Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ জুন ২০১৬

তথ্যবিবরণী ২৮ জুন ২০১৬

তথ্যবিবরণী                                                                                     নম্বর : ২১২৬

মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও নিরাপদ প্রসব নিশ্চিতকরণ কমিটির সভা
ঢাকা, ১৪ আষাঢ় (২৮ জুন):
ইউএনএফপিএ (টঘঋচঅ) এর  সহযোগিতায়  বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় কর্তৃক বাস্তবায়নাধীন ‘ঝঃৎবহমঃযবহরহম চধৎষরধসবহঃ’ং ঈধঢ়ধপরঃু রহ ওহঃবমৎধঃরহম চড়ঢ়ঁষধঃরড়হ ওংংঁবং রহঃড় উবাড়ষড়ঢ়সবহঃ (ঝচঈচউ) - শীর্ষক প্রকল্পের আওতায় ‘মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও নিরাপদ প্রসব নিশ্চিতকরণ’ কমিটির এক সভা আজ জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির আহ্বায়ক জাতীয়  সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ বৈঠকে সভাপতিত্ব করেন।
কমিটির সদস্য হুইপ মো. শাহাবউদ্দিন, বেগম ফজিলাতুন নেসা, এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি এবং ডা. মো. এনামুর রহমান বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে দেশব্যাপী বাল্যবিবাহ রোধ এবং মাতৃস্বাস্থ্য নিশ্চিত করতে ৩৫০ জন সংসদ সদস্যকে নিজ নিজ এলাকায় বাল্য বিবাহরোধ, শিশু মৃত্যুহার হ্রাস এবং মাতৃস্বাস্থ্য নিশ্চিত করতে প্রচারণা জোরদার করতে সংশ্লিষ্ট সংসদ সদস্যদেরকে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
বৈঠকে  যে সব এলাকায় মাতৃমৃত্যুহার এবং বাল্যবিবাহ বেশি  হিসেবে চিহ্নিত করা হয়েছে সে সকল এলাকায় সভা, সেমিনার এবং অন্যান্য  প্রচারণা জোরদার করতে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
    জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদারসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।
#
হুদা/আফরাজ/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৯৪০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২১২৫

নারী ক্ষমতায়ন সাম্প্রদায়িকতা রুখবে
                            -- তথ্যমন্ত্রী

ঢাকা, ১৪ আষাঢ় (২৮ জুন):

    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, নারী ক্ষমতায়ন সাম্প্রদায়িকতা রুখবে এবং গণতন্ত্রকে শক্তি দেবে।

    মন্ত্রী আজ ঢাকায় জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে কুড়িগ্রাম রুরাল ওমেন ডেভলপমেন্ট সেন্টার (কেআরডিসি) আয়োজিত অবহেলিত নারীর সংগ্রামী জীবন ও কিছু কথা শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

    মন্ত্রী বলেন, ধর্মান্ধতা ও কুসংস্কার নারীর অগ্রযাত্রার সবচেয়ে বড় বাধা। নারীর অধিকার প্রতিষ্ঠায় শিক্ষা, সম্পদ, কর্ম ও ক্ষমতা কাঠামোতে তার প্রবেশগম্যতা নিশ্চিত করতেই হবে। একাজে নারী-পুরুষ উভয়কেই এগিয়ে আসতে হবে। তিনি বলেন, নারীর অংশগ্রহণ ছাড়া গণতন্ত্র হয় না আর সাম্প্রদায়িকতা সুযোগ পায়।

    কেআরডিসির সভাপতি বিউটি রাণীর সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এডভোকেট মোল্লা মো. আবু কাওছার, আওয়ামী লীগের সহসম্পাদক এডভোকেট বলরাম পোদ্দার এবং এডভোকেট রেবেকা পলিন গোমেজ বক্তব্য দেন।

    মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে নিবন্ধিত বেসরকারি সংস্থা কেআরডিসি ২০০৮ সাল থেকে নারী উন্নয়নে কাজ করছে।

#

আকরাম/আফরাজ/সঞ্জীব/সেলিম/২০১৬/১৮৩০ ঘণ্টা    
 


তথ্যবিবরণী                                                                                     নম্বর : ২১২৪

বাজার তদারকি  
৪০ প্রতিষ্ঠানকে ২ লাখ ৮৯ হাজার টাকা জরিমানা

ঢাকা, ১৪ আষাঢ় (২৮ জুন):
    বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৯ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, হবিগঞ্জ, বরিশাল, পটুয়াখালী ও ঝালকাঠিতে গতকাল বাজার তদারকি করা হয়।
    ঢাকা মহানগরীর রমনা এলাকায় পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরির অপরাধে বিক্রমপুর মিষ্টান্ন ভান্ডারকে ৩০ হাজার টাকা, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে আল ইসলামিয়া কনফেকশনারিকে ৫ হাজার টাকা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরির অপরাধে উজ্জ¦ল হোটেল এন্ড রেস্টুরেন্টকে ২০ হাজার জরিমানা করা হয়।
    ধানমন্ডি ও লালবাগ এলাকায় খাদ্যপণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরির অপরাধে সুনামি অভিজাত রেস্তোঁরাকে ৩৫ হাজার টাকা, পণ্যের মূল্যে তালিকা প্রদর্শন না করার অপরাধে শাহাবুদ্দিনের মুরগীর দোকানকে ১ হাজার টাকা এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরির অপরাধে শাহজালাল হোটেল এন্ড রেস্টুরেন্টকে ৮ হাজার টাকা জরিমানা করা হয়।
    শেরে বাংলানগর এলাকায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরির অপরাধে গ্রিন হোটেল এন্ড সুইটমিটকে ২০ হাজার টাকা, মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রয়ের অপরাধে পলাশ ফার্মেসিকে ৫ হাজার টাকা ও পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে বস সুইটসকে ৩ হাজার টাকা ও লুনা জেনারেল স্টোরকে ২ হাজার জরিমানা করা হয়।
    রমনা ও শাহবাগ এলাকায় পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরি, মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রয় ও ওজনে কারচুপির অপরাধে ৬টি প্রতিষ্ঠানকে ৬৬ হাজার টাকা জরিমানা  করা হয়।
    অপরদিকে বরিশালের বাবুগঞ্জ ও বানারিপাড়া উপজেলায় ৫টি প্রতিষ্ঠানকে ৫ হাজার টাকা, হবিগঞ্জ সদরে ৫টি প্রতিষ্ঠানকে ৭ হাজার ৫শ’ টাকা, বরিশালের বাবুগঞ্জ ও বানারিপাড়া উপজেলায় ৪টি প্রতিষ্ঠানকে ৬ হাজার ৫শ’ টাকা, পটুয়াখালীর বাউফল উপজেলায় ২টি প্রতিষ্ঠানকে ৬০ হাজার টাকা এবং ঝালকাঠি সদর উপজেলায় ২টি প্রতিষ্ঠানকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়।
    এছাড়া ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রিনা বেগম কর্তৃক জাতীয় ভোক্তা অভিযোগ কেন্দ্রের প্রাপ্ত অভিযোগের অভিযোগ শুনানির মাধ্যমে ধায্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়ের অপরাধে ৬টি প্রতিষ্ঠানকে ১২ হাজার টাকা জরিমানা আদায় এবং ৬ জন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসেবে ৩ হাজার টাকা প্রদান করা হয়।
    আজকের ৯টি বাজার তদারকিতে ৪০টি প্রতিষ্ঠানকে মোট ২ লাখ ৮৯ হাজার টাকা জরিমানা করা হয়। আদায়কৃত জরিমানার টাকা হতে ৬ জন অভিযোগকারীকে ৩ হাজার টাকা প্রদান করা হয়।
#
আফরোজা/আফরাজ/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৯৪৫ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                         নম্বর :  ২১২৩

দেশে প্রথম এভিয়েশন বিশ্ববিদ্যালয় হচ্ছে

ঢাকা, ১৪ আষাঢ় (২৮ জুন):

    দেশে প্রথম এভিয়েশন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিষয়ে এক গুরুত্বপূর্ণ সভা আজ ঢাকায় বাংলাদেশ বিমান বাহিনীর সদর দপ্তরে বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেননের সভাপতিত্ব অনুষ্ঠিত হয়।
 
    সভায় জানানো হয়, বিশ্বজুড়ে এভিয়েশন জগতে বিপুল উন্নয়ন ও প্রবৃদ্ধি ঘটেছে, যা বাংলাদেশের ক্ষেত্রেও সমানভাবে প্রযোজ্য। ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন (আইকাও) এর তথ্যানুযায়ী পৃথিবীতে প্রতিবছর বিমান পরিবহণে ২৩ হাজার পাইলট ও বিমান রক্ষণাবেক্ষণে ৩০ হাজার জনবল প্রয়োজন। আগামী ২০ বছরে এভিয়েশন সেক্টরে ১৭ হাজার নতুন দ্রুতগামী বাণিজ্যিক বিমানসহ ২৫ হাজার নতুন এয়ারক্রাফট, ৪ লাখ ৮০ হাজার টেকনিশিয়ান এবং ৩ লাখ ৫০ হাজার পাইলটের প্রয়োজন হবে।  এভিয়েশনে দক্ষ জনশক্তি গড়ে তোলা, আন্তর্জাতিক মানসম্পন্ন এভিয়েশন গ্রাজুয়েট তৈরি, বিদেশি শিক্ষার্থীদের আকৃষ্ট করার মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন এবং দেশের মর্যাদা বৃদ্ধিতে এভিয়েশন বিশ্ববিদ্যালয় কার্যকর ভূমিকা পালন করবে বলে সভায় আশাবাদ ব্যক্ত করেন।

    এ প্রতিষ্ঠান স্থাপনের জন্য ঢাকার আশকোনায় সিভিল এািভয়েশনের ১২ একর জমি নির্বাচন করা হয়েছে। এতে লন্ডনের মিডলসেক্স ইউনিভার্সিটি, ব্রুনেল ইউনিভার্সিটি ও সিটি ইউনিভার্সিটির সাথে এডুকেশন এক্সচেঞ্জ প্রোগ্রাম থাকবে।  

    সভায় এভিয়েশন বিশ্ববিদ্যালয় স্থাপন সংক্রান্ত পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন এয়ার কমোডর ইয়াজদানী।

    বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আবু এসরার, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন সচিব এস এম গোলাম ফারুক এবং সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গণি চৌধুরী সভায় উপস্থিত ছিলেন।

#

মাহবুবুর/আফরাজ/মাহমুদ/সঞ্জীব/সেলিম/২০১৬/১৮৩০ ঘণ্টা    
 
তথ্যবিবরণী                                                                                     নম্বর : ২১২২

বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা, ১৪ আষাঢ় (২৮ জুন):

    দশম জাতীয় সংসদের পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৩তম বৈঠক আজ কমিটি সভাপতি মোহাম্মদ হাছান মাহমুদের সভাপতিত্বে  সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন, উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, নবী নেওয়াজ, মো. ইয়াহইয়া চৌধুরী, টিপু সুলতান এবং মো. ইয়াসিন আলী বৈঠকে অংশগ্রহণ করেন।

    বৈঠকে বুড়িগঙ্গা ও কর্ণফুলী নদীতে দূষণ সংক্রান্ত এবং কমিটি কতৃক গঠিত ৩নং সাব-কমিটির রিপোর্ট নিয়ে আলোচনা হয়।

    বৈঠকে বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকের একান্ত সচিব এবং বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের ৩য় ও ৪র্থ শ্রেণির নিয়োগ প্রক্রিয়ায় কোন অনিয়ম হয়েছে কিনা তা তদন্তের জন্য গঠিত ৩নং সাবকমিটির রির্পোট উপস্থাপন করা হয় এবং রিপোর্টটি জনপ্রশাসন মন্ত্রণালয় প্রেরণের সুপারিশ করা হয়।

    শেখ রাসেল এভেয়ারি (২য় ফেজ) প্রকল্পের ক্যাবল কারের দৈর্ঘ্য আসা-যাওয়া মিলিয়ে আরো  ২ কিলোমিটার বৃদ্ধিকরণ ও ক্যাবল কারের নিচে দর্শনীয় স্থাপনা ও এভেয়ারি তৈরির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

    পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

#
মিজানুর/আফরাজ/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৮৩০ঘণ্টা
 

তথ্যবিবরণী                                                                                     নম্বর : ২১২১

আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা, ১৪ আষাঢ় (২৮ জুন):
দশম জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩০তম বৈঠক আজ জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়।
কমিটির সভাপতি সুরঞ্জিত সেন গুপ্তের সভাপতিত্বে কমিটির সদস্য আইন মন্ত্রী আনিসুল হক, আবদুল মতিন খসরু, বেগম সাহারা খাতুন, মো. শামসুল হক টুকু, মো. আব্দুল মজিদ খান, তালুকদার মো. ইউনুস, এডভোকেট মো. জিয়াউল হক মৃধা ও সফুরা বেগম বৈঠকে অংশগ্রহণ করেন। বিশেষ আমন্ত্রণে উপস্থিত ছিলেন বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান এবং বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা)’র চেয়ারম্যান।  
বৈঠকে ঝঁঢ়ৎবসব ঈড়ঁৎঃ ঔঁফমবং (খবধাব, চবহংরড়হ ধহফ চৎরারষবমবং) (অসবহফসবহঃ) ইরষষ, ২০১৫; রাষ্ট্রপতির অবসরভাতা, আনুতোষিক ও অন্যান্য সুবিধা বিল ২০১৫; ঝঁঢ়ৎবসব ঈড়ঁৎঃ ঔঁফমবং (জবসঁহবৎধঃরড়হ ধহফ চৎরারষবমবং) (অসবহফসবহঃ) ইরষষ, ২০১৬; বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিল, ২০১৬ এবং বাংলাদেশ ইপিজেড শ্রম বিল, ২০১৬ এর উপর বিস্তারিত আলোচনা হয়।
 কমিটি রাষ্ট্রপতির অবসরভাতা, আনুতোষিক ও অন্যান্য সুবিধা বিল ২০১৫; বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিল, ২০১৬ এবং বাংলাদেশ ইপিজেড শ্রম বিল, ২০১৬ পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা-নিরীক্ষা করে এবং প্রয়োজনীয় সংশোধন ও সংযোজনসহ সংসদে উপস্থাপনের জন্য রিপোর্ট চূড়ান্ত করে।      
    বৈঠকে আইন ও বিচার বিভাগের সচিব, লেজিসলেটিভ ও সংসদ বিভাগের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
#
হালিম/আফরাজ/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৯২০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২১২০

যুব কার্যক্রম বাসত্মবায়ন অগ্রগতি পর্যালোচনা সভা

ঢাকা, ১৪ আষাঢ় (২৮ জুন):

যুব উন্নয়ন অধিদপ্তর আয়োজিত ‘সার্বিক যুব কার্যক্রম বাসত্মবায়ন অগ্রগতি পর্যালোচনা’ শীর্ষক কর্মশালা আজ ঢাকায় অধিদপ্তরের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার প্রধান অতিথি হিসেবে কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপসি'ত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব কাজী আখতার উদ্দিন আহমেদ।

যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক আনোয়ারম্নল করিমের সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যুব উন্নয়ন অধিদপ্তরের পরিচালক শিশির কুমার রায়।

কর্মশালায় দেশের যুবদের আত্মকর্মসংস'ানের লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষণ কার্যক্রমকে আরো গতিশীল করার লক্ষ্যে বাজেট বরাদ্দ বৃদ্ধি ও জেলার যুব প্রশিক্ষণ কেন্দ্রগুলোর কার্যক্রম আরো সক্রিয় করার ওপর গুরম্নত্বারোপ করা হয়। যুব প্রতিমন্ত্রী বলেন, প্রশিক্ষিত যুবদের মেধা ও কর্মশক্তিকে দেশের উন্নয়ন কর্মকান্ডের সাথে সম্পৃক্ত করতে পারলে এদেশকে একটি উন্নত বাংলাদেশ হিসেবে গড়ে তোলা সম্ভব।

তিনি যুব উন্নয়ন অধিদপ্তরের কার্যক্রমকে সঠিকভাবে বাসত্মবায়নের মাধ্যমে ২০২১ সালের মধ্যে দেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করার লক্ষ্যে সকল কর্মকর্তাকে কার্যক্রমের একটি রোডম্যাপ নিয়ে এগিয়ে যাওয়ার আহ্বান জানান।

কর্মাশালায় যুব উন্নয়ন অধিদপ্তরের জেলা পর্যায়ের উপপরিচালক ও যুব প্রশিক্ষণ কেন্দ্রের কোঅর্ডিনেটর ও ডেপুটি কোঅর্ডিনেটরগণ অংশগ্রহণ করেন।

#

শফিকুল/আফরাজ/সঞ্জীব/সেলিম/২০১৬/১৬৪০ ঘণ্টা    

তথ্যবিবরণী                                                                                     নম্বর : ২১১৯

দক্ষতা ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করুন
                                - এলজিআরডি মন্ত্রী

ঢাকা, ১৪ আষাঢ় (২৮ জুন):
স্থানীয় সরকার, পল্লিউন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন দক্ষতা ও আন্তরিকতার সাথে সরকার কর্তৃক অর্পিত দায়িত্ব পালনের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, এ ব্যাপারে কোন প্রকার অবহেলার সুযোগ নেই।
মন্ত্রী আজ স্থানীয় সরকার বিভাগের সভাকক্ষে স্থানীয় সরকার, পল্লিউন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনস্থ দপ্তর ও সংস্থাসমূহের সাথে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে একথা বলেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, পল্লিউন্নয়ন ও সমবায় বিভাগের ভারপ্রাপ্ত সচিব ড. প্রশান্ত কুমার রায় ও মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন বিভাগ ও সংস্থা প্রধানগণ।
অনুষ্ঠানে জানানো হয় যে, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনুযায়ী ইতোমধ্যে শতকরা ৯৫ ভাগ লক্ষ্য অর্জিত হয়েছে। আগামী কয়েকদিনে তা শতভাগে উন্নীত হবে।
মন্ত্রী বলেন, প্রত্যেক কর্মকর্তা তাঁর ওপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করলে কর্মসম্পাদন চুক্তি অনুযায়ী লক্ষ্য অর্জন করা অসম্ভব নয়। তিনি নিজেদের দক্ষতা ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে নির্ধারিত লক্ষ্য শতভাগ অর্জনের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।
পরে, মন্ত্রণালয়ের অধীন উভয় বিভাগের সচিব ও অধীনস্থ দপ্তর ও সংস্থার প্রধানগণ বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে স্ব স্ব পক্ষে স্বাক্ষর করে। চুক্তিতে স্বাক্ষরকারী বিভাগসমূহ হচ্ছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), জাতীয় স্থানীয় সরকার প্রতিষ্ঠান (এনআইএলজি), জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই), সকল সিটি করপোরেশন, সকল ওয়াসা, একটি বাড়ি একটি খামার, আরডিএ, বিআরডিবিসহ সকল প্রতিষ্ঠান।
#
শহিদুল/আফরাজ/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৮০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                     নম্বর : ২১১৮

শ্রম প্রতিমন্ত্রীর সাথে ডেনমার্কের রাষ্ট্রদূতের  সাক্ষাৎ

ঢাকা, ১৪ আষাঢ় (২৮ জুন):
    শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হকের সাথে বাংলাদেশে ডেনমার্কের রাষ্ট্রদূত আনা ফুগল এসকয়ার আজ বাংলাদেশ সচিবালয়ে তাঁর কার্যালয়ে বিদায়ি সাক্ষাৎ করেন।
    সাক্ষাৎকালে প্রতিমন্ত্রী তৈরিপোশাক শিল্পের উন্নয়নে বিভিন্ন সহযোগিতার জন্য রাষ্ট্রদূতের মাধ্যমে ডেনমার্ক সরকারকে ধন্যবাদ জানান। প্রতিমন্ত্রী শ্রমিকদের কল্যাণে নেয়া বিভিন্ন পদক্ষেপের বিষয়ে রাষ্ট্রদূতকে অবহিত করেন।
    এসকয়ার বাংলাদেশে অবস্থানকালে তাঁর কাজে সহযোগিতার জন্য শ্রম প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানান। দু’দেশের চলমান সোহার্দ্যপূর্ণ সম্পর্ক এবং তৈরিপোশাক শিল্পের উন্নয়নে বাংলাদেশে ডেনমার্ক সরকারের নেয়া বিভিন্ন উন্নয়ন প্রকল্প ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তাঁরা আশাবাদ ব্যক্ত করেন।
    মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার এ সময় উপস্থিত ছিলেন।
#
আকতারুল/আফরাজ/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৭৫৫ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ২১১৭

হজ ব্যবস্থাপনার সার্বিক প্রস্তুতি বিষয়ে আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত

ঢাকা, ১৪ আষাঢ় (২৮ জুন):
    ২০১৬ সালের আসন্ন হজ ব্যবস্থাপনাকে সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়, দপ্তর ও সংস্থাসমূহের নিজ নিজ দায়িত্ব সুচারুভাবে সম্পন্ন করার লক্ষ্যে আজ ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে এক আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়।
    সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। সভায় ধর্মমন্ত্রী বলেন, সুষ্ঠু হজ ব্যবস্থাপনা সরকারের একটি অগ্রাধিকার বিষয়। সংশ্লিষ্ট সকলের আন্তরিক সহযোগিতার মাধ্যমে হজ ব্যবস্থাপনাকে সুন্দর করা সম্ভব। মন্ত্রী হজ শেষ হওয়া পর্যন্ত সকলকে নিষ্ঠা ও আন্তরিকতার সাথে স্ব স্ব দায়িত্ব পালনের আহবান জানান।
    সভায় জানানো হয়, সৌদি আরবে হজযাত্রীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে হজ চিকিৎসক দল ও চিকিৎসা সহায়তা দল প্রেরণের উদ্দেশ্যে ইতোমধ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তর হতে চিকিৎসক, ফার্মাসিস্ট, নার্স ও ব্রাদারগণের তালিকা পাওয়া গেছে। এছাড়া হজ্জক্যাম্পে সার্বক্ষণিক ডাক্তার ও অন্যান্য জনবলসহ অ্যাম্বুলেন্স নিয়োজিত রাখা হবে। সকল জেলায় হজ্জযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা/টিকা প্রদান কেন্দ্র ও স্বাস্থ্যসনদ পরীক্ষা কেন্দ্র স্থাপন করা হবে। সভায় আরো সিদ্ধান্ত হয়, এ বছর বাংলাদেশী হজ্জযাত্রীদের ফিংগার প্রিন্ট বাংলাদেশেই সম্পন্ন করা হবে। সভায় সিদ্ধান্ত হয়, হজের ফ্লাইট চলাকালে হজ্জক্যাম্পের সামনে রাস্তার অবৈধ দোকানঘর উচ্ছেদ ও রিকসাজট নিরসন করা হবে। অগ্নি নির্বাপক গাড়ি, অ্যাম্বুলেন্স এবং ফায়ারকর্মী নিয়োজিত রাখা হবে। হজ কার্যক্রম চলাকালীন হজ্জক্যাম্পে মাইক স্থাপন, অপারেটর নিয়োজিতকরণ এবং হজ সংক্রান্ত ডকুমেন্টারি প্রদর্শনের ব্যবস্থা হবে।
    সভায় আরো জানানো হয়, হজযাত্রীদের  হজ ফ্লাইট শিডিউল নির্ধারণ, বিমান টিকেট সরবরাহ এবং সৌদি আরবে হজযাত্রীদের মালামাল ও লাগেজ সিটি চেক ইনসহ হজ ফ্লাইট অপারেশন সম্পন্ন করার লক্ষ্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। হজক্যাম্পে হজযাত্রীদের কাস্টমস ও ইমিগ্রেশনসহ বিমানবন্দরের সকল আনুষ্ঠানিকতা সম্পাদনের লক্ষ্যে স্ক্যানিং মেশিন, কম্পিউটার স্থাপন ও প্রয়োজনীয় সুবিধাদি নিশ্চিত করা হবে।
    সভায় জানানো হয়, হজ্জযাত্রীদের জন্য সায়েদাবাদ, গাবতলী, মহাখালী, সদরঘাট, কমলাপুর, গুলিস্তান, মতিঝিল হতে বিমানবন্দর পর্যন্ত বিশেষ বাস সার্ভিসের ব্যবস্থা করা হবে। এছাড়া হজযাত্রীদের রেল ভ্রমণে রেলপথ কর্তৃপক্ষ কর্তৃক গুরুত্বপূর্ণ স্টেশনে আসন সংরক্ষণের ব্যবস্থা করা হবে। হজযাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ লঞ্চ বা স্টিমার স্টেশনে আসন সংরক্ষণের ব্যবস্থা করা হবে। ট্রেন, লঞ্চ ও স্টিমার স্টেশনে আগত হজযাত্রীদের লাগেজ পরিবহনে এবং ট্রেনে/লঞ্চে আরোহণ ও অবতরণে সহযোগিতা করা হবে। হজ মৌসুমে হজক্যাম্পে ব্যাংক বুথ স্থাপন করা হবে। হজযাত্রীদের জন্য বৈদেশিক মুদ্রা সরবরাহ ও এনডোর্সমেন্টের ব্যবস্থা করা হবে।
    সভায় ধর্ম, অর্থ, পররাষ্ট্র, স্বরাষ্ট্র, স্থানীয় সরকার, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন, গৃহায়ন ও গণপূর্ত, বিদ্যুৎ ও জ্বালানি, তথ্যসহ সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। সভা পরিচালনা করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আব্দুল জলিল।
#
আনোয়ার/আফরাজ/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৭৫০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২১১৬

ঈদের ছুটিতে সরকারি হাসপাতালের জরুরি বিভাগ খোলা থাকবে

ঢাকা, ১৪ আষাঢ় (২৮ জুন):

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সরকারি ছুটির সময় সরকারি হাসপাতালের জরুরি বিভাগ প্রতিদিন ২৪ ঘন্টা খোলা থাকবে। এছাড়া ঈদের দিন, পবিত্র শবে-কদরের পরদিন এবং দু’শুক্রবার ব্যতীত প্রতিদিন সীমিত পরিসরে বহির্বিভাগের চিকিৎসা সেবা চালু থাকবে।

আজ বাংলাদেশ সচিবালয়ে স¦াস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক  বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এতে সভাপতিত্ব করেন।

ঈদের ছুটির সময় সরকারি হাসপাতালে যথাযথ চিকিৎসা অব্যাহত আছে কিনা তা তদারকি করতে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরে দুটি পৃথক কন্ট্রোল রুম খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৃহস্পতিবারের মধ্যে এই কন্ট্রোল রুমের সাথে যোগাযোগের ফোন নম্বর জানিয়ে দেওয়া হবে।

সভায় দেশের সকল সরকারি হাসপাতালে সরকারি ছুটির দিনে রোগীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য দেশের বিভিন্ন স্থানে প্রয়োজনীয় ঔষধপত্র, চিকিৎসক, নার্স এবং সুসজ্জিত অ্যাম্বুলেন্সসহ মেডিকেল চিকিৎসা সেবা প্রদানের সরঞ্জামাদি মজুত এবং মহাসড়ক, রেল ও নৌ-পথে আকস্মিক বড় দুর্ঘটনা মোকাবিলায় জরুরি চিকিৎসা সেবা নিশ্চিত করাসহ প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসক, ঔষধপত্র ও সরঞ্জামাদি প্রস্তুত রাখার জন্য মন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দেন। ঈদের ছুটিতে চিকিৎসকদেরকে রোস্টার ডিউটির মাধ্যমে দায়িত্ব পালন নিশ্চিত করতে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

এর আগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২০১৬-১৭ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী। এ সময় মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধানগণ বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর করে চুক্তিপত্র মন্ত্রীর হাতে তুলে দেন।

সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ওয়াহিদ হোসেন, ঔষধ প্রশাসনের অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মুস্তাফিজুর রহমানসহ মন্ত্রণালয়, অধিদপ্তর এবং দেশের বিভিন্ন সরকারি হাসপাতালের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
#

পরীক্ষিৎ/আফরাজ/মাহমুদ/সঞ্জীব/সেলিম/২০১৬/১৭২০ ঘণ্টা    
 

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২১১৫

নৌপরিবহণ মন্ত্রণালয়ের সাথে অধীনস' সংস'ার বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাড়্গর

ঢাকা, ১৪ আষাঢ় (২৮ জুন):

নৌপরিবহণ মন্ত্রণালয়ের সাথে এর অধীনস' দপ্তর ও সংস'ার মধ্যে আজ মন্ত্রণালয়ের সভাকড়্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাড়্গরিত হয়। নৌপরিবহণ সচিব অশোক মাধব রায় এবং ১০টি দপ্তর ও সংস'ার প্রধানগণ কর্মসম্পাদন চুক্তিপত্রে স্বাড়্গর করেন। অনুষ্ঠানে নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খান উপসি'ত ছিলেন।

চুক্তিস্বাড়্গরকারী দপ্তর/সংস'াগুলো হলো: চট্টগ্রাম বন্দর কর্তৃপড়্গ, মংলা বন্দর কর্তৃপড়্গ, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বিআইডবিস্নউটিএ, বিআইডবিস্নউটিসি, নৌপরিবহণ অধিদপ্তর, স'লবন্দর কর্তৃপড়্গ, মেরিন একাডেমি, মেরিটাইম ইনস্টিটিউট ও পায়রা বন্দর কর্তৃপড়্গ। 

মন্ত্রী দপ্তর/সংস'ার টার্গেট শতভাগ অর্জনের লড়্গ্যে আনত্মরিকতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন সংস'া প্রধানদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, আগামী অর্থবছরের লড়্গ্যমাত্রা অনুযায়ী কাজ করতে মন্ত্রণালয় থেকে মনিটরিং করা হবে। দেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নিতে ঐক্যবদ্ধভাবে  কাজ করার ওপর তিনি গুরম্নত্বারোপ করেন। 

#

জাহাঙ্গীর/আফরাজ/মাহমুদ/সঞ্জীব/সেলিম/২০১৬/১৭০০ ঘণ্টা   

 

তথ্যবিবরণী                                                                                     নম্বর : ২১১৪

প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সাথে অধীনস্ত দপ্তরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর

ঢাকা, ১৪ আষাঢ় (২৮ জুন):
      সরকারি কাজের গতি ত্বরান্বিত করা, কর্মকর্তাদের কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে আজ আনুষ্ঠানিকভাবে ৭টি অধীনস্ত অধিদপ্তরের সাথে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ২০১৬-১৭ সালের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হয়।  
    চুক্তিপত্রে মন্ত্রণালয়ের পক্ষে সচিব মো. মাকসুদুল হাসান খান এবং মৎস্য অধিদফতর, প্রাণিসম্পদ অধিদফতর, মৎস্য গবেষণা ইনস্টিটিউট, প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট, মৎস্য উন্নয়ন কর্পোরেশন, মেরিন ফিসারিজ একাডেমি ও ভেটেরিনারি কাউন্সিলের পক্ষে যথাক্রমে মহাপরিচালক সৈয়দ আরিফ আজাদ, অজয় কুমার রায়, ড. ইয়াহিয়া মাহমুদ ও ড. নুরুন নাহার, ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. ফজলুল হক, অধ্যক্ষ ক্যাপ্টেন মাশুক হাসান আহমেদ ও  নিবন্ধক ডা. ইমরান স্বাক্ষর করেন।
    চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক। তিনি বলেন, সরকারি কাজের উন্নয়ন মানেই জনগণের ভাগ্যোন্নয়ন এবং দেশের  উন্নয়ন। তিনি এধরণের কর্মসম্পাদন চুক্তির প্রয়োজনের ওপর জোর দিয়ে বলেন, আমাদের মানবসেবার মনোভাব নিয়ে চুক্তি অনুযায়ী কাজ করতে হবে।
#
শাহ আলম/আফরাজ/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৭২৫ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২১১৩

সময়সীমার মধ্যে কর্মসূচি বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ শিক্ষামন্ত্রীর

ঢাকা, ১৪ আষাঢ় (২৮ জুন):

    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষাক্ষেত্রে অর্জিত সাফল্য অব্যাহত রাখতে সততা, আন্তরিকতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।

    শিক্ষামন্ত্রী আজ শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইনের সাথে বিভিন্ন অধিদপ্তর, দপ্তর, সংস্থার প্রধানদের ২০১৬-২০১৭ অর্থ বছরের জন্য বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতাকালে এ  আহবান জানান।

    অনুষ্ঠানে শিক্ষা সচিবের সাথে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার বিশ্বাস, নায়েমের মহাপরিচালক অধ্যাপক হামিদুল হক, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী দেওয়ান মো. হানজালা এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান নারায়ণ চন্দ্র ঘোষসহ বিভিন্ন দপ্তরের প্রধানগণ বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে স্বাক্ষর করেন।

    শিক্ষামন্ত্রী পরিকল্পনা অনুযায়ী বেঁধে দেয়া সময়সীমার মধ্যে যথাযথ মান সংরক্ষণ করে স্বচ্ছতা ও জবাবদিহিতার সাথে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের ওপর জোর দেন।

#

সাইফুল্লাহ/আফরাজ/সঞ্জীব/সেলিম/২০১৬/১৬৩০ ঘণ্টা    

Handout                                                                                                               Number: 2112

Mongolian Ambassador calls on Foreign Minister

Dhaka, June 28:

       

Todays handout (14).doc Todays handout (14).doc

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon