তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ নভেম্বর ২০১৮

তথ্যবিবরণী 3/11/2018

তথ্যবিবরণী                                                                                      নম্বর : ৩০৪০
মুক্তিযুদ্ধের  চেতনা নিশ্চিহ্ন করতে বারবার শীর্ষ নেতৃত্বকে হত্যা করা হয়
                                                          -- মায়া চৌধুরী
মতলব উত্তর (চাঁদপুর), ১৯ কার্তিক (৩ নভেম্বর) : 
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম বলেছেন, মুক্তিযুদ্ধের  চেতনা নিশ্চিহ্ন করতে বারবার শীর্ষ নেতৃত্বকে হত্যা করা হয়, এ ষড়যন্ত্র এখনো অব্যাহত আছে। ১৫ আগস্ট, ৩ নভেম্বর, ২১ আগস্টসহ বিভিন্ন সময়ে মুক্তিযুদ্ধের চেতনা ও শক্তিকে নিশ্চিহ্ন করতে এ হত্যাকা- ঘটানো হয়।
মন্ত্রী আজ মতলব উত্তর উপজেলার ছেংগারচর সরকারি ডিগ্রী কলেজ মাঠে ৩ নভেম্বর জেল হত্যা দিবসে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন। চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাবেক সেক্রেটারি রিয়াজুল ইসলাম মানিকের সভাপতিত্বে অনুষ্ঠানে চাঁদপুর জেলা পরিষদের চেয়ারম্যান হাজি ওচমান গণি পাটোয়ারি, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা সাজেদুল হোসেন দীপু চৌধুরী, মতলব উত্তর উপজেলা চেয়ারম্যান মনজুর আহমেদ মঞ্জু, পৌরসভা মেয়র মোঃ রফিকুল আলম জজ, উপজেলা সেক্রেটারি এম এ কুদ্দুসসহ সিনিয়র নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
জনাব মায়া চৌধুরী ৩ নভেম্বরের হত্যাকা-ের সময় একই জেলখানায় বন্দী থেকে এ নির্মম হত্যাকা- প্রত্যক্ষ করেছেন বলে  তাঁর বক্তৃতায় উল্লেখ করেন। ’৭১ এর ঘাতক, ’৭৫ এর ঘাতক, ৩ নভেম্বরের ঘাতক ও ২১ আগস্টের ঘাতকরা একই সূত্রে গাঁথা বলে মন্ত্রী মন্তব্য করেন। 
#
দেওয়ান/সেলিম/পারভেজ/সেলিমুজ্জামান/২০১৮/১৮৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর :৩০৩৯ 

চাঁদপুরে ১১১ পাকা ঘর পেল নদীভাঙন কবলিত মানুষ

মতলব উত্তর (চাঁদপুর), ১৯ কার্তিক (৩ নভেম্বর) : 
চাঁদপুর জেলার মতলব উত্তর, মতলব দক্ষিণ ও হাইমচর উপজেলার ১১১ পরিবার জলবায়ু পরিবর্তন ট্রাস্টের অর্থায়নে নতুন পাকা ঘর পেয়েছে। এরা সবাই চরাঞ্চলের বাসিন্দা। অনেকের ঘর-বাড়ি বিলীন হয়েছে মেঘনার অতল গহ্বরে। এরা সবাই জলবায়ু পরিবর্তনজনিত বিরূপ পরিস্থিতির শিকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনজনিত কারণে গৃহহীন সকল মানুষকে আশ্রয় দানের অঙ্গীকার করেছেন। তারই প্রতিশ্রুতিতে তিনি জলবায়ু পরিবর্তন ট্রাস্ট গঠন করেছেন। সে ট্রাস্ট থেকে চাঁদপুরের হাইমচর, মতলব উত্তর ও মতলব দক্ষিণ উপজেলায় গৃহহীনদের জন্য ১১১টি পাকা ঘর নির্মাণ করা হয়েছে। মেঘনা নদী তীরবর্তী গৃহহীন মানুষের মধ্যে আজ আনুষ্ঠানিকভাবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এ ঘরগুলোর চাবি হস্তান্তর করেন। 

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী দেশের সকল গৃহহীন মানুষের জন্য গৃহ নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছেন। তার আলোকে বিভিন্ন প্রকল্প থেকে গরিবদের ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে। ঘর একটি পরিবারের নিরাপত্তা ও সামাজিক মর্যাদায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বলে তিনি উল্লেখ করেন। মন্ত্রী এ প্রসঙ্গে বলেন, নদীভাঙন কবলিত মানুষেরা সরকারি উদ্যোগে ঘর পাওয়ায় পরিবারের স্বাস্থ্য ও শিক্ষার প্রতি মনোনিবেশ করতে পারবে। তিনি বলেন এ সরকারের আমলে মানুষ উন্নতি দেখেছে, কর্মসংস্থান দেখেছে। সরকারের উন্নয়নের এ ধারাবাহিকতা রক্ষায় এ সরকারের প্রতি সমর্থন অব্যাহত রাখার আহ্বান জানান মন্ত্রী।

#
ওমর/সেলিম/পারভেজ/আবব্াস/২০১৮/১৮০৬ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                          নম্বর :৩০৩৮ 

বাঙালি জাতিকে নেতৃত্ব শূন্য করতেই চার নেতাকে হত্যা করা হয়েছিল
                ---ভূমিমন্ত্রী
ঈশ্বরদী (পাবনা), ১৯ কার্তিক (৩ নভেম্বর) :
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, বাঙালি জাতিকে নেতৃত্ব শূন্য করতেই স্বাধীনতা ও গণতন্ত্র বিরোধীরা ৩ নভেম্বর পৃথিবীর সবচেয়ে নিরাপদ জায়গা কারাগারে জাতীয় চার নেতাকে হত্যা করেছিলো। মন্ত্রী বলেন, ৩ নভেম্বর পাবনাবাসীর জন্য একটি বিশেষ শোকাবহ দিন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর পাবনার সন্তান জাতীয় নেতা ক্যাপ্টেন মনসুর আলীকে এদিনে অন্য জাতীয় নেতাদের সাথে জেলখানায় নির্মমভাবে হত্যা করা হয়।   
আজ পাবনা জেলা আওয়ামী লীগ আয়োজিত জেল হত্যা দিবস পালন অনুষ্ঠানের বক্তব্যে ভূমিমন্ত্রী এসব কথা বলেন। 
ভূমিমন্ত্রী আরো বলেন, স্বাধীনতা বিরোধী কুচক্রী মহলের ইন্ধনে ১৯৭৫ এর ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের হত্যা করা হয়। কুচক্রী মহল শুধু এতেই ক্ষান্ত হয়নি, তারা বাংলাদেশ আওয়ামী লীগকে নেতৃত্ব শূন্য করতেই জেলখানায় বিশে^র সবচেয়ে অমানবিক হত্যাকা-টি চালায়। মন্ত্রী এ দিনটিকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং দলীয় নেতাকর্মীসহ সর্বস্তরের জনগণকে নিয়ে ৩ নভেম্বর নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন।  
#
রেজুয়ান/সেলিম/পারভেজ/আবব্াস/২০১৮/ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                          নম্বর :৩০৩৭ 

মাউশি’র মহাপরিচালকের মৃত্যুতে এলজিআরডি মন্ত্রী ও শিক্ষামন্ত্রীর শোক

ঢাকা, ১৯ কার্তিক (৩ নভেম্বর) :
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)-র মহাপরিচালক ও সরকারি রাজেন্দ্র কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক মোঃ মাহাবুবুর রহমানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম  নাহিদ। 

আজ পৃথক শোকবার্তায় এলজিআরডি মন্ত্রী ও শিক্ষামন্ত্রী বলেন, মরহুম মোঃ মাহাবুবুর রহমান একজন নিবেদিতপ্রাণ শিক্ষক ছিলেন। দেশের শিক্ষাক্ষেত্রে তাঁর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। মন্ত্রীদ্বয় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

উল্লেখ্য, সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মোঃ মাহাবুবুর রহমান (৫৮) আজ সকালে মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহে..... রাজেউন)। 

#
জাকির/সেলিম/সঞ্জীব/পারভেজ/আবব্াস/২০১৮/১৭২৮ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৩০৩৬ 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ধর্মীয় সম্প্রীতি রক্ষায় নিরলস কাজ করে যাচ্ছেন
               - ভূমিমন্ত্রী
আটঘরিয়া (পাবনা), ১৯ কার্তিক (৩ নভেম্বর) : 
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে ধর্মীয় সম্প্রীতি অক্ষুণœ রাখতে নিরলস কাজ করে যাচ্ছেন। তিনি বলেন, ধর্ম নিয়ে বাড়াবাড়ি নয়, যার যার ধর্ম শান্তিপূর্ণভাবে পালন করার পরিবেশ তৈরি করে দিয়েছেন প্রধানমন্ত্রী।    
আজ আটঘরিয়া উপজেলার চাঁদভা ইউনিয়নের ভরতপুর মদীনাতুল উলুম ইসলামিয়া মাদ্রাসা প্রাঙ্গণে কওমি শিক্ষা কারিকুলামে সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদিস (তাকমীল)-কে মাস্টার্স সমমান প্রদান করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী এসব কথা বলেন। 
পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারসহ ৩ নভেম্বর জাতীয় চার নেতা এবং সকল শহিদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া পাঠ করা হয়।
#
রেজুয়ান/সেলিম/সঞ্জীব/আবব্াস/২০১৮/১৭১৩ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                নম্বর : ৩০৩৫ 

আগামীকাল ৪ নভেম্বরের জেএসসি ও জেডিসি পরীক্ষা ৯ নভেম্বর 

ঢাকা, ১৯ কার্তিক (৩ নভেম্বর) :

অনিবার্য কারণে আগামীকাল ৪ নভেম্বর রবিবার অনুষ্ঠিতব্য জেএসসি ও জেডিসি পরীক্ষা এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত নবম শ্রেণি (ভোকেশনাল) এবং নবম শ্রেণি (দাখিল ভোকেশনাল) চূড়ান্ত পরীক্ষা স্থগিত করা হয়েছে।

এসব পরীক্ষা আগামী ৯ নভেম্বর শুক্রবার সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।

#
আফরাজ/সেলিম/পারভেজ/আবব্াস/২০১৮/১৭১৬ ঘণ্টা 

Todays handout (6).docx Todays handout (6).docx

Share with :

Facebook Facebook