তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ জুন ২০১৮

তথ্যবিবরণী ১৪ জুন ২০১৮

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৭৬০
 
বাংলাদেশ আজ বিশ্ব সমাজে মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছে
                                               -- প্রতিমন্ত্রী রাঙ্গাঁ
ঢাকা, ৩১ জ্যৈষ্ঠ (১৪ জুন) :
পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সূচিত দিন বদলের সনদ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে একটি সুখী, সমৃদ্ধ ও আত্মনির্ভরশীল জাতি হিসেবে প্রতিষ্ঠা করতে হবে। এব্যাপারে জাতীয় পার্টির নেতাকর্মীদেরকে ঐক্যবদ্ধ ভূমিকা রাখতে হবে। 
প্রতিমন্ত্রী আজ রংপুর মহানগর ১নং থেকে ৮নং ওয়ার্ড এর জাতীয় পার্টির নেতাকর্মীদের সাথে মতবিনিময় সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠানে প্রধান  অতিথির বক্তৃতায় একথা বলেন। 
রাঙ্গাঁ বলেন, বিএনপি-জামাত জোটের শাসনামলে দেশের অর্থনীতি, ব্যবসাবাণিজ্য ও শিল্পায়ন অন্ধকারাচ্ছন্ন ছিল। বর্তমান সরকারের বিভিন্ন ক্ষেত্রে সূচিন্তিত ও সুপরিকল্পিত কর্মসূচি গ্রহণ করায় বাংলাদেশ আজ বিশ্ব সমাজে এক মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছে। তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে একটি সমৃদ্ধিশালী বাংলাদেশ বিনির্মাণের পথে অনেকদূর এগিয়ে গেছে। দেশের অর্থনীতির প্রাতিষ্ঠানিক ও আইনি কাঠামোকে একটি উন্নত দেশের উপযোগী করে গড়ে তোলার সকল কর্মযজ্ঞ  চলছে। তিনি বলেন, বর্তমান সরকার শিক্ষা খাতে বিনিয়োগে অগ্রাধিকার দিয়ে সদ্যঘোষিত বাজেটে রেকর্ড পরিমাণ অর্থ বরাদ্দ দিয়েছে। তিনি জাতীয় পার্টির নেতা-কর্মীদেরকে সুখী, সমৃদ্ধ ও উন্নত জাতি গঠনে আরো ইতিবাচক ভূমিকা রাখার আহ্বান জানান।
#
 
আহসান/নাইচ/রফিকুল/রেজাউল/২০১৮/২১১০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ১৭৫৯ 
 
দেশের ইতিহাসে প্রথম সাংবাদিকদের জন্য কল্যাণ ট্রাস্ট গঠন
                                                   --- তথ্যমন্ত্রী
 
ঢাকা, ৩১ জ্যৈষ্ঠ (১৪ জুন) :
তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, আগুনযুদ্ধে পরাজিত বিএনপি মিথ্যাচারের রাজনীতি করছে।
আজ রাজধানীর কাকরাইলে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ২০১৭-১৮ অর্থবছরের বরাদ্দ থেকে সাংবাদিক সহায়তা চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী একথা বলেন।
ইনু বলেন, গত সাড়ে নয় বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিএনপির লাগাতার নাশকতা, অন্তর্ঘাত ও আগুনসন্ত্রাসের মধ্যেই বিস্ময়কর উন্নয়ন সাধন করে তাদের পরাজিত করেছেন।
পরাজিত বিএনপি এখনো জনগণের কাছে ক্ষমা না চেয়ে, আত্মসমর্পণ না করে মিথ্যাচারের রাজনীতি বেছে নিয়েছে, যা গণতন্ত্রের সাথে যায়না, বলেন তিনি।
তথ্যমন্ত্রী এসময় সাংবাদিকদের জন্য সরকারি সহায়তা শুধু অনুদানের চেকেই সীমাবদ্ধ থাকবেনা, তাদের চিকিৎসা, বাসস্থান, সন্তানদের শিক্ষা, ঋণ প্রভৃতি খাতেও বিস্তৃত হবে বলে জানান। এই ট্রাস্টকে সাংবাদিকদের জন্য শেখ হাসিনার তৈরি একটি স্বস্তির নিঃশ্বাস ফেলার জায়গা বলে বর্ণনা করেন তিনি।
বিশেষ অতিথির বক্তৃতায় তথ্যসচিব আবদুল মালেক বলেন, দেশের ইতিহাসে প্রথম সাংবাদিকদের কল্যাণে ট্রাস্ট গঠন করে প্রধানমন্ত্রী যে নজীর স্থাপন করেছেন, তা গণমাধ্যমের প্রতি তাঁর মমতা ও আন্তরিকতার পরিচয়ই বহন করে।
আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে মন্ত্রী এবং সচিব এসময় উপস্থিত সাংবাদিকদের শুভেচ্ছা জানান। পিআইবি মহাপরিচালক মোঃ শাহ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে একান্নজন সাংবাদিকের হাতে চেক তুলে দেন তারা।
#
 
আকরাম/নাইচ/রফিকুল/জয়নুল/২০১৮/২০১০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৭৫৭
বিশ্বকাপ ফুটবল-২০১৮ উপলক্ষে স্মারক ডাকটিকেট অবমুক্ত 
ঢাকা, ৩১ জ্যৈষ্ঠ (১৪ জুন) :
রাশিয়ার মস্কোতে আজ থেকে শুরু হচ্ছে ‘ফিফা বিশ্বকাপ ফুটবল-২০১৮’। বিশ্বকাপ ফুটবলকে স্মরণীয় করে রাখতে এবং দেশের তরুণ প্রজন্মকে উৎসাহ যোগাতে প্রতিবারের ন্যায় বাংলাদেশ ডাক বিভাগ এবারও স্মারক ডাকটিকিট প্রকাশ করেছে। 
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার আজ ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সভাকক্ষে এ স্মারক ডাকটিকিট আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করেন। 
এসময় মন্ত্রী প্রতিটি ১০ টাকা মূল্যমানের ৪টি স্মারক ডাকটিকিট, প্রতিটি ৫০ টাকা মূল্যমানের ২টি স্যুভেনির শিট, ১০ টাকা মূল্যমানের ১টি উদ্বোধনী খাম এবং ৫ টাকা মূল্যমানের ডাটা কার্ড অবমুক্ত করেন।
এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মন্ত্রী বলেন, বাংলাদেশ ফুটবল প্রেমীর সংখ্যা ক্রিকেটের চেয়েও বেশি। তাই সারাদেশ পতাকায় ভরে গেছে। এটা ইতিবাচক দিক। বিশ্বকাপ হলেই একে স্মরণীয় করে রাখতে ডাক বিভাগ এ মহৎ কাজটি করে থাকে যা তরুণ প্রজন্ম ও ফুটবল প্রেমীদের উদ্দীপনা যোগায়। তিনি আশা প্রকাশ করেন কোন একদিন বাংলাদেশ বিশ্বকাপে লাল সবুজের পতাকা নিয়ে অংশগ্রহণ করবে। বাংলাদেশের খেলোয়ারগণ বিশ্বকাপে তাদের অবস্থান করে নিবে। প্রযুক্তি ব্যবহার করে খেলোয়ারদের দক্ষতা বাড়ানো সম্ভব বলে তিনি অভিমত ব্যক্ত করেন। 
ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার এবং বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডলসহ মন্ত্রণালয় ও বিভিন্ন দপ্তরের ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন। 
#
শহিদুল/অনসূয়া/সুবর্ণা/রেজ্জাকুল/আসমা/২০১৮/১৪৪৭ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৭৫৮  
নবনির্বাচিত সংসদ সদস্য হাবিবুন নাহারের শপথ গ্রহণ
ঢাকা, ৩১ জ্যৈষ্ঠ (১৪ জুন) :
দশম জাতীয় সংসদের বাগেরহাট-৩ আসন থেকে উপ-নির্বাচনে নবনির্বাচিত সংসদ সদস্য হাবিবুন নাহার এর শপথ অনুষ্ঠান আজ সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শপথবাক্য পাঠ করান।  জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার শপথ অনুষ্ঠান পরিচালনা করেন।
এ সময় জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ এবং সংসদের সংশ্লিষ্ট কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
#
নুরুল/অনসূয়া/সুবর্ণা/আসমা/২০১৮/১৪৩০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ১৭৫৬
প্রবাসী বাংলাদেশিদের রেমিটেন্সের ওপর ভ্যাট হবে না
                                 - নুরুল ইসলাম বিএসসি 
ঢাকা, ৩১ জ্যৈষ্ঠ (১৪ জুন) : 
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান নুরুল ইসলাম বিএসসি বলেছেন, ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে প্রবাসী বাংলাদেশিদের প্রেরিত রেমিটেন্সের ওপরে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আরোপিত হয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার চালানো হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের এই প্রচার পুরোপুরি মিথ্যা ও ভিত্তিহীন। চলতি বাজেটে প্রবাসী বাংলাদেশিদের পাঠানো আয়ের ওপর কোন ভ্যাট বা মূসক আরোপ করা হয়নি। এরকম কোন আলোচনাও বাজেট অধিবেশন বা অন্য কোথাও হয়নি।  
মন্ত্রী আরো বলেন, এ সব গুজবে কান দেবেন না। প্রবাসী বাংলাদেশিরা দেশের সম্পদ। তাদের অর্জিত আয়ের ওপর দেশের অর্থনীতির ভিত দাঁড়িয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, একটি সরকারবিরোধী চক্র অপপ্রচারের মাধ্যমে প্রবাসী বাংলাদেশিসহ দেশবাসীকে বিভ্রান্ত করছে। যারা অপপ্রচার করছে তাদের চিহ্নত করে আইনগত ব্যবস্থা নিবেন বলে মন্ত্রী জানান। 
#
জাহাঙ্গীর/অনসূয়া/রেজ্জাকুল/আসমা/২০১৮/১০৪০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৭৫৫
জাতীয় ঈদগাহ ও বায়তুল মুকাররম জাতীয় মসজিদে পবিত্র ঈদুলফিতরের নামাজের সময়সূচি
ঢাকা, ৩১ জ্যৈষ্ঠ (১৪ জুন) : 
চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন শনিবার সারাদেশে যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যময় পরিবেশে পবিত্র ঈদুলফিতর উদ্যাপিত হবে। পবিত্র ঈদুলফিতর উপলক্ষে জাতীয় ঈদগাহ ময়দানে দেশের প্রধান ঈদ জামায়াত সকাল ৮.৩০ টায় অনুষ্ঠিত হবে। উক্ত নামাজে ইমামতি করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন মিরপুর জামেয়া আরাবিয়ার মুহতামিম শায়খুল হাদীস মাওলানা সৈয়দ ওয়াহিদুয্যামান।
পবিত্র ঈদুলফিতর উপলক্ষে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদ জামায়াত অনুষ্ঠিত হবে। প্রথম জামায়াত সকাল ৭টা, দ্বিতীয় জামায়াত সকাল ৮টা, তৃতীয় জামায়াত সকাল ৯টা, চতুর্থ জামায়াত সকাল ১০টা এবং পঞ্চম ও সর্বশেষ জামায়াত সকাল ১০.৪৫ টায় অনুষ্ঠিত হবে। প্রথম জামায়াতে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতি মুহিবুল্লাহিল বাকী নদভী, দ্বিতীয় জামায়াতে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মহিউদ্দিন কাসেম, তৃতীয় জামায়াতে ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস মুফতি মাওলানা ওয়ালিয়ুর রহমান খান, চতুর্থ জামায়াতে ইসলামিক ফাউ-েশনের সহকারী পরিচালক মাওলানা জুবাইর আহাম্মদ আল আযহারী এবং পঞ্চম ও সর্বশেষ জামায়াতে তেজগাঁও রেলওয়ে জামে মসজিদের খতিব ড. মাওলানা মুশতাক আহমাদ ইমামতি করবেন। 
#
নিজাম/অনসূয়া/জসীম/রেজ্জাকুল/আসমা/২০১৮/১৩২০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৭৫৪ 
আগামীকাল জাতীয় চাঁদ দেখা কমিটির সভা 
ঢাকা, ৩১ জ্যৈষ্ঠ (১৪ জুন) :
১৪৩৯ হিজরি সনের পবিত্র ঈদুলফিতরের তারিখ নির্ধারণ ও শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে আগামীকাল ১৫ জুন শুক্রবার সন্ধ্যা ৭.১৫ টায় 
(বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হবে। 
সভায় সভাপতিত্ব করবেন ধর্মমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান।
বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা অন্য কোনো উপায়ে জানানোর জন্য অনুরোধ জানানো হয়েছে।
টেলিফোন নম্বর : ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭। ফ্যাক্স নম্বর: ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১।
#
নিজাম/অনসূয়া/রেজ্জাকুল/আসমা/২০১৮/১২৫৫ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৭৫৩ 
সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ঈদের জামাত সকাল ৮ টায় 
ঢাকা, ৩১ জ্যৈষ্ঠ (১৪ জুন) :
বাংলাদেশ জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় পবিত্র ঈদুলফিতরের নামাজের জামাত সকাল ৮ টায় অনুষ্ঠিত হবে।   
বাংলাদেশ জাতীয় সংসদের চিফ হুইপ, হুইপবৃন্দ, মন্ত্রীপরিষদের সদস্যবর্গ, সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মচারীসহ এলাকার মুসল্লিগণ জামাতে অংশ নেবেন। উল্লেখ্য, সবার জন্য উন্মুক্ত এ জামাতে আগ্রহী মুসল্লিগণকে অংশগ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে।
#
নূরুল/অনসূয়া/রেজ্জাকুল/আসমা/২০১৮/১২৪০ ঘণ্টা 
চাঁদ দেখা সাপেক্ষে ইলেক্ট্রনিক মিডিয়া এবং পত্রিকায় ঈদের আগের সর্বশেষ সংখ্যায় প্রকাশের জন্য
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ১৭৫১ 
পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে রাষ্ট্রপতির বাণী 
ঢাকা, ৩১ জ্যৈষ্ঠ (১৪ জুন) : 
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে নি¤েœাক্ত বাণী প্রদান করেছেন :
“ঈদ মোবারক।
পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে আমি দেশবাসীসহ বিশ্ববাসীকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ।
ঈদ-উল-ফিতর মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। মাসব্যাপী সিয়াম সাধনা ও সংযম পালনের পর অপার খুশি আর আনন্দের বারতা নিয়ে আমাদের মাঝে আসে পবিত্র ঈদ-উল-ফিতর। দিনটি আনন্দের, খুশির। এ আনন্দ ছড়িয়ে পড়ে সবার মাঝে, সারা বাংলায়। শহরবাসী মানুষ শিকড়ের টানে ফিরে যায় গ্রামে, আপনজনের কাছে। মিলিত হয় আত্মীয়-স্বজনের সাথে। ঈদ সব শ্রেণি-পেশার মানুষের মধ্যে গড়ে তোলে সৌহার্দ্য, সম্প্রীতি ও ঐক্যের বন্ধন। সকল শ্রেণিপেশার মানুষ এক কাতারে শামিল হন এবং ঈদের আনন্দকে ভাগাভাগি করে নেন।  ঈদ-উল-ফিতরের শিক্ষা সকলের মাঝে ছড়িয়ে পড়–ক, গড়ে উঠুক সমৃদ্ধ বাংলাদেশ-এ প্রত্যাশা করি। 
ইসলাম শান্তি ও কল্যাণের ধর্ম। এখানে হিংসা-বিদ্বেষ, হানাহানি, কূপম-ূকতার কোনো স্থান নেই। মানবিক মূল্যবোধ, পারস্পরিক সহাবস্থান, পরমতসহিষ্ণুতা ও সাম্যসহ বিশ্বজনীন কল্যাণকে ইসলাম ধারণ করে। ইসলামের এই সুমহান বার্তা ও আদর্শ সবার মাঝে ছড়িয়ে দিতে হবে। ইসলামের মর্মার্থ ও অন্তর্নিহিত তাৎপর্য মানবতার 
মুক্তির দিশারি হিসেবে দিকে দিকে ছড়িয়ে পড়ুক, বিশ্ব ভরে উঠুক শান্তি আর সৌহার্দ্য-েপবিত্র ঈদ-উল-ফিতরে এ প্রত্যাশা করি। 
খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।”
#
আজাদ/অনসূয়া/জসীম/আসমা/২০১৮/১০৪০ ঘণ্টা 
চাঁদ দেখা সাপেক্ষে ইলেক্ট্রনিক মিডিয়া এবং পত্রিকায় ঈদের আগের সর্বশেষ সংখ্যায় প্রকাশের জন্য
চাঁদ দেখা সাপেক্ষে ইলেক্ট্রনিক মিডিয়া এবং পত্রিকায় ঈদের আগের সর্বশেষ সংখ্যায় প্রকাশের জন্য
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৭৫০
পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী
ঢাকা, ৩১ জ্যৈষ্ঠ ( ১৪ জুন) :
প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে নি¤েœাক্ত বাণী প্রদান করেছেন :
“মুসলিম জাহানের প্রধান ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতর উপলক্ষে আমি দেশবাসী ও বিশ্বের সকল মুসলমানকে জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা ও ঈদ মোবারক।
ঈদ শান্তি, সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধের অনুপম শিক্ষা দেয়। হিংসা ও হানাহানি ভুলে মানুষ সাম্য, মৈত্রী ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হয়। ঈদ ধনী গরীব নির্বিশেষে সকলের জীবনে আনন্দের বার্তা বয়ে নিয়ে আসে।
ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে মুসলমানদের আত্মশুদ্ধি, সংযম, সৌহার্দ্য ও সম্প্রীতির মেলবন্ধন পরিব্যাপ্তি লাভ করুক এটাই হোক ঈদ উৎসবের ঐকান্তিক কামনা। হাসিখুশি ও ঈদের অনাবিল আনন্দে প্রতিটি মানুষের জীবন পূর্ণতায় ভরে উঠুক। বিশ্বের সকল মানুষের সুখ-শান্তি, কল্যাণ ও উত্তরোত্তর সমৃদ্ধি হোক আজকের দিনে আমি মহান আল্লাহর কাছে এই প্রার্থনা করি।
পবিত্র ঈদ-উল-ফিতরের এই দিনে আমি মহান আল্লাহ রাব্বুল আলামিনের নিকট প্রিয় মাতৃভূমি বাংলাদেশ ও মুসলিম উম্মাহর উত্তরোত্তর উন্নতি, সমৃদ্ধি ও অব্যাহত শান্তি কামনা করছি।
মহান আল্লাহ আমাদের সহায় হোন। আমিন।                                                                  
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু
বাংলাদেশ চিরজীবী হোক।”
#
ইমরুল/অনসূয়া/জসীম/আসমা/২০১৮/১০৪৪ ঘণ্টা 
চাঁদ দেখা সাপেক্ষে ইলেক্ট্রনিক মিডিয়া এবং পত্রিকায় ঈদের আগের সর্বশেষ সংখ্যায় প্রকাশের জন্য
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৭৪৯
জাতিসংঘ সাধারণ পরিষদে জরুরি বিশেষ সেশন
‘ফিলিস্তিনি বেসমারিক নাগরিকদের সুরক্ষা’ শীর্ষক রেজুলেশন পাশ
নিউইয়র্ক, ১৪ জুন :
জাতিসংঘ সাধারণ পরিষদে ১৩ জুন ‘পূর্ব জেরুজালেমসহ ও সকল অধিকৃত ফিলিস্তিনি ভূখন্ডে ইসরাইলের অন্যায় হামলা’ বিষয়ে এক জরুরি বিশেষ সেশন অনুষ্ঠিত হয়। 
সাধারণ পরিষদের এই ১০ম জরুরি বিশেষ সেশনে ‘ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের সুরক্ষা শীর্ষক একটি রেজুলেশন পাশ হয়। রেজুলেশনটিতে বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণ বা পরীক্ষা করে আগামী ৬০ দিনের মধ্যে ইসরাইলি দখলদারিত্বে থাকা ফিলিস্তিনি সাধারণ নাগরিকদের নিরাপত্তা, সুরক্ষা ও কল্যাণ নিশ্চিতের জন্য এবং এ বিষয়ে আন্তর্জাতিক সুরক্ষা ব্যবস্থার আওতায় সম্ভাব্য উপায়সমূহ প্রস্তাব আকারে পেশ করার জন্য জাতিসংঘ মহাসচিবকে অনুরোধ জানানো হয়। আরব গ্রুপ এবং ওআইসি যৌথ উদ্যোগে আনীত এই রেজুলেশনের পক্ষে ভোট পড়ে ১২০টি, বিপক্ষে ৮টি এবং ভোটদানে বিরত থাকে ৪৫টি দেশ। বাংলাদেশ এই রেজুলেশনের পক্ষে ভোট দেয়।
এর আগে গত পহেলা জুন ফিলিস্তিনের বেসমারিক নাগরিকদের সুরক্ষা বিষয়ে নিরাপত্তা পরিষদে কুয়েত একই ধরণের একটি রেজুলেশন উত্থাপন করে। কিন্তু পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্রের ভেটোর কারণে কুয়েত উত্থাপিত এই রেজুলেশন নিরাপত্তা পরিষদে গৃহীত হয়নি। 
এ জরুরি বিশেষ সেশনের সভাপতিত্ব করেন সাধারণ পরিষদের সভাপতি গরৎড়ংষধা খধলčপ্সশ। ওআইসি’র চলতি সভাপতি হিসাবে এই সভায় বক্তব্য রাখেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।
পূর্ব জেরুজালেমসহ অধিকৃত ফিলিস্তিনি ভূখন্ডে আগ্রাসী ইসরাইল কর্তৃক বেসমারিক ফিলিস্তিনি নাগরিদের ওপর বর্বরোচিত হামলায় সৃষ্ট ভয়াবাহ পরিস্থিতির বিষয়ে ওআইসি’র গভীর উদ্বেগের কথা উল্লেখ করে রাষ্ট্রদূত মাসুদ বলেন, নিরীহ বেসমারিক নাগরিকদের ওপর এ ধরণের উদ্দেশ্য প্রণোদিত, পদ্ধতিগত ও বেআইনি হামলার তীব্র নিন্দা জানাই। সম্প্রতি ইসরাইলের ন্যাক্কারজনক এই হামলার শিকার হয়ে প্রাণ দিয়েছেন কমপক্ষে ১২৯ জন বেসমারিক ফিলিস্তিনি নাগরিক। যার মধ্যে রয়েছে ১৬ জন শিশু। আর আহত হয়েছেন ১৩ হাজার ৬০০ জন যাদের অনেকেই স্থায়ীভাবে পঙ্গু হয়ে গেছেন।
#
অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৮/১০৩৪ ঘণ্টা
Todays handout (3).docx Todays handout (3).docx

Share with :

Facebook Facebook