তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ সেপ্টেম্বর ২০১৭

তথ্যবিবরণী ১৩ সেপ্টেম্বর ২০১৭

তথ্যবিবরণী                                                                                 নম্বর : ২৩৫১

বিমসটেক প্রদর্শনীতে যোগ দিচ্ছেন শিল্পমন্ত্রী

ঢাকা, ২৯ ভাদ্র (১৩ সেপ্টেম্বর) :
ভারতের কলকাতায় ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে বিমসটেক প্রদর্শনী-২০১৭ (ইওগঝঞঊঈ ঊঢচঙ-২০১৭)। এর উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এ লক্ষ্যে আগামী ১৪ সেপ্টেম্বর সন্ধ্যায় তিনি কলকাতার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। 
কলকাতার নেতাজী ইনডোর স্টেডিয়ামে তিন দিনব্যাপী এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। ভারতের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের সহায়তায় ইন্ডিয়ান চেম্বার অব কমার্স (আইসিসি) এর আয়োজন করেছে। পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী প্রধান অতিথি হিসেবে এর উদ্বোধন করবেন। ভারত সরকার এবং ইন্ডিয়ান চেম্বার অভ্ কমার্স এর আমন্ত্রণে অনুষ্ঠানে শিল্পমন্ত্রী সম্মানিত অতিথি (এঁবংঃ ড়ভ ঐড়হড়ঁৎ) হিসেবে যোগ দিচ্ছেন।  
উল্লেখ্য, বঙ্গোপসাগরীয় বহুক্ষেত্রীয় প্রযুক্তি ও অর্থনৈতিক সহযোগিতা উদ্যোগ (ইধু ড়ভ ইবহমধষ ওহরঃরধঃরাব ভড়ৎ গঁষঃর-ঝবপঃড়ৎধষ ঞবপযহরপধষ ধহফ ঊপড়হড়সরপ ঈড়ড়ঢ়বৎধঃরড়হ/ইওগঝঞঊঈ) দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর একটি শক্তিশালী আঞ্চলিক অর্থনৈতিক জোট। বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, শ্রীলংকা, মিয়ানমার এবং থাইল্যান্ড এর সদস্য। বিশ্বের মোট জনসংখ্যার শতকরা ২১ ভাগ অর্থাৎ 
১ দশমিক ৩ বিলিয়ন মানুষ জোটভুক্ত দেশগুলোতে বাস করছে। দেশগুলোর সমষ্টিগত জিডিপির পরিমাণ ৭৫০ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশ ১৯৯৭ সাল থেকে এ জোটের সাথে সম্পৃক্ত।
উদ্বোধনী অনুষ্ঠানে জোটভুক্ত দেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেবেন। এতে তারা ব্যবসা-বাণিজ্য ও শিল্পখাতে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহায়তার উপায় নিয়ে আলোচনা করবেন। পাশাপাশি তারা নিজেদের মধ্যে বাণিজ্য সম্পর্ক জোরদার, অংশীদারিত্ব বৃদ্ধি, প্রযুক্তি স্থানান্তর এবং শিল্পখাতে যৌথ বিনিয়োগের বিষয়ে মতবিনিময় করবেন। 
এতে অংশগ্রহণের ফলে ভারতসহ বিমসটেকের অন্য সদস্যরাষ্ট্রগুলোর সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সুযোগ তৈরি হবে বলে আশা করা হচ্ছে। 
শিল্পমন্ত্রীর ১৬ সেপ্টেম্বর দেশে ফেরার কথা রয়েছে।

জলিল/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৯৪৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৩৫০

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা, ২৯ ভাদ্র (১৩ সেপ্টেম্বর) :
দশম জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৯তম বৈঠক আজ কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়নের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।
কমিটি সদস্য হুইপ মোঃ শাহাব উদ্দিন এবং মাহমুদ উস সামাদ চৌধুরী বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে বিশেষ আমন্ত্রণে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নূরুল ইসলাম বি.এসসি বৈঠকে যোগদান করেন।
বৈঠকে বিগত সভার গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি, বোয়েসেল কর্তৃক জনশক্তি পেরণের মাধ্যমে অর্জিত অর্থ সংরক্ষণ ও ব্যবহারের ক্ষেত্রে প্রবাসী কল্যাণ ব্যাংকের ভূমিকা এবং রেমিটেন্স বৃদ্ধি ও বিদেশে জনশক্তি প্রেরণের লক্ষ্যে দশ বা বিশ বছর মেয়াদী পরিকল্পনার অগ্রগতির বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
বৈঠকে জানানো হয়, বাংলাদেশ থেকে বিশ্বের ১৬৫টি দেশে কর্মী প্রেরণ করা হচ্ছে। বিদেশে অধিকহারে কর্মী (দক্ষ,অল্পদক্ষ ও অদক্ষ) প্রেরণের লক্ষ্যে ৫০টি দেশে শ্রম বাজার যাচাই ও পর্যবেক্ষণপূর্বক বাংলাদেশি কর্মী  প্রেরণের চাহিদা নিরূপণের জন্য ইতোমধ্যে মন্ত্রণালয় থেকে কার্যক্রম গ্রহণ করা হয়েছে। 
প্রবাসী কর্মীদের হুন্ডির মাধ্যমে টাকা পাঠানো বন্ধ করে বৈধ পথে রেমিটেন্স আনার জন্য প্রণোদনা দেয়া এবং বিএমইটির প্রথম পর্যায়ে ৫০টিটিসির স্থান নির্বাচন ও স্থাপনা নির্মাণের বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
বিদেশে বিভিন্ন সেক্টরে অদক্ষ কর্মীর পরিবর্তে প্রশিক্ষিত ও দক্ষ কর্মী প্রেরণ এবং প্রবাসী কর্মীদের রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির জন্য উৎসাহ প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে কমিটি সুপারিশ করে। 
সৌদি আরব থেকে যাতে বাংলাদেশি শ্রমিকদের ফেরত আসতে না হয় এবং যে কোন উপায়ে মাইগ্রেশন ব্যয় কমানো ও যে কোন ট্রানজেকশন অনলাইনের মাধ্যমে করার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক, বিএমইটির মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

এমাদুল/মাহমুদ/নাইচ/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৮৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৩৪৯
নারী ক্ষমতায়নে তথ্য মন্ত্রণালয়ের ভিডিও সম্মেলন : উচ্ছ্বসিত খুলনার নারীসমাজ
ঢাকা, ২৯ ভাদ্র (১৩ সেপ্টেম্বর) :
    খুলনার একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা পারভীন আক্তার বলছিলেন কীভাবে সেখাানকার নারী সমাজে জাগরণ এসেছে; প্রায় তিনশ’ কিলোমিটার দূরে রাজধানীতে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভিডিওতে তাকে দেখাচ্ছিল প্রত্যয়ী, তার কণ্ঠের উচ্ছ্বাস ছড়িয়ে পড়ছিলো দেশব্যাপী বেতারের সরাসরি সম্প্রচারে এমনকি ফেসবুকে বেতারের ‘অডিও-লাইভে’ তাকে শোনা যাচ্ছিল বিশ্বব্যাপী।
    শুধু পারভীন নন, প্রধানমন্ত্রীর দশ বিশেষ উদ্যোগ প্রচারের অংশরূপে নারী ক্ষমতায়ন বিষয়ে আজ তথ্য মন্ত্রণালয়ের সাথে খুলনা জেলার ডেপুটি কমিশনারের কার্যালয়ে জেলা তথ্য অফিস আয়োজিত মহিলা সমাবেশের ‘ভিডিও কনফারেন্সে’ নারীদের স্বাবলম্বী হবার নজির তুলে ধরলেন মহিলা বিষয়ক কর্মকর্তা নার্গিস জামিল, তথ্য অধিদফতরের সিনিয়র তথ্য অফিসার জিনাত আরা, অতিরিক্ত পুলিশ সুপার সোনালী সেন, মহিলা পরিষদের সাধারণ সম্পাদক রুশো আক্তার, সমাজসেবক নারীনেত্রী হালিমা খাতুন প্রমুখ।  
    খুলনায় যোগ দেয়া প্রায় আড়াইশ’ নারী প্রতিনিধির সাথে দু’ঘণ্টাব্যাপী এ সম্মেলনের প্রধান অতিথি তথ্য সচিব মরতুজা আহমদ তাঁর বক্তৃতায় বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধুর ক্ষুধা-দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়ার আজন্মলালিত স্বপ্নকে বাস্তব রূপ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ, রূপকল্প ২০২১ ও ২০৪১ এর পথে দেশকে এগিয়ে নিচ্ছেন। এর সাথে রয়েছে তার দশ বিশেষ উদ্যোগ, যা উন্নয়নের সম্ভার পৌঁছে দিচ্ছে মানুষের দোরগোড়ায়। আর নারী ক্ষমতায়ন এ দশ উদ্যোগের অন্যতম, যা নারী-পুরুষকে সমান তালে দেশ গড়তে অগ্রণী করছে।’
    তথ্য মন্ত্রণালয়ে গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ জাকির হোসেনের সভাপতিত্বে এসময় প্রধান তথ্য অফিসার কামরুন নাহার, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)’র প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, মন্ত্রণালযের অতিরিক্ত সচিবদের মধ্যে মোঃ নাসির উদ্দিন আহমেদ, রোকসানা মালেক, মোঃ মনজুরুর রহমান, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন-অর-রশীদ এবং খুলনা জেলার সিনিয়র তথ্য অফিসার মোঃ জাভেদ ইকবালের পরিচালনায় ডেপুটি কমিশনারের কার্যালয়ে খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার ফারুক হোসেন, অতিরিক্ত ডেপুটি কমিশনার (সার্বিক) মোঃ জাহাঙ্গীর হোসেন, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সুবীর কুমার রায়, বাসস প্রতিনিধি এস এম জাহিদ হোসেন প্রমুখ সম্মেলনে অংশ নেন।
    দুপুর বারোটায় শুরু হওয়া ভিডিও সম্মেলনটি বাংলাদেশ বেতারের ঢাকা কেন্দ্র থেকে এএম ও এফএম ব্যান্ডে এবং বেতারের ফেসবুক পাতায় (@ননফযধশধ) সরাসরি সম্প্রচারিত হয়।   
    উলে¬øখ্য, শেখ হাসিনার দশটি বিশেষ উদ্যোগ- একটি বাড়ি একটি খামার, ডিজিটাল বাংলাদেশ, নারী ক্ষমতায়ন, সবার জন্য বিদ্যুৎ, কমিউনিটি ক্লিনিক ও শিশু বিকাশ, আশ্রয়ণ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, শিক্ষা সহায়তা কার্যক্রম, বিনিয়োগ বিকাশ এবং পরিবেশ সুরক্ষার কথা দেশের সকল মানুষের কাছে পৌঁছে দিতে গণমাধ্যমে প্রচারের পাশাপাশি দেশব্যাপী মহিলা সমাবেশ, উঠান বৈঠক, চলচ্চিত্র প্রদর্শন, লিফলেট বিতরণ, পোস্টার স্থাপনসহ নানামুখী পরিকল্পনা বাস্তবায়ন করছে তথ্য মন্ত্রণালয়।   
#
আকরাম/মাহমুদ/নাইচ/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৭/১৮৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                               নম্বর : ২৩৪৮
 
জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ভর্তির মেধা তালিকা আগামীকাল প্রকাশ
ঢাকা, ২৯ ভাদ্র (১৩ সেপ্টেম্বর) : 
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষে মাস্টার্স নিয়মিত ভর্তির বিষয়ভিত্তিক ১ম মেধা তালিকা 
১৪ সেপ্টেম্বর প্রকাশ করা হবে। 
উক্ত ফল বিকাল ৪ টায় যে কোন  মোবাইল এর মাধ্যমে হঁ<ংঢ়ধপব>ধঃসভ<ংঢ়ধপব>ৎড়ষষ  লিখে ১৬২২২ নম্বরে ঝবহফ করে এবং ওয়েব সাইট (িি.িধফসরংংরড়হং.হঁ.বফঁ.নফ অথবা হঁ.বফঁ.নফ/ধফসরংংরড়হং) থেকে জানা যাবে।
#
ফয়জুল/অনসূয়া/সুবর্ণা/শামীম/২০১৭/১৬০০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ২৩৪৭
মানিকগঞ্জ জেলা পরিষদের নবনির্বাচিত সদস্যের শপথ গ্রহণ
ঢাকা, ২৯ ভাদ্র (১৩ সেপ্টেম্বর) : 
মানিকগঞ্জ জেলা পরিষদের ১২ নং ওয়ার্ডের নবনির্বাচিত সদস্য বেগম রেশমী আক্তারের শপথগ্রহণ অনুষ্ঠান আজ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীর অফিসকক্ষে অনুষ্ঠিত হয় ।
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এ শপথবাক্য পাঠ করান।
স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।
#
জাকির/অনসূয়া/শহিদ/রেজ্জাকুল/শামীম/২০১৭/১৫৩৫ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ২৩৪৬
প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে ই-ফাইলিং কার্যক্রম শুরু 
ঢাকা, ২৯ ভাদ্র (১৩ সেপ্টেম্বর) : 
ই-ফাইলিং কার্যক্রম ডিজিটাল বাংলাদেশের একটি যুগান্তকারী পদক্ষেপ। ই-ফাইলিং এর মাধ্যমে দ্রুততম সময়ে সিদ্ধান্ত গ্রহণ ও নথি নিস্পত্তি কার্যক্রম সম্ভব। এর মাধ্যমে মন্ত্রণালয়ের কাজের গতিশীলতা বৃদ্ধি এবং স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিত হবে।
মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি আজ ঢাকায় ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে তার অফিসকক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ই-ফাইলিং এর উদ্বোধন অনুষ্ঠানে একথা বলেন।
মন্ত্রী বলেন, বর্তমান সরকার নির্বাচনী ইশতেহার অনুযায়ী ডিজিটাল বাংলাদেশ গড়ায় অঙ্গীকারবদ্ধ। তাই এ মন্ত্রণালয়ের সকল কর্যক্রম এখন থেকে ই-ফাইলিং এর মাধ্যমে সম্পন্ন হবে। 
অতিরিক্ত সচিব মো. আমিনুল ইসলম, যুগ্মসচিব মো. মিজানুর রহমানসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।
#
জাহাঙ্গীর/অনসূয়া/জসীম/রফিকুল/শামীম/২০১৭/১৪২১ ঘণ্টা 
Todays handout (3).docx Todays handout (3).docx

Share with :
Facebook Facebook