Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ জানুয়ারি ২০২৩

তথ্যবিবরণী ৭ জানুয়ারি ২০২৩

তথ্যবিবরণী                                                                                              নম্বর :  ৯১

 

বৈশ্বিক প্রতিকূলতার মধ্যেও উন্নয়ন থেমে নেই

                                      -- শিল্পমন্ত্রী

 

বেলাবো (নরসিংদী), ২৩ পৌষ (৭ জানুয়ারি) :

 

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বৈশ্বিক নানা প্রতিকূলতার মধ্যেও আমাদের উন্নয়ন থেমে নেই। উন্নয়নের এই ধারাকে অব্যাহত রাখতে পুনরায় এই সরকারকে ক্ষমতায় নিয়ে আসতে হবে।

 

আজ নরসিংদীর বেলাবো উপজেলার এ আর সুফিয়া বাতেন ভূঁইয়া উচ্চ বিদ্যালয়ের নবনির্মিত ভবন ও বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

 

মন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আছে বলেই আজ প্রত্যেকটি ক্ষেত্রে উন্নয়নের ছোঁয়া লেগেছে। দেশের এই অগ্রযাত্রাকে রোধ করতে বিরোধী দলীয় একটি অপশক্তি নানাভাবে পাঁয়তারা করছে। পিছনের দরজা দিয়ে তারা ক্ষমতায় আসতে চায়। তারা জল ঘোলা করে মাছ শিকার করতে চায়।

 

মন্ত্রী আরো বলেন, বর্তমান সরকার জনগণের সরকার। মানুষের ভোটে নির্বাচিত সরকার। এদেশের মানুষের ওপর কোনো প্রকার অত্যাচার এই সরকার মেনে নেবে না। তাই আমাদের সব ধরনের ষড়যন্ত্র ও বিশৃঙ্খলা মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে।

 

বিদ্যালয়টির প্রতিষ্ঠাতা সভাপতি প্রকৌশলী মোঃ নূরুল আমিন ভূঁইয়া বাচ্চুর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নরসিংদী ইনডিপেনডেন্ট কলেজের অধ্যক্ষ ড. মশিউর রহমান মৃধা।

 

#

 

মাহমুদুল/পাশা/সঞ্জীব/মাহমুদ/সেলিম/২০২৩/২০৫০ ঘণ্টা

 

 

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর :  ৯০

 

শিল্প-সংস্কৃতি একটি দেশ ও জাতির আত্মপরিচয় বহন করে                                                                             

                                                        -- স্পিকার

 

ঢাকা, ২৩ পৌষ (৭ জানুয়ারি) :

 

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শিল্প-সংস্কৃতি যেকোনো দেশ ও জাতির আত্মপরিচয় বহন করে। শিল্পীদের তুলির আঁচড়ে ফুটে ওঠে সমকালীন শিল্পভাবনাসহ যেকোনো দেশের সামগ্রিক পরিস্থিতি। তিনি বলেন, আমাদের মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধসহ সকল গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে শিল্পীরা গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। দ্বি-বার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনীর মতো আন্তর্জাতিক আয়োজনের মাধ্যমে সৃজনশীলতার বিকাশ ঘটে, দেশ ও সভ্যতা উপকৃত হয় এবং সর্বোপরি মানবিকতার উন্মেষ ঘটে।

 

স্পিকার আজ রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত '১৯তম দ্বি-বার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ ২০২২' এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

 

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, প্রতিবছর অমর একুশে বইমেলা আয়োজনের মাধ্যমে আমাদের সাহিত্যাঙ্গনে যেভাবে জাগরণ সৃষ্টি হয়, তেমনিভাবে প্রতি দুই বছর পর পর আয়োজিত দ্বি-বার্ষিক ‍এশীয় চারুকলা প্রদর্শনীর মাধ্যমে আমাদের শিল্পাঙ্গনে জাগরণ সৃষ্টি হয়েছে। দেশি-বিদেশি বরেণ্য শিল্পীদের অংশগ্রহণে এ প্রদর্শনী পরিণত হয়েছে সৃজনশীলতা, জ্ঞান, অভিজ্ঞতা এবং হৃদয় ও মনন বিনিময়ের এক সমৃদ্ধ প্ল্যাটফর্মে।

 

প্রতিমন্ত্রী আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মনে-প্রাণে বিশ্বাস করতেন, সাংস্কৃতিক স্বাধীনতা ছাড়া রাজনৈতিক ও অর্থনৈতিক স্বাধীনতা অর্থহীন। ১৯৭৪ সালে বাংলা একাডেমি আয়োজিত সাহিত্য সম্মেলনে প্রধান অতিথির ভাষণে বঙ্গবন্ধু তাই বলেছিলেন, ‘সাহিত্য-শিল্পে ফুটিয়ে তুলতে হবে এদেশের দুঃখী মানুষের আনন্দ-বেদনার কথা। সাহিত্য-শিল্পকে কাজে লাগাতে হবে তাদের কল্যাণে। জনগণই সব সাহিত্য ও শিল্পের উৎস। জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে কোনোদিন কোনো মহৎ সাহিত্য বা উন্নত শিল্পকর্ম সৃষ্টি হতে পারে না।’ জাতির পিতার প্রতিশ্রুত সেই গণমুখী সংস্কৃতিকে বিকশিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় নিরলস কাজ করে যাচ্ছে।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আবুল মনসুর, বরেণ্য শিল্পী মনিরুল ইসলাম ও শাহাবুদ্দিন আহমেদ। স্বাগত বক্তৃতা করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুব করিম।

 

#

 

ফয়সল/পাশা/সঞ্জীব/মাহমুদ/সেলিম/২০২৩/২১৩০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর :  ৮৯

 

তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শে উদ্বুদ্ধ হতে হবে

                                                        -- গণপূর্ত প্রতিমন্ত্রী

 

ময়মনসিংহ, ২৩ পৌষ (৭ জানুয়ারি) :

 

গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেছেন, তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শে উদ্বুদ্ধ হতে হবে। আজ ময়মনসিংহ জেলা স্কুলের এসএসসি ব্যাচ ২০২৩ এর বিদায় অনুষ্ঠান উপলক্ষ্যে তারেক স্মৃতি অডিটোরিয়ামে আয়োজিত এক সাংস্কৃতিক সন্ধ্যায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী একথা বলেন।

 

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত এক যুগে দেশে অভুতপূর্ব উন্নয়ন অগ্রগতি সাধিত হয়েছে। উন্নয়নের এই ধারাবাহিকতায় আগামী ২০৪১ সালের মধ্যে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ হবে উন্নত সমৃদ্ধ এবং স্মার্ট বাংলাদেশ।

 

প্রতিমন্ত্রী তার বক্তব্যে বলেন, স্মার্ট বাংলাদেশের জন্য প্রয়োজন স্মার্ট নাগরিক। এজন্য তরুণ প্রজন্মকে আধুনিক জ্ঞান-বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি সর্বোত্তম ব্যবহারের সাথে অভ্যস্ত হতে হবে এবং দেশ ও দেশের মানুষের সেবায় আত্মনিয়োগ করতে হবে। যে লক্ষ্য উদ্দেশ্য নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন হয়েছে সে চেতনার পূর্ণাঙ্গ বাস্তবায়ন করতে হলে তরুণ প্রজন্মকে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে হবে এবং মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করতে হবে।

 

অনুষ্ঠানে ময়মনসিংহ জেলা স্কুলের প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থীসহ স্থানীয় আওয়ামী লীগ ও এর বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

#

 

রেজাউল/পাশা/সঞ্জীব/মাহমুদ/সেলিম/২০২৩/২০৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৮৮

 

মেট্রোরেলসহ মেগাপ্রকল্পগুলো এখন আর স্বপ্ন নয়, বাস্তবতা

                                            -- নৌপরিবহন প্রতিমন্ত্রী

 

বোচাগঞ্জ (দিনাজপুর), ২৩ পৌষ (৭ জানুয়ারি) :

 

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, যারা ভেবেছিল বাংলাদেশের অবস্থা শ্রীলংকা বা পাকিস্তানের মতো হবে তাদের সেই ভাবনাকে মিথ্যা প্রমাণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই দেশকে উন্নত দেশে রূপান্তরিত করছেন। যার মধ্যে আমাদের পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলি ট্যানেল ও রুপপুর পারমাণবিক বিদ‍্যুৎ কেন্দ্র স্থাপিত হয়েছে। এগুলো এখন আর স্বপ্ন নয়; বাস্তবতা। ইউরোপ ও আমেরিকা এখন বাংলাদেশকে নিয়ে ভাবছে। এই বাংলাদেশ আগামীতে মাথা উঁচু করে বিশ্ব দরবারে নেতৃত্ব দেবে।

 

প্রতিমন্ত্রী আজ দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার আটগাঁও ইউনিয়নের আটগাঁও আহেদা কফিল টেকনিক্যাল ইনস্টিটিউটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

 

আহেদা কফিল টেকনিক্যাল ইনস্টিটিউটের পরিচালনা পরিষদের সভাপতি মোঃ আবু সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন‍্যান্যের মধ‍্যে বক্তব্য রাখেন দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকি, অতিরিক্ত পুলিশ সুপার মোমিনুল করীম, সেতাবগঞ্জ পৌরসভার মেয়র মোঃ আসলাম, ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেডের সহকারী পরিচালক মোঃ কাওছার আলী, কর্নেল ড. মকছেদ আলী, মন্ত্রিপরিষদ বিভাগের উপ সচিব আব্দুল বাছেদ প্রমুখ।

 

প্রতিমন্ত্রী বলেন, দিনাজপুরের বোচাগঞ্জের আটগাঁও গ্রামে আহেদা কফিল টেকনিক্যাল ইনস্টিটিউট বাংলাদেশের পরিচয় বহনে অগ্রণী ভূমিকা পালন করবে। এই ইনস্টিটিউটের ছাত্রছাত্রীরা একদিন দেশ-বিদেশে ছড়িয়ে পড়বে। বঙ্গবন্ধুর হত্যার পর যারা এই দেশকে শাসন করেছে তারা কেউই দেশের জন্য কাজ করেনি। তারা শুধু সন্ত্রাস ও জঙ্গিবাদকে মদদ দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে উন্নয়নের দিকেই নিয়ে যাচ্ছেন।

 

প্রতিমন্ত্রী এর আগে বোচাগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার ছন্দা পালের সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয় হতে বাস্তবায়নাধীন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষা বৃত্তির অর্থ এবং বাইসাইকেল বিতরণ, মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আইজিএ প্রশিক্ষণার্থীদের সম্মানী ভাতা এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রথম পর্যায়ের গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) কর্মসূচির আওতায় নগদ অর্থ বিতরণ, উপজেলা পরিষদ ক্যাম্পাসে আনসার ভিডিপি সদস্যদের জন্য 'ব্যারাক' উদ্বোধন এবং উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর বোচাগঞ্জ  এর  নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

 

#

 

জাহাঙ্গীর/পাশা/সঞ্জীব/মাহমুদ/সেলিম/২০২৩/১৯৫০ ঘন্টা

 

 

 

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৮৭

 

সময়মতো নির্বাচন হবে, বিএনপি না আসলে কিছু যায় আসে না

                                                            -- কৃষিমন্ত্রী

 

মধুপুর (টাঙ্গাইল), ২৩ পৌষ (৭ জানুয়ারি) :

  

কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য  ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, দেশে সংবিধান অনুযায়ী সময়মতো সুষ্ঠু নির্বাচন হবে। বিএনপি বা কেউ নির্বাচনে না আসলে তাতে কিছু যায় আসে না। তবে আমরা শেষ মুহূর্ত পর্যন্ত সর্বোচ্চ চেষ্টা করব যাতে বিএনপি নির্বাচনে আসে। আগামী সেপ্টেম্বরের মধ্যেই জানা যাবে তারা নির্বাচনে আসবে কি না। আমার দৃঢ় বিশ্বাস তারা নির্বাচনে অংশগ্রহণ করবে।

 

আজ টাঙ্গাইলের মধুপুরে শহিদ স্মৃতি উচ্চ বিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী ও পুনর্মিলনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

 

মন্ত্রী বলেন, বিএনপি না আসলেও নির্বাচন আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্যতা পাবে। দলীয়ভাবে না আসলেও তাদের একাংশ নির্বাচনে আসতে পারে ও অন্যান্য দল নির্বাচনে অংশগ্রহণ করবে। আন্তর্জাতিক বিশ্ব নির্বাচনের সার্বিক পরিস্থিতি বিচার-বিশ্লেষণ করেই সিদ্ধান্ত গ্রহণ করবে। আওয়ামী লীগ বিএনপির জন্য সবসময় সংলাপের দরজা খোলা রাখবে বলে জানান মন্ত্রী।  তিনি বলেন, যে কোনো সমস্যা সমাধানে সংলাপ সবচেয়ে ভালো উপায়। আওয়ামী লীগ সবসময় সংলাপকে স্বাগত জানাবে। তবে সংবিধানের আলোকেই সবকিছু হতে হবে।

 

মন্ত্রী আরো বলেন, নির্বাচনকে সামনে রেখে বিএনপি দেশে আবারো অরাজকতা তৈরির সর্বাত্মক চেষ্টা করছে। আন্দোলন সংগ্রামের নামে ২০১৪-১৫ সালের মতো সহিংসতার পুনরাবৃত্তি কঠোরভাবে মোকাবিলা করা হবে। তাদেরকে কোনো হরতাল অবরোধ করতে দেয়া হবে না। বিএনপির আন্দোলন মানেই ব্যর্থতার পুনরাবৃত্তি উল্লেখ করে তিনি আরো বলেন, বিগত ১৪ বছরে বিএনপি কোনো আন্দোলনে সফল হতে পারেনি। এবারও তারা ব্যর্থ হবে, ব্যর্থ হয়ে আবারও নতুন কর্মসূচি দিবে। এই ব্যর্থ আন্দোলনের পুনরাবৃত্তি চলতেই থাকবে৷

 

শহিদ স্মৃতি উচ্চ বিদ্যালয়ের সাফল্যের প্রশংসা করে মন্ত্রী বলেন, ইতিহাস-ঐতিহ্যে সমৃদ্ধ প্রাচীন জনপদ মধুপুর। শহিদ স্মৃতি উচ্চ বিদ্যালয়টি এ অঞ্চলের আলোকোজ্জ্বল বিদ্যাপীঠ, যা আমাদের মহান মুক্তিযুদ্ধে শহিদদের স্মৃতিতে ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়। বিগত ৫০ বছরে এর সুনাম শুধু সারা দেশে নয়, দেশের বাইরেও ছড়িয়ে পড়েছে, যা গর্ব করার মতো। আশা করি, ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে।

 

প্রতিষ্ঠানটির পরিচালনা পরিষদ, শিক্ষক, সাবেক ও বর্তমান শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলকে এসময় আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানান মন্ত্রী।

 

অনুষ্ঠানে মধুপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ছরোয়ার আলম খান আবু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি খন্দকার শফি উদ্দিন মনি, পৌর মেয়র সিদ্দিক হোসেন খান, টাঙ্গাইলের জেলা প্রশাসক,  পুলিশ সুপার ও মধুপুর উপজেলা নির্বাহী অফিসার বক্তব্য রাখেন।

#

 

কামরুল/পাশা/সঞ্জীব/মাহমুদ/সেলিম/২০২৩/১৮৪৫ ঘন্টা

তথ্যবিবরণী                                                                                                          নম্বর : ৮৬

 

দেশের যুব সমাজকে আত্মকর্মসংস্থানে উৎসাহিত করতে হবে

                                                   ---বাণিজ্যমন্ত্রী

 

ঢাকা, ২৩ পৌষ (৭ জানুয়ারি) :

 

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশের যুব সমাজকে আত্মকর্মসংস্থানে উৎসাহিত করতে ঢাকা ক্যাটল এক্সপো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এতে দেশের যুব সমাজ উদ্বুদ্ধ হবে। বেশি বেশি এ ধরনের এক্সপো’র আয়োজন করা দরকার। এতে করে উদ্যোক্তা সৃষ্টি হবে।

 

মন্ত্রী আজ ঢাকায় শেরেবাংলা নগরস্থ সাবেক বাণিজ্য মেলা মাঠে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীন যুব উন্নয়ন অধিদপ্তর আয়োজিত দু’দিন ব্যাপী ‘ঢাকা ক্যাটল এক্সপো-২০২৩’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

 

মন্ত্রী বলেন, ইতিমধ্যে দেশে অনেক উদ্যোক্তা সৃষ্টি হয়েছে। সরকার যুব উদ্যোক্তাদের প্রয়োজনীয় ঋণসহ সবধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে। আমরা ইতিমধ্যে মাংসে স্বয়ংসম্পূর্ণ হয়েছি। পবিত্র কোরবানির সময় এখন আর গরু বা পশু আমদানি করতে হচ্ছে না। গবাদি পশু উৎপাদন বৃদ্ধির কারণে আমাদের অভ্যন্তরীণ চাহিদা পূরণ হচ্ছে। এতে আমাদের দেশের যুবসমাজের অবদান অনেক।

 

মন্ত্রী আরো বলেন, আমাদের দেশ এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নের জন্য দিন রাত কাজ করে যাচ্ছেন। ২০২৬ সালে আমরা এলডিসি গ্র্যাজুয়েশন করে উন্নয়নশীল দেশে পরিণত হব। ২০২৪ সালে দেশের রপ্তানি ৮০ বিলিয়ন মার্কিন ডলার করার জন্য আমরা কাজ করে যাচ্ছি। করোনার মাঝেও আমরা গত অর্থবছরে ৬১ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি করেছি, এবছর ৬৭ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। আমরা সম্মিলিতভাবে কাজ করলে বাংলাদেশকে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে বেশি সময় লাগবে না। ২০৪১ সালে উন্নত দেশের কাতারে নেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার কাজ করে যাচ্ছে।

 

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. মহিউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আজহারুল ইসলাম খান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ক্যাটল ফার্মার্স এসোসিয়েশনের সভাপতি মোঃ রমজান আলী ড্যানী।

 

#

বকসী/পাশা/সঞ্জীব/মাহমুদ/আব্বাস/২০২৩/১৮৫৭ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৮৫

 

নেত্রকোণায় শীতার্ত ও অসহায় মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করলেন বিজিবি মহাপরিচালক

 

 

নেত্রকোণা, ২৩ পৌষ (৭ জানুয়ারি) :

 

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ আজ নেত্রকোণা পৌর এলাকায় পারলা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ৫০০ জন শীতার্ত ও অসহায় মানুষের মাঝে শীতবস্ত্র (কম্বল) বিতরণ করেন।

 

বিজিবি মহাপরিচালক বলেন, সীমান্তের অতন্দ্র প্রহরী বিজিবি দেশের সীমান্ত সুরক্ষার পাশাপাশি যেকোনো দুর্যোগ মোকাবিলায় সবসময়ই অসহায় মানুষের পাশে এসে দাঁড়িয়েছে। গত কয়েক দিন ধরে শীতের তীব্রতা বেড়েছে। প্রচণ্ড শীতে অসহায় মানুষগুলো কষ্ট পাচ্ছে। সারা দেশে অসহায় ও শীতার্তদের শীতবস্ত্র বিতরণের মাধ্যমে এসব মানুষের পাশে এসে দাঁড়িয়েছে বিজিবি। সম্প্রতি শীতকালীন প্রশিক্ষণ চলাকালীন সময়েও প্রশিক্ষণের পাশাপাশি দেশের বিভিন্ন স্থানে বিজিবির পক্ষ থেকে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। 

 

উল্লেখ্য, নেত্রকোনা ব্যাটালিয়ন কর্তৃক প্রায় ২৫০০ অসহায় শীতার্তদের মাঝে পর্যায়ক্রমে এই শীতবস্ত্র বিতরণ করা হবে।

 

শীতবস্ত্র বিতরণকালে বিজিবি'র অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন ও প্রশিক্ষণ), ময়মনসিংহ সেক্টরের সেক্টর কমান্ডার, নেত্রকোণা ব্যাটালিয়নের অধিনায়কসহ বিজিবি'র অন্যান্য কর্মকর্তা, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।  

 

এর আগে বিজিবি মহাপরিচালক আজ বিজিবি'র বিভিন্ন ইউনিটের অপারেশনাল, প্রশিক্ষণ ও প্রশাসনিক কার্যক্রম পরিদর্শনের অংশ হিসেবে ময়মনসিংহ সেক্টরের অধীনস্থ নেত্রকোণা ব্যাটালিয়ন (৩১ বিজিবি)-এর ব্যাটালিয়ন সদর পরিদর্শন করেন। সেখানে তিনি কোয়ার্টার গার্ড সালাম গ্রহণ করেন এবং ব্যাটালিয়ন সদরে বৃক্ষরোপণ করেন। পরিদর্শনকালে বিজিবি মহাপরিচালক সকল স্তরের বিজিবি সদস্যদের সাথে কুশলাদি ও মতবিনিময় করেন এবং বিভিন্ন প্রশাসনিক, অপারেশনাল ও প্রশিক্ষণ বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন।

 

#

শরিফুল/পাশা/সিরাজ/সঞ্জীব/মাহমুদ/আব্বাস/২০২৩/১৮৪৭ ঘণ্টা

 

 

 

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৮৪

 

প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকরি মেলা উদ্বোধন করলেন আইসিটি প্রতিমন্ত্রী পলক

 

ঢাকা, ২৩ পৌষ (৭ জানুয়ারি) :

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আজ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের উদ্যোগে এবং সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটির সহযোগিতায় দিনব্যাপী আয়োজিত প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকরি মেলা ২০২৩ উদ্বোধন করেন। ‘প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরি মেলা’ চাকরিদাতা ও চাকরি প্রত্যাশীদের মধ্যে সেতুবন্ধ তৈরি করবে। এ মেলায় সকাল থেকেই অংশ নেয় ৫৪টি আইসিটিভিত্তিক প্রতিষ্ঠান।  

 

ঢাকার আগারগাঁওয়ে এনজিও বিষয়ক ব্যুরোর অফিস ভবনে অনুষ্ঠিত এই মেলায় প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী বলেন, সক্ষম, শারীরিক প্রতিবন্ধকতা ও বিশেষভাবে সক্ষমদের মধ্যে বৈষম্য দূর করতে প্রযুক্তিকে কাজে লাগাতে হবে। প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার করে শিক্ষিত প্রতিবন্ধী ভাই-বোনদের চাকরির ব্যবস্থা করতে হবে।

 

প্রতিমন্ত্রী বলেন, রাষ্ট্রকে বৈষম্যমুক্ত ও মানবিক করতে হলে সুযোগ সুবিধা সকলের জন্য সমন্বিতভাবে কাজে লাগাতে হবে। বঙ্গবন্ধুর সোনার বাংলায় কোনো প্রতিবন্ধী ভাই-বোন যেন কোনো নাগরিক সুবিধা হতে বিন্দুমাত্র বঞ্চিত না হয় সেই লক্ষ্যে আমরা কাজ করব। প্রতিবন্ধী ব্যক্তিদের আইসিটি বিভাগ থেকে হুইল চেয়ার দেয়া হচ্ছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, শারীরিক প্রতিবন্ধীদের স্বাচ্ছন্দ্যে চলতে দেশে স্বল্প খরচে উচ্চ প্রযুক্তি সংবলিত হুইলচেয়ার তৈরির পদক্ষেপ নিতে হবে।

 

প্রতিমন্ত্রী আরো বলেন, প্রশিক্ষিত প্রতিবন্ধী বা বিশেষভাবে সক্ষম ভাই-বোনদের মধ্যে যারা উদ্যোক্তা হতে চান তাদের তরুণ উদ্যোক্তা হিসেবে নিজেদের তৈরি করতে ৫০ হাজার টাকা থেকে ১০ লাখ টাকা সিডমানি হিসেবে পুঁজি প্রদানের সুযোগ রয়েছে । তিনি বলেন, এর মাধ্যমে প্রতিবন্ধী ভাইবোনেরা জব সিকার না হয়ে জব ক্রিয়েটর হিসেবে নিজেদের গড়ে তুলতে পারবেন।

 

পরে তিনি মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

 

মেলায় সারা দেশ থেকে প্রায় ৪৫০ জন চাকরি প্রার্থী প্রতিবন্ধী ব্যক্তিরা অংশগ্রহণ করে।

 

 বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমারের সভাপতিত্বে অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক সচিব শেখ মোঃ মনিরুজ্জামান, সিএসআইডি এর নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ, প্রতিবন্ধীদের চাকরিদাতা প্রতিষ্ঠানসমূহের পক্ষে বক্তব্য রাখেন বাংলাদেশ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক নাজমুল করিম ভূঁইয়া এবং মাই আউটসোর্সিং লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা তানজিবুল বাশার।

 

#

শহীদুল/পাশা/সিরাজ/সঞ্জীব/মাহমুদ/আব্বাস/২০২৩/১৮০০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৮৩

 

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ২৩ পৌষ (৭ জানুয়ারি) :   

 

          স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী শুক্রবার সকাল ৮টা থেকে আজ শনিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ১০ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার শূন্য দশমিক ৫৩ শতাংশ। এ সময় ১ হাজার ৮৯৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। 

 

গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি। এ পর্যন্ত ২৯ হাজার ৪৪০ জন করোনায় মৃত্যুবরণ করেছেন। করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৮৮ হাজার ৪৭৫ জন।

 

#

কবীর/পাশা/মাহমুদ/রেজাউল/২০২৩/১৭০৮ ঘণ্টা

 

2023-01-07-15-53-12c7008267c5379cb4e52d03d0bafea1.docx 2023-01-07-15-53-12c7008267c5379cb4e52d03d0bafea1.docx