তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ জুন ২০১৭

তথ্যবিবরণী ১৬ জুন ২০১৭

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৬৪৪

ঈশ্বরদীর ৭টি ইউনিয়নে বিদ্যুৎ সংযোগ লাইনের উদ্বোধন করলেন ভূমিমন্ত্রী

ঈশ্বরদী (পাবনা), ২ আষাঢ় (১৬ জুন) :

    ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, বিদ্যুতের সঠিক ও পরিমিত ব্যবহার আমাদের দেশকে উন্নত করবে।

    তিনি আজ ঈশ্বরদী উপজেলার আওতাপাড়ায় নূরজাহান বালিকা বিদ্যা নিকেতন এন্ড মহিলা কলেজ প্রাঙ্গণে নতুন বিদ্যুৎ সংযোগ প্রদান উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

    মন্ত্রী বলেন, ঈশ্বরদীতে স'াপিত শিল্প কলকারখানা, ইপিজেড, পরমাণু বিদ্যুৎ কেন্দ্র প্রতিটি স'ানে বিদ্যুতের চাহিদা ব্যাপক। তিনি ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে ঈশ্বরদী ও আটঘরিয়ায় প্রতিটি ঘরে বিদ্যুতের আলো পৌঁছে দেয়ার প্রতিশ্রম্নতি দেন।

    পরে মন্ত্রী ঈশ্বরদী উপজেলার ৭টি ইউনিয়নের ৪ হাজার ২৮২টি গ্রাহকের জন্য ১৬ কোটি টাকা ব্যয়ে ১০০ কিলোমিটার বিদ্যুৎ সংযোগ লাইনের শুভ উদ্বোধন করেন।

    পাবনা পলস্নী বিদ্যুৎ সমিতি-১ এর সাধারণ সম্পাদক মাহতাব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পাবনা পলস্নী বিদ্যুতের জি.এম. শাহ্‌ জুলফিকার হায়দার, ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা শাকিল মাহমুদ, ঈশ্বরদী উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান রিপন, লক্ষ্মীকুন্ডা ইউপি চেয়ারম্যান আনিসুর রহমান বিশ্বাস, দাশুড়িয়া ইউপি চেয়ারম্যান বকুল সরদার, সাহাপুর ইউপি চেয়ারম্যান মতলেবুর রহমান মিনহাজ, সলিমপুর ইউপি চেয়ারম্যান বাবলু মালিথা, পাকশি ইউপি চেয়ারম্যান এনাম বিশ্বাস, মুলাডুলি ইউপি চেয়ারম্যান সেলিম মালিথা, সাঁড়া ইউপি চেয়ারম্যান রানা সরদার, আতিয়ার রহমান ভোলা, সাদেক আলী বিশ্বাস, মুরাদ আলী ও আকাল বিশ্বাস উপসি'ত ছিলেন।

#

রেজুয়ান/মাহমুদ/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/১৯৪৭ ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৬৪৩

বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সুশিড়্গিত ও মানবিক গুণাবলীসম্পন্ন সনত্মান দরকার  
                                                     -- প্রাথমিক ও গণশিড়্গা মন্ত্রী  

ঢাকা, ২ আষাঢ় (১৬ জুন) :

    প্রাথমিক ও গণশিড়্গা মন্ত্রী  মোঃ মোসত্মাফিজুর রহমান বলেছেন, গঠনমূলক চিনত্মা-চেতনা-বিশ্বাস এবং সুস' মনের অনুভূতি ও সুস' মুল্যবোধের আলোকে এমন নাগরিক গড়তে হবে,  যে একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ  মোকাবিলায় সড়্গম হবে। সকলের স্বতঃস্ফূর্ত ও সমন্বিত প্রচেষ্টার মাধ্যমেই এ লড়্গ্য অর্জন সম্ভব।

    তিনি আজ ঢাকায় গণপূর্ত মিলনায়তনে নারায়ণগঞ্জ অফিসার্স ফোরাম আয়োজিত পাবলিক বিশ্ববিদ্যালয় ও  মেডিকেল কলেজের শিড়্গার্থীদের এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

    নারায়ণগঞ্জ অফিসার্স  ফোরামের পড়্গে পাবলিক বিশ্ববিদ্যালয় ও  মেডিকেল কলেজে প্রথম বর্ষে অধ্যয়নরত নারায়ণগঞ্জ জেলার সনত্মানদের এ সংবর্ধনা অনুষ্ঠানে তিনি নিবন্ধনকৃত প্রত্যেক শিড়্গার্থীকে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’, এক হাজার টাকার প্রাইজবন্ড ও একটি শুভেচ্ছা স্মারক বিতরণ করেন।

    ফোরামের সভাপতি  মোহাম্মদ আব্দুল বাছেত খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর  জেনারেল মাসুদ আহমেদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারম্নজ্জামান এবং সাধারণ সম্পাদক  শেখ  মোহাম্মদ বিলস্নাল  হোসাইন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সিরাজুল হক বক্তব্য রাখেন।

    প্রাথমিক ও গণশিড়্গা মন্ত্রী বলেন,  প্রকৃত বিদ্যা অর্জন করে সুশিড়্গিত মানবসম্পদ হয়ে জাতিকে এগিয়ে নিতে হবে, গড়তে হবে সুস' সমাজ ও  দেশ। এজন্য শিড়্গার্থীদের সঠিক পাঠ অনুশীলন করতে হবে।

    তিনি আরো বলেন, সাধারণ মানুষের কল্যাণে বঙ্গবন্ধুর  সোনার বাংলা গড়ার  নেতৃত্ব দেওয়ার জন্য এ মাটির, এ দেশের একটি সুশিড়্গিত ও মানবিক গুণাবলী সম্পন্ন সনত্মান দরকার। এ জন্য সুশিড়্গার বিকল্প নেই। তাদেরকে স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে হবে, লালন করতে হবে মুক্তিযুদ্ধের  চেতনা। তিনি সরকারের পাশাপাশি সাংগঠনিক ও ব্যক্তি উদ্যোগে সমাজ গঠনের জনশক্তি  তৈরির ওপর গুরম্নত্বারোপ করেন। এ ধরনের উদ্দীপনামূলক কার্যক্রম শিড়্গার্থীদের মধ্যে নির্মল আনন্দ ও সৃজনশীল অনুপ্রেরণা যোগাবে এবং ছাত্রছাত্রীদের  মেধা ও মননশীলতা বিকাশে অত্যনত্ম সহায়ক হবে বলে তিনি উলেস্নখ করেন।
    
#

রবীন্দ্রনাথ/মাহমুদ/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/১৯২৭ ঘণ্টা

 

Handout                                                                                                           Number :  1642

 

Education Minister participates COL meeting

 

Dhaka,  June 16 :

 

            Education Minister Nurul Islam Nahid has participated in the 34th Meeting of the Board of Governors of the Commonwealth of Learning (COL) held in Vancouver, BC, Canada from 15 to 16 June 2017.

 

            The Commonwealth of Learning is an international organization of the Commonwealth nations to create and widen access to opportunities for learning making use of the potential offered by distance education and by the application of communication technologies to education. Its activities strengthen member countries' capabilities to develop the human resources.

 

            The Meeting of Board of Governors has concentrated on the orientation for the new Board Members as well as on the audit and performances of the committees and on the competitive risk strategies of the Commonwealth of Learning.

 

            As a new member in the Board of Governors, the Education Minister briefed all the other members on the recent developments in education sector of Bangladesh under the able leadership of the present government led by the Prime Minister Sheikh Hasina. He urged all the Commonwealth nations for sharing ideas of developments in education, particularly of skill development strategies. He also advocated for foundation of a common standard of education among all the nations of the Commonwealth.

 

            It has been an honour for Bangladesh that Mr. Nahid, the Minister for Education, has been nominated as the first member of the Board of Governors in Commonwealth of Learning since its inception in 1988. 

 

 

Meeting with Secretary General of Commonwealth

 

Besides the scheduled meetings, the Minister took the opportunity to engage in a discussion with the Secretary General of the Commonwealth Ms. Patricia Scotland. She gladly appreciated rapid advancement of quality education in Bangladesh and sought an active role of Bangladesh as the new member of the Board of Governors. The Minister expressed his deep willingness to do his best.

#

 

Afraz/Mahmud/Mosharaf/Salimuzzaman/2017/1750 Hrs

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৬৪১

কমনওয়েলথ অভ্‌ লার্নিং-এর বোর্ড সভায় শিড়্গামন্ত্রী
শিড়্গাড়্গেত্রে একটি সাধারণ মান নির্ধারণের আহ্বান
 
ঢাকা, ২ আষাঢ় (১৬ জুন) :

     শিড়্গামন্ত্রী নুরম্নল ইসলাম নাহিদ কানাডার ভ্যাঙ্কুভারে অনুষ্ঠিত কমনওয়েলথ অভ্‌ লার্নিং (সিওএল)-এর ৩৪তম বোর্ড অভ্‌ গভর্নরস্‌-এর সভায় অংশগ্রহণ করেছেন। শিড়্গামন্ত্রী ১৫ ও ১৬ জুন ভ্যাঙ্কুভারে সিওএল-এর বোর্ড সভায় অংশ নেন।

    কমনওয়েলথ অভ্‌ লার্নিং (সিওএল) কমনওয়েলথ রাষ্ট্রসমূহের একটি আনত্মর্জাতিক সংস'া, যা সদস্য দেশগুলোর মধ্যে দূর-শিড়্গণ পদ্ধতি ও আইসিটি প্রযুক্তির প্রয়োগের মাধ্যমে শিড়্গণের সুযোগ সৃষ্টি ও বিসত্মারের জন্য কাজ করে থাকে। এর কার্যক্রম মানবসম্পদ উন্নয়নে সদস্য  রাষ্ট্রসমূহের সড়্গমতা বৃদ্ধিতে ভূমিকা রাখছে।

    বোর্ড অভ্‌ গভর্নরস্‌-এর সভায় বোর্ডের নতুন সদস্যদের অরিয়েন্টেশন, অডিট ও পারফরমেন্স কমিটি এবং প্রতিযোগিতামূলক ঝুঁকি কৌশল নিয়ে আলোচনা হয়। বোর্ড অভ্‌ গভর্নরস্‌-এর নতুন সদস্য হিসেবে বাংলাদেশের শিড়্গামন্ত্রী বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দড়্গ নেতৃত্বে বর্তমান সরকারের আমলে শিড়্গাড়্গেত্রে সাম্প্রতিক উন্নয়নের বিভিন্ন বিষয় তুলে ধরেন। শিড়্গার উন্নয়নে, বিশেষ করে দড়্গতা উন্নয়নে ধারণাসমূহ বিনিময়ের জন্য তিনি কমনওয়েলথ দেশসমূহের প্রতি আহবান জানান। তিনি সদস্য রাষ্ট্রসমূহের জন্য শিড়্গাড়্গেত্রে একটি সাধারণ মান (ঈড়সসড়হ ংঃধহফধৎফ) নির্ধারণেরও আহ্বান জানান।

    ১৯৮৮ সালে সিওএল প্রতিষ্ঠার পর বাংলাদেশের শিড়্গামন্ত্রী জনাব নাহিদ প্রথমবারের মতো এ বোর্ডের সদস্য নির্বাচিত হওয়া বাংলাদেশের জন্য একটি বিরল সম্মান।

কমনওয়েলথ মহাসচিবের সাথে বৈঠক

    কমনওয়েলথ অভ্‌ লার্নিং (সিওএল)-এর ৩৪তম বোর্ড অভ্‌ গভর্নরস্‌-এর সভায় অংশগ্রহণের পাশাপাশি জনাব নাহিদ কমনওয়েলথ মহাসচিব মিজ প্যাট্রিসিয়া স্কটল্যান্ড (গং. চধঃৎরপরধ ঝপড়ঃষধহফ)-এর সাথে আলোচনায় অংশ নেন। মহাসচিব এসময় বাংলাদেশে শিড়্গাড়্গেত্রে দ্রম্নত অগ্রগতির প্রশংসা করেন এবং সিওএল বোর্ডে বাংলাদেশের কার্যকর ভূমিকা প্রত্যাশা করেন। শিড়্গামন্ত্রী এ ফোরামে বাংলাদেশের কার্যকর অংশগ্রহণের ব্যাপারে গভীর আশাবাদ ব্যক্ত করেন।

#
আফরাজ/মাহমুদ/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/১৭২৭ ঘণ্টা

 

Todays handout (2).docx Todays handout (2).docx

Share with :
Facebook Facebook