Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ জানুয়ারি ২০১৮

তথ্যবিবরণী ১৭/০১/২০১৮

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২০০
শিল্পীদের জন্য আনিসুল হক ছিলেন বটবৃক্ষের মত
                    --- সংস্কৃতি বিষয়ক মন্ত্রী
ঢাকা, ৪ মাঘ (১৭ জানুয়ারি) :
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, শিল্পীদের জন্য আনিসুল হক ছিলেন বটবৃক্ষের মত। শিল্পীরা তাঁদের সংকটের সময় ভরসা করার  মতো নিরাপদ জায়গা পেয়েছিল। তিনি ছিলেন পুরোদস্তুর একজন সামাজিক মানুষ। তাঁর সম্পর্ক ও বন্ধুত্বের পরিধি ছিল ব্যাপক এবং বিস্তৃত। সবমিলিয়ে আনিসুল হক ছিলেন একজন পরিপূর্ণ মানুষ।
মন্ত্রী আজ রাজধানীর বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে শিল্পীর পাশে ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের স্মরণে ‘অময়ে ভালোবাসার নিবেদনে’ শীর্ষক স্মরণসভায় অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
সংস্কৃতি মন্ত্রী আরো বলেন, শিল্পীর পাশে ফাউন্ডেশন আনিসুল হকের ভালোবাসার একটি প্রতিষ্ঠান। তিনি ফাউন্ডেশনটির সাথে সংশ্লিষ্ট সকলকে প্রতিষ্ঠানটিকে সামনের দিকে এগিয়ে নেয়ার আহ্বান জানিয়ে বলেন, এটি হবে আনিসুল হকের প্রতি শ্রদ্ধা জানানোর অন্যতম শ্রেষ্ঠ উপায়।
অনুষ্ঠানে আনিসুল হকের স্মরণে আরো বক্তব্য রাখেন এমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, প্রয়াত মেয়র পতœী রুবানা হক, অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম, প্রখ্যাত যাদুশিল্পী জুয়েল আইচ, বিশিষ্ট ব্যবসায়ী অঞ্জন চৌধুরী ও আতিকুল ইসলাম, শিল্পীর পাশে ফাউন্ডেশনের মহাসচিব ব্যারিস্টার ওমর সাদাত, বিশিষ্ট টেলিভিশন ব্যক্তিত্ব ও নাট্যনির্মাতা নওয়াজেশ আলী খান প্রমুখ
#
ফয়সল/সেলিম/আলী/জয়নুল/২০১৮/২১২০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১৯৯
নির্যাতনের শিকার পূর্ণিমা শীলকে নিয়োগ দিলেন তথ্য প্রতিমন্ত্রী 
ঢাকা, ৪ মাঘ (১৭ জানুয়ারি) :
কৈশোরে নির্যাতনের শিকার সিরাজগঞ্জের পূর্ণিমা শীলকে ব্যক্তিগত কর্মকর্তা হিসেবে নিয়োগ দিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। 
দশম শ্রেণির ছাত্রী পূর্ণিমা গণধর্ষণের শিকার হয়ে প্রায় বাকরুদ্ধ হয়েছিলেন। সিরাজগঞ্জের উল্লাপাড়া থানার দেলুয়া গ্রামের অনিল কুমার শীলের পরিবারের ওপর ২০০১ সালের নির্বাচন পরবর্তী ৮ অক্টোবর রাতে চালানো বর্বর অত্যাচার-নির্যাতনের এক পর্যায়ে সন্ত্রাসীরা অনিল শীলের ছোট মেয়ে পূর্ণিমা শীলকে অকথ্য নির্যাতন করে। ঘটনার পর ঘাতক দালাল নির্মূল কমিটি পূর্ণিমা শীল ও তার পরিবারকে সাংবাদিকদের সামনে হাজির করলে এক হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়।
আজ তারানা হালিম সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বলেন, মনে পড়ে সেই পূর্ণিমাকে? ২০০১ এর ১ অক্টোবর নির্বাচন-পরবর্তী বিএনপি-জামাতের পৈশাচিক নির্যাতনের শিকার হয়েছিল ১৪ বছরের মেয়েটি। হ্যাঁ, আমি সিরাজগঞ্জের সেই পূর্ণিমা শীলের কথা বলছি। আজ আমি গর্বিত আমি পূর্ণিমাকে আমার পার্সোনাল অফিসার হিসাবে নিয়োগ দিলাম। পূর্ণিমা, তোমাকে আমরা ভুলে যাইনি। জীবনের অন্ধকার রূপ তুমি দেখেছো, আলোর জগতে তোমায় স্বাগতম, শুরু হোক নতুন পথচলা। তোমাকে অভিবাদন প্রিয় পূর্ণিমা।
এর আগে নিজ দপ্তরে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, ব্যক্তিস্বার্থের ঊর্ধ্বে থেকে প্রধানমন্ত্রীর পরামর্শে ও তথ্যমন্ত্রীর সহযোগিতা নিয়ে দেশের উন্নয়নে নিজ দায়িত্বপালনে অটল থাকবো। 
তারানা বলেন, বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসগুলোর মাধ্যমে দেশের সঠিক ভাবমূর্তি তুলে ধরা, বিদেশে কর্মরত বাংলাদেশিরা প্রবাসে এবং দেশের অর্থনীতিতে যে ভূমিকা রাখছে তা সঠিকভাবে প্রচারের মাধ্যমে প্রবাসীদের সম্মান অক্ষুণœ রাখতে তথ্য মন্ত্রণালয়ের চলচ্চিত্র ও প্রকাশনাগুলো পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে দূতাবাসগুলোতে পৌঁছানোর ব্যবস্থা করা হবে। 
প্রধানমন্ত্রীর দশটি বিশেষ উদ্যোগ, তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত প্রকল্পগুলো, প্রতি জেলায় তথ্য কমপ্লেক্স নির্মাণের প্রথম পর্যায়ের ২৬ জেলার কাজ, বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠানের মান উন্নয়নের জন্য বাংলাদেশ টেলিভিশন পুরস্কার প্রবর্তন এবং গোপালগঞ্জ ও ময়মনসিংহে দু’টি এফএম বেতার ষ্টেশন স্থাপনের কাজ দ্রুত বাস্তবায়ন করা হবে, বলেন প্রতিমন্ত্রী। 
#
আকরাম/সেলিম/শেফায়েত/রেজাউল/২০১৮/২০১৬ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১৯৮
পাকিস্তানপন্থীদের পরাজিত করবো ৭১’র মতোই
                                        -- তথ্যমন্ত্রী 
ঢাকা, ৪ মাঘ (১৭ জানুয়ারি) :
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, একাত্তরের মুক্তিযুদ্ধে পাকিস্তানি ও রাজাকারদের পরাজিত করা অসম্ভব মনে হলেও দেশের জন্য আমরা তা সম্ভব করেছি। এখনও দেশের জন্যই গণতন্ত্রের শত্রু, রাজাকারবন্ধু ও পাকিস্তানপন্থী খালেদা জিয়াকে রাজনীতি ও ক্ষমতার বাইরেই রাখতে হবে এবং যথাসময়েই নির্বাচন করতে হবে।
আজ রাজধানীর বিশ^ সাহিত্যকেন্দ্র মিলনায়তনে থ্রি হুইলার লিমিটেড এবং মেইন স্কয়ার কর্পোরেশনের যৌথ প্রযোজনায় নির্মিতব্য ‘ডু অর ডাই’ চলচ্চিত্রের ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। 
মুক্তিযুদ্ধভিত্তিক ‘ডু অর ডাই’ সিনেমার জন্য নির্মাতা ও শিল্পী-কলাকূশলীদের আন্তরিক অভিনন্দন জানিয়ে তথ্যমন্ত্রী এসময় বলেন, একাত্তরে যেমন হানাদার পাকিস্তানিদের সাথে সমঝোতার সুযোগ ছিল না, এখনও রাজাকারবন্ধু ও জঙ্গিসঙ্গী খালেদা জিয়া এবং বিএনপির সঙ্গে মিটমাটের কোন সুযোগ নেই।
সংলাপ বা সহায়ক সরকারের প্রস্তাব দিয়ে প্রকৃতপক্ষে মুখোশের আড়ালে খালেদা জিয়া নির্বাচন বানচালের চক্রান্তের জালই বুনে চলেছেন, এতকিছুর পরও তিনি রাজাকার ও জঙ্গিদের সঙ্গ ছাড়েননি, বলেন হাসানুল হক ইনু।
জাসদ সভাপতি ইনু বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা একাত্তরে দেশের শত্রুদের পরাজিত করেছি, আর এখন শেখ হাসিনার নেতৃত্বে আবারও দেশের শত্রুদের পরাজিত করবো। এজন্য প্রয়োজন একাত্তরের মতই অদম্য সাহস আর মহাজোটের মহাঐক্য।
মেইন স্কয়ার কর্পোরেশনের চেয়ারম্যান সোহেল খান দীপনের সভাপতিত্বে স্বাধীনতা পদকপ্রাপ্ত মুক্তিযোদ্ধা গ্রুপ ক্যাপ্টেন শামসুল আলম, বীরউত্তম, ক্যাপ্টেন (অব:) আকরাম, ক্যাপ্টেন বদরুল আলম, ক্যাপ্টেন (অব:) শাহাবুদ্দিন আহমদ, বীরউত্তম, ক্যাপ্টেন (অব:) নূরুল হক রুস্তম, বীরপ্রতীক ও থ্রি হুইলার লিমিটেডের ভাইস চেয়ারম্যান খালেদুর রহমান জুয়েল প্রমূখ বক্তব্যে রাখেন। বক্তারা মহান মুক্তিযুদ্ধে দেশের বিমানবাহিনীর অসীম সাহসী ভূমিকাভিত্তিক এ সিনেমাটির সাফল্য কামনা করেন। ‘ডু অর ডাই’ সিনেমাটির পরিচালক দীপংক দীপন এর আগে ঢাকা অ্যাটাক সিনেমাটি পরিচালনা করেছেন। 
#
আকরাম/সেলিম/শেফায়েত/রেজাউল/২০১৮/২০১৫ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৯৭
পরিবেশের ভারসাম্য রক্ষায় বাংলাদেশ সবসময় সচেষ্ট
        --- কৃষিমন্ত্রী 
ঢাকা, ৪ মাঘ (১৭ জানুয়ারি) :
প্রাকৃতিক দূর্যোগ, জনসংখ্যা বৃদ্ধি ও নগরায়ণের ফলে বাংলাদেশে গত তিন দশকে জমির পরিমাণ
 ৯ দশমিক ৮ মিলিয়ন হেক্টর থেকে কমে ৮ দশমিক ২৭ মিলিয়ন হেক্টর হওয়া সত্যেও খাদ্যশস্য উৎপাদন বৃদ্ধি হচ্ছে ব্যাপক হারে। ৭০-এর দশকে খাদ্যশস্য উৎপাদন ছিল প্রায় ১০ মিলিয়ন টন যা বেড়ে ২০১৬-১৭ অর্থ বছরে ৩৮ দশমিক ৬৮ মিলিয়ন টনে দাড়িয়েছে। বাংলাদেশ পরিবেশের ভারসাম্য রক্ষায় সবসময়ই সচেষ্ট এবং কৃষিসহ  সবক্ষেত্রে এবিষয়ে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়। কৃষি বিপ্লবে বর্তমানে বাংলাদেশ বিশ্বের রোল মডেল। আশা করা হচ্ছে ২০৩০ সালের মধ্যে ধানের ব্যবহার ৩৮ দশমিক ৬২ মিলিয়ন টন হবে। বাংলাদেশ এখন খাদ্যশস্য  বিশেষ  করে  ধানে স্বয়ংসম্পূর্ণ। 
আজ রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরাম-২০১৮ এ ইঁষফরহম জবংরষরহপব রহ অমৎরপঁষঃঁৎব ধহফ ঊীঃৎবসব ঈষরসধঃব ঈড়হফরঃরড়হ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী  এসব কথা বলেন।
কৃষিমন্ত্রী বলেন,বর্তমান সরকার হচ্ছে কৃষিবান্ধব সরকার। বাংলাদেশের বিজ্ঞানীরা তাদের মেধা ও সক্ষমতা দিয়ে ক্ষতিকারক পোকার প্রতিরোধক জিন সন্নিবেশ করে নতুন বেগুনের জাত উদ্ভাবন করতে সক্ষম হয়েছে। বিজ্ঞানীরা পাটের জিনোম এবং পাটের কা-পঁচা রোগের জন্য দায়ী ছত্রাকের জিনোম সিকোয়েন্সে সক্ষম হয়েছে। পরিবেশের ভারসাম্যের কথা মাথায় রেখে কৃষিক্ষেত্রে সোলার এর মাধ্যমে পাম্প চালিয়ে জমিতে সেচ দেয়া,উপরের অংশের পানি ব্যবহারে অধিক উৎসাহিত করা হচ্ছে পাশাপাশি ভূগর্ভস্থ পানি ব্যবহারে অধিক সচেতন  হওয়ার জন্য কৃষকদের পরামর্শ প্রদান করা হচ্ছে। 
অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মঈনউদ্দিন আবদুল্লাহ্, প্যানেল আলোচক ছিলেন সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত জবহব ঐড়ষবহংঃবরহ,  ঋঅঙ এর অপঃরহম ঈড়ঁহঃৎু উরৎবপঃড়ৎ উধারফ উড়ড়ষধহ,  পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আব্দুল্লা আল মহসিন চৌধুরী, ইধহমষধফবংয ঈবহঃৎব ভড়ৎ অফাধহপবফ ঝঃঁফরবং (ইঈঅঝ) এর নির্বাহী পরিচালক উৎ. অ ধঃরয় জধযসধহ এবং মনোনীত আলোচক ছিলেন অস্ট্রেলিয়ার হাইকমিশনার ঔঁষরধ ঘরনষবঃঃ.
