Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ জুন ২০২১

তথ্যবিবরণী ১২ জুন ২০২১

তথ্যবিবরণী                                                                                                                                                                                                                                           নম্বর : ২৭৩৩

 

সরকার গ্রামীণ জনপদের উন্নয়নে কাজ করছে

                     ---তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

 

সরিষাবাড়ি (জামালপুর), ২৯ জ্যৈষ্ঠ (১২ জুন) :

 

          তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান বলেছেন, বর্তমান দেশপ্রেমিক গণতান্ত্রিক সরকার গ্রামীণ জনপদের অবকাঠামোগত উন্নয়ন নিশ্চিতে বদ্ধপরিকর। কারণ এর মাধ্যমে প্রান্তিক জনপদের অধিবাসীদের অগ্রগতির মূলধারায় সম্পৃক্ত করা সম্ভব। 

 

          আজ প্রতিমন্ত্রী তাঁর নির্বাচনী এলাকার সরিষাবাড়ি উপজেলার পিংনা ইউনিয়ন এবং পোগলদিঘা ইউনিয়নের গ্রামীণ অবকাঠামো উন্নয়ন কার্যক্রম পরিদর্শনকালে সমবেত জনতার উদ্দেশে এসব কথা বলেন।

 

          মুরাদ হাসান বলেন, জাতির পিতার আজন্ম লালিত স্বপ্ন সোনার বাংলা গড়তে হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে।

 

          এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সিহাব উদ্দিন ও স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ। 

#

 

তুহিন/সাহেলা/আব্বাস/২০২১/২২২৪ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                                                                                                                                                          নম্বর :  ২৭৩২

 

মানুষের মুখে হাসি ফোটাতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে

                                                               ---পরিবেশমন্ত্রী

 

ঢাকা, ২৯ জ্যৈষ্ঠ (১২ জুন) :

 

          পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতে প্রধানমন্ত্রীর নেতৃত্বে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দেশের একটি মানুষও গৃহহীন থাকবে না। গৃহহীনদের মুখে হাসি ফোটাতে সরকার বদ্ধপরিকর। দেশের অসহায় ও দরিদ্র মানুষদের বিভিন্ন ভাতার মাধ্যমে সহযোগিতা করছে সরকার। করোনায় সারা বিশ্বের উন্নয়ন বন্ধ থাকার পরও বাংলাদেশে উন্নয়নমূলক কাজ অব্যাহত রয়েছে।

          আজ মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয় হতে প্রাপ্ত ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক গোষ্ঠীর শিক্ষার্থীদের মধ্যে শিক্ষাবৃত্তি, উপকরণ ও বাইসাইকেল; মন্ত্রীর ঐচ্ছিক তহবিলের চেক এবং মসজিদ-মন্দিরের অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

          জুড়ী উপজেলা নির্বাহী অফিসার আল-ইমরান রুহুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম এ মোঈদ ফারুক, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা বদরুল হোসেন, সাধারণ সম্পাদক মাসুক আহমেদ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রিংকু রঞ্জন দাস এবং মহিলা ভাইস চেয়ারম্যান রঞ্জিত শর্মা প্রমুখ।

          অনুষ্ঠান শেষে মন্ত্রী সোনারূপা চা-বাগান সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং কালাছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় এর নবনির্মিত ভবনের ফলক উন্মোচন করেন। এছাড়া শিলুয়া উচ্চ বিদ্যালয়ে আয়োজিত অপর এক অনুষ্ঠানে শিলুয়া উচ্চ বিদ্যালয়, ফুলতলা বশিরউল্লাহ উচ্চ বিদ্যালয় এবং সাগরনাল উচ্চ বিদ্যালয় এর নবনির্মিত ভবনের উদ্বোধন করেন। পরে তিনি জুড়ী-লাঠিটিলা আরএইচডি-কুচাই চা বাগান-শিলুয়া রাস্তা এবং কচুরগুল-নালাপুঞ্জি রাস্তার উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

 

#

দীপংকর/সাহেলা/সঞ্জীব/আব্বাস/২০২১/১৯২৬ ঘণ্টা   

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ২৭৩১

স্বাস্থ্যখাতের সমালোচনায় টিআইবি আগাগোড়া ভুল তথ্য তুলে ধরেছে

                                                                      -স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা, ২৯ জ্যৈষ্ঠ (১২ জুন) :

          স্বাস্থ্যখাত নিয়ে টিআইবি প্রকাশিত রিপোর্টটি মিথ্যা ও ভুল তথ্য সংবলিত উল্লেখ করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনাকালীন সংকটকালে দেশের স্বাস্থ্যখাত যখন বিশ্বব্যাপী প্রশংসিত তখন টিআইবি দেশের স্বাস্থ্যখাতকে নিয়ে একটি অসত্য রিপোর্ট তুলে ধরেছে। টিআইবি’র রিপোর্টটি আগাগোড়াই ভুল তথ্য সংবলিত।

          আজ রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে করোনা যুদ্ধে শহীদ জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী অধ্যাপক ডাঃ মাহমুদ মনোয়ারের প্রথম মৃত্যূবার্ষিকী উপলক্ষে আয়োজিত দোয়া মাহফিলে অনলাইন জুম অ্যাপে অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 
          শীতাতপ নিয়ন্ত্রিত রুমে বসে থেকে টিআইবি স্বাস্থ্যখাত নিয়ে মনগড়া সমালোচনা করেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, করোনার দুঃসময়ে টিআইবি মাঠে নেমে কোন কাজ করেনি। মাঠে কাজ করেছে দেশের স্বাস্থ্যখাতের চিকিৎসক, নার্সসহ অন্যান্য ফ্রন্টলাইন যোদ্ধারা। শীতাতপ নিয়ন্ত্রিত রুমে বসে তারা মুখস্থ বিদ্যার মতো ঢালাওভাবে স্বাস্থ্যখাতের সমালোচনা করেছে।

          টিআইবি'র করা কিছু সমালোচনা উল্লেখ করে মন্ত্রী আরো জানান, টিআইবি বলেছে দেশে কোভিড টেস্টিং সুবিধা বৃদ্ধি করা হয়নি। অথচ দেশে কোভিড টেস্টিং কেন্দ্র মাত্র ১টি থেকে এখন ৫১০টি করা হয়েছে। টিআইবি বলেছে, হাসপাতালগুলোতে করোনা বেড সংখ্যা বৃদ্ধি করা হয়নি, অথচ এখন দেশে করোনা বেড সংখ্যা ১৫ হাজারেরও বেশি। কিছুদিন আগেও ঢাকা নর্থ সিটি কর্পোরেশন হাসপাতালে প্রায় ১০০০ নতুন কোভিড ডেডিকেটেড বেড বৃদ্ধি করা হয়েছে, যেখানে প্রায় সবই সেন্ট্রাল অক্সিজেন সুবিধাপ্রাপ্ত এবং সেখানকার অর্ধেক সংখ্যকেই আইসিইউ সুবিধা রয়েছে। টিআইবি বলেছে, দেশে আইসিইউ বেড সংখ্যা বাড়েনি। অথচ করোনার শুরু থেকে এ পর্যন্ত দেশে ৩০০ ভাগ আইসিইউ বেড সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। আগে দেশে মাত্র ২০০টির মতো আইসিইউ বেড ছিল। আর এখন আইসিইউ বেড সংখ্যা ১০০০টিরও বেশি হয়েছে। টিআইবি ভারতের সাথে ভ্যাকসিন ক্রয় চুক্তিতে অস্বচ্ছতার কথা বলেছে যা মোটেও সত্য নয়। ভারতের সাথে চুক্তি থেকে শুরু করে সবকিছু ছিল স্বচ্ছ পানির মতো পরিষ্কার ও উন্মুক্ত। দেশের সব মানুষই জানে ভারতের সাথে কী কী ছিল চুক্তিতে এবং কেন ভারত চুক্তির অবশিষ্ট টিকার দিতে পারেনি।

          মন্ত্রী বলেন, টিআইবি বসুন্ধরা আইসোলেশন সেন্টার প্রসঙ্গে, টিকার প্রাধান্য সেট করা বা বিদেশগামী যাত্রীদের সেবা দানের যে সমালোচনা করেছে তা আগাগোড়াই মিথ্যা ও উদ্দেশ্য প্রণোদিত। এমনকি ভ্যাক্সিন প্রদান কার্যক্রম যখন গোটা দেশেই প্রশংসিত হয়েছে তখন টিআইবি সেটি নিয়েও সমালোচনা করেছে। অথচ দেশের করোনা মোকাবিলায় তাদের (টিআইবি) কোন ভুমিকা নাই। মাঠে কাজ করছে দেশের স্বাস্থ্যখাত। দেশে মাত্র একটি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা ছিল। সেটি এখন ১৩৪টি হাসপাতালে স্থাপিত হয়েছে। টেলিমেডিসিন সেবার মাধ্যমে মানুষ ঘরে বসেই করোনা চিকিৎসা পেয়েছে। ঔষধ প্রাপ্তিতে কখনো দেশে কোন ঘাটতি হয়নি, পর্যাপ্ত অক্সিজেন মজুত রাখা হয়েছে। কোথাও কোন দুর্নীতি হলে সেটিতে দ্রুতগতিতে বিচারের আওতায় আনা হয়েছে। ভ্যাকসিন কার্যক্রমে যখন দেশে বিদেশে সরকারের সুনাম হয়েছে, তারা সেটি নিয়েও সমালোচনা করেছে। সুতরাং স্বাস্থ্যখাতকে নিয়ে টিআইবির এই মনগড়া মিথ্যা রিপোর্টটি একেবারেই অগ্রহণযোগ্য। 

          মন্ত্রী আরো বলেন, স্বাস্থ্যখাত নিয়ে তারা (টিআইবি) কেবল সমালোচনা করার জন্যই সমালোচনা করেছে, কিন্তু করোনা কেন বৃদ্ধি পাচ্ছে সে বিষয়ে কোন মন্তব্য তারা করেনি। কারন, তারা করোনা নিয়ন্ত্রণে কোন প্রচারণা বা ভূমিকাই রাখেনি। দেশের হাসপাতালগুলোর সমস্যা গত ৫০ বছরের। রাতারাতি সব সমস্যা ঠিক হয়ে যাবে এটি প্রত্যাশা করাটা বিজ্ঞতার পরিচায়ক নয়। চিকিৎসা সেবায় গত এক বছরে সাধ্যের সবটুকু দিয়ে হাসপাতালগুলোকে চিকিৎসাবান্ধব করা হয়েছে। প্রায় ২০ হাজার চিকিৎসক, নার্স সহ নতুন লোকবল নিয়োগ করা হয়েছে।

              ভ্যাকসিন ক্রয় নিয়ে চীনের সাথে একটি চুক্তি স্বাক্ষর করা হয়েছে। চীনের পক্ষ থেকে দ্রুতই এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানান মন্ত্রী। অন্যান্য দেশের সাথেও ফলপ্রসূ আলোচনা হয়েছে বলেও জানান জাহিদ মালেক।

          মন্ত্রী আরো বলেন, স্বাস্থ্যখাতের দুর্নীতির কথাটি এখন একটি ফ্যাশনে পরিণত হয়েছে। অথচ বেসরকারী হাসপাতালের টেস্টিং জালিয়াতি, একজন ড্রাইভার বা নিম্নপদস্থ কর্মচারীর দুর্নীতি বা বিচ্ছিন্ন কোন কর্মকর্তার মাধ্যমে অস্বচ্ছতার খবর ছাড়া কেউ স্বাস্থ্যখাতের বড় কোন দুর্নীতি দেখাতে পারেনি। এক্ষেত্রে যারাই স্বাস্থ্যখাতে অনিয়ম করেছে তাদেরকেই আইনের আওতায় এনে বিচার করা হয়েছে।

          সভায় মন্ত্রী শহীদ চিকিৎসক ডাঃ মাহমুদ মনোয়ারের মৃত্যুবার্ষিকীতে মরহুমের আত্মার শান্তি কামনা করেন ও তাঁর পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

          জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের পরিচালক মীর জামাল উদ্দিনের সভাপতিত্বে দোয়া মাহফিলে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর এবিএম খুরশিদ আলম, বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রোকেয়া সুলতানা সহ নেতৃবৃন্দ।

#

মাইদুল/সাহেলা/সঞ্জীব/শামীম/২০২১/২০১০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                                                                                                                                                            নম্বর :  ২৭৩০

এন্ট্রাপ্রিনিউরশিপ, স্কিলস অ্যান্ড এমপ্লয়মেন্ট ক্যাম্প

প্রতিযোগিতায় ১ম পুরস্কার অর্জন করেছেন বাংলাদেশের  ইমরান ফাহাদ

 

ঢাকা, ২৯ জ্যৈষ্ঠ (১২ জুন) :

 

          ওআইসি ইয়্যুথ ক্যাপিটাল ২০২০ এর অধীনে ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হয় এন্ট্রাপ্রিনিউরশিপ, স্কিলস অ্যান্ড এমপ্লয়মেন্ট ক্যাম্পের সমাপনী অনুষ্ঠান। যুব ও ক্রীড়া  প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামিক কোঅপারেশন ইয়্যুথ ফোরাম (আইসিওয়াইএফ) এর প্রেসিডেন্ট তাহা আয়হান, এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব  মোঃ আখতার হোসেন এবং যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আজহারুল ইসলাম খান।

          প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রী  বলেন, দেশের আর্থসামাজিক বিকাশের চলমান ধারাটি ত্বরান্বিত করে একটি স্থিতিশীল এবং টেকসই ভবিষ্যৎ গঠনের জন্য দেশের এই বিপুল সংখ্যক তরুণ-তরুণীদের সিদ্ধান্ত গ্রহণ, উদ্ভাবনের এবং বাস্তবায়নের সাথে জড়িত করা দরকার।

          অনুষ্ঠানের সভাপতি  যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, বাংলাদেশের বর্তমান যুবসংখ্যা প্রায় ৫৩ মিলিয়ন যারা ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য এবং  প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪১ সালের উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের  প্রধান চালিকাশক্তি। 

          ইন্সপায়ারিং বাংলাদেশ প্রজেক্টের জন্য বাংলাদেশ থেকে ইমরান ফাহাদ প্রথম স্থান অধিকার করেন, জর্ডান থেকে পোস্টহাব প্রজেক্টের জন্য দ্বিতীয় স্থান অধিকার করেন আলবারাসনেহ আলি এবং কার্বন অ্যাডন্স প্রজেক্টের জন্য তৃতীয় স্থান অধিকার করেন ইন্দোনেশিয়া থেকে মোহাম্মদ নওফাল।

#

আরিফ/সাহেলা/সঞ্জীব/আব্বাস/২০২১/১৯২০ ঘণ্টা   

তথ্যবিবরণী                                                                                                                   নম্বর : ২৭২৯

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ টেকসই উন্নয়ন নিশ্চিত করবে

                                                -বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা, ২৯ জ্যৈষ্ঠ (১২ জুন) :

          বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ টেকসই উন্নয়ন নিশ্চিত করবে। সমৃদ্ধ বাংলাদেশ গড়তে বিদ্যুৎ ও জ্বালানি নিয়ে সমন্বিত পরিকল্পনা নেয়া হয়েছে। শিল্পের প্রবৃদ্ধি বাড়ানোর জন্য বিদ্যুৎ ও গ্যাসে ভর্তুকি অব্যাহত রাখা হয়েছে।

          বিদ্যুৎ প্রতিমন্ত্রী আজ এনার্জী এন্ড পাওয়ার ম্যাগাজিন আয়োজিত  ‘বিদ্যুৎ ও জ্বালানি খাতের টেকসই উন্নয়ন ও বাজেট ২০২১-২২ বাজেট’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, শুধু ঢাকা শহরে ৪৬ শতাংশ বিদ্যুৎ ব্যবহৃত হয়। বিদ্যুৎ ব্যবহার সুষম করতে হলে দেশের অন্যান্য বড় শহরগুলোতে নির্দিষ্ট স্থানে দ্রুত শিল্পায়ন করা প্রয়োজন। নির্দিষ্ট স্থানে শিল্প-কারখানা স্থাপিত হলে সিস্টেম লস কমবে। উন্নত দেশ বিদ্যুৎ উৎপাদনে জীবাশ্ম জ্বালানি থেকে সরে আসছে। বাংলাদেশও জীবাশ্ম জ্বালানিভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে পর্যালোচনা করছে। ভবিষ্যতে গ্যাস বা বিদ্যুৎ আমদানিতে অপরচুনিটি কস্ট খোঁজা হবে। তিনি আরো বলেন, মানব সম্পদ উন্নয়নে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। কাজে পেশাদারিত্ব না থাকলে দ্রুত উন্নয়ন সম্ভব না।

          ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন। তিনি তাঁর উপস্থাপনায় বিদ্যুৎ ও জ্বালানি খাতের অর্জন, প্রবৃদ্ধি, পরিকল্পনা ও অর্থায়ন-এই বিষয়গুলো তুলে ধরেন। প্রাথমিক জ্বালানির সহজলভ্যতা, নিরবচ্ছিন্ন ও মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহ, ভূমির প্রাপ্যতা, মানব সম্পদ উন্নয়ন, সক্ষমতার সদ্ব্যবহার, অফ-গ্রিড অঞ্চলে বিদ্যুতায়ন ও প্রয়োজনীয় অবকাঠামোর উন্নয়ন টেকসই বিদ্যুৎ ও জ্বালানি ব্যবস্থাপনার অন্যতম চ্যালেঞ্জ বলে তাঁর উপস্থাপনায় উল্লেখ করেন।  

          ২০২১-২২ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বিদ্যুৎ খাতে ২৬১১৮ দশমিক ৭৬ কোটি টাকা (নিজস্ব অর্থায়নসহ) বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। বিতরণ সংশ্লিষ্ট ৩১টি, সঞ্চালন সংশ্লিষ্ট ১৮টি, উৎপাদন সংশ্লিষ্ট ১৭টি, কারিগরি ৭ টি ও নিজস্ব অর্থায়নে ২ টি প্রকল্পের অনুকূলে এই ২৬১১৮ দশমিক ৭৬ কোটি টাকা রাখা হয়েছে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে ২০২১-২২ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ২৮টি প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে। উক্ত প্রকল্পসমূহের অনুকূলে ২৮৫১ দশমিক ৪৭ কোটি টাকা (নিজস্ব অর্থায়নসহ) বরাদ্দ রয়েছে।

          এনার্জী এন্ড পাওয়ার ম্যাগাজিন-এর সম্পাদক মোল্লাহ আমজাদ হোসেনের সঞ্চালনায় ভার্চুয়াল অনুষ্ঠানে অন্যান্যের মাঝে সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান, জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক ডঃ ম তামিম, এনবিআর-এর সাবেক চেয়ারম্যান ডঃ মোহাম্মদ আব্দুল মজিদ, পলিসি রিসার্চ ইনস্টিটিউট অভ বাংলাদেশ এর নির্বাহী পরিচালক ডঃ আহসান মনসুর, ঢাকা চেম্বার অভ কমার্স এন্ড ইন্ডাট্রি-এর সাবেক প্রেসিডেন্ট আবুল কাশেম খান ও জ্বালানি বিশেষজ্ঞ ইঞ্জিনিয়ার খন্দকার আব্দুস সালেক সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

#

আসলাম/সাহেলা/সঞ্জীব/শামীম/২০২১/১৯০০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                                                                                                                                                            নম্বর : ২৭২৮

 

অন্য দেশ থেকে কেউ এবার সৌদি আরবে  গিয়ে হজ পালন করতে পারবে না

বাংলাদেশের শ্রমিকরা দেশে কোয়ারেন্টাইন শেষে সৌদি গেলে কোয়ারেন্টাইন থেকে অব্যাহতি প্রদানের অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর

 

ঢাকা, ২৯ জ্যৈষ্ঠ  (১২ জুন) :

            বাংলাদেশের শ্রমিকরা দেশে কোয়ারেন্টাইন শেষে সৌদি আরব গমন করলে সেদেশে কোয়ারেন্টাইন থেকে অব্যাহতি প্রদানের অনুরোধ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

            আজ ড. মোমেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদের সাথে ফোনে আলাপকালে এ অনুরোধ করেন। এক্ষেত্রে বাংলাদেশি শ্রমিকদের খরচ সাশ্রয় হবে বলে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন। বিষয়টি বিবেচনা করা হবে বলে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আশ্বস্ত করেন।

 

            বর্তমানে বাংলাদেশ থেকে সৌদি আরবে যাওয়ার পর সাতদিন বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করতে হয়। করোনা মহামারির মধ্যেও বাংলাদেশি শ্রমিকের সৌদি গমনে অনুমতি প্রদানের জন্য সে দেশের সরকারকে ধন্যবাদ জানান ড. মোমেন।

 

            এসময় ফয়সাল বিন ফারহান আল সৌদ জানান, এবছর করোনা মহামারির কারণে অন্য দেশ থেকে কোন ব্যক্তি সৌদি আরবে গিয়ে হজ পালন করার সুযোগ পাবেন না। তবে সৌদিতে অবস্থানরত সৌদি নাগরিকের পাশাপাশি অন্য দেশের নাগরিকরাও হজ পালনের সুযোগ পাবেন।

 

            ড. মোমেন বলেন, মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে সেদেশে মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনকে বাংলাদেশ সর্বোচ্চ গুরুত্বারোপ করে। এ বিষয়ে তিনি সৌদি আবরের সহযোগিতা কামনা করেন।

 

            বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী সৌদি পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে তিনি তা গ্রহণ করেন এবং সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফর করবেন বলে জানান।


#

তৌহিদুল/সাহেলা/সঞ্জীব/আব্বাস/২০২১/১৮৪১ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ২৭২৭

সৌদি আরবের বাইরের দেশ হতে কোনো হজযাত্রী হজের সুযোগ পাবেন না

ঢাকা, ২৯ জৈষ্ঠ্য (১২ জুন) :

          সৌদি আরব সরকার জানিয়েছে, কোভিড-১৯ করোনা মহামারি পরিস্থিতি বিবেচনায় এ বছরও (১৪৪২ হিজরি/২০২১ খ্রি.) সৌদি আরবের বাইরের কোনো দেশ হতে কোনো হজযাত্রী হজের সুযোগ পাবেন না।

          সৌদি আরবের নাগরিক এবং সৌদি আরবে অবস্থানকারী অন্যান্য দেশের মুসলিমদের নিয়ে সীমিত আকারে হজ পালিত হবে।

#

আনোয়ার/সাহেলা/সঞ্জীব/শামীম/২০২১/১৮১৭ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ২৭২৬

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি

ঢাকা, ২৯ জ্যৈষ্ঠ (১২ জুন) :

          দেশের বিভিন্ন অঞ্চলে করোনা পরিস্থিতি আরো অবনতি হওয়ায় এবং কোন কোন অঞ্চলে আংশিকভাবে কঠোর লকডাউন কার্যকর থাকায়, শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারী ও অভিভাবকদের স্বাস্থ্য সুরক্ষা ও সার্বিক নিরাপত্তা বিবেচনায় এবং কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির সাথে পরামর্শক্রমে দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং এবতেদায়ি ও কওমি মাদ্রাসাসমূহের চলমান ছুটি আগামী ৩০ জুন ২০২১ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।   

          উল্লেখ্য, করোনা পরিস্থিতির উন্নতিসাপেক্ষে ১৩ জুন দেশের সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার কথা জানিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়।

#

খায়ের/সাহেলা/সঞ্জীব/শামীম/২০২১/১৮২০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ২৭২৫

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবের শ্রদ্ধা

ঢাকা, ২৯ জ্যৈষ্ঠ (১২ জুন) :

          গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মোঃ মকবুল হোসেন।

          আজ তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন এবং বঙ্গবন্ধু ও ৭৫ সালের ১৫ আগস্ট তাঁর পরিবারের শহিদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করেন।

          এ সময় তথ্য মন্ত্রণালয়ের উপসচিব মোঃ দেলোয়ার হোসেন, সিনিয়র সহকারী সচিব আতাহার হোসেন, গোপালগঞ্জের এনডিসি মহসিন উদ্দিন, জেলা তথ্য অফিসার মঈনুল ইসলাম, সহকারী তথ্য অফিসার দেলোয়ার হোসেন, টুঙ্গিপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) দিদারুল ইসলাম সহ সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

#

সাহেলা/সঞ্জীব/শামীম/২০২১/১৮০৩ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                                                                                                                                                          নম্বর :  ২৭২৪

 

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ২৯ জ্যৈষ্ঠ (১২ জুন) :

 

 ‌          স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ১১ হাজার ৫৯০ জনের নমুনা পরীক্ষা করে ১ হাজার ৬৩৭ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ৮ লাখ ২৪ হাজার ৪৮৬ জন। 

 

          গত ২৪ ঘণ্টায় ৩৯ জন-সহ এ পর্যন্ত ১৩ হাজার ৭১ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

 

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ৬৪ হাজার ২৪ জন।

 

#

 

দলিল/সাহেলা/সঞ্জীব/আব্বাস/২০২১/১৮০৬ ঘণ্টা   

 

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর : ২৭২৩ 

আগামী ৩০ জুন পর্যন্ত সকল প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনের চলমান ছুটি বাড়ানো হয়েছে

ঢাকা, ২৯ জ্যৈষ্ঠ  (১২ জুন)

          করোনা-ভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য আগামী ৩০ জুন ২০২১ পর্যন্ত সকল সরকারি, বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনের চলমান ছুটি বাড়ানো হয়েছে।

          দেশের বিভিন্ন অঞ্চলে করোনা-পরিস্থিতির আরো অবনতি হওয়া এবং কোনো কোনো অঞ্চলে আংশিকভাবে কঠোর লকডাউন কার্যকর থাকায় শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারী ও অভিভাবকদের স্বাস্হ্য-সুরক্ষা ও সার্বিক নিরাপত্তা-বিবেচনায় কোভিড ১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির সাথে পরামর্শক্রমে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ সময় নিজেসহ অন্যদের করোনা-ভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষার লক্ষ্যে শিক্ষার্থীগণ নিজ নিজ বাসস্থানে অবস্থান করবে এবং অনলাইন শিক্ষাকার্যক্রম অব্যাহত থাকবে।

          প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞতিতে জানানো হয় যে, প্রাধনমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্থ্যসেবা বিভাগ কতৃর্ক সময়ে সময়ে জারীকৃত নির্দেশনা ও অনুশাসনসমূহ শিক্ষার্থীদের মেনে চলতে হবে। শিক্ষার্থীদের বাসস্থানে অবস্থানের বিষয়টি অভিভাবকবৃন্দ নিশ্চিত করবেন এবং স্থানীয় প্রশাসন তা নিবিড়ভাবে পরিবীক্ষন করবেন। সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ তাঁদের শিক্ষার্থীগণ যাতে বাসস্থানে অবস্থান করে এবং পাঠ্যবই অধ্যয়ন করে, সে বিষয়টি সংশ্লিষ্ট অভিভাবকদের মাধ্যমে নিশ্চিত করবেন।

#

রবীন্দ্র/শাহ আলম/মেহেদী/জুলফিকার/মাসুম/২০২১/১৪০০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                                       নম্বর : ২৭২২

ড্রেজার স্থানান্তরের জন্য ১০টি টাগবোটের নির্মাণকাজ শুরু

সোনাকান্দা (নারায়ণগঞ্জ), ২৯ জ্যৈষ্ঠ   (১২ জুন)

            ড্রেজার ও নন-প্রপেল্ড ভেসেলসমূহ দেশের বিভিন্ন জায়গায় স্থানান্তরের জন্য ১০টি টাগবোট সংগ্রহ করা হচ্ছে।  বোলার্ড পুলের প্রতিটি টাগবোটের ওজন ১২ টন। নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এগুলো সংগ্রহ করছে। এজন্য ব্যয় হবে ১৬৬ কোটি ৯৭ লাখ টাকা।  এছাড়া আরো সাতটি টাগবোট সংগ্রহের প্রক্রিয়া চলমান রয়েছে, যাতে ব্যয় হবে প্রায় ৯৮ কোটি টাকা। বিআইডব্লিউটিএ কর্তৃক বাস্তবায়নাধীন ‘৩৫টি ড্রেজার ও সহায়ক জলযানসহ আনুষঙ্গিক সরঞ্জামাদি সংগ্রহ এবং প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় এ টাগবোট সংগ্রহ করা হবে। বাংলাদেশ নৌবাহিনীর প্রতিষ্ঠান ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড ২০২৩ সালের মে’র মধ্যে টাগবোটগুলোর নির্মাণকাজ সম্পন্ন করবে।

            নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি আজ নারায়ণগঞ্জের সোনাকান্দাস্থ বাংলাদেশ নৌবাহিনীর ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডে এবং ১০টি বোলার্ড পুলের টাগবোটের (কিল লেয়িং) নির্মাণকাজের  উদ্বোধন  করেন।

            উল্লেখ্য, বিআইডব্লিউটিএ’র  ড্রেজার-বহরের সংখ্যাবৃদ্ধি এবং ড্রেজিং ক্যাপাসিটি ৩২৫.৬০ লক্ষ ঘনমিটার বৃদ্ধি করার লক্ষ্যে ৩৫টি ড্রেজারসহ ১৬১টি জলযান সংগ্রহের প্রকল্প গ্রহণ করে। প্রকল্পের  ৩৫টি ড্রেজারের মধ্যে উল্লেখযোগ্য হলো- দু’টি ২৮ ইঞ্চি, আটটি ২৪ ইঞ্চি, আটটি ২০ ইঞ্চি, নয়টি ১৮ ইঞ্চি, দু’টি ১২ ইঞ্চি কাটার সাকশন ড্রেজার, দু’টি ট্রেইলিং সাকশন হোপার ড্রেজার, দু’টি ওয়াটার ইনজেকশন/জেটিং ড্রেজার, দু’টি সেল্ফ প্রপেল্ড পন্টুন মউনটেড গ্রাব ড্রেজার। ৩৫টি ড্রেজারসহ ১৬১টি জলযান সংগ্রহের জন্য ব্যয় হবে ৪৪৮৯.০৩ (চারহাজার চারশত ঊননব্বই কোটি তিনলাখ টাকা। প্রকল্পের বাস্তবায়নকাল অক্টোবর ২০১৮ হতে জুন ২০২৩।

            প্রতিমন্ত্রী বলেন, নদীপথ-রক্ষার বিষয়টি  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে অনুভব করেছিলেন। বঙ্গবন্ধু নৌপথ-খননের লক্ষ্যে সাতটি ড্রেজার সংগ্রহ করেছিলেন এবং ২০০৮ সাল পর্যন্ত কোনো সরকার ড্রেজার সংগ্রহ করেন

2021-06-12-16-43-7dd988ddb295a4022dde946b351d0880.docx 2021-06-12-16-43-7dd988ddb295a4022dde946b351d0880.docx

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon