তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ জানুয়ারি ২০১৮

তথ্যবিবরণী ১১ জানুয়ারি ২০১৮

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১২৬

কম দামে ব্যন্ডউইথের ব্যবস্থা করা হবে
                       -- তথ্যপ্রযুক্তি মন্ত্রী               

ঢাকা, ২৮ পৌষ (১১ জানুয়ারি) :

    ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, যেসব ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান বিনামূল্যে ওয়াইফাই ব্যবহারের সুযোগ করে দেবে, তারা যাতে কম দামে ব্যন্ডউইথ পায় সে ব্যবস্থা করা হবে। তিনি বলেন, খুব শিগগিরই ভ্যালু অ্যাডেড গাইডলাইন অনুমোদন দেয়া হবে। এর ফলে ইন্টারনেটের কনটেন্ট তৈরির দরজা খুলে যাবে এবং লাখ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে।

    তিনি আজ ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) তিন দিনব্যাপী টেকশহর ডটকম স্মার্টফোন এন্ড ট্যাব এক্সপো ২০১৮ এর উদ্বোধন আনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
    
    প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ইন্টারনেটের দাম কমাতে পারলে ও গতি বাড়াতে পারলে ব্যবহারকারী বাড়বে।

    অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্যামসাং মোবাইল বাংলাদেশ কান্ট্রি ম্যানোজার স্যাংওয়ান ইউন, ট্রানশান বাংলাদেশ লিমিটেডের সিইও রেজওয়ানুল হক, শাওমি বাংলাদেশের সিইও দেওয়ান কানন, আমরা কোম্পানিজের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ ফারহাদ আহমেদ, হুয়াওয়ে টেকনোলজিস বাংলাদেশ লিমিটেডের ডেপুটি ডিরেক্টর জিয়া উদ্দিন, এলজি ম্যানেজিং ডিরেক্টর মোঃ শহিদুল্লা বক্তৃতা করেন।

    মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। মেলা ১৩ জানুয়ারি ২০১৮ পর্যন্ত চলবে।

#

এনায়েত/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৮/২১০০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                             নম্বর :  ১২৫

স্পিকারের সাথে ইন্টারন্যাশনাল ইনার হুইল প্রতিনিধিদলের সাক্ষাৎ                             

ঢাকা, ২৮ পৌষ (১১ জানুয়ারি) :

    স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে ইন্টারন্যাশনাল ইনার হুইল প্রেসিডেন্ট কাপিলা গুপ্তা (কধঢ়রষধ এঁঢ়ঃধ) এর নেতৃত্বে এক  প্রতিনিধিদল আজ তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তারা নারীর ক্ষমতায়ন, বাল্যবিবাহ প্রতিরোধ, জেন্ডার সমতা নিয়ে আলোচনা করেন।

    স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান বাংলাদেশ এখন নারীর ক্ষমতায়নের রোলমডেল। নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে বর্তমান সরকার গৃহীত পদক্ষেপসমূহ এ অঞ্চলের দেশগুলোর মধ্যে বাংলাদেশকে অনন্য মর্যাদা দিয়েছে। আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে এ অঞ্চলে নারীর অর্থনৈতিক- সামাজিক মর্যাদা আরো বৃদ্ধি করা সম্ভব বলে স্পিকার আশাবাদ ব্যক্ত করেন।

    কাপিলা গুপ্তা  সাম্প্রতিক সময়ে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করে বলেন, একটি দেশের উন্নয়নের মূলভিত্তি শিক্ষা, আর এক্ষেত্রে বাংলাদেশের শিক্ষার হার ৭২ শতাংশ, যে অগ্রগতি খুবই সন্তোষজনক। তিনি বলেন, ইনার হুইল বিশ্বব্যাপী নারীর ক্ষমতায়ন, স্যানিটেশন ও হাইজিন বিষয়ে কাজ করে থাকে। এ সময় তিনি বাংলাদেশে এ প্রতিষ্ঠানের কার্যক্রম আরো বিস্তৃত করার আগ্রহ প্রকাশ করেন।
    
#

তারিক/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৮/২০২০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১২৪
 
 মিয়ানমার নাগরিকদের বায়োমেট্রিক নিবন্ধন চলছে
 
উখিয়া (কক্সবাজার), ২৮ পৌষ (১১ জানুয়ারি) : 
কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়া মিয়ানমার নাগরিকদের সরকারি ব্যবস্থাপনায় ৬টি ক্যাম্পের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন কাজ এগিয়ে চলছে। পাসপোর্ট অধিদপ্তর নিবন্ধন কাজ বাস্তবায়ন করছে। 
আজ কুতুপালং -১ ক্যা¤েপ ৭ শত ৩১ জন পুরুষ, ৬ শত ৬৯ জন নারী মিলে ১ হাজার ৪ শত জন, কুতুপালং-২ ক্যাম্পে ৮ শত ১৭ জন পুরুষ, ১ হাজার ৪ শত ৬০ জন নারী মিলে ২ হাজার ২ শত ৭৭ জন, নোয়াপাড়া ক্যাম্পে ১ শত ৩৪ জন পুরুষ, ২ শত ৩ জন নারী মিলে ৩ শত ৩৭ জন, থাইংখালী-১ ক্যাম্পে ৭৩ জন পুরুষ, ৫৯ জন নারী মিলে ১ শত ৩২ জন, থাইংখালী-২ ক্যাম্পে ১ শত ৬ জন পুরুষ, ৯৫ জন নারী মিলে ২ শত ১ জন, বালুখালী ক্যাম্পে ১ হাজার ১ শত ৪৪ জন পুরুষ, ১ হাজার ৩ শত ৪৮ জন নারী মিলে ২ হাজার ৪ শত ৯২ জন এবং পুরোদিনে ৬টি কেন্দ্রে মোট ৬ হাজার ৮ শত ৩৯ জনের বায়োমেট্রিক নিবন্ধন করা হয়েছে। 
আজ পর্যন্ত বায়োমেট্রিক পদ্ধতিতে মোট ৯ লাখ ৭৮ হাজার ৪ শত ৬৬ জনের নিবন্ধন করা হয়েছে। 
সমাজসেবা অধিদপ্তর কর্তৃক আজ পর্যন্ত  ৩৬ হাজার ৩ শত ৭৩ জন এতিম শিশু শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে ১৭ হাজার ৩ শত ৯৫ জন ছেলে এবং ১৮ হাজার ৯ শত ৭৮ জন মেয়ে। বাবা-মা কেউ নেই এমন এতিম শিশুর সংখ্যা ৭ হাজার ৭ শত ৭১ জন। 
উল্লেখ্য, কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের (আরআরআরসি) রিপোর্ট মোতাবেক ১০ জানুয়ারি  পর্যন্ত বাংলাদেশে অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিক সংখ্যা ৬ লাখ ৭৩ হাজার ১ শত ৫০ জন। অনুপ্রবেশ অব্যাহত থাকায় এ সংখ্যা বাড়ছে। ২৫ আগস্ট, ২০১৭ এর পূর্বে আগত মিয়ানমার নাগরিকের সংখ্যা ২ লাখ ৪ হাজার ৬০ জন।
#
 
বশার/সেলিম/মোশারফ/জয়নুল/২০১৮/২০০০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১২৩
 
চট্টগ্রামে তিন দিনব্যাপী উন্নয়ন মেলা শুরু
 
উখিয়া (কক্সবাজার), ২৮ পৌষ (১১ জানুয়ারি) : 
সারাদেশের মতো চট্টগ্রামেও অনুষ্ঠিত হচ্ছে জাতীয় উন্নয়ন মেলা ২০১৮। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সব জেলা উপজেলায় উন্নয়ন মেলার উদ্বোধন করেন।
সরকারের উন্নয়ন কর্মকা- তুলে ধরতে ‘উন্নয়নের গনতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র’ এই প্রতিপাদ্য নিয়ে ২য়বারের মতো চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে এ উন্নয়ন মেলার আয়োজন করা হয়। বাঙালি জাতির নীতি নির্ধারক সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে ঘিরে সরকারের এ আয়োজন। মেলার উদ্বোধনী দিনে বর্ণাঢ্য র‌্যালি, সেমিনার, সিম্পোজিয়াম, উন্নয়নের তথ্যচিত্র প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দেশের মুক্তিযুদ্ধ ও আর্থসামাজিক উন্নয়নের নানা দিক তুলে ধরা হয়।
রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়–য়ার উপস্থিতিতে বিভাগীয় কমিশনার মোঃ আবদুল মান্নান বেলুন ও পায়রা উড়িয়ে স্থানীয়ভাবে মেলার উদ্বোধন করেন। মেলায় সেনাবাহিনী, নৌবাহিনী, পুলিশ, খাদ্য অধিদপ্তর, পাসপোর্ট অফিস, ব্যাংক বীমাসহ শতাধিক স্টল রয়েছে। তিন দিনব্যাপী মেলা প্রতিদিন সকাল থেকে রাত ১০টা পর্যন্ত চলবে এবং সকলের জন্য উন্মুক্ত রাখা হয়েছে।
#
 
বশার/সেলিম/মোশারফ/জয়নুল/২০১৮/১৮৫৫ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১২২
 
দেশ অগ্রগতির পথে এগিয়ে যাচ্ছে
               --- নৌপরিবহণ মন্ত্রী
 
ঢাকা, ২৮ পৌষ (১১ জানুয়ারি) :
দেশে এখন রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রয়েছে। দেশ অগ্রগতির পথে এগিয়ে চলছে, অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে। দারিদ্র্যতার হার কমে নি¤œ মধ্যমআয়ের দেশে পরিণত হয়েছে। দেশে এখন খাদ্য ঘাটতি নেই, বিদ্যুতের সমস্যা নেই। নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খান আজ রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে সিএনজি চালিত থ্রি-হুইলার অটোরিকশা বাজারজাতকরণের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন। 
এসময় অন্যান্যের মধ্যে বাংলাদেশে ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা, ইফাদ গ্রুপের চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপু এবং টিভিএস মটর কোম্পানির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (ইন্টারন্যাশনাল বিজনেস) শ্রী আর. দিলিপ বক্তব্য রাখেন।
মন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে  বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যমআয়ের এবং ২০৪১ সাল নাগাদ একটি উন্নত দেশে পরিণত হবে। তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। বিএনপি-জামায়াত দেশকে পিছিয়ে দিয়েছিল। যারা জ¦ালাও-পোড়াও ভাংচুরের মাধ্যমে দেশে নৈরাজ্য সৃষ্টি করতে চায় তাদের সম্পর্কে সকলকে সজাগ থাকতে হবে।
#
 
জাহাঙ্গীর/সেলিম/মোশারফ/জয়নুল/২০১৮/১৮২০ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১২১
 
ভীতি-উস্কানি-চরিত্রহননপত্র নয়, সংবাদপত্র হবে জনগণের কণ্ঠপত্র 
                                                       --- তথ্যমন্ত্রী 
 
ঢাকা, ২৮ পৌষ (১১ জানুয়ারি) :
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সংবাদপত্র জনগণের কণ্ঠস্বরের পত্র, কখনই তা ভীতিপত্র, উস্কানিপত্র বা চরিত্রহননপত্র নয়। গণমাধ্যম জনগণের কথা বলবে, জনগণকে প্রতারিত করবে না।
আজ রাজধানীতে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) সম্মেলন কক্ষে ম্যানেজম্যান এন্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (এমআরডিআই) এবং পিআইবি’র যৌথ আয়োজনে ‘সংবাদবোধ ও পাঠকের ধারণা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। 
গণমাধ্যমকর্মীদের উদ্দেশ্যে তথ্যমন্ত্রী বলেন, ‘গণমাধ্যম ও গণতন্ত্রের অধিকার আমাদের সাংবিধানিক অধিকার। কিন্তু গণতন্ত্রের সুযোগ নিয়ে যে সামরিক-সাম্প্রদায়িক চক্র রাজনীতিতে ঢুকে পড়েছে, তাদের ও তাদের পৃষ্ঠপোষকদের দমন করতে হবে। একইভাবে গণমাধ্যম থেকেও হলুদ সাংবাদিকতা নির্মূল করতে হবে।’ 
মন্ত্রী বলেন, ‘নীতি ও দায়িত্ববোধ চর্চা করুন, শিশু ও নারীদের বিষয়টি বিবেচনায় রাখুন। গণমানুষের অধিকার খর্ব না করে গণমাধ্যমের অধিকার প্রয়োগ করুন। বস্তুনিষ্ঠ হোন, সঠিক সংবাদই বিশ^াসযোগ্য সংবাদ।’ 
পিআইবি’র মহাপরিচালক মোঃ শাহ আলমগীর এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক এবং প্রধান বক্তা হিসেবে ঢাকা বিশ^বিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বক্তব্য রাখেন। একাত্তর টিভি’র বার্তা পরিচালক সৈয়দ ইশতিয়াক রেজার সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য দেন এমআরডিআই এর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান। 
#
 
আকরাম/সেলিম/মোশারফ/জয়নুল/২০১৮/১৮০০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১২০
 
 
বিশ্ব ইজতেমা উপলক্ষে রাষ্ট্রপতির বাণী
 
ঢাকা, ২৮ পৌষ (১১ জানুয়ারি) :
 
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ‘বিশ্ব ইজতেমা ২০১৮’ উপলক্ষে নিম্নোক্ত  বাণী প্রদান করেছেন :
 
‘‘বিশ্ব ইজতেমা ২০১৮’ উপলক্ষে ইজতেমায় আগত বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের মুসল্লীদের আমি স¦াগত জানাই।
 
ইসলাম শান্তি ও মানবতার ধর্ম। ইসলামের সুমহান আদর্শ ও আকীদাকে অনুসরণের পাশাপাশি এর প্রচার ও প্রসারের লক্ষ্যে বিশ্ব ইজতেমায় পৃথিবীর বিভিন্ন দেশ থেকে মুসল্লীদের অংশগ্রহণ এক মহতী মিলনমেলা। ইজতেমা ইসলামের সুমহান আদর্শ জানা, বুঝা ও আমলের পথ সুগম করে। মুসলিম বিশ্বের বিজ্ঞ আলেমদের বয়ান ও আলোচনা হতে ইসলামের বিধি-নিষেধ ও করণীয় সম্পর্কে দিক নির্দেশনা পাওয়া যায়, যা ইসলামের প্রকৃত মর্মার্থ অনুধাবণ ও অনুসরণে গুরুত¦পূর্ণ ভূমিকা রাখে। বিশ্ব ইজতেমা ইসলামী উম্মাহর ঐক্য, সংহতি ভ্রাতৃত্ববোধ সুদৃঢ়করণে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমার বিশ্বাস।
 
বাংলাদেশ প্রতি বছর সফলভাবে বিশ্ব ইজতেমা আয়োজন করে বিশ্ব দরবারে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে। এজন্য আমি আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে জানাই লাখো শুকুরিয়া। বিশ্ব ইজতেমা ২০১৮ ধর্মপ্রাণ মুসলমানদের দুনিয়া ও আখেরাতের কল্যাণে সঠিক পথে চলার তৌফিক দান করুক-এ প্রার্থনা করি। মহান আল্লাহ আমাদের সহায় হোন।
 
খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।’’
#
 
আজাদ/সেলিম/আব্বাস/২০১৮/১৭০৩ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                      নম্বর: ১১৯

 

উন্নয়নের রোল মডেল শেখ হাসিনার বাংলাদেশ

                    -পরিকল্পনা মন্ত্রী

ঢাকা, ২৮ পৌষ (১১ জানুয়ারি):

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার গৃহীত উন্নয়ন কার্যক্রম, ভবিষ্যৎ পরিকল্পনা ও এসডিজি অর্জনে সাফল্য প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে তুলে ধরতে এবং ‘শেখ হাসিনার বিশেষ উদ্যোগ’ ও এসডিজি কার্যক্রম সম্পর্কে জনগণের অংশীদারিত্ব বৃদ্ধিতে কুমিল্লা জেলা প্রশাসনের উদ্যোগে আজ থেকে তিন দিনব্যাপী উন্নয়ন মেলার আয়োজন করা হয়েছে। কুমিল্লা টাউন হল মাঠে এ মেলা শুরু হয়েছে।

সারাদেশে একযোগে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে গণভবন থেকে আজ এ মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মেলা উদ্বোধনের পর পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এফসিএ এমপি মেলা প্রাঙ্গণে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন।

পরিকল্পনা মন্ত্রী বলেন ‘উন্নয়নের রোল মডেল শেখ হাসিনার বাংলাদেশ’ এই মূলমন্ত্রকে ধারণ করে ২০২১ সালের মধ্যে ‘ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ’ এবং ২০৪১ সালের মধ্যে ‘উন্নত বাংলাদেশ’ গঠনে সরকারের উন্নয়ন কার্যক্রম জনসাধারণের সামনে এ মেলায় উপস্থাপন করা হয়েছে। তিনি আরো জানান, দেশের সকল সরকারি, আধাসরকারি ও বেসরকারি সংস্থা থেকে মেলায় আগত লোকদের সামনে তাদের নিজ নিজ সংস্থার উন্নয়ন কার্যক্রম তুলে ধরেছেন । সরকারি সংস্থাগুলোর সেবাসমূহ মেলাস্থল হতে সরাসরি প্রদান করা হবে। গত ১৩ বছরের অগ্রগতি ও উন্নয়ন চিত্র এতে তুলে ধরা হবে বলে তিনি উল্লেখ করেন।

মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়ে তোলার লক্ষে ১০টি বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। মেলায় এ বিষয়গুলোর ওপর বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

#

তৌহিদুল/রিফাত/রেজ্জাকুল/আসমা/২০১৮/১৬৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১১৮
 
পাবলিক পরীক্ষায় কোনো অনিয়ম সহ্য করা হবে না
                                           -শিক্ষামন্ত্রী
ঢাকা, ২৮ পৌষ (১১ জানুয়ারি) :
 
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, পাবলিক পরীক্ষা চলাকালীন বা পরীক্ষাকেন্দ্রে কোনো অনিয়ম হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। শিক্ষা প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্ট সবাইকে দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান তিনি।
 
মন্ত্রী আজ রাজধানীর মালিবাগে আবুজর গিফারী কলেজে সুবর্ণ জয়ন্তী উৎসব ২০১৭ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। 
 
নাহিদ বলেন, শিক্ষার প্রকৃত পরিবেশ সৃষ্টি করতে হবে। শিক্ষার পরিবেশ আরো উন্নত করতে হবে। ৩৪ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসরুম চালু করা হয়েছে। পাবলিক পরীক্ষার পেপারলেস ফলাফল দেয়া হচ্ছে। কলেজসমূহের উন্নয়নের জন্য বিশ্বব্যাংকের অর্থায়নে ‘কলেজ উন্নয়ন প্রকল্প’ গ্রহণ করা হয়েছে। তাই তিনি শিক্ষকদের নিবেদিতপ্রাণ হয়ে কাজ করার আহ্বান জানান।
 
কলেজের গভর্নিংবডির সভাপতি ড. ইসরাফিল শাহীনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন-অর-রশিদ, কলেজের গভর্নিংবডির সদস্য ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১২ নং ওয়ার্ড কাউন্সিলর গোলাম আশরাফ তালুকদার এবং কলেজের অধ্যক্ষ শিরিন আখতার বানু অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
 
 
#
আফরাজুর/রিফাত/শহিদ/রফিকুল/শামীম/২০১৮/১৬০৩ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১১৭ 
 
 বঙ্গবন্ধুর দেখানো উন্নয়নের পথেই আছেন তাঁর কন্যা শেখ হাসিনা
                                                   - সমাজকল্যাণ মন্ত্রী
ঢাকা, ২৮ পৌষ (১১ জানুয়ারি) : 
 
সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, বর্তমানের উন্নয়ন সমাজবান্ধব উন্নয়ন। বর্তমান সরকার ২০০৮ সালের পর থেকে প্রতিটি বাজেটেই সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ বৃদ্ধি করে যাচ্ছে। এভাবে চলতে থাকলে বাংলাদেশে অভাবগ্রস্ত মানুষ থাকবে না।
মন্ত্রী আজ ঢাকা জেলা প্রশাসন আয়োজিত বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে তৃতীয়বারের মতো ‘উন্নয়ন মেলা-২০১৮’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। ঢাকার জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিভাগীয় কমিশনার এম বজলুল করিম চৌধুরী, ব্রিগেডিয়ার জেনারেল রেজওয়ান আলী এবং এ এন সামসুদ্দীন আজাদ চৌধুরী। 
মন্ত্রী বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধই বাংলাদেশকে পৃথিবীর কাছে পরিচিত করেছিল। মহান মুক্তিযুদ্ধের আগে ও পরে বঙ্গবন্ধুই প্রথম আমাদেরকে উন্নয়নের স্বপ্ন দেখিয়েছেন। বঙ্গবন্ধুর দেখানো পথ ধরেই আজ তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে বর্তমানের একটি নতুন বাংলাদেশ হিসেবে বিশ^দরবারে তুলে ধরেছেন। 
অনুষ্ঠানের এক পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গভবন থেকে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে সারাদেশে উন্নয়ন মেলা-২০১৮ এর শুভ উদ্বোধন করেন। 
#
 
মাইদুল/রিফাত/শহিদ/রফিকুল/আসমা/২০১৮/১৬১৫ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১১৬
এম মতিউর রহমানের জানাজা অনুষ্ঠিত
ঢাকা, ২৮ পৌষ (১১ জানুয়ারি) :
জাতীয় পার্টির সাবেক মন্ত্রী, সচিব, রাষ্ট্রদূত এবং বরিশাল সদর আসনের সাবেক সংসদ সদস্য এম মতিউর রহমানের জানাজা আজ জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হয়। তিনি ৯ জানুয়ারি, মঙ্গলবার ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহি.... রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।
মরহুমের প্রতি শেষ শ্রদ্ধা জানিয়ে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, চিফ হুইপ 
আ স ম ফিরোজ, বিরোধীদলীয় নেতার পক্ষে মোহা. মামুনুর রশিদ মরহুমের কফিনে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।
এর আগে মরহুমের রাজনৈতিক সহকর্মী ও পরিবারের সদস্যবৃন্দ তাঁর কর্মময় জীবনের বিভিন্ন দিক নিয়ে স্মৃতিচারণ করেন। পরে মরহুমের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। জানাজায় বর্তমান ও সাবেক সংসদ সদস্যবৃন্দ, জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তা ও কর্মচারী এবং সর্বস্তরের জনগণ অংশ নেন।
 
#
কামাল/রিফাত/শহিদ/রফিকুল/শামীম/২০১৮/১৬০০ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১১৫
বিশ্ব ইজতেমা উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী
ঢাকা, ২৮ পৌষ (১১ জানুয়ারি) : 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব ইজতেমা উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন : 
“মুসলিম সম্প্রদায়ের অন্যতম বৃহৎ সমাবেশ বিশ্ব ইজতেমা উপলক্ষে আমি দেশবাসী এবং বিশ্বের সকল মুসলমানকে জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ।
ঢাকার উপকণ্ঠে টঙ্গীর তুরাগ নদীর তীরে এই বিশ্ব ইজতেমা ইসলামের মর্মবাণী প্রচার ও প্রসারের ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ অবদান রেখে চলেছে।
আবহমানকাল ধরে আমাদের লালিত অসাম্প্রদায়িক চেতনা, অকৃত্রিম সরলতা ও অতিথিপরায়ণতা এবং সহিষ্ণুতার আলোকবার্তা ইজতেমায় আগত বিদেশি মেহমানদের মাধ্যমে বিশ্ব দরবারে পৌঁছে যাবে-এ আমার প্রত্যাশা।
আমি আশা করি, এ মহান ধর্মীয় সমাবেশ বিশ্ব শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে অনন্য ভূমিকা রাখবে। দেশ ও বিশ্বের সর্বস্তরের মানুষ ও মুসলিম উম্মাহর ঐক্য, সংহতি ও ভ্রাতৃত্বের বন্ধনকে আরো সুদৃঢ় করবে।
আমি বিশ্ব ইজতেমা উপলক্ষে মহান আল্লাহর দরবারে দেশবাসী ও মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও কল্যাণ এবং দেশের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি।
আমি বিশ্ব ইজতেমা উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করছি।
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু
বাংলাদেশ চিরজীবী হোক।” 
#
ইমরুল/অনসূয়া/শহিদ/জসীম/আসমা/২০১৮/১২০০ ঘণ্টা
 
Todays handout (6).docx Todays handout (6).docx

Share with :
Facebook Facebook