Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ জানুয়ারি ২০১৬

তথ্যবিবরণী 20/01/2016

তথ্যবিবরণী                                                                                           নম্বর :  ২২৫

সাইবার অপরাধী দমন করম্নন, দুর্নীতিমুক্ত ডিজিটাল দেশ গড়ুন
                                                       -- তথ্যমন্ত্রী
 
ঢাকা, ৭ মাঘ (২০ জানুয়ারি) :   

    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, দুর্নীতিমুক্ত ডিজিটাল বাংলাদেশ গড়তে সাইবার অপরাধীদের দমন করার বিকল্প নেই।

    মন্ত্রী আজ রাজধানীর এলিফ্যান্ট রোডে মাল্টিপস্নান কম্পিউটার সিটি সেন্টারে ছয়দিনব্যাপী  ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৬ এর উদ্বোধন অনুষ্ঠানে একথা বলেন।

    কম্পিউটার সিটি সেন্টার দোকান মালিক সমিতির সভাপতি ও মেলার আহ্বায়ক তৌফিক এহসানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, শিড়্গাবিদ অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ মোসত্মফা জব্বারসহ সমিতির প্রধান উপদেষ্টা মোসত্মফা মহসীন মন্টু ও সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার সুব্রত সরকার বক্তৃতা করেন।

    জাতির পিতা বঙ্গবন্ধু দেশের স্বাধীনতার দরজা উন্মুক্ত করেছেন আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকল ড়্গেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলছেন উলেস্নখ করে তথ্যমন্ত্রী বলেন, শেখ হাসিনার সরকার যে সকল ড়্গেত্রে সবচেয়ে বেশি গুরম্নত্ব দিয়েছে, জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও তথ্যপ্রযুক্তির সুচারম্ন প্রয়োগ অন্যতম। তিনি আরো বলেন, ইন্টারনেট মানুষের মৌলিক অধিকারগুলির একটি হিসেবে ঘোষিত হওয়া উচিৎ।  
    
    এবছরের মেলাটি কম্পিউটার সিটি সেন্টার দোকান মালিক সমিতির সপ্তম আয়োজন। ২৫ জানুয়ারি পর্যনত্ম প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা অবধি মেলায় সাড়ে ছয়শ’ ব্যবসা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। আসুস, এইচপি, লেনোভো, স্যামসাংসহ তথ্যপ্রযুক্তি সেবা ও পণ্য বাজারজাতকারী বেশ কয়েকটি খ্যাতনামা সংস'া মেলার পৃষ্ঠপোষকতায় এ মেলাতে তথ্যপ্রযুক্তি পণ্যে মূল্যছাড়, শিশু-কিশোরদের প্রতিযোগিতাসহ নানা আয়োজন রয়েছে।
 
#

আকরাম/আফরাজ/মোশাররফ/রফিকুল/সেলিম/২০১৬/২২২৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর :  ২২৪

খাদ্যপণ্যসহ মশার কয়েল ফ্যাক্টরীতে বিএসটিআই’র অভিযান
১ লাখ ৯ হাজার টাকা জরিমানা আদায়
 
ঢাকা, ৭ মাঘ (২০ জানুয়ারি) :   

    বিএসটিআই অর্ডিন্যান্স ১৯৮৫ এর ক্ষমতাবলে আজ বিএসটিআই’র উদ্যোগে এবং জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সহযোগিতায় ঢাকা মহানগরীসহ মানিকগঞ্জ, টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলার বিভিন্ন এলাকায় খাদ্যপণ্যসহ মশার কয়েল ফ্যাক্টরিতে মোবাইল কোর্ট পরিচালনা করে ১ লাখ ৯ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।  

    ঢাকায় পরিচালিত অভিযানে  তেজগাঁওয়ের দয়াল বেকারিকে বিএসটিআই’র সিএম লাইসেন্স গ্রহণ না করে বিস্কুট, পাউরম্নটি ও কেক পণ্য উৎপাদন, বিক্রয় ও বিতরণ করায় ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

    মানিকগঞ্জে পরিচালিত অভিযানে বিএসটিআই’র সিএম লাইসেন্স গ্রহণ না করে অবৈধভাবে স্কীন ক্রীম উৎপাদন, বিক্রয় ও বিতরণ করায় তানজিন এন্টারপ্রাইজকে ৭ হাজার টাকা ও  জিন্নাত ভ্যারাইটি ষ্টোরকে অবৈধভাবে টুথপেষ্ট উৎপাদন, বিক্রয় ও বিতরণ করায় ৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

    টাঙ্গাইলে পরিচালিত অভিযানে বিএসটিআই’র সিএম লাইসেন্স গ্রহণ না করে অবৈধভাবে ময়দা উৎপাদন, বিক্রয় ও বিতরণ করায় হক ফ্লাওয়ার মিলসকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

    কিশোরগঞ্জের  ভৈরবে পরিচালিত অভিযানে বিএসটিআই’র সিএম লাইসেন্স গ্রহণ না করে অবৈধভাবে মশার কয়েল উৎপাদন, বিক্রয় ও বিতরণ করায় আলম কেমিক্যাল ওয়ার্কসকে ১০ হাজার টাকা ও তাসমিয়া কেমিক্যাল ওয়ার্কসকে ১৫ হাজার টাকা  জরিমানা করা হয়েছে।

#

রেজাউল/আফরাজ/মোশাররফ/রফিকুল/সেলিম/২০১৬/১৯৪৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ২২২

পররাষ্ট্রমন্ত্রীর সাথে জাতিসংঘ মহাসচিবের অভিবাসন বিষয়ক বিশেষ দূতের সাড়্গাৎ 

ঢাকা, ৭ মাঘ (২০ জানুয়ারি) :   

    পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সাথে জাতিসংঘ মহাসচিবের অভিবাসন বিষয়ক বিশেষ দূত স্যার পিটার সাদারল্যান্ড (ঝরৎ চবঃবৎ ঝঁঃযবৎষধহফ) আজ ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাড়্গাৎ করেন। 

    সাড়্গাৎকালে আগামী ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠিতব্য গেস্নাবাল ফোরাম অন মাইগ্রেশন এন্ড ডেভেলপমেন্ট (জিএফএমডি) শীর্ষ সম্মেলনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়। স্যার সাদারল্যান্ড বৈশ্বিক উন্নয়নে অভিবাসনের বিভিন্ন ইতিবাচক দিক তুলে ধরেন এবং উন্নয়নের সাথে এর সর্ম্পকের বিষয়ে মত ব্যক্ত করেন।  

    পররাষ্ট্রমন্ত্রী নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণের জন্য বর্তমান সরকার গৃহীত বিভিন্ন পদড়্গেপের কথা উলেস্নখ করে জিএফএমডির মাধ্যমে অভিবাসন প্রক্রিয়াকে কিভাবে আরো গঠনমূলকভাবে এগিয়ে নেয়া যায় সে সম্পর্কে আলোচনা করেন। তিনি ২০১৬ সালে জিএফএমডির সভাপতিত্বকালে আনত্মর্জাতিক অভিবাসন সংক্রানত্ম চ্যালেঞ্জসমূহ দূরীকরণে বাংলাদেশ আনত্মরিকভাবে কাজ করবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। এ বিষয়ে স্যার পিটার সাদারল্যান্ড বাংলাদেশকে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন।

#

খালেদা/আফরাজ/মিজান/রফিকুল/সেলিম/২০১৬/১৯৪৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ২২১

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীর সাথে নরওয়ের প্রতিমন্ত্রীর সাক্ষাৎ

ঢাকা, ৭ মাঘ (২০ জানুয়ারি) :
    বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে নরওয়ের শিল্প, বাণিজ্য এবং মৎস্যসম্পদ প্রতিমন্ত্রী ডিলেক আয়হান (উরষবশ অুযধহ) আজ সচিবালয়ে তাঁর অফিসকক্ষে সাক্ষাৎ করেন।
    এসময় তাঁরা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এছাড়া, বাংলাদেশের খনিজ সম্পদ, গ্যাস, গ্যাসজাত সম্পদ, গ্যাস অনুসন্ধান ও উত্তোলন, তেল ও এর আন্তর্জাতিক মূল্য ইত্যাদি বিষয় আলোচনা হয়।
    নরওয়ের শিল্প, বাণিজ্য এবং মৎস্যসম্পদ প্রতিমন্ত্রী বাংলাদেশ ও নরওয়ের পারস্পরিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করে বলেন, দু’দেশের সম্পর্ক সুদৃঢ় করার প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। তিনি দু’দেশের তেল, গ্যাস অনুসন্ধানে নরওয়ের অভিজ্ঞতা কাজে লাগাতে অনুরোধ জানান।  
    জনাব নসরুল হামিদ নরওয়ের শিল্প, বাণিজ্য এবং মৎস্যসম্পদ প্রতিমন্ত্রীকে স্বাগত জানিয়ে বলেন, নরওয়ে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী দেশ। বাংলাদেশ পেট্রোলিয়াম ইনস্টিটিউটকে আধুনিক ও যুগোপযোগী করতে তিনি নরওয়ের সহযোগিতা কামনা করেন। প্রযুক্তি ও আধুনিক ধারণা বিনিময় করার ওপরও তিনি গুরুত্বারোপ করেন।
    সাক্ষাৎকালে অন্যান্যের মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিম উদ্দিন চৌধুরী ও নরওয়ের রাষ্ট্রদূত মেরেট লুনডেমু (গবৎবঃব খঁহফবসড়) উপস্থিত ছিলেন।
 
#

আসলাম/আফরাজ/জসীম/জয়নুল/২০১৬/১৯৪০ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ২২০

ব্রিটিশ বাংলাদেশ ট্রেড ডেলিগেশন টিমের প্রতি পর্যটনমন্ত্রী
প্রবাসী বাংলাদেশিদের দেশের উন্নয়নে সম্পৃক্ত করতে হবে
 
