Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ নভেম্বর ২০২০

তথ্যবিবরণী ২৭ নভেম্বর ২০২০

তথ্যবিবরণী                                                                                       নম্বর :  ৪৫৪০

 

বঙ্গবন্ধুকে নিয়ে সব ষড়যন্ত্রের জবাব জনগণ দেবে

                               -- মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

 

ঢাকা, ১২ অগ্রহায়ণ (২৭ নভেম্বর) :

 

          মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে  বাংলাদেশ যখন বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা হওয়ার দ্বারপ্রান্তে, তখন স্বাধীনতাবিরোধীরা কোনো ইস্যু না পেয়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে ইস্যু তৈরির পাঁয়তারা করছে। বঙ্গবন্ধুকে নিয়ে  সব ষড়যন্ত্রের জবাব জনগণ দেবে।  

 

          মন্ত্রী আজ রাজধানীর শিল্পকলা একাডেমিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী  ও ঋষিজ শিল্পগোষ্ঠীর ৪৪ বছরপূর্তি উপলক্ষে ঋষিজ শিল্পগোষ্ঠী আয়োজিত  গুণীজন সংবর্ধনা এবং সাংস্কৃতিক  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

 

          মন্ত্রী বলেন, স্বাধীনতাবিরোধীরা মহান মুক্তিযুদ্ধের সময় থেকেই বঙ্গবন্ধু এবং বাংলাদেশ নিয়ে ষড়যন্ত্র করছে। '৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে  হত্যার পর বাংলাদেশকে মিনি পাকিস্তান বানিয়েছিল। বঙ্গবন্ধুর ভাস্কর্যের বিরোধিতা  স্বাধীনতাবিরোধীদের ধারাবাহিক ষড়যন্ত্রের অংশ কিনা  খতিয়ে দেখতে  হবে।

 

          বরেণ্য গণসংগীত শিল্পী ফকির আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম  কুদ্দুছ , চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি  মুশফিকুর রহমান গুলজার  প্রমুখ  বক্তব্য রাখেন।

 

          অনুষ্ঠানে গণমাধ্যম ব্যক্তিত্ব নওয়াজীশ আলী খান,  বরেণ্য  অভিনেত্রী  সালমা বেগম সুজাতা, অভিনেতা বীর মুক্তিযোদ্ধা  রাইসুল ইসলাম আসাদ,  সংগীত শিল্পী মোঃ খুরশিদ আলম ও  বাচিকশিল্পী  ভাস্বর বন্দ্যোপাধ্যায়কে  সম্মাননা দেয়া হয়।

 

#

 

মারুফ/সাহেলা/মোশারফ/সেলিম/২০২০/২০২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                              নম্বর: ৪৫৩৯

প্রকল্প বাস্তবায়নে কোনো প্রকার শৈথিল্য ও অনিয়ম নয়

                                  --মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

 

খুলনা, ১২ অগ্রহায়ণ (২৭ নভেম্বর) :

 

          মৎস্য ও প্রাণিসম্পদ খাতের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে কোনো প্রকার শৈথিল্য প্রদর্শন ও অনিয়ম না করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

 

          আজ খুলনা সার্কিট হাউসে প্রাণিসম্পদ অধিদপ্তর ও মৎস্য অধিদপ্তরের উদ্যোগে এবং খুলনা জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন খুলনা বিভাগের মৎস্য ও প্রাণিসম্পদ দপ্তরসমূহে কর্মরত কর্মকর্তা ও সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

 

          এ সময় কর্মকর্তাদের উদ্দেশে মন্ত্রী বলেন, প্রকল্প বাস্তবায়নে কোনো শৈথিল্য, অনিয়ম ও দুর্নীতি নয়। প্রকল্পের কাজ বাস্তবায়নে কোনো ধরনের অনিয়ম পেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। সাধারণ মানুষের ট্যাক্সের টাকায় সরকার উন্নয়ন প্রকল্প গ্রহণ করে। তাই রাষ্ট্রের অর্থ অপচয় করা থেকে বিরত থাকতে হবে। কোনো কাজ অসম্পূর্ণভাবে করা যাবে না। অর্পিত দায়িত্ব সততা, নিষ্ঠা, একাগ্রতা ও আন্তরিকতার সাথে পালন করতে হবে।   

 

          এ সময় তিনি আরো বলেন, মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কাজে আরো সৃজনশীলতা ও নতুনত্ব চাই। গঠনমূলক কাজ চাই। করোনা সংকটে কর্মকর্তাদের কাছ থেকে সর্বোচ্চ সার্ভিস আশা করি। মৎস্য ও প্রাণিসম্পদ খাতে একটা বিপ্লব সৃষ্টি করার সুযোগ রয়েছে। তার মাধ্যমে দেশের অর্থনীতিকে শক্তিশালী করা সম্ভব। এ সুযোগ আমাদের কাজে লাগাতে হবে।

 

          সভায় করোনাকালে মৎস্য ও প্রাণিসম্পদ খাত সংশ্লিষ্ট উৎপাদক, খামারি, উদ্যোক্তা ও উপকারভোগীদের সার্বক্ষণিক সেবা প্রদান করায় কর্মকর্তাদের আন্তরিক ধন্যবাদ জানান মন্ত্রী।

 

          মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ আবদুল জব্বার শিকদার, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাথু রাম সরকার ও সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

 

#

ইফতেখার/সাহেলা/মোশারফ/আব্বাস/২০২০/১৯১০ ঘণ্টা

Handout                                                                                                  Number: 4538

 

Foreign Minister calls for greater partnership for

accelerating climate adaptation in South Asia

 

Dhaka, 27 November:

 

            Foreign Minister Dr. A K Abdul Momen highlighted the significance of collaboration among the South Asian countries for effective implementation of adaptation activities in the region at a virtual consultation meeting of the Global Center on Adaptation (GCA), held yesterday. The meeting was organized to set strategic policies and finalization of the work program of GCA’s regional office for South Asia, based in Dhaka.

 

            Speaking at the event, Dr. Momen appreciated support of the South Asian countries for the establishment of GCA’s regional office in Dhaka. He underscored GCA’s contribution towards driving international ambition on adaptation and strengthening the partnerships that are critical to the commitments made in the Paris Agreement.

 

            Foreign Minister further expressed Bangladesh’s strong determination to support both the GCA and CVF through its hard-earned experience on adaptation. He also said that South Asia is one of the most adversely affected regions of the world due to climate change and without large scale and comprehensive adaptive measures, all the countries of the South Asia region would incur huge per capita GDP losses. He hoped that through collaboration among themselves, the South Asian countries could learn and work together, could survive and even thrive even under challenging circumstances. Dr. Momen urged to keep up the momentum of the creation of the ‘Global Hub on Locally Led Action’.

 

            Minister for Environment, Forest and Climate Change Md. Shahab Uddin also joined the event and emphasized on GCA’s priorities for the South Asia region. Focal points from the South Asian countries and different development partners like the World Bank, UNDP, UKFCDO and JICA participated in the discussion and made recommendations for a comprehensive work program for GCA Dhaka office.

 

#

 

Tohidul/Sahela/Mosharaf/Salim/2020/1800 Hours

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৪৫৩৭

 

পার্বত্য চট্টগ্রামের সার্বিক উন্নয়নের চেষ্টা করে যাচ্ছি

                            ---পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী

 

বান্দরবান, ১২ অগ্রহায়ণ (২৭ নভেম্বর) :

          পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, তিন পার্বত্য জেলা রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলার সার্বিক উন্নয়নের চেষ্টা করে যাচ্ছি। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সার্বিক উন্নয়নের জন্য যা যা দরকার তার সবই করার চেষ্টা করছি। এরই ধারাবাহিকতায় তিন পার্বত্য জেলার দুর্গম পাহাড়ি এলাকায় এখন শিক্ষা, স্বাস্থ্য, যোগাযাগ বিদ্যুৎসহ বিভিন্ন খাতে কাঙ্ক্ষিত উন্নয়ন হয়েছে, জনগণ এর সুফল পেতে শুরু করেছে। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতার কারণেই এ অঞ্চলের উন্নয়ন সম্ভব হয়েছে।

 

          আজ বান্দরবান পার্বত্য জেলার লামা পৌরসভা ও বিভিন্ন ইউনিয়নের উন্নয়নমূলক কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধন শেষে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। 

 

          এসময় মন্ত্রী পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, সড়ক ও জনপথ বিভাগ, গণপূর্ত অধিদপ্তর কর্তৃক প্রায় ৪৬ কোটি টাকা ব্যয়ে ১৭টি উন্নয়নমূলক কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। 

 

          বান্দরবান জেলা প্রশাসক মোঃ দাউদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ। এতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী আবদুর রশিদ খাঁন, উপজেলা পরিষদ চেয়ারম্যান
মোঃ মোস্তফা জামাল, অতিরিক্ত পুলিশ সুপার মোবাশ্বের হোসেন, উপজেলা নির্বাহী অফিসার রেজা রশীদ, লামা পৌরসভা মেয়র মোঃ জহিরুল ইসলামসহ ঊর্ধ্বতন সরকারি ও বেসরকারি কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

 

          এর আগে সরকারি মাতামুহুরী কলেজের ছাত্রাবাস ঊর্ধ্বমুখী সম্প্রসারণ ও অভ্যন্তরীণ রাস্তা, রুপসীপাড়া ইউনিয়নের অংহ্লাপাড়া রাস্তার, সরকারি মাতামুহুরী কলেজের ডাইনিং হল ও ওয়াশরুম, মিশনঘাট জামে মসজিদ, লামা কেন্দ্রীয় জামে মসজিদ ঊর্ধ্বমুখী সম্প্রসারণ ও অসমাপ্ত কাজ সমাপ্তকরণ, কেন্দ্রীয় মার্কাজ মসজিদ কমপ্লেক্স ভবন নির্মাণ, লোকনাথ মন্দিরের অসমাপ্ত কাজ সমাপ্তকরণ, নারীর আর্থ সামাজিক উন্নয়নে নব জাগরণ মহিলা সমিতি ভবনের দ্বিতীয় তলা সম্প্রসারণ ও আসবাবপত্র সরবরাহ, রাজবাড়ী-রুপসীপাড়া সড়ক, মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর ভবন, উপজেলা নির্বাহী অফিসারের বাসভবন নির্মাণ, শিলেরতুয়া মার্মা পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণ, উপজেলা চেয়ারম্যানের বাসভবন নির্মাণ, লামামুখ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণ, মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র, উপজেলা পরিষদের সম্প্রসারিত প্রশাসনিক ভবন ও হল রুম নির্মাণ, চিরিঙ্গা-লামা-আলীকদম সড়কের লামা বাজার লিংক উঁচুকরণ, রিজিড পেভমেন্ট নির্মাণ ও সার্ফেসিং কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধন করেন মন্ত্রী ।

 

#

নাছির/সাহেলা/মোশারফ/আব্বাস/২০২০/১৮৩৫ ঘণ্টা

 

 

 

 

তথ্যবিবরণী                                                                                                                              নম্বর: ৪৫৩৬

বর্তমান সরকার দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছে

                                     ---প্রাণিসম্পদ মন্ত্রী

খুলনা, ১২ অগ্রহায়ণ (২৭ নভেম্বর) :

 

            মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, বর্তমান সরকার দেশকে স্বয়ংসম্পূর্ণ করেছে।  বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বিশ্বাস করেন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ না হলে মানুষের মর্যাদা থাকে না। এ জন্য তার জাদুকরী নেতৃত্বে আজ বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। অদূর ভবিষ্যতে বাংলাদেশ খাদ্য রপ্তানি করে মূল্যবান বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবে।

            আজ খুলনার বয়রায় বিভাগীয় প্রাণিসম্পদ অধিদপ্তরের সম্মেলন কক্ষে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তর, খুলনা'র নবনির্মিত ভবন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

            মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার ড. মু: আনোয়ার হোসেন হাওলাদার ও খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ আবদুল জব্বার শিকদার অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাথু রাম সরকার, খুলনা মেট্রোপলিটন পুলিশের উপপুলিশ কমিশনার (দক্ষিণ) এস এম শাকিলুজ্জামান ও খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা।

            শেখ হাসিনা বিশ্বের সেরা ক্রাইসিস ম্যানেজার উল্লেখ করে মন্ত্রী আরো যোগ করেন, করোনা সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মৎস্য ও প্রাণিসম্পদের ভ্রাম্যমাণ বিক্রয় কেন্দ্র চালু করেছি। প্রায় ৭ হাজার ২০০ কোটি টাকার মৎস্য ও প্রাণিজাত পণ্য ভ্রম্যমাণ কেন্দ্রের মাধ্যমে বিক্রয় করা হয়েছে। উদ্যোক্তা, খামারি ও উপকারভোগীদের জন্য কন্ট্রোলরুম করে সমস্যার সমাধান করা হয়েছে।

            মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ব্যাপক কাজ করার সুযোগ রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, করোনাকালে কয়েক লাখ মানুষ বিদেশ থেকে দেশে ফিরে এসেছে, যারা এখন বেকার। এ সময় গার্মেন্টস খাত ও প্রবাসী আয় বাধাগ্রস্ত হয়েছে। করোনার কারণে এখন লাখ লাখ বেকার। এ জন্য প্রত্যেক বেকারকে স্বাবলম্বী করার পরিকল্পনা নেওয়া হয়েছে। তাদেরকে মৎস্য ও প্রাণিসম্পদ উৎপাদন কাজে সহায়তা করা হবে। সহজ শর্তে ও স্বল্প সুদে ঋণ দেয়া হবে। প্রান্তিক মানুষদের সরাসরি নগদ প্রণোদনা দেয়া হবে, যাতে তারা ঘুরে দাঁড়াতে পারে। যাকে সহায়তা দেওয়া হবে তিনি আর বেকার থাকবেন না।

            প্রাণিসম্পদ অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, খুলনা বিভাগে কর্মরত বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও প্রাণিসম্পদ খাতে সম্পৃক্ত উদ্যোক্তা ও খামারিগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

           

#

ইফতেখার/সাহেলা/মোশারফ/আব্বাস/২০২০/১৮৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৪৫৩৫

 

কোভিড-১৯ (করোনা ভাইরাসসংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ১২ অগ্রহায়ণ (২৭ নভেম্বর) :

 ‌          স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ১৬ হাজার ৩৭৮ জনের নমুনা পরীক্ষা করে ২ হাজার ২৭৩ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ৪ লাখ ৫৮ হাজার ৭১১ জন।

 

          গত ২৪ ঘণ্টায় ২০ জন-সহ এ পর্যন্ত ৬ হাজার ৫৪৪ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

 

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ৭৩ হাজার ৬৭৬ জন।

 

#

 

হাবিবুর/সাহেলা/মোশারফ/আব্বাস/২০২০/১৭২৮ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ৪৫৩৪

১২ ডিসেম্বর চতুর্থ ডিজিটাল বাংলাদেশ দিবস-২০২০ উদ্‌যাপিত হবে

ঢাকা, ১২ অগ্রহায়ণ (২৭ নভেম্বর):

          যদিও মানছি দূরত্ব, তবুও আছি সংযুক্ত এই প্রতিপাদ্য নিয়ে আগামী ১২ ডিসেম্বর ২০২০ দেশব্যাপী জেলা-উপজেলা এবং বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসসমূহে উদযাপিত হবে ডিজিটাল বাংলাদেশ দিবস-২০২০।

            আজ আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে বিসিসি অডিটরিয়ামে এক সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ তথ্য জানান।

            দিবসটি উপলক্ষে ১২ ডিসেম্বর সকাল ৭:৩০ টায় আইসিটি বিভাগের উদ্যোগে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। সকাল ১০:০০ টায় ৪র্থ ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২০ এর উদ্বোধন ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান। বিকাল ০৩:০০ টায় ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২০ প্রতিপাদ্য নির্ভর/ডিজিটাল বাংলাদেশ বিষয়ে জাতীয় সেমিনার। রাত ০৮:০০ টায় প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশের এগিয়ে যাওয়ার ১২ বছর উপলক্ষ্যে আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হবে। উক্ত সেমিনারে প্রধান অতিথি ও কি-নোট স্পিকার হিসেবে ডিজিটাল প্লাটফর্মে সংযুক্ত থাকবেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক মাননীয় উপদেষ্টা সজীব ওয়াজেদ। ৮ ডিসেম্বর ২০২০ রাত ৮:০০ টায় দেশব্যাপী অনলাইন প্লাটফর্মের মাধ্যমে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হবে। কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা ২৭ নভেম্বর থেকে ৭ ডিসেম্বর ২০২০ এর মধ্যে www.quiz.digitalbangladesh.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করে রেজিস্ট্রেশন করতে হবে। দিবসের মূল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান ভিডিও বার্তার মাধ্যমে উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

            এছাড়াও দিবসটি উপলক্ষে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ১২ বছরের সাফল্য ও অর্জন তুলে ধরে জাতীয় দৈনিক পত্রিকা সমূহে ক্রোড়পত্র প্রকাশ, বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়ায় টকশো প্রচার,  দিবসটির লক্ষ্য-উদ্দেশ্য তুলে ধরে বাংলা ও ইংরেজিতে দুইটি ওয়েবিনারের আয়োজন, কেন্দ্রীয়ভাবে অনলাইনে কুইজ প্রতিযোগিতা,  দেশব্যাপি জেলা ও উপজেলায় ডিজিটাল বাংলাদেশের বিভিন্ন বিষয় ভিত্তিক রচনা, উপস্থিত বক্তৃতা, চিত্রাংকন প্রতিযোগিতা, সভা সেমিনার, ওয়ার্কশপ এর আয়োজন করা, সচেতনতামূলক নাটিকা পরিবেশন, শ্রেষ্ঠ ব্যক্তি, প্রতিষ্ঠান ও উদ্যোক্তাদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে।

            সংবাদসম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ শুধু আওয়ামীলীগের নয়, ১৭ কোটি মানুষের। প্রতিটি মানুষ ভোগ করছে ডিজিটাল বাংলাদেশের সুবিধা। ডিজিটাল প্রযুক্তি কল্যাণে দেশের জনগণ করোনা মহামারীতেও সংযুক্ত থাকতে পেরেছে। শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, আদালত, সরবরাহ ব্যবস্থা এমনকি বিচারিক কাজ সচল রাখা সম্ভব হয়েছে।

            পরে প্রতিমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ দিবসের লোগো এবং কুইজ প্রতিযোগিতার ওয়েব পোর্টাল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

 #

শহিদুল/জুলফিকার/রেজ্জাকুল/মাসুম/২০২০/১৬০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর: ৪৫৩৩

নাট্যব্যক্তিত্ব আলী যাকেরের মৃত্যুতে মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দের শোক

ঢাকা, ১২ অগ্রহায়ণ (২৭ নভেম্বর) :

          একুশে পদকপ্রাপ্ত অভিনেতা, মহান মুক্তিযুদ্ধের শব্দসৈনিক, আলী যাকেরের মৃত্যুতে মন্ত্রী ও প্রতিমন্ত্রীবর্গ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ।

         আলী যাকেরের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম  মোজাম্মেল হক, কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ, আইনমন্ত্রী আনিসুল হক, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন,  ভূমিমন্ত্রী সাইফুজ্জান চৌধুরী, রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন, বিজ্ঞান ও প্রযু্ক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম, এবং শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, এলজিআরডি প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, তথ্য প্রতিমন্ত্রী ডা. মোঃ মুরাদ হাসান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা, ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান।

          পৃথক পৃথক শোকবার্তায় মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

#

জুলফিকার/রেজ্জাকুল/শামীম/২০২০/১৬৩২ ঘণ্টা   

তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ৪৫৩২

বঙ্গবন্ধু বাংলাদেশের স্বপ্ন দ্রষ্টা

             -বস্ত্র ও পাটমন্ত্রী

ঢাকা, ১২ অগ্রহায়ণ (২৭ নভেম্বর):

          বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী,বীরপ্রতীক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বপ্ন দ্রষ্টা আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আধুনিক ডিজিটাল বাংলাদেশের কারিগর।

          মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বস্ত্র ও পাটমন্ত্রী স্বাধীনতা পুরস্কার-২০২০ লাভ করায় আজ গোপালগঞ্জের টু্ঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে পুষ্পস্তবক অর্পণ, দোয়া ও মোনাজাতে অংশগ্রহণ শেষে তিনি এসব কথা বলেন। 

          মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলাম। বিখ্যাত ক্র্যাক প্লাটুনের একজন যোদ্ধা হিসেবে দুঃসাহসিকতার সঙ্গে বিভিন্ন সম্মুখ সমরে অংশ গহণ করেছিলাম। মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতি হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বীরপ্রতীক খেতাবে ভূষিত করেছিলেন। শেখ মুজিবুর রহমানের হাত থেকে খেতাব, তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার  হাত থেকে পুরস্কার এ দুটিই আমি পেয়েছি।

          মন্ত্রী বলেন, মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ হয়ে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ সম্পাদনের মাধ্যমে দেশকে সোনার বাংলা গড়তে কাজ করছে সরকার। তিনি বলেন, স্বাধীনতা পুরস্কার আমাকে দেশ গঠনের কাজে আরো অনুপ্রাণিত করছে। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে আজীবন কাজ      করে যাব।

          বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, বস্ত্র অধিদপ্তরের মহাপরিচালক দিলীপ কুমার সাহা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আবুল কালামসহ ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

          এরপর মন্ত্রী গোপালগঞ্জে শেখ রেহানা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের কাজ পরিদর্শন করেন এবং এ প্রকল্পের কাজ নির্দিষ্ট সময়ে বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা দেন। 

#

সৈকত/জুলফিকার/রেজ্জাকুল/মাসুম/২০২০/১৬০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                   নম্বর: ৪৫৩১

অবসরের পর অন্য চাকরি বা বিদেশ যাত্রার ক্ষেত্রে সরকারের অনুমতি লাগবে না

ঢাকা, ১২ অগ্রহায়ণ (২৭ নভেম্বর) :

          সরকারি কর্মচারীদের অবসরের পর বা অবসরোত্তর ছুটি (পিআরএল) শুরু হওয়ার পর বৈদেশিক, বেসরকারি বা কোনো প্রকল্পের চাকরি, অন্য পেশা গ্রহণ বা ব্যবসা পরিচালনা করতে কিংবা বিদেশ যাত্রার ক্ষেত্রে সরকারের অনুমতি লাগবে না। তবে চুক্তিভিত্তিক নিয়োগে কর্মরত থাকা অবস্থায় অনুমোদন লাগবে।

          বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে একটি পরিপত্র জারি করেছে। ‘সরকারি চাকরি আইন, ২০১৮’ এর এ সংক্রান্ত বিধানের কথা স্মরণ করে দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পরিপত্র জারি করা হয়েছে।

          পরিপত্রে বলা হয়, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, চাকরি থেকে অবসর নেয়া বা অবসরোত্তর ছুটি (পিআরএল) শুরুর পরও কোন কোন কর্মচারী বৈদেশিক বা বেসরকারি বা প্রকল্পে চাকরি নেয়া, অন্য কোনো পেশা বা ব্যবসা পরিচালনা এবং বিদেশ যাত্রার জন্য অনুমতি বা পাসপোর্ট নবায়নের জন্য সংশ্লিষ্ট দফতরে আবেদন করে থাকেন। এরূপ আবেদন সমূহ নিষ্পত্তিতে শ্রম ও সময়ের অপচয় ঘটছে।

          পরিপত্রে আরও বলা হয়, এমতাবস্থায় চাকরি থেকে অবসর নেয়ার পর অবসরত্তোর ছুটি শুরুর দিন থেকে সরকারি চাকরি আইন অনুযায়ী কোনো ব্যক্তি চুক্তিভিত্তিক কর্মরত থাকা ছাড়া, বৈদেশিক বা  বেসরকারি চাকরি বা  কোন প্রকল্পে চাকরি নেয়া, অন্য কোন পেশা গ্রহণ বা ব্যবসা পরিচালনা এবং বিদেশ যাত্রা বা সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রম (যেমন, নতুন পাসপোর্ট ও পাসপোর্ট নবায়ন ইত্যাদির) ক্ষেত্রে সরকার বা কর্তৃপক্ষের অনুমতির প্রয়োজন হবে না।

          এই বিধান অনুসরণ করার জন্য সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়/বিভাগ/অধিদফতর/পরিদফতর ও সংস্থাকে পরিপত্র জারি করতে অনুরোধ করা হয়েছে।

#

শিবলী/জুলফিকার/রেজ্জাকুল/শামীম/২০২০/১৬০৩ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                   নম্বর: ৪৫৩০

সুস্থ জাতিই সমৃদ্ধ স্বদেশ উপহার দিতে পারে

                                   -তথ্য প্রতিমন্ত্রী

ঢাকা, ১২ অগ্রহায়ণ (২৭ নভেম্বর) :

          তথ্য প্রতিমন্ত্রী ডা. মোঃ মুরাদ হাসান বলেছেন, বর্তমান সরকার জনগণের উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিতের মাধ্যমে একটি সুস্থ জাতি গঠনে নিরন্তর কাজ করছে। সুস্থ জাতিই সমৃদ্ধ স্বদেশ উপহার দিতে পারে। মফস্বল শহরসমূহে মানসম্পন্ন চিকিৎসা প্রদান করা গেলে একদিকে মানুষের বাইরে যাওয়ার দুশ্চিন্তা দূর হবে, অন্যদিকে অর্থের সাশ্রয় হবে।

          প্রতিমন্ত্রী আজ জামালপুর ২৫০ শয্যা হাসাপাতালে সিটিস্ক্যান সুবিধা উদ্বোধনকালে এসব কথা বলেন।

          সংসদ সদস্য মির্জা আজম ও ইঞ্জিনিয়ার মোজাফফর হোসেন, জেলা প্রশাসক এনামুল হক এবং জেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আহমেদ চৌধুরী এসময় উপস্থিত ছিলেন।

#

তুহিন/জুলফিকার/রেজ্জাকুল/শামীম/২০২০/১৫৫৩ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                   নম্বর: ৪৫২৯

নাট্যব্যক্তিত্ব আলী যাকেরের মৃত্যুতে তথ্য প্রতিমন্ত্রীর শোক

ঢাকা, ১২ অগ্রহায়ণ (২৭ নভেম্বর):

          একুশে পদকপ্রাপ্ত বরেণ্য অভিনেতা, মহান মুক্তিযুদ্ধের শব্দসৈনিক, প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের পুরোধাব্যক্তিত্ব আলী যাকেরের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মো: মুরাদ হাসান। 

          আজ শোকবার্তায় প্রতিমন্ত্রী বলেন, আলী যাকের ছিলেন একাধারে অভিনেতা, পরিচালক, নির্দেশক, কলামিস্ট, নাট্য সংগঠক ও একটি বিজ্ঞাপনী সংস্থার কর্ণধার। টেলিভিশন ও মঞ্চনাটকে সমান জনপ্রিয় ব্যক্তিত্ব আলী যাকের তাঁর অভিনয় ও সৃজনশীল কর্মের মধ্য দিয়ে এদেশের অগণিত দর্শক-শ্রোতার হৃদয়ে  বেঁচে থাকবেন।

          প্রতিমন্ত্রী মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

#

তু

2020-11-27-20-37-6aa36afbfffcbf6ef288da33d4cf1c3a.docx 2020-11-27-20-37-6aa36afbfffcbf6ef288da33d4cf1c3a.docx

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon