তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ অক্টোবর ২০১৫

তথ্যবিবরণী ৩০/১০/১৫

তথ্যবিবরণী                                                                                নম্বর :  ৩১৬৫

শেখ কামাল আনত্মর্জাতিক ক্লাব কাপ ফুটবল টুর্নামেন্ট চ্যাম্পিয়ন 
চট্টগ্রাম আবাহনীকে স্পিকারের শুভেচ্ছা

ঢাকা, ১৫ কার্তিক (৩০ অক্টোবর) :

    শেখ কামাল আনত্মর্জাতিক ক্লাব কাপ ফুটবল টুর্নামেন্ট চ্যাম্পিয়ন চট্টগ্রাম আবাহনীকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শুভেচ্ছা জানিয়েছেন।

    স্পিকার আজ এক অভিনন্দনবার্তায় বলেন, টুর্নামেন্টে চট্টগ্রাম আবাহনীর চূড়ানত্ম জয় বাংলাদেশের ফুটবলকে অনন্য উচ্চতায় নিয়ে যাবে।

    ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এবং চিফ হুইপ আ স ম ফিরোজও চট্টগ্রাম আবাহনীকে অভিনন্দন জানিয়েছেন।

#

শিবলী/মিজান/নবী/সঞ্জীব/সেলিম/২০১৫/২২২০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                নম্বর :  ৩১৬৪

কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশন আয়োজিত 
আব্বাসউদ্দিন স্মরণ সন্ধ্যার উদ্বোধন

কলকাতা (ভারত), ১৫ কার্তিক (৩০ অক্টোবর) :

    প্রবাদপ্রতিম  লোকসঙ্গীত শিল্পী আব্বাসউদ্দিনের জন্মদিন উপলড়্গে ভারতের কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশন এবং আব্বাসউদ্দিন স্মরণ সমিতির উদ্যোগে উপহাইকমিশন প্রাঙ্গণে আজ ‘আব্বাসউদ্দিন স্মরণ সন্ধ্যা’ শুরম্ন হয়েছে। কলকাতায় বাংলাদেশের উপহাইকমিশনার জকি আহাদ তিনদিনব্যাপী এ স্মরণ সন্ধ্যার উদ্বোধন করেন।

    উদ্বোধন অনুষ্ঠানে উপহাইকমিশনার বলেন, আব্বাসউদ্দিন সঙ্গীতের মাধ্যমে দু’বাংলার  সেতুবন্ধ  তৈরি করেছিলেন। তিনি আরো বলেন, এই মরমী শিল্পী বাংলার মাটি  থেকে গানের সুর তুলে খ্যাতির শীর্ষে স'ান করে নিয়েছিলেন। আব্বাসউদ্দিন গানের মাধ্যমে আমাদের মাঝে অমর হয়ে থাকবেন।

    পশ্চিমবঙ্গের আব্বাসউদ্দিন স্মরণ সমিতির সভাপতি ড. সুখবিলাস বর্মা অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপসি'ত ছিলেন। অনুষ্ঠানে অন্যান্য সুধিজনের মধ্যে পশ্চিমবঙ্গের সাবেক শিড়্গামন্ত্রী ব্রাত্য বসু উপসি'ত ছিলেন।

    উদ্বোধন অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন আব্বাসউদ্দিনের পৌত্রী সঙ্গীতশিল্পী নাশিদ কামাল, ভূপতি ভূষণ বর্মা ও সুজিতা রায়। এছাড়া পশ্চিমবঙ্গের সঙ্গীতশিল্পী  গোবিন্দ দাস বাউল, ড. তপন রায়,  মৌ সাহা, প্রধান রায়, শানিত্মময় দে এবং মাদল  লোকসঙ্গীত  গোষ্ঠী সঙ্গীত পরিবেশন করেন।

#

মোফাকখারম্নল/মিজান/নবী/মোশারফ/সেলিম/২০১৫/২২০০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                নম্বর :  ৩১৬৩

টেকসই নগরায়নে সকলকে একযোগে কাজ করতে স্পিকারের আহ্বান

ঢাকা, ১৫ কার্তিক (৩০ অক্টোবর) :
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, পরিবেশের ভারসাম্য রড়্গা করে টেকসই নগরায়নে সকলকে একযোগে কাজ করতে হবে।  
স্পিকার আজ ঢাকায় জাতীয় জাদুঘরে কবি সুফিয়া কামাল মিলনায়তনে বুয়েট এলামনাই এসোসিয়েশন আয়োজিত ‘ক্রিয়েটিং এন আরবান ওয়েসিস - ঈৎবধঃরহম ধহ টৎনধহ ঙধংরং’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায়  একথা বলেন।
স্পিকার বলেন, সুষ্ঠু পরিকল্পনা ও ব্যবস'াপনার অভাবে ঢাকানগরী বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন। কিন' সকলে একসাথে কাজ করলে ঢাকা নগরীকে একটি আধুনিক ও পরিবেশবান্ধব নগরে পরিণত করা সম্ভব। এ লড়্গ্যে তিনি বিভিন্ন বিভাগ ও অধিদপ্তরগুলোকে যথাযথ সমন্বয়ের মাধ্যমে কাজ করার পরামর্শ দেন।  
তিনি বলেন, ঢাকা শহরে শিশুদের জন্য খেলার মাঠ ও পার্ক চাহিদার তুলনায় অপ্রতুল। শিশুদের সুষ্ঠুভাবে বেড়ে ওঠা ও তাদের সৃজনশীলতা বিকাশের লড়্গ্যে আরো বেশি খেলার মাঠ, খোলা পার্ক ও উদ্যানের ব্যবস'া করতে তিনি সংশিস্নষ্ট সকলের প্রতি আহ্বান জানান। 
স্পিকার বলেন, ক্রিয়েটিং এন আরবান ওয়েসিসের প্রকল্পগুলোর মাধ্যমে শিড়্গার্থীরা মননশীলতা ও মেধা দিয়ে দেখিয়েছে সীমিত সুযোগের মাঝেও কীভাবে একটি এলাকাকে নগরবাসীর মিলনক্ষেত্রে পরিণত করা যায়। এ ধরনের সৃজনশীল কাজের মাধ্যমে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে তিনি শিড়্গক, ছাত্রছাত্রীসহ সকলের প্রতি আহ্বান জানান। 
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বুয়েট এলামনাই এসোসিয়েশনের প্রেসিডেন্ট প্রফেসর জামিলুর রেজা চৌধুরী। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক এবং ঢাকা দড়্গিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন অনুষ্ঠানে বক্তৃতা করেন।  
উলেস্নখ্য, বুয়েট এলামনাই এসোসিয়েশন, ইনস্টিটিউট অভ্‌ আর্কিটেক্টস বাংলাদেশ, ইনস্টিটিউট অভ্‌ ইঞ্জিনিয়ার্স এবং বাংলাদেশ ইনস্টিটিউট অভ্‌ পস্ন্যানার্স ঢাকার পুরাতন বিমানবন্দর এলাকাকে কীভাবে নগরবাসীর জন্য একটি মিলনড়্গেত্রে পরিণত করা যায় সে বিষয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের নিয়ে একটি প্রতিযোগিতার আয়োজন করে। সে আয়োজনের নির্বাচিত কিছু প্রজেক্ট নিয়ে এ প্রদর্শনীর আয়োজন করা হয়। 
#
শিবলী/মিজান/নবী/সঞ্জীব/সেলিম/২০১৫/২০০০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                নম্বর :  ৩১৬২

পোসত্মগোলার শ্মশানঘাটের নিকট অত্যাধুনিক 
লঞ্চ টার্মিনালভবন নির্মাণ করা হবে
                           -- নৌপরিবহণমন্ত্রী

ঢাকা, ১৫ কার্তিক (৩০ অক্টোবর) :

    ঢাকায় পোসত্মগোলার নিকট শ্মশানঘাট সংলগ্ন বুড়িগঙ্গা নদীতীরে ছয় তলাবিশিষ্ট একটি অত্যাধুনিক লঞ্চ টার্মিনালভবন নির্মাণ করা হবে।

    নৌপরিবহণমন্ত্রী শাজাহান খান আজ ঢাকায় সদরঘাট-শ্মশানঘাট রাসত্মার উন্নয়নকাজ পরিদর্শনকালে একথা বলেন। এসময় অন্যান্যের মধ্যে বাংলাদেশ অভ্যনত্মরীণ নৌপরিবহণ কর্তৃপড়্গের চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হক, সদস্য (প্রকৌশল) মো. মফিজুল হক এবং প্রধান প্রকৌশলী (সিভিল) মো. মজিবুর রহমান উপসি'ত ছিলেন।

    মন্ত্রী শ্যামবাজার ও সংলগ্ন নদীতীর এলাকা এবং সদরঘাট টার্মিনালের বর্ধিত অংশের নির্মাণকাজও পরিদর্শন করেন। তিনি নির্মাণকাজের গুণগতমান বজায় রেখে নির্ধারিত সময়ের মধ্যে কাজ সম্পন্ন করতে সংশিস্নষ্টদের নির্দেশ দেন। নদীতীরের অবৈধ স'াপনা উচ্ছেদ ও পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান অব্যাহত রাখতেও তিনি বিআইডবিস্নউটিএকে নির্দেশ দেন।

    উলেস্নখ্য, সদরঘাট থেকে শ্মশানঘাট পর্যনত্ম বাকল্যান্ড বাঁধের উপর ২ দশমিক ৫০ কিলোমিটার আরসিসি রাসত্মা, ড্রেন, তীর রড়্গা ও স্পাড নির্মাণের কাজ চলতি বছর মে মাসে শুরম্ন হয়েছে। কাজটি সম্পন্ন করতে বিআইডবিস্নউটিএ’র প্রায় ২০ কোটি টাকা ব্যয় হবে। রাসত্মার উন্নয়নকাজ সম্পন্ন হলে সদরঘাট টার্মিনাল এলাকায় যানজট হ্রাস ও যাত্রী চলাচলে সুবিধা হবে। এ পর্যনত্ম রাসত্মার ২৫ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। 

#

জাহাঙ্গীর/মিজান/নবী/সঞ্জীব/সেলিম/২০১৫/১৮১৫ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                নম্বর :  ৩১৬১

ধর্মীয় অনুশাসন মেনে মানুষ উত্তম নৈতিক চরিত্রের অধিকারী হতে পারে
                                                  -- এলজিআরডি প্রতিমন্ত্রী

গংগাচড়া (রংপুর), ১৫ কার্তিক (৩০ অক্টোবর) :

এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা বলেছেন, ধর্মীয় অনুশাসন মেনে মানুষ সৎ ও উত্তম নৈতিক চরিত্রের অধিকারী হতে পারে। 

প্রতিমন্ত্রী আজ রংপুর জেলার গংগাচড়ায় হাজী কল্যাণ সমিতি আয়োজিত এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। সভায় জাতীয় পার্টি নেতা হাজী মোঃ শামসুল আলমও বক্তব্য রাখেন। 

প্রতিমন্ত্রী বলেন, সামর্থ্যবান মুসলিমদের জন্য হজ ফরজ। কাজেই ধর্মীয় এ নির্দেশনা পালন করে প্রকৃত মুমিন হতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার সকল ধর্মের মানুষের স্বাধীন ধর্মচর্চার সুযোগ নিশ্চিত করেছে। তিনি হাজিগণকে ধর্মচর্চার পাশাপাশি সমাজসেবামূলক কাজে আত্মনিয়োগের মাধ্যমে দেশ ও জাতিকে সমৃদ্ধির পথে এগিয়ে নেয়ার আহ্বান জানান।  

    এছাড়া, প্রতিমন্ত্রী গংগাচড়া উপজেলা পরিষদ কমপেস্নক্সভবনের ভিত্তিপ্রসত্মর স'াপন করেন ও রংপুর পাবলিক লাইব্রেরিতে সাউন্ড টাচ আয়োজিত উৎসব ২০১৫ অনুষ্ঠানে যোগ দেন।

#

আহসান/মিজান/নবী/সঞ্জীব/সেলিম/২০১৫/১৮০০ ঘণ্টা 

Todays handout (3).doc Todays handout (3).doc

Share with :

Facebook Facebook