তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ জানুয়ারি ২০১৮

তথ্যবিবরণী ৬ জানুয়ারি ২০১৮

তথ্যবিবরণী                                                                                       নম্বর : ৫৭

মিয়ানমার নাগরিকদের বায়োমেট্রিক নিবন্ধন চলছে

উখিয়া (কক্সবাজার), ২৩ পৌষ (৬ জানুয়ারি) :

    কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়া মিয়ানমার নাগরিকদের সরকারি ব্যবস্থাপনায় ৬টি ক্যাম্পের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন কাজ এগিয়ে চলছে। পাসপোর্ট অধিদপ্তর নিবন্ধন কাজ বাস্তবায়ন করছে।

আজ কুতুপালং-১ ক্যাম্পে ২ শত ৩৩ জন পুরুষ ও ২ শত ৪ জন নারী মিলে ৪ শত ৩৭ জন, কুতুপালং-২ ক্যাম্পে ৮ শত ৯১ জন পুরুষ ও ৯ শত ৩০ জন নারী মিলে ১ হাজার ৮ শত ২১ জন, নোয়াপাড়া ক্যাম্পে ২ শত ৩১ জন পুরুষ ও ২ শত ১৭ জন নারী মিলে ৪ শত ৪৮ জন, থাইংখালী-১ ক্যাম্পে ৭১ জন পুরুষ ও ৭৯ জন নারী মিলে ১ শত ৫০ জন, থাইংখালী-২ ক্যাম্পে ৮৯ জন পুরুষ ও ৭১ জন নারী মিলে ১ শত ৬০ জন, বালুখালী ক্যাম্পে ২ শত ৬৮ জন পুরুষ ও ২ শত ৫৬ জন নারী মিলে ৫ শত ২৪ জন এবং পুরোদিনে ৬টি কেন্দ্রে মোট ৩ হাজার ৫ শত ৪০ জনের বায়োমেট্রিক নিবন্ধন করা হয়েছে।

আজ পর্যন্ত বায়োমেট্রিক পদ্ধতিতে মোট ৯ লাখ ৪৭ হাজার ৩ শত ৯৩ জনের নিবন্ধন করা হয়েছে।

সমাজসেবা অধিদপ্তর কর্তৃক আজ পর্যন্ত ৩৬ হাজার ৩ শত ৭৩ জন এতিম শিশু শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে ১৭ হাজার ৩ শত ৯৫ জন ছেলে এবং ১৮ হাজার ৯ শত ৭৮ জন মেয়ে। বাবা-মা কেউ নেই এমন এতিম শিশুর সংখ্যা ৭ হাজার ৭ শত ৭১ জন।

#

সাইফুল/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৮/২০৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ৫৬

বঙ্গবন্ধুর সমাধিতে আইসিটি মন্ত্রীর পুষ্পস্তবক অর্পণ  

গোপালগঞ্জ, ২৩ পৌষ (৬ জানুয়ারি) :

    ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার আজ টুংগীপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। তিনি এরপর ফাতেহাপাঠ ও মোনাজাত করেন। এ সময় বিটিআরসির চেয়ারম্যান ড. শাজাহান মাহামুদ, গোপালগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান চৌধুরী এমদাদুল হক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, টুঙ্গীপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী গোলাম মোস্তফাসহ গোপালগঞ্জের বিটিসিএল ও ডাক অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

    গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানিয়ে মন্ত্রী সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উন্নয়নের দায়িত্ব দিয়েছেন। সফল হতে পারবো এমন আস্থা ও বিশ্বাস থেকে এ দায়িত্ব তিনি দিয়েছেন। তাঁর সম্মান রাখার জন্য আপ্রাণ চেষ্টা করবেন বলে তিনি জানান।

    মন্ত্রী বলেন, প্রাইভেট অপারেটরগুলো ফিকোয়েন্সি ব্যন্ডউইথ ব্যবহার করে ব্যবসা করছে, তারা পারলে আমরা পারবো না কেন। আমার বিশ্বাস কোথায় কোন ভুল ছিল, কিংবা যারা দায়িত্বে ছিলেন তারা সিদ্ধান্ত নিতে পারেননি।  এসব সমস্যা চিহ্নিত করবো, ব্যর্থ হবার কোন কারণ নেই। আমার বিশ্বাস ব্যর্থতাগুলো চিহ্নিত করতে পারলে আমরাও ব্যবসা করতে পারবো। তিনি বলেন, আজ ডিজিটাল বাংলাদেশ বাস্তব। ২০২১ সালের মধ্যে তথ্যপ্রযুক্তিসহ সবখাতে আমাদের স্বপ্নপূরণ হবে। ২০৪১ সালের মধ্যে জ্ঞানভিত্তিক একটি সমাজ প্রতিষ্ঠা করা এবং একটি উন্নত রাষ্ট্রে পরিণত হওয়ার জন্য কাজ করে যাবো।

#

এনায়েত/সেলিম/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৮/১৮২০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৫৫

কোলকাতায় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব উদ্বোধন করলেন তথ্যমন্ত্রী

কোলকাতা, ২৩ পৌষ (৬ জানুয়ারি):

চলচ্চিত্রকে সাম্প্রদায়িক অপশক্তি নির্মূলের হাতিয়ার হিসেবে বর্ণনা করে কোলকাতায় চারদিনব্যাপী বাংলাদেশ চলচ্চিত্র উৎসব ও মুক্তিযুদ্ধভিত্তিক আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। গতকাল কোলকাতার নন্দন চলচ্চিত্র কেন্দ্রের দু'নম্বর প্রেক্ষাগৃহে, কোলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনের সহায়তায় বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয় আয়োজিত উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন তিনি।

অনুষ্ঠানে পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যুৎ ও অচিরাচরিত শক্তি উৎস বিভাগের  মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় সম্মানিত অতিথির বক্তৃতায় বলেন, বাংলাদেশ স্বাধীন না হলে বাংলা ভাষা ও সংস্কৃতির চর্চা ও বিকাশ এপর্যায়ে উন্নীত হতো না। নয়াদিল্লীতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। 

৫ থেকে ৮ জানুয়ারি কোলকাতার নন্দ কেন্দ্র ও নজরুল তীর্থে বাংলাদেশের ২৪ টি সিনেমা এবং ৮৩টি মুক্তিযুদ্ধভিত্তিক আলোকচিত্র প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত রয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে বাঙালি ও ভারতীয় সেনাদের দেয়া রক্তে পদ্মা-মেঘনা-যমুনার পানি আজো লাল। কোনো সাম্প্রদায়িক অপশক্তিই দু’দেশের এ মেলবন্ধনের প্রতি হুমকি হতে পারে না। সাম্প্রদায়িকতা নির্মূল করতে পারলেই শান্তি ও উন্নয়নের পথে সকল চ্যালেঞ্জ মোকাবিলার পথ সুগম হবে।  তিনি বলেন, চলচ্চিত্র মাধ্যমটি মানুষকে সবচেয়ে বেশি কাছে টানে, মানুষের মাঝে আবেগ সঞ্চার করে, তাকে ভাবতে শেখায়, আর আলোকচিত্র হচ্ছে কালের প্রতিচ্ছবি। বাংলাদেশ ও ভারতে দু’দেশের চলচ্চিত্র ও আলোকচিত্রের নিয়মিত প্রদর্শনী দু’দেশের সম্পর্ককে আরো গভীর করবে, বলেন তিনি। 

তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মনজুরুর রহমানের সঞ্চালনায় ও কোলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনার তৌফিক হাসানের সভাপতিত্বে প্রখ্যাত ভারতীয় সংস্কৃতি ব্যক্তিত্ব বিভাস চক্রবর্তী, চলচ্চিত্রশিল্পী প্রসেনজিৎ, কোয়েল মল্লিক, গার্গী রায়, কোলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনের প্রথম সচিব (প্রেস) মোঃ মোফাখখারুল ইকবাল, উৎসবের কর্মব্যবস্থাপনা সংস্থা অনার্য কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক সফিক রহমান ও উপদেষ্টা সুনীত কুমার পালধিসহ বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিবর্গ অনুষ্ঠানে অংশ নেন।

#

আকরাম/সেলিম/সঞ্জীব/রেজাউল/২০১৭/১৮১২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                            নম্বর : ৫৪

সাবধানে গাড়ি চালাতে নৌমন্ত্রীর আহ্বান

ঢাকা, ২৩ পৌষ (৬ জানুয়ারি):

নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান সাবধানতা ও বিচক্ষন্নতার সাথে গাড়ি চালাতে এবং যাত্রীদের সাথে ভালো ব্যবহার করতে পরিবহণ শ্রমিকদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি আজ ঢাকায় মহানগর নাট্যমঞ্চে ঢাকা জেলা হালকা যানবাহন সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের ত্রিবার্ষিক সাধারণ সভায় এ আহ্বান জানান।

মন্ত্রী বলেন, পরিবহন সেক্টর একটি সেবামূলক খাত। সড়ক পরিবহণ শ্রমিকরা দেশের উন্নয়নে কাজ করছে। তিনি বলেন, সরকার সব শ্রেণির শ্রমিকদের কল্যাণে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, ট্রেড ইউনিয়ন ক্ষতিকর নয়। ট্রেড ইউনিয়ন থাকার ফলে গার্মেন্টস সেক্টরে জ্বালাও- পোড়াও নেই; শ্রমিকদের মধ্যে অস্থিরতা নেই। ট্রেড ইউনিয়ন থাকলে আলাপ আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান সম্ভব। তিনি আরো বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে কোন শ্রমিক ইউনিয়ন অফিস ও টার্মিনাল দখল হয়নি। যারা জ্বালাও-পোড়াও করে মানুষ হত্যা করে তাদের সাথে সাধারণ শ্রমিকরা থাকবে না।

#

জাহাঙ্গীর/সেলিম/সঞ্জীব/রেজাউল/২০১৭/১৮১০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৫৩
 

আটঘরিয়ায় নবনির্মিত পৌর ভবন উদ্বোধন করলেন ভূমিমন্ত্রী
 
আটঘরিয়া (পাবনা), ২৩ পৌষ (৬ জানুয়ারি) :
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ আজ তিন কোটি টাকা ব্যয়ে আটঘরিয়ায় নবনির্মিত আধুনিক পৌর ভবনের উদ্বোধন করেন। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মন্ত্রী বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ উন্নয়নের রাজনীতি করে। আটঘরিয়ায় শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করা হয়েছে। আটঘরিয়ার রাস্তাঘাটের শতভাগ উন্নয়ন হয়েছে। যেকোন জায়গায় পাকা রাস্তায় দ্রুত ও নিরাপদে চলাচল করতে পারছে মানুষ। 
মন্ত্রী আরো বলেন, পৌরসভা থেকে  সুপেয় পানির ব্যবস্থা, ড্রেন-নালা, সুয়্যারেজ লাইন, স্যানিটেশন ব্যবস্থা করা হচ্ছে। তিনি বলেন, আটঘরিয়ায় সকলের জন্য শিক্ষাব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে সাড়ে চার লাখ বই সরকারিভাবে বছরের প্রথম দিনেই বিনামূল্যে বিতরণ করা হয়েছে। আটঘরিয়ায় ৫টি ডিগ্রি কলেজ করা হয়েছে। আটঘরিয়া পাইলট স্কুল ও আটঘরিয়া কলেজকে জাতীয়করণ করা হয়েছে। এসব প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের আটঘরিয়াবাসীর জন্য উপহার বলে তিনি উল্লেখ করেন। 
#

রেজুয়ান/সেলিম/সঞ্জীব/রেজাউল/২০১৭/১৮.০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৫২

দেশব্যাপী ২৭ লাখ কম্বল প্রেরণ করা হয়েছে 
                                   -- ত্রাণ মন্ত্রী

মতলব উত্তর (চাঁদপুর), ২৩ পৌষ (৬ জানুয়ারি) :
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম বলেছেন, শীতার্ত মানুষের জন্য দেশব্যাপী ২৭ লাখ কম্বল প্রেরণ করা হয়েছে। এর মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ত্রাণভা-ার থেকে ১৮ লাখ কম্বল বরাদ্দ দেয়া হয়েছে। বেশিরভাগ কম্বল উত্তরাঞ্চলে প্রেরণ করা হয়েছে। 
মন্ত্রী মতলব উত্তর ও দক্ষিণ উপজেলায় শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণকালে একথা বলেন। মতলব উত্তর ও দক্ষিণ উপজেলায় ১৪ হাজার কম্বল বিতরণ করা হয়। এর মধ্যে নারীর ক্ষমতায়নের অংশ হিসেবে মহিলা নেতৃবৃন্দের মাধ্যমে ২ হাজার ৫০০ কম্বল বিতরণ করা হয়।
মন্ত্রী আরো বলেন, গরিব মানুষ যাতে কোনভাবেই শীতে কষ্ট না পায় সেজন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। কোন এলাকায় এখনো কম্বল বিতরণ শেষ না হলে দ্রুত সব কম্বল বিতরণের জন্য মন্ত্রী সংসদ সদস্যদের প্রতি অনুরোধ করেন।
#
ফারুক/সেলিম/সঞ্জীব/রেজাউল/২০১৭/১৭৩০ ঘণ্টা

Todays handout (5).docx Todays handout (5).docx

Share with :
Facebook Facebook