ঢাকা, ৭ মাঘ (২০ জানুয়ারি) :   

    বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, দেশের অনেক গুণিজন বিভিন্ন দেশে কাজ করে সে দেশসমূহের অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করছেন। সেসব কীর্তিমানদের বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে সম্পৃক্ত করে ঐ রাষ্ট্র ও বিভিন্ন শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানকে বাংলাদেশে পুঁজি বিনিয়োগে করতে উৎসাহী করতে হবে।

    মন্ত্রী আজ ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে তাঁর  মন্ত্রণালয়ে ব্রিটিশ বাংলাদেশ ট্রেড ডেলিগেটশন টিমের সদস্যদের সাথে বৈঠককালে একথা বলেন।
 
    যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশি ব্রিটিশ নাগরিকগণ যাঁরা ব্যবসাবাণিজ্যে সফলতা লাভ করেছেন তাঁদের নিয়ে এ ডেলিগেশন টিম বোর্ড অভ্ ইনভেস্টমেন্ট (বিওআই)’র আমন্ত্রণে বাংলাদেশ সফর করছেন। দেশ ফাউন্ডেশন ইউকে’র চেয়ারম্যান মিসবাউর রহমান প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

    প্রতিনিধিদলের সদস্যরা জানান, ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটে বাংলাদেশের গুরুত্ব ও অবস্থান দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এদেশে ১৬ কোটি মানুষের বিশাল অভ্যন্তরীণ বাজার রয়েছে। তাই বাংলাদেশের চলমান শান্তিপূর্ণ পরিবেশে বিভিন্ন সেক্টরে তাঁরা বিনিয়োগ করতে আগ্রহী। এক্ষেত্রে তাঁরা পর্যটনখাতে বিনিয়োগ করতে মন্ত্রীর কাছে আগ্রহ ব্যক্ত করেন।

    মন্ত্রী প্রতিনিধিদলকে জানান, সরকার পর্যটনকে গুরুত্ব দিয়ে ২০১৬ সালকে পর্যটনবর্ষ ঘোষণা করেছে। সম্ভাবনাময় এ সেক্টর বিনিয়োগের একটি অন্যতম ক্ষেত্র হবে উল্লেখ করে মন্ত্রী কক্সবাজারের ইনানী বিচ, হোটেল শৈবালকে ঘিরে এক্সক্লুসিভ্ ট্যুরিস্ট জোন, টেকনাফের উপকূলে সাবরাং এবং পার্বত্য চট্টগ্রাম ও বৃহত্তর সিলেটের হাওর-বাঁওড়ে ট্যুরিস্ট স্পট গড়ে তুলতে বিদেশি বিনিয়োগকে স্বাগত জানানো হবে উল্লেখ করেন।

#

মাহবুবুর/আফরাজ/মিজান/জসীম/সেলিম/২০১৬/১৯২০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ২১৯

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে যুক্তরাজ্য প্রবাসী ব্যবসায়ী প্রতিনিধিদলের সাক্ষাৎ
 
ঢাকা, ৭ মাঘ (২০ জানুয়ারি) :   

    পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ্রিয়ার আলমের সাথে যুক্তরাজ্য প্রবাসী ৯ জন ব্যবসায়ীর একটি প্রতিনিধিদল আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাক্ষাৎ করেন।

    সাক্ষাৎকালে প্রতিনিধিদলটি বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ ব্যক্ত করে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর কাছ  থেকে সম্ভাব্য বিনিয়োগক্ষেত্রের কথা জানতে চান।

    তথ্যপ্রযুক্তি, ক্যাটারিং শিল্পের ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্প, খাদ্য প্রক্রিয়াকরণসহ অন্যান্য শিল্পে বিনিয়োগের সুযোগ রয়েছে বলে প্রতিমন্ত্রী তাদের জানান। এদেশের ক্ষুদ্র ব্যবসায়ে পুঁজি বিনিয়োগ ক্ষুদ্র ব্যবসায়ী এবং বিনিয়োগকারী উভয়ের জন্যই লাভজনক হবে বলে উল্লেখ করে এক্ষেত্রে তিনি প্রবাসী বিনিয়োগকারীদের এগিয়ে আসার আহ্বান জানান। মসলাসহ অপ্রচলিত বিভিন্ন কৃষিজ পণ্য উৎপাদনে বিনিয়োগ ও এসবের প্রক্রিয়াজাতের মাধ্যমে বিদেশে রপ্তানির  ব্যাপারেও তিনি পরামর্শ দেন।

    প্রতিমন্ত্রী বলেন, বিদেশ থেকে এসে বা বিদেশে অবস্থান করে এদেশে বিনিয়োগ বা ব্যবসা করার ক্ষেত্রে সবচেয়ে বড় ব্যাপার হল মনের ভয় দূর করা। তিনি বলেন, সাহস করে ব্যবসা শুরু করতে হবে। এদেশে ব্যবসা পরিচালনা করার মতো অনেক দক্ষ পেশাজীবী ও ব্যবস্থাপক রয়েছেন যাঁরা মালিকের অনুপস্থিতিতেও খুব লাভজনকভাবে ব্যবসা পরিচালনা করতে পারে। এক্ষেত্রে ব্যবসা পরিচালনার জন্য ‘ম্যানেজমেন্ট অডিট’ হলো একটি স্মার্ট উপায়। প্রতিমন্ত্রী বাংলাদেশে বিশ্বের বিভিন্ন নামি কোম্পানিসমূহের লাভজনকভাবে বিনিয়োগ ও ব্যবসায় পরিচালনার উদাহরণ প্রতিনিধিদলের কাছে তুলে ধরেন।

    সাক্ষাৎকালে বাংলাদেশে প্রবাসী বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের নানা সমস্যার কথা ও এর সমাধানের ব্যাপারে আলোচনা হয়। প্রতিনিধিবৃন্দ তাদের বাংলাদেশ সফরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তরিক সহযোগিতার ভূয়সী প্রশংসা করেন।

    দেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান মিসবাউর রাহমান, নাজিনুর রহিম, ব্যারিস্টার মনোয়ার হোসেন, সেলিম আহমেদ সিদ্দিক, নিলা ফারজানা হোসেন, করিম মিয়া, ব্যারিস্টার মোহাম্মদ মজিবুল হক, ফরিদ নবির, সৈয়দ জুবায়ের আহমেদ, মোহাম্মদ রইস মিয়া এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইউরোপ শাখার মহাপরিচালক রুহুল আলম সিদ্দিকীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন।
 
#

খালেদা/আফরাজ/রফিকুল/সেলিম/২০১৬/১৯০০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর :  ২১৮

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে এশিয়া লিডারশিপ ট্র্যাক প্রতিনিধিদলের সাক্ষাৎ
 
ঢাকা, ৭ মাঘ (২০ জানুয়ারি) :   

    পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ্রিয়ার আলমের সাথে এশিয়া লিডারশিপ ট্র্যাক ২০১৬ এর ৭ জন শিক্ষার্থীর এক প্রতিনিধিদল আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাক্ষাৎ করে।  

    সাক্ষাৎকালে সফররত শিক্ষার্থীবৃন্দ পররাষ্ট্র প্রতিমন্ত্রীর কাছ  থেকে বাংলাদেশের ভবিষ্যৎ সম্ভাবনা ও চ্যালেঞ্জ সম্পর্কে অবহিত হন।

    পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, মানবসৃষ্ট ও প্রাকৃতিক বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করে বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে সফলতা অর্জন করে চলেছে। শাহ্রিয়ার আলম শিক্ষার্থীদের বাংলাদেশে তরুণদের নিয়ে সরকারি ও বেসরকারি পর্যায়ে বিভিন্ন কার্যক্রম ও পরিকল্পনার কথা জানান। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশে বিদ্যুৎ উৎপাদন, অবকাঠামো উন্নয়ন, বৈদেশিক সম্পর্কের সম্প্রসারণ ইত্যাদি ক্ষেত্রে অগ্রগতি সম্পর্কে তাদের অবহিত করেন।

    এছাড়া, বাংলাদেশ সম্পর্কে প্রকৃত ধারনা লাভের জন্য তিনি শিক্ষার্থীদের বাংলাদেশের বিভিন্ন প্রাকৃতিক ও ঐতিহাসিক স্থান ঘুরে দেখার পরামর্শ দেন। সেন্টার ফর এশিয়া লিডারশিপ ইনিশিয়েটিভস্ এর পৃষ্ঠপোষকতায় এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এশিয়া সেন্টারের অধিভুক্ত এশিয়া লিডারশিপ ট্র্যাক একটি আর্থসামাজিক ও রাজনৈতিক শিক্ষাসফর কর্মসূচি। একটি টিচিং ফেলোশিপ কর্মসূচির অন্তর্ভুক্ত প্রতিনিধিদলটি গতবছরের ২৭ ডিসেম্বর হতে চলতি বছরের ২০ জানুয়ারি পর্যন্ত বিশ্বের ৫টি দেশের ৭টি স্থান সফর করছে। এর উদ্দেশ্য হল বিভিন্ন দেশের নেতৃবৃন্দের সাথে মিথস্ক্রিয়ার মাধ্যমে রাজনৈতিক, অর্থনৈতিক, শিল্প ও ব্যবসায় এবং সামাজিক বিষয়াদি সম্পর্কে প্রতিনিধিদলের অভিজ্ঞতা অর্জন।

#

খালেদা/আফরাজ/মিজান/সঞ্জীব/সেলিম/২০১৬/১৮৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                        নম্বর :  ২১৭

পরিকল্পনামন্ত্রীর সাথে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ
 
ঢাকা, ৭ মাঘ (২০ জানুয়ারি) :   

    পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সাথে আজ ঢাকায় আগারগাঁওয়ে তাঁর দপ্তরে বাংলাদেশে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত এ এইচ এন সিয়ং-ডু (অ ঐ ঘ ঝবড়হম-উড়ড়) সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তাঁরা দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে মতবিনিময় করেন।

    পরিকল্পনামন্ত্রী বলেন, দক্ষিণ কোরিয়া বাংলাদেশের এক অকৃত্রিম বন্ধু। তিনি বাংলাদেশে বিভিন্নখাতে দক্ষিণ কোরিয়ার বিনিয়োগের উল্লেখ করে বলেন, বর্তমান সরকার একটি বিনিয়োগবান্ধব সরকার। সরকারের সফল বিনিয়োগ নীতি বিশেষ করে দূরদৃষ্টিসম্পন্ন কর্মযজ্ঞের ফলে দেশে বিদ্যুতের উৎপাদন ও বিতরণ বৃদ্ধি পেয়েছে। দেশের ৭৪ ভাগ এলাকা বিদ্যুতের আওতায় আনা হয়েছে। আগামী ২০২১ সালের মধ্যে শতভাগ এলাকা বিদ্যুতের আওতায় আসবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

    ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের বিভিন্ন কর্মসূচি তুলে ধরে মন্ত্রী বলেন, আইসিটিখাতে বাংলাদেশ অভূতপূর্ব অগ্রগতি অর্জন করেছে। সরকারের সুষ্ঠু পরিকল্পনার ফলে এখাতে মনোপলি ব্যবসা বন্ধ হয়েছে। দেশের টেলিডেনসিটি ও ইন্টারনেট ডেনসিটি বৃদ্ধি পেয়েছে।

    মন্ত্রী সরকারের বিনিয়োগবান্ধব নীতির বিদ্যমান সুযোগ কাজে লাগিয়ে বিদ্যুৎ ও আইসিটিসহ বিভিন্ন খাতে অধিকতর বিনিয়োগের জন্য রাষ্ট্রদূতকে ভূমিকা গ্রহণের আহ্বান জানান।

    রাষ্ট্রদূত বাংলাদেশের অব্যাহত অগ্রগতির প্রশংসা করেন। তিনি আইসিটি খাতে দক্ষিণ কোরিয়ার কারিগরি দক্ষতা এবং অভিজ্ঞতা তুলে ধরেন।

    বাংলাদেশ ও কোরিয়ার মধ্যকার বিদ্যমান চমৎকার সম্পর্ক আগামী দিনগুলোতে আরো সুদৃঢ় হবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন ।

#

শেফায়েত/আফরাজ/সঞ্জীব/সেলিম/২০১৬/১৭৩০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ২১৬

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে নরওয়ের বাণিজ্য ও শিল্প বিষয়ক প্রতিমন্ত্রীর সাক্ষাৎ

ঢাকা, ৭ মাঘ (২০ জানুয়ারি) :
    পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ্রিয়ার আলমের সাথে বাংলাদেশে সফররত নরওয়ের বাণিজ্য ও শিল্প বিষয়ক প্রতিমন্ত্রী ডিলেক আয়হান (উরষবশ অুযধহ)  আজ ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাক্ষাৎ করেন।

    সাক্ষাৎকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ঢাকায় নরওয়ে, ডেনমার্ক ও সুইডেন -এ তিন দেশের যৌথ দূতাবাসের আনুষ্ঠানিক উদ্বোধনের জন্য উপমন্ত্রী ডিলেক আয়হানকে শুভেচ্ছা জানান। শাহ্রিয়ার আলম বলেন, বর্তমানে বাংলাদেশের আর সরাসরি বৈদেশিক আর্থিক সহায়তার প্রয়োজন নেই। বরং এখন প্রযুক্তিগত সহায়তা দরকার। ভারত ও মায়ানমারের সাথে শান্তিপূর্ণভাবে সমুদ্র সীমা নির্ধারিত হওয়ার পর যে বিশাল জলসম্পদ বাংলাদেশ পেয়েছে তার উল্লেখ করে তিনি গভীর সমুদ্রে মৎস্য আহরণে নরওয়ের কাছে প্রযুক্তিগত সহায়তার অনুরোধ জানান।

    জবাবে প্রতিমন্ত্রী আয়হান বিষয়টি নরওয়ের মৎস্য বিষয়ক মন্ত্রীকে অবহিত করার আশ্বাস দেন। এছাড়া পররাষ্ট্র প্রতিমন্ত্রী বাংলাদেশে তথ্যপ্রযুক্তি, মৎস্য প্রক্রিয়াকরণ ও বস্ত্রখাতে নরওয়ের বিনিয়োগকারীদের ব্যাপক সুযোগ রয়েছে বলে উল্লেখ করেন।

একটি বর্ণময় ও প্রাণোচ্ছল দেশ হিসেবে বর্ণনা করে প্রতিমন্ত্রী ডিলেক আয়হান বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন। তিনি তৈরিপোশাক খাতে শ্রমিকদের অবস্থার উন্নয়নকে স্বাগত জানান।
#

খালেদা/আফরাজ/রফিকুল/জয়নুল/২০১৬/১৮১০ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ২১৫

অসাম্প্রদায়িক গণতান্ত্রিক সমাজ বিনির্মাণে শিক্ষার বিকল্প নেই
                                                  -- পর্যটন মন্ত্রী

ঢাকা, ৭ মাঘ (২০ জানুয়ারি) :
    বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, শিক্ষা চেতনাকে শাণিত করে, বিবেককে জাগ্রত করে। শিক্ষা মুক্তবুদ্ধি ও মুক্তচিন্তার দুয়ার খুলে দেয়। তাই একটি অসাম্প্রদায়িক গণতান্ত্রিক সমাজ বিনির্মাণে শিক্ষার বিকল্প নেই।
    মন্ত্রী আজ রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ৫০তম বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে একথা বলেন।
    মন্ত্রী বলেন, পরিপূর্ণ শিক্ষা অর্জনে সুস্থ দেহ ও প্রসন্ন মন অত্যাবশ্যক। খেলাধুলার মাধ্যমে  সুস্বাস্থ্য ও  সতেজ মনের অধিকারী হওয়া যায়। খেলাধুলার মাধ্যমে তরুণরা নিজেদের পরিশ্রমী, অধ্যবসায়ী ও প্রতিযোগিতাপরায়ণ করে তোলে যা দেশের উপযুক্ত নাগরিক হিসেবে তাদের গড়ে উঠতে সহায়তা করে। খেলাধুলার মাধ্যমে নিরন্তর নিজেকে অতিক্রম করার সাধনা করা যায়, যা ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রকে মর্যাদাসম্পন্ন করতে অত্যন্ত জরুরি।
    তিনি আরো বলেন, তরুণ প্রজন্মকে আমাদের জাতিসত্তার বিকাশ, সাংস্কৃতিক জাগরণ ও বাংলাদেশের সঠিক ইতিহাস জানতে হবে। এজন্য তিনি শিক্ষার্থীদের সঠিক ইতিহাস জানাতে শিক্ষকদেরকে মুক্তিযুদ্ধভিত্তিক বই পড়ার পরামর্শ দেন। তিনি মানসম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতে শিক্ষানুরাগীদের আহ্বান জানান।
    আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সদস্য গোলাম আশরাফ তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রতিষ্ঠানের প্রভাতি শাখার অধ্যক্ষ ড. শাহান আরা বেগম বক্তৃতা করেন।
#

তুহিন/আফরাজ/মিজান/রফিকুল/জয়নুল/২০১৬/১৮২৫ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ২১৪

জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ৭ মাঘ (২০ জানুয়ারি) :
জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির নবম বৈঠক আজ জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করেন।
কমিটির সদস্য এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে অংশগ্রহণ করেন।
    কমিটির সদস্য বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, হুসেইন মুহম্মদ এরশাদ, আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, মো. ফজলে রাব্বী মিয়া, আবুল হাসানাত আব্দুল্লাহ, রাশেদ খান মেনন, আ স ম ফিরোজ, মইন উদ্দীন খান বাদল এবং আনিসুল হক বৈঠকে অংশগ্রহণ করেন।
    বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয়, জাতীয় সংসদের নবম অধিবেশন আগামী ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। প্রতিদিন বিকেল ৪টা ৩০ মিনিটে অধিবেশন শুরু হবে। তবে প্রয়োজনে এ সময়সীমা স্পিকার বাড়াতে বা কমাতে পারবেন। এছাড়া রাষ্ট্রপতির ভাষণের ওপর ৪৫ ঘণ্টা আলোচনার সিদ্ধান্ত গৃহীত হয়।  
জাতীয় সংসদের সচিব ড. মো. আবদুর রব হাওলাদার ও সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।
#

মোতাহের/আফরাজ/রফিকুল/জয়নুল/২০১৬/১৭৪০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ২১৩

প্রথমবারের মত আত্মপ্রত্যয়ী নারী উদ্যোক্তাদের জন্য জয়িতার ফ্রেনচাইজ উন্মুক্ত

ঢাকা, ৭ মাঘ (২০ জানুয়ারি) :

    তৃণমূল নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য ও সেবা ঢাকায় বিপণন করার জন্য জয়িতা ফাউন্ডেশনের তত্ত্বাবধানে জয়িতা বিপণন কেন্দ্র চালু রয়েছে। সরকারের বিশেষ আনুকূল্যে জয়িতা ফাউন্ডেশন ঢাকার গুরুত্বপূর্ণ বাণিজ্যিক এলাকা ধানম-িস্থ পুরাতন ২৭নং রোডে ১৪ তলা বিশিষ্ট নিজস্ব ভবন নির্মাণ কাজ চলমান রয়েছে। নারীদের উৎপাদিত পণ্য ও সেবা বিপণনের সুবিধা, উদ্যোক্তা হিসাবে নারীদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ সুবিধা, শিশুদের দিবাযতœ কেন্দ্র ও নারীদের জন্য হোস্টেল সুবিধাসহ আনুষঙ্গিক নারীবান্ধব অন্যান্য সুবিধাদি নির্মিতব্য ভবনে থাকবে।
    দেশের নারীদেরকে বিভিন্নমুখী ব্যাবসায় সম্পৃক্ত করে তাদের স্বকর্মসংস্থানের সুযোগ করে দিয়ে নারীদের সম্মানজনক জীবিকায়নের ব্যবস্থা করাই জয়িতা উদ্যোগের মূল উদ্দেশ্য। এটি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের একটি সহযোগী প্রতিষ্ঠান। এই প্রথম সরকার অদম্য ও আত্মপ্রত্যয়ী নারীদের জন্য জয়িতার ফ্রেনচাইজ উন্মুক্ত করতে যাচ্ছে।
    জয়িতা ফাউন্ডেশন প্রাথমিকভাবে ঢাকা শহরে কতিপয় ব্যাবসাসমূহে ফ্রেনচাইজ প্রদানের মাধ্যমে নারীদের সম্মানজনক স্বকর্মসংস্থানের সহায়তা প্রদানের উদ্যোগ নিতে যাচ্ছে। ব্যাবসাসমূহ হচ্ছে খাদ্যজাত পণ্যের ব্যাবসা; কাঁচা বাজারজাত পণ্যের ব্যাবসা; দিবাযতœ কেন্দ্র পরিচালনাজাত ব্যাবসা; নারীদের জন্য আবাসিক হোস্টেল পরিচালনাজাত ব্যাবসা; লন্ড্রি পরিচালনাজাত ব্যাবসা; সিএনজি থ্রি হুইলার চালনাজাত ব্যাবসা; বিউটি পার্লার পরিচালনাজাত ব্যাবসা; নারীদের জন্য জিমনেশিয়াম পরিচালনাজাত ব্যাবসা; গৃহ পরিচারিকা সরবরাহজাত ব্যাবসা।
    উল্লেখিত ব্যাবসামূহ জয়িতার ব্র্যান্ডে পরিচালনা করলে জয়িতা নারী উদ্যোক্তাদের নানাবিধ সহায়তা প্রদান করবে। উৎসাহী নারী উদ্যোক্তাদের ধানম-ির রাপা প্লাজা ৪র্থ তলায় জয়িতার অস্থায়ী কার্যালয়ে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে। সেবাসমূহ হচ্ছে : ব্যবস্থাপনামূলক প্রশিক্ষণ প্রদান; দক্ষতামূলক প্রশিক্ষণ প্রদান; সমমনাদের নিয়ে সমিতি নিবন্ধনে সহায়তা প্রদান; পছন্দকৃত ব্যবসা পরিচালনার সম্ভাব্য মূলধনের পরিমান নির্ণয়ে সহায়তাদান এবং তা যোগান/সংগ্রহে প্রয়োজনীয় পরামর্শ প্রদান; স্থান নির্বাচনে ও ভৌত অবকাঠামো গড়ে তোলায় প্রয়োজনীয় কারিগরি সহায়তা প্রদান; ব্যাবসা পরিচালনার জন্য প্রয়োজনীয় সামগ্রী/আসবাবপত্রের তালিকা প্রণয়ন ও সংগ্রহে কারিগরি সহায়তা প্রদান এবং প্রযোজ্য ক্ষেত্রে ঋণ সহায়তা প্রদানের জন্য ঋণদানকারী প্রতিষ্ঠানের সাথে যোগাযোগে যথাবিহীত সহায়তা প্রদান।
#

খায়ের/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৬/১৬০০ ঘণ্টা  


 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ২১২   

আইন মন্ত্রণালয়ের ব্যাখ্যা
বিচার বিভাগীয় কোনো কর্মকর্তাকে পদোন্নতি নয় অভ্যন্তরীণ দায়িত্ব প্রদান করেছে মন্ত্রণালয়

ঢাকা, ৭ মাঘ (২০ জানুয়ারি) :

    সম্প্রতি কিছু সংবাদ মাধ্যমে প্রকাশিত সুপ্রিম কোর্টের পরামর্শ ছাড়াই ৫ জন বিচার বিভাগীয় কর্মকর্তাকে আইন মন্ত্রণালয় কর্তৃক অতিরিক্তসচিব ও যুগ্মসচিব পদে পদোন্নতি প্রদান করা হয়েছে শিরোনামের সংবাদের প্রতি আইন মন্ত্রণালয়ের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। প্রকাশিত সংবাদটি সঠিক নয়। এটি প্রকাশের কারণে জনমনে ভুল বোঝাবুঝি ও বিভ্রান্তি সৃষ্টির আশঙ্কা থাকায় তা নিরসনে আইন মন্ত্রণালয় নি¤œরূপ বক্তব্য প্রদান করেছে।
    আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বিচার বিভাগীয় কর্মকর্তাদের সুপ্রিম কোর্টের পরামর্শ অনুযায়ী প্রেষণে পদায়ন করা হয়। অতঃপর জ্যেষ্ঠতা ও যোগ্যতার ভিত্তিতে বিভিন্ন অনুবিভাগ, অধিশাখা ও শাখায় দায়িত্ব প্রদান করা হয়। এটা মন্ত্রণালয় কর্তৃক কর্মকর্তাদের অভ্যন্তরীণ দায়িত্ব অর্পণ, যা কোনোভাবেই পদোন্নতি নয়। এ মন্ত্রণালয়ে ইতোপূর্বে ৩ জন বিচার বিভাগীয় কর্মকর্তা সচিব পদে দায়িত্বে থেকে পরবর্তীতে সুপ্রিম কোর্টের বিচারপতি হয়েছেন। এছাড়াও, একজন কর্মকর্তা যুগ্মসচিব পদে দায়িত্বে থাকা অবস্থায় পুনরায় সুপ্রিম কোর্টের পরামর্শক্রমে ঢাকায় বিশেষ জজ হিসেবে বদলি হয়েছেন। অপর এক কর্মকর্তাকে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক পদে কর্মরত থাকাকালে অভ্যন্তরীণ দায়িত্ব বণ্টনে যুগ্মসচিব (প্রশাসন) পদের দায়িত্ব প্রদান করা হয়। দীর্ঘদিন দায়িত্ব পালন করার পর তাকে সুপ্রিম কোর্টের পরামর্শক্রমে রেজিস্ট্রার পদে প্রেষণে পদায়ন করা হয়। পরবর্তীতে সুপ্রিম কোর্ট তাকে রেজিস্ট্রার-জেনারেল পদে নিয়োগ প্রদান করে। উর্পযুক্ত সকল বিষয় মন্ত্রণালয় বা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাজের সুবিধার্থে দায়িত্ব প্রদান মাত্র, যা কোনোক্রমেই পদোন্নতি নয়। সুপ্রিম কোর্টের পরামর্শ ছাড়া পদোন্নতি প্রদানের কোনো অবকাশ নেই। তাই, সুপ্রিম কোর্টের পরামর্শ ব্যাতিরেকে পদোন্নতি প্রদান করা হয়েছে মর্মে প্রকাশিত সংবাদটি প্রকৃত তথ্য বিকৃত করে উদ্দেশ্যপ্রণোদিতভাবে করা হয়েছে বলে আইন মন্ত্রণালয় মনে করে। এ ধরনের অসত্য সংবাদ পরিবেশন অনভিপ্রেত ও দুঃখজনক। বিচার বিভাগকে হেয় প্রতিপন্ন ও জনমনে বিভ্রান্তি সৃষ্টির উদ্দেশ্যে এরূপ সংবাদ পরিবেশন করা হয়েছে বলে প্রতীয়মান হয়। ভবিষ্যতে এধরনের সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা যাচ্ছে।
#

শাহীন/অনসূয়া/আলম/খাদীজা/আলী/আসমা/২০১৬/১৫৩০ ঘণ্টা  

 

 
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ২১১


দুদকের গণশুনানি বাস্তবায়নের জন্য নগরব্যাপি প্রচারণার উদ্বোধন

ঢাকা, ৭ মাঘ (২০ জানুয়ারি) :

    আগামী ২৭ জানুয়ারি ২০১৬ তারিখে ওসমানী স্মৃতি মিলনায়তনে দুর্নীতি দমন কমিশন কর্তৃক আয়োজিত ‘গণশুনানি’ বাস্তবায়নের জন্য আজ সকালে দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ের ফটকে নগরব্যাপি প্রচারণার উদ্বোধন করেন কমিশনের কমিশনার ড. নাসিরউদ্দীন আহেমদ।
উদ্বোধন অনুষ্ঠানে কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদ বলেন দুর্নীতি দমন কমিশন দুর্নীতি প্রতিরোধের লক্ষ্যেই দেশব্যাপী গণশুনানি কার্যক্রম পরিচালনা করছে। জনগণ নাগরিক সনদ অনুযায়ী সেবা পাচ্ছে কি-না তা যাচাই করা হচ্ছে। আগামী ২৭ জানুয়ারি সকাল ১০ টায় ওসমানি স্মৃতি মিলিনায়তনে  অনুষ্ঠিতব্য গণশুনানিতে রাজউকের কর্মকা- সংক্রান্ত অভিযোগসমূহের নিরসন করে ভুক্তভোগীরা যাতে উন্নত সেবা পান সে বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণের চেষ্টা করা হবে।  
তিনি বলেন গণশুনানির উদ্দেশ্য ধরপাকড় করা নয় বরং আলাপ-আলোচনার মাধ্যমে মানুষের সেবা প্রাপ্তি নিশ্চিত করা। রাজউক অফিসে প্লটের অর্থ জমা দেয়া সত্ত্বেও প্লটের দখল পেতে, ভূমি ছাড়পত্র, নকশা অনুমোদন অথবা নামজারি

Todays handout (7).doc Todays handout (7).doc

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon