তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ অক্টোবর ২০১৮

তথ্যবিবরণী 27/10/2018

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৯৭৫
বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক
ঢাকা, ১২ কার্তিক (২৭ অক্টোবর) :
দশম জাতীয় সংসদের ‘বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ২৯তম বৈঠক আজ কমিটি’র সভাপতি নুরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।
বৈঠকে কমিটির সদস্য মোঃ মোতাহার হোসেন, আ ক ম বাহাউদ্দীন, মোঃ আয়েন উদ্দিন, লায়লা আরজুমান বানু এবং মোঃ হাছান ইমাম খাঁন অংশগ্রহণ করেন।
বৈঠকে ‘‘কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস বিল, ২০১৮” সম্পর্কে বিস্তারিত আলোচনা  করা হয়।
কমিটি কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস বিল, ২০১৮ পরীক্ষা-নিরীক্ষা করে কিছু কিছু ক্ষেত্রে সংশোধন সাপেক্ষে মহান জাতীয় সংসদে চূড়ান্ত প্রতিবেদন প্রদানের সুপারিশ করে। 
বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আইসিএমএবির চেয়ারম্যান, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের যুগ্ম-সচিবসহ  মন্ত্রণালয় ও  জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখা থেকে আজ এ সম্পর্কিত সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।
#
এমদাদুল/নাইচ/মোশারফ/আব্বাস/২০১৮/২২১৪ ঘণ্টা

তথ্যবিবরণী                                             নম্বর : ২৯৭৪

মাদক ও জঙ্গিবাদ দমনে জনগণ ও কমিউনিটি পুলিশিং একসাথে কাজ করছে

                                                                            -- পরিকল্পনামন্ত্রী

ঢাকা, ১২ কার্তিক (২৭ অক্টোবর) :

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বর্তমানে পুলিশের বড় চ্যালেঞ্জ হচ্ছে মাদক ও জঙ্গিবাদ দমন করা। জঙ্গিবাদের সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই। মানুষকে মেরে ইসলাম কায়েম কোনো ধর্ম নয়। এই সমস্যা সমাধানের জন্য এলাকার জনগণ এবং কমিউনিটি পুলিশিংয়ের সদস্যরা মিলেমিশে কাজ করছেন। সামাজিক দায়বদ্ধতা থেকে কমিউনিটি পুলিশিংয়ের সৃষ্টি।

মন্ত্রী আজ কুমিল্লার নাঙ্গলকোট উপজেলা হেলিপ্যাড মাঠে নাঙ্গলকোট উপজেলা কমিউনিটি পুলিশিং সমাবেশ ২০১৮ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে চলেছে উন্নত দেশ হওয়ার লক্ষ্যে, এ ধারা বজায় রাখতে সকলকে সচেতন হয়ে আগামী নির্বাচন মোকাবিলা করতে হবে। যে উন্নয়নের ছোঁয়া আজকে সকলের জীবনে লেগেছে, নিশ্চয় তারা সেটা ধরে রাখবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

#

 

তৌহিদুল/সেলিম/সঞ্জীব/রেজাউল/২০১৮/১৯৩২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৯৭৩
 
 
সাবেক প্রধান তথ্য অফিসার তছির আহাম্মদের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক
 
 
 
ঢাকা, ১২ কার্তিক (২৭ অক্টোবর) :
 
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সাবেক প্রধান তথ্য অফিসার তছির আহাম্মদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।
 
তছির আহাম্মদ মস্তিষ্কে ক্যান্সারের কারণে রাজধানীর একটি হাসপাতালে ৬১ বছর বয়সে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে.....রাজেউন)।
 
রাষ্ট্রপতি আজ এক শোকবার্তায় মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।
 
তছির আহাম্মদ গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালকসহ রাষ্ট্রের বিভিন্ন দপ্তরে গুরুত্বপূর্ণ পদে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন। তছির আহাম্মদ স্ত্রী, দুই ছেলে, এক কন্যা এবং অসংখ্য শুভাকাক্সক্ষী রেখে গেছেন।
 
#
 
জয়নাল/সেলিম/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৮/১৯১৮ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ২৯৭২

দেশে দুধের চাহিদা মেটাতে সরকার বদ্ধপরিকর

-- সমবায় প্রতিমন্ত্রী

কোটালীপাড়া (গোপালগঞ্জ),  ১২ কার্তিক (২৭ অক্টোবর) :

পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ বলেছেন, দেশে দুধের চাহিদা মেটাতে ও ন্যায্যমূল্য নিশ্চিতকরণে সরকার বদ্ধপরিকর। এলক্ষ্যে সরকার ১৩টি দুগ্ধ শীতলীকরণ কেন্দ্র স্থাপন করেছে। সারাদেশে ২৩১৯টি গ্রামে মিল্ক ভিটার কার্যক্রম চলছে।

প্রতিমন্ত্রী আজ গোপালগঞ্জের কোটালীপাড়া বাপার্ড মিলনায়তনে প্রায় ৩৪৫ কোটি  টাকা ব্যয়ে চার বছর মেয়াদি চলমান ‘বৃহত্তর ফরিদপুরে গবাদি পশুর জাত উন্নয়ন ও কারখানা স্থাপন’ শীর্ষক প্রকল্পের অধীনে গাভী ক্রয় ঋণদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। মিল্ক ভিটার চেয়ারম্যান শেখ নাদির হোসেন লিপুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মিল্ক ভিটার ব্যবস্থাপনা পরিচালক মোঃ আতাহার আলী, বাপার্ডের শেখ মোঃ মনিরুজ্জামান ও প্রকল্প পরিচালক ডা. মোঃ আবদুল করিম।

প্রতিমন্ত্রী বলেন, মিল্ক ভিটা দেশে দুগ্ধ উৎপাদন বৃদ্ধিতে সিরাজগঞ্জে ২৭ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে গো-খাদ্য কারখানা স্থাপন করেছে। এছাড়া লক্ষ্মীপুরে ১৮ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে মহিষের কৃত্রিম প্রজনন কেন্দ্র স্থাপন করছে। তিনি বলেন, ফরিদপুরে গবাদিজাত উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়িত হলে উল্লেখযোগ্য সংখ্যক দুগ্ধপণ্য উৎপাদন কারখানা স্থাপনের পাশাপাশি পুষ্টি চাহিদা মিটবে ও গবাদি পশুর চারণ ভূমি উন্নয়ন করা সম্ভব হবে।

পরে প্রতিমন্ত্রী প্রকল্পের পক্ষ থেকে ৫০ জন উপকারভোগীর মধ্যে ২ লাখ টাকা করে ১ কোটি টাকার গাভী ক্রয় ঋণের চেক বিতরণ করেন।

এর আগে প্রতিমন্ত্রী টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের মাজার জিয়ারত করেন।

#

আহসান/সেলিম/সঞ্জীব/পারভেজ/রেজাউল/২০১৮/১৭১৮ ঘণ্টা

তথ্যবিবরণী                                নম্বর : ২৯৭১
 
উদীচী দীর্ঘ দিন ধরে সমাজ সচেতনতার কাজটি করে যাচ্ছে
                    -- সংস্কৃতি বিষয়ক মন্ত্রী
 
ঢাকা, ১২ কার্তিক (২৭ অক্টোবর) : 
 
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, উদীচী শিল্পী গোষ্ঠী দীর্ঘ দিন ধরে সমাজ সচেতনতার কাজটি করে যাচ্ছে। দীর্ঘ পথচলায় সংগঠনটির বৈশিষ্ট্য ও কৌশলগত হয়ত কিছু পরিবর্তন এসেছে। কিন্তু সংগঠনটির মূল সুর নিপীড়িত মানুষের পক্ষে কাজ করা, মানবতার পক্ষে কাজ করা - এটি অব্যাহত রয়েছে। তিনি বলেন, উদীচী এদেশের প্রগতিশীল সংস্কৃতির শক্তিশালী ধারা বহন করে চলেছে।
 
মন্ত্রী আজ রাজধানীর কেন্দ্রীয় শহিদ মিনারে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আয়োজিত তিন দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
 
আসাদুজ্জামান নূর বলেন, ৭৫-এর ১৫ আগস্টে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার কালো অধ্যায়ের সময়ও উদীচীর সংগ্রাম থেমে থাকেনি। উদীচী মুক্তিযুদ্ধের মূল চেতনা অসাম্প্রদায়িকতা এবং সাংস্কৃতিক মূল্যবোধ অব্যাহত রেখেছে। মন্ত্রী বলেন, আধুনিক ও মুক্তচিন্তার একটি শক্তিশালী বাংলাদেশ গড়তে চাই। আমাদের এ সংগ্রামে উদীচী একটি বড় ভূমিকা রাখতে পারে এবং রেখে চলেছে বলে আমার বিশ্বাস। তিনি বলেন, সারাদেশে উদীচীর বহু কর্মী ও সংগঠক ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। তাঁদের কর্মকা-কে আরো শক্তিশালী করতে সরকারের পক্ষ থেকে সহায়তা দেওয়া হচ্ছে এবং ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে।
 
#
 
ফয়সল/সেলিম/পারভেজ/রেজাউল/২০১৮/১৭১১ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৯৬৯
 
সাবেক প্রধান তথ্য অফিসার  তছির আহাম্মদের মৃত্যুতে 
তথ্য মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিবের শোক
 
 
 
ঢাকা, ১২ কার্তিক (২৭ অক্টোবর) :
সাবেক প্রধান তথ্য অফিসার  তছির আহাম্মদের (৬১) মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন তথ্য মন্ত্রণালয়ের মন্ত্রী হাসানুল হক ইনু, প্রতিমন্ত্রী তারানা হালিম ও সচিব আবদুল মালেক।
 
বিসিএস তথ্য ক্যাডারের ১৯৮২ ব্যাচের কর্মকর্তা ও বিসিএস তথ্য সমিতির সাবেক সভাপতি তছির আহাম্মদ আজ ভোরে ঢাকার একটি হাসপাতালে  ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে....... রাজেউন)। তিনি মস্তিষ্কের ক্যান্সারের চিকিৎসাধীন ছিলেন। তিনি স্ত্রী, দুই পুত্র ও এক কন্যা রেখে গেছেন।
 
শনিবার বাদ আছর গুলশান আজাদ মসজিদে জানাজার পর তাঁকে বনানী কবরস্থানে সমাহিত করা হবে।
#
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৯৭০
 
বিসিএস ইনফরমেশন এসোসিয়েশনের  শোক
 
 
 
ঢাকা, ১২ কার্তিক (২৭ অক্টোবর) :
 
সাবেক প্রধান তথ্য অফিসার তছির আহাম্মদের (৬১) মৃত্যুতে গভীর শোক জানিয়েছে বিসিএস ইনফরমেশন এসোসিয়েশন।
 
প্রধান তথ্য অফিসার ও বিসিএস ইনফরমেশন এসোসিয়েশনের সভাপতি কামরুন নাহার এবং মহাসচিব ফায়জুল হক এসোসিয়েশনের পক্ষে আজ এক  শোকবার্তায় বলেন, তছির আহাম্মদ অত্যন্ত নিবেদিত প্রাণ একজন কর্মকর্তা ছিলেন। তছির আহাম্মদ গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দপ্তরে অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন বলে তাঁরা উল্লেখ করেন।
 
এসোসিয়েশনের উন্নয়নে মরহুমের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা তাঁরা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন এবং মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।
 
#
 
আকরাম/সেলিম/সঞ্জীব/পারভেজ/সেলিমুজ্জামান/২০১৮/১৬০০ ঘণ্টা
Todays handout (6).docx Todays handout (6).docx

Share with :

Facebook Facebook