তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ জুন ২০১৭

তথ্যবিবরণী ১২ জুন ২০১৭

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৬০৫

জেনেভায় আইএলও মহাপরিচালকের সাথে আইনমন্ত্রী ও শ্রম প্রতিমন্ত্রীর বৈঠক 

ঢাকা, ২৯ জ্যৈষ্ঠ (১২ জুন) :
বাংলাদেশে শ্রমিকদের স্বার্থসংশ্লিষ্ট বিশেষ অনুচ্ছেদের চারটি বিষয়ে বাস্তবায়নের অগ্রগতি নিয়ে আজ সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘ ভবনে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) মহাপরিচালক গাই রাইডারের সাথে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এবং শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হকের এক বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হক আইএলও’র মহাপরিচালককে আশ্বস্ত করে বলেন, বাংলাদেশ আইএলও’র বিশেষ অনুচ্ছেদ বাস্তবায়নের জন্য আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। তিনি মহাপরিচালককে জানান, আইএলও’র পরামর্শ অনুযায়ী বাংলাদেশ ইতোমধ্যে শ্রম আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে। ট্রেড ইউনিয়ন গঠন আরো সহজীকরণের লক্ষ্যে ইপিজেড আইন (সংশোধন) এর খসড়া সংসদীয় স্থায়ী কমিটি থেকে ফেরত আনা হয়েছে। ট্রেড ইউনিয়ন বিরোধী কার্যক্রম প্রশমিত করা হয়েছে। এছাড়া ট্রেড ইউনিয়ন নিবন্ধনের আবেদন যাচাই-বাছাই অনলাইনের মাধ্যমে করা হচ্ছে।
বৈঠকে বিজিএমইএ-এর ভাইস প্রেসিডেন্ট মিরান আলী, শ্রমিক প্রতিনিধি শুকুর মাহমুদ ও জেড এম কামরুল আনামসহ অন্যরা উপস্থিত ছিলেন।
#
রেজাউল/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/১৯৪০ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৬০৪

প্রস্তাবিত বাজেট জনকল্যাণমুখী ও দারিদ্র্যবান্ধব
                                     --- প্রতিমন্ত্রী রাঙ্গাঁ

গংগাচড়া (রংপুর), ২৯ জ্যৈষ্ঠ (১২ জুন) :
পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ বলেছেন, চলতি অর্থ বছরে প্রস্তাবিত বাজেট জনকল্যাণমুখী ও দারিদ্র্যবান্ধব। এ বাজেট বাস্তবায়নের মাধ্যমে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও শিল্পায়ন প্রক্রিয়া ত্বরানি¦ত হওয়ার পাশাপাশি দারিদ্র্যবিমোচন, কর্মসংস্থান ও সুশিক্ষার সুযোগ সৃষ্টি হবে। 
তিনি আজ গংগাচড়া ডিগ্রি কলেজে উপজেলা জাতীয় পার্টি কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন। এ সময় স্থানীয় জাতীয় পার্টির নেতা মোঃ শামসুল আলম ও মতিউর রহমানসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 
প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার সকল অঞ্চলের সুষম উন্নয়নে বিশ্বাসী। এ নীতিতে রংপুরসহ সারাদেশের শিক্ষা, কৃষি, বিদ্যুৎ, পরিবেশ ও ভৌত অবকাঠামো খাতে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি কর্মপরিকল্পনা বাস্তবায়ন করছে। তিনি এসব উন্নয়ন কর্মকা-ের সুফল সাধারণ মানুষের দৌরগোড়ায় পৌঁছে দিতে জাতীয় পার্টির সকল নেতাকর্মীকে সরকারের সহায়ক হিসেবে ভূমিকা রাখার আহ্বান জানান।
 এর আগে প্রতিমন্ত্রী গংগাচড়া উপজেলায় মিনি স্টেডিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপন করে উপজেলা আইন শৃঙ্খলা, স্বাস্থ্যসেবা উন্নয়ন এবং সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধ কমিটির সভায় যোগদান করেন। #
আহসান/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/১৬৫০ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১৬০৩
 
প্রধান বিচারপতির অনুপস্থিতিতে দায়িত্ব পালন করবেন বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞা
 
ঢাকা, ২৯ জ্যৈষ্ঠ (১২ জুন) :
 
সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী বাংলাদেশের প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিন্হার অনুপস্থিতকালীন সময়ে অর্থাৎ আগামী ১৭ জুন হতে ২৩ জুন পর্যন্ত অথবা মহোদয়ের যাত্রার তারিখ হতে পুনরায় স্বীয় কার্যভার গ্রহণ না করা পর্যন্ত বাংলাদেশ সুপ্রীম কোর্ট, আপীল বিভাগের কর্মে প্রবীনতম বিচারক বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা প্রধান বিচারপতির দায়িত্ব পালন করবেন।
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ রাষ্ট্রপতির আদেশক্রমে আজ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।
 
#
অনসূয়া/শহিদ/শামীম/২০১৭/১৪৪৫ ঘণ্টা  
Todays handout (2).docx Todays handout (2).docx

Share with :
Facebook Facebook