Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd মে ২০১৮

তথ্যবিবরণী 22/05/2018

তথ্যবিবরণী                                                                                               নম্বর :  ১৫৫৬
 
 
বিশ্ব স¦াস্থ্য সংস্থার অধিবেশনে স¦াস্থ্যমন্ত্রী
জাতীয় পর্যায়ে স¦াস্থ্যবিমা কার্যকর করতে কর্মকৌশল নির্ধারণ করা হয়েছে
 
সুইজারল্যন্ড (জেনেভা), ২২ মে :
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বিশ্বের অন্যান্য  দেশের  মতো বাংলাদেশেও স্বাস্থ্যবিমা কার্যকর করা হবে। তিনি বলেন, অর্থের অভাবে দেশের কোনো মানুষ চিকিৎসার সুযোগ থেকে বঞ্চিত হবে না, দরিদ্র জনগোষ্ঠী  চিকিৎসা  করাতে  গিয়ে যাতে আরো নিঃস্ব না হয় সে লক্ষ্যে বাংলাদেশে স্বাস্থ্যবিমা কার্যকর করা হবে। 
স্বাস্থ্যমন্ত্রী আজ বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধিবেশনে স্বাস্থ্যখাতের বিশ্ব নেতাদের সামনে নির্ধারিত বক্তব্যে এমন লক্ষ্য ও অঙ্গীকারের কথা তুলে ধরেন।
মোহাম্মদ নাসিম বলেন, দরিদ্র মানুষের চিকিৎসা ব্যয় মেটানোই আমাদের জন্য কঠিন চ্যালেঞ্জ। তবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নের ধারায় ইতোমধ্যেই ইউনিভার্সেল হেলথ কভারেজ কার্যক্রমের পরীক্ষামূলক কাজ শুরু হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দরিদ্র মানুষের সব ধরনের সুযোগ সুবিধা নিশ্চিত করতে সার্বক্ষণিক দিকনির্দেশনা দিচ্ছেন। সরকার তিনটি উপজেলায় বিশেষ হেলথ স্কিম চালু করেছে। সেই সঙ্গে জাতীয় পর্যায়ের স্বাস্থ্যবিমা ব্যবস্থা কার্যকর করতে কর্মকৌশল নির্ধারণ করা হয়েছে।
  স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের দরিদ্র জনগোষ্ঠীর দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে প্রধানমন্ত্রীর উদ্যোগে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক চালু করা হয়েছে। যেটা এখন বিশ্বের কাছে রোল মডেল হয়ে উঠেছে। এছাড়া টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অন্যতম অংশ হিসাবে পুষ্টির উন্নয়নকেও অধিকতর গুরুত্ব দেয়া হচ্ছে। এছাড়া জাতীয় সম্প্রসারিত টিকাদান কর্মসূচির মাধ্যমে রোগ প্রতিরোধে সরকারি ও বেসরকারিভাবে কাজ চলছে। মা ও শিশু স্বাস্থ্য সুরক্ষায় আগের চেয়ে অনেক অগ্রগতি ঘটেছে, শিশু ও মাতৃমৃত্যু হার কমিয়ে আনা গেছে, সংক্রামক রোগেও মৃত্যু কমেছে।
এসময় মোহাম্মদ নাসিম রোহিঙ্গাদের স্বাস্থ্য সেবার বিষয়টি তুলে ধরে বলেন, মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে ঐ দেশ থেকে বিতাড়িত হওয়া ১০ লাখের বেশি মানুষকে মানবিক কারণে বাংলাদেশে আশ্রয় দিয়ে বিশ্বের কাছে মানবতার এক অনন্য উদাহরণ সৃষ্টি করেছে বাংলাদেশ। তাদেরকে কেবল আশ্রয়ই নয়, খাবার ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হচ্ছে। এ কাজে বিশ্বস্বাস্থ্য সংস্থার মতো আরো কিছু আন্তর্জাতিক প্রতিষ্ঠান বাংলাদেশকে সহায়তা করছে।
  বাংলাদেশে ওষুধ খাত সম্পর্কে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে এখন কম দামে উচ্চ মানসম্পন্ন সব ধরনের ওষুধ ও ভ্যাকসিন তৈরি হচ্ছে। এক্ষেত্রে বিশ্বস্বাস্থ্য সংস্থা ও অন্যান্য আন্তর্জাতিক মহলের উদ্যোগকে স্বাগত জানান মন্ত্রী।
এর আগে গতকাল বিশ্বব্যাংকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কার্যক্রম বিষয়ক পরিচালক ফাদিয়া সাদাহ্ জাতিসংঘ ভবনের এক সভাকক্ষে বৈঠকে মিলিত হন বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে। এসময় বিশ্বব্যাংক পরিচালক জানান, রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা কার্যক্রম অব্যাহত রাখতে বাংলাদেশ সরকারের অনুরোধের প্রেক্ষিতে আগামী মাসে ৫০ মিলিয়ন ডলার সাহায্য প্রস্তাব বিশ্বব্যাংক কর্তৃক অনুমোদিত হবে। মোহাম্মদ নাসিম এসময় বাংলাদেশের স্বাস্থ্যখাতে অর্থায়নসহ বিভিন্ন সহায়তায় বিশ্বব্যাংকের প্রতি কৃতজ্ঞতা জানান।
#
পরীক্ষিৎ/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০১৮/২১০০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৫৫৫
 
৯ম বিসিএস ফোরামের নিরাপদ খাদ্য বিষয়ক কর্মশালা
 
ঢাকা, ৮ জ্যৈষ্ঠ (২২ মে) :
সমাজের সর্বস্তরে নিরাপদ খাদ্য ও পুষ্টি নিশ্চিত করতে হলে জনসচেতনতা সৃষ্টির বিকল্প নেই। সরকারের খাদ্য ও পুষ্টি সংশ্লিষ্ট দপ্তরসমূহ, প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীসহ সর্বস্তরের জনগণকে খাদ্যের উৎপাদন, সরবরাহ, সংরক্ষণ, প্রক্রিয়াজাতকরণ বিষয়ে সর্বাত্মক সতর্কতা অবলম্বন করতে হবে।
আজ ঢাকা অফিসার্স ক্লাব সভাকক্ষে বিসিএস ৯ম ব্যাচ ফোরাম আয়োজিত ‘খাদ্য নিরাপত্তা, পুষ্টি ও নিরাপদ খাদ্য’ শীর্ষক কর্মশালায় বক্তাগণ এ মন্তব্য করেন। কর্মশালায় প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মোঃ নজিবুর রহমান প্রধান অতিথির বক্তৃতা করেন। ফোরামের সভাপতি ও অতিরিক্ত সচিব মোঃ তোফাজ্জল হোসেন মিয়ার সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যের মধ্যে জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দিন, খাদ্যসচিব শাহাবুদ্দিন আহমেদ, বিশ্ব খাদ্য কর্মসূচির কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ক্রিস্টা র‌্যাডার প্রমুখ বক্তৃতা করেন।
সেমিনারে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
বিসিএস ৯ম ব্যাচ ফোরাম ধারাবাহিকভাবে যুগোপযোগী বিষয়ের ওপর নানারকম কর্মশালা-সেমিনার আয়োজন করে থাকে।
#
 
সুবোধ/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০১৮/২০৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৫৫৪

জঙ্গিবাদ ও মাদকাসক্তি থেকে তরুণদের রক্ষা করতে হবে
                                               -- শিক্ষামন্ত্রী

ঢাকা, ৮ জ্যৈষ্ঠ (২২ ম)ে : 

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, জঙ্গিবাদ ইসলামের পথ নয়। কিছু লোক ধর্মীয় ভুল ব্যাখ্যা দিয়ে তরুণদের বিপথগামী করছে। শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদ ও মাদক থেকে শিক্ষার্থীদের রক্ষা করতে হবে। তরুণ প্রজন্মকে জঙ্গিবাদ ও মাদকাসক্তি থেকে রক্ষা করতে শিক্ষক-অভিভাবক সবাইকে সচেতন হতে হবে। শিক্ষকদের নিজ নিজ দায়িত্ব সততার সাথে পালন করতে হবে।

শিক্ষামন্ত্রী আজ রাজধানীর বকসীবাজারে সরকারি মাদ্রাসা-ই-আলিয়া মিলনায়তনে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের উদ্যোগে পবিত্র মাহে রমজান উপলক্ষে দোয়া ও  ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, মাদ্রাসা শিক্ষার উন্নয়নে সরকার ব্যাপক কার্যক্রম বাস্তবায়ন করছে। মাদরাসা ব্যবস্থার ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন নিয়ে আসা হয়েছে। শিক্ষকদের বেতন ও মর্যাদা বাড়ানো হয়েছে। মাদরাসা শিক্ষার জন্য আলাদা অধিদপ্তর স্থাপন করা হয়েছে। তিনি আরো বলেন, ইতোমধ্যে ২ হাজার মাদ্রাসা ভবন নির্মাণ করা হয়েছে। আরো ২ হাজার ভবন নির্মাণ করা হবে। মাদ্রাসা শিক্ষার সাথে আধুনিক শিক্ষা সম্পৃক্ত করা হয়েছে। আলেমদের শত বছরের দাবি ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। ৫১টি মাদ্রাসায় অনার্স কোর্স চালু করা হয়েছে। ইসলামি শিক্ষার সাথে আধুনিক শিক্ষার সমন্বয় করা হয়েছে। 

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর এ কে এম ছায়েফ উল্যার সভাপতিত্বে অনুষ্ঠানে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মোঃ আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোঃ মহিউদ্দীন খান  এবং সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার অধ্যক্ষ সিরাজ উদ্দীন আহমদ বক্তব্য রাখেন।  

#

আফরাজুর/মাহমুদ/ফারহানা/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৮/২০২০ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                       নম্বর : ১৫৫৩
 
ঈদের আগের ও পরের চারদিন সিএনজি স্টেশন দিনরাত খোলা
 
ঢাকা, ৮ জ্যৈষ্ঠ (২২ ম)ে:
আসন্ন ঈদুল ফিতরের আগের চারদিন এবং পরের চারদিন সারাদেশের সিএনজি স্টেশনসমূহ দিনরাত খোলা থাকবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 
মন্ত্রী আজ মেঘনা সেতুর গজারিয়া প্রান্তে সেতুর নির্মাণ সাইটে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দিয়ে আসন্ন ঈদযাত্রা নির্বিঘœ করতে স্টেকহোল্ডারদের সাথে এক মতবিনিময় সভায় একথা জানান। এসময় সংসদ সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভুঁইঞা, সেলিম ওসমান, নজরুল ইসলাম বাবু ও লিয়াকত হোসেন খোকা উপস্থিত ছিলেন।
সভায় আগামী ৮ জুনের মধ্যে সারাদেশের চলমান জরুরি সড়ক মেরামত কাজ শেষ করতে সড়ক ও জনপথ অধিদপ্তরকে নির্দেশনা দেয়া হয়। এছাড়া মহাসড়কে উল্টোপথে যে কোনো ধরণের যানবাহন চলাচল বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের পাশাপাশি ঈদের সময় অনাকাঙ্খিত দুর্ঘটনা কবলিত যানবাহন দ্রুত সরিয়ে নিতে পর্যাপ্ত পরিমাণ রেকার সংগ্রহে রাখারও সিদ্ধান্ত নেয়া হয়।
এসময় মন্ত্রী বলেন, ঈদে ঘরমুখো যাত্রীদের যাতায়াত নির্বিঘœ করতে সকল সরকারি সংস্থাকে সমন্বয়ের মাধ্যমে কাজ করতে হবে। তিনি গাড়ি চালকদের অতিরিক্ত ট্রিপ না দিয়ে যাত্রা শেষে বিশ্রামের সুযোগ করে দেয়ার জন্য পরিবহন মালিকদের প্রতি অনুরোধ জানান। যানবাহন চলাচল নির্বিঘœ করতে মেঘনা ও গোমতী সেতুর টোল প্লাজার ব্যবস্থাপনা আরো দক্ষতার সাথে সম্পন্ন করা হবে বলে মন্ত্রী সভায় জানান।
সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মোঃ নজরুল ইসলাম, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, হাইওয়ে পুলিশ ও চট্টগ্রাম রেঞ্জ পুলিশের ডিআইজি, কুমিল্লা, নারায়ণগঞ্জ ও মুন্সিগঞ্জের জেলা প্রশাসক ও পুলিশ সুপার, বিকেএমইএ, বিজিএমইএ, পরিবহন মালিক-শ্রমিক নেতৃবৃন্দসহ স্টেকহোল্ডারগণ অংশ নেন।
#
নাছের/মাহমুদ/পারভেজ/রেজাউল/২০১৮/১৬০৮ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                       নম্বর : ১৫৫২


সরকার গ্রামীণ যোগাযোগ ব্যবস্থার সার্বিক উন্নয়নে কাজ করছে
                                                 -- প্রতিমন্ত্রী রাঙ্গাঁ 
রংপুর, ৮ জ্যৈষ্ঠ (২২ ম)ে:
পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ বলেছেন, বর্তমান সরকার গ্রামীণ যোগাযোগ ব্যবস্থার সার্বিক উন্নয়নে বিভিন্ন কর্মপরিকল্পনা বাস্তবায়ন করছে। এ কর্মপরিকল্পনা বাস্তবায়নে বিভিন্ন রাজনৈতিক দল, পেশা, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলকে সমন্বিত ভুমিকা রাখতে হবে।
প্রতিমন্ত্রী আজ রংপুর মহানগরের রেসিডেন্সিয়াল মডেল স্কুল মিলনায়তনে জেলা জাতীয় পার্টি আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। 
প্রতিমন্ত্রী বলেন, সরকার ২০১৭-১৮ অর্থবছরে প্রায় ৫ হাজার কি. মি. নতুন সড়ক নির্মাণ, ১১ হাজার ৫০০ কি. মি. পাকা সড়ক রক্ষণাবেক্ষণ ও ৩২ হাজার ৩৫০ কি. মি. সেতু ও কালভার্ট নির্মাণ ও রক্ষণাবেক্ষণ করেছে। এছাড়া ৮২টি ইউনিয়ন পরিষদ ভবন, ৫৫টি উপজেলা কমপ্লেক্স ভবন ও ৯৫টি সাইক্লোন সেল্টার নির্মাণ করা হবে। তিনি বলেন স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালী ও জনসেবার মান বাড়াতে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের রাজস্ব আয় বাড়াতে হবে। 
রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তফা এবং স্থানীয় জাতীয় পার্টির নেতৃবৃন্দ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।  
#
আহসান/মাহমুদ/অনসূয়া/রেজ্জাকুল/আসমা/রেজাউল/২০১৮/১৭১৮ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                      নম্বর : ১৫৫১
প্রজাতন্ত্রের কর্মচারীদের সরকারিসেবা প্রদানে সহজীকরণের আহ্বান ধর্মসচিবের
ঢাকা, ৮ জ্যৈষ্ঠ (২২ মে) :
বিদ্যমান সরকারি সুযোগ সুবিধা কাজে লাগিয়ে জনগণের সেবা সহজীকরণ করতে হবে। নাগরিকদের সময়, ব্যয় এবং পরিদর্শনের পরিমাণ কমিয়ে সরকারিসেবা জনগণের নিকট পৌঁছে দিতে নতুন নতুন উদ্যোগ গ্রহণ করতে হবে। এর মাধ্যমে প্রজাতন্ত্রের কর্মচারীদের নাগরিকদের আস্থা ও সন্তুষ্টি অর্জন করা সম্ভব।
ধর্মসচিব মো. আনিছুর রহমান ২১ মে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত দু’দিনব্যাপী ‘নাগরিক সেবায় উদ্ভাবন’ বিষয়ক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে এসব কথা বলেন।  
ধর্মসচিব বলেন, দু’দিনব্যাপী কর্মশালায় প্রাপ্ত নতুন ইনোভেশনসমূহকে আরো পরীক্ষানিরীক্ষা করে জনগণের সেবা প্রদানে কাজে লাগাতে হবে। সে লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য সংশ্লিষ্টদের প্রতি তিনি নির্দেশ দেন।
কর্মশালায় অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীগণ চারটি দলে বিভক্ত হয়ে অগ্রাধিকার ভিত্তিতে হজ ব্যবস্থাপনায় পরিবহণসংক্রান্ত সমস্যা বিষয়ে ১টি, ওয়াকফ্ সম্পত্তি তালিকাভুক্তকরণ বিষয়ে ১টি, যাকাত আদায় সহজীকরণ বিষয়ে ১টি এবং ধর্মীয় প্রতিষ্ঠানে অনুদান বিতরণ সহজীকরণে ১টিসহ মোট ৪টি বিষয়ে উদ্ভাবনী ধারণা প্রদান করেন। 
দু’দিনব্যাপী কর্মশালায় সম্পদ ব্যক্তি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের উপপরিচালক মো. কামরুল হাসান এবং মোহাম্মদ আলী নেওয়াজ রাসেল। 
ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. মোয়াজ্জেম হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত দু’দিনব্যাপী কর্মশালায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ ওয়াকফ্ প্রশাসকের কার্যালয়, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট এবং খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টের কর্মকর্তা কর্মচারীগণ অংশগ্রহণ করেন। 
#
 
