তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ August ২০১৭

তথ্যবিবরণী ২৭ আগস্ট ২০১৭

তথ্যবিবরণী                                                                                        নম্বর :  ২২৪৪

স্বাধীনতাবিরোধী চক্র বঙ্গবন্ধুকে প্রশ্নবিদ্ধ করতে চাচ্ছে
                                ---স্থানীয় সরকার মন্ত্রী

ঢাকা, ১২ ভাদ্র (২৭ আগস্ট) :
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, সাম্প্রতিক সময়ে বিভিন্ন ঘটনার অবতারণা করে, নানা উপায়ে বঙ্গবন্ধুর অবদান নিয়ে প্রশ্ন তোলার অপপ্রয়াস চালানো হচ্ছে। জাতি এ ঘৃণ্য চক্রান্ত প্রতিহত করবে। 
মন্ত্রী আজ রাজধানীর ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট মিলনায়তনে বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদ আয়োজিত  “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪২তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শোক দিবস ২০১৭ পালন” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
প্রকৌশলী মোহাম্মদ রহমতউল্লাহর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ এমপি, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন প্রমুখ।
তিনি বলেন, বঙ্গবন্ধুকে হত্যা কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। তাঁকে হত্যার পূর্বে সুপরিকল্পিত পরিবেশ সৃষ্টি করা হয়েছিল। স্বাধীনতাবিরোধী চক্র যারা বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্র করেছিল তারা আজও ষড়যন্ত্র অব্যাহত রেখেছে। তাই তারা এখন ভিন্ন পথ অবলম্বন করছে। এখন তারা বঙ্গবন্ধুর অবদানকে প্রশ্নবিদ্ধ করার ধৃষ্টতা দেখাচ্ছে।
মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু যে মুক্তির আন্দোলনের ডাক দিয়েছেন সে মুক্তি অর্থনৈতিক মুক্তি। তাঁর কন্যা শেখ হাসিনা জনগণকে অর্থনৈতিক মুক্তি দিতে কাজ করে যাচ্ছেন। তিনি প্রকৌশলীদের এ কাজে গর্বিত অংশীদার হওয়ার আহ্বান জানান।
অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা ও ১৫ আগস্টে শহিদ সকলের আত্মার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।
#

আহসান/আলী/মোশারফ/জয়নুল/২০১৭/২১৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                        নম্বর :  ২২৪৩

গৃহহীনদের পুনর্বাসনে গরিমশি বরদাশত করা হবে না 
                                           --- ভূমিমন্ত্রী

ঢাকা, ১২ ভাদ্র (২৭ আগস্ট) :
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, যত সমস্যাই থাকুক, গৃহহীনদের পুনর্বাসন ও ভূমিহীনদের জন্য খাসজমি খুঁজে দিতে কোন গরিমশি সহ্য করা হবে না।
আজ ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে আগস্ট ২০১৭ মাসের বিভাগীয় কমিশনার সমন্বয় কমিটির সভায় বক্তৃতাকালে ভূমিমন্ত্রী সংশ্লিষ্টদের এ নির্দেশ দেন।
মন্ত্রী বলেন, গৃহহীনদের পুনর্বাসন করার নির্দেশ বিভাগীয় কমিশনারদের প্রতি রয়েছে। প্রতিটি বিভাগ থেকে খাস জমি খুঁজে বের করার দায়িত্ব সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের। আইনি সমস্যা থাকলে তা সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনারদের খতিয়ে দেখা জরুরি। 
গুচ্ছগ্রামে এ পর্যন্ত পুনর্বাসিত পরিবারের মধ্যে যারা বসবাস করছেন তাদের একটি তালিকা একমাসের মধ্যে মন্ত্রণালয়ে প্রেরণের জন্য সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনারদের নির্দেশ দেন মন্ত্রী। এছাড়াও মন্ত্রী আগামী ১ মাসের মধ্যে দেশের সকল গৃহহীন ও ভূমিহীন পরিবারের আপডেট সংখ্যা নিরূপণের জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেন।
সভায় অন্যান্যের মধ্যে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ভূমি সচিব ড. মুজিবুর রহমান হাওলাদার, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবুয়াল হোসেন, মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভাগীয় কমিশনারগণ উপস্থিত ছিলেন।
#

রেজুয়ান/সেলিম/শেফায়েত/মোশারফ/জয়নুল/২০১৭/২০০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                       নম্বর : ২২৪২

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা, ১২ ভাদ্র (২৭ আগস্ট): 

দশম জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৪তম বৈঠক আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।
 
কমিটির সভাপতি মোঃ তাজুল ইসলাম-এর সভাপতিত্বে কমিটির সদস্য বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, জাতীয় সংসদের হুইপ মোঃ আতিউর রহমান আতিক এবং নাসিমা ফেরদৌসী বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে জানানো হয় যে বিদ্যুৎ বিভাগ ও এর আওতাধীন সংস্থাসমূহে চলতি ২০১৭-২০১৮ অর্থ বছরে মোট ৯৮টি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এর মধ্যে মূল এডিপিভুক্ত প্রকল্প ৮২টি এবং সংস্থার নিজস্ব অর্থায়নে বাস্তাবায়নাধীন প্রকল্প ১৬টি। উক্ত ৯৮টি প্রকল্পের পথ নকশা অনুযায়ী সুনির্দিষ্ট সময়সীমা নির্ধারণপূর্বক প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

কমিটি বিদ্যুৎ লাইন সহজীকরণ ও লোডশেডিং সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপ নিতে সুপারিশ করে। এ ছাড়াও কমিটি বৈঠকে বিভিন্ন বিদ্যুৎ প্ল্যান্ট পরিদর্শনের সিদ্ধান্ত গ্রহণ করে।

বৈঠকে বিদ্যুৎ বিভাগের সচিব, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

#

সাব্বির/সেলিম/মোশারফ/রোজাউল/২০১৭/১৯৫৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২২৪১
 
নাগরিক দুর্ভোগ কমাতে সব প্রতিষ্ঠানের সমন্বয় প্রয়োজন
                                         -- প্রতিমন্ত্রী রাঙ্গাঁ
 
ঢাকা, ১২ ভাদ্র (২৭ আগস্ট): 
 
বর্তমান সরকারের সময়ে অসংখ্য ফ্লাইওভার নির্মাণ হওয়ায় যানজট অনেকাংশে লাঘব হয়েছে। জুলাই থেকে জুন পর্যন্ত অর্থবছর হওয়ায় যখন নতুন বরাদ্দ দেয়া হয় তখনই শুরু হয় বর্ষাকাল। এসময় দ্রুত কাজ করার কারণে দেখা দেয় জনদুর্ভোগ। একটি সংস্থা রাস্তা তৈরি করে দিয়ে আসার সাথে সাথে সেটি আবার ওয়াসা খনন করে। কিছুদিন পর দেখা গেল বিদ্যুৎ বিভাগ, তিতাস গ্যাস ও টিএন্ডটি আবার সে রাস্তা খনন কাজ শুরু করে। এ কারণে দেশের সিটি কর্পোরেশনগুলোর সাথে যেকোন কাজ শুরুর সাথে সাথে বিভিন্ন সেবা সংস্থার সার্বিক সমন্বয় প্রয়োজন। এতে করে জনদুর্ভোগ লাঘব করা সম্ভব। 
 
আজ রাজধানীর তেজগাঁওস্থ এফডিসি মিলনায়তনে ‘নাগরিক দুর্ভোগ লাঘবে করণীয়’ বিষয়ক এক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।  
 
ডিবেট ফর ডেমোক্রেসি ও এটিএন বাংলা যৌথভাবে আয়োজিত অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।
 
প্রতিমন্ত্রী বলেন, তরুণ বিতার্কিকরা অনুষ্ঠানে সরকারি ও বিরোধী দলের ভূমিকায় যে বক্তব্যগুলো উপস্থাপন করেছে তা অত্যন্ত প্রাণবন্ত ও তাৎপর্যপূর্ণ। তরুণদের এই বক্তব্যের মধ্য দিয়ে সমাজে সচেতনতা গড়ে উঠবে এবং বিভিন্ন সেবা সংস্থার মাঝে সমন্বয়ের সদিচ্ছা জাগ্রত হবে। 
 
#
 
আহসান/সেলিম/মোশারফ/রেজাউল/২০১৭/১৯৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                        নম্বর :  ২২৪০

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবকাশকালীন অফিস সময় নির্ধারণ

ঢাকা, ১২ ভাদ্র (২৭ আগস্ট) : 
বাংলাদেশ সুপ্রিম কোর্টের অবকাশকালে ২৭ আগস্ট থেকে ২ অক্টোবর ২০১৭ পর্যন্ত আপিল বিভাগের অফিসের সময়সূচি নির্ধারণ করা হয়েছে।
রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত পূর্ব নির্ধারিত সময়সূচি অনুযায়ী (সাপ্তাহিক ও সরকারি ছুটি ব্যতীত) আপিল বিভাগের অফিসের সময়সূচি সকাল ৮.৩০ টা থেকে বেলা ৩.৩০ টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।
#

জাকির/সেলিম/শেফায়েত/মোশারফ/জয়নুল/২০১৭/১৯৩৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                নম্বর :  ২২৩৯

শক্তিশালী বস্ত্র ও পোশাকখাত তৈরিতে কাজ করছে সরকার
       --- মির্জা আজম

ঢাকা, ১২ ভাদ্র (২৭ আগস্ট) : 
বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বলেছেন, ‘উৎপাদনশীলতা, কর্মসংস্থান, রপ্তানি ও বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে নিরাপদ ও পরিবেশবান্ধব বস্ত্র ও পোশাকখাত বিকশিত করে আন্তর্জাতিক প্রতিযোগিতাসক্ষম শক্তিশালী বস্ত্র ও পোশাকখাত তৈরিতে কাজ করছে সরকার।’ 
বস্ত্র ও পাট  মন্ত্রণালয়ের সভাকক্ষে আজ বস্ত্র নীতি-২০১৭ এ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে গঠিত উপদেষ্টা কমিটির প্রথম বৈঠকে তিনি এ কথা বলেন ।
সভায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব ফয়জুর রহমান চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, বস্ত্র পরিদপ্তরের পরিচালক ইসমাইল হোসেন, বিটিএমসির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মাহবুব আহমেদ জাকারিয়া, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের প্রতিনিধি, বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি, এফবিসিসিআই, বিটিএমএ ও বিকেএমইএ এর প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন ।
তিনি আরো বলেন, ২০২১ সালের মধ্যে বস্ত্রখাতের অভীষ্ট লক্ষ্য অর্জন করতে হলে বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং এর স্টেকহোল্ডারগণ যেমন বিজিএমইএ, বিকেএমইএ, বিটিএমএকে নিবিড়ভাবে একসাথে কাজ করতে হবে। ‘বস্ত্র আইন-২০১৭’ মন্ত্রী সভায় অনুমোদিত হয়েছে। আশা করা যায়, আগামী সংসদ অধিবেশনে আইনটি জাতীয় সংসদে উপস্থাপন করা সম্ভব হবে। এছাড়াও দেশের বস্ত্র খাতকে আরো প্রতিযোগিতা সক্ষম ও দক্ষভাবে গড়ে তোলার জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয় সবধরনের সেবা দিতে প্রস্তুত।
প্রতিমন্ত্রী আরো বলেন, ২০২১ সালের মধ্যে বস্ত্র খাত থেকে  রফতানি আয় ৫০ বিলিয়ন ডলারে উন্নতি করতে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। বিরাষ্ট্রীয়করণের মাধ্যমে বেসরকারি খাতে দিয়ে দেয়া অনেক বস্ত্রকল বর্তমানে বন্ধ রয়েছে। বেসরকারি খাতে দেয়ার সময় যেসব শর্ত দেয়া হয়েছিল সেসব শর্ত ভঙ্গকারীদের থেকে বস্ত্রকল আবার ফিরিয়ে আনা হচ্ছে। এসব বস্ত্রকল যেসব জমির উপর প্রতিষ্ঠিত ব্যবসায়ীরা চাইলে পিপিপি (পাবলিক প্রাইভেট পার্টনারশিপ) এর মাধ্যমে ব্যবসায়ীদের মধ্যে লিজ দেয়া হবে। দেশে বস্ত্রখাতে দক্ষ জনবল তৈরির জন্য প্রতিটি বৃহত্তম জেলায় একটি করে টেক্সটাইল কলেজ এবং প্রতিটি জেলায় একটি করে ভকেশনাল টেক্সটাইল ইনস্টিটিউট নির্মাণ করার উদ্যোগ নেওয়া হয়েছে । 
#

সৈকত/সেলিম/মোশারফ/জয়নুল/২০১৭/১৯০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                     নম্বর : ২২৩৮
নবায়নযোগ্য জ্বালানির প্রসারে সরকারি প্রণোদনা অব্যাহত থাকবে
                                                            -- বিদ্যুৎ প্রতিমন্ত্রী
ঢাকা, ১২ ভাদ্র (২৭ আগস্ট): 
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নবায়নযোগ্য জ্বালানির প্রসারে সরকারি প্রণোদনা অব্যাহত থাকবে। সরকার তুলনামূলক বেশি দাম দিয়েও গ্রিন ও ক্লিন এনার্জির উৎপাদন ও ব্যবহার বৃদ্ধির চেষ্টা করছে। বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে অনুমোদনও দেয়া হয়েছে। সময়মতো উৎপাদনে এসে এসব প্রতিষ্ঠান দেশকে ভালো বিদ্যুৎ দেবে। 
প্রতিমন্ত্রী, আজ বিদ্যুৎ ভবনে ‘রংপুর গঙ্গাচড়া ৩০ মেগাওয়াট (এসি) গ্রিড টাইড সোলার পাওয়ার প্ল্যান্ট’ প্রকল্প হতে বিদ্যুৎ ক্রয় চুক্তি (পিপিএ) ও বাস্তবায়ন চুক্তি (আইএ) স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। ইডকলসহ দেশীয় লিজিং কোম্পানির সোলার পাওয়ার বা নবায়নযোগ্য জ্বালানি খাতে অর্থায়নকে স্বাগত জানিয়ে তিনি বলেন, যথাযথ অর্থায়ন বিদ্যুৎ খাতের সক্ষমতা বাড়াতে সহায়তা করবে। বিদ্যুৎ খাতে বেসরকারি বিনিয়োগকে সরকার সব সময় উৎসাহিত করে এবং করবে।   
বিদ্যুৎ ক্রয় চুক্তিতে (পিপিএ) স্বাক্ষর করেন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সচিব মিনা মাসুদ উজ্জামান ও বাস্তবায়ন চুক্তিতে (আইএ) স্বাক্ষর করেন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের যুগ্ম-সচিব শেখ ফয়েজুল আমীন এবং ইন্ট্রাকোর পক্ষে উভয় চুক্তিতে স্বাক্ষর করেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রিয়াদ আলী। 
রংপুর শহর থেকে প্রায় ১৭ কিঃমিঃ দূরে ইন্ট্রাকো সোলার পাওয়ার লিমিটেড রংপুর গঙ্গাচড়া ৩০ মেগাওয়াট (এসি) গ্রিড টাইড সোলার পাওয়ার প্ল্যান্ট বাস্তবায়ন করতে যাচ্ছে। চুক্তি স্বাক্ষরের দিন হতে পরবর্তী ১৩ মাসের মধ্যে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সঞ্চালন শুরু করবে। ইতোমধ্যে জমি ক্রয়, প্রযুক্তি এবং পরিবেশক বিষয়ক পরামর্শক নিয়োগ সম্পন্ন করা হয়েছে। রংপুর গঙ্গাচড়া ৩০ মেগাওয়াট (এসি) গ্রিড টাইড সোলার পাওয়ার প্ল্যান্টে অর্থায়ন করবে ইডকলসহ দেশীয় লিজিং কোম্পানি। বাংলাদেশ সরকার পরবর্তী ২০ বছর  পর্যন্ত ১৬ সেন্ট/ ইউনিট দরে বিদ্যুৎ ক্রয় করবে। 
বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ এর সভাপতিত্বে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন বিদ্যুৎ সচিব ড. আহমেদ কায়কাউস ও ইন্ট্রাকোর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রিয়াদ আলী। 
#
আসলাম/সেলিম/মোশারফ/রেজাউল/২০১৭/১৮০৮ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ২২৩৭
ক্রিকেটার খালেদ মাসুদ পাইলটের বাবার মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক
 
ঢাকা, ১২ ভাদ্র (২৭ আগস্ট): 
জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলটের বাবা শামসুল আলম মোল্লা’র মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
আজ রাজশাহীতে নিজ বাড়ির পাশের পুকুরে স্নানের সময় ডুবে গিয়ে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন। তার বয়স হয়েছিল ৭৮ বছর। 
তথ্যমন্ত্রী তাঁর শোকবার্তায় বলেন, শামসুল আলম ষাট দশকে তদানীন্তন পূর্ব পাকিস্তান ফুটবল দলে আমার সহ-খেলোয়াড় ছিলেন। মন্ত্রী তাঁর প্রতিভাদীপ্ত ফুটবল নৈপুণ্যের কথা স্মরণ করে মরহুমের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। 
হাসানুল হক ইনু মরহুম শামসুল আলমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন ও তার শোকাহত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান । 
 
#
 
আকরাম/সেলিম/মোশারফ/রেজাউল/২০১৭/১৭৫৬ ঘণ্টা
 
 
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ২২৩৬
রাজাকার-দোসররা গণতন্ত্রে বৈধ নয় 
                           -- তথ্যমন্ত্রী
ঢাকা, ১২ ভাদ্র (২৭ আগস্ট): 
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, কোনো অজুহাতেই রাজাকার-যুদ্ধাপরাধী এবং তাদের প্রধান পৃষ্ঠপোষকরা নির্বাচনের নামে গণতন্ত্রের লাইসেন্স (বৈধতা) পেতে পারে না। কারণ গণতন্ত্রের রাজনীতিতে অপরাধী এবং দেশবিরোধীদের কোনো স্থান নেই। গণমাধ্যমকেও এ বিষয়ে সোচ্চার হতে হবে। 
আজ রাজধানীতে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) সেমিনার হলে পিআইবি ও একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের যৌথ উদ্যোগে প্রবর্তিত পিআইবি-এটুআই গণমাধ্যম পুরস্কার-২০১৭ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। তথ্য মন্ত্রণালয়ের সচিব মরতুজা আহমদ ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
হাসানুল হক ইনু বলেন, বিএনপির কারণেই এখনও একাত্তর, পঁচাত্তর ও একুশে আগস্টের খুনিরা রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র-চক্রান্ত করে চলেছে। বাংলাদেশ যখন শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রদায়িক-স্বৈরতন্ত্রের ঝাপটা মোকাবিলা করে নিজের পথে এগিয়ে চলেছে, সবুজ, বৈষম্যমুক্ত, টেকসই, ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ করছে, তখনই এই অপশক্তি বারবার দেশকে পেছনে টেনে নিতে চায়।
এই অপশক্তি মোকাবিলায় গণমাধ্যমকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সমৃদ্ধ শক্তি নিয়ে তৎপর হতে হবে, আগুনসন্ত্রাসী ও রাজাকারদের দোসরদের গণমাধ্যমে চিহ্নিত করতে হবে, বলেন মন্ত্রী। 
এবারের পিআইবি-এটুআই গণমাধ্যম পুরস্কারে ৬টি ক্যাটাগরিতে ৭ জন সাংবাদিক বিজয়ী হন। জাতীয় দৈনিক পত্রিকা ক্যাটাগরিতে দৈনিক জনকণ্ঠের এম শাহজাহান, টেলিভিশন ক্যাটাগরিতে ’৭১ টেলিভিশনের মোহাম্মদ মাফিজুর ইসলাম, অনলাইন সংবাদপত্র ক্যাটাগরিতে আরটিভি অনলাইনের মাইদুর রহমান রুবেল, ফটো সাংবাদিকতা ক্যাটাগরিতে প্রথম আলো’র সৈয়দ আশরাফুল আলম, আঞ্চলিক সংবাদপত্র ক্যাটাগরিতে দৈনিক গ্রামের কাগজের এস এম আরিফুজ্জামান, রেডিও ক্যাটাগরিতে যৌথভাবে রেডিও চিলমারী’র মোঃ কামরুল হাসান পলাশ ও রেডিও পদ্মা’র মোঃ সাদী মাহমুদের হাতে এসময় নগদ অর্থ, ক্রেস্ট ও সাটিফিকেট তুলে দেন অতিথিবৃন্দ।
পিআইবি মহাপরিচালক মোঃ শাহ আলমগীর এর সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোঃ মফিজুর রহমান ও এটুআই প্রোগ্রামের জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাঈমুজ্জামান মুক্তা অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
দেশের সার্বিক উন্নয়নের ধারা অব্যাহত রাখতে তথ্যপ্রযুক্তি বিষয়ে গণমাধ্যমকর্মীদের ভূমিকা আরো জোরদার করতে পিআইবি-এটুআই ২০১৫ সাল থেকে গণমাধ্যম পুরস্কার প্রদান করছে। 
#
 
আকরাম/সেলিম/মোশারফ/রেজাউল/২০১৭/১৭৫৫ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                      নম্বর : ২২৩৫
দেশে গ্যাস সংকট থাকবে না
                -- বাণিজ্যমন্ত্রী
 
ঢাকা, ১২ ভাদ্র (২৭ আগস্ট): 
 
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, কাতারের সাথে বাংলাদেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের। কাতারে কয়েক লাখ বাংলাদেশি কাজ করছে। সেখানে আরো জনশক্তি রপ্তানির সুযোগ রয়েছে। বাংলাদেশের গ্যাসের চাহিদা মিটানোর জন্য কাতার থেকে এলএনজি আমদানির বিষয়ে দু’দেশের মধ্যে একটি এমওইউ স্বাক্ষর করা হয়েছে। ২০১৮ সালের মধ্যে এলএনজি টার্মিনালের কাজ সম্পন্ন হবে, তখন আর দেশে গ্যাসের কোন সংকট থাকবে না। 
 
বাণিজ্যমন্ত্রী আজ বাংলাদেশ সচিবালয়ে তাঁর কার্যালয়ে ঢাকায় নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত অযসবফ গড়যধসবফ অষ- উবযরসর এর সাথে মতবিনিময়ের পর সাংবাদিকদের এ সব কথা বলেন।
 
মন্ত্রী বলেন, কাতার বাংলাদেশের বন্ধু রাষ্ট্র। কাতার বিশে^র মধ্যে বৃহৎ এলএনজি রপ্তানিকারক দেশ। কাতার বিভিন্ন দেশে প্রায় ১০০ মিলিয়ন টন এলএনজি রপ্তানি করে থাকে। ২০১৮ সালে এলএনজি আমদানি শুরু হলে বাংলাদেশের কলকারখায় গ্যাসের সমস্যা থাকবে না।  
 
বাণিজ্যমন্ত্রী বলেন, কাতারে আরো জনশক্তি রপ্তানির সুযোগ রয়েছে। সেখানে সুনামের সাথে বাংলাদেশে জনশক্তি কাজ করে যাচ্ছে। কাতারে বাংলাদেশের শাক-সবজির প্রচুর চাহিদা রয়েছে। বর্তমানে চাহিদা মোতাবেক এগুলো রপ্তানি করা সম্ভব হচ্ছে না। রপ্তানির আগে শাক-সবজি প্রক্রিয়াকরণের পর্যাপ্ত প্লান্ট বাংলাদেশে নেই। এ খাতে কাতার বিনিয়োগ করলে রপ্তানি বৃদ্ধি করা সম্ভব। এ ক্ষেত্রে কাতারের বিনিয়োগকারীরা এগিয়ে আসতে পারেন।
 
এ সময় বাণিজ্য সচিব শুভাশীষ বসু উপস্থিত ছিলেন।
 
#
 
লতিফ/সেলিম/মোশারফ/রেজাউল/২০১৭/১৭৪৪ ঘণ্টা
 
 
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ২২৩৪
সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটিরর বৈঠক
ঢাকা, ১২ ভাদ্র (২৭ আগস্ট) : 
সংসদের ‘সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটিরর ৭০তম বৈঠক আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীরের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য এ কে এম মাঈদুল ইসলাম, মো. আব্দুস শহীদ, মোহাম্মদ আমানউল্ল্াহ, মো. শামসুল হক টুকু এবং মইন উদ্দীন খান বাদল অংশগ্রহণ করেন।
বৈঠকে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের ২০০৯-২০১০ অর্থবছরের হিসাব সর্ম্পকিত মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বার্ষিক অডিট রিপোর্ট, (আয়কর) ২০০৯-২০১০ এর অডিট আপত্তি/মন্তব্যের ওপর বিস্তারিত আলোচনা হয়।
কমিটি মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বার্ষিক অডিট রিপোর্ট ২০০৯-২০১০ এ অডিট আপত্তি ও মন্তব্যের অনুচ্ছেদ-১ এ বর্ণিত অনুমোদনযোগ্য নয় এরূপ খরচকে আয়ের সাথে যোগ না করে মোট আয় কম নিরূপন করায় আয়কর বাবদ ১২ কোটি ১০ লাখ ৪৪ হাজার ৯১৪ টাকা রাজস্ব ক্ষতি অনুচ্ছেদ-২ উডল্যান্ড  অ্যাপারেল্স এর অব্যাখ্যায়িত আয়কে মোট আয়ের সাথে যোগ  করায় আয়কর বাবদ ৪ কোটি ৪ লাখ ৬২ হাজার ৮৯৭ টাকা কম আদায়, অনুচ্ছেদ-৩ বিওসি গ্রুপ এর প্রযোজ্য হার অপেক্ষা কম হারে করারোপ করায় আয়কর বাবদ ১ কোটি ৭৩ লাখ ৯৬ হাজার ২০২ টাকা রাজস্ব ক্ষতি অনুচ্ছেদ-৪ অনুমোদনযোগ্য সীমার অতিরিক্ত দাবিকৃত খরচের টাকা মোট আয়ের সাথে যোগ না করায় আয়কর বাবদ ৫৩ লাখ ১৮ হাজার ৪২৩ টাকা কম আদায়, অনুচ্ছেদ-৫ এলিট সিকিউরিটি সার্ভিসেস আয় হ্রাস করে রির্টার্ন দাখিল করায় আয়কর বাবদ ৩৪ লাখ ১৬ হাজার ২২২ টাকা কম প্রদান, অনুচ্ছেদ-৬ মালেক স্পিনিং মিলস লিমিটেড এর উৎসে আয়কর কম আদায়/আদায় না করায় সরকারের ২৩ লাখ ৬২ হাজার ২৭২ টাকা রাজস্ব ক্ষতি অনুচ্ছেদ-৭ এ টি এম ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠান আমদানিকৃত পণ্যের বিক্রয়ের হিসাব আয়কর রির্টানে প্রদর্শন না করায় আয়কর বাবদ ১১ লাখ ১১ হাজার ৫৮৮ টাকা রাজস্ব ক্ষতি এবং অনুচ্ছেদ ৮ প্রমাণকের অভাবে ডিসিটি কর্তৃক খরচের দাবি অগ্রাহ্য করা সত্ত্বেও মোট আয়ের সাথে তা যোগ না করে আয়কর কম আদায় করায় ২ লাখ ৫৪ হাজার ৩০৮ টাকা রাজস্ব ক্ষতি হয়।
 যে সকল আপত্তিতে মামলা নেই সে সকল আপত্তিগুলোর টাকা আদায়ে মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে। আয়কর আইন অনুযায়ী উত্থাপিত আপত্তিগুলো পূর্বের গ্রহীত সিদ্ধান্ত মোতাবেক পরবর্তীতে সকল আপত্তি  নিষ্পত্তি করা, আয়কর আদায়ে রাজস্ব বোর্ডকে যথাযথ পদক্ষেপ গ্রহণ এবং আয়কর বিভাগের আইন অনুযায়ী সুষ্ঠুভাবে দায়িত্ব পালনসহ প্রয়োজনে কিছু আইন সংশোধন করার বিষয়েও কমিটি সুপারিশ করে। 
উডল্যান্ড অ্যাপারেল্স এর আপত্তির বিষয়ে ত্রিপক্ষীয় সভা আহ্বান করে আগামী ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি করে মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের মাধ্যমে কমিটির নিকট প্রতিবেদন প্রদানের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। অনুচ্ছেদ-৭ এ টি এম ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠান আমদানিকৃত পণ্যের বিক্রয়ের হিসাব আয়কর রির্টানে প্রদর্শন না করায় আয়কর বাবদ ১১ লাখ ১১ হাজার ৫৮৮ টাকা রাজস্ব ক্ষতির বিষয়ে আয়কর বিভাগ যথাযথ ব্যবস্থা গ্রহণ না করায় কমিটি অসন্তোষ প্রকাশ করে এবং আগামী ৩০ দিনের মধ্যে অর্থ আদায়ের বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করে কমিটিকে প্রতিবেদন প্রদান করার বিষয়ে সুপারিশ করা হয়। কতিপয় আপত্তি নিষ্পত্তি এবং  আংশিক নিষ্পত্তির সুপারিশ করে এছাড়া আর্থিক সুশাসন ফিরিয়ে আনারও  বিষয়ে কমিটি  সুপারিশ করে।
অভ্যন্তরীণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব, স্থানীয় ও রাজস্ব অডিট অধিদপ্তরের মহাপরিচালক, জাতীয় রাজস্ব বোর্ডের সংশ্লিষ্ট কমিশনার, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকে কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন। 
#
এমাদুল/অনসূয়া/গিয়াস/শহিদ/রফিকুল/শামীম/২০১৭/ ১৬১২ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                     নম্বর : ২২৩৩
 
সিফেয়ারার্স একটি চ্যালেঞ্জিং পেশা
        -আইএমও সেক্রেটারি জেনারেল
ঢাকা, ১২ ভাদ্র (২৭ আগস্ট) : 
আন্তর্জাতিক নৌ-সংস্থার (আইএমও) সেক্রেটারি জেনারেল করঃধপশ ষরস বলেছেন, সিফেয়ারার্স (নাবিক) একটি চ্যালেঞ্জিং পেশা। এ পেশায় দক্ষ মানব সংকট রয়েছে। দক্ষনাবিক তৈরিতে পর্যাপ্ত প্রশিক্ষণ প্রয়োজন; সেক্ষেত্রে সকলকে কাজ করতে হবে। 
সেক্রেটারি জেনারেল আজ ঢাকায় হোটেল রেডিসন ব্লু-তে 'ঝঞজঅঞঊএওঊঝ ঋঙজ চজঙঋঊঝঝওঙঘঅখ উঊঠঊখঙচগঊঘঞ ঙঋ ঝঊঅঋঅজঊজঝ ওঘ এখঙইঅখ ঝঐওচচওঘএ' শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
সেক্রেটারি জেনারেল বলেন, নবীনরা যাতে জাহাজের নাবিকের পেশায় আসে সেজন্য আগ্রহ সৃষ্টি করতে হবে। অর্থনীতির বড় একটি ফ্যাক্টর মেরিটাইম সেক্টর। মেরিটাইম সেক্টরের উন্নয়নে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। তিনি বলেন, আইএমও-তে বাংলাদেশের ভূমিকা প্রশংসনীয়। আইএমও’র নীতিনির্ধারণীসহ বিভিন্ন বিষয়ে বাংলাদেশ সক্রিয় ভূমিকা পালন করছে।  
নৌপরিবহণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্পেশাল মেরিটাইম ইউনিটের সচিব রিয়ার এডমিরাল (অব.) মো. খুরশিদ আলম, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রিয়ার এডমিরাল আব্দুল বাতেন এবং নৌপরিবহণ অধিদপ্তরের মহাপরিচালক  কমডোর সৈয়দ আরিফুল ইসলাম। 
আইএমও’র সেক্রেটারি জেনারেল ২৯ আগস্ট রাতে ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।
#
জাহাঙ্গীর/অনসূয়া/জসীম/রফিকুল/শামীম/২০১৭/১৫৫৬ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                   নম্বর : ২২৩২
 
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক 
 
ঢাকা, ১২ ভাদ্র (২৭ আগস্ট) : 
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩৭তম বৈঠক কমিটির সভাপতি রেবেকা মমিনের সভাপতিত্বে আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ, মোছা. মাহাবুব আরা বেগম গিনি, ফজিলাতুন নেসা, আমিনা আহমেদ, মনোয়ারা বেগম এবং রিফাত আমিন বৈঠকে অংশগ্রহণ করেন। 
বৈঠকে মন্ত্রণালয়, মন্ত্রণালয়ের অধীন দপ্তরসমূহের বিদ্যমান শূন্য পদের সংখ্যা ও শূন্য পদে জনবল নিয়োগ কার্যক্রম সর্ম্পকে বিস্তারিত আলোচনা হয় এবং শূন্য পদগুলো আগামী ৬ মাসের মধ্যে পূরণের জন্য জোরালো সুপারিশ করা হয়। 
এছাড়া, কমিটি বিদ্যালয়ে শিশুদের জাতীয় সংগীত সঠিক ও শুদ্ধভাবে শেখানোর ওপর গুরুত্বারোপ করে এবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ  ও শিশু নির্যাতন প্রতিরোধে সরকারের পাশাপাশি অভিভাবকদেরকে আরো সচেতন করার যথাযথ পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়। 
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
 
#
মৌমিতা/অনসূয়া/রফিকুল/শামীম/২০১৭/১৫১৬ ঘণ্টা 
 
Todays handout (8).docx Todays handout (8).docx

Share with :
Facebook Facebook