#
গিয়াস/সেলিম/শেফায়েত/জয়নুল/২০১৮/১৯৪০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১৯৬
আগামী ১৯ জানুয়ারি থেকে পবিত্র জমাদিউল আউয়াল মাস গণনা শুরু
ঢাকা, ৪ মাঘ (১৭ জানুয়ারি) :
বাংলাদেশের আকাশে আজ ১৪৩৯ হিজরি সনের পবিত্র জমাদিউল আউয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ১৮ জানুয়ারি ২০১৮ পবিত্র রবিউস সানি মাস ৩০ দিন পূর্ণ হবে এবং আগামী ১৯ জানুয়ারি ২০১৮ থেকে পবিত্র জমাদিউল আউয়াল মাস গণনা শুরু হবে। 
আজ সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম মন্ত্রণালয়য়ের অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমান।
সভায় ধর্ম মন্ত্রনালয়ের যুগ্মসচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, তথ্য মন্ত্রনালয়ের উপসচিব এস এম মাহফুজুল হক, মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মো. শাফায়াত মাহবুব চৌধুরী, ওয়াক্ফ প্রশাসক মো. শহীদুল ইসলাম, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (অর্থ) মো. ইউসুফ আলী, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক মো. আবদুর রহমান, স্পারসোর সিএসও বদরুল আলম, সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার উপাধ্যক্ষ মুহাম্মদ আবদুর রশীদ, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের খতীব মাওলানা শেখ নাঈম রেজওয়ান ও লালবাগ শাহী জামে মসজিদের খতিব আবু রায়হান প্রমুখ উপস্থিত ছিলেন। 
#
শায়লা/সেলিম/শেফায়েত/রেজাউল/২০১৮/১৯৩৫ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১৯৫ 
মিয়ানমার নাগরিকদের বায়োমেট্রিক নিবন্ধন চলছে
উখিয়া (কক্সবাজার), ৪ মাঘ (১৭ জানুয়ারি) : 
কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়া মিয়ানমার নাগরিকদের সরকারি ব্যবস্থাপনায় ৬টি ক্যাম্পের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন কাজ এগিয়ে চলছে। পাসপোর্ট অধিদপ্তর নিবন্ধন কাজ বাস্তবায়ন করছে। 
আজ কুতুপালং -১ ক্যা¤েপ ৬ শত ২৯ জন পুরুষ, ৫ শত ৯১ জন নারী মিলে ১ হাজার ২ শত ২০ জন, কুতুপালং-২ ক্যাম্পে ৯ শত ১৮ জন পুরুষ, ৯ শত ২৯ জন নারী মিলে ১ হাজার ৮ শত ৪৭ জন, নোয়াপাড়া ক্যাম্পে ১ শত ৮ জন পুরুষ, ১ শত ১৩ জন নারী মিলে ২ শত ২১ জন, থাইংখালী-১ ক্যাম্পে ২ শত ৭৯ জন পুরুষ, ২ শত ৭৪ জন নারী মিলে ৫ শত ৫৩ জন, থাইংখালী-২ ক্যাম্পে ১ শত ৪৩ জন পুরুষ, ১ শত ৩৪ জন নারী মিলে ২ শত ৭৭ জন, বালুখালী ক্যাম্পে ৯ শত ৪ জন পুরুষ, ৯ শত ১০ জন নারী মিলে ১ হাজার ৮ শত ১৪ জন এবং পুরোদিনে ৬টি কেন্দ্রে মোট ৫ হাজার ৯ শত ৩২ জনের বায়োমেট্রিক নিবন্ধন করা হয়েছে। 
আজ পর্যন্ত বায়োমেট্রিক পদ্ধতিতে মোট ১০ লাখ ১০ হাজার ৭ শত ১৪ জনের নিবন্ধন করা হয়েছে। 
সমাজসেবা অধিদপ্তর কর্তৃক আজ পর্যন্ত  ৩৬ হাজার ৩ শত ৭৩ জন এতিম শিশু শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে ১৭ হাজার ৩ শত ৯৫ জন ছেলে এবং ১৮ হাজার ৯ শত ৭৮ জন মেয়ে। বাবা-মা কেউ নেই এমন এতিম শিশুর সংখ্যা ৭ হাজার ৭ শত ৭১ জন। 
উল্লেখ্য, কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের (আরআরআরসি) রিপোর্ট মোতাবেক ১৩ জানুয়ারি  পর্যন্ত বাংলাদেশে অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিক সংখ্যা ৬ লাখ ৭৩ হাজার ৪ শত ৩০ জন। অনুপ্রবেশ অব্যাহত থাকায় এ সংখ্যা বাড়ছে। ২৫ আগস্ট ২০১৭ এর পূর্বে আগত মিয়ানমার নাগরিকের সংখ্যা ২ লাখ ৪ হাজার ৬০ জন।
#
সাইফুল/সেলিম/শেফায়েত/রেজাউল/২০১৮/১৮৫০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১৯৪ 
মিয়ানমার নাগরিকদের মধ্যে ত্রাণ বিতরণ অব্যাহত
উখিয়া (কক্সবাজার), ৪ মাঘ (১৭ জানুয়ারি) : 
কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়া মিয়ানমার নাগরিকদের জন্য মানবিক সহায়তার অংশ হিসেবে বেসরকারি উৎস থেকে প্রাপ্ত ত্রাণ সরকারি উদ্যোগে বিতরণ অব্যাহত রয়েছে। 
