Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ August ২০২১

তথ্যবিবরণী ৩০ আগস্ট ২০২১

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৪১৭৮

শহীদ ক্যাপ্টেন শেখ কামাল আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা অনুষ্ঠিত

ঢাকা, ১৫ ভাদ্র (৩০ আগস্ট) :

          জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বাংলাদেশে আধুনিক ক্রীড়া ধারার প্রবর্তক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে শহীদ ক্যাপ্টেন শেখ কামাল আমন্ত্রণমূলক আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান আজ হোটেল লা মেরিডিয়ানের স্কাই বল-রুমে অনুষ্ঠিত হয়। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বাংলাদেশের বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন এবং বিদেশি পুরস্কারপ্রাপ্তদের ভার্চুয়ালি পুরস্কার দেন।

          প্রতিমন্ত্রী বলেন, শেখ কামাল ছিলেন এ দেশের আধুনিক ক্রীড়াঙ্গনের রূপকার এবং  আধুনিক ফুটবলের জনক। ক্রীড়াঙ্গনে শেখ কামালের  অসামান্য অবদানকে স্মরণীয় করে রাখতে গত বছর থেকে সরকার জাতীয়ভাবে নানা আয়োজনের মধ্য দিয়ে শেখ কামালের জন্মদিন উদ্যাপন করার উদ্যোগ গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ দাবা ফেডারেশন কর্তৃক আয়োজিত হয়েছে আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতা।

          এ প্রতিযোগিতায় চিনের গ্র্যান্ড মাস্টার লি ডি ৯ খেলায় ৮ পয়েন্ট পেয়ে অপরাজিত চ্যাম্পিয়ন  শিরোপা জয় করেন। সাড়ে সাত পয়েন্ট নিয়ে ভারতের গ্র্যান্ড মাস্টার অভিমান্যু পৌরনিক রানার-আপ হয়েছেন। সাড়ে ছয় পয়েন্ট করে অর্জন করেন ৫ জন খেলোয়াড়, টাইব্রেকিং পদ্ধতিতে ভারতের গ্র্যান্ড মাস্টার কার্তিক ভেঙ্কাটারামান তৃতীয়, ইরানের গ্র্যান্ড মাস্টার আমিন তাবাতাবেই চতুর্থ, বেলারুশের গ্র্যান্ড মাস্টার ভাদিশ্লাভ কোভলেভ পঞ্চম, ভারতের গ্র্যান্ড মাস্টার শ্যাম সুন্দর ষষ্ঠ ও ইরানের গ্র্যান্ড মাস্টার মাকসুদলো পারহাম সপ্তম হন।

          চ্যাম্পিয়ন গ্র্যান্ড মাস্টার লি ডি দুই হাজার মার্কিন ডলার, রানার-আপ গ্র্যান্ড মাস্টার অভিমান্যু পৌরনিক পনেরো শত ডলার এবং তৃতীয় গ্র্যান্ড মাস্টার কার্তিক ভেঙ্কাটারামান পেয়েছেন এক হাজার মার্কিন ডলার।

          তিন দিনব্যাপী ৯ রাউন্ড সুইস-লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত এ ইভেন্টে ১৫ টি দেশের ২১ জন গ্র্যান্ড মাস্টার ও ১৩ জন আন্তর্জাতিক মাস্টারসহ মোট ৮০ জন খেলোয়াড় অংশগ্রহণ করেন। প্রতিযোগিতায় বিজয়ীদের মোট নগদ দশ হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার দেয়া হয়।

#

আরিফ/সাহেলা/মোশারফ/জয়নুল/২০২১/২২১০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                 নম্বর : ৪১৭৭

বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষ যেন অনাহারে না থাকে

                                         -- সমাজকল্যাণ মন্ত্রী

ঢাকা, ১৫ ভাদ্র (৩০ আগস্ট) :

          সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, বন্যায় ক্ষতিগ্রস্ত একটি মানুষও যেন অনাহারে না থাকে। বন্যাকবলিত লোকজন যেন নিরাপদ থাকে সে ব্যাপারে সংশ্লিষ্ট সকলে সার্বক্ষণিক খোঁজ রাখবেন।

          আজ লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সে  বন্যাকবলিত মহিষামুড়ি ও রুদ্রেশ্বর গ্রামের ৫০০ পরিবারেরে মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

          দুর্গত মানুষের উদ্দেশে মন্ত্রী বলেন, আমি আপনাদের জনপ্রতিনিধি হিসেবে ঢাকা থেকে সার্বক্ষণিক খবর রাখছি। যাতে আপনারা কষ্টে না থাকেন সে ব্যাপারে যা যা করণীয় সব করা হবে। সরকারের বা আমার পক্ষ থেকে যাবতীয় সহযোগিতা করা হবে।

          একটি লোকও যেন না খেয়ে থাকে না এজন্য সবধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। পরে মন্ত্রীর পক্ষে খাদ্যসামগ্রী বন্যাদুর্গত মানুষের হাতে তুলে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আব্দুল মান্নান। উল্লেখ্য, ৫০০ পরিবারের জন্য পরিবারপ্রতি ১০ কেজি চাল, ১ কেজি করে আটা, ডাল, তেল ও লবণ প্রদান করা হয়।

#

জাকির/সাহেলা/মোশারফ/জয়নুল/২০২১/২১৫৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৪১৭৬ 

 

অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনে সরকার বদ্ধপরিকর

                        ---পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী

 

বান্দরবান, ১৫ ভাদ্র (৩০ আগস্ট) :

 

          পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, ধর্ম যার যার উৎসব সবার। মুষ্টিমেয় কিছু লোক ব্যক্তি স্বার্থের জন্য সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়াচ্ছে, তাদের বিরুদ্ধে সকল শুভ শক্তিকে ঐক্যবদ্ধ হতে হবে। তিনি বলেন, অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনে সরকার বদ্ধপরিকর।

          আজ বান্দরবান কেন্দ্রীয় দুর্গা মন্দিরে শুভ জন্মাষ্টমী উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতাকালে এসব কথা বলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

          এসময় মন্ত্রী আরো বলেন, শ্রীকৃষ্ণ অত্যাচারীর বিরুদ্ধে দুর্বলের  অধিকার প্রতিষ্ঠা এবং দুষ্টের দমন ও শিষ্টের লালন করতেই এ পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন। শান্তিহীন পৃথিবীতে শান্তি আনতে এবং মানব জাতিকে রক্ষার জন্য ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। নানা ভূমিকায় অবতীর্ণ হয়ে শ্রীকৃষ্ণ মানব জাতির কাছে জীবন ধারণের অনন্য উদাহরণ রেখে যান।  

          বান্দরবান কেন্দ্রীয় দুর্গা মন্দির কমিটির সভাপতি নিখিল চন্দ্র দাশের  সভাপতিত্বে  অনুষ্ঠিত সভায় বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যন ক্যশৈহ্লা, অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার পাল, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য কাজল কান্তি দাশ, লক্ষীপদ দাশ প্রমুখ উপস্থিত ছিলেন।

#

 

নাছির/সাহেলা/মোশারফ/আব্বাস/২০২১/২০:৫৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৪১৭৫ 

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

ঢাকা, ১৫ ভাদ্র (৩০ আগস্ট) :

            স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ৩০ হাজার ৮৫৫ জনের নমুনা পরীক্ষা করে ৩ হাজার ৭২৪ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১৪ লাখ ৯৭ হাজার ২৬১ জন। 

          গত ২৪ ঘণ্টায় ৯৪ জন-সহ এ পর্যন্ত ২৬ হাজার ১০৯ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ২১ হাজার ৮৮৩ জন।

#

ফেরদৌস/সাহেলা/মোশারফ/আব্বাস/২০২১/১৯:৩২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                 নম্বর : ৪১৭৪

গুম-খুনের রাজনীতির শুরু জিয়ার হাতেই

                              -- তথ্য ও সম্প্রচার মন্ত্রী

ঢাকা, ১৫ ভাদ্র (৩০ আগস্ট) :

          আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান  মাহ্‌মুদ বলেছেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানই দেশে গুম-খুনের রাজনীতি শুরু করেন এবং সেই ধারা বেগম জিয়াও অব্যাহত রেখেছেন।

          আজ জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট-পিআইবি আয়োজিত অনলাইন সেমিনারে প্রধান অতিথির বক্তৃতা শেষে তাঁর বাসভবনে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

          বিএনপি মহাসচিবের বক্তব্য 'আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর গুমের রাজনীতি শুরু হয়েছে’ এর জবাবে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান  মাহ্‌মুদ বলেন, জিয়া তার ক্ষমতা নিষ্কণ্টক করতে সেনাসদস্যসহ হাজার হাজার মানুষকে হত্যা করেছেন। কারাগার থেকে ধরে নিয়ে মানুষকে হত্যা করা হয়েছে। ফখরুল সাহেব, রিজভী সাহেবদের মনে রাখা উচিত জিয়াউর রহমানের হাতে কত মানুষ গুম হয়েছে।

          ড. হাছান বলেন, বঙ্গবন্ধু হত্যায় ওতপ্রোতভাবে জড়িত জিয়া ক্ষমতা দখলের পর যে খুনের রাজনীতি করেছেন, বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদকারী তৎকালীন ঢাকা মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাহফুজ বাবু, চট্টগ্রামের মৌলভী সৈয়দও রেহাই পাননি। তাই তার দলের নেতাদের মুখে গুম নিয়ে কথা শোভা পায় না।

          এর আগে অনলাইন সেমিনারে মন্ত্রী বঙ্গবন্ধু হত্যার নেপথ্য তথ্য উদঘাটনে সাংবাদিকদের ভূমিকা রাখতে আহ্বান জানান। তিনি বলেন, শুধু গুটিকতক বিপথগামী সেনাসদস্যই বঙ্গবন্ধু হত্যাকাণ্ড ঘটায়নি, এর পেছনের মূল ষড়যন্ত্রকারী ছিল খন্দকার মোশতাক ও জিয়াউর রহমান। এছাড়া যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনের সময় ঈদের জামাতে আওয়ামী লীগের পাঁচজন সংসদ সদস্যকে হত্যা, বাসন্তীকে জাল পরিয়ে অভাবের বানোয়াট ছবি প্রচার, পাটের গুদামে আগুন দেয়াসহ দেশবিরোধী নানা চক্রান্ত এবং দেশের স্বার্থে বাকশাল গঠনের সত্যিকার পটভূমি মানুষের সামনে তুলে ধরতে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। একাত্তর-পঁচাত্তর সময়ের সাংবাদিকরা যারা জীবিত রয়েছেন, তাদের বক্তব্য সংরক্ষণের জন্য এসময় প্রেস ইনস্টিটিউটকে নির্দেশনা দেন মন্ত্রী।

          পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মোঃ মকবুল হোসেন, বিশেষ বক্তা হিসেবে ইতিহাসের অধ্যাপক ড. আবুল কাশেম, ড. মোহাম্মদ হান্নান প্রমুখ সেমিনারে বক্তব্য রাখেন।

#

আকরাম/সাহেলা/মোশারফ/জয়নুল/২০২১/১৯৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                 নম্বর : ৪১৭৩

স্বাধীনতাবিরোধী শক্তি ও চেতনাকে প্রতিষ্ঠিত করেছিল বিএনপি

                                                                                    -- কৃষিমন্ত্রী

ঢাকা, ১৫ ভাদ্র (৩০ আগস্ট) :

          ৭৫’র আগস্টের পর থেকে ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার আগ পর্যন্ত দেশে স্বাধীনতাবিরোধী শক্তি ও চেতনাকে প্রতিষ্ঠিত করেছিল বিএনপি বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মোঃ আব্দুর রাজ্জাক। তিনি বলেন, ’৭৫ থেকে ’৯৬ ইতিহাসের কালো অধ্যায়। এই সময়ে স্বাধীনতার ইতিহাসকে সুপরিকল্পিতভাবে বিকৃত ও ছিন্নভিন্ন করে স্বাধীনতাবিরোধী শক্তি ও সাম্প্রদায়িক চেতনাকে সব জায়গায় প্রতিষ্ঠিত করা হয়েছিল।

          আজ জাতীয় প্রেসক্লাবে জাতীয় শোক দিবস ও ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত সকল শহিদের স্মরণে শোকসভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটি এ অনুষ্ঠান আয়োজন করে।

          মন্ত্রী বলেন, ১৫ আগস্ট এবং ২১ আগস্টের হত্যাযজ্ঞ একইসূত্রে গাঁথা। ১৫ আগস্টের হত্যাকাণ্ডের  মদতদাতা, নেপথ্যের কারিগর ও উপকারভোগীদের মুখ জাতির সামনে উন্মোচন করা প্রয়োজন। এদের মুখোশ উন্মোচন করতে একটি কমিশন গঠনের ওপর মন্ত্রী গুরুত্বারোপ করেন।

          মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখা ও মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী শক্তির উত্থানকে প্রতিহত করতে সুস্থ ধারার সাংস্কৃতিক কর্মকাণ্ডকে ছড়িয়ে দিতে হবে উল্লেখ করে মন্ত্রী আরো বলেন, ধর্মভিত্তিক পাকিস্তান রাষ্ট্রটি প্রতিষ্ঠিত হবার পরপরই বাঙালির ওপর প্রথম আগ্রাসনটি ছিল সাংস্কৃতিক। বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতির ওপর আগ্রাসন চালিয়ে সাম্প্রদায়িক চেতনাকে প্রতিষ্ঠিত করেছিল পাকিস্তান।

          মন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাধীনতাবিরোধী ও মুক্তিযুদ্ধে পরাজিত শক্তি এখনো দেশে পাকিস্তানের সেই ধারা ফিরিয়ে আনতে চায়। সেজন্য, মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী শক্তির উত্থান ও জঙ্গিবাদ-ধর্মান্ধদের রুখতে জনগণের মাঝে ব্যাপকহারে সুস্থ ধারার সাংস্কৃতিক কর্মকাণ্ডকে ছড়িয়ে দিতে হবে।

          স্মরণসভায় বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির সভাপতি নাট্যজন ফাল্গুনী হামিদের সভাপতিত্বে সৈয়দা রুবিনা আক্তার মিরা এমপি, সংগঠনের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক বিশ্বাস মতিউর রহমান ও জোটের বিভিন্ন স্তরের কেন্দ্রীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

#

কামরুল/সাহেলা/মোশারফ/জয়নুল/২০২১/১৯০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৪১৭২

 

ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইউমের মৃত্যুতে বিমান প্রতিমন্ত্রী ও সচিবের শোক

 

ঢাকা, ১৫ ভাদ্র (৩০ আগস্ট) :

 

          বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাইলট ক্যাপ্টেন  নওশাদ আতাউল কাইউমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী  ও সচিব মোঃ মোকাম্মেল হোসেন।

 

          প্রতিমন্ত্রী ও সচিব আজ পৃথক শোক বার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

 

          বিমান প্রতিমন্ত্রী শোকবার্তায় বলেন, ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইউম ছিলেন একজন দক্ষ পাইলট। তিনি দায়িত্ব পালনকালে যাত্রীদের নিরাপত্তা ও জীবনরক্ষায় সর্বোচ্চ গুরুত্ব দিতেন। কর্মজীবনের বিভিন্ন সময়ে তিনি তাঁর দক্ষতার পরিচয় দিয়েছেন। তাঁর মতো একজন অভিজ্ঞ পাইলটের মৃত্যুতে বিমান দীর্ঘদিন শূন্যতা অনুভব করবে।

 

          বিমান সচিব শোকবার্তায় বলেন, ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইউমের মতো দক্ষ পাইলট একটি প্রতিষ্ঠানের  সম্পদ। দক্ষতার জন্য আন্তর্জাতিক পাইলট এসোসিয়েশন কর্তৃক তিনি প্রশংসিত হয়েছেন। তাঁর মতো একজন দক্ষ ও অভিজ্ঞ পাইলটের মৃত্যু প্রতিষ্ঠানের জন্য অপূরণীয় ক্ষতি।

 

          উল্লেখ্য,  ওমানের রাজধানী মাস্কাট থেকে গত ২৭ আগস্ট ১২৪ জন যাত্রী নিয়ে ঢাকায় ফেরার পথে মধ্য আকাশে হঠাৎ অসুস্থতা অনুভব করেন ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইউম। পরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের শিডিউল ফ্লাইটটি (বিজি ০২২) ভারতের মহারাষ্ট্রের নাগপুরের ড. বাবাসাহেব আম্বেদকর আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে। সেখান থেকে খুব দ্রুত তাকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই নিবিড় পর্যবেক্ষণে (আইসিইউ) রেখে  চিকিৎসা চলাকালে তিনি আজ সকালে মৃত্যুবরণ করেন।

 

 #

তানভীর/সাহেলা/মোশারফ/আব্বাস/২০২১/১৯:০০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৪১৭১

 

প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক অগ্রগতি ধরে রেখেছে

                                                                   -- পানি সম্পদ প্রতিমন্ত্রী

বরিশাল, ১৫ ভাদ্র (৩০ আগস্ট) :

 

          বৈশ্বিক মহামারি করোনার জন্য গোটা পৃথিবী অর্থনৈতিকভাবে আজ ভেঙে পড়েছে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক অগ্রগতি ধরে রেখেছে। প্রধানমন্ত্রীর দৃঢ় দিক নির্দেশনা ও বিভিন্ন কর্মসূচির কারণে আজ বাংলাদেশ পৃথিবীর বুকে একটা সম্মানজনক অবস্থানে দাঁড়িয়ে আছে।

          আজ বরিশাল নগরীর বান্দরোডস্থ জেলা শিল্পকলা একাডেমি মিলানায়তনে করোনা পরিস্থিতিতে নিষেধাজ্ঞার সময় সরকারি তথ্য ও সেবা ৩৩৩ এ ফোন করা ব্যক্তিদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক এসব কথা বলেন।

          তিনি আরো বলেন, বিগত দেড়বছর ধরে প্রধানমন্ত্রী বিভিন্ন প্রণোদনা নিয়ে আপনাদের পাশে দাঁড়িয়েছেন। তিনি সবসময় খেটে খাওয়া মানুষের কথা চিন্তা করেন। প্রধানমন্ত্রীকে এসব কারণেই আজ বিশ্বের দরবারে ‘মানবতার মা’ বলা হয়।

          প্রতিমন্ত্রী জাহিদ ফারুক আরো বলেন, করোনার শুরুতে  প্রধানমন্ত্রী কেবিনেট মিটিংয়ে পরিষ্কার বলেছিলেন  ভ্যাকসিন আমাদের দেশে প্রথম আসতে হবে। আপনারা জানেন প্রথম দিকেই কিন্তু বাংলাদেশে ভ্যাকসিন এসেছিলো, এবং দেওয়াও শুরু হয়েছিলো। ভারতে হঠাৎ করে করোনা বেড়ে যাওয়ার জন্য তাদের যে ভ্যাকসিন দেয়ার কথা ছিলো তা সময়মতো দিতে পারেনি। কিন্তু তাৎক্ষণিকভাবে প্রধানমন্ত্রীর নির্দেশনাতেই অন্যান্য দেশ থেকে ভ্যাকসিন আনার ব্যবস্থা গ্রহণ করা হয়।

           জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যেও মধ্যে উপস্থিত ছিলেন বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান, অতিরিক্ত রেঞ্জ ডিআইজি একে এম এহসান উল্লাহ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ আব্দুর রাজ্জাক, জেলার পুলিশ সুপার মোঃ মারুফ হোসেন, মুক্তিযোদ্ধা কেএসএ মহিউদ্দিন মানিক বীর প্রতীক, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক আলমগীর খান আলো এবং বরিশাল মহানগর ও স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

#

আসিফ/সাহেলা/মোশারফ/জয়নুল/২০২১/১৮০০ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                                                 নম্বর : ৪১৭০

বিদেশে যেতে ইচ্ছুক কর্মীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করতে হবে

                                                                                   -- জনপ্রশাসন প্রতিমন্ত্রী

মেহেরপুর, ১৫ ভাদ্র (৩০ আগস্ট) :

          জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, বাংলাদেশকে একটি সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করতে যুব সমাজকে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের প্রতি গুরুত্ব দিতে হবে।

          আজ মেহেরপুরে যুব উন্নয়ন অধিদপ্তর আয়োজিত প্রশিক্ষণ কোর্স ও যুব ঋণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী একথা বলেন।

          প্রতিমন্ত্রী বলেন, একটি সমৃদ্ধ দেশ গঠনে যুব সমাজের ভূমিকা অপরিসীম। তারা যদি সুস্থভাবে জীবন-যাপন না করে তবে, তাদের কর্মক্ষমতা সঠিকভাবে কাজে লাগানো সম্ভব নয়। তাই, এদেশকে উন্নত-সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করতে, যুব সমাজকে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের প্রতি গুরুত্ব দিতে হবে।

          ফরহাদ হোসেন আরো বলেন, বিদেশে কর্মরত এদেশের শ্রমিকরা কঠোর পরিশ্রম করেন, কিন্তু সেই তুলনায় তাদের আয় অনেক কম। কারণ, এদেশ থেকে অনেক সময় অদক্ষ শ্রমিক প্রেরণ করা হয়। তাই বিদেশে যেতে ইচ্ছুক শ্রমিকদের উপার্জন সক্ষমতা বৃদ্ধি করতে, তাদেরকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে হবে, যাতে তারা অধিক বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারে।

          মেহেরপুরের জেলা প্রশাসক ড. মোঃ মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে পুলিশ সুপার মোঃ রাফিউল আলম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে মেহেরপুর যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক কে এম জাহিদ হোসেন স্বাগত বক্তব্য রাখেন।

#

শিবলী/সাহেলা/মোশারফ/জয়নুল/২০২১/১৮১০ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৪১৬৯

 

 

    বঙ্গবন্ধু হত্যাকাণ্ড পৃথিবীর ইতিহাসে পৈশাচিক হত্যাকাণ্ড

                                           ---নৌপরিবহন প্রতিমন্ত্রী

ঢাকা, ১৫ ভাদ্র (৩০ আগস্ট) :

          নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, সত্য ও সুন্দর হচ্ছে মুক্তিযুদ্ধের চেতনা এবং বঙ্গবন্ধু। আমরা সত্য এবং সুন্দরের সঙ্গে আছি। আদর্শহীন, নীতিহীন একটি রাজনৈতিক দল বিএনপি। যা খুনীদেরকে নিয়ে, অপরাধীদেরকে নিয়ে গঠন করা হয়েছিল।

          প্রতিমন্ত্রী আজ রাজধানীর বিএমএ অডিটোরিয়ামে বিআইডব্লিউটিসি ওয়ার্কার্স ইউনিয়ন আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী এবং জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

          খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ড পৃথিবীর ইতিহাসে পৈশাচিক হত্যাকাণ্ড। পৃথিবীর  অনেক রাজনৈতিক নেতা নিহত হলেও, সপরিবারে এভাবে নারী, পুরুষ, গর্ভবতী নারী, শিশু এতো মানুষ এভাবে হত্যা করা হয়নি কোথাও। একটি হত্যাকাণ্ড কীভাবে দেশকে অন্ধকারে ঠেলে দিয়েছিল, আমরা দিনের পর দিন, বছরের পর বছর দেখেছি। একটি হত্যাকাণ্ডকে জায়েজ করার জন্য কীভাবে রাষ্ট্রীয় যন্ত্র ব্যবহার করা হয়েছিল, কীভাবে অপপ্রচার চালানো হয়েছিল, কীভাবে নোংরা কল্পকাহিনী সাজিয়ে বঙ্গবন্ধু পরিবারকে খাটো করার চেষ্টা করা হয়েছিল, তা জাতি দেখেছে। আজকের বাস্তবতায় বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের বন্ধু নয়; বঙ্গবন্ধু বিশ্বের বন্ধু।

          প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ঘাতকরা বার বার দেশ পরিচালনার দায়িত্ব নিয়েছে বলেই সোনার বাংলাদেশ বিনির্মাণ হয়নি। বঙ্গবন্ধুর সাড়ে তিন বছরের শাসনকালে একটি নতুন দেশকে অরাজকতা তৈরি করে ব্যর্থ করে দেয়ার চেষ্টা হয়েছে। তারপরও তিনি এই দেশটিকে দারিদ্র্যপীড়িত দেশ থেকে স্বল্পোন্নত দেশে নিয়ে গেছেন। স্বাধীনতাবিরোধীরা যখন ব্যর্থ হয়ে গেছে, তখনই জাতির পিতাকে হত্যা করা হয়েছে। মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুকে লালন করি বলেই আজকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। 

          নৌ পর্যটনে বিআইডব্লিউটিসি’র সম্পৃক্ততা থাকবে জানিয়ে তিনি বলেন, ইতোমধ্যেই আমরা দুটি ক্রুজ ভ্যাসেলের চুক্তিপত্র করেছি। এ দুটি ভেসেলে সব আন্তর্জাতিক সুবিধা থাকবে। আগামী দুই-তিন বছরের মধ্যেই এ জাহাজ দুটি পেয়ে গেলে বিদেশি পর্যটকরাও এখানে আগ্রহ দেখাবে। নদীমাতৃক বাংলাদেশের কথা চিন্তা করেই বিআইডব্লিউটিসিকে এগিয়ে যেতে হবে।

          বিআইডব্লিউটিসি ওয়ার্কার্স  ইউনিয়ন (সিবিএ) সভাপতি ও জাতীয় শ্রমিক লীগের সহ-সভাপতি মোঃ মহসিন ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি নুর কুতুব আলম মান্নান, কার্যকরী সভাপতি মোঃ আলাউদ্দিন মিয়া প্রমুখ।

          অনুষ্ঠানে জাতির পিতাসহ ১৫ আগস্টের শহীদদের আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে মোনাজাত করা হয়।

 #

জাহাঙ্গীর/অনসূয়া/সাহেলা/শাম্মী/মোশারফ/আব্বাস/২০২১/২০:৩০ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                                            নম্বর : ৪১৬৮

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে বৃটিশ হাইকমিশনারের সাক্ষাৎ

ঢাকা, ১৫ ভাদ্র (৩০ আগস্ট) :

          বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে বৃটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিক্সন (Robert Chatterton Dickson) আজ ভার্চুয়ালি সাক্ষাৎ করেন। এ সময় তাঁরা পারষ্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। 

          বিদ্যুৎ প্রতিমন্ত্রী হাইকমিশনারকে শুভেচ্ছা জানিয়ে বলেন, বাংলাদেশে পরিবেশের সাথে সমন্বয় করেই সকল উন্নয়ন কার্যক্রম পরিচালনা করা হয়। নবায়নযোগ্য জ্বালানির প্রসার ও বিকাশে নেয়া হয়েছে বিভিন্ন প্রণোদনা প্যাকেজ। রুফটপ সোলার ও নেটমিটারিং সিস্টেম দিনে দিনে জনপ্রিয় বিজনেস মডেলে পরিণত হচ্ছে। সোলার হোম সিস্টেমে প্রণোদনা দেয়ার জন্য ৬০ লক্ষ সোলার হোম সিস্টেমের মাধ্যমে প্রায়
২ কোটি অফগ্রিড এলাকায় অধিবাসীদের বিদ্যুৎ সুবিধা প্রদান করা সম্ভব হয়েছে।

          প্রতিমন্ত্রী আরো বলেন, নবায়নযোগ্য জ্বালানির প্রাথমিক মূল্য ও স্টোরেজ সিস্টেম একটি বিশাল চ্যালেঞ্জ। সৌরবিদ্যুৎ উৎপাদন করতে অনেক জমির প্রয়োজন হয়। বাংলাদেশে উইন্ড ম্যাপিং করা হয়েছে।  উইন্ড পাওয়ার নিয়ে ও ওশান পাওয়ার নিয়ে আরো গবেষণা প্রয়োজন। এক্ষেত্রে প্রযুক্তিগত, অর্থনৈতিক ও অভিজ্ঞতা বিনিময় করা অপরিহার্য। এসময় তিনি আরো বলেন, নেপাল ও ভূটান থেকে জলবিদ্যুৎ আমদানি করার উদ্যোগ নেয়া হয়েছে।

          বৃটিশ  হাইকমিশনারের সাথে বাংলাদেশের জ্বালানির রূপান্তর (Energy Trasition) ও এর সম্ভাবনা, বাংলাদেশের পাওয়ার সিস্টেম মাস্টারপ্ল্যান পর্যালোচনা, এনার্জি ট্রাঞ্জিশন কাউন্সিল-এর সাথে বাংলাদেশের পরিকল্পনা,জলবায়ু ও পরিবেশ সংরক্ষণ নিয়ে আলোচনা হয়। হাইকমিশনার এসময় ২০৫০ সালের মধ্যে নেট জিরো ইমিশন নিয়েও আলোকপাত করেন।

          এসময় অন্যান্যে মাঝে হাইকমিশনের জলবায়ু পরিবর্তন ও পরিবেশ সংক্রান্ত টিম লিডার জন অয়ারবারটন (John Warburton) ও পরিচালক (উন্নয়ন) জডিদ হারবার্টসন (Judith Herbertson) সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

 #

আসলাম/অনসূয়া/শাম্মী/শামীম/২০২১/১৫৫৫ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                            নম্বর : ৪১৬৭

বাংলাদেশ দূতাবাস হ্যানয়ে ‘স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি’-এর মাধ্যমে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন

হ্যানয়, ভিয়েতনাম, ৩০ আগস্ট :

          শোকের মাস আগস্টে বাংলাদেশ দূতাবাস, হ্যানয় ভিয়েতনাম মাসব্যাপী কর্মসূচি গ্রহণ করে। এ কর্মসূচির অংশ হিসাবে এবং চলমান কোভিড মহামারিতে অসহায় ও পীড়িত ভিয়েতনামি জনগণের প্রতি ভ্রাতৃপ্রতিম সৌহার্দ্য ও একাত্মতায় আজ ভিয়েতনামে বাংলাদেশ দূতাবাস, ভিয়েত ডাক ইউনিভার্সিটি হসপিটালের সহযোগিতায় ‘স্বেচ্ছায়  রক্তদান কর্মসূচি’-এর আয়োজন করে। রাষ্ট্রদূত সামিনা নাজ নিজে রক্তদানের মাধ্যমে এ কর্মসূচির সূচনা করেন। দূতাবাসের কর্মচারী ও ভিয়েতনামের বিশিষ্ট ব্যক্তিবর্গ স্বেচ্ছায় এই রক্তদান কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

          এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রদূত-কে ভিয়েত ডাক ইউনিভার্সিটি হসপিটাল কর্তৃপক্ষ সাধুবাদ জানিয়ে বলেন যে - রক্তদান একটি মহৎ মানবিক কাজ- এ কাজে এগিয়ে আসার জন্য বাংলাদেশ-ভিয়েতনাম বন্ধুত্বপূর্ণ সম্পর্ক যেমন আরো গভীর হবে, তেমনি স্বেচ্ছায় সংগৃহীত রক্ত অনেক পীড়িত ও অসহায় মানুষকে সহায়তা করবে।

          রাষ্ট্রদূত সামিনা নাজ তাঁর বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ-কে স্বাধীনতা অর্জন ও দেশ গঠনে অবিস্মরণীয় নেতৃত্ব ও অবদান রেখেছেন। জাতির পিতার আত্নোৎসর্গের প্রতি বিনম্র শ্রদ্ধা ও সম্মানের বহিঃপ্রকাশ হিসেবে বাংলাদেশ দূতাবাস এ মানবিক কর্মে উদ্দীপ্ত হয়। এই কর্মসূচি বাংলাদেশ-ভিয়েতনাম বন্ধুত্বপূর্ণ সম্পর্কের একটি নিদর্শন হিসেবেও উল্লেখ্য।

          রক্তদান কর্মসূচি সমাপান্তে দূতাবাস-এর পক্ষ থেকে স্বেচ্ছায় রক্তদানে অংশগ্রহণকারীদের মাঝে মুজিববর্ষের লোগো সম্বলিত স্যুভেনির মগ উপহার দেয়া হয়। 

 #

অনসূয়া/শাম্মী/শামীম/২০২১/১৫৫৮ ঘণ্টা 

তথ্যবিবরণী        &

2021-08-30-16-17-2d19209c97fdada84ec81d7305d34cc8.doc 2021-08-30-16-17-2d19209c97fdada84ec81d7305d34cc8.doc

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon