Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ অক্টোবর ২০১৯

তথ্যবিবরণী ১৬ অক্টোবর ২০১৯

তথ্যবিবরণী                                                                                     নম্বর :  ৩৯৫৪

পার্বত্য অঞ্চলের জীবনমান উন্নয়নে কাজ করছে সরকার

                                             -- স্বরাষ্ট্রমন্ত্রী

রাঙ্গামাটি, ৩১ আশ্বিন (১৬ অক্টোবর) :

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, পার্বত্য অঞ্চলের জনগণের জীবনমান উন্নয়নে কাজ করছে সরকার। পার্বত্য চট্টগ্রামকে অশান্ত করতে দেওয়া হবে না।  এ অঞ্চলের শান্তি-শৃঙ্খলা রক্ষায় প্রয়োজনীয় সব কিছু করা হবে। পার্বত্য চট্টগ্রামে দল, উপদল ও আন্তঃকোন্দলের কারণে যে কোনো ধরনের সন্ত্রাসী কর্মকা- কঠোর হস্তে দমন করা হবে।

আজ রাঙ্গামাটি জেলা প্রশাসকের কার্যালয়ে তিন পার্বত্য জেলার আইন-শৃঙ্খলা সংক্রান্ত বিশেষ সভায় সভাপতির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলে।

সভায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেন, সরকার পার্বত্য অঞ্চলে ব্যাপক উন্নয়ন কর্মকা- পরিচালনা করছে। তিনি আরো বলেন, পাহাড়িরা অত্যন্ত শান্তিপ্রিয়। পাহাড়ি জনগণের স্বার্থে যে কোনো অনাকাক্সিক্ষত ঘটনা  মোকাবিলা করতে তারা প্রস্তুত।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ আবদুল মান্নানের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন সংসদ সদস্য দীপংকর তালুকদার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের সচিব মোঃ মেসবাহুল ইসলাম, র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ, চট্টগ্রামের জিওসি মেজর জেনারেল মতিউর রহমান, বিজিবি’র মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম, ডিজিএফআইয়ের অধিনায়ক কর্নেল শামস। এছাড়া তিন পার্বত্য জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপার-সহ আইন-শৃঙ্খলায় নিয়োজিত ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।    

#

নাছির/ফারহানা/রফিকুল/সেলিম/২০১৯/২২৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৩৯৫৩

আমিরাতের মানবসম্পদ মন্ত্রীর সাথে প্রবাসী কল্যাণ মন্ত্রীর সাক্ষাৎ

ঢাকা, ৩১ আশ্বিন (১৬ অক্টোবর) :

          সংযুক্ত আরব আমিরাত সফররত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ আজ সে দেশের মানবসম্পদ মন্ত্রী নাসের বিন থানি জুমা আল হামলির সাথে আবুধাবি সংলাপের সাইডলাইনে বৈঠক করেন।

          বৈঠকে মন্ত্রীদ্বয় সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের শ্রম বাজার সুসংহত ও সম্প্রসারণ করার বিষয়ে সৌহার্দ্যপূর্ণ আলোচনা করেন। এছাড়া তাঁরা সংযুক্ত আরব আমিরাতে কর্মরত বাংলাদেশের কর্মীদের স্বার্থ, নিরাপত্তা ও বিভিন্ন সুবিধা নিয়ে আলোচনা করেন।

          বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, উপপ্রধান শেখ মোহাম্মদ শরীফ উদ্দিন ও দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সেলর ফাতেমা জাহান উপস্থিত ছিলেন।

#

রাশেদুজ্জামান/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৯/২১০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৩৯৫২

সঠিক ও হালনাগাদ উপাত্ত সরবরাহ করতে হবে

                                   --- পরিকল্পনা মন্ত্রী

ঢাকা, ৩১ আশ্বিন (১৬ অক্টোবর) :

          পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, আন্তর্জাতিক সূচকে বাংলাদেশের অবস্থানকে যথাযথভাবে তুলে ধরতে সঠিক ও হালনাগাদ তথ্য উপাত্ত সরবরাহ করতে হবে।

          মন্ত্রী আজ ঢাকায় বিবিএস অডিটোরিয়ামে আন্তর্জাতিক সূচক বিষয়ক জাতীয় কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

          মন্ত্রী বলেন, দেশের অনেক অর্জনের সঠিক ও হালনাগাদ তথ্য উপাত্ত তুলে না ধরার কারণে আন্তর্জাতিক বিভিন্ন সূচকে বাংলাদেশের অবস্থান যথাযথভাবে প্রতিফলিত হয় না। এ অবস্থা উত্তরণে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে।

          পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তীর সভাপতিত্বে কর্মশালায় অন্যানের মধ্যে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোঃ নজিবুর রহমান, এসডিজির মুখ্য সমন্বয়ক মোঃ আবুল কালাম আজাদ, পরিকল্পনা কমিশনের সদস্য ড. শামসুল আলম, ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি প্রমুখ।

#

শাহেদ/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৯/২০৫৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                     নম্বর :  ৩৯৫১

ঢাকাকে ২০২০ সালের ওআইসি যুব রাজধানী করার বিষয়ে আশাবাদ ক্রীড়া প্রতিমন্ত্রীর

সাভার (ঢাকা), ৩১ আশ্বিন (১৬ অক্টোবর) :

          যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল বলেছেন, ২০২০ সালে অত্যন্ত জাঁকজমকপূর্ণ ভাবে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদ্যাপন করা হবে। এ উপলক্ষে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বছরব্যাপী বিস্তৃত কর্মসূচি হাতে  নেওয়া হয়েছে। আন্তর্জাতিক পর্যায়ে ৩৯টি এবং জাতীয় পর্যায়ে ৫০টি টুর্নামেন্টের আয়োজন করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।  মুজিববর্ষকে আরো রঙিন করতে ঢাকাকে OIC Youth Capital (ওআইসি যুব রাজধানী) করার বিষয়ে প্রস্তাব প্রেরণ করা হয়েছে। ওআইসি বিষয়টি ইতিবাচকভাবে বিবেচনা করেছে। এ সংক্রান্ত কাজে ওআইসি এর উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল ৪ দিনের সফরে ঢাকায় অবস্থান করছে।

          প্রতিমন্ত্রী আজ সাভারের  শেখ হাসিনা জাতীয়  যুব উন্নয়ন ইনস্টিটিউট কতৃক আয়োজিত যুব সমাবেশে বক্তৃতাকালে এসব কথা বলেন। এ সময় ঢাকাকে ২০২০ সালের OIC Youth Capital করার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

          বাংলাদেশ সফররত Islamic Co-operation Youth Forum (ICYF) এর প্রেসিডেন্ট ও প্রতিনিধিদলের প্রধান Taha Ayhan বলেছেন, বাংলাদেশের যে কোনো বড় ইভেন্ট আয়োজন করার সক্ষমতা এখন রয়েছে। তাই ২০২০ সালে ঢাকা OIC Youth Capital হওয়ার দাবিদার।

          অনুষ্ঠানে ICYF এর প্রতিনিধিবৃন্দ, যুব ও ক্রীড়া সচিব মোঃ আকতার হোসেন, শেখ হাসিনা যুব উন্নয়ন ইনস্টিটিউটের মহাপরিচালক মোঃ আনোয়ারুল ইসলাম সরকার, যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক ফারুক আহমেদ,  যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ঊর্র্ধ্বতন কর্মকর্তা ও  যুব সংগঠন প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

#

আরিফ/ফারহানা/রফিকুল/সেলিম/২০১৯/২০৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                     নম্বর :  ৩৯৫০

আবরার হত্যা মামলায় পৃথক প্রসিকিউশন টিম গঠন করা হবে

                                                    -- আইনমন্ত্রী

ঢাকা, ৩১ আশ্বিন (১৬ অক্টোবর) :

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, আবরার হত্যা মামলার অভিযোগপত্র পাওয়ামাত্রই তা দ্রুত নিষ্পত্তির সব ব্যবস্থা গ্রহণ করা হবে। এ হত্যা মামলা পরিচালনার জন্য পৃথক প্রসিকিউশন টিম গঠন করা হবে বলেও জানান তিনি।

আজ সচিবালয়ে  ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ইতোমধ্যেই আবরার হত্যা মামলার তদন্ত কাজ শুরু হয়েছে। এই মামলার আসামীদের মধ্যে অনেকেই ম্যাজিস্ট্রেটের নিকট স্বীকারোক্তিমূলক বক্তব্য পেশ করেছে। তদন্ত শেষ হলে কিছু দিনের মধ্যেই অভিযোগপত্র দেওয়া হবে।       

সুনামগঞ্জে প্রতিপক্ষকে ঘায়েল করার জন্য পাঁচ বছরের এক শিশুকে হত্যা প্রসঙ্গে তিনি বলেন, এটি শুধু দুঃখজনক নয় এটি মর্মান্তিক। এই ব্যাধি শুধু যে আইন আদালতে আসামীদেরকে শাস্তি দিয়ে সমাপ্ত হবে তা নয়। সমাজকেও এ ক্ষেত্রে কাজ করতে হবে। তিনি আশ্বস্ত করে বলেন, এই মামলার আসামীদেরকেও যথাযথ প্রক্রিয়ায় বিচার করা হবে।

নুসরাত হত্যা মামলার বিচারের অগ্রগতি প্রসঙ্গে মন্ত্রী বলেন, জনগণের দাবি অনুযায়ী সব আইনি প্রক্রিয়া শেষে আগামী ২৪ অক্টোবর বিচারিক আদালত এ মামলার রায় দেবে।

বৈঠকে মানবাধিকার ও শ্রম অধিকার বিষয়ে আলোচনা হয়েছে বলেও তিনি জানান এবং তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন এই ব্যাপারে বাংলাদেশকে সহযোগিতা করার ব্যাপারে প্রস্তুত আছে।

#

রেজাউল/ফারহানা/রফিকুল/সেলিম/২০১৯/২০৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ৩৯৪৯

ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে

                                                --- খাদ্যমন্ত্রী

ঢাকা, ৩১ আশ্বিন (১৬ অক্টোবর) :

          খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকার খাদ্য উৎপাদন ও খাদ্যের প্রাপ্যতা বাড়াতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হওয়ার পাশাপাশি সরকার পুষ্টিসমৃদ্ধ নিরাপদ খাদ্যের ওপর জোর দিচ্ছে।

          আজ ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) চত্বরে ‘বিশ্ব খাদ্য দিবস ও খাদ্য মেলা ২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

          অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু এবং কৃষিবিদ আব্দুল মান্নান, এমপি।

          মন্ত্রী বলেন, বিশ্ব খাদ্য দিবসের উদ্দেশ্য হলো ক্ষুধা, অপুষ্টি ও দারিদ্র্যের বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলা, কৃষির উন্নতি ও কৃষিভিত্তিক উৎপাদনে মনোযোগ দেয়া, গ্রামীণ মানুষ বিশেষ করে মহিলাদের অবদানে উৎসাহ দান এবং প্রযুক্তির সমৃদ্ধিকে উন্নয়নশীল দেশগুলোতে ছড়িয়ে দেওয়া। এসব অর্থে খাদ্য দিবসের  এবারের প্রতিপাদ্য ‘আমাদের কর্ম আমাদের ভবিষ্যৎ, পুষ্টিকর খাদ্যেই হবে আকাক্সিক্ষত ক্ষুধামুক্ত পৃথিবী’ যথার্থ ও সময়োচিত হয়েছে।

          মেলায় সরকারি ও বেসরকারি ৪৬টি প্রতিষ্ঠান অংশ নেয়। মেলা প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮ পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। পাশাপাশি জেলা ও উপজেলা পর্যায়েও দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

#

সুমন মেহেদী/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৯/১৯৪৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                     নম্বর :  ৩৯৪৮

পার্বত্য তিন জেলা এগিয়ে যাচ্ছে

               -- স্বরাষ্ট্রমন্ত্রী

খাগড়াছড়ি, ৩১ আশ্বিন (১৬ অক্টোবর) :

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, দেশের অন্যান্য জেলার মতো পার্বত্য তিন জেলাও সমানতালে এগিয়ে চলছে। পার্বত্য তিন জেলার প্রাকৃতিক সৌন্দর্য ও সংস্কৃতি পর্যটনের জন্য পৃথিবীর মধ্যে অনন্য। এরকম পরিবেশ কখনো অশান্তির হতে পারে না।

মন্ত্রী আজ খাগড়াছড়ি পার্বত্য জেলায় রামগড় থানা ভবন উদ্বোধন শেষে এসব কথা বলেন। তিনি এ সময় পার্বত্য এলাকার শান্তি সংরক্ষণে স্থানীয় জনগণের সহযোগিতা কামনা করেন।

মন্ত্রী বলেন, চরমপন্থীরা আত্মসমর্পণ করেছে এবং তারা এখন স্বাভাবিক জীবন যাপন করছে। সুন্দরবনকে জলদস্যুমুক্ত ঘোষণা করা হয়েছে। এ এলাকার মাদক ব্যবসায়ী ও সন্ত্রাসী কেউ যদি আত্মসমর্পণ করতে চায় তাহলে সরকার সহযোগিতা করবে বলে তিনি জানান।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা ও বাসন্তী চাকমা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি, খাগড়াছড়ির জেলা প্রশাসক এবং পুলিশ সুপার।

#

অপু/মাহমুদ/সঞ্জীব/সেলিম/২০১৯/১৮৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৩৯৪৭

প্রক্রিয়াজাত খাদ্য উৎপাদনে নারী উদ্যোক্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে

                                         --- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

গাজীপুর, ৩১ আশ্বিন (১৬ অক্টোবর) :

          প্রক্রিয়াজাত ও প্যাকেটজাত খাদ্য উৎপাদনে নারী উদ্যোক্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। জয়িতা ফাউন্ডেশনের বিজনেস ইনকিউবেশন সেন্টার নারী উদ্যোক্তাদের এ ধরনের খাদ্য উৎপাদনে উন্নত প্রশিক্ষণ প্রদান করবে যা দেশের চাহিদা মিটিয়ে রপ্তানি করা যাবে।

          মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আজ গাজীপুরের জিরানীতে শহীদ শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা প্রশিক্ষণ একাডেমিতে জয়িতা ফাউন্ডেশনের বিজনেস ইনকিউবেশন সেন্টারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

          অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার এবং মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক বদরুন নেসা। সভাপতিত্ব করেন জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খান।

          প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে প্রতি বছর যে পরিমাণ ফল ও সবজি উৎপাদিত হয় তার ২০ থেকে ৩০ শতাংশ নষ্ট হয়। এ রকম কর্মসূচির ফলে নারী উদ্যোক্তারা অপচয় রোধ করে বাজারে উন্নত পুষ্টিগুণসম্পন্ন খাবার সরবরাহ করতে পারবে।

          সচিব কামরুন নাহার বলেন, জয়িতা মানে জয়ী নারী। জয়িতার মাধ্যমে নারী উদ্যোক্তারা সার্বিকভাবে সাবলম্বী হয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে।

#

আলমগীর/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৯/১৮৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                    নম্বর: ৩৯৪৬

এমডিজির সফল বাস্তবায়নই এসডিজির ভিত্তিমূল

                                     -স্বাস্থ্যসেবা সচিব

ঢাকা, ৩১ আশ্বিন ১৬ অক্টোবর :

          স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম বলেছেন, ‘এমডিজির সফল বাস্তবায়নেই এসডিজির ভিত্তিমূল।

          এমডিজি বাস্তবায়নের ক্ষেত্রে বাংলাদেশ অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। সরকারের প্রতিশ্রুতি ও সঠিক নেতৃত্বের কারণে এমডিজি-র অনেক লক্ষ্যমাত্রা অর্জন হয়েছে। ১ বছরের কম বয়সী ও ৫ বছরের কমবয়সী শিশু মৃত্যুর হার হ্রাস, টিকাদানের হার বা কাভারেজ বৃদ্ধি, মাতৃ-মৃত্যু হার হ্রাস এবং সংক্রামক রোগের প্রাদুর্ভাব হ্রাস ইত্যাদি নির্ধারিত সময়ের অনেক আগেই অর্জিত হয়েছে। এ সাফল্যের পিছনে সরকারের পাশাপাশি সমাজের সর্বস্তরের সকল অংশীজনদেরও অবদান রয়েছে বলে সচিব উল্লেখ করেন।

          আজ রাজধানীর আজিমপুর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন নিপোর্ট অডিটরিয়াম ভবনে ‘প্রজনন স্বাস্থ্যসেবা ও পরিবার পরিকল্পনা সম্পর্কিত টেকসই উন্নয়ন অভীষ্ঠ (SDG) অর্জনে কর্মপরিকল্পনা বাস্তবায়ন’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে সচিব এসব কথা বলেন।

অনুষ্ঠানে অন্যান্য বক্তারা জানান, এসডিজি-র ১৭টি Goal-ই ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায়  সন্নিবেশ করা হয়েছে- যার মধ্যে ১৪টি Goal পরিকল্পনার সাথে সরাসরি সম্পৃক্ত (Thematically fully aligned) এবং ৩টি Goal (Goal-14, 16 ও 17) পরিকল্পনার সাথে আংশিকভাবে সম্পর্কিত। তাই পঞ্চবার্ষিকী পরিকল্পনার নির্ধারিত লক্ষ্য অর্জন এসডিজি বাস্তবায়ন ও এর লক্ষ্য বা ‍উদ্দেশ্য অর্জনে প্রত্যক্ষভাবে ভূমিকা রাখবে। সরকার বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (APA) সাথেও এসডিজির লক্ষ্যমাত্রার সমন্বয়ের উদ্যোগ গ্রহণ করেছে।

          উল্লেখ্য, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ১৯৯৮ সাল থেকে সেক্টর ওয়াইড কর্মসূচি চালিয়ে আসছে। ইতোমধ্যে ৩টি সেক্টর ওয়াইড কর্মসূচি সমাপ্ত হয়েছে এবং বর্তমানে ৪র্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচি চলমান যার মেয়াদ শেষ হবে জুন ২০২২ সালে। ৪র্থ সেক্টর কর্মসূচিতে এসডিজির স্বাস্থ্য সম্পর্কিত লক্ষ্যমাত্রা সন্নিবেশ করা হয়েছে এবং এসব লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সংশ্লিষ্ট অপারেশনাল প্ল্যানের মাধ্যমে সুনির্দিষ্ট কার্যক্রম গ্রহণ করা হয়েছে ।

          অনুষ্ঠানে স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব শেখ ইউসুফ হারুন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক কাজী আ খ ম মহিউল ইসলাম এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুপ্রিয় কুমার কুন্ডু বক্তব্য রাখেন।

#

মাইদুল/অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৯/১৬১৬ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                    নম্বর: ৩৯৪৫

সংসদের পঞ্চম অধিবেশন শুরু ৭ নভেম্বর

ঢাকা, ৩১ আশ্বিন (১৬ অক্টোবর) :

        রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ৭ নভেম্বর ২০১৯ রোজ বৃহস্পতিবার বিকাল ৪:১৫ টায় একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন আহ্বান করেছেন।

          গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি এ অধিবেশন আহ্বান করেছেন।

 #

নূরুল/অনসূয়া/জসীম/রেজ্জাকুল/শামীম/২০১৯/১৬০১ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                    নম্বর: ৩৯৪৪

অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে হবে

                                                                              -স্পিকার
বেলগ্রেড, ১৬ অক্টোবর :

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অর্থনৈতিক উন্নয়ন করলেই হবে না, অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে হবে। অসমতা দূর করে সমতাভিত্তিক বিশ্ব গড়তে আইপিইউ সদস্যভুক্ত রাষ্ট্রগুলোর সংসদসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

স্পিকার মঙ্গলবার সার্বিয়ার বেলগ্রেডে ১৪১তম আইপিইউ সম্মেলনে ‘স্পিকার্স ডায়ালগ অন গভার্নেন্স : ইকোনমি এন্ড ডেভেলপমেন্ট’ শীর্ষক সেশনে বক্তৃতাকালে এসব কথা বলেন।

শিরীন শারমিন বলেন, সামগ্রিক টেকসই উন্নয়ন বাস্তবায়নে নারীসমাজকে পিছিয়ে রাখলে চলবে না। দরিদ্রতার বলয় থেকে নারীদেরকে বের করে আনতে হবে। পৃথিবীর অর্ধেক নারী জনসমষ্টিকে অবহেলা না করে তাদেরকে অর্থনীতির মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে হবে-তবেই অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন কার্যকর হবে।

স্পিকার আরো বলেন, সামাজিক ও অর্থনৈতিক সকল সূচকে বাংলাদেশের অবস্থান এখন বেশ সুদৃঢ়। এটা সম্ভব হয়েছে নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের কারণে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি নারীর ক্ষমতায়নেও বাংলাদেশ বিশ্বে রোল মডেল।

এ সময় ভারত, নামিবিয়া, উগান্ডা, কাতার, সেনেগাল, সাইপ্রাসসহ বিভিন্ন দেশের স্পিকারবৃন্দ বক্তব্য রাখেন।

#

অনসূয়া/দীপংকর/রেজ্জাকুল/শামীম/২০১৯/১১৩৪ ঘণ্টা

Todays handout (11).docx Todays handout (11).docx

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon