তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ ডিসেম্বর ২০১৭

তথ্যবিবরণী ২৭ ডিসেম্বর ২০১৭

তথ্যবিবরণী                                                                                 নম্বর : ৩৫৭৭
 
গৌড়ীয় নৃত্যের নতুন ধারা ছড়িয়ে দিতে হবে
                      --- সংস্কৃতি বিষয়ক মন্ত্রী
 
ঢাকা, ১৩ পৌষ (২৭ ডিসেম্বর) :
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, গৌড়ীয় নৃত্যধারা বা নৃত্যরীতির সাথে আমাদের পরিচিতি কম। এটি আমাদের দেশে তুলনামূলকভাবে নতুন নৃত্যরীতি। এ নতুন নৃত্যধারা আমাদের দেশে ছড়িয়ে দেয়া প্রয়োজন। এতে আমাদের নৃত্যাঙ্গন আরো সমৃদ্ধ হবে।
মন্ত্রী আজ সন্ধ্যায় রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে বঙ্গীয় সাহিত্য-সংস্কৃতি সংসদ আয়োজিত বাংলার শাস্ত্রীয় নৃত্য গৌড়ীয় নৃত্য নিয়ে সর্ববঙ্গীয় লেখক-শিল্পী সম্মেলনের সেমিনার ও উৎসবের প্রথমপর্ব অনুষ্ঠান উদ্বোধনকালে এসব কথা বলেন।
 
ফয়সল/সেলিম/মোশারফ/জয়নুল/২০১৭/২০৫৫ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                 নম্বর : ৩৫৭৬
 
 মিয়ানমার নাগরিকদের বায়োমেট্রিক নিবন্ধন চলছে
 
উখিয়া (কক্সবাজার), ১৩ পৌষ (২৭ ডিসেম্বর) ঃ 
কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়া মিয়ানমার নাগরিকদের সরকারি ব্যবস্থাপনায় ৭টি ক্যাম্পের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন কাজ এগিয়ে চলছে। পাসপোর্ট অধিদপ্তর নিবন্ধন কাজ বাস্তবায়ন করছে। 
আজ কুতুপালং -১ ক্যা¤েপ ১ শত ৬৬ জন পুরুষ, ১ শত ১০ জন নারী মিলে ২ শত ৭৬ জন, কুতুপালং-২ ক্যাম্পে ৬ শত ৭৯ জন পুরুষ, ৬ শত ২১ জন নারী মিলে ১ হাজার ৩ শত জন, নোয়াপাড়া ক্যাম্পে ৬ শত ৪৯ জন পুরুষ, ৮ শত ১৭ জন নারী মিলে ১ হাজার ৪ শত ৬৬ জন, থাইংখালী-১ ক্যাম্পে ৩ শত ১১ জন পুরুষ, ২ শত ৭১ জন নারী মিলে ৫ শত ৮২ জন, থাইংখালী-২ ক্যাম্পে ২ শত ৯১ জন পুরুষ, ২ শত ৫৮ জন নারী মিলে ৫ শত ৪৯ জন, বালুখালী ক্যাম্পে ৪ শত ২৫ জন পুরুষ, ৩ শত ৫৪ জন নারী মিলে ৭ শত ৭৯ জন, ঊনচিপ্রাং ক্যাম্পে ২ শত ৪৬ জন পুরুষ, ২ শত ৩২ জন নারী মিলে ৪ শত ৭৮ জন এবং পুরোদিনে ৭টি কেন্দ্রে মোট ৫ হাজার ৪ শত ৩০ জনের জনের বায়োমেট্রিক নিবন্ধন করা হয়েছে। 
আজ পর্যন্ত বায়োমেট্রিক পদ্ধতিতে মোট ৯ লাখ ১৭ হাজার ৯ শত ৬৭ জনের নিবন্ধন করা হয়েছে। 
সমাজসেবা অধিদপ্তর কর্তৃক আজ পর্যন্ত ৩৬ হাজার ৩ শত ৭৩ জন এতিম শিশু শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে ১৭ হাজার ৩ শত ৯৫ জন ছেলে এবং ১৮ হাজার ৯ শত ৭৮ জন মেয়ে। বাবা-মা কেউ নেই এমন এতিম শিশুর সংখ্যা ৭ হাজার ৭ শত ৭১ জন। 
উল্লেখ্য, কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের (আরআরআরসি) রিপোর্ট মোতাবেক আজ পর্যন্ত বাংলাদেশে অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিক সংখ্যা ৬ লাখ ৭২ হাজার ৩৭০ জন। অনুপ্রবেশ অব্যাহত থাকায় এ সংখ্যা বাড়ছে। ২৫ আগস্ট, ২০১৭ এর পূর্বে আগত মিয়ানমার নাগরিকের সংখ্যা ২ লাখ ৪ হাজার ৬০ জন।
 
সাইফুল/সেলিম/মোশারফ/জয়নুল/২০১৭/২০৪০ঘণ্টা  
তথ্যবিবরণী                                                        নম্বর :  ৩৫৭৫
 
সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় কমিটির সভা
 
ঢাকা, ১৩ পৌষ (২৭ ডিসেম্বর) : 
 
দশম জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির ৩৭তম বৈঠক কমিটির সভাপতি কাজী কেরামত আলীর সভাপতিত্বে  আজ সংসদ  ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য এ কে এম শাহ্জাহান কামাল এবং মোঃ আব্দুল মজিদ খান বৈঠকে অংশগ্রহণ করেন। 
 
বৈঠকে গত ০৬-০৪-২০১৬ তারিখে অনুষ্ঠিত পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত ২২তম বৈঠকের সিদ্ধান্তের বাস্তবায়ন অগ্রগতি, ৯ম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং ১০ম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সময়ে সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের মন্ত্রী কর্তৃক প্রদত্ত প্রতিশ্রুতির বিবরণ, পরিবেশ ও বন মন্ত্রণালয় কর্তৃক প্রকল্পসমূহের বিবরণ এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
 
পরিবেশকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে বিনা অনুমোদনে যাতে যত্রতত্র ইটভাটা স্থাপন না করা হয় সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কমিটি সুপারিশ করে। কমিটি হবিগঞ্জ জেলায় নতুন শিল্পকারখানা গড়ে ওঠার কারণে পরিবেশের যেন ক্ষতি না হয় সে ব্যাপারে সচেষ্ট থাকতে সুপারিশ করে।
 
বৈঠকে উল্লেখ করা হয় যে, যানবাহন সৃষ্ট বায়ুদূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে পরিবেশ অধিদপ্তর নিয়মিতভাবে ঢাকা শহরে গাড়ির ধোঁয়া পরিবীক্ষণপূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করছে। ২০১৭-২০১৮ অর্থবছরের নভেম্বর, ২০১৭ পর্যন্ত ঢাকাসহ অন্যান্য বিভাগীয় শহরে ১০টি মোবাইল কোট পরিচালনা করে ১ লাখ ৩৫ হাজার ৫শ’ টাকা জরিমানা আদায় করা হয়েছে এবং ৪৩টি হাইড্রোলিক হর্ন জব্দ করা হয়েছে। এছাড়াও বৈঠকে ঢাকা শহরের হাতিরঝিল এলাকায় যাতে মনোরম পরিবেশ বজায় থাকে সে ব্যাপারে মন্ত্রণালয়কে সচেষ্ট থাকতে কমিটি সুপারিশ করে।
 
  পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
 
#
 
সাব্বির/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/১৭৩০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                        নম্বর :  ৩৫৭৪
 
বান্দরবানে ৩টি প্রকল্পের উদ্বোধন
 
বান্দরবান, ১৩ পৌষ (২৭ ডিসেম্বর) : 
 
বান্দরবানের সদর উপজেলার মিনঝিড়িপাড়ায় আজ পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে প্রায় সাড়ে ৬ কোটি টাকার ৩টি উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। প্রকল্পগুলো হলো- বিক্রিছড়া থেকে  মিনঝিড়িপাড়া পর্যন্ত রাস্তা নির্মাণ, মিনঝিড়িপাড়া নদীর ওপর ব্রিজ নির্মাণ এবং মিনঝিড়িপাড়া বৌদ্ধবিহার নির্মাণ। আজ সকালে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এসব প্রকল্পের উদ্বোধন করেন।
 
এ উপলক্ষে মিনঝিড়িপাড়া বৌদ্ধবিহার মাঠে এক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার দেশব্যাপী উন্নয়নের মহাপরিকল্পনা নিয়ে কাজ করছে। পাহাড় ও সমতলে সবখানেই চলছে সরকারের নানামুখী উন্নয়ন কর্মকা-। বর্তমান সরকার উন্নয়নের রাজনীতিতে বিশ্বাস করে বলেই বাংলাদেশ আজ মধ্যমআয়ের দেশে পরিণত হয়েছে এবং অচিরেই একটি উন্নতসমৃদ্ধ দেশে পরিণত হবে। 
 
#
 
জুলফিকার/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/১৭২০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                 নম্বর : ৩৫৭৩
 
স্পিকারের সাথে ফ্রান্স পার্লামেন্ট প্রতিনিধিদলের সাক্ষাৎ
 
ঢাকা, ১৩ পৌষ (২৭ ডিসেম্বর) :
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে ফ্রান্সের পার্লামেন্ট সদস্য বুয়ন তান (ইঁড়হ ঞধহ) এর নেতৃত্বে এক সংসদীয় প্রতিনিধিদল আজ তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় প্রতিনিধিদলের অপর সদস্য মার্টিন লেগুইলি (গধৎঃরহ খবমঁরষষব) এমপি উপস্থিত ছিলেন। সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়  ও রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।
স্পিকার বলেন, রোহিঙ্গা সংকটের সময়ে সীমান্ত খুলে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্মোচন করেছেন মানবতার নবদুয়ার, স্থাপন করেছেন মানবতার অনন্য দৃষ্টান্ত। জাতিসংঘে সাধারণ পরিষদে রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর দেওয়া ৫ দফা প্রস্তাবের ভিত্তিতেই এই সমস্যার স্থায়ী সমাধান সম্ভব। তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকেই এগিয়ে আসতে হবে। তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় শুরু থেকেই বাংলাদেশের ভূমিকায় সন্তোষ প্রকাশ করে আসছে। রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবর্তনে আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও জোরালো ভূমিকা রাখার আহ্বান জানান স্পিকার।
মি. বুয়ন তান সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্রাস সফর ও দেশের প্রেসিডেন্টের সাথে সাক্ষাতের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, ফ্রান্স সরকার সব সময় রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে। তিনি এসময় দু’দেশের পারস্পরিক সম্পর্ক ভবিষ্যতে আরও দৃঢ় হবে বলে আশা প্রকাশ করেন। এসময় বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানবিক সহায়তার জন্য প্রতিনিধিদল সরেজমিন অতি দ্রুত কক্সবাজার পরিদর্শন এবং তাদের জন্য স্বাস্থ্য ও স্যানিটেশন সামগ্রী বিতরণ করবে বলে স্পিকারকে অবহিত করেন।
তারিক/সেলিম/মোশারফ/জয়নুল/২০১৭/১৭৪৫ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                   নম্বর : ৩৫৭২
 
পদ্মা সেতুর সার্বিক অগ্রগতি পঞ্চাশ ভাগের বেশি
                                         -সেতুমন্ত্রী
ঢাকা, ১৩ পৌষ (২৭ ডিসেম্বর) :  
পদ্মা সেতুর সার্বিক অগ্রগতি পঞ্চাশ ভাগের বেশি বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
 
মন্ত্রী আজ দুপুরে শ্রীনগর (ছনবাড়ি)-মুন্সিগঞ্জ মহাসড়কে নবনির্মিত পাঁচটি সেতু উদ্বোধনকালে একথা জানান।
 
কাদের বলেন, প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে প্রায় ষোল মিটার দীর্ঘ মস্তফাগঞ্জ সেতু, প্রায় ঊনত্রিশ মিটার দীর্ঘ রান্ধুনী বাড়ি সেতু, প্রায় চৌদ্দ মিটার দীর্ঘ সিংপাড়া সেতু, প্রায় আঠারো মিটার দীর্ঘ কোলা সেতু এবং প্রায় তেইশ মিটার দীর্ঘ কুসুমপুর বাগানবাড়ী মসজিদ (মালীপাড়া) সেতু নির্মিত হয়েছে।
 
মন্ত্রী বলেন, মুন্সিগঞ্জ সড়ক বিভাগের অধীন ঝুঁকিপূর্ণ বেইলি সেতুসমূহ স্থায়ী কংক্রিট সেতু দ্বারা প্রতিস্থাপন (প্রথম পর্যায়) শীর্ষক প্রকল্পের মাধ্যমে ঊনত্রিশটি বেইলি সেতুর স্থলে আরসিসি/পিসিগার্ডার সেতুর নির্মাণকাজ চলমান রয়েছে। তিনি বলেন, আরো পনেরোটি সেতুর নির্মাণকাজ ২০১৮ সালের জুন এবং অবশিষ্ট নয়টি সেতুর নির্মাণকাজ ২০১৯ সালের ডিসেম্বর নাগাদ শেষ হবে।
 
এছাড়া ২০২০ সালের মধ্যেই মুন্সিগঞ্জ সড়ক বিভাগের অধীন সকল ঝুঁকিপূর্ণ বেইলি সেতুর স্থলে আরসিসি/পিসিগার্ডার সেতুর নির্মাণকাজ সম্পন্ন হবে বলে তিনি এসময় আশাবাদ ব্যক্ত করেন।
 
এসময় ঢাকা জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আব্দুস সবুর, সওজ মুন্সিগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. মামুনুর রশিদ উপস্থিত ছিলেন।
 
#
 
ফয়েজ/অনসূয়া/রফিকুল/শামীম/২০১৭/১৫৩৯ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                   নম্বর : ৩৫৭১
 
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক
ঢাকা, ১৩ পৌষ (২৭ ডিসেম্বর) :  
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৫তম বৈঠক কমিটির সভাপতি মীর শওকত আলী বাদশার সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।
কমিটির সদস্য মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ, মুহা. গোলাম মোস্তফা বিশ্বাস, খন্দকার আজিজুল হক আরজু, অ্যাড. মুহাম্মদ আলতাফ আলী এবং অ্যাড.শামছুন নাহার বেগম বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠরকের শুরুতে প্রয়াত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হকের মৃত্যুতে শোকপ্রকাশ করে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর তাঁর বর্নাঢ্য রাজনৈতিক জীবন নিয়ে আলোচনা করা হয়। আলোচনা শেষে তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করে কমিটির পক্ষ থেকে শোকপ্রস্তাব প্রেরণের সিদ্ধান্ত গ্রহণ করা হয় এবং তাঁর আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।
মৎস্য ও প্রাণিসম্পদ সচিব, বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যানসহ মন্ত্রণালয়, অধিদপ্তর ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।
 
#
 
নীলুফার/অনসূয়া/রফিকুল/শামীম/২০১৭/১৪৪৪ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                  নম্বর : ৩৫৭০
 
মুক্তিযুদ্ধের চেতনায় দায়িত্বশীল ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের আহ্বান স্পিকারের 
ঢাকা, ১৩ পৌষ (২৭ ডিসেম্বর) :  
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী গণতান্ত্রিক চর্চা সমুন্নত রাখার লক্ষ্যে মুক্তিযুদ্ধের চেতনায় দায়িত্বশীল ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের  জন্য বৈশাখী টিভির প্রতি আহ্বান জানান। 
স্পিকার আজ বৈশাখী টিভির এক যুগ পূর্তি উপলক্ষে দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে এ আহ্বান জানান। 
বৈশাখী টিভির ব্যবস্থাপনার সাথে জড়িত মালিক ও কলাকুশলীসহ সকল শুভানুধ্যায়ীদেরকে শুভেচ্ছা জানিয়ে স্পিকার বৈশাখী টিভির অগ্রযাত্রা কামনা করেন। 
এসময় অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মো. হারুনার রশিদ, দৈনিক সমকালের সম্পাদক গোলাম সরোয়ার, বৈশাখী টিভির  উপব্যবস্থাপনা পরিচালক ও সম্পাদক টিপু আলম মিলন, বার্তা প্রধান অশোক চৌধুরী, ডেইলি সানের ভারপ্রাপ্ত সম্পাদক এনামুল হক চৌধুরী ও বৈশাখী টিভির উচ্চপদস্থ কর্মকর্তা এবং শুভানুধ্যায়ীরা উপস্থিত ছিলেন।       
                                                                    
#
 
তারিক/অনসূয়া/রফিকুল/শামীম/২০১৭/১৪৩৮ ঘণ্টা  
Todays handout (6).docx Todays handout (6).docx

Share with :

Facebook Facebook