তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ জুন ২০১৭

তথ্যবিবরণী 17 June 2017

তথ্যবিবরণী                                         নম্বর : ১৬৪৮

ঢাকাস্থ কসবা উপজেলা সমিতির ইফতার মাহফিলে আইনমন্ত্রী

ঢাকা, ৩ আষাঢ় (১৭ জুন) :

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক তাঁর নির্বাচনী এলাকা ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া ও কসবা উপজেলার জনগণের উদ্দেশে বলেছেন, আমি নিজেকে সব সময় আপনাদের সেবক মনে করি, নেতা নয়। তাই আমি আপনাদের পাশে থেকে সবসময়ই আপনাদের সেবা করে যাব।
আজ ঢাকায় মহানগর নাট্যমঞ্চে (কাজী বশির মিলনায়তনে) ঢাকাস্থ কসবা উপজেলা সমিতি আয়োজিত ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন তিনি। এসময় মন্ত্রী দেশবাসী বিশেষ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পঁচাত্তরের ১৫ আগস্টে নিহত বঙ্গবন্ধু পরিবারের সদস্য, তাঁর আত্মীয়-স্বজন ও এলাকাবাসী যারা এই পৃথিবী থেকে চিরতরে বিদায় নিয়েছেন তাঁদের শান্তি কামনা করেন।
এর আগে মন্ত্রী অনুষ্ঠানে আগত অতিথিদের সাথে কুশল বিনিময় করেন।
ঢাকাস্থ কসবা উপজেলা সমিতির সভাপতি আলহাজ মোহাম্মদ সেলিম মাস্টারের সভাপতিত্বে অনুষ্ঠানে সাবেক সংসদ সদস্য ও মিল্লাত গ্রুপের চেয়ারম্যান মিয়া আব্দুল্লাহ ওয়াজেদ, এডভোকেট মোঃ আনিছুল হক ভঁইয়া, এডভোকেট রাসেদুল কাওছার ভুঁইয়া জীবন, সমিতির সাধারণ সম্পাদক এম এ কাইয়ুম ও সমিতির উপদেষ্টা মোঃ শাহজাহান ভঁইয়াসহ অন্যরা বক্তৃতা করেন।
#

রেজাউল/সেলিম/মোশারফ/আব্বাস/২০১৭/২০৫৮ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                         নম্বর : ১৬৪৭


শিক্ষামন্ত্রী কমনওয়েলথ অভ্ লার্নিংয়ের কার্যনির্বাহী কমিটির সদস্য নির্বাচিত

ঢাকা, ৩ আষাঢ় (১৭ জুন) :

কানাডার ভ্যাঙ্কুভারে অনুষ্ঠিত কমনওয়েলথ অভ্ লার্নিং (সিওএল)-এর ৩৪তম বোর্ড অভ্ গভর্নরস্-এর সভার ২য় দিনে আজ বোর্ড অভ্ গভর্নরস্ কর্তৃক পাঁচ সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী কমিটি মনোনয়ন করা হয়। বাংলাদেশের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন।

২য় দিনের সভায় কমনওয়েলথ অভ্ লার্নিংয়ের ভবিষ্যৎ কর্মপন্থা নিয়ে আলোচনা হয়।

এসময় শিক্ষামন্ত্রী অনলাইনভিত্তিক উন্মুক্ত শিক্ষা ব্যবস্থা প্রণয়নে সুপারিশ করেন। তিনি বলেন, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসার, কার্যকর ভূমিকা এবং শিক্ষার গুণগত মান বৃদ্ধির লক্ষ্যে শিক্ষকের দক্ষতা, আত্মনিবেদন, প্রতিশ্রুতি, সততা ও নৈতিক মূল্যবোধের ওপর জোর দিয়ে দক্ষ ও সৎ ভবিষ্যৎ প্রজন্ম গড়ে তোলার জন্য কমনওয়েলথ অভ্ লার্নিংয়ের কর্মপন্থা নির্ধারণ করা উচিত। জনাব নাহিদ বলেন, বিশ্বজুড়ে প্রযুক্তি দ্রুত পরিবর্তিত হচ্ছে। তাই শিক্ষা সংক্রান্ত সকল কার্যক্রম, উদ্যোগ ও কর্মপন্থা নির্ধারণে ক্রমপরিবর্তনশীল প্রযুক্তিকে সম্পৃক্ত করতে হবে।

সভায় বাংলাদেশের শিক্ষামন্ত্রীর কর্মপন্থা নির্ধারণী সকল সুপারিশ যথাযথ গুরুত্বের সাথে নথিভুক্ত করা হয়।

#

আফরাজ/সেলিম/সঞ্জীব/আব্বাস/২০১৭/১৮২০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                   নম্বর : ১৬৪৬

সব জেলায় জয়িতা বিপনন কেন্দ্র স্থাপনের কাজ করছে সরকার
                                                                        -মেহের আফরোজ চুমকি

ঢাকা, ৩ আষাঢ় (১৭ জুন) :
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে নারীরা অত্যন্ত টেকসই, মানসম্মত ও দৃষ্টিনন্দন অনেক পণ্যসামগ্রী উৎপাদন করে কিন্তু তা সঠিকভাবে বাজারজাত করতে না পারায় তার সুফল তারা পায় না। সরকার নারী উদ্যোক্তাদের এই সমাস্যা সমাধানে জয়িতা কার্যক্রম হাতে নিয়েছে। এরই অংশ হিসেবে দেশের প্রত্যেক জেলায় নিজস্ব অর্থায়নে জয়িতা নামে মার্কেট প্লেস তৈরি করার পরিকল্পনা গ্রহণ করেছে। এর মাধ্যমে সরকার কোন ব্যবসা করবে না শুধু উদ্যোক্তাদের পণ্য বাজারজাত করার সুযোগ করে দিবে।
তিনি আজ রাজধানীর ইস্কাটনে মহিলা বিষয়ক অধিদপ্তরে জয়িতা বান্দরবানের কার্যক্রম উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
উল্লেখ্য, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে বান্দরবান জেলার সদর উপজেলায় মেঘলা পর্যটন এলাকায় জয়িতা নামে ছয় তলা বিশিষ্ট একটি দৃষ্টিনন্দন বিপনন কেন্দ্র স্থাপন করা হবে। ইতোমধ্যে এর ভিত্তিপ্রস্তরও স্থাপন করা হয়েছে। যেখানে থাকবে ৫০ টির বেশি দোকান, ফুড কর্নার, চাইল্ড কর্নার, ক্লাব ঘর, মাল্টিপারপাস হল, প্রশিক্ষণ কক্ষ, পার্কিং ও অফিস রুম। আজকের সভায় এর ডিজাইন উম্মুক্ত করা হয়েছে। এই বিপনন কেন্দ্রে নারীরা তাদের পণ্যসামগ্রী বাজারজাত করবে কোন ভাড়া দিতে হবে না ।
#

খায়ের/সেলিম/সঞ্জীব/শামীম/২০১৭/১৭৩০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                         নম্বর : ১৬৪৫


বাংলাদেশের কোনো মানুষ আজ না খেয়ে থাকে না
                  ---ভূমিমন্ত্রী
 
ঈশ^রদী, পাবনা, ৩ আষাঢ় (১৭ জুন) :


    ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, বাংলাদেশের কোনো মানুষ আজ না খেয়ে থাকে না। মঙ্গা নেই, খড়া নেই, খাদ্যের অভাব নেই। প্রধানমন্ত্রীর যোগ্য নেতৃত্ব ও সঠিক দিকনির্দেশনায় প্রতিনিয়ত পাল্টে যাচ্ছে প্রান্তিক জনগোষ্ঠীর চেহারা।

    পাবনায় ঈশ^রদী উপজেলা কমপ্লেক্স অডিটোরিয়ামে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের ছাত্রছাত্রীদের শিক্ষাবৃত্তি ও ভূমি মন্ত্রীর স্বেচ্ছাধীন তহবিল থেকে অর্থের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী আজ এ কথা বলেন।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়, প্রতিবন্ধী ও হিজড়া ও বেদে সম্প্রদায় যাতে সমাজে পিছিয়ে না পড়ে সেজন্য মন্ত্রী এ অর্থ দান করে যাচ্ছেন। মন্ত্রী বলেন, সরকার নারী পুরুষের জন্য সমান সুযোগ সুবিধা প্রদান করছে। তিনি বলেন, দেশের উন্নয়নে প্রান্তিক জনগোষ্ঠীর সুবিধা দিয়ে শেখ হাসিনার নেতৃত্বে আমরা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

    পরে মন্ত্রী তাঁর নিজের স্বেচ্ছাধীন তহবিল হতে ১৩টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ২৫ হাজার টাকা, গোরস্থান, জামে মসজিদ ও বিভিন্ন ব্যক্তির অনুকূলে ৩ লাখ ৩৪ হাজার টাকাসহ মোট ৬ লাখ ৬০ হাজার টাকার অনুদান বিতরণ করেন।

    
#

রেজুয়ান/সেলিম/সঞ্জীব/আব্বাস/২০১৭/১৭২৮ ঘণ্টা

 

Todays handout (3).docx Todays handout (3).docx

Share with :
Facebook Facebook