তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ August ২০১৭

তথ্যবিবরণী ২৮ আগস্ট ২০১৭

তথ্যবিবরণী                                                                                        নম্বর :  ২২৫১

স¦াস্থ্য ও পুষ্টিমান উন্নয়নে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ এগিয়ে
                                                 --- স¦াস্থ্যমন্ত্রী

ঢাকা, ১৩ ভাদ্র (২৮ আগস্ট) :
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, স্বাস্থ্যখাতে সর্বোচ্চ স্বচ্ছতা ও জবাবদিহিতার সাথে সরকার কাজ করে যাচ্ছে। বিশেষ করে এই খাতে প্রতিটি অর্থ ব্যয়ের ক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি নির্দেশনা দেওয়া আছে। তারপরও কোনো ন্যূনতম অভিযোগ পাওয়া মাত্রই তা খতিয়ে দেখে দায়ী ব্যক্তির বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হয়।
তিনি আজ রাজধানীর জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার ও বিশ^ব্যাংকের মধ্যে ৪র্থ জাতীয় স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচির (এইচপিএনএসপি) জন্য ৫১৫ মিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
স্বাস্থ্য ও পুষ্টিমান উন্নয়নের গতিতে বাংলাদেশ দক্ষিণ-পূর্ব এশিয়ার অনেক দেশের তুলনায় এগিয়ে আছে এ তথ্য জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে গত কয়েক বছরে অন্যান্য খাতের পাশাপাশি বাংলাদেশের স্বাস্থ্যখাতও উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। আগামী ৪র্থ সেক্টর কর্মসূচির যথাযথ বাস্তবায়নের মাধ্যমে জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার অঙ্গীকার পূরণে সরকার অনেক দূর এগিয়ে যাবে। এসময় অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেকসহ স্বাস্থ্য মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় এবং বিশ^ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।  
 সরকারের কৌশলগত গুরুত্বপূর্ণ ৪র্থ সেক্টরের কর্মসূচি বাস্তবায়নে এইচপিএনএসপি এই সহায়তা করবে, যা সবার জন্য মানসম্মত স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করবে এবং এবং আগামী ২০২২ সালের মধ্যে এ প্রকল্প বাস্তবায়িত হবে। এতে আনুমানিক ব্যয় হবে ১ হাজার ৪৮০ কোটি ডলার। বিশ^ ব্যাংক এর মধ্যে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ এবং গ্লোবাল ফাইন্যান্সিং ফ্যাসিলিটি ১৫ মিলিয়ন মার্কিন ডলার অনুদান প্রদান করবে। 
এইচপিএনএসপি’র মূল উদ্দেশ্য হচ্ছে স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা খাতের সার্বিক ব্যবস্থাপনা জোরদার করা এবং বিশেষ করে কিছু নির্দিষ্ট অঞ্চলে গুরুত্ব সহকারে জরুরি সেবা প্রদান। এইচপিএনএসপি কর্মসূচিটি উপজেলা পর্যায়ে স্বাস্থ্যসেবা ও সুষ্ঠু পরিবেশের জন্য স্বাস্থ্য কর্মকর্তাদের জবাবদিহিতা নিশ্চিত এবং মেডিকেল ও অন্যান্য সংক্রামক বর্জ্য একটি উন্নত ব্যবস্থাপনায় আনার ওপর জোর দেবে। এই কর্মসূচির আওতায় বিভিন্ন তেজস্ক্রিয় ও সংক্রামক বর্জ্য মাটিতে পুঁতে ফেলা এবং মেডিকেল বর্জ্যরে ব্যবস্থাপনার (এমডব্লিউএম) জন্য উপজেলাগুলোতে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের দায়িত্ব দেয়া হবে। এইচপিএনএসপি কর্মসূচির আওতায় এমডব্লিউএম পরিচালনার সঙ্গে যুক্ত সকল কর্মীর পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়ে যথাযথ প্রশিক্ষণ প্রদান করা হবে।
#

পরীক্ষিৎ/মাহমুদ/শেফায়েত/মোশারফ/জয়নুল/২০১৭/১৯৫০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                  নম্বর :  ২২৫০

কারিগরি ও মাদরাসা বিভাগের এডিপি পর্যালোচনা সভা অনুষ্ঠিত
ঢাকা, ১৩ ভাদ্র (২৮ আগস্ট) :
শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) পর্যালোচনা সভা আজ ঢাকায় পরিবহন পুল ভবনে বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সভায় সভাপতিত্ব করেন। সভায় কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মোঃ আলমগীর, অতিরিক্ত সচিব এ এফ এম এনামুল হক ও এ কে এম জাকির হোসেন ভূঞা, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ মোস্তাফিজুর রহমান এবং সংশ্লিষ্ট প্রকল্প কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়, কারিগরি ও মাদরাসা বিভাগের অধীন চলমান ৬টি কারিগরি প্রকল্পে এবারের এডিপিতে মোট ৭৮৫ কোটি ৪৩ লাখ টাকা বরাদ্দ রয়েছে। বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ নির্মাণ প্রকল্পের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। আগামী সেশনে ছাত্র ভর্তি করা সম্ভব হবে। ৯১ কোটি ৫৪ লাখ টাকা ব্যয়ে কলেজটির নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। বাংলাদেশ সরকারের অর্থায়নে এ প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে। এছাড়া এক হাজার ৭৮২ কোটি ১৩ লাখ টাকা ব্যয়ে কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীনে স্কিল এন্ড ট্রেনিং এনহান্সমেন্ট প্রজেক্ট ( স্টেপ) বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের আওতায় ইতোমধ্যে ৯৬৫ কোটি ৬৫ লাখ টাকা ব্যয় হয়েছে। এ বছরের এডিপিতে বরাদ্দ ২২৯ কোটি ১২ লাখ টাকা। এ প্রকল্পের আওতায় এক লাখ ৪৪ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়েছে। ৩ হাজার ৭৬৮ জন শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হয়েছে। সিঙ্গাপুরে ৮২৯ জন এবং চীনে ৬৭ জন কারিগরি শিক্ষক প্রশিক্ষণ গ্রহণ করেছেন। আরো প্রায় এক হাজার ২৫০ জন শিক্ষক সিঙ্গাপুর ও চীনে প্রশিক্ষণ গ্রহণ করবেন।
সভায় আরো জানানো হয়, দেশের ১০০টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ (টিএসসি) স্থাপন প্রকল্পের জন্য প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২ হাজার ২৮১ কোটি ৬৯ লাখ টাকা। এবারের এডিপিতে বরাদ্দ ৪৩২ কোটি ৫ লাখ টাকা। এর মধ্যে ১৯টি টিএসসি নির্মাণের কার্যাদেশ দেয়া হয়েছে এবং ৫১টি টিএসসি স্থাপনের দরপত্র আহ্বান করা হয়েছে। এছাড়া নির্বাচিত বেসরকারি মাদরাসাসমূহের একাডেমিক ভবন নির্মান প্রকল্পটি প্রায় শেষ পর্যায়ে রয়েছে। ইতোমধ্যে ১০০০ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৯৬৫টির ভবন নির্মাণ সম্পন্ন হয়েছে। এ প্রকল্পে মোট বরাদ্দ ছিল ৭৩৮ কোটি ২৪ লাখ টাকা।
শিক্ষামন্ত্রী সভায় বলেন, আগামী বছরের জুনের আগেই প্রকল্পগুলোর কাজ শেষ করতে হবে। যেসব প্রকল্পের কাজ শেষ পর্যায়ে রয়েছে, সেগুলো দ্রুততার সাথে শেষ করার তাগিদ দেন মন্ত্রী। শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি শিক্ষার যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে, তা বাস্তবায়ন করতে হলে প্রকল্পগুলোর কাজ যথাসময়ে শেষ  হওয়া জরুরি। এজন্য তিনি প্রকল্প পরিচালকদের আরো উদ্যোগী হওয়ার আহ্বান জানান।
#

আফরাজুর/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/১৯৪০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                        নম্বর :  ২২৪৯
                                                                                         
দেশে বিনিয়োগের পরিবেশ উন্নত হয়েছে
                       --- বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা, ১৩ ভাদ্র (২৮ আগস্ট) :
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশে বেসরকারি বিনিয়োগের পরিবেশ উন্নত হয়েছে। নিরাপদ ও উপযোগী পরিবেশের জন্য বিশ্বের বড় বড় প্রতিষ্ঠান বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ দেখাচ্ছে। জার্মানি, সুইডেনসহ ইউরোপীয় দেশসমূহও বাংলাদেশে বিদ্যুৎ খাতে বিনিয়োগ করতে ইচ্ছুক। 
প্রতিমন্ত্রী আজ বিদ্যুৎ ভবনে ‘ভোলা কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র’-এর জন্য বিদ্যুৎ ক্রয় চুক্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। ভারতের শতভাগ বেসরকারি বিনিয়োগে এই বিদ্যুৎ কেন্দ্রটি তৈরি হচ্ছে। 
বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এবং ভারতের অন্যতম বৃহৎ কোম্পানি শাপুর্জি পালনজি (ঝযধঢ়ড়ড়ৎলর চধষষড়হলর) গ্রুপের প্রতিষ্ঠান ‘নতুন বিদ্যুৎ (বাংলাদেশ) লিমিটেড’-এর মধ্যে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। ২২০ মেগাওয়াট (গ্যাস) ও ২১২ মেগাওয়াট (এইচএসডি) বিদ্যুৎ ক্রয় চুক্তিতে পিডিবির পক্ষে সংস্থাটির সচিব মিনা মাসুদ উজ্জামান ও নতুন বিদ্যুৎ বাংলাদেশ লিমিটেডের পক্ষে প্রতিষ্ঠানটির পরিচালক জে সিনহা মহাপাত্র স্বাক্ষর করেন। ২২ বছর মেয়াদি এ চুক্তির আওতায় বিদ্যুৎ সরবরাহ করা হবে ২০১৯ সালের ডিসেম্বর থেকে। 
বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন বিদ্যুৎ সচিব ড. আহমেদ কায়কাউস, পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মোহাম্মদ ফয়জুল্লাহ ও শাপুর্জি-পালনজি-এর ব্যবস্থাপনার পরিচালক মুকুন্দন শ্রী নিবাসন। 
#

আসলাম/মাহমুদ/শেফায়েত/মোশারফ/জয়নুল/২০১৭/১৯৩০ঘণ্টা
 

তথ্যবিবরণী                                                                                       নম্বর : ২২৪৮

বন্যাকবলিত এলাকায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীর ঈদের ছুটি বাতিল
                                                                                     ---মায়া চৌধুরী

নড়িয়া (শরীয়তপুর), ১৩ ভাদ্র (২৮ আগস্ট):

    বন্যাকবলিত এলাকায় কর্মরত দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সকল কর্মকর্তা-কর্মচারীর ঈদের ছুটি বাতিল করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। বন্যায় ত্রাণসামগ্রী সুষ্ঠুভাবে বিতরণের সুবিধার্থে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম, আজ শরীয়তপুরের জাজিরা ও নড়িয়া উপজেলায় পদ্মা নদীর ভাঙনে ও বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ত্রাণ বিতরণ উপলক্ষে আয়োজিত পৃথক দুটি সমাবেশে এ ঘোষণা দেন।
    লে. কর্নেল (অব.) শওকত আলী এমপি, বিএম মোজাম্মেল হক এমপি, এডভোকেট নাভানা আক্তার এমপি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ্ কামাল, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীমসহ জেলা প্রশাসনের কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।
    শরীয়তপুরে চলমান বন্যায় এর আগে ৪২৮ মেট্রিক টন চাল, নগদ ১৩ লাখ টাকা, ৮০০ বান্ডিল ঢেউটিন ও ঘর নির্মাণের জন্য ২৪ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। আজকের সমাবেশে আরও ৩০০ মেট্রিক টন চাল, নগদ ২১ লাখ টাকা, ১০০০ বান্ডিল ঢেউটিন ও ঘর নির্মাণের জন্য ৩০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। গরিব মানুষের ঈদকে স¦স্তিদায়ক করতে ঈদের পূর্বেই বরাদ্দকৃত সকল ত্রাণসামগ্রী বিতরণের নির্দেশ দেন মন্ত্রী।
    মন্ত্রী বলেন, বন্যাপ্লাবিত মানুষের কষ্ট লাঘবে পর্যাপ্ত ত্রাণসামগ্রী পাঠানো হয়েছে। চাহিদা থাকলে আরো পাঠানো হবে। বন্যার পানি নেমে যাওয়ার পর কৃষকদের বিনামূল্যে সার, কীটনাশক ও বীজ দেয়া হবে। নদী ভাঙনে ক্ষতিগ্রস্ত সকল স্থাপনা বন্যার পর পুনঃনির্মাণ করা হবে বলে তিনি জানান। তিনি এনজিওদের সুদের কিস্তি স্থগিত রাখার অনুরোধ করেন। ত্রাণসামগ্রী বিতরণে স্বজনপ্রীতিসহ যে কোন অনিয়ম বরদাশত করা হবে না বলে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন।
    মন্ত্রী এরপর শরীয়তপুর জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় যোগ দেন। ত্রাণসামগ্রী সুষ্ঠুভাবে বিতরণে কর্মকর্তাদের আন্তরিকভাবে কাজ করার অনুরোধ জানান তিনি।
#

ফারুক/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০১৭/১৮৫০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                        নম্বর :  ২২৪৭

‘কাগজবিহীন বাণিজ্য’ চুক্তিতে স্বাক্ষর করতে বাণিজ্যমন্ত্রীর থাইল্যান্ড যাত্রা

ঢাকা, ১৩ ভাদ্র (২৮ আগস্ট) :
জাতিসংঘের এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশন (ইউএনস্ক্যাপ)-এর ৭২তম অধিবেশনে ‘কাগজবিহীন বাণিজ্য’ চুক্তিতে স¦াক্ষরের জন্য বাণিজ্যমন্ত্রী আজ ব্যাংককের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন।
বাণিজ্যমন্ত্রী থাইল্যান্ড থেকে আগামী ৩০ আগস্ট শ্রীলংকা যাবেন। সেখানে শ্রীলংকার বাণিজ্য ও শিল্প মন্ত্রীর সঙ্গে বাণিজ্য, বিনিয়োগ এবং এফটিএ (মুক্ত বাণিজ্য চুক্তি) সম্পাদন বিষয়ে মতবিনিময় করবেন। এরপর তিনি ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর কলম্বোয় অনুষ্ঠিতব্য দ্বিতীয় ভারত মহাসাগরীয় কনফারেন্সে যোগদান করবেন। এতে ২৯টি দেশের প্রতিনিধি অংশগ্রহণ করবেন। 
বাণিজ্যমন্ত্রী আগামী ১ সেপ্টেম্বর দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

#

লতিফ/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/১৮৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                     নম্বর : ২২৪৬
 
প্রাণিসম্পদ মন্ত্রীর শয্যাপাশে সেতুমন্ত্রী
ঢাকা, ১৩ ভাদ্র (২৮ আগস্ট) : 
আজ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হককে দেখতে যান সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। মন্ত্রী এসময় প্রাণিসম্পদ মন্ত্রীর চিকিৎসার খোঁজখবর নেন ও তাঁর দ্রুত আরোগ্য কামনা করেন।
 
পরে মন্ত্রী একই হাসপাতালে চিকিৎসাধীন দেশবরেণ্য সংগীতশিল্পী আব্দুল জব্বারকে দেখতে যান। মন্ত্রী কিছু সময় শিল্পীর শয্যাপাশে অবস্থান করেন এবং তার রোগমুক্তি কামনা করেন।
 
#
নাছের/অনসূয়া/রফিকুল/শামীম/২০১৭/১৪৩৬ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                   নম্বর : ২২৪৫
 
অনার্স ৪র্থ বর্ষের স্থগিত পরীক্ষার সংশোধিত সময়সূচি
ঢাকা, ১৩ ভাদ্র (২৮ আগস্ট) : 
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিতব্য ২০১৬ সালের অনার্স ৪র্থ বর্ষের গত ২৬ আগস্টের স্থগিত পরীক্ষা  আগামী ১৯ অক্টোবর বৃহস্পতিবার দুপুর ১.৩০ টায় অনুষ্ঠিত হবে। এ পরীক্ষার অন্যান্য তারিখ ও সময় অপরিবর্তিত থাকবে। 
এছাড়া, ২০১৫ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স (পুরাতন সিলেবাস) পরীক্ষার স্থগিত ও অবশিষ্ট পরীক্ষাসমূহের সংশোধিত সময়সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ৯ সেপ্টেম্বর থেকে সংশোধিত সময়সূচি অনুযায়ী স্থগিতকৃত পরীক্ষাসমূহ অনুষ্ঠিত হবে। 
এ পরীক্ষার বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট িি.িহঁ.বফঁ.নফ ও িি.িহঁনফ.রহভড় থেকে জানা যাবে।
 
#
ফয়জুল/অনসূয়া/গিয়াস/শহিদ/রেজ্জাকুল/রফিকুল/শামীম/২০১৭/১৪১৪ ঘণ্টা 
Todays handout (5).docx Todays handout (5).docx

Share with :
Facebook Facebook