Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ ডিসেম্বর ২০১৭

তথ্যবিবরণী ২৫ ডিসেম্বর ২০১৭

তথ্যবিবরণী                                                           নম্বর : ৩৫৬০
 
বান্দরবানে বড়দিন উদ্যাপিত
 
বান্দরবান, ১১ পৌষ (২৫ ডিসেম্বর) : 
 
আজ বান্দরবান পার্বত্য জেলায় দেশের অন্যান্য স্থানের ন্যায় বর্ণাঢ্য আয়োজনে উৎসবমুখর পরিবেশে খ্রিষ্টান ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বড়দিন উদ্যাপিত হয়। এই উপলক্ষে বান্দরবানের বিভিন্ন গীর্জায় প্রার্থনার আয়োজন করা হয়।
 
আজ বান্দরবানের চিম্বুক পাহাড়ের শ্যারন পাড়ায় কেক কেটে ধর্মীয় এ উৎসবের সূচনা করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং।
 
এ উপলক্ষে প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর স্বাক্ষরিত পার্বত্য শান্তিচুক্তির ফলে এ অঞ্চলে শান্তি ও উন্নয়নের ধারা সূচিত হয়। এই অঞ্চলে বসবাসরত বিভিন্ন সম্প্রদায়ের মাঝে সাম্প্রদায়িক সম্প্রীতির মেলবন্ধনের মাধ্যমে পারস্পরিক সহনশীলতা ও আস্থা ফিরে আসে। তিনি আরো বলেন, ধর্ম যার যার, উৎসব সবার-এ ধারণার ফলে সকল ধর্মের মানুষ আজ তাদের ধর্মীয় অনুষ্ঠানসমূহ উৎসবমুখর পরিবেশে পালন করতে পারছে।
পরে সেখানে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
 
#
 
জুলফিকার/নাইচ/সঞ্জীব/রেজাউল/২০১৭/১৯৩৯ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                           নম্বর : ৩৫৫৯
 
ঘুষ বিষয়ে প্রকাশিত সংবাদে শিক্ষা মন্ত্রণালয়ের ব্যাখ্যা
 
ঢাকা, ১১ পৌষ (২৫ ডিসেম্বর) : 
২৫ ডিসেম্বর ২০১৭ তারিখে দৈনিক মানবজমিন, বাংলাদেশ প্রতিদিন ও আমাদের সময়সহ কিছু সংখ্যক দৈনিক পত্রিকা এবং অনলাইন মিডিয়ায় ‘খালি অফিসাররা চোর না’, ‘সহনশীল হয়ে ঘুষ খাবেন’ এবং ‘সহনশীল মাত্রায় ঘুষ খাওয়ার পরামর্শ’ শিরোনামে প্রকাশিত সংবাদের প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় মনে করে প্রকাশিত সংবাদে ভুল বুঝাবুঝির অবকাশ রয়েছে।
 
উল্লেখ্য ২৪ ডিসেম্বর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ঢাকায় পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর  (ডিআইএ)’র কর্মকর্তা-কর্মচারীদের মাঝে ল্যাপটপ ও প্রশিক্ষণ সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসময়  বক্তৃতায় শিক্ষামন্ত্রী এ অধিদপ্তরের অতীতের বিশেষ করে আট বছর আগের উদাহরণ দিতে  গিয়ে ডিআইএ’র কর্মকর্তা কর্মচারীদের বিভিন্ন অনিয়ম-দুর্নীতির কথা তুলে ধরেন। তিনি বলেন, বর্তমানে পিয়ার ইনস্পেকশন ও ডিজিটাল মনিটরিং ব্যবস্থা চালুর ফলে এ অবস্থার অনেক পরিবর্তন ও উন্নতি হয়েছে। ডিআইএ’র কর্মকর্তাদের কোন অনিয়ম-দুর্নীতি সহ্য করা হবে না উল্লেখ করে তিনি বলেন, সম্প্রতি ডিআইএ’র একজন কর্মকর্তাকে দুর্নীতির প্রমাণসহ দুদকের সহায়তায় গ্রেফতার করা হয়েছে। মন্ত্রী ঘুষ-দুর্নীতি বিষয়ে ডিআইএসহ শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার প্রতি জিরোটলারেন্স নীতি স্মরণ করিয়ে দেন।
 
 কিন্তু প্রকাশিত সংবাদগুলোতে ডিআইএ’র অতীত বিষয়ক বক্তব্য বা তুলনাকে বর্তমানের কথা ধরে নিয়ে সংবাদ পরিবেশন করা হয়েছে। যা দুঃখজনক, বিভ্রান্তিকর ও শিক্ষামন্ত্রীর মূল বক্তব্যের বিপরীত এবং শিক্ষা মন্ত্রণালয়ের বর্তমান নীতির পরিপন্থী। 
 
#
 
আফরাজুর/নাইচ/শেফায়েত/রেজাউল/২০১৭/১৭১০ ঘণ্টা
Todays handout (1).docx Todays handout (1).docx