Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ জুন ২০১৯

তথ্যবিবরণী - 18/06/2019

তথ্যবিবরণী                                                                                         নম্বর :  ২২৬৬

মৎস্য প্রতিমন্ত্রীর সাথে সংযুক্ত আরব আমিরাতের খাদ্য নিরাপত্তা বিষয়ক প্রতিমন্ত্রীর বৈঠক
বাংলাদেশ থেকে নিরাপদ ও হালাল প্রাণিজ খাদ্য আমদানিতে আরব আমিরাতের আগ্রহ প্রকাশ

ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন) :

বাংলাদেশ থেকে নিরাপদ ও হালাল প্রাণিজ খাদ্য আমদানিতে সংযুক্ত আরব আমিরাতের খাদ্য নিরাপত্তা বিষয়ক প্রতিমন্ত্রী গধৎরধস নরহঃ গড়যধসসবফ ঝধববফ ঐধৎবন অষ গবযধরৎর আগ্রহ প্রকাশ করেছেন। তিনি মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুর সাথে আজ তাঁর অফিস কক্ষে এক দ্বিপাক্ষিক বৈঠকে এ আগ্রহ প্রকাশ করেন।

বৈঠকে বাংলাদেশের উৎপাদিত মৎস্য ও প্রাণিসম্পদের ব্যাপক উন্নয়ন এবং স্বয়ংসম্পূর্ণতা অর্জনের কথা তুলে ধরে মৎস্য প্রতিমন্ত্রী সংযুক্ত আরব আমিরাতে মাছ ও মাংসসহ প্রাণিজ খাদ্য রপ্তানির পাশাপাশি তাদেরকে টেকনিক্যাল সহায়তারও প্রস্তাব দেন। সংযুক্ত আরব আমিরাতের প্রতিমন্ত্রী বাংলাদেশের সামুদ্রিক মৎস্যসম্পদ, গরু-মহিষ এবং ডেইরি শিল্পের অবস্থা আগ্রহ সহকারে অবহিত হন। তিনি বাংলাদেশের উৎপাদিত মৎস্য ও প্রাণিজ খাদ্য নিরাপদ ও হালাল হবে কিনা, তা জানতে চান। 

বাংলাদেশের উৎপাদিত প্রাণিজ খাদ্য শত ভাগ নিরাপদ ও হালাল বলে আমিরাতের প্রতিমন্ত্রীকে জানানো হয়। এ দেশের মাছ রপ্তানিতে ইউরোপীয় ইউনিয়ন কর্তৃক অনাপত্তি সনদপ্রাপ্তির কথাও তাঁকে জানানো হয়। উভয় মন্ত্রী দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করার কথা উল্লেখ করে ভবিষ্যতে আবারো দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হওয়ার আশাবাদ ব্যক্ত করেন। 

সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিদলে বাংলাদেশে নিযুক্ত সে দেশের রাষ্ট্রদূত ঝধবফ গড়যধসসবফ ঝধবফ ঐসধরফ অষসযবরৎর ছাড়াও অন্যান্য কর্মকর্তাবৃন্দ এবং বাংলাদেশের পক্ষে মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম ম-ল, মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান দিলদার আহমদ, মৎস্য অধিদফতরের মহাপরিচালক আবু সাইদ মোঃ রাশেদুল হক, প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক হীরেশ রঞ্জন ভৌমিক, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ, প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক নাথুরাম সরকার প্রমুখ উপস্থিত ছিলেন। 

#

শাহ আলম/মাহমুদ/রফিকুল/সেলিম/২০১৯/২১০০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ২২৬৫
পরিবেশ দূষণ রোধে গণমাধ্যমকে এগিয়ে আসার আহ্বান পরিবেশ মন্ত্রীর
ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন) :
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন,  ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা পরিবেশকে সমুন্নত রেখে টেকসই উন্নয়নের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে সমৃদ্ধ ও উন্নত দেশ হিসেবে আত্মপ্রকাশ করবো’। এই লক্ষ্যে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান মন্ত্রী। 
মন্ত্রী আজ পরিবেশ মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘বিশ^ পরিবেশ দিবস’ এবং ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা’ উপলক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন। পরিবেশ দূষণ রোধে ব্যাপক জনসচেতনতার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে মন্ত্রী এ বিষয়ে গণমাধ্যমের সহযোগিতা কামনা করেন।    
পরিবেশ মন্ত্রী বলেন, জাতিসংঘ পরিবেশ কর্মসূচি এ বছরের পরিবেশ দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে : ‘অরৎ চড়ষষঁঃরড়হ’ যার ভাবার্থ করা হয়েছে বায়ু দূষণ এবং দিবসটির স্লোগান ‘ইবধঃ অরৎ চড়ষষঁঃরড়হ’ যার ভাবানুবাদ ‘আসুন বায়ু দূষণ রোধ করি’। এবার জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার প্রতিপাদ্য বিষয় হলো- ‘শিক্ষায় বন প্রতিবেশ-আধুনিক বাংলাদেশ’। এই শ্লোগান দেশের জনসাধারণকে সচেতন করার মাধ্যমে বন-বৃক্ষকে জানার এবং টেকসই বন ও বন ব্যবস্থাপনার বিষয়ে উজ্জীবিত করবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী। তিনি বলেন, পরিবেশ ও বায়ু দূষণ রোধে পরিবেশ মন্ত্রণালয় নিয়মিত অভিযান পরিচালনা করছে। এ কার্যক্রমকে আরো গতিশীল করতে পরিবেশ অধিপ্তরের ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম আরো বাড়ানো হচ্ছে। পরিবেশ দূষণের সাথে জড়িত কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ছাড় দেয়া হবে না।   
বিশ^ পরিবেশ দিবস এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা উপলক্ষে শেরেবাংলা নগর বাণিজ্য মেলার মাঠে সাত দিনব্যাপী পরিবেশ মেলা ও এক মাসব্যাপী বৃক্ষ মেলার আয়োজন করা হয়েছে। আগামী ২০ জুন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করবেন। অনুষ্ঠানে তিনি পরিবেশ সংরক্ষণ ও উন্নয়নে অবদানের স্বীকৃতিস্বরূপ ৩টি ক্যাটেগরিতে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে ৫টি ‘জাতীয় পরিবেশ পদক ২০১৯’, বন্যপ্রাণী সংরক্ষণে অবদান রাখার জন্য ‘বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন’ ‘বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার’ এবং সামাজিক বনায়নে সুবিধাভোগীদের মধ্যে চেক বিতরণ করবেন।
  অন্যান্যের মধ্যে এ সময় উপস্থিত ছিলেন, পরিবেশ উপমন্ত্রী হাবিবুন নাহার, পরিবেশ সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. এ কে এম রফিক আহাম্মদ ও প্রধান বন সংরক্ষক সফিউল আলম চৌধুরী। 
#
পাশা/ফারহানা/রফিকুল/জয়নুল/২০১৯/২১২০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                         নম্বর :  ২২৬৪
 
মাদক মামলায় জব্দকৃত আলামতের মে মাসের রাসায়নিক পরীক্ষার প্রতিবেদন
 
ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন) :
 
ঢাকা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর মাদক মামলায় চলতি বছরের মে মাসে মোট ৪৬০টি জব্দকৃত আলামতের রাসায়নিক পরীক্ষা শেষে ৩৮০টি, চট্টগ্রাম মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ৩৩৩টি জব্দকৃত আলামতের রাসায়নিক পরীক্ষা  শেষে ২৫৮টি, রাজশাহী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ২৫৫টি জব্দকৃত আলামতের রাসায়নিক পরীক্ষা শেষে ২০০টি এবং খুলনা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ২০৫টি জব্দকৃত আলামতের রাসায়নিক পরীক্ষা শেষে ১৬৫টি পজিটিভ রিপোর্ট প্রকাশ করেছে।
 
এছাড়া, বাংলাদেশ পুলিশ মে মাসে মোট ৩ হাজার ৫শ’ ৮৮টি জব্দকৃত আলামতের রাসায়নিক পরীক্ষা শেষে ৩ হাজার ২শ’ ৮৮টি, বাংলাদেশ রেলওয়ে পুলিশ মোট ২৩টি জব্দকৃত আলামতের রাসায়নিক পরীক্ষা শেষে  ১৩টির পজিটিভ রিপোর্ট প্রকাশ করেছে।
 
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।
 
#
 
দুলাল/মাহমুদ/রফিকুল/সেলিম/২০১৯/২০৪০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                          নম্বর :  ২২৬৩
 
হাজিদের শতভাগ চিকিৎসা নিশ্চিত করা হবে
- স্বাস্থ্যমন্ত্রী
 
ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন) :
 
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আজ  রাজধানীর তোপখানা রোডস্থ বিএমএ ভবনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় আয়োজিত ১৪৪০ হিজরি (২০১৯ খ্রি.) সনের হজ মৌসুমে সৌদি আরবে বাংলাদেশের হাজিদের চিকিৎসা সেবা প্রদানের জন্য গঠিত চিকিৎসক দলের উদ্দেশে ব্রিফ করেন। চলতি হজ মৌসুমে সৌদি আরবে অসুস্থ বাংলাদেশি হাজিদের চিকিৎসা সেবা প্রদানের জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে ২টি দলে বিভক্ত করে চিকিৎসক, নার্স, ব্রাদার্সের সমন্বয়ে ২০৭ সদস্য বিশিষ্ট এই চিকিৎসক দল গঠন করা হয়েছে। এর মধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে ৬৮ জন চিকিৎসক, ৫৪ জন নার্স, ২৬ জন ফার্মাসিস্ট ও ৬ জন ল্যাব টেকনিশিয়ান হিসেবে সৌদি আরবে গমন করবেন। 
 
ব্রিফিংকালে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ থেকে এ বছর ১ লাখ ২৭ হাজার হাজি হজ পালন করতে পবিত্র নগরী মক্কায় গমন করছেন। তাঁদের মধ্যে অধিকাংশ হাজিই প্রবীণ। এই হাজিদের সেখানে ছোটখাটো অসুখ থেকে শুরু করে হার্ট, ডায়াবেটিস, কিডসিহ নানাবিধ রোগে পড়তে হতে পারে। সৌদি আরবে এই ধর্মপ্রাণ মুসল্লিদের চিকিৎসা সেবা নিশ্চিত করতেই চিকিৎসক, নার্স, টেকনিশিয়ানসহ একটি বড় দল সরকারের নিজস্ব অর্থায়নে প্রেরণ করা হচ্ছে। সুতরাং সেখানে গিয়ে ধর্মপ্রাণ মুসল্লিদের চিকিৎসা সেবা প্রদান নিশ্চিত করতে হবে। কোনো একজন হাজিও যেন চিকিৎসা সেবা থেকে বঞ্চিত না হন এবং শতভাগ চিকিৎসা সেবা যেন নিশ্চিত হয় সে ব্যাপারে প্রতিটি সেবাদাতা ব্যক্তিকে স্মরণ রাখতে হবে।’ 
 
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজদসহ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন। 
 
#
 
মাইদুল/মাহমুদ/রফিকুল/সেলিম/২০১৯/১৯৪০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ২২৬২
 
খাদ্যমন্ত্রীর সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের খাদ্য প্রতিমন্ত্রীর সাক্ষাৎ
 
ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন) :
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সঙ্গে আজ তাঁর অফিস কক্ষে সংযুক্ত আরব আমিরাতের খাদ্য প্রতিমন্ত্রী গধৎরধস নরহঃ গড়যধসসবফ ঝধববফ ঐধৎবন অষ গবযধরৎর এর নেতৃত্বে এক প্রতিনিধি দল দ্বিপাক্ষিক বৈঠক করেন। সংযুক্ত আরব আমিরাতের খাদ্য প্রতিমন্ত্রী এ সময় বাংলাদেশের খাদ্য পরিস্থিতি সম্পর্কে জানতে চান। 
বাংলাদেশ বর্তমানে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ উল্লেখ করে খাদ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ ইতোমধ্যেই খাদ্য নিরাপত্তা অর্জন করেছে। এখন জনগণের জন্য নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতে চায় বাংলাদেশ। এ লক্ষ্যে ২০১৩ সালে নিরাপদ খাদ্য আইন-২০১৩ পাস করা হয়েছে এবং ২০১৫ সালে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ গঠন করা হয়েছে। নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের বিষয়ে বর্তমান সরকার অঙ্গীকারবদ্ধ। এ বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দিয়ে সারা দেশব্যাপী ব্যাপক কার্যক্রম চলমান রয়েছে। পাশাপাশি জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধি করা হচ্ছে।   
বৈঠককালে সংযুক্ত আরব আমিরাতের খাদ্য প্রতিমন্ত্রী হালাল এবং খাদ্য নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করলে বাংলাদেশ থেকে উন্নতমানের সুগন্ধি চাল, আম সহ বিভিন্ন রকম ফলফলালি, শাক-সবজি আমদানি করার আগ্রহ প্রকাশ করেন। খাদ্যমন্ত্রী সংযুক্ত আরব আমিরাতের খাদ্য প্রতিমন্ত্রীকে জানান, এদেশের সুগন্ধি চাল অনেক উন্নত মানের। বর্তমানে বাংলাদেশে প্রচুর শাক-সবজি উৎপন্ন হয়। এদেশের আমও অনেক সুস্বাদু। তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে বাংলাদেশের ভালো সম্পর্ক রয়েছে। এ সম্পর্ক ভবিষ্যতেও অব্যাহত থাকেবে। 
বৈঠককালে খাদ্য সম্পর্কিত বিষয় ছাড়াও দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে উভয়ের মধ্যে আলোচনা হয়। দুজনই একমত হন যে, দু’দেশের ঘনিষ্ঠভাবে কাজ করার অনেক সুযোগ রয়েছে। মারিয়া আল মেহেইরি বলেন, খাদ্য নিরাপত্তা ইস্যুতে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। সংযুক্ত আরব আমিরাত খাদ্য নিরাপত্তা নিশ্চিতে এদেশের জ্ঞানকে কাজে লাগাতে চায়।  
#
 
সুমন/মাহমুদ/ফারহানা/রফিকুল/জয়নুল/২০১৯/১৯৪৫ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                          নম্বর :  ২২৬১
 
সাবেক হুইপের স্ত্রীর মৃত্যুতে আবুল হাসানাত আবদুল্লাহর শোক
 
ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন) :
 
       পাবর্ত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক (মন্ত্রী পদমর্যাদা) আবুল হাসানাত আবদুল্লাহ সাবেক হুইপ মরহুম এস এম মোস্তফা রশিদী সুজার স্ত্রী খোদেজা  রশিদীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।
 
         এক শোক বার্তায় আবুল হাসানাত আবদুল্লাহ মরহুমার আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।
 
উল্লেখ এসএম মোস্তফা রশিদী সুজার স্ত্রী গতকাল সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৫ বছর। 
 
#
 
এনায়েত/মাহমুদ/রফিকুল/সেলিম/২০১৯/১৮১০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                          নম্বর :  ২২৬০
 
পায়রা বিদ্যুৎ কেন্দ্রের জন্য কয়লা আমদানি চুক্তি স্বাক্ষর
 
ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন) :
 
পায়রা ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্র (প্রথম পর্যায়) এর জন্য কয়লা সরবরাহের উদ্দেশ্যে গতকাল রাতে ঢাকার একটি হোটেলে ইন্দোনেশিয়ার একটি কোম্পানির সাথে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এতে বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি (প্রাইভেট) লিমিটেডের পক্ষে নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির সচিব দীপক কুমার ডালী ও ইন্দোনেশিয়ার কোম্পানি চঞ. ইধুধহ জবংড়ঁৎপবং ঞনশ এর পক্ষে কোম্পানির চেয়ারম্যান চঁৎহড়সড় ণঁংমরধহঃড়ৎড় স্বাক্ষর করেন। উল্লেখ্য, কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য কয়লা আমদানি সংক্রান্ত দেশের এটি প্রথম চুক্তি। 
 
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা 
ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রম বলেন, দেশের উন্নয়ন জনগণের সামনে তুলে ধরা গণমাধ্যমের অন্যতম দায়িত্ব। সরকার পরিবেশবান্ধব উন্নয়ন করছে। উন্নত প্রযুক্তি ব্যবহার করে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে কার্বন নিঃসরণ নিয়ন্ত্রণ করা সম্ভব। এছাড়া বাংলাদেশে কার্বন নিঃসরণের হার খুবই কম। কয়লা থেকে বিদ্যুৎ উৎপন্ন হলে সাশ্রয়ী বিদ্যুৎ পাওয়া যাবে। 
 
নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (এনডব্লিউপিজিসিএল) এবং চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট এন্ড এক্সপোর্ট  কর্পোরেশন (সিএমসি) এর যৌথ উদ্যোগে ২০১৪ সালের ১ অক্টোবর বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি (প্রাইভেট) লিমিটেড গঠিত ও নিবন্ধিত হয়। পায়রা ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পটির ১ম ইউনিট ২০১৯ সালের ডিসেম্বর এবং ২ ইউনিট ২০২০ সালের জুনের মধ্যে উৎপাদনে আসবে বলে আশা করা হচ্ছে। এ বিদ্যুৎ কেন্দ্রটি হবে দেশের প্রথম পরিবেশবান্ধব আল্ট্রা সুপারক্রিটিক্যাল প্রযুক্তিসম্পন্ন কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র। একই স্থলে অভিন্ন প্রযুক্তির পায়রা ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প (২য় পর্যায়) এর বাস্তবায়ন শুরু হয়েছে। কোম্পানিটি একই স্থানে ৫০ মেগাওয়াট বায়ু চালিত প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা গ্রহণ করেছে।  
 
বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউসের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত জরহধ চ. ঝড়বসধৎহড়, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান মনোয়ার ইসলাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মোঃ আবুল কালাম আজাদ ও বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার এ এম খোরশেদুল আলম বক্তব্য রাখেন। 
 
#
 
আসলাম/মাহমুদ/রফিকুল/সেলিম/২০১৯/১৭১০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ২২৫৯
 
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মাসিক উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত
 
ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন) :
আজ পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়ের জুন ২০১৯ এর মাসিক উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং সভায় সভাপতিত্ব করেন।
সভায় পার্বত্য চট্টগ্রামে চলমান বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। সভায় জানানো হয় সরকারি ও দেশি-বিদেশি বিভিন্ন সহযোগী সংস্থার অর্থায়নে পার্বত্য চট্টগ্রামে প্রায় ৯ হাজার কোটি টাকার বিভিন্ন প্রকল্প চলমান রয়েছে, যার দ্বারা পার্বত্য চট্টগ্রামের যোগাযোগ, শিক্ষা, স্বাস্থ্য ও অবকাঠামোগত উন্নয়ন সাধিত হচ্ছে।
মন্ত্রী পার্বত্য চট্টগ্রামে নতুন করে প্রকল্প গ্রহণ কমিয়ে দিয়ে চলমান প্রকল্পসমূহের কাজ নিষ্ঠার সাথে শেষ করার ওপর গুরুত্বারোপ করে বলেন, আধুনিক প্রযুক্তিতে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ধান চাষের প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহ করা হবে। বিদ্যমান পাড়াকেন্দ্রসমূহ সংস্কার, আবাসিক বিদ্যালয়ের সার্বিক ব্যবস্থাপনা ও পুরাতন রাস্তা সংস্কারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। তিনি আরো বলেন, প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা পর্যায়ে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে শিক্ষক ও অভিভাবকদের দায়িত্ব পালনে আরো যতœবান হতে হবে। 
সভায় মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ মেসবাহুল ইসলাম, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, অতিরিক্ত সচিব সালমা আখতার জাহান ও সুদত্ত চাকমা, তিন পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা, দেশি বিদেশি বিভিন্ন সহযোগী সংস্থার প্রতিনিধি ও প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।
#
 
জুলফিকার/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৯/১৮১৫ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ২২৫৮
 
ত্রাণ প্রতিমন্ত্রীর সাথে হাঙ্গেরির প্রতিমন্ত্রীর সাক্ষাৎ
 
ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন) :
               দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমানের সাথে আজ ঢাকায় প্রতিমন্ত্রীর কার্যালয়ে হাঙ্গেরির প্রতিমন্ত্রী (গরহরংঃবৎ ড়ভ ঝঃধঃব ড়ভ ঃযব চৎরসব গরহরংঃবৎ’ং ড়ভভরপব) ইধষধুং ঙৎনধহম - এর নেতৃত্বে ৩ সদস্যের একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করেন। এ সময় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ শাহ্ কামাল এবং অতিরিক্ত সচিব মোঃ মোহসীন উপস্থিত ছিলেন।
সাক্ষৎকালে তাঁরা বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের স্বদেশে প্রত্যাবর্তন বিষয়ে আলোচনা করেন। প্রতিমন্ত্রী এনামুর রহমান এ সময় বলেন, মিয়ানমার নাগরিকদের সম্মানজনকভাবে তাদের নিজ দেশে প্রত্যাবর্তনে সরকার আন্তরিকভাবে কাজ করছে। এক্ষেত্রে হাঙ্গেরিসহ বিশ্ব নেতৃবৃন্দকে ভূমিকা রাখতে প্রতিমন্ত্রী আহ্বান জানান। ইধষধুং ঙৎনধহম মিয়ানমার নাগরিকদের স্বদেশ প্রত্যাবর্তনে তাঁর দেশের সমর্থনের কথা উল্লেখ করে বলেন, রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবর্তনে বিশ্বজনমত সৃষ্টিতে তাঁর সরকার কাজ করবে।
রোহিঙ্গা তথা মিয়ানমার নাগরিকদের এদেশে আশ্রয়, চিকিৎসা, খাদ্য ও নিরাপদ বাসস্থানের ব্যবস্থা করায় প্রতিনিধিদল বাংলাদেশ সরকারের প্রশংসা করে বলেন, মানবতার সেবায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল।
 
#
 
সেলিম/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৯/১৮১০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                            নম্বর:  ২২৫৭

বেগম রোকেয়া পদক ২০১৯ এর জন্য মনোনয়ন আহ্বান

ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন):

          নারীশিক্ষা, নারী অধিকার, নারীর আর্থসামাজিক উন্নয়ন, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারীজাগরণ এবং পল্লী উন্নয়নে অবদানের সর্বোচ্চ স্বীকৃতিস্বরূপ পাঁচ জন বাংলাদেশি মহিলাকে ‘বেগম রোকেয়া পদক, ২০১৯ প্রদান করা হবে। 

          উল্লেখিত যেকোনো  ক্ষেত্রে অবদান রেখেছে এমন বাংলাদেশি মহিলাদের নিকট থেকে  দরখাস্ত আহ্বান করা যাচ্ছে। আবেদনপত্র ‘ছক‘ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েব-সাইট (www.mowca.gov.bd) এবং মহিলা বিষয়ক অধিদপ্তরের ওয়েব-সাইট (www.dwa.gov.bd) থেকে সংগ্রহ করা যাবে। ওয়েব-সাইটে  প্রকাশিত ‘ছক‘ ব্যতীত অন্য কোনো ‘ছক‘-এ আবেদন/মনোনয়ন গ্রহণ করা হবে না। পদক প্রাপ্তির ক্ষেত্র উল্লেখপূর্বক আগামী ৩১ জুলাইয়ের মধ্যে নির্ধারিত ‘ছক‘ অনুযায়ী ই-মেইল (sasadmn2@gmail.com) সফটকপি এবং ডাকযোগে হার্ডকপি সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা বরাবর প্রেরণ করতে বলা হয়েছে।

#

আলমগীর/অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৯/১৬৫০  ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২২৫৬
 
ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের নির্মাণ কাজ পরিদর্শন
                                                             -সেতুমন্ত্রী
 
ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন) :
ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের ১ম ধাপ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বনানী রেল স্টেশন পর্যন্ত আগামী বছরের জানুয়ারি মাসে এবং  বনানী রেল স্টেশন থেকে মগবাজার রেল ক্রসিং হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত ২য় ও ৩য় ধাপের কাজ ২০২২ সালের মার্চ মাসে সম্পন্ন হবে।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের আজ রাজধানীর কাওলায় ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের নির্মাণ কাজ পরিদর্শন শেষে উপস্থিত সাংবাদিকদের এসব তথ্য জানান।
মন্ত্রী আরো জানান এ পর্যন্ত ১৩৩৩ টি পাইল, ৩০২ টি পাইল ক্যাপ, ৮৩ টি ক্রস-বিম, কলাম ১৮৭ (সম্পূর্ণ) ও ১২৮টি (আংশিক), ১৮৬টি আই র্গাডার নর্মিাণ সম্পন্ন হয়ছে।ে এছাড়াও ১৪ টি স্প্যান আই র্গাডার স্থাপন কাজ সম্পন্ন হয়ছে।ে 
পরিদর্শনকালে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মো: ফেরদাউস, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের পরিচালক এ এইচ এম শাখাওয়াত আকতার এবং বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইটালিয়ান থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি লিমিটেডের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 
উল্লেখ্য, ৮ হাজার ৯৪০ কোটি ১৮ লাখ টাকা ব্যয়ে নির্মাণাধীন প্রায় ২০ কিলোমিটার দৈর্ঘ্যের ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর-কুড়িল-বনানী-মহাখালী-তেজগাঁও-মগবাজার-কমলাপুর-সায়েদাবাদ-যাত্রাবাড়ী হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালীতে মিলিত হবে।
  #
ওয়ালিদ/অনসূয়া/রবি/শামীম/২০১৯/১৬৪৩ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                             নম্বর:  ২২৫৫

তরুণরা চাকুরি খুঁজবে না, চাকুরি দেবে

                      -আইসিটি প্রতিমন্ত্রী

ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন):

          তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেছেন দেশের তরুণরা চাকরি খুঁজবে না চাকরি দেবে। এই লক্ষ্যে সরকার বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে এবং উদ্যোক্তাদের সহায়তার জন্য আগামী অর্থবছরের বাজেটে ১০০ কোটি টাকা বরাদ্দ রেখেছে। আইডিয়া প্রকল্পের মাধ্যমে স্টার্টআপ প্রতিষ্ঠানসমূহে আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

          প্রতিমন্ত্রী আজ আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারের স্টার্টআপ প্রকল্পের সভাকক্ষে উইমেন এন্ড  ই-কমার্স এর উদ্যোগে “উইমেন ই-কমার্স নিশ্চিত করতে পারে সারা দেশের নারীর আর্থিক অংশগ্রহণ ও ক্ষমতায়ন” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন ।

          উইমেন ই-কমার্সের সভাপতি নাসিমা আক্তার নিশার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বাংলাদেশ হাই-টেক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম ও সুমাইয়া টেক এর স্বত্বাধিকারী রিপা আরা জাহান।

          প্রতিমন্ত্রী বলেন, জ্ঞান-সমৃদ্ধ সমাজ তথা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তি বিভাগ দেশে উদ্ভাবনী  সংস্কৃতি গড়ে তুলতে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড কোম্পানি গঠন, ইনোভেশন ডিজাইন এন্ড এন্টারপ্রেনারশিপ একাডেমি প্রতিষ্ঠাসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

          পলক বলেন, নারী পুরুষের সমান সুযোগ সৃষ্টি করতে লার্নিং আর্নিং প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে নারী উদ্যোক্তা তৈরি করা হচ্ছে। তিনি বলেন,  ডিজিটাল বৈষম্য দূর করতে দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা  প্রদানে প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। তিনি নারী উদ্যোক্তা তৈরি করতে সরকারের পাশাপাশি বেসরকারি বিভিন্ন সংগঠনকে এগিয়ে আসার ওপর গুরুত্বারোপ করেন।

#

শহিদুল/অনসূয়া/সুবর্ণা/শামীম/২০১৯/১৬৩৩  ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২২৫৪
 
আন্তর্জাতিক অভিবাসন নিরাপদ ও মানবিক হতে হবে
                                           -শ্রম প্রতিমন্ত্রী
ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন) :
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন আর্ন্তজাতিক অভিবাসন নিরাপদ, নিয়মিত ও মানবিক হতে হবে। জেনেভায় ১৭ জুন আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও এর শততম প্রতিষ্ঠার ১০৮তম সেন্টেনারি শ্রম সম্মেলনের বক্তৃতায় প্রতিমন্ত্রী এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, চাহিদার দিকে বিবেচনায় শ্রমিকদের সময় উপযোগী কাজে দক্ষ হতে হবে। যুবকদের দক্ষতা উন্নয়নে আরো বিনিয়োগ করতে হবে।
বেগম মন্নুজান বলেন, বিশে^ কাজের ধরণ দ্রুত পরিবর্তনের সাথে সাথে নতুন সুযোগ ও চ্যালেঞ্জ সৃষ্টি হচ্ছে। এই পরিবর্তনকে গ্রহণ করে এগিয়ে যেতে হবে। নতুন প্রযুক্তি জনসংখ্যার স্থানান্তর, অভিবাসন ও জলবায়ু পরিবর্তন কাজের ধরণ পরিবর্তনের মূল চালিকা শক্তি ।
শ্রম প্রতিমন্ত্রী বলেন, নতুন প্রযুক্তির কারণে শ্রমিকদের দক্ষতা উন্নয়নের পাশাপাশি কার্যকরী শিক্ষা ও মানবসম্পদ উন্নয়ন নীতি অত্যন্ত গুরুত্বপূর্ণ।
প্রতিমন্ত্রী তার বক্তৃতায় কর্মক্ষেত্রের নিরাপত্তা নিশ্চিতকরণ সরকারের অগ্রাধিকার উল্লেখ করে বলেন, সরকার গার্মেন্টস কারখানার সংস্কার তদারকির জন্য ২০১৭ সালে সংস্কার সমন্বয় সেল-আরসিস গঠন করেছে। আরসিসিকে খুব শীগ্রই একটি স্থায়ী শিল্প নিরাপত্তা ইউনিট হিসেবে গড়ে তোলা হবে বলে তিনি উল্লেখ করেন। তিনি আরো বলেন, সরকার জাতীয় সামাজিক সুরক্ষা কৌশল গ্রহণ করেছে। শ্রম আইন ও ইপিজেড শ্রম আইন যুগোপযোগী করে শ্রমবান্ধব করেছে। শোভন কাজের পরিবেশ নিশ্চিতে কাজ করছে।
জাতির পিতা শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭২ সালে আইএলওতে যোগ দেয়ার পর অনেক সীমাবন্ধতা আর চ্যালেঞ্জ অতিক্রম করে শ্রম অধিকার ও কর্মক্ষেত্রের নিরাপত্তার উন্নয়নে সরকার নিরলস কাজ করছে বলে উল্লেখ করেন তিনি।
 
#
 
আকতারুল/অনসূয়া/নাছির/শামীম/২০১৯/১৫৪৬  ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                          নম্বর: ২২৫৩

দায়িত্বে অবহেলা করলে ছাড় দেয়া হবে না

                             -সংস্কৃতি প্রতিমন্ত্রী

ঢাকা, ৪ আষাঢ় (১৮ জুন):

          সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, দায়িত্বশীলতার সাথে জনগণকে প্রাপ্য সেবা দেয়া সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নৈতিক দায়িত্ব।  দায়িত্ব পালনে অবহেলা করলে কোন ছাড় দেয়া হবে না। শীঘ্রই পদোন্নতিসহ প্রত্নতত্ত্ব অধিদপ্তরের শূন্য পদসমূহে নতুন নিয়োগ দেওয়া হবে বলে প্রতিমন্ত্রী জানান।

          প্রতিমন্ত্রী  আজ সকালে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সেমিনার হলে সদ্য যোগদানকৃত ১১ থেকে ২০তম গ্রেডের কর্মচারীদের জন্য আয়োজিত "মৌলিক বিভাগীয় প্রশিক্ষণ" এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

          সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, বিভাগীয় প্রশিক্ষণ যেকোন চাকরির মৌলিক বিষয় এবং দক্ষতা অর্জনের অন্যতম প্রধান নিয়ামক। নিয়মানুবর্তিতা, শৃঙ্খলা ও ব্যবহারিক অভিজ্ঞতা তথা মাঠ পরিদর্শন প্রভৃতির সমন্বয়ে যেকোন প্রশিক্ষণ কার্যকর ও ফলপ্রসূ হয়ে ওঠে। প্রশিক্ষণে এসব বিষয় কঠোরভাবে অনুসরণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান এবং অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের গবেষণায় আরো মনোযোগী হওয়ার আহ্বান জানান তিনি। 

          প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক হান্নান মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের উপপরিচালক (প্রশাসন) ও সরকারের যুগ্মসচিব গাজী মো. ওয়ালিউল হক।

          উল্লেখ্য, সপ্তাহব্যাপী অনুষ্ঠিত এ প্রশিক্ষণ কর্মসূচি ২৪ জুন<

New Microsoft Office Word Document.docx New Microsoft Office Word Document.docx

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon