তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ অক্টোবর ২০২১

তথ্যবিবরণী ১৬ অক্টোবর ২০২১

তথ্যবিবরণী                                                                                             নম্বর :  ৪৯৪২

 

বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতি এদেশের অমূল্য সম্পদ

                                   ----খাদ্যমন্ত্রী

 

নিয়ামতপুর (নওগাঁ), ৩১ আশ্বিন (১৬ অক্টোবর) : 

 

          খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, বাংলাদেশের সমতলে বসবাসকারী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতি এদেশের অমূল্য সম্পদ। বিনোদনের পাশাপাশি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষা ও সংস্কৃতির সাথে এ অঞ্চলের মানুষের রয়েছে নাড়ির সম্পর্ক।

          আজ নিয়ামতপুর উপজেলার শিবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে মজুমদার বাড়ি বারোয়ারি দুর্গাপূজা উদ্‌যাপন কমিটির উদ্যোগে আয়োজিত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নৃত্য উৎসবে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

          মন্ত্রী বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতির দিক থেকে বাংলাদেশ এই অঞ্চলের রোল মডেল। বাংলাদেশের অভ্যুদয় ঘটেছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে অসাম্প্রদায়িক নীতির ভিত্তিতে। দেশে বিভিন্ন ধর্মের মানুষের মধ্যে সম্প্রীতি বজায় রাখতে হবে। মুক্তিযুদ্ধের চেতনা কোনোক্রমেই ভুলুন্ঠিত হতে দেওয়া হবে না।

          দেশের ঐতিহ্যবাহী সংস্কৃতির বিকাশ ও পৃষ্ঠপোষকতায় সরকার ইতোমধ্যে নানামুখী উদ্যোগ নিয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় তৃণমূল পর্যায়ের এ ধরনের আয়োজন নিজস্ব কৃষ্টির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

          সাধন চন্দ্র মজুমদার বলেন, এ অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সংস্কৃতি যাতে হারিয়ে না যায় তার জন্য 'ত্রিশূল' নামে একটি সংগঠন কাজ করছে। শুধু দেশের মধ্যে নয় দেশের বাইরেও এ ঐতিহ্যবাহী সংস্কৃতিকে তুলে ধরতে ত্রিশূলের নেতৃবৃন্দকে কর্মসূচি নেওয়ার আহ্বান জানান তিনি।

          সুষ্ঠু সংস্কৃতি চর্চার পাশাপাশি মাদক ও বাল্যবিবাহ থেকে দূরে থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, শিক্ষিত হয়ে দেশের কল্যাণে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তরুণ-তরুণীদের আত্মনিয়োগ করতে হবে।

          শারদীয় দুর্গাৎসবের পর একাদশীতে এ নৃত্য উৎসবকে কেন্দ্র করে শিবপুর প্রাথমিক বিদ্যালয় মাঠ বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষের মিলনমেলায় পরিণত হয়। মুখরিত হয়ে ওঠে তাদের দলভিত্তিক পরিবেশিত নিজস্ব নৃত্যানুষ্ঠান। শুদ্ধ সংস্কৃতির চর্চাকে এগিয়ে নিতে প্রতি বছর এই নৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয়।

          পরে মন্ত্রী নৃত্যানুষ্ঠানে বিজয়ীদলগুলোর মধ্য পুরষ্কার বিতরণ করেন।

 

#

কামাল/সাহেলা/এনায়েত/মোশারফ/আব্বাস/২০২১/২২:০০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                           নম্বর :  ৪৯৪১

 

বিএনপির বক্তব্যই বলে কুমিল্লার ঘটনায় তাদের ইন্ধন আছে

                                            ---তথ্য ও সম্প্রচার মন্ত্রী

 

চট্টগ্রাম, ৩১ আশ্বিন (১৬ অক্টোবর) : 

 

            'কুমিল্লাসহ সারাদেশে সাম্প্রদায়িক উস্কানিতে যে বিএনপি-জামাত জড়িত তা মির্জা ফখরুল সাহেবের বক্তব্যেই প্রমাণিত' বলেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ।

            আজ চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলা ছাত্রলীগের ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, 'বিএনপি-জামাত রাজনৈতিকভাবে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে মোকাবেলা করতে ব্যর্থ হয়ে নানা ষড়যন্ত্রের পথ বেছে নিয়েছে। কুমিল্লায় যে ঘটনা ঘটিয়ে সারাদেশে সাম্প্রদায়িক উস্কানি দেয়া হয়েছে এটির পেছনে রাজনৈতিক উদ্দেশ্য ছিল। এটির পেছনে বিএনপি-জামাতসহ ধর্মান্ধ গোষ্ঠী যুক্ত। তারা এই ঘটনা ঘটিয়ে সারাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে দেশে একটি বিশৃঙ্খলা সৃষ্টি করতে চেয়েছিল। জননেত্রী শেখ হাসিনার সরকার সেই বিশৃঙ্খলা কঠোর হস্তে দমন করেছে।'

            ড. হাছান বলেন, 'বিএনপির মহাসচিব মির্জা ফখরুল সাহেব বলেছেন, সরকার না কি দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করার জন্য অপচেষ্টা চালাচ্ছে। তার এই বক্তব্যের মাধ্যমে প্রমাণিত হয় কুমিল্লার ঘটনার পেছনে তাদের ইন্ধন ছিল।'

            সরকার দেশ চালায় এবং সবসময় চায় যে, দেশে শান্তি-শৃঙ্খলা-স্থিতি থাকুক উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, 'মির্জা ফখরুল সাহেব কি বাংলাদেশের সব মানুষকে বোকা ভেবেছেন আর মনে করেছেন এই কথা বলে দেশের মানুষকে বোকা বানাবেন। এটি অত্যন্ত হাস্যকর।' 

            ড. হাছান মাহ্‌মুদ বলেন, 'আজকে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের অপচেষ্টা চালানো হচ্ছে, কুমিল্লার ঘটনায় কারা মিছিল বের করেছে, সেই ভিডিও ফুটেজ আমাদের কাছে আছে। তারা কোন দলের সমর্থক, কোন মতাদর্শে বিশ্বাস করে সেগুলো বের করে জনসমক্ষে আমরা সেটা প্রকাশ করব ইনশাআল্লাহ। আমাদের এই দেশে শান্তি-শৃঙ্খলা স্থিতি কোনোভাবেই বিনষ্ট হতে দেবো না।'

            'যারা এই বিশৃঙ্খলার সাথে যুক্ত ছিল, এখনো যুক্ত আছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা অপপ্রচার চালিয়েছে কিংবা চালাচ্ছে, সবার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে' বলেন সম্প্রচারমন্ত্রী। তিনি বলেন, কারা সেখানে এই ঘটনা ঘটিয়েছে তা অতি সহসাই দিবালোকের মতো পরিষ্কার হবে এবং অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে সরকার বদ্ধপরিকর।

            বাংলাদেশ ছাত্রলীগ নেতা বিনির্মাণের কারখানা উল্লেখ করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান বলেন, আমাদের নেত্রী শেখ হাসিনা ছাত্রলীগের নেতাকর্মীদের  শিক্ষিত হতে এবং পড়ালেখায় মনোনিবেশ করতে ছাত্রলীগের নেতাকর্মীদের হাতে বই-খাতা এবং কলম তুলে দিয়েছিলেন। উচ্চশিক্ষায় শিক্ষিত হতে তিনি সবসময় অনুপ্রেরণা দিয়েছেন। ছাত্রলীগ করার পাশাপাশি লেখাপড়ায় যেন সবাই মনযোগী থাকে। ছাত্র রাজনীতি করতে গিয়ে যেন লেখাপড়ার ক্ষতি না হয় তিনি সবসময় সেই পরামর্শ দেন।'

            রাঙ্গুনিয়া ছাত্রলীগের সভাপতি নূরুল আলমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শিমুল গুপ্তের সঞ্চালনায় সম্মেলনে চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সভাপতি তানভীর হোসেন তপু ও সাধারণ সম্পাদক মুহাম্মদ রেজাউল করিম যথাক্রমে উদ্বোধনী ও প্রধান বক্তার বক্তব্য দেন। চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের মধ্যে স্বজন কুমার তালুকদার, আবুল কাশেম চিশতী, শাহজাহান সিকদার, নজরুল ইসলাম তালুকদার, মুহাম্মদ আলী শাহ প্রমুখ সম্মেলনে উপস্থিত ছিলেন। 

#

 

আকরাম/নাইচ/সাহেলা/এনায়েত/মোশারফ/আব্বাস/২০২১/২১:৩১ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                         নম্বর :  ৪৯৪০

 

ভালো পদ্ধতিতে ফসল উৎপাদনে প্রচেষ্টা চলছে

                                         -- কৃষিমন্ত্রী

 

ঢাকা, ৩১ আশ্বিন (১৬ অক্টোবর) : 

 

কৃষিমন্ত্রী  ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, বর্তমান সরকার সকলের জন্য নিরাপদ ও পুষ্টিকর খাবারের নিশ্চয়তা দিতে নিরলসভাবে কাজ করছে। সেজন্য, ফসলের ভালো উৎপাদনের জন্য প্রচেষ্টা চলছে। ইতোমধ্যে উত্তম কৃষিচর্চা মেনে উৎপাদন কার্যক্রম শুরু হয়েছে। এটি মেনে ফসল উৎপাদিত হলে খাবারের পুষ্টিমান যেমন অক্ষুণ্ণ থাকবে তেমনি পরিবেশেরও ক্ষতি হবে না।

 

আজ ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিশ্ব খাদ্য দিবস ২০২১ উপলক্ষ্যে ভালো উৎপাদনে ভালো পুষ্টি, আর ভালো পরিবেশেই উন্নত জীবন শীর্ষক কারিগরি সেশনে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। কৃষি মন্ত্রণালয় এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এ অনুষ্ঠানের আয়োজন করে।

 

মন্ত্রী বলেন,  দেশে পুষ্টিকর খাবারের অভাব নেই কিন্তু সমস্যা হলো বেশির ভাগ মানুষ তা কিনতে পারে না।  কারণ, মানুষের আয় সীমিত। সেজন্য মানুষের আয় বাড়াতে হবে। আর এটি করতে হলে কৃষিকে লাভজনক ও আধুনিকায়নের মাধ্যমে গ্রামীণ কৃষিজীবী বৃহৎ জনগোষ্ঠীর জীবনমানকে উন্নত করতে হবে। এলক্ষ্যে সরকার কৃষি যান্ত্রিকীকরণ, বাণিজ্যিকীকরণ ও প্রক্রিয়াজাতে কার্যকর উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছে। কৃষিপণ্য রপ্তানি বৃদ্ধি ও উচ্চমূল্যের অর্থকরী ফসল উৎপাদনে গুরুত্বারোপ করা হচ্ছে।

 

এফএওর মহাপরিচালক কিউ দোংয়ু ভিডিও বার্তার মাধ্যমে বক্তব্য রাখেন। তিনি বলেন, কোভিড মহামারির বিরূপ পরিস্থিতির মধ্যে বিশ্ব খাদ্য দিবস পালিত হচ্ছে। এই চ্যালেঞ্জ মোকাবিলা করে বিশ্বব্যাপী মানুষের  খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে একটি রেজিলিয়েন্ট, ইনক্লুসিভ ও সাসটেইনেবল কৃষি ব্যবস্থা গড়ে তুলতে হবে।

 

#

 

কামরুল/নাইচ/সাহেলা/এনায়েত/মোশারফ/সেলিম/২০২১/১৮.৪০ ঘণ্টা 


তথ্যবিবরণী                                                                                                         নম্বর :  ৪৯৩৯

 

অসুস্থ জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের শয্যাপাশে সংস্কৃতি প্রতিমন্ত্রী

 

ঢাকা, ৩১ আশ্বিন (১৬ অক্টোবর) : 

 

অসুস্থ জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামকে দেখতে আজ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে যান সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

 

প্রতিমন্ত্রী কে এম খালিদ অধ্যাপক রফিকুল ইসলামের শয্যাপাশে কিছু সময় অবস্থান করেন এবং তাঁর  স্বাস্থ্যের খোঁজখবর নেন এবং দায়িত্বরত চিকিৎসককে সর্বোচ্চ চিকিৎসা সেবা নিশ্চিত করার নির্দেশনা দেন। তিনি এ সময় অধ্যাপক রফিকুল ইসলামের দ্রুত রোগমুক্তি কামনা করেন এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ হতে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

 

#

 

ফয়সল/নাইচ/সাহেলা/এনায়েত/মোশারফ/সেলিম/২০২১/১৮.৪০ ঘণ্টা 

 

তথ্যবিবরণী                                                                                                            নম্বর : ৪৯৩৮

 

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ৩১ আশ্বিন (১৬ অক্টোবর) :

 

            স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ১৫ হাজার ৫৮০ জনের নমুনা পরীক্ষা করে ২৯৩ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৬৫ হাজার ১৭৪ জন। 

 

          গত ২৪ ঘণ্টায় ৬ জন-সহ এ পর্যন্ত ২৭ হাজার ৭৫২ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

 

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ২৭ হাজার ৩৩৩ জন।

 

#

 

ফেরদৌস/নাইচ/এনায়েত/মোশারফ/রেজাউল/২০২১/১৮৩৫  ঘণ্টা

 

 

 

 

তথ্যবিবরণী                                                                                                         নম্বর :  ৪৯৩৭

 

হিন্দু-মুসলিম দাঙ্গা লাগানোর ষড়যন্ত্র করছে সাম্প্রদায়িক অপশক্তি

                                                    -- স্থানীয় সরকার মন্ত্রী

 

ঢাকা, ৩১ আশ্বিন (১৬ অক্টোবর) : 

সাম্প্রদায়িক অপশক্তি, স্বাধীনতা বিরোধীরা হিন্দু-মুসলিম দাঙ্গা লাগিয়ে দেশের সকল অর্জন ম্লান করে দেয়ার অপচেষ্টায় লিপ্ত রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের জনগণকে ঐক্যবদ্ধ হয়ে সকল  ষড়যন্ত্রকারীদের কঠোরভাবে প্রতিহত করার আহ্বানও জানান মন্ত্রী।

আজ হোটেল সোনারগাঁওয়ে স্থানীয় সরকার বিভাগ আয়োজিত স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষ্যে পানি সরবরাহ, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) সেক্টরে '৫০ বছরের অর্জন ভবিষ্যৎ করণীয়' শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী জানান, শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য, পানি, নিরাপত্তা, অবকাঠামো, যোগাযোগসহ সকল ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। মুসলিম-হিন্দু, বৌদ্ধ-খ্রিস্টান সবাই মিলেমিশে কাজ করছে বলেই দেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। কিন্তু দেশের শত্রুরা এই ঐক্য এবং সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার পাঁয়তারা করছে।

মন্ত্রী বলেন, দেশ যখন উন্নয়নের অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছে। কোনোভাবেই এই অগ্রযাত্রাকে প্রতিরোধ করা সম্ভব হচ্ছে না। তখন তারা ধর্মকে ব্যবহার করে মানুষের অনুভূতি নিয়ে খেলা শুরু করেছে। মন্দিরে কোরআন শরীফ রেখে নাটক সাজিয়ে ধর্মপ্রাণ মুসলমান এবং হিন্দুদের মধ্যে বিভেদ তৈরি করছেন। দাঙ্গা লাগিয়ে অশান্তি সৃষ্টির মাধ্যমে সরকারকে ব্যর্থ বানানোর অপচেষ্টা চালাচ্ছে।

মন্দিরে কি করে কোরআন শরীফ গেল! কারা রেখেছে, কারা ভিডিও করে সোস্যাল মিডিয়ায় ভাইরাল করেছে, পুলিশকে টেলিফোনে কে জানিয়েছে এসব প্রশ্ন উত্থাপন করে মোঃ তাজুল ইসলাম বলেন, প্রকৃত ঘটনা জাতির সামনে উন্মোচন করা হবে। যারা এই ঘটনার সাথে জড়িত তাদের কাউকে ছাড় দেয়া হবে না।

দেশের ৯৮ ভাগ এবং বস্তি এলাকার ৭০ ভাগ মানুষ সুপেয় পানির আওতায় এসেছে উল্লেখ করে মন্ত্রী বলেন পানি সরবরাহ, স্যানিটেশন ও হাইজিন সেক্টরে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে। এসডিজি-২০৩০ এবং ২০৪১ সালের লক্ষ্যমাত্রা সামনে রেখে সরকার পরিকল্পনা নিয়ে কাজ করছে বলেও মন্তব্য করেন মন্ত্রী। তিনি বলেন, দেশের ভবিষ্যৎ পানির চাহিদা পূরণে ন্যাশনাল ওয়াটার গ্রিড লাইন নিয়ে প্রাথমিক কাজ শুরু হয়েছে। এছাড়া ট্রান্স-বাউন্ডারি ওয়াটার গ্রিড লাইন নিয়েও পরিকল্পনা করা হচ্ছে।

মোঃ তাজুল ইসলাম জানান, ঢাকা শহরকে একটি আধুনিক, দৃষ্টিনন্দন ও বসবাসযোগ্য নগরী গড়তে খালগুলো ওয়াসার নিকট থেকে সিটি কর্পোরেশনের নিকট হস্তান্তর করা হয়েছে। দায়িত্ব পাওয়ার পর পরই দুই মেয়র চ্যালেঞ্জ নিয়ে কাজ করছে। অসংখ্য খাল ইতোমধ্যে দখলদারদের হাত থেকে উদ্ধার করা হযেছে। দুই সিটি মেয়রের মাধ্যমে ঢাকার পরিবর্তন আনা সম্ভব।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ আতিকুল ইসলাম।

এছাড়া ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও এলজিইডির প্রধান প্রকৌশলী, ওয়াটার এইডের দক্ষিণ এশীয় আঞ্চলিক পরিচালক, ওয়াটার এইডের কান্ট্রি ডিরেক্টরসহ স্থানীয় সরকার বিভাগ ও এর আওতাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ওয়াশ সেক্টরের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

#

হায়দার/নাইচ/এনায়েত/মোশারফ/সেলিম/২০২১/১৭.৪০ ঘণ্টা 

 

 

 তথ্যবিবরণী                                                                                                         নম্বর :  ৪৯৩৬

 

রংপুরে  আওয়ামী লীগের সভায় বাণিজ্যমন্ত্রী

সবকিছু ভুলে গিয়ে নির্বাচনে দলের প্রার্থীর জন্য কাজ করতে হবে

 

রংপুর, ৩১ আশ্বিন (১৬ অক্টোবর) : 

 

বাণিজ্য্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সোনার বাংলায় পরিণত হচ্ছে; যে সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশ এখন বিশ্বের মধ্যে উন্নয়নের রোল মডেল।

 

বাণিজ্যমন্ত্রী বলেন, আগামী ইউনিয়ন পরিষদসহ সকল নির্বাচনে দল যে সিদ্ধান্ত দিয়েছে সেই সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা রেখে আপনারা একযোগে কাজ করবেন।  মনে রাখবেন, আজ  বাংলাদেশ যে সুনাম অর্জন করেছে, তার গর্বিত সৈনিক বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিটি নেতা-কর্মী। আমাদের সকলকে সজাগ থাকতে হবে যাতে সরকারের সুনাম কেউ নষ্ট করতে না পারে। এক থাকতে হবে, একজোট হয়ে কাজ করতে হবে। আজও হায়নারা আঘাত করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। তাই আপনাদের কারো মনে দুঃখ-কষ্ট থাকতে পারে, কিন্তু দলের এবং দেশের জন্যই আমরা  কাজ করি। ঐক্যবদ্ধ থাকাই প্রমাণ করে আমরা দেশ ও জনগণের অতন্দ্র প্রহরী।

 

বাণিজ্যমন্ত্রী আজ রংপুরের নব্দিগঞ্জে অপু মুনশি ফাউন্ডেশন মিলনায়তনে বাংলাদেশ আওয়ামী লীগ রংপুর জেলা শাখা আয়োজিত পীরগাছা উপজেলা আওয়ামী লীগের সভাপতি তছলিম উদ্দিনের নেতৃত্বে আগত দলীয় নেতা-কর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন।

 

সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের রংপুর জেলার সভাপতি মমতাজ আহম্মেদ, সাধারণ সম্পাদক এডভোকেট রেজাউল করীম রাজু, সহ-সভাপতি রোজী রহমান, যুগ্ম সম্পাদক অধ্যাপক মাজেদ আলী বাবুল, সাংগঠনিক সম্পাদক ও রংপুর জেলা আওয়ামী লীগের অন্যতম সদস্য তুহিন চৌধুরী।

 

পরে বাণিজ্যমন্ত্রী তাঁর প্রয়াত সন্তান অপু মুনশির নামে প্রতিষ্ঠিত অপু মুনশি ফাউন্ডেশন এর অধীনে নির্মাণাধীন অপু মুনশি চ্যারিটেবল ক্যান্সার হাসপাতাল পরিদর্শন করেন। এছাড়াও মন্ত্রী পীরগাছা উপজেলার জমানবিল দাখিল মাদ্রাসার মাঠে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হা-ডু-ডু ফাইনাল খেলা উপভোগ করেন এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

 

#

 

লতিফ/নাইচ/মোশারফ/সেলিম/২০২১/১৭.০০ ঘণ্টা 

 

 

তথ্যবিবরণী                                                                                                                     নম্বর : ৪৯৩৫

 

বাংলাদেশ-সুইজারল্যাণ্ড বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাবে

                                                 -- সংস্কৃতি প্রতিমন্ত্রী

 

ঢাকা, ৩১ আশ্বিন (১৬ অক্টোবর) :

          সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, সুইজারল্যান্ড একটি চমৎকার, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ দেশ। এটি কোনো দেশের সাথে সংঘাতে জড়ায় না ও কোনো সামরিক জোটেরও সদস্য নয়। বাংলাদেশও সেরকম একটি সুন্দর ও শান্তিপূর্ণ দেশ। আশা করছি, দুই দেশের অর্থনীতি, শিক্ষা, সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার হাত আরো প্রশস্ত হবে এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাবে।

 

          প্রতিমন্ত্রী আজ রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘর প্রাঙ্গণে জাতীয় জাদুঘরের সহযোগিতায় ঢাকাস্থ সুইজারল্যান্ড দূতাবাস আয়োজিত বাংলাদেশ জাতীয় জাদুঘরের বিশ্বসভ্যতা গ্যালারিতে নবরূপ দানকৃত 'সুইজারল্যান্ড কর্নার' এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

 

          অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত Nathalie Chuard (নাথালি চুয়ার্ড)। শুভেচ্ছা বক্তৃতা করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান এনডিসি ও বেসরকারি সংগঠন 'ফ্রেন্ডশিপ' এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক রুনা খান।

 

          প্রধান অতিথি বলেন, বাংলাদেশ জাতীয় জাদুঘর প্রতিষ্ঠালগ্ন থেকে বাঙালি জাতির ইতিহাস তুলে ধরার পাশাপাশি বাংলাদেশের সংস্কৃতি, ঐতিহ্য ও শিল্পকলার ধারক ও বাহক হিসেবে কাজ করে আসছে। একইসঙ্গে বিভিন্ন দেশের সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য এদেশের মানুষের সামনে উপস্থাপন করে যাচ্ছে। সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, জাদুঘরের বিশ্বসভ্যতা গ্যালারিতে ইতোমধ্যে ৪টি দেশের কর্নার রয়েছে। যথা: জাপান, দক্ষিণ কোরিয়া, ইরান ও সুইজারল্যাণ্ড। তিনি বলেন, সুইজারল্যান্ড কর্নারটি ২০০৬ সালে স্থাপনের পর নতুন কয়েকটি নিদর্শন যুক্ত করার মাধ্যমে আজ এটিকে নবরূপ দান করা হলো। এর মাধ্যমে সুইজারল্যান্ডের সমৃদ্ধ ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে এদেশের মানুষ আরো বেশি মাত্রায় জানতে ও বুঝতে পারবে মর্মে প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

 

          অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘরের সচিব গাজী ওয়ালিউল হক, প্রতিমন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) মোঃ জাহিদুল ইসলামসহ সুইজারল্যান্ড দূতাবাস ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

 

          প্রতিমন্ত্রী পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ জাতীয় জাদুঘরের নলিকান্ত ভট্টশালী প্রদর্শনী গ্যালারিতে জাদুঘর আয়োজিত 'বঙ্গবন্ধু লোকশিল্প ও লোকগান প্রদর্শনী'র উদ্বোধন করেন এবং প্রদর্শনী ঘুরে দেখেন।

 

#

 

ফয়সল/নাইচ/মোশারফ/রেজাউল/২০২১/১৭২০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৪৯৩৪

 

ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি দেবে সরকার

                                                           - পরিবেশমন্ত্রী

 

বড়লেখা (মৌলভীবাজার), ৩১ আশ্বিন (১৬ অক্টোবর) :

          পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, সরকারের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনরাত কাজ করে যাচ্ছেন। কিন্তু  শারদীয় দুর্গাপূজার সময় যে বা যারা এ ঘটনা ঘটিয়েছে, তাদের  খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি দেবে সরকার।

          মন্ত্রী মৌলভীবাজারের বড়লেখা উপজেলার দক্ষিণভাগ বাজারের উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপনকালে প্রধান অতিথির বক্তৃতাকালে এসব কথা বলেন।   

          পরিবেশমন্ত্রী বলেন, কোনও অবস্থায়ই দেশের উন্নয়ন ব্যাহত করতে দেয়া হবেনা।  কাজেই দেশের উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখার জন্য আমাদের সকলেরই শেখ হাসিনার নেতৃত্বের প্রতি অবিচল আস্থা রাখতে হবে।

          এর পূর্বে পরিবেশমন্ত্রী বড়লেখা উপজেলার দক্ষিণভাগ উত্তর ইউনিয়নের মামুদতকী বাজারে উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।   

 

#

 

দীপংকর/মেহেদী/জুলফিকার/রেজ্জাকুল/শামীম/২০২১/১১১৫ ঘণ্টা

 

Handout                                                                                                                          Number : 4933

 

Foreign Ministry organised a day-long Sheikh Russel

Memorial Rapid Chess Tournament-2021

 

Dhaka, 16 October :

            The Ministry of Foreign Affairs, in collaboration with Bangladesh Chess Federation, organised a day-long Sheikh Russel Memorial Rapid Chess Tournament-2021 today at the Foreign Service Academy as part of its greater observance of the upcoming Sheikh Russel Dibash.

            Foreign Minister Dr. A K Abdul Momen graced the occasion as the Chief Guest. Foreign Secretary Ambassador Masud Bin Momen was present as the Guest of Honour while General Secretary of Bangladesh Chess Federation Syed Shahab Uddin Shamim, Grand Master Niaz Murshed and Grand Master Ziaur Rahman were present as Special Guests.

            Speaking on the occasion, Foreign Minister Dr. A K Abdul Momen appreciated the initiative taken by the Ministry. He also shared his own experiences with the game while encouraging the young officers to take interest in Chess citing its staggering similarities with Foreign Office’s actual works.

            Foreign Secretary Ambassador Masud Bin Momen also emphasized on the importance of Chess for diplomats. Thanking the Federation for its support, he expected the Federation to continue the same cooperation in future. 

            The inaugural session of the tournament was followed by a friendly match between the Foreign Minister Momen and Grand Master Niaz Murshed.

#

Touhidul/Mehedi/Zulfikar/Rezzakul/Shamim/2021/1332 hours

 

 

তথ্যবিবরণী                                                                                                                            নম্বর : ৪৯৩২

জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর এবং বিশ্ব হাত ধোয়া দিবসে প্রধানমন্ত্রীর বাণী

 

ঢাকা, ৩১ আশ্বিন (১৬ অক্টোবর) :

            প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল ১৭ অক্টোবর ‘জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর-২০২১’ এবং ‘বিশ্ব হাত ধোয়া দিবস-২০২১’ উপলক্ষ্যে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন : 

            “স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিবছরের ন্যায় এবারও ‘জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর-২০২১’ এবং ‘বিশ্ব হাত ধোয়া দিবস-২০২১’ উদ্‌যাপন করা হচ্ছে জেনে আমি আনন্দিত। এ আয়োজনে সংশ্লিষ্ট সকলকে আমি অভিনন্দন জানাই।

            এবারের প্রতিপাদ্য ‘নিরাপদ স্যানিটেশন নিশ্চিত করি, সুস্থ-সবল বাংলাদেশ গড়ি’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।

            বাংলাদেশ আওয়ামী লীগ ২০০৯ সালে সরকার গঠনের পর থেকে জনস্বাস্থ্যের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। টেকসই উন্নয়ন অভীষ্ট ৬.২ এর লক্ষ্য অর্জনে জাতিসংঘ নিরাপদ স্যানিটেশন ব্যবস্থাপনাকে বিশেষ গুরুত্ব প্রদান করেছে। আমাদের সরকার দেশের সবার জন্য নিরাপদ স্যানিটেশন ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করতে বদ্ধপরিকর। আমরা গ্রামীণ ও পৌর জনপদে বিশুদ্ধ পানি সরবরাহ, স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ও বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করতে প্রায় ১৩ বছরে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে ১৩ হাজার ২৯৮ কোটি টাকা ব্যয়ে ৪৯টি প্রকল্প বাস্তবায়ন করেছি। যার ফলে বর্তমানে স্যানিটেশনের জাতীয় কাভারেজ ৯৯ শতাংশে উন্নীত হয়েছে। স্বাস্থ্যসচেতনতা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি অনিরাপদ পানি ও স্যানিটেশনের অভাবজনিত রোগের প্রাদুর্ভাব উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে।

            বর্তমানে দেশের প্রায় ৯৯ শতাংশ মানুষকে স্বাস্থ্যসম্মত স্যানিটেশন এবং নিরাপদ পানির উৎসের আওতায় আনা সম্ভব হয়েছে যা ২০০৩ সালে ছিল মাত্র ৩৩ শতাংশ। অপর দিকে খোলা স্থানে মলত্যাগকারীর হার ২০০৩ সালের ৪৪ শতাংশ থেকে প্রায় শূন্যের কোটায় নামিয়ে আনা হয়েছে। বাংলাদেশের এ সাফল্য আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রশংসিত হয়েছে। এছাড়াও নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করতে সরকার বিভিন্ন প্রকল্পের অনুমোদন করেছে। দেশের সকল জেলায় পানি পরীক্ষাগার স্থাপনসহ পানি, স্যানিটেশন ও বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক অনেক প্রকল্প চলমান রয়েছে, যা বাস্তবায়ন হলে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক হবে। আমাদের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে সকলের জন্য Safely Managed Sanitation ও পানি সরবরাহ নিশ্চিত করা। সেলক্ষ্যে আমাদেরকে আরো দ্রুত এগিয়ে যেতে হবে।

            আমাদের সরকার জাতিসংঘের টেকসই উন্নয়ন অভীষ্ট-৬ অর্জনের লক্ষ্যে টেকসই প্রযুক্তির উদ্ভাবন ও এর প্রয়োগ, সংশ্লিষ্ট ক্ষেত্রে মানবসম্পদ উন্নয়ন, পরিবেশবান্ধব উন্নত টয়লেট নির্মাণ ও ব্যবহার এবং স্যানিটেশন ও বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে সচেতনতা সৃষ্টিসহ নানাবিধ কার্যক্রম বাস্তবায়ন করছে। করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ থেকে সুরক্ষায় ও এর বিস্তাররোধের সবচেয়ে সহজ, সাশ্রয়ী ও কার্যকর উপায়গুলোর একটি নিয়মিত সাবান ও পানি দিয়ে হাত ধোয়া এবং নিরাপদ স্যানিটেশন ও স্বাস্থ্য সুরক্ষার বিষয়গুলো সঠিকভাবে মেনে চলা। ভালো করে সাবান ও পানি দিয়ে হাত ধোয়ার মাধ্যমে বিভিন্ন সংক্রামক রোগ বহুলাংশে কমানো সম্ভব। আমাদের সময়োপযোগী কার্যক্রমের ফলে স্বাস্থ্যসচেতনতা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি এ রোগের প্রাদুর্ভাব অনেকাংশে হ্রাস করা সম্ভব হয়েছে।

            আমার প্রত্যাশা, স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে জনসচেতনতামূলক এ আয়োজন সবার জন্য স্যানিটেশন নিশ্চিত করে জনস্বাস্থ্যের উন্নয়নে তাৎপর্যপূর্ণ অবদান রাখবে। এ সামাজিক আন্দোলনকে আরো বেগবান করে টেকসই উন্নয়ন অভীষ্টসমূহ অর্জনে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা ও গণমাধ্যমসহ দেশের প্রতিটি নাগরিককে এগিয়ে আসার আহ্বান জানাই।

            আমি ‘জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর-২০২১’ এবং ‘বিশ্ব হাত ধোয়া দিবস-২০২১’ -এর সার্বিক সাফল্য কামনা করি।

2021-10-16-16-04-22c8f2b0140fb92408cd325fb07d259a.doc 2021-10-16-16-04-22c8f2b0140fb92408cd325fb07d259a.doc

Share with :

Facebook Facebook