তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ নভেম্বর ২০২০

তথ্যবিবরণী ১৬ নভেম্বর ২০২০

তথ্যবিবরণী                                                                                                                    নম্বর : ৪৩৭২

বঙ্গবন্ধুর ছোট ভাই শহীদ শেখ আবু নাসেরের সহধর্মিণীর মৃত্যুতে মন্ত্রী ও প্রতিমন্ত্রী বর্গের শোক

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর):

          জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ভাই ১৯৭৫ সালের ১৫ আগস্টে শহীদ শেখ আবু নাসেরের সহধর্মিণী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার চাচী এবং সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিনের মাতা বেগম রিজিয়া নাসেরের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন কৃষিমন্ত্রী ড.  মোঃ আব্দুর রাজ্জাক, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহ্‌মুদ হুমায়ূন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী, পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, তথ্য প্রতিমন্ত্রী ডা. মোঃ মুরাদ হাসান, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী, পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

          আজ পৃথক শোকবার্তায় মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ মরহুমার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

#

দীপংকর/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/২২৫৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর: ৪৩৭১                                       

সাবেক ডেপুটি স্পিকার শওকত আলী’র মৃত্যুতে আবুল হাসানাত আবদুল্লাহর  শোক

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর) :

          জাতীয় সংসদের সাবেক ডেপুটি স্পিকার কর্নেল (অব.) শওকত আলী’র মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক (মন্ত্রী পদমর্যাদা) আবুল হাসানাত আবদুল্লাহ এমপি ।

          আবুল হাসানাত আবদুল্লাহ এক শোকবার্তায় মরহুমের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান এবং তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

#

এনায়েত/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/২১৩৫ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর: ৪৩৭০                                   

করোনায় শ্রমিকদের আরো সচেতন হওয়ার নির্দেশ  শ্রম প্রতিমন্ত্রীর

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর) :

          করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় কর্মস্থলে শ্রমিকদের আরো সচেতন হওয়ার নির্দেশ দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

          গতকাল বিকেলে গাজীপুরে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সভাকক্ষে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় স্থানীয় শ্রমিক নেতৃবৃন্দের সাথে সচেতনতা বৃদ্ধিমূলক সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

          শ্রম  প্রতিমন্ত্রী বলেন শীতকালে করোনার প্রকোপ বাড়ার আশঙ্কা রয়েছে। উৎপাদন স্বাভাবিক রাখতে শ্রমিকদের সুস্থ থাকতে হবে। করোনা মোকাবেলার প্রধান হাতিয়ার হচ্ছে মাস্ক। শ্রমিকদের কর্মস্থলে মাস্ক পরা বাধ্যতামূলক করতে হবে। করোনা থেকে শ্রমিকদের নিরাপদ রাখতে মালিক-শ্রমিক এবং শ্রমিক নেতৃবৃন্দকে ভূমিকা রাখতে হবে।  সবাই একটু সচেতন হলে সহজেই করোনা থেকে শ্রমিকদের নিরাপদে রাখা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন।

          এর আগে প্রতিমন্ত্রী ভাওয়াল রিসোর্টে শ্রম অধিদপ্তর, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং শিল্প  সম্পর্ক শিক্ষায়তন গাজীপুরের কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। 

#

আকতারুল/নাইচ/মোশারফ/আব্বাস/২০২০/১৯৪৪ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                           নম্বর :  ৪৩৬৯

পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাদের রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ঘুরে দেখালেন পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর) :

           গত শুক্র ও শনিবার পররাষ্ট্রসচিব-সহ মন্ত্রণালয়ের মহাপরিচালকের সমমান ও তদুর্ধ্ব কর্মকর্তাগণ নিয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন করলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। পরিদর্শনকালে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

          পররাষ্ট্র মন্ত্রণালয় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের সাথে ওতপ্রোতভাবে সম্পৃক্ত। বাংলাদেশের ভিয়েনা ও মস্কো মিশনের মাধ্যমে এ প্রকল্পের বিষয়ে আইএইএ ও রাশিয়ার সাথে যোগাযোগ রক্ষা করা হচ্ছে। এ প্রকল্পের বাস্তবায়ন, নিরাপত্তারক্ষাসহ বিভিন্ন বিষয়ে আন্তর্জাতিক সংস্থা এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে যোগাযোগ রক্ষায় এবং পারমাণবিক শক্তিকে ইতিবাচক কাজে ব্যবহারের বিষয়টি আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরার সুবিধার্থে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের পরিদর্শনের এ আয়োজন করা হয়।

          এ সময় পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বাংলাদেশের গর্ব এবং এদেশের ইতিহাসের অংশ হিসেবে থাকবে। পারমাণবিক শক্তিকে বাংলাদেশ নেতিবাচক কাজে ব্যবহারের বিপক্ষে। বাংলাদেশ এ বিষয়ে অত্যন্ত সোচ্চার এবং পৃথিবীর মধ্যে এটা অন্যতম দৃষ্টান্ত। পারমাণবিক শক্তি ভাল কাজে ব্যবহারের এ প্রকল্প বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরো বৃদ্ধি করবে।

          পরিদর্শন শেষে প্রকল্পের অগ্রগতিসহ সার্বিক কার্যক্রম উপস্থাপন করেন প্রকল্পের রাশিয়ার নির্মাণ প্রতিষ্ঠানের প্রকল্প পরিচালক। প্রকল্পের কাজের অগ্রগতিতে পররাষ্ট্রমন্ত্রী সন্তোষ প্রকাশ করেন এবং নির্মাণ প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানান। যথাসময়ে এ প্রকল্পের কাজসম্পন্ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

          পরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে উত্তরা গণভবন সফর করেন পররাষ্ট্রমন্ত্রী।

#

তৌহিদুল/নাইচ/রফিকুল/রেজাউল/২০২০/১৮২২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ৪৩৬৮

সরকারি ভূমি দখল দণ্ডনীয় ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হবে

                                                                  -- ভূমিমন্ত্রী

ঢাকা, ১ অগ্রহায়ণ কার্তিক (১৬ নভেম্বর) :

          ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, সরকারি জমি অবৈধ দখলকে দণ্ডনীয় ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করে শীঘ্রই আইন সংশোধন করে যুগোপযোগী করা হচ্ছে।

          আজ ‘হাতের মুঠোয় ভূমিসেবা’প্রতিপাদ্যকে সামনে রেখে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অনলাইনভিত্তিক ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সফটওয়্যার পাইলটিং (২য় পর্যায়) কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ কথা বলেন।

          ২য় পর্যায়ে পার্বত্য চট্টগ্রাম ব্যতীত দেশের ৬১টি জেলার ৪৮২টি উপজেলা, সার্কেল ও মেট্রো থানা ভূমি অফিস থেকে ১টি করে মোট ৪৮২টি পৌর/ইউনিয়ন ভূমি অফিসের এক বা একাধিক মৌজা ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সফটওয়্যার পাইলটিং কার্যক্রমের আওতায় আনা হবে। ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন ভূমি সংস্কার বোর্ড এ কার্যক্রম বাস্তবায়ন করছে। উল্লেখ্য, ২য় পর্যায়ের কাজ ডিসেম্বরে শুরু করার কথা থাকলেও দক্ষতা বৃদ্ধির ফলে এক মাস পূর্বেই শুরু করা হয়েছে।

          ভূমিমন্ত্রী এ সময় আরো বলেন, ভূমি মন্ত্রণালয়ের নিয়োগ বিধির কাজ প্রায় শেষ পর্যায়ে। বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)-এর মাধ্যমে নন-ক্যাডার পদমর্যাদার কর্মকর্তা নিয়োগ দেয়া হবে যেন মাঠ পর্যায়ের কাজে গতিশীলতা আসে। ভূমি সেক্টরে টেকসই সিস্টেম এবং সক্ষমতা উন্নয়নের ওপর জোড়  দেওয়া হচ্ছে যাতে ভূমি খাতের উন্নয়ন দৃঢ় ভিত্তির ওপর দাঁড়ায়। জনগণ যেন ভূমি অফিসে না এসেই বেশিরভাগ সেবা গ্রহণ করতে পারেন।

          এ সময় ভূমিমন্ত্রী জমির নামজারি ও নিবন্ধন সমন্বয় কার্যক্রমের সদয় অনুমোদন প্রদান করার জন্য প্রধানমন্ত্রীর নিকট কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

           ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ ইয়াকুব আলী পাটোয়ারীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী-সহ ভূমি মন্ত্রণালয় ও ভূমি সংস্কার বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। পার্বত্য চট্টগ্রাম ব্যতীত ৬১ জেলার জেলা প্রশাসকবৃন্দ-সহ মাঠ পর্যায়ে কর্মরত জেলা প্রশাসন ও উপজেলা ভূমি অফিসের কর্মকর্তাগণ ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

#

নাহিয়ান/নাইচ/রফিকুল/জয়নুল/২০২০/১৮৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর :  ৪৩৬৭  

বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করতে চায় তুরস্ক

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর) :

          বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশ এখন বিনিয়োগের জন্য আকর্ষণীয় স্থান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে দেশের বিভিন্ন স্থানে একশতটি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলছে। পৃথিবীর অনেক দেশ ইতোমধ্যে বিনিয়োগের জন্য এগিয়ে এসেছেন। বাংলাদেশ সরকার আকর্ষণীয় সুযোগ-সুবিধা প্রদান করছেন বিনিয়োগকারিদের।

          মন্ত্রী বলেন, তুরষ্কের সাথে বাংলাদেশের সুসম্পর্ক দীর্ঘ দিনের, বাণিজ্যও বৃদ্ধি পাচ্ছে। বাণিজ্যের পরিমাণ খুব বেশি না হলেও বাংলাদেশ বেশি রপ্তানি করে তুরষ্কে। বাংলাদেশের পাট  পণ্যের বড় ক্রেতা তুরষ্ক, গত বছরও দুইশত মিলিয়নের বেশি মূল্যের পাট পণ্য তুরষ্কে রপ্তানি করা হয়েছে। বাণিজ্য জটিলতার কারণে কিছু সমস্যা হচ্ছে। তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে উচ্চহারে শুল্ক প্রদান করতে হচ্ছে, ফলে রপ্তানিতে কিছু সমস্যা হচ্ছে। উভয় দেশের মধ্যে বাণিজ্য সমস্যা চিহ্নিত করে, আলোচনার মাধমে তা সমাধান করা হলে বাণিজ্য বাড়ানো সম্ভব।  এ মুহুর্তে বাংলাদেশ তুরষ্কে ৪৫৩ দশমিক ৪৬ মিলিয়ন মার্কিন ডলার মুল্যের পণ্য রপ্তানি করেছে, একই সময়ে আমদানি করেছে ২৩৩ দশমিক ৫০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য।

          মন্ত্রী আজ বাংলাদেশ সচিবালয়ে তাঁর কার্যালয়ে ঢাকায় নিযুক্ত তুরষ্কের রাষ্ট্রদূত মুস্তফা ওসমান তুরানের সাথে মতবিমিয়ের সময় এসব কথা বলেন।

          মন্ত্রী বলেন, ২০২৪ সালে বাংলাদেশ এলডিসি থেকে বেরিয়ে উন্নয়নশীল দেশে পরিণত হচ্ছে। বাণিজ্য সুবিধা বৃদ্ধির জন্য বেশ কিছু দেশের সাথে বাংলাদেশ এফটিএ বা পিটিএ স্বাক্ষরের প্রক্রিয়া চালাচ্ছে। তুরষ্কের সাথেও বাংলাদেশের জয়েন্ট ইকোনমিক কমিশন রয়েছে। এ কমিশনকেও কাজে লাগানোর সুযোগ রয়েছে। বাংলাদেশের আইসিটি, ঔষধ এবং তৈরি পোশাক খাতে বিনিয়োগ করলে তুরষ্ক লাভবান হবে।

          তুরষ্কের রাষ্ট্রদূত মুস্তফা ওসমান তুরান বলেন, তুরষ্ক বাংলাদেশের সাথে বিনিয়োগ ও বাণিজ্য বাড়াতে আগ্রহী। তুরষ্ক বাংলাদেশের পাট পণ্যের এক নম্বর ক্রেতা। তৈরি পোশাকও তুরষ্ক বাংলাদেশ থেকে আমদানি করে, এর ডিজাইন নিয়েও তুরষ্ক কাজ করতে আগ্রহী। ঔষধ আমদানির প্রচুর সুযোগ রয়েছে। ঔষধ শিল্পের মেশিনারিজ তুরষ্ক সরবরাহ করতে পারে। কিভাবে উভয় দেশের বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানো যায়, তা নিয়ে কাজ করতে চায় তুরষ্ক। তুরষ্ক বাংলাদেশের সাথে জয়েন্টভেঞ্চারেও কাজ করতে আগ্রহী । এন্টিডাম্পিং প্রত্যাহার এবং তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে উচ্চ শুল্কহার বিষয়ে আলোচনা করা হবে। কোভিড-১৯ সফলভাবে মোকাবিলার জন্য তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

          এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) মোঃ শহিদুল ইসলাম-সহ বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

#

বকসী/নাইচ/রফিকুল/রেজাউল/২০২০/১৭৫৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৪৩৬৬

কোভিড-১৯ (করোনা ভাইরাসসংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

ঢাকা, ১ অগ্রহায়ন ( ১৬ নভেম্বর):

 ‌                  স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ১৫ হাজার ৭৬৮ জনের নমুনা পরীক্ষা করে ২ হাজার ১৩৯ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ৪ লাখ ৩৪ হাজার ৪৭২ জন।

          গত ২৪ ঘণ্টায় ২১ জন-সহ এ পর্যন্ত ৬ হাজার ২১৫ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ৫১ হাজার ১৪৬ জন।

হাবিবুর/খালিদ/রফিকুল/রেজাউল/২০২০/১৬৪৭ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                    নম্বর : ৪৩৬৫

সাবেক ডেপুটি স্পিকারের মৃত্যুতে তথ্যমন্ত্রী ও প্রতিমন্ত্রীর শোক

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর): 

          বীর মুক্তিযোদ্ধা এবং জাতীয় সংসদের সাবেক ডেপুটি স্পিকার কর্নেল (অব:) শওকত আলীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ এবং তথ্য প্রতিমন্ত্রী ডা. মোঃ মুরাদ হাসান।

          আজ সকালে রাজধানীর একটি হাসপাতালে ৮৪ বছর বয়সে শওকত আলীর শেষ নিঃশ্বাস ত্যাগের সংবাদে তথ্যমন্ত্রী ও প্রতিমন্ত্রী প্রয়াতের আত্মার শান্তিকামনা করেন এবং তাঁর শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। 

          মন্ত্রী হাছান মাহ্‌মুদ শোকবার্তায় বলেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম, মহান মুক্তিযুদ্ধ এবং সংসদীয় গণতন্ত্র শক্তিশালীকরণে ছয়বার নির্বাচিত সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ও আগরতলা মামলার অন্যতম অভিযুক্ত সাবেক ডেপুটি স্পিকার শওকত আলীর অবদান জাতি শ্রদ্ধাভরে স্মরণ করবে।

#

আকরাম/অনসূয়া/পরীক্ষিৎ/খোরশেদ/২০২০/১৬০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                   নম্বর : ৪৩৬৪

মাত্র ১২ দিনে ১ বিলিয়ন ডলারের অধিক রেমিট্যান্স

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর): 

করোনাভাইরাস মহামারির চলমান সংকটের মধ্যেও প্রবাসী আয়ে ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত রয়েছে। চলতি মাসে মাত্র ১২ দিনেই ১ দশমিক ০৬৬ বিলিয়ন মার্কিন ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। দেশের ইতিহাসে একক মাসের মাত্র ১২ দিনে এর আগে কখনো এত পরিমাণ রেমিট্যান্স আসেনি। 

চলতি ২০২০-২১ অর্থবছরে  জুলাই থেকে ১২ নভেম্বর পর্যন্ত মোট রেমিট্যান্স এসেছে ৯ দশমিক ৮৯১ বিলিয়ন মার্কিন ডলার। গত ২০১৯-২০ অর্থবছরে একই সময়ে রেমিট্যান্স এসেছিল ৬ দশমিক ৮৯৭ বিলিয়ন মার্কিন ডলার। যা গত বছরের একই সময়ের চেয়ে প্রায় ৪৩ দশমিক ৪২ শতাংশ বেশি। প্রবাসী আয়ের এ ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত থাকার নেপথ্যে সরকারের সময়োপযোগী ২ শতাংশ নগদ প্রণোদনাসহ বিভিন্ন পদক্ষেপের প্রভাব রয়েছে।

এ বিষয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, অপ্রত্যাশিত অভিঘাত কোভিড-১৯-এর প্রভাবে বড় ধরনের অর্থনৈতিক সংকটে পড়েছে সারাবিশ্ব। এই সময়টাতে আমাদের রেমিট্যান্সযোদ্ধারা কষ্ট করে অর্থ প্রেরণ করে আমাদের অর্থনীতিকে গতিশীল রাখতে চালকের ভুমিকায় অবতীর্ণ হয়েছেন। ২০১৯-২০ অর্থবছরের বাজেটে বিদেশ থেকে বৈধপথে রেমিট্যান্স তথা প্রবাসী আয় পাঠালে ২ শতাংশ নগদ প্রণোদনা দেয়া হবে বলে ঘোষণা দেওয়া হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে সরকারের এ অভূতপূর্ব সাফল্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল যাদের অক্লান্ত পরিশ্রমে এ অর্জন সেই সকল প্রবাসীদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেছেন।

#

তৌহিদুল/অনসূয়া/পরীক্ষিৎ/খোরশেদ/২০২০/১৩৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                      নম্বর : ৪৩৬৩

বিএনপি-জামাতের অগ্নিসন্ত্রাস বন্ধ করতে নারী সমাজ সোচ্চার

                                          -- ফজিলাতুন নেসা ইন্দিরা  

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর): 

            জামাত-বিএনপি চৌদ্দ বছর ক্ষমতা হারিয়ে জনশূন্য, কর্মীশূন্য, রাজনৈতিকভাবে দেউলিয়া হয়ে, মানসিক ভারসাম্য হারিয়ে পূর্বের মত আবারো অগ্নিসন্ত্রাসে মেতে উঠেছে। তারা চলন্তবাসে জলন্ত আগুনে জীবন্ত, ঘুমন্ত মা-বোন ও শিশুসহ মানুষ হত্যা করেছিল। এবারো তারা একই অগ্নিসন্ত্রাসের পথ বেছে নিয়েছে। বিএনপি-জামাতকে সতর্ক করে তিনি বলেন, অগ্নিসংযোগ এবং অগ্নিসন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ করুন। তা না হলে অগ্নিসন্ত্রাস বন্ধ করার জন্য বাংলার নারী সমাজ সোচ্চার রয়েছে।  

            মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আজ সচিবালয়ের অফিসকক্ষ থেকে ভার্চুয়াল মাধ্যমে জয়িতা ফাউন্ডেশনের নবম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন। জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার ও প্রধানমন্ত্রীর একান্ত সচিব-২ ওয়াহিদা আক্তার।

            অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের নারীদের মধ্যে রয়েছে উদ্যোক্তা হওয়ার বিশাল সম্ভাবনা। এই সম্ভাবনা বাস্তবে রুপ দিয়ে অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক অগ্রগতির মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে। তবে নারীদের উদ্যোক্তা হিসেবে গড়ে ওঠার পথে আছে নানা ধরনের প্রতিবন্ধকতা। সব ধরনের বাধাবিপত্তি দূর করে উদ্যোক্তা হিসেবে নারীদের গড়ে তোলা ও তাদের অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করতে প্রধানমন্ত্রী জয়িতা ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। শুধু তাই নয়, নারীর রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক ক্ষমতায়নের লক্ষ্যে প্রধানমন্ত্রীর বলিষ্ঠ ও সময়োপযোগী পদক্ষেপের ফলে নারীর অগ্রগতি আজ দৃশ্যমান। নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল সৃষ্টি করেছে। 

            তিনি আরো বলেন, নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বিপণন ব্যবস্থা সহজ ও আকর্ষণীয় করা অত্যন্ত জরুরি। পূর্বে নারী উদ্যোক্তাদের জন্য নিবেদিত ও সুযোগসুবিধা সংবলিত বিপণন কেন্দ্র ছিলনা। যার ফলে মধ্যস্বত্বভোগীদের কারণে উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য প্রাপ্তি ছিল বড় চ্যালেঞ্জ। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জয়িতা ফাউন্ডেশন নারী উদ্যোক্তাদের জন্য আধুনিক সুযোগ সুবিধাসম্বলিত জয়িতা বিপণন কেন্দ্র প্রতিষ্ঠা করেছে। যেখানে উদ্যোক্তারা  ভোক্তাদের সাথে সরাসরি যোগসূত্র তৈরির মাধ্যমে পণ্যের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত করতে সক্ষম হচ্ছেন।

            ২০১১ সালের ১৬ই নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জয়িতা ফাউন্ডেশনের উদ্বোধন করেন। রাজধানীর ধানমন্ডিতে রাপা প্লাজার ৩য় ও ৪র্থ তলার সুবিশাল দুটি ফ্লোরে জয়িতা ফাউন্ডেশন হস্তজাত ও খাদ্যজাত ব্যবসার বিপণন পরিচালনা করছে। যেখানে মোট ৯৩ টি স্টল আছে। এর সাথে প্রায় তিন হাজার ২শত ৫৫ জন উদ্যোক্তা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কাজ করে যাচ্ছে। ধানমন্ডির ২৭ নম্বরে জয়িতার নিজস্ব বহুতল ভবন নির্মাণের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। বিভাগীয় ও জেলা পর্যায়ে নারী উদ্যোক্তাদের জন্য জয়িতা বিপণনী কেন্দ্র প্রতিষ্ঠার কাজ চলমান রয়েছে। লালমাটিয়ায় জয়িতার ডিজাইন সেন্টারে উদ্যোক্তাদের পোশাক ও অন্যান্য পণ্যের উন্নয়নে স্বতন্ত্র ডিজাইন বিষয়ে মৌলিক প্রশিক্ষণ ও ব্যবহারিক সহযোগিতা প্রদান করা শুরু হয়েছে।

#

আলমগীর/অনসূয়া/পরীক্ষিৎ/খোরশেদ/২০২০/১৬০০ ঘণ্টা

 তথ্যবিবরণী                                                                                                                  নম্বর : ৪৩৬২

সাবেক ডেপুটি স্পিকারের মৃত্যুতে জ্বালানি উপদেষ্টার শোক

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর): 

          সাবেক ডেপুটি স্পিকার কর্নেল (অব:) শওকত আলীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম।

          এক শোকবার্তায় উপদেষ্টা বলেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম, মহান মুক্তিযুদ্ধ ও সংসদীয় গণতন্ত্র শক্তিশালীকরণে শওকত আলীর অবদান জাতি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।

          তিনি মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

#

আজিজ/অনসূয়া/পরীক্ষিৎ/খোরশেদ/২০২০/১৬০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর : ৪৩৬১   

বাহরাইনের প্রধানমন্ত্রীর মৃত্যুতে আগামীকাল রাষ্ট্রীয় শোক

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর) :

         বাংলাদেশের অকৃত্রিম বন্ধু বাহরাইনের প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান আল খলিফার ইন্তেকালে আগামীকাল ১৭ নভেম্বর মঙ্গলবার বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে এক দিনের শোক পালনের সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার।

          মন্ত্রিপরিষদ বিভাগ আজ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারী করেছে।

          এ উপলক্ষ্যে আগামীকাল বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি  ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

          বাহরাইনের প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান আল খলিফার রুহের মাগফেরাতের জন্য আগামীকাল বাংলাদেশের সকল মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে তাঁর আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে। 

#

অনসূয়া/পরীক্ষিৎ/আসমা/২০২০/১৫৩০ ঘণ্টা    

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর : ৪৩৬০  

সাবেক ডেপুটি স্পিকার কর্নেল (অব.) শওকত আলীর মৃত্যুতে মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দের শোক 

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর) :    

          জাতীয় সংসদের সাবেক ডেপুটি স্পিকার, ছয় বারের সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা, ঐতিহাসিক আগরতলা মামলার অন্যতম অভিযুক্ত, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ৭১ ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা কর্নেল (অবঃ) শওকত আলীর মৃত্যুতে মন্ত্রী ও প্রতিমন্ত্রীবর্গ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।  

          পৃথক পৃথক শোকবার্তায় তাঁরা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

          সাবেক ডেপুটি স্পিকার কর্নেল (অবঃ) শওকত আলীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের; কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক; স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান; তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ; আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক; স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম; শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি; পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন; পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান; শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন; বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী; স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক; খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার; বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি; সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ; মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন; পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং; ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী; রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন; বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান; ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার; প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং প্রধামন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম।  

          এছাড়াও শোক প্রকাশ করেছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার; যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ; সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু; শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান; নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী; প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন; পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহ্‌রিয়ার আলম; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনা‌ইদ আহমেদ পলক; জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন; পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য; পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক; তথ্য প্রতিমন্ত্রী ডা. মোঃ মুরাদ হাসান; গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ; সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ; দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা

2020-11-17-09-31-12ce59f2e3a283b886d3ec6f0a9ca47d.docx 2020-11-17-09-31-12ce59f2e3a283b886d3ec6f0a9ca47d.docx

Share with :

Facebook Facebook