তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd August ২০১৫

তথ্যবিবরণী 3/8/2015

তথ্যবিবরণী                                    নম্বর : ২১৪৮ 
বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্যে কাঁকড়া ও কুচিয়া চাষের প্রকল্প গ্রহণ করা হয়েছে
                            ---মৎস্যমন্ত্রী
ঢাকা, ১৯ শ্রাবণ (৩ আগস্ট) :
    মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক বলেছেন, প্রধানমন্ত্রীর বিশেষ আগ্রহ ও নির্দেশনায় দেশে অপ্রচলিত পণ্য কাঁকড়া ও কুচিয়া রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্যে সরকার অতিসম্প্রতি ‘বাংলাদেশের নির্বাচিত এলাকায় কাঁকড়া ও কুচিয়া চাষ এবং গবেষণা’ নামে একটি উন্নয়নপ্রকল্প গ্রহণ করেছে। এতে রপ্তানির ক্ষেত্রে একটি নতুন দ্বার উন্মোচিত হবে।
    মন্ত্রী আজ ঢাকায় মৎস্যভবনের সম্মেলনকক্ষে জাতীয় মৎস্য সপ্তাহ-১৫ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
    মৎস্যমন্ত্রী বলেন, অর্থনৈতিক উন্নয়ন, বিপুল জনগোষ্ঠীর পুষ্টি চাহিদা পূরণ, বৈদেশিক মুদ্রা অর্জন ও দারিদ্র্যবিমোচনকল্পে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে এবং মাছচাষকে সামাজিক আন্দোলনে পরিণত করাই জাতীয় মৎস্য সপ্তাহ উদ্যাপনের মূল লক্ষ্য। জাতীয়ভাবে এ কর্মসূচি পালনের কারণে মৎস্যখাতের সাথে সংশ্লিষ্ট সকলে উজ্জীবিত ও অনুপ্রাণিত হবেন। দেশের জনগোষ্ঠীর প্রায় ১১ শতাংশ এ সেক্টরের বিভিন্ন কার্যক্রমে নিয়োজিত থেকে জীবিকা নির্বাহ করে বলে তিনি উল্লেখ করেন। 
    মন্ত্রী বলেন, বর্তমান সরকারের সমন্বিত ও জনবান্ধব বিবিধ কার্যক্রম গ্রহণের ফলে ইলিশ মাছ উৎপাদন বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৮৫ হাজার মেট্রিক টনে। দেশে উৎপাদিত মাছের ১১ শতাংশের অধিক আসে শুধু ইলিশ থেকে। বর্তমান সরকারের ৭ বছরে জাটকা আহরণকারী মৎস্যজীবী-জেলেদের রেকর্ড পরিমাণ ১ লাখ ৫৮ হাজার ৭৮১ মেট্রিক টন  খাদ্য সহায়তা প্রদান এবং ৫টি প্রজননক্ষেত্রকে ইলিশ অভয়াশ্রম ঘোষণা করা হয়েছে।  প্রধানমন্ত্রীর ব্যক্তিগত আগ্রহ ও উদ্যোগের ফলে জেলেদের নিবন্ধন ও পরিচয়পত্র প্রদানের লক্ষ্যে  সরকার মৎস্য অধিদপ্তরের মাধ্যমে ৬৪টি জেলার ৩৮৩টি উপজেলায় প্রায় ১৪ লাখ জেলের নিবন্ধন, ১০ লাখ ৩০ হাজার ডাটাবেইজ প্রস্তুত এবং ৬ লাখ ২০ হাজার জেলের পরিচয়পত্র প্রস্তুত ও বিতরণ করেছে। এবছরের মধ্যে ২০ লাখ জেলেকে পরিচয়পত্র প্রদান করা হবে । 
    সমাপনী অনুষ্ঠানে সামুদ্রিক মৎস্য দপ্তরের পরিচালক নাসিরউদ্দিন মোঃ হুমায়ুনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সেলিনা আফরোজা ও অতিরিক্ত সচিব মোঃ আনিছুর রহমান বক্তৃতা করেন।
    অনুষ্ঠানে কেন্দ্রীয় মৎস্যমেলায় অংশগ্রহণের জন্য ৬টি প্রতিষ্ঠানকে, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী ১২ শিশুকে এবং এবারের স্লোগান লেখককে পুরস্কার প্রদান করা হয়।  

#
আকতারুল/মিজান/মোশাররফ/জসীম/সঞ্জীব/আব্বাস/২০১৫/২০২৮ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২১৪৭

বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ১৯ শ্রাবণ (৩ আগস্ট) :
    জাতীয় সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১তম বৈঠক আজ কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদভবনে অনুষ্ঠিত হয়।
    কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক, প্রতিমন্ত্রী মির্জা আজম, বেগম মন্নুজান সুফিয়ান, ফাহ্মী গোলন্দাজ বাবেল, ডাঃ মোঃ এনামুর রহমান এবং সাবিনা আক্তার তুহিন বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের জন্য বরাদ্দকৃত বাজেট  এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের  আর্থিক বিষয়ে প্রধানমন্ত্রীকে অবহিত করার জন্য মন্ত্রণালয়ের সচিব কর্তৃক প্রণীত উপস্থাপনার বিষয়ে আলোচনা করা হয় এবং জানানো হয়, ২০১৫-১৬ অর্থবছরে পাট ও পাটজাতপণ্যের লাইসেন্স মঞ্জুরি ও নবায়ন ফি’র ওপর শতকরা ১৫ ভাগ উৎসে মূল্যসংযোজন কর এবং শতকরা ৪ ভাগ হারে  মূসক কর্তনের বিধান থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে।
এছাড়াও বাংলাদেশ তাঁত বোর্ডের কার্যক্রম এবং এ বিষয়ে এর অংশীদারদের মতামত নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় এবং আগামী বৈঠকে আরো তথ্যসংবলিত প্রতিবেদন দেয়ার সুপারিশ করা হয়।
    বৈঠকে মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
#
মিজানুর/মিজান/মোশাররফ/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৯৪০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ২১৪৫ 

বুলেটাহত মা ও নবজাতকের পাশে তথ্যমন্ত্রী

ঢাকা, ১৯ শ্রাবণ (৩ আগস্ট) :


    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বুলেটবিদ্ধ মা নাজমা এবং তার নবজাতক শিশুর চিকিৎসা ও স্বাস্থ্যের উন্নতির পাশাপাশি গুলিবর্ষণের ঘটনায় অপরাধীদের দ্রুত শনাক্ত ও গ্রেপ্তারের মাধ্যমে চিকিৎসকবৃন্দ ও প্রশাসন আবারো তাদের ওপর জনগণের আস্থার নজির স্থাপন করছেন।  

    তথ্যমন্ত্রী আজ বুলেটাহত মা ও তার নবজাতক শিশুকে দেখতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে যান। তিনি তাদের চিকিৎসার খোঁজখবর নেন এবং তাদের শয্যাপাশে কিছু সময় কাটান। বুলেটাহত মায়ের হাতে মন্ত্রী তাঁর পক্ষ থেকে নগদ অর্থের একটি খামও হস্তান্তর করেন। ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মিজানুর রহমান, বিশেষজ্ঞ শিশু সার্জন ডাঃ আবু হানিফ টাবলুসহ কর্তব্যরত চিকিৎসকবৃন্দ এসময় উপস্থিত ছিলেন। 

    হাসপাতালের বাইরে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে মন্ত্রী গুলিবিদ্ধ মা ও শিশুর ক্রমোন্নতিতে চিকিৎসকদের আন্তরিক ধন্যবাদ জানান। এ ঘটনাকে অত্যন্ত বেদনাদায়ক বর্ণনা করে এর দ্রুত বিচারের বিষয়ে মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অপরাধী যেই হোক, কোন ছাড় দেয়া হবে না।’ পুলিশ ইতোমধ্যেই অপরাধীদের শনাক্ত করে কয়েকজনকে গ্রেপ্তার করেছে এবং প্রশাসন দল দেখে বা মুখ দেখে কাজ করবে না বলে তিনি উল্লেখ করেন।

    গণমাধ্যমের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, মাগুরার এ ঘটনা কোন দলীয় অন্তর্দ্বন্দ্ব না সামাজিক বিরোধ, তা খতিয়ে দেখা উচিত।

#
আকরাম/মিজান/মোশাররফ/জসীম/আব্বাস/২০১৫/১৯২৪ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ২১৪৬

স্পিকারের কাছে জাপানি ভাষায় অনুদিত 
বঙ্গবন্ধুর ‘‘অসমাপ্ত আত্মজীবনী’’ গ্রন্থের কপি হস্তান্তর

ঢাকা, ১৯ শ্রাবণ (৩ আগস্ট) :

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘‘অসমাপ্ত আত্মজীবনী” গ্রন্থটির জাপানি ভাষার অনুবাদক কাজুহিরো ওয়াতানাবে (কঅতটঐওজঙ ডঅঞঅঘঅইঊ) গতকাল স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর  সাথে তাঁর সংসদভবনের কার্যালয়ে সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে কাজুহিরো ওয়াতানাবে  জাপানি ভাষায় অনুদিত ও প্রকাশিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘‘অসমাপ্ত আত্মজীবনী” গ্রন্থের একটি কপি স্পিকারের কাছে হস্তান্তর করেন। এসময় জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।  

#
মঞ্জুর/মিজান/মোশাররফ/মোশারফ/আব্বাস/২০১৫/১৯৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                               নম্বর : ২১৪৪ 

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের জুলাই মাসের বেতনভাতার চেক ব্যাংকে হস্তান্তর

ঢাকা, ১৯ শ্রাবণ (৩ আগস্ট) :

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরাধীন বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসা শিক্ষক-কর্মচারীদের চলতি বছরের জুলাই মাসের বেতনভাতাদির সরকারি অংশের ১২টি চেক অনুদান বণ্টনকারী অগ্রণী ও রূপালী ব্যাংক লিমিটেড, প্রধান কার্যালয়ে এবং জনতা ও সোনালী ব্যাংক লিমিটেড, স্থানীয় কার্যালয়ে হস্তান্তর করা হয়েছে। 

আগামী ৯ আগস্ট পর্যন্ত সংশ্লিষ্ট শাখা ব্যাংক হতে শিক্ষক-কর্মচারীরা তাদের স্ব স্ব ব্যাংক একাউন্ট নম্বরের মাধ্যমে জুলাই মাসের বেতনভাতাদির সরকারি অংশ উত্তোলন করতে পারবেন। 

উল্লেখ্য, জুন মাসের বেতনভাতার এমপিও কপি বা ভাউচার সংশ্লিষ্ট ব্যাংকে নির্ধারিত সময়ের মধ্যে না পৌঁছানোর কারণে অথবা অন্য কোন কারণে যে সকল প্রতিষ্ঠান বেতনভাতাদি উত্তোলন করতে পারেনি সে সকল প্রতিষ্ঠান বর্তমান মাসের নির্ধারিত সময়ের মধ্যে তা উত্তোলন করতে পারবেন। 

#
মিজান/মোশাররফ/জসীম/আব্বাস/২০১৫/১৮২০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২১৪৩


শিক্ষা মন্ত্রণালয়ের আদেশ
শতকরা ৭০ ভাগ ক্লাস উপস্থিতির ভিত্তিতে 
পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ সম্পর্কিত পরিপত্র বাতিল


ঢাকা, ১৯ শ্রাবণ (৩ আগস্ট) :
টেস্ট পরীক্ষায় অংশগ্রহণ করে অনুত্তীর্ণ কিন্তু শতকরা ৭০ ভাগ ক্লাসে উপস্থিতির ভিত্তিতে পাবলিক পরীক্ষায় অংশগ্রহণের নিশ্চয়তা সম্পর্কিত শিক্ষা মন্ত্রণালয় থেকে গত পহেলা মার্চে জারিকৃত পরিপত্রটি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নির্দেশে বাতিল করা হয়েছে। 
শিক্ষা মন্ত্রণালয় আজ এ সংক্রান্ত আদেশ জারি করে। 
জারীকৃত এ আদেশে বলা হয়, শুধু শতকরা ৭০ ভাগ ক্লাস হাজিরার ভিত্তিতে টেস্ট পরীক্ষায় অনুত্তীর্ণ শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হলে পরীক্ষার্থীদের লেখাপড়ায় মনোযোগ নষ্ট হবে এবং পরীক্ষার জন্য প্রস্তুতি নেয়ার গুরুত্ব হ্রাস পাওয়ার আশঙ্কা থেকে যাবে। এতে পাবলিক পরীক্ষার ফলাফলের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে। এ প্রেক্ষিতে শুধু শতকরা ৭০ ভাগ ক্লাস উপস্থিতির ভিত্তিতে পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ সম্পর্কিত শিক্ষা মন্ত্রণালয়ের গত ১ মার্চের পরিপত্র বাতিল করা হয়।
তবে অসুস্থতা, দুর্ঘটনা, প্রাকৃতিক দুর্যোগ প্রভৃতি কারণে কোন শিক্ষার্থী টেস্ট পরীক্ষায় অংশগ্রহণে অসমর্থ হলে তার পূর্ব একাডেমিক রেকর্ড ও ক্লাস কার্যক্রমের ভিত্তিতে পাবলিক পরীক্ষায় অংশগ্রহণের বিষয় প্রতিষ্ঠান প্রধান ও সংশ্লিষ্ট শিক্ষক কর্তৃক বিবেচনার প্রচলন রয়েছে। 
#
সাইফুল্লাহ/মিজান/মোশাররফ/মোশারফ/জয়নুল/২০১৫/১৮৩৫ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২১৪২


দুই অতিরিক্ত বিচারককে হাইকোর্ট বিভাগের বিচারক নিয়োগ


ঢাকা, ১৯ শ্রাবণ (৩ আগস্ট) : 
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৯৫ অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি প্রধান বিচারপতির সাথে পরামর্শক্রমে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের দুই অতিরিক্ত বিচারককে একই বিভাগের বিচারক নিয়োগ করেছেন। বিচারকগণ হলেন - বিচারপতি মোঃ শাহিনুর ইসলাম এবং বিচারপতি কাশেফা হোসেন।
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ আজ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারী করেছে।
শপথ গ্রহণের তারিখ হতে এ নিয়োগ কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।
#

মিজান/মোশাররফ/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৮২৫ঘণ্টা

Todays handout (3).doc Todays handout (3).doc

Share with :
Facebook Facebook