তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ অক্টোবর ২০১৫

তথ্যবিবরণী 13/10/15

Handout                                                                                           Number : 2988

 

FM congratulates his Nepalese new counterpart

 

Dhaka, October 13:

 

            Foreign Minister Abul Hassan Mahmood Ali has congratulated the newly appointed Deputy Prime Minister and Foreign Minister of Nepal Kamal Thapa.

 

            The full text of the message as follows :

 "Excellency,

            I write to convey my heartiest congratulations and warmest felicitations to you on your appointment to the office of the Deputy Prime Minister and Foreign Minister of Nepal. This demonstrates the confidence reposed on you by your government. I am confident that your vast experience gained from your long and distinguished political career will enable you to carry out your responsibilities with distinction at the helm of the Ministry of Foreign Affairs of Nepal at this juncture of the nation’s history.

            Bangladesh and Nepal are close neighbours sharing excellent bilateral relations based on common cultural, linguistic, historical linkages that have strengthened over the years as we have worked together bilaterally and in regional forums like SAARC and BIMSTEC and other multilateral and international organizations. I am confident that during your tenure we will be able to harness the existing synergies in areas of trade, connectivity, hydro-power and water resources management, tourism, human resource development, culture, etc. and identify new areas of cooperation for our mutual benefit.

            I look forward to continued friendly relations with Nepal and working closely with you in the coming days."

#

 

Khaleda/Afraz/Mizan/Sanjib/Salim/2015/2030 hrs

তথ্যবিবরণী                                                                  নম্বর : ২৯৮৭

বাংলাদেশের সার্বিক পরিস্থিতি যে কোনো সময়ের চেয়ে অনেক ভাল
                                              -- বিমান ও পর্যটন মন্ত্রী

ঢাকা, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) :

    বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী  রাশেদ খান মেনন বলেছেন, বাংলাদেশের সার্বিক পরিস্থিতি যে কোনো সময়ের চেয়ে অনেক ভাল । তা সত্ত্বেও কয়েকটি দেশ তাদের নাগরিকদের বাংলাদেশে ভ্রমণের ক্ষেত্রে অনাকাক্সিক্ষত এলার্ট জারির কারণে দেশের পর্যটনখাতসহ বাংলাদেশের উদীয়মান অর্থনীতির অগ্রগতি ব্যাহত হতে পারে, যা কাম্য নয়।

    মন্ত্রী আজ ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে তাঁর দপ্তরে বাংলাদেশে রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্দে এ নিকোলায়েভ (অষবীধহফব অ ঘরশড়ষধবা) এর সাথে বৈঠককালে একথা বলেন।

    রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে দীর্ঘদিন শান্ত ও সুন্দর পরিবেশ বিরাজ করছে।

    সন্ত্রাস ও জঙ্গিবাদী অপতৎপরতা প্রতিরোধে সরকারের দৃঢ় মনোভাব ও গৃহীত পদক্ষেপ উল্লেখ করে রাশেদ খান মেনন বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশ জিরো টলারেন্স নীতিতে বিশ্বাসী। তিনি বাংলাদেশের বিদ্যমান শান্তিপূর্ণ পরিস্থিতির বিষয়টি  তথা বাংলাদেশের প্রকৃত চিত্র কূটনীতিক সহকর্মীদের কাছে তুলে ধরার জন্য রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানান। মন্ত্রী বলেন, বাংলাদেশ ধর্মনিরপেক্ষ ও উদার গণতান্ত্রিক একটি দেশ। ষড়যন্ত্র করে বাংলাদেশকে অস্থিতিশীল রাষ্ট্র বানানো যাবে না ।

    বৈঠকে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়াদি বিশেষ করে ঢাকা মস্কো সরাসরি বিমান চলাচল চালু করার বিষয়টি আলোচনায় স্থান পায়। ঢাকা - মস্কো বিমান চলাচলের বিষয়ে ১৯৭৩ সালে সম্পাদিত চুক্তি নবায়ন, পরিবর্তন ও পরিবর্ধনের বিষয়টি নিয়েও আলোচনা হয়। এছাড়া, ঢাকায় আসন্ন বুড্ডিস্ট ট্যুরিজম কনফারেন্সে রাশিয়ার তিনটি বুড্ডিস্ট-প্রধান এলাকার ভিক্ষুরা অংশগ্রহণের বিষয়টি নিয়েও আলোচনা হয়। 

    মন্ত্রণালয়ের সচিব খোরশেদ আলম চৌধুরী এবং বাংলাদেশ পর্যটন বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আখতারুজ্জামান বৈঠকে উপস্থিত ছিলেন । 

#

শেফায়েত/আফরাজ/মোশাররফ/রফিকুল/সেলিম/২০১৫/১৮৩০ ঘণ্টা     
 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৯৮৬
বাজার তদারকি
৩৮টি প্রতিষ্ঠানকে ৮৯ হাজার টাকা জরিমানা

ঢাকা, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) :
    জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জেলা কার্যালয় পাবনা, খুলনা, সিলেট, মৌলভীবাজার, গোপালগঞ্জ, চাঁদপুর ও মানিকগঞ্জে আজ বাজার তদারকি করে। তদারকিকালে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনের দায়ে ৩৮টি প্রতিষ্ঠানকে ৮৯ হাজার ৫শ’ টাকা জরিমানা করা হয়।
    পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, অস্বাস্থ্যকর উপায়ে খাদ্যপণ্য তৈরি, খাদ্যপণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ ও মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রয়ের অপরাধে পাবনার সুজানগর উপজেলায় ৬টি প্রতিষ্ঠানকে ৬ হাজার ৫শ’ টাকা, খুলনার ডুমুরিয়া উপজেলায় ৬টি প্রতিষ্ঠানকে ১৯ হাজার টাকা, মৌলভীবাজার সদর উপজেলায় ৩টি প্রতিষ্ঠানকে ৮ হাজার টাকা, সিলেট জৈন্তাপুর উপজেলায় ৬টি প্রতিষ্ঠানকে ১২ হাজার টাকা, গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলায় ৪টি প্রতিষ্ঠানকে ৬ হাজার ৫শ’ টাকা, চাঁদপুর সদর উপজেলায় ৭টি প্রতিষ্ঠানকে ১৭ হাজার ৫শ’ টাকা এবং মানিকগঞ্জের ঘিওর উপজেলায় ৬টি প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।
সংশ্লিষ্ট মহানগর ও জেলা পুলিশ, বাজার কর্মকর্তা, ক্যাব, মৎস্য অধিদপ্তর, স্যানিটারি ইন্সপেক্টর ও জেলা প্রশাসন এসব তদারকি কার্যে সহায়তা করে। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়।
#
আফরাজ/রফিকুল/জয়নুল/২০১৫/১৯৫০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ২৯৮৫

উন্নয়ন অগ্রযাত্রায় বস্তুনিষ্ঠ সাংবাদিকতার কোনো বিকল্প নেই
                                                    -- তথ্যমন্ত্রী
রাজশাহী, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) :
    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, উন্নয়ন অগ্রযাত্রায় বস্তুনিষ্ঠ সাংবাদিকতার কোনো বিকল্প নেই। রাষ্ট্র ও সমাজ পরিচালনা এবং বিকাশের ধারায় গণমাধ্যম রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে কাজ করে। গণমাধ্যম গণতন্ত্রের দর্পণ হিসেবে কাজ করে রাষ্ট্রের নাগরিকদের বিবেককে জাগ্রত রাখে।
    মন্ত্রী আজ রাজশাহী বিশ^বিদ্যালয়ের সিনেট ভবনে ‘জাতীয় উন্নয়নে আঞ্চলিক সাংবাদিকতা: সমস্যা ও  সম্ভাবনা’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
    সেমিনারে বিশ^বিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ড. প্রদীপ কুমার পা-ে মূলপ্রবন্ধ পাঠ করেন। 
    তথ্যমন্ত্রী বলেন, গণতন্ত্র ও গণমাধ্যম একে অপরের পরিপূরক। গণমাধ্যমের সুষ্ঠু বিকাশ ছাড়া গণতন্ত্রের উত্তরণ কল্পনা করা যায় না। বর্তমান সরকার গণমাধ্যমের মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিতকরণের মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে। পাশাপাশি জনগণের তথ্যপ্রাপ্তির অধিকারকে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে তথ্য অধিকার আইন প্রণয়ন করা হয়েছে। এ আইনের মাধ্যমে রাষ্ট্র, সমাজ, ব্যক্তির নিরাপত্তা ও গোপনীয়তা, আর্থিক প্রতিষ্ঠানের নিরাপত্তা বিষয়গুলোকে নিশ্চিত করা হয়েছে। তিনি বলেন, সরকার শিশুদের নৈতিকতা ও নারীর সম্ভ্রমরক্ষায় সাইবার আইন প্রণয়নের কাজ করছে। 
মন্ত্রী গণমাধ্যমকর্মীদের প্রতি বাংলাদেশ সম্পর্কে ইতিবাচক সংবাদ পরিবেশনের আহ্বান জানান। পাশাপাশি সুশাসন প্রতিষ্ঠায় সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ নির্মূলে গণমাধ্যম কর্মীদের বলিষ্ঠ ভূমিকা রাখার বিষয়ে গুরুত্বারোপ করেন। মন্ত্রী বলেন, দারিদ্র্যবিমোচন, লিঙ্গ বৈষম্য হ্রাস, জঙ্গিবাদ দমন ও পরিবেশের ভারসাম্য রক্ষায় জাতীয় পত্রিকাগুলোর পাশাপাশি আঞ্চলিক পত্রিকাগুলোকে ভূমিকা পালন করতে হবে।
হাসানুল হক ইনু বলেন, গণমাধ্যমগুলো গণতন্ত্র প্রতিষ্ঠা, সাম্প্রদায়িকতা দূরীকরণ, মুক্তবাজার অর্থনীতিতে টিকে থাকাসহ তথ্যপ্রযুক্তি, বিশ্বায়ন ও আঞ্চলিকায়নের চ্যালেঞ্জ সম্পর্কে সাধারণ মানুষকে অবগত করবে এবং ঐক্যবদ্ধভাবে চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করবে। জাতীয় নীতি নির্ধারকরা অঞ্চলভিত্তিক পত্রিকা থেকে উন্নয়নের উপাদান সংগ্রহ করে অঞ্চলভিত্তিক সমৃদ্ধি এনে জাতীয় উন্নয়নে ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত  করেন।  
বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপউপাচার্য প্রফেসর ড. চৌধুরী সারওয়ার জাহান, পিআইবির মহাপরিচালক মো. শাহ আলমগীর, প্রাক্তন মহাপরিচালক দুলাল চন্দ্র বিশ^াসসহ রাবির বিভিন্ন বিভাগের শিক্ষক, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
#

নাফেয়ালা/আফরাজ/মিজান/রফিকুল/জয়নুল/২০১৫/১৯৩০ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৯৮৪

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বার্ষিক কার্যসম্পাদন চুক্তি স্বাক্ষরিত

ঢাকা, ২৭ আশ্বিন (১২ অক্টোবর) : 
    বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব এবং মন্ত্রণালয়ের অধীনস্থ দপ্তর ও সংস্থা প্রধানদের মধ্যে আজ সচিবালয়ে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হয়।
    বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। 
    অনুষ্ঠানে প্রতিমন্ত্রী জানান, প্রশাসনে গতিশীলতা আনাই হচ্ছে এ চুক্তির মূল লক্ষ্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা বাস্তবায়ন এবং রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ অর্জনে এ চুক্তি অগ্রণী ভূমিকা পালন করবে। বার্ষিক কর্মসম্পাদন চুক্তি কর্মমুখী সংস্কৃতির দিকে ধাবিত করবে, যা আমাদের পর্যায়ক্রমে মধ্যমআয় ও উন্নত দেশে পরিণত হতে সাহায্য করবে।
#

সৈকত/আফরাজ/মিজান/সঞ্জীব/রেজাউল/২০১৫/১৮৩০ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                              নম্বর : ২৯৮৩

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দপ্তরসমূহের 
বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত

ঢাকা, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) :

    ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং অধীনস্থ দপ্তর ও সংস্থা প্রধানদের মধ্যে  আজ ঢাকায় ডাক ও টেলিযোগাযোগ  মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০১৫-২০১৬ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হয়।

    ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী মন্ত্রণালয়ের পক্ষে অধীনস্থ সংস্থা প্রধানদের সাথে পৃথক চুক্তিতে স্বাক্ষর করেন।

    চুক্তিস্বাক্ষর  শেষে সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী বলেন, চুক্তির মূল উদ্দেশ্য হলো কাজের গতি বাড়ানো এবং টার্গেট যথাসময়ে সম্পন্ন করা। তিনি নির্ধারিত সময়ের আগেই কাজ সম্পন্ন করার জন্য কর্মকর্তাদের নির্দেশ দেন।

    অনুষ্ঠানে আন্যান্যের মধ্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং অধীনস্থ দপ্তর ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

#

এনায়েত/আফরাজ/মিজান/জসীম/সেলিম/২০১৫/১৮০০ ঘণ্টা     
 
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ২৯৮২
  
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) :
          জাতীয় সংসদের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক আজ কমিটির সভাপতি মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক, মো. ইসরাফিল আলম, ছবি বিশ্বাস, শিরীন আখতার এবং রোকসানা ইয়াসমিন ছুটি বৈঠকে অংশগ্রহণ করেন। 
        বৈঠকে ১ম থেকে ৮ম বৈঠক পর্যন্ত  সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি, বাটা সু কোম্পানির শ্রমিক ছাঁটাই  বিষয়ে ১নং সাবকমিটির তদন্ত অগ্রগতি, সরকারি সিদ্ধান্ত মোতাবেক ঈদুল আজহা উপলক্ষে যে সকল শিল্প প্রতিষ্ঠান শ্রমিকদের যথাসময়ে আর্থিক সুবিধাদি (বেতনভাতা ও বোনাস) পরিশোধ করে নাই তাদের বিষয়ে করণীয় এবং বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ট্রেড ইউনিয়ন ও সিবিএ বন্ধের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
         বৈঠকে জানানো হয়, সরকারি সিদ্ধান্ত মোতাবেক ঈদুল আজহা উপলক্ষে সকল শিল্প প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের যথাসময়ে আর্থিক সুবিধাদি (বেতনভাতা ও বোনাস) পরিশোধ করা হয়েছে। কোনো শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক এ বিষয়ে মন্ত্রণালয়ে কোনো অভিযোগ করেনি। কমিটি শ্রমিকদের জন্য জাতীয় ন্যূনতম মজুরি বোর্ড গঠনের বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। 
          বাটা সু কোম্পানির শ্রমিক ছাঁটাই বিষয়ে ১নং সাবকমিটির তদন্ত প্রতিবেদন কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়।
          কোনো শিল্প প্রতিষ্ঠানে যাতে শ্রমিক অসন্তোষ না হয় এবং শ্রমিকদের যথাসময়ে আর্থিক সুবিধাদি (বেতনভাতা ও বোনাস) পরিশোধ করা হয় সে বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। 
          শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
#

এমাদুল/আফরাজ/মোশাররফ/জসীম/জয়নুল/২০১৫/১৯৪৫ঘণ্টা  
 
তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ২৯৮১

শিল্প কলকারখানার জন্য দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে
                                              -- শিক্ষামন্ত্রী
ঢাকা, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) :
    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ পোশাকখাতসহ দেশের বিভিন্ন শিল্প কলকারখানার জন্য প্রয়োজনীয় দক্ষ জনশক্তি গড়ে তুলতে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।
    মন্ত্রী আজ ঢাকায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় বিজিএমইএ ইনস্টিটিউট অভ্ ফ্যাশন এন্ড টেকনোলজি (বিআইএফটি) এর ২য় গ্র্যাজুয়েশন অনুষ্ঠানের বক্তৃতায় এ আহ্বান জানান।
    মন্ত্রী বলেন, সনদনির্ভর গতানুগতিক লেখাপড়া দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। আমাদের তরুণ প্রজন্মকে শিল্পকারখানার চাহিদা বিবেচনা করে বিশ্বমানের জ্ঞান ও প্রযুক্তির আলোতে আলোকিত হতে হবে।
    জনাব নাহিদ বলেন, দেশের পোশাকখাতে দক্ষ জনশক্তির ঘাটতির কারণে ১৯ হাজারের অধিক বিদেশি
এ শিল্পে নিয়োজিত ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ৪ বছর পূর্বে ঢাকার তেজগাঁওয়ে বাংলাদেশ টেক্সটাইল ইনস্টিটিউটকে পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় ‘বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় এ রূপান্তরের মাধ্যমে পোশাকখাতের দক্ষজনবলের অভাব কাটিয়ে ওঠার উদ্যোগ নেয়। একইসাথে বেসরকারিখাতের বিআইএফটিকে বিজিএমইএ ইউনিভার্সিটি অভ্ ফ্যাশন এন্ড টেকনোলজি (বিইউএফটি)তে উন্নীত করা হয়। 
    মন্ত্রী বলেন, পোশাকখাতে উচ্চতর শিক্ষা লাভের সুযোগ সৃষ্টি হওয়ায় এখন আমাদের পোশাকশিল্পে বিদেশি জনবলের সংখ্যা হ্রাস পাচ্ছে। বর্তমানে ১২ হাজার বিদেশি বিভিন্ন পোশাক কারখানায় কর্মরত। দ্রুত এসব স্থান দেশীয় জনবল দ্বারা পূরণ করা যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
    শিক্ষামন্ত্রী বিইউএফটিসহ বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের উদ্যোক্তাদের উদ্দেশ্যে বলেন, ‘আপনারা তরুণদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার যে মহান দায়িত্ব নিয়েছেন, সেটাকে সেবা হিসেবে গ্রহণ করুন, ব্যবসা হিসেবে নয়। এ দক্ষ তরুণদের আপনাদের শিল্প প্রতিষ্ঠানে নিয়োগ দিয়ে সেখানে ব্যবসা করুন।’
    বিইউএফটি বোর্ড অভ্ ট্রাস্টিজ এর চেয়ারম্যান মোজাফফর ইউ সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন অর রশিদ, বিইউএফটি উপাচার্য প্রফেসর ড. সৈয়দ মাসুদ হোসেন, বিজিএমইএ’র বর্তমান প্রেসিডেন্ট সিদ্দিকুর রহমান ও সাবেক প্রেসিডেন্ট আতিকুল ইসলাম। 
    অনুষ্ঠানে ৯৬২ গ্র্যাজুয়েটকে ডিগ্রি প্রদান করা হয়।
#

সাইফুল্লাহ/আফরাজ/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৮২৫ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২৯৮০

সরকারি প্রতিশ্রুতি সংক্রান্ত সংসদীয় কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) :
         জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির বৈঠক আজ কমিটির সভাপতি কাজী কেরামত আলী এর সভাপতিত্বে জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য আলহাজ এডভোকেট রহমত আলী, মো. শহীদুজ্জামান সরকার, এ কে এম শাহজাহান কামাল, মো. আব্দুল মজিদ খান এবং মীর মোস্তাক আহমেদ রবি বৈঠকে অংশগ্রহণ করেন। 
        বৈঠকে ৯ম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং ১০ম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং কৃষিমন্ত্রী প্রদত্ত প্রতিশ্রুতির ওপর এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
         বৈঠকে  উল্লেখ করা হয়, বর্তমান সরকার সারসহ প্রতিটি কৃষি উপকরণে সর্বোচ্চ পরিমাণ ভরতুকি দিয়ে যাচ্ছে। সরকার ২০১২-১৩, ২০১৩-১৪ ও ২০১৪-১৫ অর্থবছরে যথাক্রমে ১১ হাজার ৯৯৯ দশমিক ৯৯৩৮, ৮ হাজার ৯৭৩ দশমিক ৫১২২০ ও ৭ হাজার ১০১ দশমিক শূন্য ৫ কোটি টাকা ভরতুকি দিয়েছে। চলতি অর্থবছরেও ভরতুকি বাবদ ৯ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা রয়েছে।
    কমিটি রাজবাড়ীতে একটি ধান গবেষণা ইনস্টিটিউট স্থাপনের এবং কৃষকদের মধ্যে সার বিতরণের সময় সারের গুণগতমান নিশ্চিত হয়ে সরবরাহের সুপারিশ করে ।
    বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

#

সাব্বির/আফরাজ/মিজান/জসীম/জয়নুল/২০১৫/১৮০০ঘণ্টা  

Handout                                                                         Number : 2979

 

Rajon murder case

Procedures completed to bring back prime accused  Kamrul

Dhaka, October 13:

The Ministry of Foreign Affairs, in coordination with the Ministry of Home Affairs, Police Headquarters and Bangladesh Mission in the Kingdom of Saudi Arabia, has completed all necessary procedures to bring back Kamrul Islam, the prime accused of child Sheikh Samiul Islam Rajon murder case, from the Kingdom of Saudi Arabia to Bangladesh. The government of Bangladesh deeply appreciates the government of the Kingdom of Saudi Arabia for extending all out cooperation in this regard.

 

Three police officers from Bangladesh have already reached Riyadh and are expected to return to Dhaka with the accused on 15 October. It may be noted that, Bangladesh Consulate General in Jeddah, with the help of expatriate Bangladesh community, had confined Kamrul Islam and handed over to the Saudi police in Jeddah on 13 July this year.

#

Zaman/Afraz/Mizan/Zashim/Salim/2015/1730 hrs

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ২৯৭৮
একনেক সভায় ২ হাজার ৬৫৮ কোটি টাকার ৭টি প্রকল্প অনুমোদন
ঢাকা, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) :

     প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত পরিবারের জন্য বসতভিটা তৈরি এবং মন্ত্রী ও সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য আবাসন নির্মাণের লক্ষ্যে একনেক সভায় পৃথক তিনটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। 
    আজ প্রধানমন্ত্রী  শেখ হাসিনার সভাপতিত্বে ঢাকায়  শেরেবাংলা নগরে এনইসি সম্মেলনকক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)- এর সভায় এ অনুমোদন দেয়া হয়।
    সভায় মোট ২ হাজার ৬শ ৫৮ কোটি টাকার ৭টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। মোট ব্যয়ের মধ্যে সরকারি অর্থায়ন 
২ হাজার ১শ ৫৩ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ৫শ’ ৪ কোটি টাকা। অনুমোদিত ৭টি প্রকল্পই নতুন।
    পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সভাশেষে অনুমোদন পাওয়া প্রকল্পগুলো নিয়ে উপস্থিত সাংবাদিকদের ব্রিফিং করেন।
    তিনি জানান, ‘গুচ্ছগ্রাম-২য় পর্যায় (ক্লাইমেট ভিকটিমস্ রিহ্যাবিলিটেশন)’ নামক প্রকল্পের আওতায় সারাদেশে ঘূর্ণিঝড় ও নদীভাঙ্গনের ফলে ভূমিহীন ১০ হাজার পরিবারের মধ্যে বসতবাড়ি নির্মাণপূর্বক বিতরণ করা হবে। প্রত্যেক পরিবারের জন্য ৩শ’ বর্গফুট ফ্লোর স্পেসে আরসিসি পিলারসহ দু’কক্ষবিশিষ্ট ঘর এবং পাঁচ রিং বিশিষ্ট স্যানিটারি ল্যাট্রিন নির্মাণ করা হবে। সরকারি খাসজমিতে এসব বসতভিটা নির্মিত হবে বলে সভায় জানানো হয়।
    এ প্রকল্পটি সারাদেশব্যাপী হলেও রংপুর, রাজশাহী, খুলনা এবং বরিশাল বিভাগ প্রাধান্য পাবে বলে জানান পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, বসতভিটা বিতরণ ছাড়াও ক্ষতিগ্রস্ত পরিবারের পুনর্বাসনের জন্য সরকার প্রতিটি পরিবারকে এককালীন ১৫ হাজার টাকা দেবে। এছাড়া, এসব এলাকায় সুপেয় পানি ও বিদ্যুতের ব্যবস্থা করা হবে। সম্পূর্ণ সরকারি অর্থায়নে ২শ’ ৫৮ কোটি টাকায় ভূমি মন্ত্রণালয় ২০২০ সালের জুন মাস নাগাদ প্রকল্পটি বাস্তবায়ন করবে বলে পরিকল্পনা মন্ত্রী জানান।
    ঢাকার বেইলী রোডে মন্ত্রীদের জন্য আবাসিক ভবন নির্মাণ করবে সরকার। পনের তলা আবাসিক ভবনে মোট ২৮টি ফ্ল্যাট নির্মিত হবে। প্রতিটি ফ্ল্যাটের আয়তন হবে ৫ হাজার ৫শ’ বর্গফুট। এতে মোট ব্যয় ধরা হয়েছে ১ শ’ ১৪ কোটি টাকা। গণপূর্ত অধিদপ্তর ২০১৮ সালের জুন মাস নাগাদ এ ভবন নির্মাণ কাজ সম্পন্ন করবে।
    অপরদিকে, সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের আবাসন সমস্যা দূর করতে এক হাজার চৌষট্টিটি ফ্ল্যাট নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এজন্য একনেক সভায় ৮শ’ ৫২ কোটি টাকার একটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। রাজধানীর মিরপুরে ১০ একর খাসজমিতে ১০টি ২০ তলা আবাসিক ভবন নির্মাণ করবে সরকার। ১ হাজার ৫শ’ ও ১ হাজার ২শ’ ৫০ বর্গফুট এ দু’ধরণের ক্যাটাগরিতে ১ হাজার ৬৪টি ফ্ল্যাট নির্মিত হবে। গণপূর্ত ও স্থাপত্য অধিদপ্তর ২০১৯ সালের জুন মাস নাগাদ এ নির্মাণ কাজ সম্পন্ন করবে।
    পদ্মা নদীর উপর নির্মাণাধীন পদ্মা বহুমুখী সেতুর নিরাপত্তা নিশ্চিত করতে জাজিরা প্রান্তে একটি ব্রিগেড স্থাপন করবে সরকার। একইসাথে সেতুর মাওয়া প্রান্তের নিরাপত্তা ও তদারকির জন্য স্থাপনাও নির্মাণ করবে সরকার।  তিনি বলেন, নির্মাণাধীন পদ্মাসেতু বাংলাদেশের সর্ববৃহৎ স্থাপনা। এর নিরাপত্তার জন্যই সেতুবিভাগ থেকে প্রাপ্ত ১শ’ ১৫ একর জমিতে ‘৯৯ কম্পোজিট ব্রিগেড’ স্থাপন করা হবে। প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে ৭শ’ ৫০ কোটি টাকা। বাংলাদেশ সেনাবাহিনী ২০১৯ সালের জুন মাস নাগাদ প্রকল্পটি বাস্তবায়ন করবে।
    মাতারবাড়ী বিদ্যুৎ কেন্দ্রের সাথে কক্সবাজার ও চট্টগ্রামের মধ্যে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপন করতে আজকের একনেক সভায় ৬শ’ ২ কোটি টাকার আরো একটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। এ প্রকল্পের  আওতায় প্রায় ৪৪ কিলোমিটার সড়ক নির্মাণ ও পুনর্বাসন করা হবে। একই সাথে ৬৪০ মিটার দৈর্ঘ্যরে একটি সেতুও নির্মাণ করা হবে। সড়ক ও জনপথ অধিদপ্তর ২০২০ সালের জুন নাগাদ প্রকল্পটি সম্পন্ন করবে বলে সভায় জানানো হয়।
    একনেক সভায় ৪৫ কোটি টাকায় ‘খুলনা (রূপসী)-শ্রীফলতলা-তেরখাদা সড়ক উন্নয়ন’ এবং ৮৫২ কোটি টাকায় ‘নাজিরহাট - মাইজভান্ডার সড়ক উন্নয়ন’ নামক অপর দু’টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়।
    সভায় মন্ত্রিবর্গসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 
#
তাপস/আফরাজ/মোশাররফ/রফিকুল/সেলিম/২০১৫/১৯০০ ঘণ্টা     

 তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ২৯৭৭

এলজিআরডির সংস্থা ও প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর

ঢাকা, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) :
    তৃণমূলে গণতন্ত্র পৌঁছে দেয়ার লক্ষ্যেই স্থানীয় সরকার নির্বাচন দলীয়ভাবে করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লিউন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, সৎ উদ্দেশ্য থেকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন যদি কেউ এর মধ্যে অসৎ কিছু দেখে তাহলে সেটা তাদের দৃষ্টিভঙ্গির ব্যাপার। তিনি বলেন, স্থানীয় সরকার নির্বাচন দলীয়ভাবে হলে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হবে। এখানে মারামারি বা দাঙ্গাহাঙ্গামা হবে বলে আমি মনে করি না। তিনি বলেন, শুধু দলীয়ভাবেই নয়, নির্দলীয় তথা স্বতন্ত্র প্রার্থী হওয়ার সুযোগও তো থাকছে। 
    মন্ত্রী আজ স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সভাকক্ষে সরকারের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আওতায় স্থানীয় সরকার বিভাগ এবং পল্লিউন্নয়ন ও সমবায় বিভাগের সংশ্লিষ্ট সংস্থা ও দপ্তরের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন।  
    এলজিআরডি মন্ত্রণালয়ের অধীনস্থ দপ্তর ও সংস্থার মধ্যে কর্মসম্পাদন চুক্তির আওতায় সমঝোতা স্মারক সইয়ের বিষয়ে খন্দকার মোশাররফ হোসেন বলেন, এ চুক্তির মাধ্যমে মন্ত্রণালয়ের অধীনস্থ প্রতিষ্ঠান ও প্রকল্পগুলোর কার্যক্রমের নজরদারি এবং জবাবদিহিতা বাড়বে। তিনি বলেন, আপনাদের চাহিদা অনুযায়ী মন্ত্রণালয় থেকে অর্থ ছাড়সহ সবধরনের সহযোগিতা করা হবে। প্রকল্প অনুমোদন পেতে মাসের পর মাস পার করে দেয়ার সুযোগ আর থাকবে না।
    মন্ত্রী বলেন, সমঝোতা চুক্তিকে আমি একতরফা মূল্যায়ন করবো না। মন্ত্রণালয়ে যারা কার্যক্রমগুলো তদারকির দায়িত্ব থাকবেন তারাও কিভাবে দায়িত্ব পালন করছেন সেটাও মূল্যায়ন হবে। 
      এর আগে স্থানীয় সরকার বিভাগের অধীনস্থ ১৮টি এবং পল্লিউন্নয়ন ও সমবায় বিভাগের ১০টি প্রতিষ্ঠানের পক্ষে সংস্থাগুলোর প্রধানগণ সমঝোতা স্মারকে সই করেন। স্থানীয় সরকার সচিব আবদুল মালেক এবং পল্লিউন্নয়ন ও সমবায় সচিব এম এ কাদের সরকার স্ব স্ব বিভাগের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।  
    অনুষ্ঠানে পল্লিউন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙা, এলজিআরডি মন্ত্রণালয়ের অধীনস্থ অধিদপ্তর, সিটি করপোরেশন, ওয়াসা, সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা ও প্রকল্প পরিচালকগণ উপস্থিত ছিলেন।
#

শহিদুল/আফরাজ/রফিকুল/জয়নুল/২০১৫/১৭৪০ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ২৯৭৬
 

বিশ্ব মান দিবসের কর্মসূচি  

ঢাকা, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) :   

    বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও আগামীকাল (১৪ অক্টোবর) ৪৬তম বিশ্ব মান দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ‘ঝঃধহফধৎফং – ঃযব ড়িৎষফ’ং পড়সসড়হ ষধহমঁধমব’ অর্থাৎ ‘বিশ^ব্যাপী সর্বজনীন ভাষা-মান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হচ্ছে। এ উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এবং শিল্প সচিব মো. মোশাররফ হোসেন ভুঁইয়া, এনডিসি পৃথক পৃথক বাণী দিয়েছেন।   
    জাতীয় মান সংস্থা হিসেবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এরই অংশ হিসেবে বিএসটিআই’র প্রধান কার্যালয়ের পাশাপাশি আঞ্চলিক অফিসসমূহে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। বাংলাদেশ টেলিভিশনে বিশেষ সাক্ষাৎকার অনুষ্ঠান এবং বাংলাদেশ বেতারে আলোচনা অনুষ্ঠান সম্প্রচার করা হবে। এছাড়া রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার, ফেস্টুন, প্লাকার্ড লাগানো হয়েছে।     
    দিবসটি উপলক্ষে আগামী ১৫ অক্টোবর বৃহস্পতিবার তেজগাঁওস্থ বিএসটিআই এর প্রধান কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, এমপি; শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. মোশাররফ হোসেন ভুঁইয়া, এনডিসি এবং ফেডারেশন অভ্ বাংলাদেশ চেম্বার্স অভ্ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) এর সভাপতি আব্দুল মাতলুব আহমেদ। আলোচনা সভায় সভাপতিত্ব করবেন বিএসটিআই এর মহাপরিচালক ইকরামুল হক।  
#

মঈনুদ্দীন/শুকলা/মিজান/আসমা/২০১৫/১৬০০ ঘণ্টা  
 

                                                                                            

 
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ২৯৭৫


দুর্যোগ ব্যবস্থাপনার জন্য ন্যাশনাল ইমারজেন্সি অপারেশন সেন্টার নির্মাণ করা হবে 
                                                     - দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী

ঢাকা, ২৮ আশ্বিন (১৩ অক্টোবর) :

    দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম বলেছেন, বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগের মত ক্রান্তিকালে দুর্যোগ ব্যবস্থাপনা, ত্রাণ তৎপরতা ও উদ্ধার অভিযান অব্যাহত রাখা অর্থাৎ ক্রান্তিকালে কেন্দ্রীয় কমান্ড ও অপারেশন অব্যাহত রাখতে সরকার ‘ন্যাশনাল ইমারজেন্সি অপারেশন সেন্টার’ নির্মাণের উদ্যোগ নিয়েছে। এটা হবে দেশে দুর্যোগ ব্যবস্থাপনায় সেন্টার অভ্ এক্সিলেন্স। জাপানের সমমানে জাপানের সহায়তায় এটি নির্মাণ করা হবে। ইতোমধ্যে জাপান সরকারের কাছে এ বিষয়ে সহযোগিতা চাওয়া হয়েছে।
    তিনি আজ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০১৫’ এর উদ্বোধনী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ তথ্য জানান।
    মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ সম্ভু, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক রিয়াজ আহমেদ, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমদ খান প্রমুখ বক্তব্য রাখেন। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমন্বিত দুর্যোগ ব্যবস্থাপনা প্রোগ্রামের জাতীয় প্রকল্প পরিচালক মো. আব্দুল কাইয়ুম। 
    এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘জ্ঞানই জীবন’। দুর্যোগ ব্যবস্থাপনায় ল

Todays handout (12).doc Todays handout (12).doc

Share with :

Facebook Facebook