তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ সেপ্টেম্বর ২০১৭

তথ্যবিবরণী ৫ সেপ্টেম্বর ২০১৭

তথ্যবিবরণী                                                                     নম্বর : ২৩০২
 
রূপা হত্যাকারীদের পক্ষে না লড়তে আইনজীবীদের প্রতি স্বাস্থ্যমন্ত্রীর আহ্বান
 
ঢাকা, ২১ ভাদ্র (৫ সেপ্টেম্বর): 
 
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম সিরাজগঞ্জের তাড়াশের নিহত রূপার ধর্ষক ও হত্যাকারীদের পক্ষে মামলায় না লড়তে আইনজীবী সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন। স্বাস্থ্যমন্ত্রী বলেন, তাড়াশের গ্রামের দরিদ্র ঘরের মেয়ে রূপা জীবিকা নির্বাহের জন্য সংগ্রামী জীবনকে বেছে নিয়েছিল। তার ওপরই নির্ভর করতো দরিদ্র পরিবারটি। এই সম্ভাবনাময় তরুণীকে ধর্ষণের পর নৃশংসভাবে যারা খুন করেছে তারা পশুর চাইতেও অধম। এদের হয়ে আইনি লড়াই না চালানোর জন্য সকল আইনজীবীর প্রতি অনুরোধ করছি। তিনি এসময় রূপার ছোট বোনকে সরকারি চাকরি দেওয়ার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে বলেন, ঈদের আগের দিন আমি তার বাসায় গিয়ে দেখেছি একটি পাশবিক ঘটনা কীভাবে একটি পরিবারের ঈদের আমেজকে তছনছ করে দিতে পারে। এসময় মন্ত্রী সেই হতভাগ্য পরিবারকে তাঁর ও প্রশাসনের পক্ষ থেকে নগদ অর্থ সহায়তার কথা স্মরণ করেন।  
 
আজ সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে কর্মকর্তা-কর্মচারীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময়কালে তিনি একথা বলেন।
 
স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকারের মেয়াদের শেষ বছরে স্বাস্থ্যখাতের দৃশ্যমান সাফল্য অর্জনে সংশ্লিষ্ট সকলকে আরো নিষ্ঠা ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করতে হবে। সরকারের রাজনৈতিক অঙ্গীকার পূরণের জন্য চলমান অর্থবছর খুবই গুরুত্বপূর্ণ। এই অর্থবছরে গৃহীত প্রকল্পগুলো দ্রুত ও স্বচ্ছতার সাথে বাস্তবায়ন করে স্বাস্থ্যখাতে সরকারের প্রতিশ্রুতি পূরণে কাজ করার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।
 
ঈদুল আজহার ছুটির সময় হাসপাতালগুলো এবং বন্যার্ত এলাকায় চিকিৎসা সেবা কার্যক্রম অব্যাহত রাখায় চিকিৎসক ও নার্সদের প্রতি ধন্যবাদ জানিয়ে স্বাস্থ্য মন্ত্রী বলেন, সরকারের উন্নয়ন কর্মসূচির সফল বাস্তবায়নে চিকিৎসক, নার্স ও হাসপাতালের কর্মচারীদের ঐকান্তিক দায়িত্ববোধ ব্যাপক অবদান রাখতে পারে।
 
সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব সিরাজুল হক খান, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব সিরাজুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোঃ মোস্তাফিজুর রহমান, স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক মোঃ আসাদুল ইসলামসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 
 
#
 
পরীক্ষিৎ/বিবেকানন্দ/সঞ্জীব/রেজাউল/২০১৭/১৮১৬ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                      নম্বর : ২৩০১
 
 
রোহিঙ্গাদের নির্যাতন বন্ধে জাতিসংঘের ব্যবস্থা নেওয়া উচিত
                                                              -- আইনমন্ত্রী 
ঢাকা, ২১ ভাদ্র (৫ সেপ্টেম্বর): 
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, মায়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের ওপর যে নির্যাতন চলছে তা অত্যন্ত দুঃখজনক। তিনি বলেন, বিশ্ববাসীর এদিকে নজর দেওয়া উচিত। তিনি আরো বলেন, রাখাইনে মানুষের ওপর যে নির্যাতন চলছে তা বন্ধে জাতিসংঘের অতিসত্বর ব্যবস্থা নেওয়া উচিত।
 
তিনি নিজ দপ্তরে সাংবাদিকদের সাথে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা বিনিময়কালে এসব কথা বলেন। এ সময় সারাদেশে শান্তিপূর্ণভাবে পবিত্র ঈদুল আজহা পালিত হওয়ায় তিনি আল্লাহর নিকট শুকরিয়া আদায় করেন।
 
ধর্ষণের মামলার বিষয়ে তিনি বলেন, ধর্ষণের মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করার জন্য ইতোমধ্যে প্রসিকিউশনকে নির্দেশ দেয়া হয়েছে। রূপা হত্যা মামলার বিষয়ে তিনি বলেন, নির্দেশের আলোকে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার পর মামলা দ্রুত নিষ্পত্তি করার বিষয়ে কার্যক্রম গ্রহণ করা হবে।
 
আইন সচিব আবু সালেহ্্ শেখ মোঃ জহিরুল হক এসময় উপস্থিত ছিলেন।
 
#
 
রেজাউল করিম/বিবেকানন্দ/সঞ্জীব/রেজাউল/২০১৭/১৮১৫ ঘণ্টা
Handout                                                                                                           Number: 2300

 

Sheikh Kamal a beacon of inspiration for the youth

 

Washington, DC: 5 September 2017

 

            Bangladesh Ambassador to the USA Mohammad Ziauddin has said Sheikh Kamal, the eldest son of the Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman, dedicated himself to the youth development and guide them to be good citizens by involving them in the world of sports and culture.

 

            ‘He was a beacon of inspiration and hope for the youth of the country,’ the Ambassador said at a function marking the first ever Sheikh Kamal Memorial USA Western Regional Championship Tournament in Los Angeles on 3 ‍September. Six teams from the states of Southern California, Northern California, Seattle-Washington, Utah, Colorado and Arizona participated in the tournament.

 

            Ambassador Ziauddin said Sheikh Kamal revived and resurrected new life in both sports and culture after the war of liberation in 1971 and founded Abohani Krira Chakra Club and Spondon Shilpi Gosthi.  His presence brought a breath of fresh air to the sporting and cultural world, the envoy recalled.

             

            The Ambassador noted that the interest and encouragement that Sheikh Kamal exuded immediately after Bangladesh’s independence contributed significantly to the growth, development and progress of cricket in the country. ÔThe motion that he set forth, through the years, gained in momentum to reach Bangladesh cricket to where it is today’.

 

            Sponsors and organizers of the Sheikh Kamal memorial cricket tournament, cricketers and participants, a large number of cricket fans and admirers of Sheikh Kamal attended the function.

#

 

Anasuya/Gias/Shahid/Subarna/2017/1150 Hour

 

Todays handout (1).docx Todays handout (1).docx

Share with :

Facebook Facebook