তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ মে ২০১৫

তথ্যবিবরণী 04/05/2015

তথ্যবিবরণী                                                                                                                                                                                   নম্বর : ১২৭৭  

 

কর্মচারী কল্যাণ বোর্ড
৩য় ও ৪র্থ শ্রেণির সরকারি কর্মচারীদের
সন্তানদের জন্য শিক্ষাবৃত্তির জন্য দরখাস্ত আহ্বান

ঢাকা, ২১ বৈশাখ (৪ মে) :
    সিভিল প্রশাসনে নিয়োজিত ৩য় ও ৪র্থ শ্রেণির সরকারি কর্মচারীগণের (ডাক, তার ও দূরালাপনী, বাংলাদেশ রেলওয়ে, বিজিবি, বাংলাদেশ পুলিশ বিভাগে নিযুক্ত কর্মচারীগণ ব্যতীত) সন্তানদের জন্য ২০১৪-১৫ অর্থবছরে শিক্ষাবৃত্তির জন্য নির্ধারিত ফরমে দরখাস্ত আহ্বান করেছে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড।
    বোর্ড এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীগণ ৬ষ্ঠ শ্রেণি থেকে শুরু করে যে কোন শিক্ষা কোর্সে অধ্যয়নরত অনধিক ২ সন্তানের জন্য একই ফরমে আবেদন করতে পারবেন।
    পূর্ববর্তী বার্ষিক পরীক্ষায় প্রত্যেক বিষয়ে উত্তীর্ণ হয়ে গড়ে ৫০% নম্বর প্রাপ্ত অথবা বি গ্রেডসহ উত্তীর্ণ ছাত্র-ছাত্রী এ শিক্ষাবৃত্তি লাভের যোগ্য।
    সংশ্লিষ্ট ছাত্র-ছাত্রীদের (৬ষ্ঠ শ্রেণি হতে ১০ম শ্রেণি পর্যন্ত) পূর্ববর্তী পরীক্ষার নম্বরপত্র এবং উচ্চ মাধ্যমিক/¯œাতক/¯œাতকোত্তর শ্রেণির ক্ষেত্রে বোর্ড/বিশ্ববিদ্যালয়ের নম্বরপত্রসহ আবেদনপত্রের সংশ্লিষ্ট কলাম যথাযথভাবে পূরণ করে  আগামী ১৫ জুনের মধ্যে নিজ নিজ অফিস প্রধানের মধ্যমে ঢাকা মহানগরীতে কর্মরত সরকারি কর্মচারীগণ মহাপরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড এবং অন্যান্য বিভাগে কর্মরত কর্মচারীগণ কর্মচারী কল্যাণ বোর্ডের সংশ্লিষ্ট বিভাগীয় কার্যালয়ে প্রেরণ করবেন। উক্ত তারিখের পর প্রাপ্ত আবেদনপত্র বিবেচনা করা হবে না।
    পরীক্ষার ফলাফলের মূল নম্বরপত্রের পরিবর্তে ফটোকপি কিংবা অনুলিপি প্রদান করা হলে তা অবশ্যই ১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত হতে হবে। কর্মচারীদের নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করার সুবিধার্থে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের বিভাগীয় কার্যালয়সমূহ এবং প্রত্যেক জেলাপ্রশাসকের কার্যালয়ের মাধ্যমে বিনামূল্যে ফরম বিতরণের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া আবেদনের ফরম (ফরম নং ১০) বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের ওয়েবসাইট থেকে (িি.িনশশন.মড়া.নফ) ডাউনলোড করা যাবে।


#

সাইফুল্লাহ/মিজান/জসীম/মোশারফ/জয়নুল/২০১৫/২০৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                                                       নম্বর : ১২৭৬  

 

ভূমিকম্পে দূর্গতদের  জন্য ত্রাণ
নেপালে ১০ হাজার মেট্রিক টন চাল ও
পর্যাপ্ত খাবার পানি প্রেরণের নির্দেশ প্রধানমন্ত্রীর

 

ঢাকা, ২১ বৈশাখ (৪ মে) :

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেপালে ভূমিকম্পে দূর্গতদের  জন্য ১০ হাজার মেট্রিক টন চাল ও পর্যাপ্ত খাবার পানি প্রেরণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।
    চাল ও খাবার পানি পর্যায়ক্রমে সড়ক ও আকাশপথে নেপালে প্রেরণ করা হবে।


#

শামীম/সাইফুল্লাহ/মিজান/জসীম/রফিকুল/জয়নুল/২০১৫/১৯৪০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                                                                                 নম্বর : ১২৭৫  


বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে জুডিসিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান নিয়োগ

ঢাকা, ২১ বৈশাখ (৪ মে) :

    বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশন বিধিমালা, ২০০৭ এর বিধি ৩(২)(ক) এ প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি বাংলাদেশ সুপ্রিম কোর্ট, আপিল বিভাগের বিচারক বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান নিয়োগ করেছেন।
    আজ আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারী করা হয়েছে।


#

মোহাম্মদ আলী/অনসূয়া/আসমা/২০১৫/১৬০০ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                                                                                                                   নম্বর : ১২৭৪

 

শিক্ষার গুণগতমান উন্নয়ন সরকারের চ্যালেঞ্জ
                   - প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী


দিনাজপুর (পার্বতীপুর), ২১ বৈশাখ (৪ মে) :
    প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান এমপি বলেছেন, শিক্ষার গুণগতমান উন্নয়ন সরকারের চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জকে সর্বাধিক গুরুত্ব দিয়ে বর্তমান সরকার শিক্ষক ও শিক্ষার সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে উন্নতমানের প্রশিক্ষণ দিচ্ছে।
    মন্ত্রী আজ দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলা শহরের প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠান জ্ঞানাঙ্কুর পাইলট মডেল উচ্চ বিদ্যালয় চত্বর শিক্ষার প্রতি মায়েদের সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আয়োজিত ‘মা সমাবেশে’ প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
    তিনি বলেন, আজকের শিশুরা আগামীদিনে দেশকে নেতৃত্ব দিবে। তাই তাদেরকে সুশিক্ষায় শিক্ষিত হয়ে উঠতে হবে। সন্তানদের সুশিক্ষায় শিক্ষিত করার পিছনে মায়েদের ভূমিকা গুরুত্বপূর্ণ। শিক্ষিত সন্তানরাই পারে এ সমাজ ও জাতিকে বিশ্বদরবারে মাথা উঁচু করে দাঁড় করাতে। তাই মায়েদের শিক্ষার প্রতি সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বর্তমান সরকার সারা দেশে মা সমাবেশ আয়োজনের ব্যবস্থা করেছে।
    মন্ত্রী বলেন, শিক্ষা ছাড়া উন্নয়ন সম্ভব নয়। এ উপলব্ধি থেকেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে ৩৬ হাজার ১৬৫ টি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ এবং এক লাখ ৫৭ হাজার ৭২৪ জন শিক্ষককে সরকারীকরণের মাধ্যমে প্রাথমিক শিক্ষায় নবজাগরণের সূচনা করেন। এর পর কোন সরকার প্রাথমিক শিক্ষার উন্নয়নে গুরুত্ব দেয়নি। দীর্ঘদিন পর ২০১৩ সালে জাতিরজনকের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ হাজার ১৯৩ টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ এবং এসব বিদ্যালয়ে কর্মরত এক লাখ ৩ হাজার ৮৪৫ জন শিক্ষককের চাকুরী সরকারীকরণ করেন।
    মন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বর্তমান সরকার বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। এ লক্ষ্যে প্রতিটি শিশুকে জীবনের প্রথম থেকেই প্রযুক্তির সাথে পরিচিত করে দেওয়ার জন্য সকল প্রাথমিক বিদ্যালয়ে একটি ল্যাপটপ, মাল্টিমিডিয়া প্রজেক্টর ও সাউন্ড সিস্টেম সহযোগে মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপনের কার্যক্রম শুরু করা হয়েছে।
    মন্ত্রী আরো বলেন, একটি শিশুও যাতে শিক্ষা থেকে বঞ্চিত না হয় এ লক্ষ্যে বিদ্যালয়বিহীন গ্রামে ১৫শ’ টি সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মাণ কার্যক্রম প্রায় শেষ পর্যায় রয়েছে। বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষার সুযোগ সৃষ্টি করা হয়েছে। বর্তমান সরকারের এ সকল কর্যক্রম গ্রহণের ফলে সাক্ষরতার হার বৃদ্ধি পেয়েছে এবং ঝরেপড়ার হার ২০ ভাগের নিচে নেমে এসেছে।
    সমাবেশে অন্যান্যের মধ্যে - প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব নজরুল ইসলাম খান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তররের অতিরিক্ত মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামালসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন।


#


রবীন্দ্রনাথ/মোহাম্মদ আলী/অনসূয়া/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৫৪৫ ঘণ্টা
 

 

Todays handout (2).doc Todays handout (2).doc

Share with :

Facebook Facebook