তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ জুলাই ২০১৫

তথ্যবিবরণী 26/07/2015

তথ্যবিবরণী                                          নম্বর : ২০৪৭

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি
সমুদ্রবন্দরের জন্য ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত

ঢাকা, ১১ শ্রাবণ (২৬ জুলাই) :
    উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি দ্রুত ঘণীভূত হয়ে একই এলাকায় মৌসুমী নি¤œচাপে পরিণত হয়েছে। এটি আজ দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১১৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৪০ কিলোমিটার পশ্চিম-উত্তরপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১৪০ কিলোমিটার দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৫ কিলোমিটার পূর্বে অবস্থান করছিল (২২ দশমিক শূন্য ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৯০ দশমিক ৮ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ)। এটি আরও ঘণীভূত হতে পারে।
    নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়োহাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নি¤œচাপ কেন্দ্রের নিকটে সাগর মাঝারি ধরণের উত্তাল রয়েছে।
    চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ (তিন) নম্বর পুনঃ ৩ (তিন) নম্বর স্থানীয় সতর্কতাসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
    উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচলের জন্য অনুরোধ করা হলো।
ভারী বর্ষণের সতর্কবার্তা
চট্টগ্রামের পাহাড়ী এলাকায় ভূমিধসের আশঙ্কা

    উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় অবস্থানরত মৌসুমী নি¤œচাপের প্রভাবে    আজ সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
    অতি ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ী এলাকায় কোথাও কোথাও ভূমিধসের আশক্সক্ষা রয়েছে
#

সাইফুল্লাহ/নবী/রফিকুল/জয়নুল/২০১৫/২১০০ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২০৪৬

মিনস্ক সফরশেষে দেশে ফিরেছেন শিল্পমন্ত্রী
যৌথ উদ্যোগে বাংলাদেশে ট্রাক্টর কারখানা স্থাপনে বেলারুশের আগ্রহ প্রকাশ

ঢাকা, ১১ শ্রাবণ (২৬ জুলাই) :
    বেলারুশ সফরশেষে আজ দেশে ফিরেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু । গত ২২ - ২৪ জুলাই এ সফরকালে তিনি ১২ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত¦ দেন।

    শিল্পমন্ত্রী আমির হোসেন আমু গত ২৩ জুলাই সেদেশের রাজধানী মিনস্কে বেলারুশের উপপ্রধানমন্ত্রী ও শিল্প উপমন্ত্রীর সাথে বৈঠকে মিলিত হন। বৈঠকে বেলারুশের পক্ষ থেকে যৌথ উদ্যোগে বাংলাদেশে একটি ট্রাক্টর কারখানা স্থাপনে আগ্রহ প্রকাশ করা হয়।

বৈঠকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ২০১২ সালে বেলারুশের প্রেসিডেন্ট মিয়াস নিকোভিট প্রথম বাংলাদেশ সফর করেন এবং এর প্রেক্ষিতে ২০১৩ সালে বেলরারুশের প্রেসিডেন্ট বাংলাদেশ সফরের সময় বাংলাদেশের সাথে বেলারুশের ৫টি চুক্তি এবং ৭টি এমওইউ স্বাক্ষরিত হয়েছিল। এসবচুক্তি এবং এমওইউ স্বাক্ষরিত হয়েছিল দু’টি দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, কারিগরি সহযোগিতা সম্প্রসারণ এবং শিক্ষা ও সাংস্কৃতিক বিনিময় সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে।
আমির হোসেন আমু আরো বলেন, বাংলাদেশ একটি ঘনবসতিপূর্ণ দেশ। বাংলাদেশ আয়তনে ছোট হলেও খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। বাংলাদেশ সরকারের ঘোষিত খাদ্যে নিরাপত্তা কর্মসূচির আওতায় কৃষি উৎপাদন ব্যবস্থাকে যান্ত্রিকীকরণের জন্য তিনি বেলারুশের সহযোগিতা প্রত্যাশা করেন। শিল্পমন্ত্রী আরো বলেন, বাংলাদেশে বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে বেলারুশ থেকে কোনো ডেলিগেশন বাংলাদেশে প্রেরণ করা হলে, তিনি তাদের সর্বাত্মক সহযোগিতা করবেন। বাংলাদেশ থেকে ওষুধ আমদানির বিষয়ে বেলারুশ থেকে কোনো প্রতিনিধিদল প্রেরণ করা হলে, তিনি বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে দ্রুত ব্যবস্থা গ্রহণ করবেন।
বাংলাদেশের শিল্পমন্ত্রী আরো বলেন, বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে স্পেশাল ইকোনোমিক জোন তৈরি করা হচ্ছে। এসব জোনে চীন, কোরিয়া, ভারতসহ বিভিন্ন দেশের বিনিয়োগকারীরা বিনিয়োগ করবেন। বেলারুশের বিনিয়োগকারীরা যদি বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী হন, তবে তাদের জন্য এসকল স্পেশাল ইকোমিক জোনে বিনিয়োগের ব্যবস্থা করা যেতে পারে।
বৈঠকে বেলারুশের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং এফবিসিসিআই ও চেম্বারের ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

#
শামসুল/সাইফুল্লাহ/মোশারফ/জয়নুল/২০১৫/২০৫০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২০৪৫
গত অর্থবছরে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে
এডিপি বাস্তবায়নের হার ৮৭ ভাগ

ঢাকা, ১১ শ্রাবণ (২৬ জুলাই) :

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরীর সভাপতিত্বে মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নের অগ্রগতি সংক্রান্ত পর্যালোচনা সভা আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়।

সভায় জানানো হয়, ২০১৪-১৫ অর্থবছরের ১২ মাসে ১৬ টি প্রকল্পে বরাদ্দের বিপরীতে অগ্রগতি হয়েছে গড়ে ৮৬ দশমিক ৯৪ ভাগ।

এডিপিভুক্ত ১৬টি প্রকল্পের মধ্যে বস্ত্র পরিদপ্তর ৮টি, বাংলাদেশ তাঁত বোর্ড ৩টি, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড ২টি, বাংলাদেশ রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইনষ্টিটিউট ১টি, পাট অধিদপ্তর ১টি এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয় ১টি প্রকল্প বাস্তবায়ন করছে।

সভায় বস্ত্র ও পাট সচিব নতুন অর্থবছরের প্রথম থেকেই প্রকল্প বাস্তবায়নের অগ্রগতির হার বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন এবং নির্ধারিত সময়ে প্রকল্প শেষ করার জন্য প্রকল্প পরিচালকদের নির্দেশনা দেন ।
#

রেজাউল/সাইফুল্লাহ/মোশাররফ/আব্বাস/২০১৫/২০৩০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২০৪৪

বাণিজ্যমন্ত্রীর সভাপতিত্বে বৈঠক
 এবছর রপ্তানি লক্ষ্যমাত্রা ৩৩ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ
                                                                          
ঢাকা, ১১ শ্রাবণ (২৬ জুলাই) :
    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, চলতি অর্থবছরে রপ্তানি লক্ষ্যমাত্রা ৩৩ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার এবং রপ্তানির প্রবৃদ্ধি ৭ দশমিক ৩৮ ভাগ নির্ধারণ করা হয়েছে।
    মন্ত্রী আজ ঢাকায় রপ্তানি উন্নয়ন ব্যুরোর সম্মেলনকক্ষে চলতি ২০১৫-১৬ অর্থবছরের রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ সভায় যোগদান শেষে সাংবাদিকদের একথা বলেন।
    মন্ত্রী বলেন, গত বছর ১ কোটি ইউনিট পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ১ দশমিক ৫৭ কোটি ইউনিট পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ। তিনি বলেন, গত বছর দেশে বিএনপি, জামাতের হরতাল ও অবরোধের নামে ধ্বংসাত্মক কার্যকলাপের পরও দেশের রপ্তানিকারকগণ রপ্তানির পরিমাণ বৃদ্ধি করতে সক্ষম হয়েছে।
    বাণিজ্যমন্ত্রী বলেন, সরকারের ৬ষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনা মোতাবেক রপ্তানি পণ্যের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি রপ্তানি বাজার সম্প্রসারণে অনেক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। বাংলাদেশ এর সুফল পেতে শুরু করেছে। সরকার প্রচলিত পণ্যের পাশাপাশি দেশের ঔষধ শিল্প, জাহাজ নির্মাণ, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য এবং ফার্নিচার রপ্তানিতে নগদ আর্থিক সহায়তা প্রদানের পরিকল্পনা নিয়েছে। এসকল সেক্টরে রপ্তানি বেড়েই চলছে।
    তোফায়েল আহমেদ বলেন, চীনের সহায়তায় মুন্সীগঞ্জ জেলার বাউশিয়ায় গার্মেন্টস ইন্ডাস্ট্রিয়াল পার্ক ৪৯২ একর জমির উপর নির্মাণ করা হচ্ছে। নির্মাণ ব্যয় ধরা হয়েছে ২ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলার। শিল্পপার্কে তিন’শ থেকে পাঁচ’শ তৈরিপোশাক কারখানা থাকবে, এখানে আড়াই লাখ শ্রমিক কাজ করার সুযোগ পাবে। এখান থেকে ৪ বিলিয়ন ডলার মূল্যের তৈরিপোশাক রপ্তানি করা সম্ভব হবে।
    এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, অতিরিক্ত সচিব এটিএম মুর্তজা রেজা চৌধুরী, অতিরিক্ত সচিব (রপ্তানি) মোঃ শওকত আলী ওয়ারেছি, ডব্লিউটিও’র মহাপরিচালক (অতিরিক্ত সচিব) অমিতাভ চক্রবর্তী, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান সুভাশীষ বসু, বাংলাদেশ ব্যাংক, কৃষি মন্ত্রণালয়, এনবিআর, অর্থ মন্ত্রণালয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, এফবিসিসিআই এবং ডিসিসিআই’র প্রতিনিধিগণ  উপস্থিত ছিলেন।
#
বকসী/সাইফুল্লাহ/নবী/মোশারফ/জয়নুল/২০১৫/২০৪০ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২০৪৩

ফ্রান্স জলবায়ু সম্মেলনে  আইনগত বাধ্যবাধকতা চুক্তি স্বাক্ষরিত হওয়া জরুরি
                                                          -- পরিবেশ ও বন মন্ত্রী

ঢাকা, ১১ শ্রাবণ (২৬ জুলাই) :

    ফ্রান্সে অনুষ্ঠিতব্য আগামী বিশ্ব জলবায়ু সম্মেলনে (ঈড়ঢ়-২১) বিশ্বের তাপমাত্রা বৃদ্ধি সীমিত রাখার বিষয়ে একটি আইনগত বাধ্যবাধকতা চুক্তি স্বাক্ষরিত হওয়া জরুরি বলে অভিমত প্রকাশ করেছেন পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।

    ফ্রান্স সরকারের  কূটনৈতিক উপদেষ্টা এবং এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জলবায়ু বিষয়ক রাষ্ট্রদূত (অসনধংংধফড়ৎ ধঃ খধৎমব ভড়ৎ ঈষরসধঃব) ফিলিপ জেলার (চযরষরঢ়ঢ়ব তবষষবৎ) আজ পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর সাথে তার সচিবালয়ের অফিস কক্ষে সাক্ষাতকালীন তিনি এ অভিমত ব্যক্ত করেন। বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত সোফি অ্যাবার্ট (ঝড়ঢ়যরব অঁনবৎঃ) এ সময় তার সাথে ছিলেন।

    ফিলিপ জেলার ২০১৫ সালের শেষ দিকে ফ্রান্সে অনুষ্ঠিতব্য বিশ্ব জলবায়ু সম্মেলনের (ঈড়ঢ়-২১) বিভিন্ন দিক নিয়ে পরিবেশ ও বনমন্ত্রীর সাথে মতবিনিময় করেন। বিশ্বের তাপমাত্রা বৃদ্ধির পরিমাণ ২ ডিগ্রি সেলসিয়াসের নীচে সীমিত রাখার বিষয়ে ফ্রান্স সম্মেলনে একটি আইনগত বাধ্যবাধকতা চুক্তি (খবমধষ ইরহফরহম অমৎববসবহঃ) স্বাক্ষরিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন। এ বিষয়ে তিনি বাংলাদেশের পূর্ণ সহযোগিতা প্রত্যাশা করেন। এছাড়া প্রতিটি রাষ্ট্র নিজ নিজ দেশে কার্বণ নিঃসরণের মাত্রা সীমিত রাখার (ওহঃবহঃবফ ঘধঃরড়হধষ উবঃবৎসরহবফ ঈড়হঃৎরনঁঃরড়হ-ওঘউঈ) বিষয়ে যুক্তিসংগত প্রতিশ্রুতি ব্যক্ত করার বিষয়ে তিনি গুরুত্ব আরোপ করেন। ফ্রান্স সম্মেলনে অর্থায়নের বিষয়টিও গুরুত্ব পাবে বলে তিনি মত ব্যক্ত করেন।

#

কামাল/অনসূয়া/শাহআলম/খাদীজা/লাভলী/২০১৫/১৫২০ ঘণ্টা

                                                                               
 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২০৪২


বিশ্বায়নের প্রতিযোগিতায় টিকে থাকতে শিক্ষার মান আন্তর্জাতিকমাত্রায় উন্নীত করতে হবে
                                                 - বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী


ঢাকা, ১১ শ্রাবণ (২৬ জুলাই) :

    বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, পাবলিক পরীক্ষায় ভাল ফলাফলের পাশাপাশি শিক্ষার মান বিশ্বমানে উন্নীত এবং শিক্ষাক্ষেত্রে বৈষম্য দূর করা প্রয়োজন। তা না করতে পারলে বিশ্বায়নের প্রতিযোগিতায় টিকে থাকা কঠিন হবে। শ্রেণিকক্ষে পাঠদানের মান কমে যাওয়া শিক্ষার মান কমে গেছে উল্লেখ করে তিনি বলেন, বিশ্বায়নের প্রতিযোগিতায় টিকে থাকতে শিক্ষার মান বাড়ানোর জন্য শিক্ষকদের আরও আন্তরিক হতে হবে।
    মন্ত্রী আজ ঢাকার সেগুনবাগিচায় বেগম রহিমা আদর্শ উচ্চবিদ্যালয়ের বার্ষিক পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
    রাশেদ খান মেনন বলেন, দেশের শিক্ষাক্ষেত্রে বৈপ্লবিক পবিবর্তন সাধনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে প্রাথমিক শিক্ষা ও নারীশিক্ষা বিস্তারসহ বিভিন্নক্ষেত্রে বাংলাদেশ সহ¯্রাব্দ লক্ষ্যমাত্রা অর্জন করতে সমর্থ হয়েছে।
    তিনি নারীর ক্ষমতায়নে সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচির উল্লেখ করে বলেন, দেশের মোট জনসংখ্যার অর্ধেক নারী। এ বিশাল জনগোষ্ঠীকে পশ্চাতে রেখে টেকসই অগ্রগতি অর্জিত হতে পারে না। নারীউন্নয়নে নারীশিক্ষা সম্প্রসারণ অপরিহার্য। বাংলাদেশ এক্ষেত্রে আশানুরূপ অগ্রগতি অর্জন করতে সক্ষম হয়েছে। তিনি বলেন, নারীউন্নয়ন এবং সাম্প্রদায়িকতামুক্ত বাংলাদেশ গড়তে বেগম রোকেয়া সাখাওয়াৎ, কবি সুফিয়া কামাল এবং জাহানারা ঈমামসহ যে সকল মহিয়ষী নারী অবদান রেখেছেন তাঁদের নতুন প্রজন্মকে স্মরণ করতে হবে।
    মন্ত্রী বিদ্যালয়ের বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী ছাত্রীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। পরে  বিদ্যালয়ের ছাত্রীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
#

শেফায়েত/অনসূয়া/আলম/খাদীজা/আসমা/২০১৫/১৫৩০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২০৪১


দিল্লীর উদ্দেশে ডেপুটি স্পিকারের ঢাকা ত্যাগ

ঢাকা, ১১ শ্রাবণ (২৬ জুলাই) :

    জাতীয় সংসদের লাইব্রেরি আধুনিকায়ন ও ডিজিটাইজেশনের লক্ষ্যে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার নেতৃত্বে ১৪ সদস্যবিশিষ্ট একটি সংসদীয় প্রতিনিধিদল ভারতের লোকসভার লাইব্রেরি ও মিউজিয়াম পরিদর্শনের জন্য আজ বিমানযোগে দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন।
    ডেপুটি স্পিকারের সঙ্গে তার সফরসঙ্গী হিসেবে রয়েছেন, সংসদ সদস্য আব্দুল মান্নান, সাইমুম সরওয়ার কমল, কাজী রোজী, সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব (আইপিএ) আ ই ম গোলাম কিবরিয়া।
    আগামী ৩০ জুলাই সফরশেষে প্রতিনিধিদলের ঢাকা ফেরার কথা।
#

স্বপন/অনসূয়া/আলম/খাদীজা/আসমা/২০১৫/১৫২০ ঘণ্টা

 

 


 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২০৪০

আগামী ১৬ আগস্ট থেকে দেশের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ের ভৌত কাজ শুরু হবে

ঢাকা, ১১ শ্রাবণ (২৬ জুলাই) :

    আগামী ১৬ আগস্ট হযরত শাহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত দেশের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ের ভৌত কাজ শুরু হবে। একই দিনে নির্মাণ প্রতিষ্ঠানকে প্রকল্পের জমি হস্তান্তর করা হবে।
    আজ সকালে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের একটি হোটেলে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি’র সাথে নির্মাণ প্রতিষ্ঠান ইটাল-থাই কোম্পানির চেয়ারম্যানের সাথে আলোচনায় এ সিদ্ধান্ত হয়। ব্যাংককে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনিম এসময় উপস্থিত ছিলেন। আলোচনায় অন্যান্যের মাঝে ইটাল-থাই কোম্পানির চিফ ফিনান্সিয়াল অফিসার, সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের যুগ্মসচিব আবদুল মালেক উপস্থিত ছিলেন।
    উল্লেখ্য, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েটি সরকারি-বেসরকারি অংশিদারিত্বে (পিপিপি ভিত্তিক) নির্মিত হতে যাচ্ছে।
    গতকাল রাত সাড়ে দশটায় সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রীর নেতৃত্বে চারসদস্যের একটি প্রতিনিধিদল জাপানের উদ্দেশে ঢাকা ত্যাগ করে। সফরকালে মন্ত্রী জাপানের সড়ক পরিবহণ মন্ত্রীর সাথে দ্বিপক্ষীয় বৈঠকসহ জাইকা এবং ব্যবসায়ীদের সাথে বৈঠকে বসবেন।
#

ওয়ালিদ/অনসূয়া/শাহআলম/খাদীজা/লাভলী/২০১৫/১৪৩০ ঘণ্টা


 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২০৩৯                                                      

আগামী ২০ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত
বাংলাদেশে আইসিসি অনূর্ধ্ব-১৯ ওয়ার্ল্ড কাপ অনুষ্ঠিত হবে

ঢাকা, ১১ শ্রাবণ (২৬ জুলাই) :

    আগামী ২০ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি ২০১৬ তারিখ পর্যন্ত বিশ্বের ১৬টি দেশের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে আইসিসি অনুর্ধ-১৯ ওয়ার্ল্ড কাপ বাংলাদেশ-২০১৬।
    এছাড়া ইন্টারন্যাশনাল কমিটি অভ্ দ্যা রেডক্রস ঢাকা, বাংলাদেশ এর উদ্যোগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সার্বিক সহযোগিতায় আগামী ২ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর, ২০১৫ তারিখ পর্যন্ত যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশের শারীরিক প্রতিবন্ধি ক্রিকেটদলের অংশগ্রহণে বাংলাদেশে অনুষ্ঠিত হবে ‘আইসিআরসি ইন্টারন্যাশনাল ক্রিকেট টুর্নামেন্ট ফর পিপল উইথ ফিজিক্যাল ডিজএভলড’ নামে একটি আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্ট।  
    উক্ত দু’টি আন্তর্জাতিক টুর্নামেন্ট সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করার লক্ষ্যে এক আন্তঃমন্ত্রণালয় সভা আজ যুব ও ক্রীড়া সচিব নূর মোহাম্মদ এর সভাপতিত্বে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়।
    সভায় টুর্নামেন্টগুলো সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করার নিমিত্তে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/সংস্থা/ বিভাগ/দপ্তরসমুহের সহযোগিতা কামনা করা হয়। সভায় খেলা চলাকালীন সময়ে দেশী বিদেশি খেলোয়াড় ও কর্মকর্তাদের সার্বিক নিরাপত্তা ও খেলার মাঠে সার্বিক আইন-শৃঙ্খলা রক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করা হয়।
    সভায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সংস্থা ও বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাগণসহ বাংলাদেশ ক্রিকেটবোর্ডের ঊর্ধ্বতন  কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
#


শফিকুল/অনসূয়া/আলম/খাদীজা/লাভলী/২০১৫/১৩৪৫ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২০৩৮

ধর্মমন্ত্রীর শাশুড়ির মৃত্যুতে স্থানীয় সরকার, পল্লিউন্নয়ন ও সমবায় মন্ত্রীর শোক

ঢাকা, ১১ শ্রাবণ (২৬ জুলাই) :

    স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের শাশুড়ি হামিদা খানমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তিনি এক শোকবাণীতে মরহুমার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের সকল সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
    উল্লেখ্য, মরহুমা হামিদা খানম গতকাল ২৫ জুলাই রাত ১.০০ টায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহ -------- রাজিউন)।
#
মমিনুল/অনসূয়া/খাদীজা/লাভলী/২০১৫/১৩২০ ঘণ্টা

 

Todays handout (1).doc Todays handout (1).doc

Share with :
Facebook Facebook