুন্সীগঞ্জ জেলার  টংগীবাড়ী উপজেলায় ৫টি প্রতিষ্ঠানকে ৪ হাজার টাকা, কিশোরগঞ্জ সদর উপজেলায় ২টি প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয় ।
    ভোলা সদর উপজেলায় ৫টি প্রতিষ্ঠানকে ৫৫ হাজার টাকা, ঝিনাইদহ হরিণাকুন্ডু উপজেলায় ৩টি প্রতিষ্ঠানকে ১৫ হাজার টাকা, মেহেরপুর সদর উপজেলায় ২টি প্রতিষ্ঠানকে ১৪ হাজার টাকা, সুনামগঞ্জ সদর উপজেলায় ৩টি প্রতিষ্ঠানকে ৬ হাজার ৪শ টাকা, রাজশাহী মহানগর এলাকায় ১টি প্রতিষ্ঠানকে ৪ হাজার ৬শ টাকা এবং পটুয়াখালী গলাচিপা উপজেলায় ৩টি প্রতিষ্ঠানকে ২৪ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।     
    ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়ের অপরাধে এবং অভিযোগের ভিত্তিতে  শুনানির মাধ্যমে প্রধান কার্যালয়ে  কাবাব ঘরকে ১ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫শতাংশ হিসেবে  দুইশত পঞ্চাশ টাকা প্রদান করা হয়। ঢাকা বিভাগীয় কার্যালয়  ক্যাফেটেরিয়া কফি কর্ণার, অনুরাগ রে¯েঁÍারা ও অলশবৎফবধষ.পড়স কে যথাক্রমে ৪ হাজার টাকা, ৫ হাজার টাকা ও ৫ হাজার টাকা  এবং ৩ জন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ  হিসেবে ৩ হাজার ৫ শ টাকা প্রদান করা হয়। চট্টগ্রাম জেলা কার্যালয় বনানজা পোর্ট রেস্টুরেন্ট (সিডিএ এভিনিউ) কে ৪ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসেবে ১  হাজার টাকা প্রদান করা হয়।
      তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়েছে।   
     
#
রিনা/গিয়াস/রফিকুল/শামীম/২০১৭/১৫১৯  ঘন্টা

 

Todays handout (3).docx Todays handout (3).docx

Share with :
Facebook Facebook