উখিয়ায় স্থাপিত নিয়ন্ত্রণকক্ষে আজ ১৪ জন ব্যক্তি ও প্রতিষ্ঠান ২১ ট্রাকের মাধ্যমে ৩৪ মেট্রিক টন ত্রাণ জমা দিয়েছে। প্রাপ্ত এসব ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে ৮ হাজার ৪শত ৭৮ প্যাকেট শুকনো খাবার, ৩ হাজার ৪ পিস কম্বল, ৪ হাজার ৯ শত ৭১ পিস গৃহস্থালিসামগ্রী, ৬ হাজার ২শত পিস কাপড়চোপড়, ১৬ হাজার ১শত পিস স্যানিটেশনসামগ্রী। এসব ত্রাণ আশ্রয় নেওয়া মিয়ানমার নাগরিকদের মধ্যে বিতরণ করা হয়েছে।  
সাইফুল/সেলিম/শেফায়েত/রেজাউল/২০১৮/১৮৪৮ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১৯৩
এলজিআরডি মন্ত্রীর সাথে ঙঋওউ প্রতিনিধিদলের সাক্ষাৎ
ঢাকা, ৪ মাঘ (১৭ জানুয়ারি) :
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ঙচঊঈ এর সদস্যভুক্ত দেশসমূহ বাংলাদেশের অকৃত্রিম বন্ধু হিসেবে উন্নয়ন কর্মকান্ডে সবসময় পাশে আছে। মন্ত্রী আজ সচিবালয়ে তাঁর অফিসকক্ষে ঙচঊঈ ঋটঘউ ঋঙজ ওঘঞঊজঘঅঞওঙঘঅখ উঊঠঊখঙচগঊঘঞ (ঙঋওউ) (তেল রপ্তানিকারক দেশসমূহের আর্থিক সহায়তা প্রতিষ্ঠান) এর মহাপরিচালক সুলেইমান জাসির আল হারবিসের নেতৃত্বে প্রতিনিধিদলের সাথে সাক্ষাৎকালে এসব কথা বলেন।
মন্ত্রী ঙঋওউ এর প্রতিনিধিদলের সাথে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন, যোগাযোগ ব্যবস্থা, পানি সরবরাহ ও বিদ্যমান স্থানীয় সরকার ব্যবস্থা সম্পর্কে আলোকপাত করেন। এ সময় মন্ত্রী মগবাজার-মৌচাক ফ্লাইওভারের নির্মাণ প্রকল্পে ২৬৬ কোটি টাকা, গাইবান্ধা জেলার তিস্তা নদীর ওপর সেতু এবং প্রবেশ রাস্তা নির্মাণ প্রকল্পে ১৯৪ কোটি টাকা এবং তৃতীয় নগর সরকার পরিচালনা এবং অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পে ৩১৩ কোটি টাকাসহ মোট ৭৭৩ কোটি টাকা আর্থিক সহায়তার জন্য ঙঋওউ  কে ধন্যবাদ জানান।
ঙঋওউ এর মহাপরিচালক বাংলাদেশে চলমান বিভিন্ন উন্নয়ন কর্মকা-ের ভূয়সী প্রশংসা করেন। তিনি বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয়দানে বাংলাদেশের পদক্ষেপকে মানবতার ইতিহাসে অনন্য দৃষ্টান্ত বলে উল্লেখ করেন। তিনি বাংলাদেশের দারিদ্র্যবিমোচন ও উন্নয়ন কার্যক্রমে তাদের সহযোগিতা চলমান থাকবে বলে জানান। 
মন্ত্রী ঙচঊঈ সদস্যভূক্ত দেশসমূহের সাথে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রধান প্রকৌশলী মোঃ আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়ের ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
#
জাকির/সেলিম/শেফায়েত/রেজাউল/২০১৮/১৮০৪ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৯২
উচ্চশিক্ষা প্রত্যাশিত মানে উন্নীত করতে সরকার গুরুত্ব দিচ্ছে
                                                  ---শিক্ষামন্ত্রী 
ঢাকা, ৪ মাঘ (১৭ জানুয়ারি) :
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন,  বাংলাদেশে উচ্চশিক্ষার প্রত্যাশিত মান নিশ্চিতকরণে ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বিশ্বমানে উন্নীত করতে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। এজন্য এ খাতে তদারকিও জোরদার করা হয়েছে। তিনি বলেন, শিক্ষক ভাল হলে গুনগতমান উন্নয়নের সাথে সাথে বিশ্বমানও অর্জন সম্ভব। 
শিক্ষামন্ত্রী আজ নারায়ণগঞ্জের রূপগঞ্জে গ্রীণ ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ৩য় সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে সভাপতির বক্তৃতায় একথা বলেন । সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, গ্রীণ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান  মোহাম্মদ আব্দুল্লাহ আল-মামুন, উপাচার্য প্রফেসর ড. মো. গোলাম সামদানী ফকির,  এবং উপ-উপাচার্য ড. মোহাম্মদ ফইয়াজ খান বক্তৃতা করেন। সমাবর্তন বক্তা ছিলেন পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ও  বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জামান আহমাদ। 
শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে জ্ঞানচর্চা ও গবেষণা বাড়াতে হবে। নতুন জ্ঞান সৃষ্টি করতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোর সৃষ্ট জ্ঞান আমাদের জাতির মৌলিক ও বিশেষ সমস্যাগুলোর সমাধান দিতে পারে। এ জন্য বিশ্ববিদ্যালয়গুলোর সে ধরনের পরিকল্পনা থাকতে হবে।
শিক্ষামন্ত্রী বলেন, কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনও ন্যূনতম শর্ত পূরণ করতে পারেনি। এভাবে তারা বেশিদিন চলতে পারবেন না।  যারা নীতিমালা অনুসরণ করছেন না তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
সমাবর্তনে এক হাজার ৪৬১ জন শিক্ষার্থীকে ¯œাতক ও ¯œাতকোত্তর ডিগ্রী প্রদান করা হয়। ৬ জন শিক্ষার্থীকে চ্যান্সেলর স্বর্ণপদক ও ১০ জনকে ভাইস চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করা হয়। শিক্ষামন্ত্রী কৃতী শিক্ষার্থীদের হাতে পদক তুলে দেন।
#
আফরাজুর/সেলিম/শেফায়েত/জয়নুল/২০১৮/১৭৫০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৯১
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক
ঢাকা, ৪ মাঘ (১৭ জানুয়ারি) :
দশম জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২১তম বৈঠক আজ কমিটি সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এর সভাপতিত্বে সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য মো. শাহাব উদ্দিন, মো. ইসরাফিল আলম এবং মাহমুদ উস সামাদ চৌধুরী  বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে বিগত সভার গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি, প্রবাসীদেরকে কি পরিমাণ ইনসেনটিভ প্রদান, বহির্বিশ্বের চাহিদানুসারে দক্ষ কর্মী প্রেরণে শতভাগ ব্যয়ভার নির্বাহে কোন কোন দেশ ইতিবাচক এবং বহির্বিশ্বের কর্মী প্রেরণে দেশের ভাবমূর্তি ক্ষুণœকারী রিক্রুটিং এজেন্সিগুলোকে শাস্তির  আওতায় আনার কার্যক্রম সম্পর্কে  বিস্তারিত আলোচনা করা হয় ।
বৈঠকে জানানো হয় যে, বহির্বিশ্বের চাহিদানুসারে দক্ষকর্মী প্রেরণে জর্ডান, জাপান ও সৌদি আরবে প্রায় সম্পূর্ণ বিনাখরচে দক্ষ, স্বল্পদক্ষকর্মী প্রেরণ করা হচ্ছে। এছাড়া বহির্বিশ্বের কর্মী প্রেরণে দেশের ভাবমূর্তি ক্ষুণœকারী ২০০৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ১০৬টি রিক্রুটিং এজেন্সির বিভিন্ন অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় অভিবাসী আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে ক্ষতিপূরণ আদায়সহ অর্থদ-ের পাশাপাশি লাইসেন্স বাতিল ও জামানত বাজেয়াপ্ত করা হয়েছে। অসাধু রিক্রুটিং এজেন্সি এবং মধ্যস্বত্ত্বভোগীদের কার্যক্রম নিয়ন্ত্রণ ও জবাবদিহিতা নিশ্চিতকরণের জন্য অভিবাসী আইন অনুযায়ী  অবৈধ অভিবাসনের সাথে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে তদন্ত সাপেক্ষে প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের  বিষয়ে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
অন্যান্য সেক্টরের ন্যয় প্রবাসীদেরকে কি পরিমাণ ইনসেনটিভ প্রদান করা যায় সেবিষয়ে ব্যাংক ও অন্যান্য সংস্থার সাথে আন্ত: মন্ত্রণালয় বৈঠক করে এ বিষয়ে একটি প্রতিবেদন প্রদানের জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে সুপারিশ করে কমিটি । 
বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক, বিএমইটির মহাপরিচালসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 
#
এমাদুল/সেলিম/শেফায়েত/জয়নুল/২০১৮/১৭৪০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৯০
 
মুক্তিযোদ্ধা বিবেচনার বয়স পুনঃনির্ধারণ করে পরিপত্র 
 
ঢাকা, ৪ মাঘ (১৭ জানুয়ারি) :
মুক্তিযোদ্ধা বিবেচনার নূন্যতম বয়স পুনঃনির্ধারণ করে পরিপত্র জারি করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। আজ  মন্ত্রণালয় এ সংশোধিত পরিপত্র জারি করে। 
পরিপত্র অনুযায়ী এখন থেকে মুক্তিযোদ্ধা বিবেচনার বয়স ৩০ নভেম্বর ১৯৭১ খ্রিস্টাব্দে কমপক্ষে ১২ বছর ০৬ মাস হতে হবে। 
উল্লেখ্য, ১৯ জুন ২০১৭ খ্রিস্টাব্দে জারিকৃত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ৭৭২ স্মারকের পরিপত্র অনুযায়ী মুক্তিযোদ্ধা বিবেচনার ন্যূনতম বয়স ১৩ বছর ছিল।
#
 
মারুফ/সেলিম/শেফায়েত/জয়নুল/২০১৮/১৭৩৫ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৮৯
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক
ঢাকা, ৪ মাঘ (১৭ জানুয়ারি) :
দশম জাতীয় সংসদের ‘পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির’ ২৯তম বৈঠক কমিটির সভাপতি র. আ. এ. উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটি সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, কুজেন্দ্র লাল ত্রিপুরা এবং এম এ আউয়াল বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে খাগড়াছড়ি জেলায় বিভিন্ন দপ্তর ও সংস্থার চলমান উন্নয়ন প্রকল্পগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
পার্বত্য চট্টগ্রাম এলাকায় বিভিন্ন ভবনগুলোতে অগ্নিকা- প্রতিরোধকল্পে বাস্তবতার নিরিখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে। কমিটি পার্বত্য চট্টগ্রামে শান্তিচুক্তি অনুযায়ী বিভিন্ন জাতীয় দিবসসহ অন্যান্য দিবসসমূহ সুষ্ঠুভাবে আয়োজনের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সুনির্দিষ্টভাবে দায়িত্ব বন্টনের ব্যাপারে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করে।
এছাড়াও কমিটি বৈঠকে পার্বত্য শান্তিচুক্তির আলোকে পার্বত্য চট্রগ্রামে অঞ্চলে যাবতীয় কার্যক্রম পরিচালনার জন্য সুপারিশ করে।
পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
#
সাব্বির/সেলিম/শেফায়েত/জয়নুল/২০১৮/১৭৩০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৮৮
স্পিকারের সাথে সামিট গ্রুপ (এসপিআইপিএল) প্রতিনিধিদলের সাক্ষাৎ
ঢাকা, ৪ মাঘ (১৭ জানুয়ারি) :
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে সিঙ্গাপুর পার্লামেন্টের সাবেক স্পিকার ও সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড (এসপিআইপিএল) এর ইনডিপেনডেন্ট ডিরেক্টর মি. আব্দুল্লাহ বিন তারমুগি নেতৃত্বে একটি প্রতিনিধিদল আজ তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন। 
সাক্ষাৎকালে তাঁরা সংসদীয় কার্যক্রম, বাংলাদেশের অবকাঠামোগত ও অর্থনৈতিক  উন্নয়ন, বিদ্যুৎ ও জ্বালানী, বৈদেশিক বিনিয়োগ এবং সামাজিক নিরাপত্তা বেষ্টনীসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। 
স্পিকার বলেন, বর্তমান সরকার দেশের মানুষের ভাগ্যোন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এর ফলে আর্থসামাজিক ও অর্থনৈতিক বিভিন্ন সূচকে বাংলাদেশ দ্রুত উন্নতি লাভ করছে। বর্তমান সরকার সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণ করে  অতি দারিদ্র্যের হার ২৩ শতাংশে কমিয়ে আনতে সক্ষম হয়েছে।
মি. আব্দুল্লাহ বিন তারমুগি বলেন, বাংলাদেশের অবকাঠামোগত ও অর্থনৈতিক উন্নয়ন লক্ষ্যণীয়। বিদ্যুৎখাতে উন্নয়নের কারণে বাংলাদেশের প্রবৃদ্ধি সন্তোষজনক মাত্রায় স্থিতিশীল রয়েছে উল্লেখ করে তিনি বলেন, বিদ্যুৎ, এলএনজি টার্মিনাল, ফাইবার অপটিক ও আর্ন্তজাতিক মানসম্মত সমুদ্রবন্দর স্থাপন এবং উন্নয়নে সামিট গ্রুপ কাজ করে যাচ্ছে। বিদ্যুৎ ও এলএনজি টার্মিনাল স্থাপনের কাঙ্খিত লক্ষ্য অর্জিত হলে বাংলাদেশ দ্রুত মধ্যম আয়ের দেশে পরিণত হবে।
এ সময়ে আরো উপস্থিত ছিলেন এসপিআইপিএল এর চেয়ারম্যান মোহাম্মদ আজিজ খান, ইন্ডিপেনডেন্ট ডিরেক্টর লিম হুই হুয়া, ট্যাং কিন ফ্যাই, ক্যাসপার ব্লাসি জোহানসেন, মোহাম্মদ লতিফ খান এবং হেড অব এডমিন কর্নেল (অবঃ) জাওয়াদ-উল ইসলাম।
#
তারিক/সেলিম/শেফায়েত/জয়নুল/২০১৮/১৭২০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১৮৭    
সামাজিকখাতকে বেগবান করতে বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে 
                       -সমাজকল্যাণ মন্ত্রী
ঢাকা, ৪ মাঘ (১৭ জানুয়ারি) :
সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, সামাজিক সুরক্ষার দায়িত্ব কেবল সামাজিক দায়বদ্ধতা নয়, এটি সাংবিধানিক দায়িত্বও। সরকার সামাজিকখাতকে বেগবান করতে বরাদ্দ বৃদ্ধি করেছে। ক্রমবর্ধমান এ বরাদ্দ সুষ্ঠুভাবে বিতরণের জন্য তিনি সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। মন্ত্রী আজ যশোর সার্কিট হাউস সম্মেলন কক্ষে সমাজসেবা কর্মকর্তা কর্মচারীদের সাথে বিভাগীয় কার্যক্রম বিষয়ক মতবিনিময় সভায় একথা বলেন। 
সভায় জেলার সকল সমাজসেবা কর্মকর্তা কর্মচারীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, সমাজসেবা কেবল 
নিয়ম রক্ষার কাজ নয়, এটি সকলের সমন্বিত দায়িত্ব। বাংলাদেশের মহান সংবিধানে সকল মানুষের সামাজিক ন্যায্যতা দেবার কথা বলা হয়েছে বলে তিনি উল্লেখ করেন। চলমান অর্থবছরের অসম্পন্ন কাজগুলো এ অর্থবছরের মধ্যেই যথাযথভাবে সম্পন্ন করতে সমাজসেবা কর্মকর্তা কর্মচারীদের  মন্ত্রী নির্দেশ দেন।  
#
মাইদুল/রিফাত/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৬৩৬ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১৮৬
ডারবান বন্দর পরিদর্শনে সংসদীয় প্রতিনিধিদল
ডারবান, (দক্ষিণ আফ্রিকা), ১৭ জানুয়ারি,
নৌপরিবহন মন্ত্রী শাজাহান খানের নেতৃত্বে একটি সংসদীয় প্রতিনিধিদল ১৭ জানুয়ারি দক্ষিণ আফ্রিকার ডারবান পোর্ট পরিদর্শন করে। ডারবান পোর্ট কর্তৃপক্ষের জেনারেল ম্যানেজার মার্ভিন শেঠি প্রতিনিধিদলকে শুভেচ্ছা জানান।
পরিদর্শনশেষে মন্ত্রী বলেন, দেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাওয়ার পাশাপাশি সকলক্ষেত্রে এগিয়ে চলেছে। দেশের এ উন্নয়নের পিছনে চট্টগ্রাম বন্দরের ভূমিকা অপরিসীম। তিনি বলেন, চট্টগ্রাম বন্দরের উন্নয়নে বিশ্বের উন্নত বন্দরগুলোর অভিজ্ঞতা বিনিময় আবশ্যক।
শাজাহান খান বলেন, ২০২১ সাল নাগাদ বাংলাদেশ একটি মধ্যমআয়ের দেশে এবং ২০৪১ সাল নাগাদ উন্নতদেশে পরিণত হবে। সেক্ষেত্রে সকলপর্যায়ে উন্নয়ন প্রয়োজন। তিনি বাংলাদেশের বন্দরগুলোর উন্নয়নে দক্ষিণ আফ্রিকার সহযোগিতা কামনা করেন।
ডারবান পোর্ট কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত অতিরিক্ত মহাপরিচালক মুথুনজি মাদিয়াসহ বাংলাদেশ প্রতিনিধিদলে সংসদসদস্য তালুকদার আব্দুল খালেক, নুরুল ইসলাম সুজন, হাবিবুর রহমান, মমতাজ বেগম, চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল খালেদ ইকবাল, পায়রা বন্দরের চেয়ারম্যান কমডোর জাহাঙ্গীর আলম ও বাংলাদেশের হাইকমিশনার সাব্বির আহমেদ চৌধুরী এসময় উপস্থিত ছিলেন।
#
জাহাঙ্গীর/রিফাত/জসীম/রফিকুল/শামীম/২০১৮/১৬২০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১৮৫
প্রাণিসম্পদ সেবাসপ্তাহ শুরু ২০-২৫ জানুয়ারি 
ঢাকা, ৪ মাঘ (১৭ জানুয়ারি) :
প্রাণিসম্পদ অধিদপ্তর ২০-২৫ জানুয়ারি দেশব্যাপী দ্বিতীয়বারের মতো ‘প্রাণিসম্পদ সেবাসপ্তাহ-২০১৮’  উদ্যাপন করতে যাচ্ছে। এবারের ‘প্রাণিসম্পদ সেবাসপ্তাহ-২০১৮’ এর প্রতিপাদ্য ‘বাড়াবো প্রাণিজ আমিষ গড়বো দেশ, স্বাস্থ্য মেধা সমৃদ্ধির বাংলাদেশ’।
সেবাসপ্তাহ উপলক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ আজ মন্ত্রণালয়ের সভাক
Todays handout (10).docx Todays handout (10).docx