তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ জুন ২০১৭

তথ্যবিবরণী ৭ জুন ২০১৭

Handout                                                                                                       Number : 1575

Shahriar Alam meets high officials of Japan Government

Dhaka, 7 June (Message received from Tokyo) :

On the third day of his visit to Japan, the State Minister for Foreign Affairs Md. Shahriar Alam attended a series of meetings with high officials of the Government of Japan today.

            In the morning, he met the President of JICA Shinichi Kitaoka and exchanged ideas for further strengthening bilateral relations between Bangladesh and Japan. The State Minister expressed his deepest condolences for the Japanese lives lost in Dhaka on 1st July 2016 and informed the various measures that the Government of Bangladesh has taken to combat terrorism. Both of them recognized the importance of regional connectivity to foster growth and the JICA President responded positively to the State Minister’s idea to funding regional infrastructure projects that would establish connectivity among potential countries in the region and expand market.

 In the afternoon, he met the State Minister for Foreign Affairs Nobou Kishi and informed the Minister about various measures taken by Bangladesh Government to combat terrorism. Mr. Kishi assured that Japan was ready to assist Bangladesh in all possible means to fight terrorism. Indicating that the situation in Bangladesh had improved a lot since the incident last year, the State Minister also requested Mr. Kishi to consider withdrawal of travel alert.

The State Minister then met the State Minister for Agriculture Yosuke Isozaki. During their discourse they exchanged various ideas and thoughts to promote mutual interests of Bangladesh and Japan. The State Minister particularly highlighted the importance of cooperation in the field of agriculture and stressed on the importance of technical cooperation in this sector.

The Ambassador of Bangladesh in Tokyo and other high officials from the Embassy of Bangladesh in Tokyo and the officials of Ministry of Foreign Affairs, Dhaka accompanied the State Minister at all the meetings and events. 

#

Khaleda/Mahmud/Sanjib/Joynul/2017/2010hours

Handout                                                                                                                   Number : 1574

FAO representative presents credential to Foreign Minister

Dhaka, June 7:

            The newly appointed FAO (Food and Agricultural Organization) representative in Bangladesh Susan Lorraine Lautze has formally presented her credential to Foreign Minister Abul Hassan Mahmood Ali at his office today. A national of the United States of America, Susan had a long distinguished career in various capacities in the FAO, WFP (World Food Program) and UN Offices in various parts of the world.

            Accepting the credential letter, Foreign Minister Ali congratulated the FAO representative for her appointment and welcomed her to Bangladesh. Referring to the long standing relations between Bangladesh and FAO, Foreign Minister appreciated FAO’s support and contribution in Bangladesh in the areas of agriculture, food, livestock, rural development and environment. Foreign Minister also highlighted the progress and development that were taking place in Bangladesh’s socio-economic sectors under the visionary leadership of Prime Minister Sheikh Hasina. FAO representative also highly appreciated Bangladesh’s success particularly in achieving MDGs, reducing poverty and hunger.

            Terming Bangladesh as the ‘Hope for the Region’ in terms of success and achievements in the food and agriculture sectors, the new Representative expressed her deep satisfaction over the FAO’s partnership with the Government of Bangladesh and also hoped that the success of Bangladesh can be a model for other countries of the world. She briefed the Foreign Minister about some of the future plans of FAO in Bangladesh in partnership with the various agencies of the government.

#

Khaleda/Mahmud/Sanjib/Rezaul/2017/1950 hours

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৫৭৩ 
 
বিদেশ গমনেচ্ছু নারী কর্মীদেরকে হয়রানি দমন করা হবে
      --- প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী
 
ঢাকা, ২৪ জ্যৈষ্ঠ (৭ জুন) :
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বি. এসসি বলেছেন, বিদেশ গমনেচ্ছু নারী কর্মীদের সাথে কোন প্রকার প্রতারণা ও হয়রানি করা হলে তা কঠোর হস্তে নিয়ন্ত্রণ করা হবে। তিনি আরো বলেন, নারী কর্মীরা বিদেশে গিয়ে রেমিটেন্স প্রেরণ করায় দেশের অর্থনীতির ভিত্তি মজবুত হওয়ার পাশাপাশি নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন বৃদ্ধি পাচ্ছে। এ কারণে প্রবাসী কর্মীদের প্রেরিত রেমিটেন্স বিনা খরচে দেশে তার পরিবারের কাছে পৌঁছানোর সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে।
তিনি আজ ঢাকার ইস্কাটনস্থ প্রবাসী কল্যাণ ভবনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশি অভিবাসী মহিলা শ্রমিক এসোসিয়েশন (বমসা) আয়োজিত ঈড়হংঁষঃধঃরড়হ ড়হ ঈযধষষবহমবং ড়ভ ডড়সবহ গরমৎধহঃ ডড়ৎশবৎং ড়ভ ইধহমষধফবংয ধহফ অফফৎবংংরহম ঃযব জড়ষব ড়ভ ঃযব রহঃবৎসবফরধৎরবং কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতাকালে এসব কথা বলেন। 
কর্মশালার শুরুতে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করা হয়। অভিবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যরা তাদের অভিজ্ঞতা বিনিময় করেন এবং বিভিন্ন সমস্যা ও সমাধানের বিষয়ে আলোচনা করেন। পরে মুক্ত আলোচনায় বিভিন্ন এনজিও, ডোনার এজেন্সি ও সাংবাদিকবৃন্দ অংশগ্রহণ করেন।
বমসা’র পরিচালক সুমাইয়া ইসলামের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, মন্ত্রণালয়ের যুগ্মসচিব ও মন্ত্রীর একান্ত সচিব মুঃ মোহসিন চৌধুরী, উপসচিব মোহাম্মদ শাহীন, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, ব্রিটিশ কাউন্সিল, চজঙকঅঝ এর দলনেতা ঈধঃযবৎরহব ঈবপরষ, বায়রার সদস্য আলী হায়দার চৌধুরী ও শামীম আহমেদ চৌধুরী নোমান এবং অভিবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্য।
#
জাহাঙ্গীর/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৭৪০ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৫৭২ 

শিল্পী আব্দুল জব্বারের শয্যা পাশে তথ্য সচিব
ঢাকা, ২৪ জ্যৈষ্ঠ (৭ জুন) :
    অসুস্থ বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও সংগীত শিল্পী আব্দুল জব্বারকে দেখতে তথ্য সচিব মরতুজা আহমদ আজ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে যান।
    তিনি হাসপাতালে চিকিৎসাধীন অসুস্থ সংগীত শিল্পীর চিকিৎসার খোঁজখবর নেন এবং কর্তব্যরত চিকিৎসকের সাথে কথা বলেন। তথ্য সচিব বিশিষ্ট সংগীত শিল্পী আব্দুল জব্বারের দ্রুত আরোগ্য কামনা করেন। 
#
জাকির/অনসূয়া/গিয়াস/শেফায়েত/রফিকুল/আসমা/২০১৭/১৪৩০ ঘণ্টা 


তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৫৭১

যুক্তরাজ্যের নির্বাচন পূর্বপ্রস্তুতি পর্যবেক্ষণে চিফ হুইপ
ঢাকা, ২৪ জ্যৈষ্ঠ (৭ জুন) :
জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন পূর্বপ্রস্তুতি পর্যবেক্ষণে 
৬ জুন মঙ্গলবার কর্মব্যস্ত দিন অতিবাহিত করেছেন। যুক্তরাজ্যের ঝধিহংবধ এর উত্তরাঞ্চলীয় শহর এড়বিৎ-এ প্রতিদ্বন্ধী বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থী এবং স্থানীয় প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে চিফ হুইপের নেতৃত্বাধীন ঈচঅ টক ঊষবপঃরড়হ ঙনংবৎাবৎ গরংংরড়হ প্রতিনিধিদলের ভিন্ন ভিন্ন বৈঠক অনুষ্ঠিত হয়। এছাড়া তিনি এড়বিৎ আসনের বিভিন্ন পোস্টাল ভোটকেন্দ্র পরিদর্শন করেন।

৪ জুন চিফ হুইপের নেতৃত্বাধীন বাংলাদেশ প্রতিনিধিদল ঈচঅ টক মিশনের তত্ত্বাবধানে লন্ডনে টক ঊষবপঃরড়হ অংংবংসবহঃ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন। বাংলাদেশ প্রতিনিধিদলের অপর সদস্য এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি অন্যান্য দেশের প্রতিনিধিদের সঙ্গে প্রশিক্ষণ কর্মশালায় যোগ দেন। তিনি বার্মিংহামের নির্বাচনও পর্যবেক্ষণ করবেন।
#

লাবণ্য/অনসূয়া/গিয়াস/জসীম/রফিকুল/আসমা/২০১৭/১৪২০ ঘণ্টা 

 

তথ্যবিবরণী                                                                              নম্বর: ১৫৭০

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে সচিবালয়ে মোবাইল থেরাপি সেবা কার্যক্রমের উদ্বোধন
ঢাকা, ২৪ জ্যৈষ্ঠ (৭ জুন ২০১৭) : 
    জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান আজ বাংলাদেশ সচিবালয়ের ক্লিনিক ভবনের সামনে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে সচিবালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীগণকে সপ্তাহে ২ দিন (রবিবার ও বুধবার) থেরাপি সেবা প্রদানের লক্ষ্যে ‘মোবাইল থেরাপি সেবা কার্যক্রম’ এর উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য অধিদফতরের প্রধান তথ্য অফিসার কামরুন নাহার ও সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক, গাজী মোহাম্মদ নূরুল কবীর। 
    সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জিল্লার রহমানের সভাপতিত্বে সভায় ধন্যবাদ জ্ঞাপন করেন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক কামরুন নাহার খানম।
    সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান বলেন- মোবাইল থেরাপি সেবা কার্যক্রম একটি অত্যন্ত সুচিন্তিত সিদ্ধান্ত। সচিবালয়ে কর্মরত নবীন থেকে শুরু করে পঞ্চাষোর্ধ্ব কর্মকর্তা-কর্মচারীদের জন্য এটি আর্শীবাদ স্বরূপ। বর্তমান সরকার নানাবিধ সেবা কার্যক্রম সম্প্রসারণে ব্যাপক কাজ করে যাচ্ছে। এই থেরাপি সেবা কার্যক্রম নিঃসন্দেহে সচিবালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের শারীরিক ও মানসিক শক্তিকে বলিয়ান করবে।
    সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জিল্লার রহমান বলেন, সচিবালয়ে কর্মরত সরকারি চাকুরীজীবিগণকে প্রতিদিন সকাল ৯ টা থেকে ৫ টা পর্যন্ত অফিস কক্ষে বসে কাজ করতে হয়। সপ্তাহে ৫ দিন অফিস কক্ষে বসে কাজ করার কারণে অনেকেরই চাকুরি শেষে হাটু ও কোমরের ব্যাথাসহ নানাবিধ রোগ ব্যাধি দেখা দেয়। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে এই থেরাপি সেবা কার্যক্রম নিঃসন্দেহে সচিবালয়ে কর্মরত চাকুরীজীবীগণের চিকিৎসা ক্ষেত্রে একটি মাইলফলক হিসেবে কাজ করবে। 
    বিশেষ অতিথি তথ্য অধিদফতরের প্রধান তথ্য অফিসার কামরুন নাহার বলেন, সচিবালয়ে এ থেরাপি সেবা কার্যক্রম এটিই প্রথম। তিনি এই থেরাপি সেবার সুফল সংশ্লিষ্ট সকলের নিকট পৌঁছে দিতে যথাযথ ব্যবস্থা নিবেন। তিনি এই সেবা কার্যক্রমটি সপ্তাহে ২ দিনের পরিবর্তে ৫ দিন করার অনুরোধ জানান।
    উল্লেখ্য, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের আওতায় পরিচালিত ১০৩টি প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র এর নিয়ন্ত্রণে ৩২টি মোবাইল রিহ্যাবিলিটেশন থেরাপি ভ্যান এর মাধ্যমে অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার, শারীরিক, মানসিক অসুস্থতাজনিত প্রতিবন্ধিতা, দৃষ্টি, বাক, বুদ্ধি প্রতিবন্ধিতা, শ্রবণ, শ্রবণ-দৃষ্টি প্রতিবন্ধীতা, সেরিব্রাল পালসি, ডাউন সিনড্রোম, বহুমাত্রিক প্রতিবন্ধিতা সম্পন্ন শিশু, ব্যক্তি এবং প্রতিবন্ধিতার ঝুঁকি সম্পন্ন ব্যক্তিকে ফিজিওথেরাপি, অকুপেশনাল থেরাপি, স্পিচ অ্যান্ড ল্যাংগুয়েজ থেরাপি, হিয়ারিং এসেসমেন্ট, ভিজুয়াল এসেসমেন্ট এবং কাউন্সেলিং সেবা প্রদান করা হয়। এছাড়াও বাত, ব্যথা, প্যারালাইসিস, মুখবাঁকা, হাঁটুতে ব্যথা, কোমরে ব্যথার চিকিৎসা সেবা প্রদান করা হয় এবং প্রতিবন্ধী ব্যক্তিদের বিনামূল্যে বিভিন্ন ধরণের সহায়ক উপকরণ প্রদান করা হয়। মোবাইল রিহ্যাবিলিটেশন থেরাপি ভ্যান এর মাধ্যমে ইতোমধ্যে ৬৪টি জেলার ৪১৭টি উপজেলা এবং ১২০ টি ইউনিয়নে থেরাপি সেবা প্রদান কার্যক্রম পরিচালিত হচ্ছে। প্রতিদিন গড়ে ৩৫ জন প্রতিটি মোবাইল থেরাপি ভ্যান থেকে সেবা পেয়ে থাকে।
     

#
মাইদুল/অনসূয়া/শহিদ/সুবর্ণা/রফিকুল/শামীম/২০১৭/১৪৩১ ঘন্টা
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৫৬৯

ফুটবলার বাদল রায়ের শয্যাপাশে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী

ঢাকা, ২৪ জ্যৈষ্ঠ (৭ জুন) : 
    নগরীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি, সাবেক ফুটবলার বাদল রায়কে আজ সকালে দেখতে যান সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
    এসময় মন্ত্রী চিকিৎসাধীন বাদল রায়ের চিকিৎসার খোঁজখবর নেন এবং তার দ্রুত রোগমুক্তি কামনা করেন। 
#
নাছের/অনসূয়া/গিয়াস/সুবর্ণা/আসমা/২০১৭/১২০০ ঘণ্টা  
 

Todays handout (3).docx Todays handout (3).docx

Share with :
Facebook Facebook