তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd জুন ২০১৮

তথ্যবিবরণী ৩ জুন ২০১৮

বেসরকারি                                                                                                    নম্বর : ১১
 
তিন চক্রান্তে খালেদার মুক্তিকে শর্ত করছে বিএনপি
                               --- হাসানুল হক ইনু
 
ঢাকা, ২০  জ্যৈষ্ঠ (৩ জুন ) :
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, অস্বাভাবিক পরিস্থিতি তৈরি, দুর্নীতিবাজদের ফিরিয়ে আনা ও নির্বাচন ভ-ুলের তিন চক্রান্ত সফল করতেই নির্বাচনে অংশ নিতে খালেদার মুক্তিকে শর্ত দিচ্ছে বিএনপি।
রোববার রাজধানীর মিরপুরে ক্যাপিটাল টাওয়ার হলে জাসদ ঢাকা-পশ্চিম আয়োজিত ইফতারে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী একথা বলেন।
জাসদ সভাপতি ইনু এসময় বলেন, নির্বাচন কখনোই বিএনপির এজেন্ডা ছিল না। ২০০৮ সালের নির্বাচনে ভরাডুবির পর থেকেই সংবিধানবহির্ভূত পথে ক্ষমতা দখলের অপচেষ্টা করেছেন খালেদা জিয়া।
সেই পথ চক্রান্তের, সেই পথ ষড়যন্ত্রের উল্লেখ করে মন্ত্রী বলেন, বেগম জিয়া হেফাজতের তা-ব, আগুনসন্ত্রাসে মানুষ পুড়িয়ে মারা, জ্বালাও-পোড়াও, রেললাইন উপড়ে ফেলার দানবীয় পথ বেছে নিয়েছেন এবং বিএনপিকে অপরাধী-দুর্নীতিবাজদের আস্তানায় পরিণত করেছেন।
অবৈধভাবে ক্ষমতা কুক্ষিগত করার লিপ্সায় তিনি (বেগম জিয়া) জাতিকে বারবার বিপদের মুখে ঠেলে দিয়েছেন, বলেন ইনু।
মন্ত্রী বলেন, বিএনপির বোঝা উচিত, খালেদা দ-প্রাপ্ত আসামি আর তার সাজা বা মুক্তির বিষয়টি আদালতের হাতে।
#
আকরাম/জয়নুল/২০১৮/২০১০ঘণ্টা 

Z_¨weeiYx                                                                                        b¤^i : 1650

 

তথ্যপ্রযুক্তি খাতের অমিত সম্ভাবনাকে কাজে লাগাতে হবে

                                              -- মোস্তাফা জব্বার

ঢাকা, 20 ‰R¨ô (3 Ryb) :

 

ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বর্তমান বিশ্বে উন্নয়নের অন্যতম প্রধান উপাদান হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি স্বীকৃত। জ্ঞানভিত্তিক ও তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকার উদ্ভাবনীমূলক বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছে। এর ফলে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীরা এ সংশ্লিষ্ট পড়াশোনা ও গবেষণায় উৎসাহিত হবে বলে তিনি উল্লেখ্য করেন।

 

মন্ত্রী আজ আইসিটি টাওয়ারের বিসিসি মিলনায়তনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় উদ্ভাবনী কার্যক্রমসমূহের ফলাফল ও সরকারের অর্জন এবং জনসচেতনতা সৃষ্টি সংক্রান্ত দিনব্যাপী সেমিনারের উদ্বোধনকালে প্রধান অথিতির বক্তৃতায় এসব কথা বলেন।

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব রাশেদুল ইসলাম এবং এ টু আই প্রোগ্রামের প্রকল্প পরিচালক মোস্তাফিজুর রহমান।

 

মন্ত্রী বলেন, আগামী প্রজন্মই জাতির ভবিষ্যৎ কর্ণধার। তাদের প্রজ্ঞাকে সঠিকভাবে কাজে লাগানো আমাদের সকলের দায়িত্ব। তিনি আরো বলেন, গবেষণার জন্য বৃত্তি ও উদ্ভাবনী তহবিল গঠন বর্তমান সরকারের অত্যন্ত সময়োপযোগী পদক্ষেপ। অনুদানপ্রাপ্ত শিক্ষার্থীগণ এ খাতে তাদের গবেষণা ও উদ্ভাবনীমূলক বিভিন্ন নতুন নতুন কার্যক্রম পরিচালনার মাধ্যমে এ খাতের উন্নয়ন ও বিকাশে তথাপ্রযুক্তি খাতের অমিত সম্ভাবনাকে কাজে লাগাতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

 

#

 

মজুমদার/সেলিম/মোশারফ/রেজাউল/২০১৮/১৯৩৪ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৬৪৯
 
ঈদ-উল-ফিতর উপলক্ষে বিআরটিসি’র ঈদ স্পেশাল সার্ভিস 
 
ঢাকা, ২০  জ্যৈষ্ঠ (৩ জুন ) :
আসন্ন ঈদ-উল-ফিতর উপলক্ষে বিগত বছরের ন্যায় এ বছরও বিআরটিসি ঘরমুখো মানুষের সহজ ও আরামদায়ক যাত্রা নিশ্চিত করণের লক্ষ্যে আগামী ১৩ জুন ২০১৮ হতে ‘ঈদ স্পেশাল সার্ভিস’ এর আয়োজন করা হয়েছে। আগামী ৫ জুন হতে বিআরটিসি’র সংশ্লিষ্ট ডিপো হতে অগ্রিম টিকেট বিক্রয় শুরু হবে।
ঢাকাস্থ মতিঝিল, জোয়ারসাহারা, কল্যাণপুর, মোহাম্মদপুর, গাবতলী, মিরপুর, গাজীপুর, নারায়নগঞ্জ, নরসিংদী বাস ডিপো ও ঢাকা ফুলবাড়িয়াস্থ সিবিএস-২ হতে নি¤œবর্ণিত রুটসমূহের (ঢাকা হতে) অগ্রিম টিকেট বিক্রয়ের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
মতিঝিল ডিপোর নিয়ন্ত্রণে ঢাকা-নাগরপুর, দাউদকান্দি, বাজিতপুর, খুলনা, দিনাজপুর, নেত্রকোনা রুট; কল্যাণপুর ডিপোর নিয়ন্ত্রণে রংপুর, পঞ্চগড়, কুড়িগ্রাম, গাইবান্দা, কুষ্টিয়া, রাজশাহী, নওগাঁ, শেরপুর, জামালপুর, নেত্রকোনা, নাগরপুর, গোবিন্দগঞ্জ, রানীসংকর, ঠাকুরগাঁও, দিনাজপুর রুট। গাবতলী ডিপোর নিয়ন্ত্রণে রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও রুট। জোয়ারসাহারা ডিপোর নিয়ন্ত্রণে বিশ্বরোড-পাঁচদোনা, রংপুর, নওগাঁ, জয়পুরহাট, টাঙ্গাইল, ময়মনসিংহ ও বগুড়া রুট। মিরপুর ডিপোর নিয়ন্ত্রণে রংপুর, কুষ্টিয়া, কুড়িগ্রাম, দিনাজপুর ও নওগাঁ রুট এবং মোহাম্মদপুর ডিপোর নিয়ন্ত্রণে রংপুর রুট।
এছাড়া, গাজীপুর ডিপোর নিয়ন্ত্রণে বিশ্বরোড-পাঁচদোনা, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, জামালপুর, নেত্রকোনা, ময়মনসিংহ, রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও রুট; নারায়ণগঞ্জ ডিপোর নিয়ন্ত্রণে ঢাকা-মাওয়া, 
ঢাকা-নারায়ণগঞ্জ, ঢাকা-মেঘনা উপজেলা, বিশ্বরোড-পাঁচদোনা রুট; কুমিল্লা ডিপোর নিয়ন্ত্রণে ঢাকা-গৌরিপুর, ঢাকা-কুমিল্লা-বরুরা রুট এবং নরসিংদী ডিপোর নিয়ন্ত্রণে ঢাকা-নরসিংদী, ঢাকা-ভৈরব রুটে যাত্রী সাধারণকে বিআরটিসি’র ঈদ-স্পেশাল সার্ভিসের সেবা গ্রহণ করার জন্য অনুরোধ করা হয়েছে। 
 
#
অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৫১৭ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১৬৪৮

প্রবাসীদরেকে ঐক্যবদ্ধভাবে দশেরে উন্নয়নে ভূমকিা রাখার আহ্বান স্পিকাররে
ঢাকা, ২০ জ্যৈষ্ঠ (৩ জুন) : 

বাংলাদশে জাতীয় সংসদরে স্পিকার ড. শরিীন শারমনি চৌধুরী বলছেনে, জাতরি পতিা বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমানরে নতেৃত্বে ৩০ লক্ষ শহিদ ও ২ লক্ষ মা-বোনরে সম্ভ্রমরে বনিমিয়ে রক্তক্ষয়ী মুক্তযিুদ্ধরে মাধ্যমে স্বাধীনতা র্অজতি হওয়ার কারণইে বশ্বিরে বুকে বাংলাদশে আজ মাথা উঁচু করে দাঁড়য়িছে।ে র্বতমানে প্রধানমন্ত্রী শখে হাসনিার নতেৃত্বে বাংলাদশে এখন উন্নয়নরে রোল মডলে।
স্পিকার গতকাল প্যারসিে ফ্রান্স আওয়ামী লীগ আয়োজতি ইফতার মাহফলি র্পূবক আলোচনায় প্রধান অতথিরি বক্তৃতায় এসব কথা বলনে।  
স্পিকার বলনে, বঙ্গবন্ধুর আজীবন লালতি স্বপ্ন র্অথনতৈকি মুক্তি র্অজনরে লক্ষ্যে তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শখে হাসনিা নরিলস কাজ করে যাচ্ছনে। সকল সামাজকি ও র্অথনতৈকি সূচকে বাংলাদশেরে অবস্থান এখন সুদৃঢ়।  ইতিমধ্যে বাংলাদশে স্বল্পোন্নত দশে হতে উন্নয়নশীল দশেরে র্পযায়ে প্রবশে করছে।ে বঙ্গবন্ধু স্যাটলোইট উৎক্ষপেণ উন্নয়ন অগ্রযাত্রায় নতুন মাইল ফলক।  তনিি এসময় ২০২১ সালরে মধ্যে মধ্যমআয়রে দশেে উপনীত হওয়ার লক্ষ্যে সকল প্রবাসীকে ঐক্যবদ্ধভাবে ভূমকিা রাখার আহ্বান জানান।
তনিি বলনে, মাহে রমজান পবত্রি মাস-যা সংযমরে শক্ষিা দয়ে। এ শক্ষিায় দীক্ষিত হয়ে বাংলাদশেরে মান র্মযাদা অক্ষুন্ন রাখতে তনিি সকলরে সহযোগতিা কামনা করনে এবং বাংলাদশেরে সুনাম পৃথবিীর এক প্রান্ত হতে অন্য প্রান্তে ছড়য়িে দয়োর আহ্বান জানান। 
ড. শরিীন শারমনি বলনে, জাতরি পতিার নতেৃত্বে র্দীঘ আন্দোলন সংগ্রামে বাংলার মুক্তকিামী জনতা সদেনি মুক্তযিুদ্ধরে মাধ্যমে স্বাধীনতার লক্ষে ঝাঁপয়িে পড়ছেলি। তাই বাংলাদশেরে স্বাধীনতায় আওয়ামী লীগরে অবদান অপরসিীম। বঙ্গবন্ধুর আর্দশকে ধারণ করে ফ্রান্স আওয়ামী লীগরে সকল স্তররে নতো র্কমীকে সংগঠতি  হওয়ার আহ্বান জানান তনি।ি 
এ সময় উপস্থতি ছলিনে ফ্রান্স আওয়ামী লীগরে নতেৃবৃন্দ, বশিষ্টি ব্যবসায়ী নতেৃবৃন্দ এবং ফ্রান্সে নযিুক্ত বাংলাদশেরে রাষ্ট্রদূত কাজী ইমতয়িাজ হোসনে। বশিষে অতথিি হসিবেে উপস্থতি ছলিনে সংসদ সদস্য সগেুফতা ইয়াসমনি এমলি।ি  
#

তারিক/অনসূয়া/রেজ্জাকুল/আসমা/২০১৮/১৫০০ ঘণ্টা  

Handout                                                                                                              Number : 1647

 

Country Director of ILO and Chief of Mission of IOM Presented

their credentials to Foreign Minister

 

Dhaka, 3 June :          

            Country Director of International Labour Organization (ILO) Tuomo Poutiainen and Chief of Mission of the International Organization for Migration (IOM) in Bangladesh Giorgi Gigaurihas  have presented their credentials to Foreign Minister Abul Hassan Mahmood Ali at the Ministry of Foreign Affairs on 3 June. In accepting the credentials of the Country Director of ILO and the Chief of Mission of IOM, Foreign Minister welcomed them to Bangladesh and wished them success in their responsibilities. The Minister assured them of all out support from the government. 

            While accepting the Credential of ILO Country Director, Foreign Minister briefed him about the actions taken by the government under the leadership of Prime Minister to ensure the interest of the workers and expressed the commitment of the government to ensure labour rights and promoting decent work. The Minister highlighted the substantive legal and institutional reforms carried out by the government to promote labour rights and workplace safety.   

            Foreign Minister apprised the ILO Country Director and the IOM Chief of Mission of the massive socio-economic development of Bangladesh under the visionary leadership of  Prime Minister Sheikh Hasina. They highly appreciated the exemplary progress made by Bangladesh in the recent years.

           

#

 

Tohidul/Anasuya /Rezzakul/Shamim/2018/1448  hours

Todays handout (3).docx Todays handout (3).docx

Share with :

Facebook Facebook