তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ নভেম্বর ২০২০

তথ্যবিবরণী ২৪ নভেম্বর ২০২০

তথ্যবিবরণী                                                                                                       নম্বর :  ৪৪৮৮

 

প্রধানমন্ত্রী ও খাদ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে কৃষক লীগের আনন্দ মিছিল

 

ঢাকা, ৯ অগ্রহায়ণ (২৪ নভেম্বর) :

 

          সরকারিভাবে ধান-চাল ক্রয় কমিটিতে কৃষক প্রতিনিধি অন্তর্ভুক্ত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারকে ধন্যবাদ জানিয়ে রাজধানীতে আনন্দ মিছিল করেছে কৃষক লীগ।

 

          আজ ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে এই আনন্দ মিছিল বের হয়।

 

          মিছিল সহকারে ধানমন্ডির ৩২ নম্বরে যান কৃষক লীগের বিপুল সংখ্যক নেতা-কর্মীরা। পরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও পুষ্পস্তবক অর্পণ করেন তাঁরা।

 

#

 

সুমন/নাইচ/সঞ্জীব/সেলিম/২০২০/২১৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                নম্বর : ৪৪৮৭

 

মোঃ ফরিদুল হক খানকে প্রতিমন্ত্রী পদে নিয়োগ দান

 

ঢাকা, ৯ অগ্রহায়ণ (২৪ নভেম্বর) :

 

          রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ আজ মোঃ ফরিদুল হক খানকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রতিমন্ত্রী পদে নিয়োগ দান করেছেন।

 

          শপথ গ্রহণের তারিখ থেকে এ নিয়োগ কার্যকর হবে।

 

          আজ মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সম্পর্কিত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

 

#

 

নাইচ/সঞ্জীব/সেলিম/২০২০/২১০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                               নম্বর : ৪৪৮৬

 

ঢাকায় পৌঁছেছে বিমানের নতুন ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ ‘ধ্রুবতারা’

 

ঢাকা, ৯ অগ্রহায়ণ (২৪ নভেম্বর) :

 

          ঢাকায় এসে পৌঁছেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সর্বাধুনিক প্রযুক্তি সংবলিত নতুন ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ “ধ্রুবতারা”। আজ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে ধ্রুবতারা। এ উড়োজাহাজ যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা হচ্ছে ১৯টি।

 

          দেশে পৌঁছার পর “ধ্রুবতারা”-কে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হয়। এ সময় বিমান পরিচালনা পর্যদের  চেয়্যারম্যান মোঃ সাজ্জাদুল হাসান, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোঃ মোকাব্বির হোসেন সহ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

          বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জি-টু-জি ভিত্তিতে ক্রয় করা ৩টি উড়োজাহাজের মধ্যে দ্বিতীয় ও তৃতীয় ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ দু’টি যথাক্রমে জানুয়ারি ও ফেব্রুয়ারি ২০২১-এ বিমান বহরে যুক্ত হবে। নতুন উড়োজাহাজ বহরে সংযোজনের মাধ্যমে অভ্যন্তরীণ ও স্বল্প  দূরত্বের আঞ্চলিক ও আন্তর্জাতিক গন্তব্যসমূহে বিমানের সাপ্তাহিক ফ্রিকোয়েন্সি বৃদ্ধি করা সম্ভব হবে।

 

#

 

তানভীর/নাইচ/সঞ্জীব/সেলিম/২০২০/২১২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                               নম্বর : ৪৪৮৫

দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে সবচেয়ে বড় অবদান রেখেছেন কৃষিবিদরা

                                                                   -- সংস্কৃতি প্রতিমন্ত্রী

 

ঢাকা, ৯ অগ্রহায়ণ (২৪ নভেম্বর) :

          সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, সরকার কৃষিবান্ধব নীতি প্রণয়ন এবং কৃষিবিদদের নিরলস ও ঐকান্তিক প্রচেষ্টায়  দেশ আজ শুধু খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়নি বরং খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে। আর এ ক্ষেত্রে কৃষকের পাশাপাশি সবচেয়ে বড় অবদান রেখেছেন কৃষিবিদরা।

 

          প্রতিমন্ত্রী আজ রাজধানীর ফার্মগেটস্থ বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে একুশে পদকপ্রাপ্ত বরেণ্য কৃষিবিদ বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই) এর সাবেক মহাপরিচালক এবং ইউনিভার্সিটি অভ্‌ গ্লোবাল ভিলেজ এর উপাচার্য ড. মোঃ জাহাঙ্গীর আলম খান রচিত 'বঙ্গবন্ধুর কৃষি ও গ্রামীণ উন্নয়ন ভাবনা' এবং 'কৃষিতে করোনার অভিঘাত' শীর্ষক দুইটি গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

 

          বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশন এর নির্বাহী সভাপতি কৃষিবিদ হামিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন সংসদ সদস্য সাহাদারা মান্নান। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বাংলাদেশ কৃষিবিদ অ্যালামনাই এসোসিয়েশনের নির্বাহী সাধারণ সম্পাদক কৃষিবিদ বদিউজ্জামান বাদশা।

 

          অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান কৃষিবিদ ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, প্রধানমন্ত্রীর সাবেক সহকারী একান্ত সচিব ড. মোঃ আওলাদ হোসেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মোঃ নাজিরুল ইসলাম, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মোঃ শাহজাহান কবীর, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মোঃ আমজাদ হোসেন প্রমুখ।

 

          মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রারম্ভিক বক্তব্য রাখেন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাথুরাম সরকার।

 

#

ফয়সল/ফারহানা/সঞ্জীব/সেলিম/২০২০/১৯৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                             নম্বর : ৪৪৮৪

শুধু অবকাঠামো নির্মাণ নয়, রক্ষণাবেক্ষণ আরো বেশি জরুরি

                                                                  -- স্থানীয় সরকার মন্ত্রী

ঢাকা, ৯ অগ্রহায়ণ (২৪ নভেম্বর) :

          স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, দেশে উন্নয়ন অবকাঠামো নির্মাণের পাশাপাশি এগুলোকে যথাযথভাবে টিকিয়ে রাখতে রক্ষণাবেক্ষণ আরো বেশি প্রয়োজন।

          মন্ত্রী আজ নোয়াখালী পৌরসভায় বিশ্ব ব্যাংকের অর্থায়নে মিউনিসিপ্যাল গভর্ন্যান্স এন্ড সার্ভিসেস প্রজেক্ট (এমজিএসপি)-এর আওতায় বাংলাদেশ মিউনিসিপ্যাল ডেভেলপমেন্ট ফান্ড (বিএমডিএফ) এবং নোয়াখালী পৌরসভার অর্থায়নে নবনির্মিত সোনারপুর পৌরসভা মার্কেট, পৌর কিচেন মার্কেট ও পৌর বাস টার্মিনালের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন।

          স্থানীয় সরকার মন্ত্রী বলেন, সারা দেশে রাস্তাঘাট, ব্রিজ, বিভিন্ন প্রতিষ্ঠান এবং অন্যান্য অবকাঠামোসহ অনেক উন্নয়ন কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। কিন্তু অনেক সময় এসব অবকাঠামো ও প্রতিষ্ঠানগুলো ঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা হয় না। এই সংস্কৃতি দূর করতে হবে।

          বর্তমানে আমাদের মাথাপিছু আয় দুই হাজার ডলারের বেশি উল্লেখ করে স্থানীয় সরকার মন্ত্রী জানান, উন্নত দেশে রূপান্তরিত হতে হলে মাথাপিছু আয় সাড়ে ১২ হাজার ডলারে উন্নীত করতে হবে। আর এজন্য প্রয়োজন সকল মানুষের অংশগ্রহণ।

          নোয়াখালী পৌরসভার মেয়র শহীদ উল্লা খানের সভাপতিত্বে অনুষ্ঠানে নোয়াখালী জেলা প্রশাসক মোঃ খোরশেদ আলম, পুলিশ সুপার মোঃ আলমগীর হোসেন এবং বিএমডিএফ -এর ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হাসিনুর রহমান উপস্থিত ছিলেন।

#

হায়দার/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০২০/১৯৪০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৪৪৮৩

মহিলা সমিতিগুলোকে ১১ কোটি টাকা অনুদান দিলো মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ঢাকা, ৯ অগ্রহায়ণ (২৪ নভেম্বর) :

          মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, দেশ থেকে দারিদ্র্য নির্মূল, নারীর কর্মসংস্থান সৃষ্টি ও নারীদেরকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে স্বেচ্ছাসেবী মহিলা সমিতির সদস্যদেরকে আরো এগিয়ে আসতে হবে। ক্ষুদ্র ও কুটির শিল্প, গ্রামীণ ঐতিহ্যবাহী খাবার ও পোশাককে ডিজিটাল বাংলাদেশের তথ্য-প্রযুক্তির সুবিধা কাজে লাগিয়ে শহর ও বিদেশের ক্রেতাদের সামনে তুলে ধরতে স্বেচ্ছাসেবী মহিলা সমিতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

          প্রতিমন্ত্রী আজ ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমির সভাকক্ষে মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজিত নিবন্ধিত স্বেচ্ছাসেবী মহিলা সমিতিসমূহের মধ্যে ২০১৯-২০২০ অর্থবছরের অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। দেশের সকল জেলা প্রশাসক, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক ও স্বেচ্ছাসেবী সমিতির সদস্যবৃন্দ ভার্চুয়াল প্লাটফর্ম জুমে এই অনুদান বিতরণ অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন। প্রতিমন্ত্রী এ সময় সে¦চ্ছাসেবী মহিলা সমিতির মাঝে অনুদানের চেক বিতরণ করেন। জেলা পর্যায়ে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একযোগে চেক বিতরণ করা হয়।

          প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা সমবায়কে গ্রামীণ উন্নয়নের জন্য যাদুস্পর্শের সাথে তুলনা করে বলেছিলেন, ‘সমবায়ের মাধ্যমে সুপ্তগ্রাম জেগে উঠবে’। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন ১৯ হাজার ৭ শত ৫৩ টি স্বেচ্ছাসেবী সমিতি রয়েছে। এর মধ্যে তিন হাজার পাঁচশত স্বেচ্ছাসেবী সমিতিকে আজ প্রায় ১১ কোটি টাকা বিতরণ করা হয়েছে, যা সমিতির সদস্য ও গ্রামীণ নারীদের কোভিড-১৯ এর  ক্ষতি কাটিয়ে স¦াবলম্বী হয়ে উঠতে ও তাদের আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

          মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক পারভীন আক্তারের সভাপতিত্বে অনুদান বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সচিব কাজী রওশন আক্তার, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা তৈয়ব ও প্রধানমন্ত্রীর এসাইনমেন্ট অফিসার আফরোজা বিনতে মনসুর (গাজী লিপি)। মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

#

আলমগীর/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০২০/১৮৫৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                        নম্বর :  ৪৪৮২

অন্তর্ভুক্তিমূলক জনপ্রশাসন গড়ে তুলতে হবে

                    -- জনপ্রশাসন প্রতিমন্ত্রী

ঢাকা, ৯ অগ্রহায়ণ (২৪ নভেম্বর) :

          জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন প্রতিযোগিতাপূর্ণ বিশ্বে টিকে থাকতে অন্তর্ভুক্তি ও জবাবদিহিমূলক জনপ্রশাসন গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেছেন। 

          আজ জাতিসংঘের Department of Economic and Social Affairs (UN DESA) এবং দক্ষিণ কোরিয়ার ইন্টেরিয়র এন্ড সেফটি মন্ত্রণালয় আয়োজিত আন্তর্জাতিক সিম্পোজিয়ামে ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে মূল প্রবন্ধ উপস্থাপনকালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন । 

          প্রতিমন্ত্রী বলেন, বর্তমান বিশ্বায়নের যুগে আমাদেরকে প্রতিনিয়ত বিভিন্ন ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়। এই চ্যালেঞ্জ মোকাবিলা করে সফলভাবে টিকে থাকতে হলে দক্ষ, অন্তর্ভুক্তি ও জবাবদিহিমূলক জনপ্রশাসন গড়ে তুলতে হবে। ইতিমধ্যে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক চ্যালেঞ্জ মোকাবিলা করে নিজেদেরকে প্রমাণ করতে সক্ষম হয়েছি।

          ফরহাদ হোসেন বলেন, সরকার ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। দেশের নাগরিকদের মাঝে অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করা-সহ গণতান্ত্রিক শাসন সুসংহত করতে সরকার কাজ করে চলেছে। তিনি বলেন, জনসেবা নিশ্চিত করতে দক্ষ জনবল তৈরিসহ সরকারি প্রতিষ্ঠানগুলোকে আরো শক্তিশালী করে গড়ে তুলতে হবে। সরকার প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা, জবাবদিহিতা এবং সক্ষমতা বৃদ্ধিতে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি প্রণয়ন করেছে।  

          জাতিসংঘের অষ্টম মহাসচিব বান‌ কি মুন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এছাড়া দক্ষিণ কোরিয়ার ইন্টেরিয়র এন্ড সেফটি মন্ত্রী Chin Young, UN DESA এর আন্ডার সেক্রেটারি জেনারেল Liu Zenmin, ইনচেয়ন (Incheon) সিটির মেয়র নামচুন পার্ক অনুষ্ঠানে বক্তৃতা করেন। 

#

শিবলী/খালিদ/সঞ্জীব/রেজাউল/২০২০/১৮২২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                         নম্বর : ৪৪৮১

আইসিটি প্রতিমন্ত্রীর সাথে ভারতের হাই কমিশনারের বৈঠক

ঢাকা, ৯ অগ্রহায়ণ (২৪ নভেম্বর) :

          বাংলাদেশের হাই-টেক পার্কে বিনিয়োগ এবং তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে ভারত-বাংলাদেশ যৌথভাবে কাজ করবে।

          আজ আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে বাংলাদেশ হাই-টেক পার্ক সভাকক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সাথে দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী এ আগ্রহের কথা জানান।

          বৈঠকে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, ভারতীয় হাই কমিশন ও আইসিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

          এ সময় তাঁরা দুই দেশের পারষ্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে মানব সম্পদ উন্নয়ন, আইটি শিল্পের বিকাশ ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ভারত সরকারের অর্থায়নে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন জেলা পর্যায়ে আইটি/হাই-টেক পার্ক স্থাপন (১২টি জেলায়) প্রকল্প, তথ্যপ্রযুক্তি খাতের চলমান অগ্রগতি, আইসিটি খাতে বিনিয়োগ সম্ভাবনা, প্রযুক্তি হস্তান্তর, স্টার্টআপ তৈরির সংস্কৃতি গড়ে তুলতে সহযোগিতা প্রদানসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

          ভারতের হাই-কমিশনার তথ্যপ্রযুক্তি খাতের টেকসই উন্নয়নে যৌথভাবে কাজ করার অনেক সুযোগ রয়েছে উল্লেখ করে বলেন, আইসিটি সেক্টরসহ অন্যান্য খাতে বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব আরো বাড়ানো হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন অনুযায়ী অল্প সময়ে বাংলাদেশের আইসিটি খাতসহ সকল খাতের অগ্রগতি দৃশ্যমান। আগামী দিনগুলোতে আরো এগিয়ে যাবে। তিনি সোশ্যাল মিডিয়া নিয়ে যৌথভাবে কাজ করার ওপর গুরুত্বারোপ করে বলেন, প্রতিবেশী দুই দেশের মধ্যে আইসিটি খাতের উন্নয়নে সহযোগিতা ভবিষ্যতে আরো বৃদ্ধি পাবে।

          আইসিটি প্রতিমন্ত্রী পলক ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের কথা তুলে ধরেন। নরেন্দ্র মোদীর সরকার দায়িত্ব লাভের পর বিভিন্ন অমীমাংসিত সমস্যার দ্রুত নিষ্পত্তিসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা আরো প্রসারিত হয়েছে বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, বর্তমানে দুই দেশ বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে আইসিটি সেক্টরে ভারতের বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে দেশের ১২টি জেলায় হাই-টেক পার্ক স্থাপন প্রকল্পে ভারত সরকার অর্থায়ন করছে। বাংলাদেশ-ভারত আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপনের লক্ষ্যে আরেকটি প্রকল্প বাস্তবায়ন পর্যায়ে  রয়েছে।

          এর আগে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প এবং দক্ষিণ কোরিয়ার গ্লোবাল স্টার্টআপ ইমিগ্রেশন কোরিয়া প্রোডাকটিভিটি সেন্টারের মধ্যে ‘আইডিয়াথন’ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। আইডিয়াথন প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক এবং বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং-কিউন চুক্তিতে নিজ নিজ পক্ষে সই করেন।

          এ সময় তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, বিসিসির নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, ডিজিটাল নিরাপত্তা এজেন্সি মহাপরিচালক মোঃ রেজাউল করিম উপস্থিত ছিলেন।

          হ্যাকাথনে বিজয়ী উদ্যোক্তারা দক্ষিণ কোরিয়াতে মেন্টরিং, কোচিং, ইনকিউবেশনসহ ৬ মাসের প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবে।

#

শহিদুল/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০২০/১৮১০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৪৪৮০

কোভিড-১৯ (করোনা ভাইরাসসংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

ঢাকা, ৯ অগ্রহায়ণ (২৪ নভেম্বর) :

 ‌                  স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ১৫ হাজার ১৮ জনের নমুনা পরীক্ষা করে ২ হাজার ২৩০ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ৪ লাখ ৫১ হাজার ৯৯০ জন।

          গত ২৪ ঘণ্টায় ৩২ জন-সহ এ পর্যন্ত ৬ হাজার ৪৪৮ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ৬৬ হাজার ৮৭৭ জন।

#

হাবিবুর/ফারহানা/সঞ্জীব/রেজাউল/২০২০/১৭৪৪ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৪৪৭৯

চাঁপাইনবাবগঞ্জে বাংলাদেশ পর্যটন করপোরেশনের মোটেল উদ্বোধন

ঢাকা, ৯ অগ্রহায়ণ (২৪ নভেম্বর) :  

          চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন কর্তৃক নির্মিত "পর্যটন মোটেল সোনামসজিদ" উদ্বোধন করা হয়েছে। আজ ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এর উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী।

          বাংলাদেশ পর্যটন করপোরেশনের ৩ তলা বিশিষ্ট "পর্যটন মোটেল সোনামসজিদ"-এ পর্যটকদের জন্য ১২টি শীততাপ নিয়ন্ত্রিত কক্ষ, ৬টি সাধারণ কক্ষ, ৫০ আসন বিশিষ্ট ১টি ডরমেটরি, ৫০ আসন বিশিষ্ট ১টি রেস্টুরেন্ট ও কার পার্কিং সহ নানান সুবিধা রয়েছে।

          অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, দেশের পর্যটন শিল্পের গুণগত পরিবর্তন আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুসারে কাজ করছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। বর্তমান সরকার বাংলাদেশের সকল পর্যটন আকর্ষণীয় এলাকায় দেশি-বিদেশি পর্যটকদের জন্য আবাসন, আহার, প্যাকেজ ট্যুর, পরিবহন ও যোগাযোগ সহ প্রয়োজনীয় সকল ধরণের সুবিধা প্রবর্তনের উদ্যোগ গ্রহণ করেছে। তারই ধারাবাহিকতায় চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের উদ্যোগে এই মোটেল নির্মাণ করা হয়েছে।  

          বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান রাম চন্দ্র দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংসদ সদস্য ড. সামিল উদ্দিন আহমেদ শিমুল, সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মহিবুল হক, সাবেক সচিব জিল্লার রহমান, চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, পুলিশ সুপার এ এইচ এম আব্দুর রকিব প্রমুখ।

#

তানভীর/ফারহানা/সঞ্জীব/রেজাউল/২০২০/১৭৪২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৪৪৭৮

তথ্যপ্রযুক্তিনির্ভর রাষ্ট্র ব্যবস্থা বিনির্মাণে কাজ করছে সরকার

                                            -- শ ম রেজাউল করিম

পিরোজপুর, ৯ অগ্রহায়ণ (২৪ নভেম্বর) :  

          মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, বিজ্ঞানমনস্ক সমাজ ও তথ্যপ্রযুক্তিনির্ভর রাষ্ট্র ব্যবস্থা বিনির্মাণে সরকার অবিরাম কাজ করছে। সরকার দেশকে বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর রাষ্ট্রে পরিণত করতে প্রাণান্ত চেষ্টা চালাচ্ছে। বিশ্ব এখন গ্লোবাল ভিলেজ তথা একটি গ্রামে পরিণত হয়েছে। এই ক্ষেত্রে বাংলাদেশ বিস্ময়কর অগ্রগতি প্রশংসার দাবি রাখে।

          মন্ত্রী আজ পিরোজপুর সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০২০ ও ৫ম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০২০ উপলক্ষ্যে পিরোজপুর সদর উপজেলা প্রশাসন আয়োজিত বিজ্ঞান মেলা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

          মন্ত্রী বলেন, এখন সবচেয়ে কম মূল্যে ইন্টারনেটসহ কথা বলার সুযোগ-সুবিধা মানুষের হাতের মুঠোয়। প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এ প্রযুক্তিনির্ভর বাংলাদেশের আর্কিটেক্ট, যেটা বাস্তবায়ন করেছে সরকার।

          পিরোজপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বশির আহমেদের সভাপতিত্বে পিরোজপুরের জেলা প্রশাসক আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন, পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান, পিরোজপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ হাকিম হাওলাদার ও পিরোজপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মজিবুর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

          পরে মন্ত্রী পিরোজপুর সদর উপজেলার আটটি বিদ্যালয় ভবনের উদ্বোধন করেন এবং প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত চাষিদের মাঝে কৃষি উপকরণ বিতরণ অনুষ্ঠানে বক্তৃতা করেন। এর পরে ঝাটকাঠী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবনের উদ্বোধন, পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজের একাডেমিক ভবনের সম্প্রসারিত অংশের উদ্বোধন, কলেজের ১৩২ শয্যাবিশিষ্ট ৫ তলা ছাত্রী নিবাসের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং কলেজের শিক্ষকদের সাথে মতবিনিময় করেন মন্ত্রী।

#

ইফতেখার/ফারহানা/সঞ্জীব/রেজাউল/২০২০/১৭৩৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                   নম্বর : ৪৪৭৭

প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ ডিজিটালাইজেশনে দ্রুত এগিয়ে যাচ্ছে

                                                                  - বাণিজ্যমন্ত্রী

ঢাকা, ৯ অগ্রহায়ণ (২৪ নভেম্বর) :      

          বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটালাইজেশনে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের অর্থনীতিতে ডিজিটাল সুবিধা গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এদেশের অর্থনীতিতে ৯৮ ভাগ মোবাইল ব্যাংকিং সুবিধা অবদান রাখছে। ইন্টারনেট সুবিধার আওতায় বাংলাদেশের ৬৫ ভাগ মানুষ কাজ করছে, ডিজিটাল কমার্সের আওতায় এখন এক বিলিয়ন মার্কিন ডলারের বেশি বাণিজ্য হচ্ছে। ই-কমার্সে এর মধ্যে অর্ধেক কাজ করছে বাংলাদেশের মহিলারা। কোভিড-১৯ এর কঠিন অবস্থাতেও বাংলাদেশের ইকোনমিক গ্রোথ ৫.২৪ ভাগ। এটা এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি।

          গতকাল রাত্রে বিটুবি থাই লেভেল ভার্চুয়াল সভায় প্রাইভেট সেক্টরে ডিজিটাল এন্ড গ্রীন বিজনেস রিকভারি- শীর্ষক আলোচনায় মন্ত্রণালয়ের সভাকক্ষ থেকে অনলাইন সভায় বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।  

          তিনি বলেন, কমনওয়েলথ বিটুবি ডিজিটাল কানেকটিভিটি ভাব গ্রহণ, কমনওয়েলথ বিটুবি ডিজিটাল মার্কেট প্লেস সৃষ্টি, ভার্চুয়াল ট্রেইনিং এন্ড ক্যাপাসিটি বিল্ডিং প্রোগ্রাম গ্রহণ, কমনওয়েলথ ট্রেড এন্ড ক্লাইমেট চ্যালেঞ্জ মোকাবিলায় ক্ষয়-ক্ষতি কাটিয়ে ওঠার পদক্ষেপ গ্রহণ করার প্রস্তাব পেশ করে বাণিজ্য মন্ত্রী বলেন, এজন্য কমনওয়েলথকে দীর্ঘমেয়াদি কাজ করতে ওয়ার্কিং গ্রুপ গঠন করতে হবে। কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে প্রাইভেট সেক্টরগুলোর মধ্যে সরাসরি আলোচনার সুযোগ সৃষ্টি এবং অগ্রোধিকার খাতগুলো চিহ্নিতকরণের জন্য প্রয়োজনীয়তার ওপর তিনি জোর দেন।

          অনলাইনে সংযুক্ত ছিলেন বাণিজ্যসচিব ড. মো. জাফর উদ্দীন, যুক্তরাজ্যের ইন্টারন্যাশনাল ট্রেড ডিপার্টমেন্টের এক্সপোর্ট ডিপার্টমেন্টের মন্ত্রী গ্রাহাম স্টুয়ার্ট, কমনওয়েলথ এন্টারপ্রাইজ এন্ড ইনভেস্টমেন্ট কাউন্সিল এর চেয়ারম্যান লর্ড মার্ল্যান্ড। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কমনওয়েলথ সেক্রেটারি জেনারেল বারোনেস পেট্রিসিয়া স্কোটল্যান্ড। অনুষ্ঠান সঞ্চচালনা করেন যুক্তরাজ্যে বাংলাদেশে রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনিম।

          অনলাইনে প্যানেল আলোচনায় অংশ নেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, রুয়ান্ডার ট্রেড এন্ড ইন্ডাষ্ট্রি মিনিষ্টার সোরায়া হাকুজিইয়ারিমে, জ্যামাইকার ফরেন এন্ড ফরেন ট্রেড মিনিষ্টার সিনাতোরকামিনা জনসন স্মিথ, প্যাসিফিক আইসল্যান্ড প্রাইভেট সেক্টর এসোসিয়েশন এর চেয়ারম্যান স্টিফেন লায়ন এবং কমনওয়েলথ এন্টারপ্রাইজ এন্ড ইনভেষ্টমেন্ট কাউন্সিল এর চিফ এক্সিকিউটিভ অফিসার সামন্থ কোহেন সিভিও।

 #

লতিফ/পরীক্ষিৎ/শাহ আলম/খোরশেদ/২০২০/১৬০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর : ৪৪৭৬

খন্দকার মুনীরুজ্জামানের মৃত্যুতে মন্ত্রী ও প্রতিমন্ত্রীবর্গের শোক   

ঢাকা, ৯ অগ্রহায়ণ (২৪ নভেম্বর) :   

          দৈনিক সংবাদ এর ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামানের মৃত্যুতে মন্ত্রী ও প্রতিমন্ত্রীবর্গ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।   

          মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ হলেন, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী এবং সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

          পৃথক পৃথক শোকবার্তায় তাঁরা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

#

পরীক্ষিৎ/শাহ আলম/রেজ্জাকুল/আসমা/২০২০/১৫১৫ ঘণ্টা    

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর : ৪৪৭৫

একনেক-এ ১০ হাজার ৭শ কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদিত

ঢাকা, ৯ অগ্রহায়ণ (২৪ নভেম্বর) :   

          জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি- একনেক ১০ হাজার ৭০২ কোটি ২৩ লাখ টাকা ব্যয়সংবলিত ৭টি

2020-11-24-21-55-bb3b129f41673fd143c2af410bd1be23.docx 2020-11-24-21-55-bb3b129f41673fd143c2af410bd1be23.docx

Share with :

Facebook Facebook