তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ জুন ২০১৭

তথ্যবিবরণী 18 June 2017

তথ্যবিবরণী              নম্বর : ১৬৫৭
 
সভাপতি নির্বাচিত হওয়ায় সংস্কৃতিমন্ত্রীকে সংবর্ধনা
 
ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন) :
ইউনেস্কোর সাংস্কৃতিক বৈচিত্র্য রক্ষা সম্মেলন (ঞযব ঈড়হভবৎবহপব ড়ভ চধৎঃরবং  ঃড় ঃযব ঈড়হাবহঃরড়হ ড়হ ঃযব চৎড়ঃবপঃরড়হ ধহফ চৎড়সড়ঃরড়হ ড়ভ ঃযব উরাবৎংরঃু ড়ভ ঈঁষঃঁৎধষ ঊীঢ়ৎবংংরড়হং) ‘৬ঃয ঈড়হভবৎবহপব ড়ভ চধৎঃরবং’ এ সভাপতি নির্বাচিত হওয়ায় সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং এর দপ্তর ও সংস্থার পক্ষ থেকে সংবর্ধনা প্রদান করা হয়েছে। 
আজ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংবর্ধনা অনুষ্ঠান হয়। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ ইব্রাহীম হোসেন খান, অতিরিক্ত সচিব মোঃ আমিনুল ইসলাম, অতিরিক্ত সচিব সামছুন্নাহার বেগম, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী, প্রতœতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আলতাফ হোসেন, গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক আশীষ কুমার সরকার, নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মোঃ আব্দুর রাজ্জাক ভূইঞা, গ্রন্থাগার ও আরকাইভস্ অধিদপ্তরের পরিচালক মোঃ মজিবুর রহমান আল-মামুন, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক রবীন্দ্র গোপ, কপিরাইট অফিসের রেজিস্টার জাফর রাজা চৌধুরীসহ মন্ত্রণালয় এবং দপ্তর ও সংস্থার প্রধানগণ এ সময় উপস্থিত ছিলেন।
সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে সংস্কৃতিমন্ত্রী অনুভূতি ব্যক্ত করে বলেন, এটি বাংলাদেশ সরকারের একটি কূটনৈতিক সাফল্য। বাংলাদেশ যে ক্রমাগত এগিয়ে যাচ্ছে সমৃদ্ধির পথে তা এ সম্মেলনে উপস্থিত সব দেশের প্রতিনিধিগণ বিশেষ করে ইউনেস্কোর মহাপরিচালকসহ সংশ্লিষ্ট সবাই অবগত আছেন। তাঁরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব ও সবক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা করেছেন। বাংলাদেশ সফলভাবে এ সম্মেলন পরিচালনা করেছে এবং সবদিক দিয়ে সম্মেলনে বাংলাদেশের উপস্থিতি ছিল উজ্জ্বল। এটি আমাদের জন্য এক বড় অর্জন যা আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল করেছে।
#
কুতুবুদ-দ্বীন/সেলিম/মোশারফ/জয়নুল/২০১৭/১৭৫০ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৬৫৬


ভ্যাট ও ট্যাক্স বাস্তব সম্মত হবে
                                ----বাণিজ্যমন্ত্রী
ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন) :

    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, এমন বাজেট পাস করা হবে না, যাতে দেশের মানুষ কষ্ট পায়। বাজেট পাস করার পর সবাই খুশি হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার দেশের মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে। দেশের মানুষের কল্যাণে সরকার সবকিছু করবে। মন্ত্রী বলেন, ভ্যাট ও ট্যাক্স নিয়ে জাতীয় সংসদে এবং বাইরে আলোচনা হচ্ছে। বাজেট পাস হবার পর আর কোন আলোচনা থাকবে না। ভ্যাট এবং ট্যাক্স সহনীয় পর্যায়ে বাস্তবসম্মত  হবে। জাতীয় সংসদে বাজেট আলোচনায় প্রধানমন্ত্রীর বক্তৃতায় তা স্পষ্ট হবে।

    মন্ত্রী আজ ঢাকায় বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশনের থ্রি-ডি সেমিনার হলে বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতি আয়োজিত বাজেট উত্তর সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ সব কথা বলেন।

    তোফায়েল আহমেদ বলেন, চালের মূল্য বৃদ্ধি এটি একটি কৃত্রিম সাময়িক সংকট। বাজারে চালের অভাব নেই। দেশে পর্যাপ্ত চাল রয়েছে। পরিস্থিতি মোকাবিলায় সরকার আড়াই লাখ মেট্রিক টন চাল আমদানির সিদ্ধান্ত নিয়েছে। আরো ৬ লাখ মেট্রিক টন চাল আমদানির টেন্ডার আহ্বান করা হচ্ছে। চাল আমদানির ওপর ১০ ভাগ হারে আমদানি শুল্ক ছিল, দেশের কৃষকদের সুরক্ষার জন্য আরো ১৫ ভাগ শুল্ক আরোপ করা হয়েছে, যাতে দেশের কৃষকরা ফসলের ন্যায্য মূল্য পান। অল্প সময়ের মধ্যেই এ সমস্যার সমাধান হবে।

#

বকসি/সেলিম/ফারহানা/সঞ্জীব/আব্বাস/২০১৭/ঘণ্টা
 

 
তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ১৬৫৫

জনগণের প্রতি দায়বদ্ধ থেকে কাজ করতে হবে
                         ----এলজিআরডি মন্ত্রী

ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন) :

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে সচল রাখতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় অন্যতম বড় অংশীদার। এ মন্ত্রণালয়ের অধীনস্থ দপ্তর ও সংস্থাসমূহের কাজের ওপর দেশের উন্নয়ন অনেকাংশে নির্ভর করে। এ মন্ত্রণালয়ের অধীনস্থ সকল প্রতিষ্ঠানকে জনগণের প্রতি দায়বদ্ধ থেকে কাজ করতে হবে।
মন্ত্রী আজ স্থানীয় সরকার বিভাগের সভাকক্ষে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনস্থ দপ্তর ও সংস্থাসমূহের সাথে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ভারপ্রাপ্ত সচিব মাফরূহা সুলতানা ও মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন অধিদপ্তর ও সংস্থা প্রধানগণ।
মন্ত্রী বলেন, বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (অচঅ) কারণে সংশ্লিষ্ট দপ্তর প্রধানগণের ওপর একটি দায়বদ্ধতা বর্তায়। নিজ নিজ দপ্তরের কাজ সুচারূভাবে সম্পন্ন করে লক্ষ্য অর্জন করার চ্যালেঞ্জ তৈরি হয়। তিনি বলেন, এ স্বাক্ষর আনুষ্ঠানিকতার মধ্যে সীমাবদ্ধ না রেখে বাস্তবায়ন করতে হবে। তিনি আরো বলেন, অচঅ বাস্তবায়নের ক্ষেত্রে নতুন বিষয়ের উদ্ভব বা বাধার সম্মুখীন হলে সরকার আন্তরিকভাবে তা সমাধান করবে।
মন্ত্রী বলেন, জনকল্যাণকে মাথায় রেখে কাজ করতে হবে। এসময় তিনি জানান, স্থানীয় সরকার বিভাগ গত অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির ৯৮ দশমিক ৮৩ শতাংশ সম্পন্ন করেছে, যা মন্ত্রিপরিষদ সচিব কর্তৃক সকল বিভাগ ও মন্ত্রণালয়ের মধ্যে শ্রেষ্ঠ বলে ঘোষিত হয়েছে।
তিনি আরো বলেন, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২০১৪-১৫ সালে চালু হওয়ার পর থেকে সরকারের কার্যক্রমে গতি এসেছে। এর ফলে সকল মন্ত্রণালয় ও বিভাগে কর্মচাঞ্চল্য বেড়েছে। মন্ত্রী আশা প্রকাশ করেন, এলজিআরডি মন্ত্রণালয় আগামী অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির শতকরা ৯৯ ভাগের উপর লক্ষ্য অর্জন করবে।
পরে, মন্ত্রণালয়ের অধীন উভয় বিভাগের সচিব ও অধীনস্থ দপ্তর ও সংস্থার প্রধানগণ বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে স্ব স্ব পক্ষে স্বাক্ষর করেন। চুক্তিতে স্বাক্ষরকারী দপ্তরসমূহ হচ্ছে-স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), জাতীয় স্থানীয় সরকার প্রতিষ্ঠান (এনআইএলজি), জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই), সকল সিটি কর্পোরেশন, সকল ওয়াসা, একটি বাড়ি একটি খামার, সকল পল্লী উন্নয়ন একাডেমী, বিআরডিবিসহ মন্ত্রণালয়ের অধীনস্থ অন্যান্য প্রতিষ্ঠান।
#

জাকির/সেলিম/ফারহানা/সঞ্জীব/আব্বাস/২০১৭/১৭০৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                              নম্বর : ১৬৫৪ 
শিল্পমন্ত্রীর সাথে জাপানি রাষ্ট্রদূতের বৈঠক

ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন) :

    গত অর্থবছর জারিকৃত এসআরও এর মাধ্যমে শিল্পবান্ধব শুল্ক কাঠামো নির্ধারণের ফলে বাংলদেশে মোটর সাইকেল উৎপাদনকারী শিল্প ক্রমেই বিকশিত হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত গধংধঃড় ডধঃধহধনব। তিনি বলেন, শিল্পখাতে শতকরা ২০ ভাগ সম্পূরক শুল্ক থাকায় ইতোমধ্যে মোটর সাইকেল ম্যানুফ্যাকচারিং কোম্পানিগুলোর প্রসার এবং কর্মসংস্থান বেড়েছে। এ ধারা অব্যাহত থাকলে দ্রুত প্রগ্রেসিভ ম্যানুফ্যাকচারিং শিল্পখাত বিকশিত হবে।
    জাপানের রাষ্ট্রদূত আজ শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সাথে শিল্প মন্ত্রণালয়ে বৈঠককালে এ মন্তব্য করেন। বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি, অতিরিক্ত সচিব বেগম পরাগসহ পররাষ্ট্র মন্ত্রণালয় ও জাপান দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 
    বৈঠকে দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়। এ সময় বাংলাদেশের শিল্পখাতে জাপানের সহযোগিতার বিষয়টি বিশেষভাবে স্থান পায়। 
    বৈঠকে জাপানের রাষ্ট্রদূত বাংলাদেশের সাথে ঐতিহাসিক ও বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরেন। তিনি বলেন, জাপান সবসময় বাংলাদেশের উন্নয়নকে অগ্রাধিকার দিয়ে থাকে। বাংলাদেশে গুণগত শিল্পায়নের ধারা জোরদারে জাপানের সহায়তা অব্যাহত থাকবে বলে তিনি জানান। 
    রাষ্ট্রদূত দেশি-বিদেশি বিনিয়োগের স্বার্থে মোটর সাইকেল উৎপাদন ও সংযোজন শিল্পে শতকরা ২০ ভাগ সম্পূরক শুল্ক অব্যাহত রাখতে শিল্পমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। 
    শিল্পমন্ত্রী জাপানকে বাংলাদেশের পরীক্ষিত বন্ধু ও উন্নয়ন অংশীদার হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, ১৯৭৩ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাপান সফরের মাধ্যমে দু’দেশের মধ্যে অর্থবহ দ্বিপাক্ষিক উন্নয়ন সম্পর্কের সূচনা হয়। এর ধারাবাহিকতায় বাংলাদেশে যমুনা বহুমুখী সেতু নির্মাণ এবং পদ্মা সেতুর প্রাক-সমীক্ষার কাজ সম্পন্ন হয়। তিনি উৎপাদনমুখী মোটর সাইকেল শিল্পের প্রসারে সহায়ক শুল্ক কাঠামো নির্ধারণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে আলোচনা করা হবে বলে জানান।  
#

জলিল/অনসূয়া/গিয়াস/জসীম/রফিকুল/আসমা/২০১৭/১৪৩০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১৬৫৩


আল-সাদ লেবার সাপ্লাই রিক্রুটিং এজেন্সির বাতিল আদেশ প্রত্যাহার

ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন) :  
    রিক্রুটিং এজেন্সি আল-সাদ লেবার সাপ্লাই (আরএল-৯৩৯) লাইসেন্স এর বিরুদ্ধে কাফি, আর হামুদু, শরীফ উদ্দিন, খাইরুল ইসলাম এবং লাভলু কর্তৃক আনীত অভিযোগের ভিত্তিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ২১ মার্চ ২০১৭ তারিখের এক আদেশে লাইসেন্সটি বাতিল করে। সম্প্রতি মন্ত্রণালয় পত্র নং-৪৯.০০৭.৯৩৯.০০.০০.২৪৫.২০১৩ তারিখ ১২ জুন ২০১৭ অপর এক আদেশে আনীত অভিযোগ হতে অব্যাহতি প্রদান এবং একই সাথে উক্ত লাইসেন্সের বাতিলের আদেশ প্রত্যাহার করা হয়েছে।  
#
নাহার/অনসূয়া/গিয়াস/শহিদ/আসমা/২০১৭/১৪২৮ ঘণ্টা  
 তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৬৫২

সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির বৈঠক
ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন ) :     
    জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির ১১তম বৈঠক আজ কমিটির সভাপতি নূর-ই-আলম চৌধুরীর সভাপতিত্বে  সংসদ  ভবনে অনুষ্ঠিত হয়।
    কমিটির সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইন, এ বি তাজুল ইসলাম, শেখ ফজলে নূর তাপস, ইউসুফ আবদুল্লাহ হারুন, শাহানারা বেগম এবং মে. জে. এ টি এম আব্দুল ওয়াহহাব (অব.) বৈঠকে অংশগ্রহণ করেন।


    বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ এবং সেতু বিভাগ কর্তৃক প্রেরিত প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতির প্রতিবেদন নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। 

    দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কর্তৃক সকল জেলা ও উপজেলায়  কতগুলো কালভার্ট বরাদ্দ প্রদান করা হয়েছে তার তালিকা, সোলার প্যানেল স্থাপনের জন্য বাস্তব নীতিমালা প্রণয়ন এবং উপজেলা পর্যায়ে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের প্রয়োজনীয় জনবল প্রদানের জন্য কমিটি সুপারিশ করে।


    সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ সেতু বিভাগ কর্তৃক পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের গাড়ীগুলো সরকারী নীতিমালা অনুযায়ী  ব্যবহার করার বিষয়ে কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

    সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহণ বিভাগের অধীন বিআরটিসি’র মোট গাড়ীর সংখ্যা, চলমান গাড়ীর সংখ্যা, কতটি রুটে বিআরটিসি বাস পরিচালনা করা হয় তার তালিকা এবং জুন পর্যন্ত মোট আয়ের ব্যয়ের হিসাব কমিটির পরবর্র্তী বৈঠকে প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।


    সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহণ বিভাগের অধীন ২০১৭ সালের জুন পর্যন্ত সমাপ্ত প্রকল্পের সংখ্যা,২০১৭-২০১৮ সালের জুন পর্যন্ত  প্রকল্পগুলোর বাস্তব অগ্রগতি,বাংলাদেশ সেনাবাহিনীকে দেয়া প্রকল্পগুলোর মধ্যে কতগুলো প্রকল্প সাব-কন্ট্রাক্ট দেয়া হয়েছে  তার তালিকা আগামী জুলাই মাসের মধ্যে প্রদান এবং প্রকল্পের কাজগুলো নির্দিষ্ট সময়ে সম্পন্ন করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

 

    বৈঠকে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিআরটিসির চেয়ারম্যান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।    

#
এমাদুল/অনসূয়া/গিয়াস/শামীম/২০১৭/১৪১৯ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৬৫১

ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট টুর্নামেন্টের চ্যাম্পিয়নশিপ ট্রফি হস্তান্তর
ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন ) :    

    বাংলাদেশ ক্রিকেট এসোসিয়েশন ফর দ্য ফিজিক্যালি চ্যালেঞ্জড এর সভাপতি অধ্যাপক ড. শেখ আবদুস সালামের নেতৃত্বে ৬ (ছয়) সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল আজ যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদারের সাথে তার সচিবালয়স্থ কার্যালয়ে সাক্ষাৎ করেন। এ সময় তারা প্রতিমন্ত্রীর হাতে সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত ত্রি-দেশীয় ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট টুর্নামেন্টে অর্জিত চ্যাম্পিয়নশিপ ট্রফি হস্তান্তর করে। 
    উল্লেখ, গত ১৬-২০ এপ্রিল, বাংলাদেশ ক্রিকেট এসোসিয়েশন ফর দ্য ফিজিক্যালি চ্যালেঞ্জড এর  উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হল মাঠে বাংলাদেশ, ভারত এবং শ্রীলংকা দলের অংশগ্রহণে ত্রি-দেশীয় ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। বৃষ্টির কারণে খেলা পরিত্যক্ত হওয়ায় বাংলাদেশ ও ভারত যৌথভাবে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।
    প্রতিনিধিদলে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট এসোসিয়েশন ফর দ্য ফিজিক্যালি চ্যালেঞ্জড এর সহ-সভাপতি ডা. মো. আমিনুল ইসলাম, মেজর (অব.) ইয়াদ আলী ফকির, সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. মাকসুদুর রহমান, নির্বাহী সদস্য মো. নজরুল ইসলাম এবং কোচ এ কে এম জসিম উদ্দিন।
#

শফিকুল/অনসূয়া/নুসরাত/গিয়াস/জসীম/রফিকুল/শামীম/২০১৭/১৪১৪ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৬৫০ 

জাতীয় নিরাপদ সড়ক দিবস ‘খ’ শ্রেণিভুক্ত 

ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন) : 
    সরকার ২২ অক্টোবর ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ঘোষণা করেছে এবং উক্ত তারিখকে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ হিসেবে উদ্যাপনের নিমিত্ত জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন সংক্রান্ত পরিপত্রের ‘খ’ শ্রেণিভুক্ত দিবস হিসেবে অন্তর্ভুক্তকরণের সিদ্ধান্ত গ্রহণ করেছে।  
    মন্ত্রিপরিষদ বিভাগ এ সংক্রান্ত পরিপত্র জারি করে।
#

ওয়াসিফ/অনসূয়া/গিয়াস/আসমা/২০১৭/১৩২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৬৪৯ 

সরকার সামাজিক সুরক্ষা কার্যক্রমকে শক্তিশালী করেছে 
                                             - ভূমিমন্ত্রী
ঈশ^রদী, পাবনা, ৪ আষাঢ় (১৮ জুন) :
    ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, প্রধানমন্ত্রীর নির্দেশে সরকার নানা ধরণের সামাজিক সুরক্ষা কার্যক্রমকে অধিকতর শক্তিশালী করেছে। 
    ১৭ জুন ঈশ^রদী চর মিরকামারী পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের সহযোগিতায় নিউ এরা ফাউন্ডেশন আয়োজিত ছাত্র-ছাত্রীদের উপবৃত্তির চেক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী এ কথা বলেন।
    অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নিউ এরা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাবেক এমপি মঞ্জুর রহমান বিশ^াস। 
    মন্ত্রী বলেন, ভিক্ষুক পুনর্বাসন, ক্ষুদ্র ঋণ প্রদান, ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন, প্রতিবন্ধী সেবা, দেশের বিপদাপন্ন দুঃস্থ ও অসহায় শিশুদের আশ্রয়, শিক্ষা, স্বাস্থ্যসেবা প্রদান এবং পশ্চাৎপদ জনগোষ্ঠীর কল্যাণে সেবা প্রদান অব্যাহত রয়েছে। তিনি অরো বলেন, ডিজিটাল পদ্ধতিতে সামাজিক নিরাপত্তা কর্মসূচি কার্যক্রম সম্প্রসারিত করার উদ্যোগ নিয়েছে সরকার। মন্ত্রী ৩ জন কৃতি শিক্ষার্থীর উপবৃত্তি হিসেবে প্রত্যেককে ১২ হাজার টাকার চেক বিতরণ করেন।
    পরে ভূমিমন্ত্রী পাকশি ইউনিয়ন পরিষদ আয়োজিত ইফতার ও দোয়া মাহফিলে যোগ দেন।
#
রেজুয়ান/অনসূয়া/নুসরাত/গিয়াস/জসীম/আসমা/২০১৭/১০১০ ঘণ্টা 

Todays handout (2).docx Todays handout (2).docx

Share with :
Facebook Facebook