তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ অক্টোবর ২০১৮

তথ্যবিবরণী 28/10/2018

তথ্যবিবরণী                                                                             নম্বর : ২৯৮২
মডলে মসজদি ও ইসলামকি সাংস্কৃতকি কন্দ্রে স্থাপন প্রকল্পরে 
অগ্রগতি পরর্দিশনে ঢাকায় আসছে সৌদি প্রতনিধিদিল
 
ঢাকা, ১৩ কার্তিক (২৮ অক্টোবর) :
র্ধম বষিয়ক মন্ত্রণালয়রে আওতাধীন ইসলামকি ফাউন্ডশেন র্কতৃক বাস্তবায়নাধীন “প্রতটিি জলো ও উপজলোয় একটি করে ৫শ ৬০টি মডলে মসজদি ও ইসলামকি সাংস্কৃতকি কন্দ্রে স্থাপন” র্শীষক প্রকল্পরে বাস্তবায়ন অগ্রগতি পরর্দিশনে ৫ সদস্য বশিষ্টি সৌদি প্রতনিধিদিল আজ রাতে ঢাকায় আসছ।ে  
প্রতিনিধিদলে রয়েছেন ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিনিধি আহমদ আলী রুমি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি আদনান বামাগাস, অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধি ফাহাদ আল ওতাইবি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি তুর্কি আল আলাওয়ী ও অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধি মুতলাক আল কাহতানি।
সফরকালে প্রতিনিধিদল প্রধানমন্ত্রী শখে হাসনিার সাথে সাক্ষাৎ করবেন। এছাড়া সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিশিষ্ট আলেম-ওলামাদের সাথে মতবিনিময় করবেন। 
বাংলাদেশ সফর শেষে প্রতনিধিদিল আগামী ১ নভম্বের বাংলাদশে ত্যাগ করার কথা রয়েছে।
 
#
আনোয়ার/সেলিম/রফিকুল/রেজাউল/২০১৮/১৯৫২ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                            নম্বর : ২৯৮১
পেট হসপিটাল ও রিসার্চ সেন্টার উদ্বোধন
চিকিৎসা ক্ষেত্রে দক্ষ জনবল তৈরি করতে হবে
                             -- শিক্ষামন্ত্রী
 
ঢাকা, ১৩ কার্তিক (২৮ অক্টোবর) :
ঢাকার পূর্বাচলে আজ ‘টিচিং এন্ড ট্রেইনিং পেট হসপিটাল এন্ড রিসার্চ সেন্টার’ উদ্বোধন করা হয়েছে। পোষা প্রাণী চিকিৎসা সেবা প্রদানে এটি দেশে প্রথম হাসপাতাল। চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু)-এর উদ্যোগে এটি প্রতিষ্ঠা করা হয়েছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ  উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, পেট এনিম্যাল তথা পোষা প্রাণীর চিকিৎসা সেবা প্রদান, ভেটেরেনারি শিক্ষার্থীদের হাতেকলমে প্রশিক্ষণের মাধ্যমে আন্তর্জাতিক মানের দক্ষ গ্র্যাজুয়েট তেরির লক্ষ্যে এ হাসপাতাল ও রিসার্চ সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে। বিদেশে দক্ষ জনশক্তি রপ্তানিতেও এটি নতুন সুযোগ সৃষ্টি করবে। এখানে ইন্টার্ন ও ¯œাতকোত্তর ভেটেরিনারি চিকিৎসকদের হাতেকলমে প্রশিক্ষণ প্রদান করা হবে। 
নুরুল ইসলাম নাহিদ বলেন, এ হাসপাতালে খরগোশ, কুকুর বিড়াল এবং বিভিন্ন ধরনের পোষা পাখির চিকিৎসা দেয়া হবে এবং পেটবাহিত বিভিন্ন রোগ নিয়েও গবেষণার সুযোগ থাকবে। তিনি বলেন, বাংলাদেশে বিরাট সংখ্যায় পোষা প্রাণী রয়েছে। এগুলোর চিকিৎসার প্রয়োজন হয়। কিন্তু তাদের চিকিৎসা দেয়ার জন্য কোনো হাসপাতাল ছিল না। এ হাসপাতালে পোষা প্রাণীর চিকিৎসা সেবা প্রদানের সব ধরনের অত্যাধুনিক সুযোগ সুবিধা থাকবে।
মন্ত্রী আরো বলেন, দেশের প্রাণিসম্পদের উন্নয়ন, চিকিৎসা এবং এ বিষয়ক গবেষণা এ বিশ্ববিদ্যালয়ের কাজ। পেট হসপিটাল ও রিসার্চ সেন্টার-এ বিশ্ববিদ্যালয়ের একটি ব্যতিক্রমী উদ্যোগ। ভেটেরিনারি শিক্ষার্থীরা এখানে হাতেকলমে প্রশিক্ষণের সুযোগ পাবেন। এ খাতে দক্ষ জনবল তৈরি করতে হবে। এ দক্ষ জনবল বিদেশে গিয়ে কাজ করার ভাল সুযোগ রয়েছে। বিশ্ববিদ্যালয়ে গবেষণা, নতুন জ্ঞান সৃষ্টির মাধ্যমে গুণগত পরিবর্তন আনা সম্ভব উল্লেখ করে তিনি বলেন, এজন্য সৃজনশীল ও উদ্যোগী দৃষ্টিভঙ্গি থাকতে হবে। 
অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এবং চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ বক্তব্য রাখেন। 
বাংলাদেশ এডুকেশন রির্পোটার্স ফোরাম-এর নেতৃবৃন্দের সাক্ষাৎ
এর আগে বাংলাদেশ সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সাথে নবগঠিত বাংলাদেশ এডুকেশন রির্পোটার্স ফোরাম (বিইআরএফ)-এর নেতৃবৃন্দ সাক্ষাৎ করেন। এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নাজমুল হক খান, ফোরামের সভাপতি মোস্তফা মল্লিক, সাধারণ সম্পাদক এস এম আব্বাস, সহ-সভাপতি মো. মোরশেদুর রহমান এবং যুগ্ম সাধারণ সম্পাদক শারমিন নীরাসহ ফোরামের অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। এসময় শিক্ষাখাতের উন্নয়নে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন মন্ত্রী। 
#
আফরাজুল/সেলিম/রফিকুল/রেজাউল/২০১৮/১৯৫০ ঘণ্টা 
তথ্যববিরণী নম্বর : ২৯৮০
শশিুরা আনন্দময় শশৈব নয়িে বড় হয়ে উঠুক 
                               -- সংস্কৃতি বষিয়ক মন্ত্রী
ঢাকা, ১৩ র্কাতকি (২৮ অক্টোবর) :
 
সংস্কৃতি বষিয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলছেনে, ‘আমরা চাই শশিুরা আনন্দময় শশৈব নয়িে বড় হয়ে উঠুক। কন্তিু র্বতমান প্রক্ষোপটে শশিুদরে জীবনে আনন্দ নইে। সকালে ঘুম থকেে উঠার পর তাদরে টনেহেঁিচড়ে স্কুলে নয়িে যাওয়া হয়। স্কুলগুলো দখেতে বশেরি ভাগই ছোট্ট খাঁচার মতো। সখোনে কোনো খলোর মাঠ নইে। তমেন কোনো সংস্কৃতি র্চচা নইে। এটইি তাদরে দনৈন্দনি জীবন। শশিুদরে এ জীবন থকেে মুক্তি দতিে হব।ে তাদরে জীবন আনন্দময় করতে নদী, ফুল, পাখি দখোর পরবিশে সৃষ্টি করতে হব।ে’
 
মন্ত্রী আজ রাজধানীর বাংলাদশে শল্পিকলা একাডমেরি জাতীয় চত্রিশালা মলিনায়তনে জয়নুল আবদেীন র্আট স্কুলরে আয়োজনে এবং ডানকান ব্রার্দাস (বাংলাদশে) লমিটিডে ও ইউনাইটডে ইন্স্যুরন্সে কোম্পানি লমিটিডেরে পৃষ্ঠপোষকতায় “২য় আর্ন্তজাতকি ও ১৩তম জাতীয় শশিু চত্রিকলা প্রতযিোগতিা ও প্রর্দশনী” এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতথিরি বক্তৃতায় এসব কথা বলনে।
 
মন্ত্রী বলনে, শশিুদরে নজিস্ব কল্পনার জগৎ রয়ছে।ে সজেন্য ওদরে স্বাধীনতা দতিে হব।ে তাহলইে তারা সুপ্ত প্রতভিা বকিশতি হবার সুযোগ পাব।ে তনিি বলনে, মানবকি বকিাশরে জন্য সংস্কৃতি র্চচা যমেন-গান শোনা, কবতিা আবৃত্ত,ি নৃত্য র্চচা জরুর।ি 
 
অনুষ্ঠানে বশিষে অতথিি হসিবেে উপস্থতি ছলিনে বাংলাদশেে নযিুক্ত ব্রটিশি হাইকমশিনার অষরংড়হ গধৎু ইষধশব, ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসরে উপ-মশিন প্রধান ঔড়বষ জবরভসধহ, ডানকান ব্রার্দাস (বাংলাদশে) লমিটিডেরে পরচিালক শাহ আলম এবং ইউনাইটডে ইন্স্যুরন্সে কোম্পানি লমিটিডেরে চয়োরম্যান সয়ৈদ আজজি আহমদে। স্বাগত বক্তব্য রাখনে জয়নুল আবদেীন র্আট স্কুলরে পরচিালক শংকর ধর।
 
#
 
ফয়সল/সলেমি/রফকিুল/রজোউল/২০১৮/১৮৫০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                নম্বর : ২৯৭৯
ঝুঁকি এড়াতে সন্তানকে বুকের দুধ খাওয়াতে হবে
  -- মেহের আফরোজ চুমকি
ঢাকা, ১৩ কার্তিক (২৮ অক্টোবর) :
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, ব্রেস্ট ক্যান্সার বর্তমানে নারীদের জন্য একটি ঝুঁকিপূর্ণ বিষয়। এ জন্য নিজেকে সচেতন হতে হবে এবং নিয়মিত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। আর এ ঝুঁকি এড়াতে সন্তানকে নিয়মিত বুকের দুধ খাওয়াতে হবে। 
প্রতিমন্ত্রী আজ রাজধানীর বেইলী রোডে জাতীয় মহিলা সংস্থার আয়োজনে ব্রেস্ট ক্যান্সার বিষয়ে নারীদের সচেতনতা শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির  বক্তৃতায় এসব কথা বলেন। 
জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম এডভোকেটের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক সচিব নাছিমা বেগম এনডিসি, বাংলাদেশ ক্যান্সার সোসাইটির প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. গোলাম মহিউদ্দিন ফারুকসহ মন্ত্রণালয় এবং সংস্থার কর্মকর্তাবৃন্দ। স্বাগত বক্তব্য রাখেন জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক বেগম জাহানারা পারভীন।  
#
 
খায়ের/সেলিম/রফিকুল/রেজাউল/২০১৮/১৮৪৪ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                   নম্বর : ২৯৭৮
কৃষি শক্ষিা ও সংযুক্তরি ডজিটিাল রূপান্তরে বলিয়িন ডলাররে চুক্তস্বিাক্ষর
 
ঢাকা, ১৩ কার্তিক (২৮ অক্টোবর) :  
 
ঊংঃধনষরংযরহম উরমরঃধষ ঈড়হহবপঃরারঃু প্রকল্প বাস্তবায়নরে মাধ্যমে দশেরে প্রত্যন্ত অঞ্চলসহ সকল এলাকায় দ্রুত গতরি ব্রডব্যান্ড ইন্টারনটে সবো পৌঁছে দতিে চায়না রলেওয়ে ইন্টারন্যাশনাল গ্রুপ (সআিরআইজ)ি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধদিপ্তররে মধ্যে আজ এক চুক্তি স্বাক্ষরতি হয়ছে।ে আইসটিি অধদিপ্তররে মহাপরচিালক এ কে এম খায়রুল আলম এবং চায়না রলেওয়ে ইন্টারন্যাশনাল এর বাংলাদশেস্থ চফি রপ্রিজেনেটটেভি উই জয়িোজান (ডবর ঢরধড়লঁহ) স্ব স্ব প্রতষ্ঠিানরে পক্ষে চুক্ততিে স্বাক্ষর করনে। 
 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধদিপ্তররে এ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়ছেে ৮ হাজার কোটি টাকা। প্রকল্পটরি ময়োদকাল জানুয়ারি ২০১৯ থকেে জানুয়ারি ২০২১ র্পযন্ত। চুক্তি স্বাক্ষরকালে অন্যান্যরে  মধ্যে উপস্থতি ছলিনে ডাক, টলেযিোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, আইসটিি বভিাগরে সচবি জুয়নো আজজিসহ মন্ত্রণালয়রে সংশ্লষ্টি র্কমর্কতাবৃন্দ এবং সআিরআইজ’ির প্রসেডিন্টে ঈযবহ ঝযরঢ়রহম, ভাইস প্রসেডিন্টে ডধহম খরলরব, এস এশয়িা ব্যবস্থাপনা পরচিালক ণঁধহ তঁড়ীরধহম সহ সংশ্লষ্টি র্কমর্কতাগণ।
 
প্রকল্পটি বাস্তবায়তি হলে দশেরে র্সবত্র একই দামে ইন্টারনটে সবো পাওয়া যাব।ে এছাড়া মাঠর্পযায়রে শক্ষিা প্রতষ্ঠিানে ৩৫ হাজার ৫ শত শখে রাসলে ডজিটিাল ল্যাব স্থাপন করা হব।ে এর মাধ্যমে ৭০ লাখ শক্ষর্িাথী উপকৃত হব।ে দশেরে ৫৪টি পাবলকি বশ্বিবদ্যিালয় বশিষোয়তি জ্ঞান র্চচা ও গবষেণার জন্য উচ্চ প্রযুক্তরি ল্যাব ও প্রযুক্তি সুবধিাদি স্থাপন করা হব।ে ৬৪টি জলো ও ৪৯১টি উপজলোয় আধুনকি আইসটিি প্রশক্ষিণ সুবধিাসম্পন্ন ল্যাব স্থাপন করা হব।ে আইসটিি অধদিপ্তররে সক্ষমতা বৃদ্ধসিহ অত্যাধুনকি ওঈঞ প্রযুক্তি সুবধিাসম্পন্ন ২১ তলা ভবন নর্মিাণ করা হব।ে পররাষ্ট্র মন্ত্রণালয়রে আইসটিি বষিয়ে সক্ষমতা উন্নয়ন করা ও কৃষি উৎপাদন বৃদ্ধরি লক্ষ্যে ১০০টি ডজিটিাল ভলিজে স্থাপন করা হবে এবং ১০ হাজার কৃষককে ওঈঞ ঞবপযহড়ষড়মু বষিয়ে প্রশক্ষিণ প্রদান করা হব।ে
#
 
শহদিুল/সলেমি/রফকিুল/রজোউল/২০১৮/১৮১৬ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৯৭৬
 
আগামী ৩০ অক্টোবর উপজেলা পর্যায়ে ‘সৃজনে উন্নয়নে বাংলাদেশ’ শীর্ষক
সাংস্কৃতিক উৎসব  ও মেলা আয়োজন করা হবে
 
ঢাকা, ১০ কার্তিক (২৫ অক্টোবর) :
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে আগামী ৩০ অক্টোবর মঙ্গলবার দেশের সকল উপজেলায় ‘সৃজনে উন্নয়নে বাংলাদেশ’ শীর্ষক সাংস্কৃতিক উৎসব ও লোকজ মেলা অনুষ্ঠিত হবে। দেশের প্রতিটি উপজেলায় স্থানীয় স্বনামধন্য শিল্পীদের অংশগ্রহণে বর্ণাঢ্য এ সাংস্কৃতিক উৎসব আয়োজন করা হবে।
অনুষ্ঠান চলাকালীন সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগসমূহ -একটি বাড়ি একটি খামার, ডিজিটাল বাংলাদেশ, নারীর ক্ষমতায়ন, কমিউনিটি ক্লিনিক ও শিশু বিকাশ, সবার জন্য বিদ্যুৎ, আশ্রয়ণ প্রকল্প, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, শিক্ষা সহায়তা কার্যক্রম, বিনিয়োগ বিকাশের পাশাপাশি পরিবেশ সুরক্ষা এবং সরকারের জনকল্যাণমূলক ও উন্নয়নমূলক কর্মকা-ের ওপরও ভিডিও তথ্যচিত্র প্রদর্শন করা হবে। এছাড়া স্থানীয় প্রশাসনের সকল দপ্তর/সংস্থার সমন্বয়ে সরকারের উন্নয়ন কার্যক্রম উপস্থাপন করে উন্নয়ন র‌্যালি আয়োজন করা হবে।
মেলার উদ্দেশ্যসমূহ হচ্ছে- উপজেলা পর্যায়ে জনসাধারণকে সাংস্কৃতিক কর্মকা-ের মাধ্যমে বর্তমান সরকারের উন্নয়ন কর্মকা- সম্পর্কে অবহিত করা; মাদক, সন্ত্রাস ও জঙ্গীবাদ বিরোধী প্রচার-প্রচারণার মাধ্যমে এসকল কর্মকা- প্রতিরোধে স্থানীয় জনসাধারণকে অধিকতর সচেতন করা; ধর্মীয় সম্প্রীতি এবং অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকারের দৃঢ়প্রত্যয় সম্পর্কে স্থানীয় জনসাধারণকে অবহিত করার মাধ্যমে ধর্মীয় সম্প্রীতি ও অসাম্প্রদায়িক চেতনা বিকশিত করা এবং স্থানীয় পর্যায়ের উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের 
প্রচার-প্রসারের সুযোগ সৃষ্টি করা।
#
 
মুছা/অনসূয়া/শামীম/২০১৮/১৫৩০ ঘণ্টা 
Todays handout (2).docx Todays handout (2).docx

Share with :

Facebook Facebook