Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ অক্টোবর ২০১৭

তথ্যবিবরণী ২৬ অক্টোবর ২০১৭

তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ২৮৪৫

সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির বৈঠক

ঢাকা, ১১ কার্তিক (২৬ অক্টোবর) :
দশম জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির ৩৫তম বৈঠক আজ কমিটির সভাপতি কাজী কেরামত আলীর সভাপতিত্বে  সংসদ  ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য আলহাজ এডভোকেট রহমত আলী, মোঃ আব্দুল কুদ্দুস, মোঃ আব্দুল মজিদ খান বৈঠকে অংশগ্রহণ করেন। সভাপতির বিশেষ আমন্ত্রণে বেসরকারি সদস্যদের বিল ও সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মোঃ জিল্লুল হাকিম বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে ৯ম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং ১০ম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সময়ে সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী ও মন্ত্রী কর্তৃক সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ওপর প্রদত্ত প্রতিশ্রুতির ওপর আলোচনা করা হয়।
বৈঠকে জানানো হয় যে, প্রধানমন্ত্রী প্রতিশ্রুত দেশের ইতিহাসে সবচেয়ে বড় মেগাপ্রকল্প পদ্মাসেতু বাস্তবায়ন কাজ চলমান রয়েছে এবং ইতোমধ্যে মূল সেতুর ৪৯ শতাংশ ভৌত কাজ সম্পন্ন হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১১৬টি প্রকল্পের কাজ চলমান রয়েছে। সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত এগুলোর অগ্রগতি ১৯ দশমিক ৭৪ শতাংশ। 
দেশের অর্থনৈতিক বিল্পব সাধনে দৌলতদিয়া পাটুরিয়া ঘাট বরাবর দ্বিতীয় পদ্মাসেতু নির্মাণকাজের ফিজিবিলিটি স্টাডি সরকারি অর্থায়নে সম্পন্ন করার সুপারিশ করা হয়।  
অতিবৃষ্টিসহ প্রাকৃতিক দুর্যোগে দেশের বিভিন্ন সড়ক, মহাসড়ক ও আঞ্চলিক সড়কের যে ক্ষতি সাধিত হয়েছে তা তাৎক্ষণিকভাবে মেরামতের ব্যবস্থা করে যান চলাচলের উপযোগী করার সুপারিশ করা হয়। মহাসড়কে ক্ষমতার অতিরিক্ত মালবোঝাই ট্রাক চলাচল করে যাতে রাস্তার ক্ষতিসাধন করতে না পারে সেদিকে কঠোর নজরদারির সুপারিশ করা হয়।     
বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক ২০১৭-২০১৮ অর্থবছরে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন মোট ০৩ টি প্রকল্প পরিদর্শন করা হয় । সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন প্রকল্পের অগ্রগতিতে কমিটিতে সন্তোষ প্রকাশ করা হয় এবং আইএমইডি কর্তৃক যে সকল সুপারিশ করা হয়েছে তা বাস্তবায়নে যথাযথ ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেওয়া হয়।  
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
#
মিজানুর/মাহমুদ/আলী/মোশারফ/জয়নুল/২০১৭/২০৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ২৮৪৪

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা, ১১ কার্তিক (২৬ অক্টোবর) :

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২১তম বৈঠক আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

বৈঠকে ‘রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৭’ সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

কমিটির সভাপতি আলহাজ মোঃ দবিরুল ইসলামের সভাপতিত্বে কমিটির সদস্য ও মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মোঃ জাহিদ আহসান রাসেল, এ কে এম ফজলুল হক, মোঃ আবু জাহির, বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী এবং নূরজাহান বেগম বৈঠকে অংশগ্রহণ করেন।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

#

নুরুল/মাহমুদ/আলী/সেলিমুজ্জামান/২০১৭/২০৪৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ২৮৪৩

নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা, ১১ কার্তিক (২৬ অক্টোবর) :
 
    দশম জাতীয় সংসদের নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪৭তম বৈঠক কমিটির সভাপতি মেজর (অব:) রফিকুল ইসলাম (বীরউত্তম)Ñএর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, তালুকদার আব্দুল খালেক, মোঃ আব্দুল হাই, মোঃ হাবিবর রহমান, এম আব্দুল লতিফ, রনজিৎ কুমার রায়, মোঃ আনোয়ারুল আজীম (আনার) এবং মমতাজ বেগম এডভোকেট বৈঠকে অংশগ্রহণ করেন।
    বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি), মংলা বন্দর কর্তৃপক্ষের কার্যক্রম, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কার্যক্রম সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।

    মংলা বন্দরকে আধুনিকায়ন এবং বন্দরকে লাভজনক বন্দরে রূপান্তর করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কমিটি সুপারিশ করে। কমিটি বাংলাদেশের আরো কতগুলো পোর্ট প্রয়োজন, পোর্ট তৈরির মতো প্রয়োজনীয় জায়গা রয়েছে কিনা, বর্তমান পোর্টগুলোর সক্ষমতা সর্বোপরি বাংলাদেশের সার্বিক অবস্থা বিবেচনা করে একটি স্ট্র্যাটেজিক প্ল্যান তৈরির জন্য সুপারিশ করে।

    বৈঠকে উল্লেখ করা হয়, ‘মংলা বন্দর হতে রামপাল বিদ্যুৎ কেন্দ্র পর্যন্ত ক্যাপিটাল ড্রেজিং’ শীর্ষক প্রকল্পটি ১৬৬ কোটি ৫০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে বন্দর জেটি থেকে রামপাল বিদ্যুৎ কেন্দ্র পর্যন্ত প্রায় ১৩ কিলোমিটার নদী ড্রেজিং করা হবে। বৈঠকে আরো উল্লেখ করা হয় ফেনী ও মীরসরাই এলাকায় সরকার কর্তৃক ৩০ হাজার একর জমির ওপর বাংলাদেশ ইকোনমিক জোন তৈরি করা হচ্ছে। ইকোনমিক জোনে কাঁচামাল ও উৎপাদিত পণ্য আমদানি ও রপ্তানির জন্য একটি টার্মিনাল নির্মাণের সিদ্ধান্ত প্রদান করা হয়েছে।

    নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

#

সাব্বির/মাহমুদ/আলী/সেলিমুজ্জামান/২০১৭/২০৪০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ২৮৪২

মিয়ানমার নাগরিকদের মধ্যে ত্রাণ বিতরণ অব্যাহত

উখিয়া (কক্সবাজার), ১১ কার্তিক (২৬ অক্টোবর) :

    কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়া মিয়ানমার নাগরিকদের জন্য মানবিক সহায়তার অংশ হিসেবে বেসরকারি উৎস থেকে প্রাপ্ত ত্রাণ সরকারি উদ্যোগে বিতরণ অব্যাহত রয়েছে।

         উখিয়ায় স্থাপিত নিয়ন্ত্রণকক্ষে আজ ৩৮ জন ব্যক্তি ও প্রতিষ্ঠান ৫৮ ট্রাকের মাধ্যমে ১৫৯ মেট্রিক টন ত্রাণ জমা দিয়েছে। প্রাপ্ত এসব ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে ১৩ হাজার ১৫ প্যাকেট শুকনো খাবার, ৪ হাজার ৬ শত ৮০ প্যাকেট শিশুখাদ্য, ৯ শত ৫০ প্যাকেট রান্না করা খাবার, ১ শত প্যাকেট ঔষধ, ১ শত পিস পোশাক, ৯ হাজার ৬ শত ৭০ পিস গৃহস্থালিসামগ্রী, ৫ শত ৫০ পিস স্যানিটেশনসামগ্রী, ১০ পিস ঘর তৈরির উপকরণ। এসব ত্রাণ আশ্রয় নেওয়া মিয়ানমার নাগরিকদের মধ্যে বিতরণ করা হয়েছে।  

জেলা ত্রাণ অফিস সূত্রে জানা গেছে, আজ পর্যন্ত কক্সবাজার ৪টি খাদ্য গুদামে প্রাপ্তি ও প্রদানের পর ৯৭৭ মেট্রিক টন চাল, ৮৩ মেট্রিক টন ডাল, ৯৯ হাজার ২৯ লিটার তেল, ৬৭ মেট্রিক টন লবণ, ৮৮ মেট্রিক টন চিনি, ৯ হাজার ৪ শত ৮ কিলোগ্রাম আটা, ৮১ হাজার ৮ শত ৭০ কিলোগ্রাম গুঁড়োদুধ, ২৫ কিলোগ্রাম মুড়ি, ১৪ হাজার ৯ শত পিস ও ৪৮৯ বান্ডিল কম্বল, ৫১১টি তাঁবু ও ত্রিপল মজুত রয়েছে।   

#

সাইফুল/মাহমুদ/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/২০৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ২৮৪১

মিয়ানমার নাগরিকদের বায়োমেট্রিক নিবন্ধন চলছে

উখিয়া (কক্সবাজার), ১১ কার্তিক (২৬ অক্টোবর) :

    কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়া মিয়ানমার নাগরিকদের সরকারি ব্যবস্থাপনায় ৭টি ক্যাম্পের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন কাজ এগিয়ে চলছে। পাসপোর্ট অধিদপ্তর নিবন্ধন কাজ বাস্তবায়ন করছে।

আজ কুতুপালং-১ ক্যাম্পে ১ হাজার ২ শত ২১ জন পুরুষ ও ৮ শত ১০ জন নারী মিলে ২ হাজার ৩১ জন, কুতুপালং-২ ক্যাম্পে ১ হাজার ৩৬ জন পুরুষ ও ৯ শত ১০ জন নারী মিলে ১ হাজার ৯ শত ৪৬ জন, নোয়াপাড়া ক্যাম্পে ২ শত ৭৭ জন পুরুষ ও ৩ শত ২৯ জন নারী মিলে ৬ শত ৬ জন, থাইংখালী-১ ক্যাম্পে ১ হাজার ১৪ জন পুরুষ ও ৯ শত ১২ জন নারী মিলে ১ হাজার ৯ শত ২৬ জন, থাইংখালী-২ ক্যাম্পে ১ হাজার ১ শত ৯৩ জন পুরুষ ও ৭ শত ২৬ জন নারী মিলে ১ হাজার ৯ শত ১৯ জন, বালুখালী ক্যাম্পে ১ হাজার ৫ শত ১৯ জন পুরুষ ও ১ হাজার ৪৩ জন নারী মিলে ২ হাজার ৫ শত ৬২ জন, লেদা ক্যাম্পে ৩ শত ৬৯ জন পুরুষ ও ৩ শত ৭৭ জন নারী মিলে ৭ শত ৪৬ জন এবং পুরোদিনে ৭টি কেন্দ্রে মোট ১১ হাজার ৭ শত ৩৬ জনের বায়োমেট্রিক নিবন্ধন করা হয়েছে।

আজ পর্যন্ত বায়োমেট্রিক পদ্ধতিতে মোট ৩ লাখ ৩ হাজার ৩ শত ১৬ জনের নিবন্ধন করা হয়েছে।

    উল্লেখ্য, কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের (আরআরআরসি) রিপোর্ট মোতাবেক ২৫ আগস্টের পর থেকে আজ পর্যন্ত বাংলাদেশে অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিক সংখ্যা ৬ লাখ ৫ হাজার। অনুপ্রবেশ অব্যাহত থাকায় এ সংখ্যা বাড়ছে।

#

সাইফুল/মাহমুদ/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/২০৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ২৮৪০

মিয়ানমার নাগরিকদের সেবা প্রদান কার্যক্রম অব্যাহত রয়েছে

উখিয়া (কক্সবাজার), ১১ কার্তিক (২৬ অক্টোবর) :

    বাংলাদেশে অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিকদের মানবিক সহায়তা দানের অংশ হিসেবে সেবা প্রদান কার্যক্রম অব্যাহত রয়েছে। কক্সবাজার সিভিল সার্জনের নেতৃত্বে ৩৬টি মেডিকেল টিম ক্যাম্পগুলোতে স্বাস্থ্যসেবা প্রদান করছে। এ পর্যন্ত ৩ লাখ ৬৬ হাজার ৩ শত ৩৪ জনকে স্বাস্থ্যসেবা প্রদান করা হয়েছে।

    মিয়ানমার নাগরিকদের জন্য ১ লাখ ৫০ হাজার অস্থায়ী ঘর নির্মাণের বিপরীতে ১ লাখ ২৩ হাজার ২ শত ২৪টি ঘর নির্মাণ সম্পন্ন হয়েছে। নতুন ক্যাম্প এলাকায় ২০টি প্রশাসনিক ব্লক নির্মাণ করা হয়েছে।

নতুন ক্যাম্প এলাকায় অগ্নিনির্বাপণ কার্যক্রম পরিচালনার সুবিধার্থে উখিয়ার রাবার বাগান এলাকায় ১টি এবং টেকনাফের উনচিপ্রাং এলাকায় ১টি অস্থায়ী ফায়ার সার্ভিস ক্যাম্প স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে।

    মিয়ানমার নাগরিকদের গতিবিধি নিয়ন্ত্রণে উখিয়া, টেকনাফ ও রামুর ১১টি স্থানে পুলিশ চেকপোস্ট বসানো হয়েছে। ইতোমধ্যে কক্সবাজার থেকে উদ্ধারকৃত ৩০ হাজার ২ শত ১৩ জন ও অন্যান্য জেলা হতে উদ্ধারকৃত ৭ শত ৯ জনকে ক্যাম্পে ফেরত পাঠানো হয়েছে। নৌকাডুবিসহ নৌ দুর্ঘটনায় ১ শত ৮৬ জন মিয়ানমার নাগরিকের মৃত্যু হয়েছে।

     বান্দরবানে থাকা ১৭ হাজার মিয়ানমার নাগরিকের মধ্যে ৭ হাজার জনকে উখিয়ায় স্থানান্তর করা হয়েছে। বাকি ১০ হাজার জনের স্থানান্তর প্রক্রিয়া চলমান রয়েছে। পল্লী বিদ্যুৎ সমিতি কর্তৃক বাস্তবায়িত নতুন ক্যাম্প এলাকায় ১৭ কিলোমিটার নতুন বিদ্যুৎ লাইন স্থাপনের বিপরীতে ৯ কিলোমিটার লাইন সম্পন্ন হয়েছে। ক্যাম্প এলাকায় ৪০টি নিরাপত্তা বাতি বসানো হয়েছে। বেসরকারি প্রতিষ্ঠানের সহায়তায় ৯৯টি বাতি সংবলিত ৩৩টি সোলার প্যানেল স্থাপন করা হয়েছে। আরো ১৭টি প্যানেল স্থাপন কার্যক্রম চলমান রয়েছে।

    নতুন ক্যাম্প এলাকায় এলজিইডি কর্তৃক বাস্তবায়িত ২৯ কিলোমিটার সড়কের মধ্যে ১০টি সড়কের শতকরা ৬৮ ভাগ সম্পন্ন হয়েছে।

সমাজসেবা অধিদপ্তর কর্তৃক আজ পর্যন্ত ২৩ হাজার ৪ শত ৮৭ জন এতিম শিশু শনাক্ত করা হয়েছে।
 
#

সাইফুল/মাহমুদ/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/২০২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ২৮৩৯
 
নিষ্ঠা ও দক্ষতার সাথে ভবিষ্যৎ প্রজন্মকে তৈরি করতে হবে
                         --- প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী
 
ঢাকা, ১১ কার্তিক (২৬ অক্টোবর) :
প্রাথমিক শিক্ষা দিয়ে মানবজীবনের প্রাতিষ্ঠানিক শিক্ষার শুরু। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের হাতে  কোমলমতি শিক্ষার্থীদের তুলে দেয়া হয় শিক্ষার আলোর জন্য, ভালো মানুষ হিসেবে তাদেরকে তৈরি করার জন্য। ২০২১ ও ২০৪১ সালের স্বপ্ন বাস্তবায়ন করতে এ কারণে নিষ্ঠা, দক্ষতা দিয়ে ভবিষৎ প্রজন্মকে তৈরি করতে হবে।
আজ নওগাঁ জেলা স্কুল মাঠে জেলার প্রাথমিক শিক্ষক ও শিক্ষা কর্মকর্তাদের নিয়ে সবার জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ শীর্ষক মতবিনিময় সভায় এসব কথা বলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।
মন্ত্রী আরো বলেন, মানবিক মূল্যবোধের শিক্ষা, দেশাত্মবোধের শিক্ষার মাধ্যমে জাতি দেশের সঠিক নেতৃত্ব পাবে। প্রাথমিক শিক্ষকদেরকে স্বপ্ন দেখতে হবে দেশ নিয়ে এবং সেভাবে কোমলমতি শিশুদের দেশের প্রতি মমত্ববোধ জাগ্রত করতে হবে।
মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন হুইপ মোঃ শহীদুজ্জামান সরকার, জেলা আওয়ামী লীগের সভাপতি সাধন চন্দ্র মজুমদার, মোঃ ছলিম উদ্দিন তরফদার ও মোঃ আব্দুল মালেক এমপি। স্বাগত বক্তব্য রাখেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বদরুজ্জেহা।
#
গিয়াস/মাহমুদ/সেলিম/মোশারফ/জয়নুল/২০১৭/২০২৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ২৮৩৮

 
নারীরা উন্নয়নের চালিকা শক্তি
          --- পরিকল্পনা মন্ত্রী
 
ঢাকা, ১১ কার্তিক (২৬ অক্টোবর) :
পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, নারীরা হচ্ছে উন্নয়নের চালিকা শক্তি। বিশ্ব এগিয়ে যাচ্ছে, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের নারীরাও এগিয়ে যাচ্ছে। পূর্বের যে কোন সরকারের তুলনায় বর্তমান সরকার বেশি নারীবান্ধব। নারীদেরকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসংখ্য পদক্ষেপ গ্রহণ করেছেন। 
মন্ত্রী আজ কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার বটতলী ইউনিয়ন আওয়ামী লীগ আয়োজিত মহিলা সমাবেশে এসব কথা বলেন। নাঙ্গলকোট উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক মোঃ রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ শামসুদ্দিন কালু, উপজেলা আওয়ামী লীগের সদস্য সচিব অধ্যক্ষ মোঃ আবু ইউসুফ, নাঙ্গলকোট পৌর মেয়র মোঃ আবদুল মালেক, নাঙ্গলকোট উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবু ইউসুফ ভুইয়া প্রমুখ। 
#
তৌহিদুল/মাহমুদ/সেলিম/মোশারফ/জয়নুল/২০১৭/১৯০৫ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ২৮৩৭
 
জেএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে কন্ট্রোল রুম স্থাপিত
 
ঢাকা, ১১ কার্তিক (২৬ অক্টোবর) :
আসন্ন জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা-২০১৭ উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয় ও ঢাকা শিক্ষা বোর্ডে কন্ট্রোল রুম খোলা হয়েছে।
কন্ট্রোল রুমের টেলিফোন নম্বর ও ই-মেইল ঠিকানা : 
শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুমের মোবাইল নম্বর : ০১৭৭৭-৭০৭৭০৫, ০১৭৪৯-৯৩৪৪১২ 
ফোন নম্বর : ৯৫৭৬৭৮০/৯৫৪০৩০২ 
ই-মেইল : বীধসপড়হঃৎড়ষৎড়ড়স@সড়বফঁ.মড়া.নফ 
ঢাকা শিক্ষা বোর্ডের কন্ট্রোল রুমের ফোন নম্বর : ৯৬৬৯৮১৫।
সর্বসাধারণকে উল্লিখিত টেলিফোন নম্বর ও ই-মেইল ঠিকানায় যোগাযোগ করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ অনুরোধ জানিয়েছে।
#
আফরাজুর/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/১৯০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ২৮৩৬

সরকার ধর্মীয় শিক্ষাকে কর্মমুখী করছে
                     --- প্রতিমন্ত্রী রাঙ্গাঁ

গংগাচড়া (রংপুর), ১১ কার্তিক (২৬ অক্টোবর) :
পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ বলেছেন, সরকার ধর্মীয় শিক্ষার আধুনিকায়ন ও শিক্ষাকে কর্মমুখী করতে বিশেষ কর্মপরিকল্পনা বাস্তবায়ন করছে। তিনি আজ রংপুরের গংগাচড়া উপজেলার বড়বিল ইউনিয়নের মনিরাম আদর্শপাড়া বাইতুল আনাম জামে মসজিদের সংস্কার কাজের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 
প্রতিমন্ত্রী রাঙ্গাঁ বলেন, মাদ্রাসা শিক্ষকদের আরবিতে কথোপকথনের প্রশিক্ষণ প্রদানের জন্য প্রশিক্ষণ ম্যানুয়েল তৈরি করা হয়েছে। এ কার্যক্রমের আওতায় মাঠ পর্যায়ে ১০ হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশে সর্বপ্রথম মাদ্রাসা শিক্ষাক্ষেত্রে ইবতেদায়ি স্তরে শিক্ষাবৃত্তি প্রচলন করেছে। তিনি মসজিদটির সার্বিক উন্নয়নের ঘোষণা দিয়ে এলাকাবাসীকে সম্মিলিতভাবে প্রতিষ্ঠানটির ঐতিহ্য ধরে রাখার আহ্বান জানান।
 এর আগে প্রতিমন্ত্রী বড়বিল ইউনিয়নে জাতীয় পার্টির কার্যালয় ও মিল্কভিটা আরএম চিলিং প্লান্ট এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।
#
আহসান/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/১৮৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                    নম্বর : ২৮৩৫
 
জাতীয় বিশ^বিদ্যালয় রজতজয়ন্তী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী
জাতীয় বিশ^বিদ্যালয় উঠে দাঁড়িয়েছে
 
ঢাকা, ১১ কার্তিক (২৬ অক্টোবর) : 
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, জোট সরকারের আমলে নানা অনিয়মের আবর্তে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রায় ধ্বংসের প্রান্তসীমায় পৌঁছে গিয়েছিল।  বর্তমান প্রশাসন বিশ্ববিদ্যালয়কে সে অবস্থা থেকে অনেকটা তুলে আনতে সক্ষম হয়েছে। সেশনজট ছিল জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক নম্বর সমস্যা। তা নিরসনকল্পে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিশেষ একাডেমিক প্রোগ্রাম গ্রহণ করায় ইতোমধ্যে সেশনজট প্রায় দুরীভূত হয়েছে। আগামী বছরের মাঝামাঝি কোন সেশনজট থাকবে না। জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যাতে বিশ্বমানের জ্ঞান, যোগ্যতা ও দক্ষতা অর্জন করে জাতীয় উন্নয়ন ও অগ্রগতিকে ত্বরান্বিত করতে পারে সেটিই হওয়া উচিত আমাদের সকলের অগ্রাধিকার।
শিক্ষামন্ত্রী আজ গাজীপুরের বোর্ডবাজারে জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠার ২৫ বছরপূর্তিতে ‘রজতজয়ন্তী’ উদ্্যাপন কর্মসূচির দ্বিতীয় দিনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। 
শিক্ষামন্ত্রী বিশ^বিদ্যালয়ের রজতজয়ন্তী উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয় ও এর অধিভুক্ত সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী-অভিভাবকসহ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। তিনি বলেন, উচ্চশিক্ষায় দেশের প্রায় ৩০ লাখ শিক্ষার্থী অধ্যয়ন করছে। এর শতকরা প্রায় ৭০ ভাগ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কলেজে পড়াশোনা করে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রায় ২৪০০ কলেজ অধিভূক্ত রয়েছে। যেসব উপজেলায় সরকারি কলেজ নেই, সেগুলোতে একটি করে কলেজ সরকারিকরণের ফলে সরকারি কলেজের সংখ্যা দ্বিগুণ হয়েছে। শিক্ষামন্ত্রী আরো বলেন, কলেজসমূহে শিক্ষার মান উন্নয়নের জন্য সরকার বিশাল কার্যক্রম হাতে নিয়েছে।  কলেজে যারা উচ্চশিক্ষা গ্রহণ করছে তাদের জন্য সরকার সমান সুযোগ নিশ্চিত করতে চায়। এজন্য শিক্ষকদের মান উন্নয়নে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর আওতায় ১৬০০ কলেজ শিক্ষককে দেশে ও বিদেশে প্রশিক্ষণ দেয়া হবে। কলেজ শিক্ষার মান উন্নয়নে তিনি অধ্যক্ষদের যথাযথ ভূমিকা রাখার আহ্বান জানান।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ এর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, জাতীয় বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, অধ্যাপক ড. মশিউর রহমান এবং বিশ^বিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. দুর্গাদাস ভট্টাচার্য, অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ এবং অধ্যক্ষ কাজী ফারুক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রজতজয়ন্তী উৎসব
এর আগে শিক্ষামন্ত্রী গাজীপুরে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রজতজয়ন্তী উপলক্ষে আয়োজিত র‌্যালি ও আলোচনা অনুষ্ঠানের উদ্বোধন করেন। এ সময় শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) একটি অসাধারণ বিশ্ববিদ্যালয়। এখানে বিভিন্ন বয়সী প্রায় ৫ লাখ শিক্ষার্থী পড়াশো করছেন। যারা নিয়মিত পড়ালেখা করার সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন, বাউবি তাদের সবাইকে শিক্ষার আওতায় নিয়ে আসার জন্য বিরাট ভূমিকা পালন করছে। বয়স, পেশা বা সময় এখানে কোন বাধা নয়। এ বিশ্ববিদ্যালয় সবার জন্য উন্মুক্ত এবং জাতির জন্য এক কল্যাণকর সুযোগ সৃষ্টি করেছে। বাউবি দেশ গড়ার কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। 
উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এ মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
#
আফরাজুর/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/১৭৪৫ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ২৮৩৪ 
 
                 জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি মিরোস্্লাভ লাজ্যাকের সাথে ডা. দীপু মনির সাক্ষাৎ
 
 
নিউইয়র্ক, ২৬ অক্টোবর ২০১৭ :
 
জাতিসংঘ সদরদপ্তরে ২৫ অক্টোবর জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি গরৎড়ংষধা খধলপধশ এর সাথে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপু মনি সাক্ষাৎ করেন।
সাক্ষাৎকালে ডা. দীপু মনি সাধারণ পরিষদের সভাপতিকে অভিনন্দন জানিয়ে বলেন, জাতিসংঘের ৭২তম সাধারণ পরিষদ তাঁর নেতৃত্বে যে সকল অগ্রাধিকার ও রূপকল্প গ্রহণ করেছে সেগুলির প্রতি বাংলাদেশের পূর্ণসমর্থন রয়েছে। 
 
সাধারণ পরিষদের সভাপতি বলেন, এই মুহুর্তে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য মিয়ানমারের চলমান পরিস্থিতি একটি প্রাধিকার ও উদ্বেগের বিষয়। তিনি এক্ষেত্রে তার সর্বাত্মক সহযোগিতার নিশ্চয়তা দেন। তিনি আরো বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের প্রত্যক্ষ অভিজ্ঞতা, বক্তব্য ও সুপারিশ আন্তর্জাতিক সম্প্রদায়কে সাহায্য করবে।  
 
ডা. দীপু মনি বলেন, রাখাইন প্রদেশ থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের সমস্যা  সমাধানে বাংলাদেশ মিয়ানমারের সাথে কূটনৈতিক সম্পর্ক চালিয়ে যাবে। তবে মিয়ানমারকে নিশ্চিত করতে হবে যেন, বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠী নিজ ভূমিতে মর্যাদা, নিরাপত্তা ও পূর্ণনাগরিক অধিকার নিয়ে ফিরে যেতে পারে এবং সেখানে শান্তিপূর্ণভাবে বসবাস করতে পারে। 
#
 
অনসূয়া/জসীম/রফিকুল/শামীম/২০১৭/১১৫৫ ঘণ্টা
Todays handout (7).docx Todays handout (7).docx

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon