তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ অক্টোবর ২০২১

তথ্যবিবরণী ১৩ অক্টোবর ২০২১

তথ্যবিবরণী                                                                                                             নম্বর : ৪৯০৬

আওয়ামী লীগের পালানোর ইতিহাস নেই, কখনও পালাবে না

                                                                                -- কৃষিমন্ত্রী

ধনবাড়ী (টাঙ্গাইল), ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) :

          বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে উদ্দেশ্য করে কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, আওয়ামী লীগের ভিত্তি ও শক্তি হলো এদেশের জনগণ। জনগণের কল্যাণে ও জীবনমান উন্নয়নে আওয়ামী লীগ আন্দোলন, সংগ্রাম ও কাজ করে আসছে। শত জুলুম-নির্যাতনের মধ্যেও আওয়ামী লীগের পালানোর ইতিহাস নেই। আওয়ামী লীগ দেশ স্বাধীন করেছে, এই দল, দলের নেতাকর্মী ও দলপ্রধান কোনো দিন দেশ এবং জনগণ ছেড়ে পালাবে না।

          আজ টাঙ্গাইলের ধনবাড়ীতে উপজেলা পরিষদ মিলনায়তনে গরিব, অসহায় ও দুস্থ ব্যক্তির মাঝে ঢেউটিন ও অর্থ সহায়তার চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

          মির্জা ফখরুলকে মন্ত্রী আরো বলেন, ‘বিএনপি সবসময়ই পলায়নপর দল। দেশ ও দেশের মানুষের কল্যাণে ও দুঃসময়ে তারা কখনই এগিয়ে আসেনি, বরং পালিয়ে পালিয়ে থেকেছে। দলটি প্রতিষ্ঠিত হয়েছিল বন্দুকের নলের মুখে, ক্যান্টনমেন্টে। জনগণের সাথে আপনাদের কোনো সম্পর্ক নেই। জনগণের কল্যাণে আপনারা কখনও কোনো কাজ করেননি। ধনী-বণিক ও সুযোগসন্ধানীদের জন্য কাজ করেছেন। তাই, আপনারা সবসময়ই জনবিচ্ছিন্ন ছিলেন, এখনও জনবিচ্ছিন্ন আছেন, ভবিষ্যতেও থাকবেন। মন্ত্রী বলেন, পালাবেন তো আপনারা। আপনাদের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট বিদেশে পালিয়ে থেকে রিমোট কন্ট্রোলের মাধ্যমে দল চালাচ্ছে। আপনারা আর কোনদিন এদেশের মানুষের কাছে গ্রহণযোগ্যতা পাবেন না।

          ড. রাজ্জাক আরো বলেন, পাকিস্তান সরকারের চরম অত্যাচার-নির্যাতন ও জেলজুলুমের মধ্যেও বঙ্গবন্ধু কখনও পালান নাই। স্বৈরাচারী আইয়ুব খান, ইয়াহিয়া খানকে মোকাবিলা করেছেন। বার বার জেলে গেছেন। আগরতলা ষড়যন্ত্র মামলার মাধ্যমে বঙ্গবন্ধুকে ফাঁসি দেয়া হবে- এটা দেশে বিদেশে সবাই জানত। বঙ্গবন্ধুও জানতেন তাঁকে ফাঁসি দেয়া হবে। তারপরও তিনি ছিলেন অকুতোভয়, পালিয়ে যাওয়ার সুযোগ ছিল কিন্তু পালাননি। মুক্তিযুদ্ধের সময় ২৬ মার্চেও তিনি ইয়াহিয়া খানকে ভয় পাননি, পালিয়ে যাননি।

          এসময় ধনবাড়ী উপজেলা চেয়ারম্যান হারুনার রশিদ হীরা, উপজেলা নির্বাহী অফিসার সামিউল হক, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মীর ফারুক আহমাদ প্রমুখ বক্তব্য রাখেন।

#

কামরুল/নাইচ/এনায়েত/রফিকুল/জয়নুল/২০২১/২১৫০ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ৪৯০৫

 

টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার সামর্থ্য রয়েছে বাংলাদেশের

                                                                            -- যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

 

ঢাকা, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) :

          আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের চ্যাম্পিয়ন হওয়ার সামর্থ্য রয়েছে বলে মন্তব্য করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল।

          আজ রাজধানীর প্রাণ সেন্টারের অডিটোরিয়ামে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে জাগো নিউজের বিশেষ পোর্টালের আনুষ্ঠানিক উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তব্যকালে এ মন্তব্য করেন।

          প্রতিমন্ত্রী বলেন,আমাদের খেলোয়াড়রা যদি তাদের সামর্থ্য এবং যোগ্যতা অনুযায়ী নিজেদের উজাড় করে মাঠে পারফরম্যান্স করতে পারে তাহলে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জেতা অসম্ভব কিছু নয়। আপনারা দেখেছেন আমরা কিছুদিন আগেই অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও জিম্বাবুয়েকে হেসে খেলে পরাজিত করেছি।  ধারাবাহিকভাবে সিরিজ জিতে নিয়েছি। এটি আমাদের খেলোয়াড়দের দৃঢ় মনোবল ও সামর্থ্যের  বহিঃপ্রকাশ।

          তিনি বলেন, ‘আমরা প্রস্তুতি ম্যাচগুলোতেও ভালো করেছি। আমি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের জন্য শুভকামনা রাখছি। আশা করি আমাদের সোনার ছেলেরা আবারো বিশ্বের বুকে বহু ত্যাগ তিতিক্ষার বিনিময়ে অর্জিত বাংলাদেশের লাল সবুজের পতাকাকে সমুন্নত রাখবে। এ সময়ে তিনি সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ফুটবল দলও ভালো ফলাফল অর্জন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি নারায়ণগঞ্জের ফতুল্লা স্টেডিয়ামের সংস্কার কাজও অবিলম্বে শুরু করা হবে বলে জানান।

          অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক জালাল ইউনুস, খালেদ মাহমুদ সুজন, জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু প্রমুখ।

#

 

আরিফ/নাইচ/এনায়েত/রফিকুল/জয়নুল/২০২১/২০১৫ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                                           নম্বর :  ৪৯০৪

 

সম্প্রীতির এই বাংলাদেশে সকল ধর্ম বর্ণের মানুষের

                            -- তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

 

ঢাকা, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) : 

                                                                   

          ‘বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এদেশে শারদীয় দুর্গা উৎসব সনাতন ধর্মাম্বলীদের একার উৎসব আমি বিশ্বাস করি না। এটা জাতি ধর্ম নির্বিশেষে সবার উৎসব। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতি-ধর্ম-বর্ণ-গোষ্ঠী নির্বিশেষে সবার উন্নয়নে কাজ করেছেন। আর তাই বাংলাদেশ এখন ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল মানুষের নিরাপদ আবাসভূমি। এখানে সকল ধর্মের মানুষ শান্তিতে সমভাবে উন্নয়নের সুফল উপভোগ করে বসবাস করছে’ বলেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মোঃ মুরাদ হাসান। 

 

          প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর সকলেরই অগাধ আস্থা রয়েছে বিধায় করোনাকালে দেশে ৩২ হাজার ১৮০টি পূজামণ্ডপে শারদীয় দুর্গা উৎসব পালন করছে।

 

          শৈশবের স্মৃতি উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ছাত্র জীবনে আমরাও শারদীয় দুর্গা উৎসবে সনাতন ধর্মাবলম্বী বন্ধুদের বাড়িতে যেতাম, নানা ধরনের খাবার খেতাম, আমাদের মা বাবা তো কখনই এ ব্যাপারে কোনো কথা বলেনি বরং আমাদের উৎসবে সেই বন্ধুদের দাওয়াত করার জন্য মা বাবা নির্দেশ দিত। সকল ধর্মের লোকজনই সকল ধর্মের প্রতি তাদের শ্রদ্ধাবোধ প্রদর্শন করছে, এটা আমাদের পূর্ব পুরুষদের শিক্ষা।

 

          আজ প্রতিমন্ত্রী সচিবালয়ে তাঁর অফিসকক্ষে শারদীয়া দুর্গাপূজা উপলক্ষ্যে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন।

 

          বিএনপি জামাত ক্ষমতায় এসেই দেশে ধর্মী বিভেদ সৃষ্টি পূজা উৎসবে বিশৃঙ্খলা করার সংস্কৃতি চালু করেছিল। সনাতন ধর্মাবলম্বীদের বৃহত্তম ধর্মীয় উৎসব দুর্গাপূজা হয় শরৎকালে। তাই এর নাম শারদীয় দুর্গোৎসব। হিন্দু কল্যাণ ট্রাস্টের সচিব এর হাতে দুর্গাপূজা উপলক্ষ্যে ৩ কোটি টাকার আর্থিক অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  এছাড়াও তিনি  প্রতিটি পূজামণ্ডপে পাঁচশ’ কেজি চাল দিয়েছেন। প্রতিমন্ত্রী তার নির্বাচনি এলাকার পূজামণ্ডপে ধর্ম মন্ত্রণালয় থেকে সাড়ে তিন হাজার টাকা করে অনুদান প্রদান করেছেন। আমাদের সকলকে একে অপরের সহযোগিতায় এগিয়ে আসতে হবে। সকলকে স্বাস্থ্যবিধি মেনে শারদীয় দুর্গোৎসব উদ্‌যাপনের অনুরোধ জানান ডা. মুরাদ হাসান।

 

          বিকেলে প্রেস কাউন্সিলের নবযোগদানকৃত চেয়ারম্যান সুপ্রীম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মোঃ নিজামুল হক প্রতিমন্ত্রীর সাথে তাঁর অফিসকক্ষে সৌজন্য সাক্ষাৎ করতে আসেন।

 

          এর পরে প্রতিমন্ত্রী ঠাটারী বাজার শিব মন্দির পূজামণ্ডপে পরিদর্শন ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।

           

#

 

গিয়াস/নাইচ/এনায়েত/রফিকুল/সেলিম/২০২১/১৯:৩০ ঘণ্টা 

 

তথ্যবিবরণী                                                                                                       নম্বর :  ৪৯০৩

 

বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসাসেবা বিনামূল্যে

                        -- মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

 

দিনাজপুর, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) : 

 

          বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সেবা বিনামূল্যে প্রদান করা হচ্ছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। সেজন্য ইতোমধ্যেই  উপজেলা-জেলা  স্বাস্থ্য কমপ্লেক্স  এবং ঢাকার ২২টি বিশেষায়িত হাসপাতালে অর্থ বরাদ্দ দেয়া হয়েছে। কোনো বীর মুক্তিযোদ্ধা চিকিৎসা বঞ্চিত থাকবেন না।

 

          আজ দিনাজপুরের বিরল  উপজেলার  নবনির্মিত  মুক্তিযোদ্ধা  কমপ্লেক্স উদ্বোধন শেষে এক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী  একথা জানান।

 

          মোজাম্মেল হক বলেন, আমরা 'বীরের কণ্ঠে  বীরগাঁথা' প্রকল্প নিয়েছি। কিছু দিনের মধ্যে বাড়ি বাড়ি গেয়ে বীর মুক্তিযোদ্ধাদের যুদ্ধকালীন অভিজ্ঞতা রেকর্ড করা হবে এবং সংরক্ষণ করা হবে। তিনি বলেন, বীর মুক্তিযোদ্ধাদের ডিজিটাল সার্টিফিকেট ও পরিচয় পত্র প্রদানের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। ইতোমধ্যে  টেন্ডার হয়ে গেছে, কার্যাদেশও দেয়া হয়েছে। কয়েক মাসের মধ্যে ডিজিটাল  সার্টিফিকেট দেয়া হবে বলে তিনি জানান।

 

          মন্ত্রী বলেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বীর মুক্তিযোদ্ধাদের যথাযথ মর্যাদা এবং সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য ৩০ হাজার বীরনিবাস নির্মাণ কাজ চলমান রয়েছে।  এছাড়া গত ৭ বছরে মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতা ৩ হাজার টাকা হতে ২০ হাজার টাকায় উন্নীত করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

 

          মন্ত্রী এ সময় বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরেন এবং নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে নিজেদের যোগ্য করে গড়ে তুলতে  আহ্বান জানান।

 

          বিরল উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী,  নীলফামারী পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন, বিপিএম, পিপিএম (বার), জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুল  ইমাম  চৌধুরীসহ বিরল  উপজেলার বীর মুক্তিযোদ্ধাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

          ২ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে এ মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ করা হয়।

#

মারুফ/নাইচ/এনায়েত/রফিকুল/সেলিম/২০২১/১৯:২৫ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                           নম্বর :  ৪৯০২

নবায়নযোগ্য জ্বালানির প্রসারে বাংলাদেশ দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করছে

                                                                                                 -- বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) : 

          বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নবায়নযোগ্য জ্বালানির প্রসারে বাংলাদেশ দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করছে। নবায়নযোগ্য জ্বালানি নীতিমালা বাস্তবায়নে বছরভিত্তিক পরিকল্পনা নেয়া হয়েছে।  ২০৩০ সাল পর্যন্ত নবায়নযোগ্য জ্বালানি হতে বিদ্যুৎ উৎপাদনের রোডম্যাপ করা হয়েছে। 

          প্রতিমন্ত্রীর সাথে আজ সচিবালয়ে Cop 26 Regional Ambassador for the Asia- Pacific and South Asia কেন ‘ও’ ফ্লাহারটি (Ken ‘o’ Flaherty)-এর সাক্ষাৎকালে এসব কথা বলেন। সাক্ষাৎকালে ক্লিন পাওয়ার ও এনার্জির দিকে অগ্রসর হওয়ার বিকল্প, জ্বালানি পরিবর্তন সংক্রান্ত বিনিয়োগ, নাবায়নযোগ্য জ্বালানির অংশ বৃদ্ধি, আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতা নিয়ে আলোচনা করা হয়।

          প্রতিমন্ত্রী এ সময় বলেন, কার্বনের নিঃসরণ শূন্যের কোঠায় নেয়াকে সমর্থন করে বাংলাদেশ পরিকল্পনা মাফিক কাজ করছে।  ইলেকট্রনিক ভিহাইকেল ব্যবহার সংক্রান্ত নীতিমালা করা হচ্ছে। সৌর বিদ্যুৎ প্রসারে প্রচুর অকৃষি ভূমি প্রয়োজন; যা বাংলাদেশের মতো ঘনবসতি এলাকায় অত্যন্ত দুরূহ। বর্জ্য থেকে বিদ্যুৎ ও বায়ু বিদ্যুৎ নিয়েও কাজ হচ্ছে। ভারত থেকে সৌরবিদ্যুৎ এবং নেপাল ও ভুটান থেকে জলবিদ্যুৎ আনার পরিকল্পনা রয়েছে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্লাইমেট ভারনারেবল ফোরামের সভাপতি হওয়ায় নবায়নযোগ্য জ্বালানির প্রসারে বাংলাদেশ প্রতিনিয়ত অ্যাডভোকেসি করছে।

          প্রতিমন্ত্রী এ সময় বলেন, প্রতিবেশী দেশসমূহের সহযোগিতা বৃদ্ধিতে কোপ ২৬ (Cop 26) অবদান রাখতে পারে।

          এ সময় অন্যান্যের মাঝে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রাবার্ট চ্যাটারটন ডিকসন (Robert Chatterton Dickson)  উপস্থিত ছিলেন। 

#

আসলাম/নাইচ/এনায়েত/রফিকুল/সেলিম/২০২১/১৯:২০ ঘণ্টা 

 

তথ্যবিবরণী                                                                                                                           নম্বর : ৪৯০১

সকল শিক্ষকের দক্ষতা লেভেল ৬ এ উন্নীত করার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার

ঢাকা, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) :

            ২০২৩ সালের মধ্যে দেশের কারিগরি শিক্ষা ধারার সকল শিক্ষকের দক্ষতা লেভেল-৬ এ উন্নীত করার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। এই জন্য ধারাবাহিকভাবে মানসম্পন্ন শিক্ষক প্রশিক্ষণের আয়োজন করে যাচ্ছে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ।

            আজ ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটে দেশের বিভিন্ন পলিটেকনিক ও টেকনিক্যাল স্কুল এন্ড কলেজসমূহের শিক্ষকদের জন্য আয়োজিত দুই মাসব্যাপী দক্ষতাভিত্তিক ব্যবহারিক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে এ পরিকল্পনার কথা জানান কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোঃ আমিনুল ইসলাম খান।

            এ সময় সচিব বলেন, জাতীয় দক্ষতা মানের সাথে সামঞ্জস্য রেখে প্রশিক্ষণের কোর্স মডিউল প্রণয়ন করায় শিক্ষকগণ স্কিল লেভেল ৬-এ উন্নীত হবেন।

            গত ২২ আগস্ট থেকে ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট, টেকনিক্যাল টির্চাস ট্রেনিং কলেজ এবং ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে একযোগে শুরু হওয়া ২য় ব্যাচের এ প্রশিক্ষণে মোট ১৬১ জন প্রশিক্ষণার্থী অংশ নেন। বিষয়ভিত্তিক এ প্রশিক্ষণে সরকারি, বেসরকারি ও বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান সংশ্লিষ্ট রিসোর্স পার্সনের তত্ত্বাবধায়নে হাতে কলমে ব্যবহারিক ক্লাস অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, এর আগে ১ম ব্যাচে ২৪৮ জন্য শিক্ষক প্রশিক্ষণ সম্পন্ন করেন।

            অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মোঃ হেলাল উদ্দিন।

#

খায়ের/নাইচ/এনায়েত/রফিকুল/জয়নুল/২০২১/১৯১০ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                                          নম্বর : ৪৯০০

কুমিল্লায় পবিত্র কোরান অবমাননা সংক্রান্ত খবরটি খতিয়ে দেখছে সরকার

ঢাকা, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) :

            কুমিল্লায় পবিত্র কোরান অবমাননা সংক্রান্ত খবরটি সরকারের দৃষ্টিগোচর হয়েছে। খবরটি খতিয়ে দেখার জন্য ইতোমধ্যে স্থানীয় প্রশাসনকে নির্দেশ প্রদান করা হয়েছে।

            ধর্মীয় সম্প্রতি বিনষ্ট করার উদ্দেশ্যে যদি কেউ এ ঘটনার সাথে জড়িত থাকে তাদেরকে অবশ্যই আইনের আওতায় এনে  উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হবে। এই ঘটনাকে কেন্দ্র করে আইন হাতে তুলে না নেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে।

            ধর্মীয় সম্প্রীতি ও শান্তি-শৃক্সক্ষলা বজায় রাখার জন্য সরকার সকলকে অনুরোধ জানিয়েছে।

#

আনোয়ার/নাইচ/এনায়েত/রফিকুল/জয়নুল/২০২১/১৯০০ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                                           নম্বর : ৪৮৯৯

বিএনপি ক্ষমতায় যাওয়ার চোরাগলি খোঁজে

                                   -- তথ্য ও সম্প্রচার মন্ত্রী

ঢাকা, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) :

            ‘বিএনপি নির্বাচন নয়, ক্ষমতায় যাওয়ার চোরাগলি খোঁজে’ বলেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ।

            আজ ঢাকা অফিসার্স ক্লাবে বিজনেস বাংলাদেশ এর পঞ্চম বর্ষে পদার্পণ ও ইংরেজি দৈনিক ‘ডেইলি বাংলাদেশ আপডেট’ এর আত্মপ্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যদান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন। এডভোকেট আবুল হাশেম খান এমপি, দৈনিক যুগান্তর সম্পাদক সাইফুল আলম, অতিরিক্ত সচিব ও অফিসার্স ক্লাব, ঢাকা’র সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন, ঢাকা রেঞ্চ পুলিশের ডিআইজি হাবিবুর রহমান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, দৈনিক সময়ের আলো নির্বাহী সম্পাদক হারুন উর রশীদ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

            বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মন্তব্য ‘ভোটের পরিবেশ সৃষ্টি হলে সরকার পালানোর পথ খুঁজে পাবে না’ এ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘ভোটের পরিবেশ বলতে তারা কি বোঝায় সেটিই বিএনপির কাছে আমার প্রশ্ন। বিএনপি যখন ক্ষমতায় ছিল তখন যেভাবে ভোট করতেন- ‘দশটা হোন্ডা, বিশটা গুণ্ডা, ভোট ঠাণ্ডা’, এটাই কি মির্জা ফখরুল সাহেবের কাছে ভোটের পরিবেশ! অথবা বিএনপি জয়লাভ করবে সেই নিশ্চয়তা আগে থেকেই বিধান করতে হবে, সেটিই তার কাছে ভোটের পরিবেশ।’

            বাংলাদেশে ভোটের অবাধ সুষ্ঠু পরিবেশ আছে বলেই দেশে সুষ্ঠু ভোট হচ্ছে এবং হয়েছে বিধায় অনেক জায়গায় বিএনপি জয়লাভ করেছে উল্লেখ করেন তথ্যমন্ত্রী। তিনি বলেন, ‘বিএনপি জনবিচ্ছিন্ন হয়ে গেছে বিধায় তারা স্থানীয় সরকার নির্বাচনেও অংশগ্রহণ করতে ভয় পায়। আসলে যে সমস্ত দল জনবিচ্ছিন্ন হয়ে যায়, তারাই ভোট বর্জন করে। আর জননির্ভর কোনো দলের পক্ষে ভোট বর্জন করা হচ্ছে আত্মহননের মাধ্যম।’

            আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, ‘মির্জা ফখরুল সাহেবের বক্তব্য নতুন কিছু নয়। আসলে তারা চায় এমন একটি ব্যবস্থা বাংলাদেশে হোক, যেটির মাধ্যমে নিশ্চিত করা যাবে যে বিএনপি ক্ষমতায় যাবে। সেটি তো জনগণ করতে পারবে না। এখানে জনগণের ভোটে আওয়ামী লীগ নির্বাচিত, আগামীতেও জনগণ ভোট দিলে আওয়ামী লীগ সরকার পরিচালনা করবে। এর বাইরে আওয়ামী লীগের কাছে কোনো পথ নাই। কিন্তু মির্জা ফখরুল সাহেবরা অনেক চোরাগলির পথ খোঁজেন, এটিই হচ্ছে দুর্ভাগ্য।’

            বিএনপিনেত্রী বেগম খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে নেবার বিএনপি’র দাবির প্রেক্ষিতে তথ্যমন্ত্রী বলেন, ‘বেগম খালেদা জিয়া দ্রুত সুস্থ হয়ে ওঠেন, এটিই আমি প্রত্যাশা করি, প্রার্থনা করি। এর আগেও বাংলাদেশের চিকিৎসাতেই বেগম খালেদা জিয়া ভালো হয়ে ঘরে ফিরে গিয়েছিলেন। এখনো বেগম খালেদা জিয়া একটু অসুস্থ হওয়ার প্রেক্ষিতে তারা যে ধুয়া তুলছেন সেটিও নতুন কিছু নয়। বাংলাদেশের চিকিৎসাব্যবস্থা ও চিকিৎসকদের প্রতি তাদের এতো অবজ্ঞা কেন সেটিই আমার প্রশ্ন।’

            এর আগে অনুষ্ঠানে দেয়া বক্তব্য মন্ত্রী সংবাদপত্রগুলোর প্রচারসংখ্যা বিষয়ে বলেন, ‘চলচ্চিত্র প্রকাশনা অধিদপ্তর-ডিএফপিতে পত্রিকার সার্কুলেশন দেয়া আছে, সেটি বাস্তবসম্মত নয়। আমরা আপাতত খুব সহসা ঠিক সার্কুলেশনের ভিত্তিতে ক্রম ঠিক করে দেবো। সংবাদপত্রগুলোর মালিক, সম্পাদক, সাংবাদিক অনেকেই বিশেষ করে জাতীয় প্রেসক্লাব, ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়নসহ অনেকেই এই শৃঙ্খলা আনার জন্য আমার পাশে দাঁড়িয়েছেন এজন্য সবাইকে ধন্যবাদ।’

#

আকরাম/নাইচ/এনায়েত/রফিকুল/জয়নুল/২০২১/১৯০০ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                            নম্বর : ৪৮৯৮

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

ঢাকা, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) :  

            স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ২২ হাজার ১৫৩ জনের নমুনা পরীক্ষা করে ৫১৮ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৬৫ হাজার ১৯ জন। 

          গত ২৪ ঘণ্টায় ১৭ জন-সহ এ পর্যন্ত ২৭ হাজার ৭৩০ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ২৫ হাজার ৬৭৩ জন।

#

ফেরদৌস/নাইচ/এনায়েত/রফিকুল/২০২১/১৮১০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৪৮৯৭

শেখ রাসেল অনূর্ধ্ব-১৯ ব্যাডমিন্টন টুর্নামেন্ট উদ্বোধন করেন শিল্পমন্ত্রী

ঢাকা, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) :

          শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন আজ শহিদ তাজউদ্দিন আহমেদ ইন-ডোর স্টেডিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র ‘শহিদ শেখ রাসেলের জন্মদিন’ ও ‘শেখ রাসেল দিবস’

উদ্যাপন উপলক্ষ্যে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের ব্যবস্থাপনায় এবং বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের আয়োজনে ‘শেখ রাসেল অনূর্ধ্ব-১৯ ব্যাডমিন্টন টুর্নামেন্ট-২০২১’ এর উদ্বোধন করেন।

          এ সময় শিল্পমন্ত্রী বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের স্মরণে ব্যাডমিন্টন টুর্নামেন্ট’ আয়োজন প্রশংসার দাবি রাখে। আমরা জাতির পিতার জন্মশত বার্ষিকী পালন করছি। কিছু দিন আগে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন করেছি। আগামী ১৮ অক্টোবর শেখ রাসেলের জন্মদিনও পালন করব’। কাজেই এমন একটি সময়ে এ ধরনের ক্রীড়া অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে খেলাধুলা চর্চার পাশাপাশি আমাদের যুব সমাজের মাঝে শেখ রাসেল এবং বঙ্গবন্ধু সম্পর্কে জানার আগ্রহ তৈরি হবে।

          মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পরপরই খেলাধুলায় যুবসমাজকে সম্পৃক্ত করে একটি সোনার বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখে ছিলেন। তারই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা খেলাধুলার প্রতি বিশেষ গুরুত্ব দিয়েছেন।

          শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের মহাসচিব জনাব কে এম শহিদ উল্যার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের সভাপতি ড. আবদুল মালেক, বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু, শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের উপদেষ্টা তরফদার মোঃ রুহুল আমিন ও সিরাজুল ইসলাম মোল্লা এবং বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের সাধারণ সম্পাদক কবিরুল ইসলাম সিকদার।

#

মাহমুদুল/নাইচ/এনায়েত/রফিকুল/জয়নুল/২০২১/১৯২৫ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                           নম্বর : ৪৮৯৬

 

টেলিভিশনে স্ক্রল আকারে প্রচারের জন্য

সকল ইলেকট্রনিক মিডিয়া

 

ঢাকা, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) :

 

          সরকারি-বেসরকারি টিভি চ্যানেলসহ সকল ইলেকট্রনিক মিডিয়ায় নিম্নোক্ত বিষয়টি স্ক্রল আকারে প্রচারের জন্য অনুরোধ করা হলো : 

 

          মূলবার্তা :  

        ‘কুমিল্লায় পবিত্র কোরান অবমাননা সংক্রান্ত খবরটির প্রতি সরকারের দৃষ্টিগোচর হয়েছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। এ বিষয় সকলকে ধর্মীয় সম্প্রীতি ও শান্তিশৃঙ্খলা বজায় রাখার জন্য অনুরোধ করা যাচ্ছে’-- ধর্ম বিষয়ক মন্ত্রণালয়

#

আনোয়ার/নাইচ/এনায়েত/রফিকুল/রেজাউল/২০২১/১৭৩৮ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৪৮৯৫

 

জলবায়ু পরিবর্তন রোধে বাংলাদেশের অভিজ্ঞতা থেকে বিশ্ব শিক্ষা নিতে চায়

                                   -ব্রিটেনের কপ-২৬ বিষয়ক আঞ্চলিক রাষ্ট্রদূত

 

ঢাকা, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) :

          যুক্তরাজ্য সরকারের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় এবং দক্ষিণ এশিয়ায় কপ-২৬ বিষয়ক আঞ্চলিক রাষ্ট্রদূত কেন ও'ফ্লাহার্টি বলেছেন,  জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বাংলাদেশ উল্লেখযোগ্যভাবে ভাল কাজ করছে। সম্প্রতি বাংলাদেশের একটি প্রশংসনীয় ন্যাশনালিটি ডেটারমাইন্ড কন্ট্রিবিউশন্স (এনডিসি) জমাদান ব্রিটেনের দৃষ্টি আকর্ষণ করেছে। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন রোধে বাংলাদেশের অভিজ্ঞতা থেকে বিশ্ব শিক্ষা নিতে চায়।

          আজ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন এবং যুক্তরাজ্য সরকারের কপ-২৬ বিষয়ক আঞ্চলিক রাষ্ট্রদূত ও ব্রিটিশ ডেলিগেশনের মধ্যে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক আলোচনা সভায় এ কথা বলেন। বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মোঃ মোস্তফা কামাল, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মোঃ মিজানুল হক চৌধুরী এবং জলবায়ু পরিবর্তন শাখার অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক প্রমুখ  উপস্থিত ছিলেন।

          কেন ও'ফ্লাহার্টি বলেন, যুক্তরাজ্য বিশ্বব্যাপী জলবায়ু কর্মকাণ্ডের জন্য প্রতি বছর ১০০ বিলিয়ন ডলার সহায়তা, লস এন্ড ড্যামেজ এবং আর্টিকেল ৬ সহ বিভিন্ন বিষয়ে বিশ্বব্যাপী ঐক্যমতে পৌঁছাতে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করে। তিনি বলেন, ব্রিটেন কপ-২৬-তে জলবায়ু পরিবর্তনের বাস্তবভিত্তিক সমাধানের জন্য কঠোর পরিশ্রম করে যাছে। তিনি জানান, যুক্তরাষ্ট্র জলবায়ু সহায়তায় তার অবদান দ্বিগুণ করার প্রতিশ্রুতি দিয়েছে। জলবায়ু পরিবর্তন কর্মকাণ্ডের ক্ষেত্রে ব্রিটেন বাংলাদেশকে প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে।

          পরিবেশমন্ত্রী বলেন, বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ স্ট্র্যাটেজি এন্ড একশন প্ল্যান আপডেট এবং ন্যাশনাল এডাপটেশন প্ল্যান (NAP) প্রণয়নের কাজ চূড়ান্ত করছে। বাংলাদেশ ২০৩০ সালের মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান প্রণয়ন করেছে। মন্ত্রী বলেন, পূর্ববর্তী এনডিসির তুলনায় কার্বন নিঃসরণ কমাতে বাংলাদেশ তার লক্ষ্যমাত্রা প্রায় তিনগুণ করে আপডেটেড এনডিসি জমা দিয়েছে। পর্যাপ্ত তহবিল ও প্রযুক্তির সাহায্য পেলে বাংলাদেশ তার অবদান আরো বাড়াবে। বাংলাদেশ কপ-২৬ থেকে একটি কার্যকর ফলাফল আশা করে।

                                                    &

2021-10-14-06-39-0dbf3159edf5434940ca173607db7b5b.doc 2021-10-14-06-39-0dbf3159edf5434940ca173607db7b5b.doc

Share with :

Facebook Facebook