আনোয়ার/অনসূয়া/জসীম/শামীম/২০১৮/১৪১৮ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                       নম্বর : ১৫৫০ 
বাংলাদেশের ও অস্ট্রিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষরিত
ঢাকা, ৮ জ্যৈষ্ঠ (২২ ম)ে:
বাংলাদেশের সঙ্গে অস্ট্রিয়ার সরাসরি বিমান পরিচালনার দ্বার উন্মুক্ত হলো-দুই দেশের মধ্যে বিমান চলাচল চুক্তি স্বাক্ষরের মাধ্যমে। গত ১৭ মে অস্ট্রিয়ার ভিয়েনায় এই চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল এবং অস্ট্রিয়ার পক্ষে স্বাক্ষর করেন দেশটির ফেডারেল ট্রান্সপোর্ট, ইনোভেশন অ্যান্ড টেকনলজি মিনিস্টার নরবার্ট হফার। ২১ মে দেশে ফিরে বিমান ও পর্যটনমন্ত্রী এ চুক্তি স্বাক্ষরের কথা জানান। 
এছাড়া ১৬ মে ভিয়েনাতে একটি পর্যালোচনা সভা এবং দুই দেশের এরোনটিক্যাল অথরিটির মধ্যে একটি সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়। এর প্রেক্ষিতে দু’ দেশের মনোনিত বিমান সংস্থাসমূহ সপ্তাহে ৭টি যাত্রী এবং ৭টি কার্গো বিমান পরিচালনা করতে পারবে। 
চুক্তি স্বাক্ষরের মাধ্যমে বাংলাদেশি কার্গো বিমানগুলো ইউরোপে সরাসরি কার্গো পরিবহণের ক্ষেত্রে একধাপ এগিয়ে গেল। অস্ট্রিয়াসহ এর পার্শ¦বর্তী দেশ ইতালি, জার্মানি, স্লোভাকিয়া, সুইজারল্যান্ড, হাংগেরি-তে প্রচুর পরিমাণে বাংলাদেশি বসবাস করে। বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে বিমান চলাচল শুরু হলে অস্ট্রিয়াসহ পাশ্ববর্তী দেশসমূহে বসবাসরত বাংলাদেশিদের জন্য যাতায়াত সহজতর হবে। এ নিয়ে বাংলাদেশের সঙ্গে এএসএ স্বাক্ষরিত দেশের সংখ্যা এখন ৫৩। 
উল্লেখ্য গত ১৫ মে বিমান ও পর্যটন মন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল অস্ট্রিয়ায় যান।
#
মাহবুবুর/অনসূয়া/জসীম/আসমা/২০১৮/১১৪৫ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                       নম্বর : ১৫৪৮ 
জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির সাথে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতের সাক্ষাৎ
নিউইয়র্ক, ২২ মে :
মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত ঈযৎরংঃরহব ঝপযৎধহবৎ ইঁৎমবহবৎ  ২১ মে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের সাথে সাক্ষাৎ করেন।  
রাষ্ট্রদূত মাসুদ মহাসচিবের বিশেষ দূতের দায়িত্ব গ্রহণের জন্য ঈযৎরংঃরহব ঝপযৎধহবৎ ইঁৎমবহবৎকে অভিনন্দন জানান। বিশেষ দূত আশা প্রকাশ করেন, বাংলাদেশসহ সংশ্লিষ্ট সকল সদস্য দেশের সহযোগিতায় তার ওপর অর্পিত দায়িত্ব প্রতিপালনে তিনি সক্ষম হবেন। আলাপকালে আগামী জুন মাসে তিনি মিয়ানমার সফরের প্রস্তুতি নিচ্ছেন মর্মে উল্লেখ করেন। রাষ্ট্রদূত মাসুদ মহাসচিবের বিশেষ দূতকে সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। বিশেষ দূত বাংলাদেশে ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গা জনগোষ্ঠীর বক্তব্য সরাসরি শুনতে আগ্রহী। তিনি বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের উদারতার সাথে মানবিক আশ্রয়দানের জন্য বাংলাদেশ সরকার ও জনগণের প্রশংসা করেন। 
উল্লেখ্য গতবছর ১৬ নভেম্বর মিয়ানমারের পরিস্থিতির ওপর জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে উন্মুক্ত ভোটের মাধ্যমে একটি রেজুলেশন গৃহীত হয় যাতে রাখাইন প্রদেশে অনতিবিলম্বে সহিংসতা বন্ধ, সকলের জন্য মানবিক সহায়তা নিশ্চিত করা ও বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনের ব্যবস্থা গ্রহণের বিষয়সহ জাতিসংঘ মহাসচিবের একজন বিশেষ দূত নিয়োগের অনুমোদন দেওয়া হয়। সে মোতাবেক জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ নিবিড় যাচাই-বাছাই প্রত্রিয়ার মাধ্যমে ঈযৎরংঃরহব ঝপযৎধহবৎ ইঁৎমবহবৎ কে তাঁর বিশেষ দূত হিসেবে নিয়োগ দেন। 
ঈযৎরংঃরহব ঝপযৎধহবৎ ইঁৎমবহবৎ সুইজারল্যান্ডের একজন পেশাদার কূটনীতিক। তিনি এর আগে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত হিসেবে জার্মানি ও থাইল্যান্ডে দায়িত্বপালন করেন।  
#
অনসূয়া/জসীম/আসমা/২০১৮/১০৩০ ঘণ্টা 
Todays handout (8).docx Todays handout (8).docx

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon