Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st সেপ্টেম্বর ২০১৭

তথ্যবিবরণী ২১.০৯.২০১৭

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৪১১ 

সু চি হিংসার পথ বেছে নিয়েছেন
            --- তথ্যমন্ত্রী

ঢাকা, ৬ আশ্বিন (২১ সেপ্টেম্বর) :
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, অসাম্প্রদায়িক নীতি লঙ্ঘন করে মিয়ানমারে অং সান সু চি সংঘাত, সংঘর্ষ ও রক্তক্ষয় বেছে নিয়ে হিংসার পথযাত্রী হয়েছেন।
আজ রাজধানীতে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বিশ্ব শান্তি দিবস উপলক্ষে বাংলাদেশ শান্তি পরিষদ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। 
ইনু বলেন, সু চি গণহত্যা ও নির্যাতনকে আড়াল করার অপচেষ্টা করেছেন, নিজ দেশের নাগরিকদের দেশে ফেরাকে ধোঁয়াশার মধ্যে রেখেছেন, শান্তির বদলে কতিপয় স্বার্থান্বেষীর জন্য অশান্তি জিইয়ে রাখার মন্ত্র জপছেন। তার বক্তব্য গ্রহণযোগ্য নয়। কিন্তু আগে থেকে বাংলাদেশে আশ্রিতসহ সকল রোহিঙ্গা যে মিয়ানমারের নাগরিক তিনি তার বক্তব্যে তা স্বীকার করে নিয়েছেন। 
মিয়ানমারের যে কোনো অজুহাত অগ্রহণযোগ্য উল্লেখ করে সকল রোহিঙ্গাকে ফেরত নেয়া এবং কফি আনান কমিশনের সুপারিশমালার পূর্ণ বাস্তবায়নের জোর দাবি জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ, মিয়ানমার ও জাতিসংঘের ত্রিপক্ষীয় ব্যবস্থাপনায় রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফেরত, সেদেশে নাগরিকত্ব, পুনর্বাসন ও ক্ষতিপূরণ এবং মানবতাবিরোধী অপরাধের বিচার নিশ্চিত করার মাধ্যমেই রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান করতে হবে। আর এজন্য বাংলাদেশ যে ত্রিমুখী উদ্যোগ নিয়েছে তা হচ্ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার শান্তি উদ্যোগ, কূটনৈতিক তৎপরতা ও গণমাধ্যমে রোহিঙ্গা সমস্যার সঠিক চিত্রায়ণ।
বাংলাদেশ শান্তি পরিষদের প্রেসিডিয়াম সদস্য ফজলে হোসেন বাদশার সভাপতিত্বে সংগঠনের মহাসচিব ড. এম এ কাশেম, শান্তি গবেষক মাহবুবুল ইসলাম প্রমুখ সভায় বক্তব্য রাখেন। 
#
আকরাম/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/২০৪৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৪১০
 
১ অক্টোবর রোববার পবিত্র আশুরা

ঢাকা, ৬ আশ্বিন (২১ সেপ্টেম্বর) :

বাংলাদেশের আকাশে আজ ১৪৩৯ হিজরি সালের পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল ২২ সেপ্টেম্বর শুক্রবার থেকে পবিত্র মুহাররম মাস গণনা করা হবে এবং আগামী ১ অক্টোবর রোববার সারাদেশে পবিত্র আশুরা উদ্যাপিত হবে।

 আজ সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব মোঃ আনিছুর রহমান।

সভায় ধর্ম মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোঃ হাফিজুর রহমান, তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোঃ মিজান-উল-আলম, অতিরিক্ত প্রধান তথ্য অফিসার ফজলে রাব্বী, মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মোঃ শাফায়াত মাহবুব চৌধুরী, ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মজিবর রহমান, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (প্রশাসন) মোঃ শাখাওয়াত হোসেন, ঢাকা আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদ্দিন আহ্মদ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক মোঃ আবদুর রহমান, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের পিএসও শাহ মোহাম্মদ মিজানুর রহমান, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, লালবাগ শাহী মসজিদের খতিব মাওলানা আবু রায়হান ও চকবাজার শাহী জামে মসজিদের খতিব মাওলানা শেখ নাঈম রেজওয়ান প্রমুখ উপস্থিত ছিলেন।

#

শায়লা/মাহমুদ/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৭/১৯৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৪০৯
 
নবগঠিত কর্ণফুলী উপজেলা পরিষদ এবং ৬টি ইউনিয়ন
পরিষদে ২৪ সেপ্টেম্বর সাধারণ ছুটি ঘোষণা

ঢাকা, ৬ আশ্বিন (২১ সেপ্টেম্বর) :

    চট্টগ্রাম  জেলার নবগঠিত কর্ণফুলী উপজেলা পরিষদ এবং নি¤œবর্ণিত ৬টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন/বন্ধঘোষিত/পুনর্নির্বাচন উপলক্ষে ২৪ সেপ্টেম্বর, ২০১৭ রোববার সকল সরকারি, আধা-সরকারি, স¦ায়ত্তশাসিত এবং  বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত কর্মকর্তা ও কর্মচারী এবং সরকারি ও  বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের নিজ নিজ  ভোটাধিকার প্রয়োগ ও  ভোটগ্রহণের সুবিধার্থে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

    ইউনিয়ন পরিষদগুলো হচ্ছে : রংপুর  জেলার পীরগঞ্জ উপজেলার পীরগঞ্জ, রায়পুর ও রামনাথপুর; ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলার খাড়েরা; টাঙ্গাইল  জেলার সদর উপজেলার কাকুয়া এবং গাইবান্ধা  জেলার সাঘাটা উপজেলার ঘুড়িদহ।

    তবে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় যদি ঐদিন কোন পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হয় তাহলে পরীক্ষার কেন্দ্রসমূহ ও পরীক্ষা সংশ্লিষ্ট শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী সাধারণ ছুটির আওতা বহির্ভূত থাকবে।

#

আলমগীর/মাহমুদ/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৭/১৮৩৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৪০৮  
 
শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে বার্জার পেইন্টসের ১ কোটি ৮৫ লাখ টাকা প্রদান
 
ঢাকা, ৬ আশ্বিন (২১ সেপ্টেম্বর) :
বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড এবং এর দু’টি অঙ্গ প্রতিষ্ঠান তাদের গত অর্থবছরের লভ্যাংশের নির্দিষ্ট অংশ হিসেবে প্রায় ১ কোটি ৮৫ লাখ টাকা শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে প্রদান করেছে।
আজ বাংলাদেশ সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক (চুন্নু) এর সাথে বার্জার পেইন্টস বাংলাদেশের পরিচালক আব্দুল খালেক এর নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করে কোম্পানির লভ্যাংশের নির্দিষ্ট অংশ ১ কোটি ৮৪ লাখ ৮৮ হাজার ৩০৬ টাকার চেক হস্তান্তর করেন।
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল আইন অনুযায়ী যে সকল কোম্পানি বা আর্থিক প্রতিষ্ঠান যাদের নিট মূলধন দুই কোটি টাকার উপরে সে সকল কোম্পানি বছর শেষে তাদের মুনাফার ৫ শতাংশ শ্রমিক ও কর্মচারীদের কল্যাণে ব্যয় করবে। আইন অনুযায়ী ৫ শতাংশ মুনাফার এক দশমাংশ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে প্রদান করবে। এ তহবিলে জমাকৃত অর্থ থেকে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের দুর্ঘটনাজনিত মৃত্যু, আহত, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শ্রমিক এবং তাদের সন্তানদের উচ্চ শিক্ষায় সহায়তা প্রদান করা হচ্ছে। আজ পর্যন্ত এ তহবিলে জমার পরিমাণ প্রায় ২শ’ ৪২ কোটি টাকা।
চেক প্রদান অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের কোম্পানি সচিব খোন্দকার আবু জাফর সাদিক এবং লিয়াঁজো কর্মকর্তা মোঃ ইকবাল হোসেন উপস্থিত ছিলেন।
#
আকতারুল/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৮১০ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৪০৭  

দু’টি বিলে রাষ্ট্রপতির সম্মতি

ঢাকা, ৬ আশ্বিন (২১ সেপ্টেম্বর) :
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ দশম জাতীয় সংসদের ১৭শ (২০১৭ খ্রিস্টাব্দের ৪র্থ) অধিবেশনে জাতীয় সংসদ কর্তৃক গৃহীত ২টি বিলে আজ তাঁর সদয় সম্মতি জ্ঞাপন করেছেন।
বিল দু’টি হচ্ছে : ঈড়ফব ড়ভ ঈরারষ চৎড়পবফঁৎব (অসবহফসবহঃ) ইরষষ, ২০১৭ এবং স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুমদখল বিল, ২০১৭।
#

মোতাহের/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৭৫৫ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২৪০৬

মালয়েশিয়ান পণ্য প্রদর্শনীর উদ্বোধনকালে শিল্পমন্ত্রী
বিনিয়োগের জন্য বাংলাদেশ একটি আকর্ষণীয় গন্তব্য

ঢাকা, ৬ আশ্বিন (২১ সেপ্টেম্বর) :
দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বিনিয়োগের জন্য বাংলাদেশ একটি আকর্ষণীয় গন্তব্য বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, দেশি-বিদেশি বিনিয়োগ বাড়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সরকার ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে। এসব অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য বিশেষ প্রণোদনা দেয়া হচ্ছে। তিনি অন্য দেশের মতো মালয়েশিয়ার উদ্যোক্তাদেরও এ ধরনের একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানান। 
শিল্পমন্ত্রী আজ রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মালয়েশিয়ান পণ্যের প্রদর্শনী ‘৫ম শোকেস মালয়েশিয়া-২০১৭’ এর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন। বাংলাদেশে অবস্থিত মালয়েশিয়ান হাইকমিশনের সহযোগিতায় বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অভ্ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিএমসিসিআই) এ প্রদর্শনীর আয়োজন করে।
 প্রদর্শনী আয়োজক কমিটির চেয়ারম্যান সৈয়দ মোয়াজ্জেম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশে মালয়েশিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনার ইদহাম জুহরী মোহামেদ ইউনুস (ওফযধস তঁযৎর গড়যধসবফ ণঁহঁং), বিএমসিসিআই’র সভাপতি স্থপতি মোঃ আলমগীর জলিল ও সাধারণ সম্পাদক সাব্বির আহমেদ খান বক্তব্য রাখেন। 
শিল্পমন্ত্রী বলেন, এশিয়ার উদীয়মান দেশগুলোর সাথে সামঞ্জস্য রেখে বাংলাদেশের অর্থনীতি দ্রুত এগিয়ে যাচ্ছে। সহ¯্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সাফল্যের পর বাংলাদেশ এখন জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের পথে অগ্রসর হচ্ছে। আর্থসামাজিক উন্নয়নের অভিন্ন লক্ষ্য এবং বিভিন্ন আন্তর্জাতিক ইস্যুতে ঐকমত্যের ফলে বাংলাদেশ এবং মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন মাত্রায় পৌঁছেছে। এ সম্পর্ক কাজে লাগিয়ে দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে তিনি উভয় দেশের উদ্যোক্তাদের পরামর্শ দেন। তিনি আরো বলেন, মালয়েশিয়া বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। ধর্মীয়, সাংস্কৃতিক, নৃতাত্ত্বিক, ঐতিহাসিক ও সামাজিক সম্পর্কের ফলে দ্বিপাক্ষিক বন্ধুত্বের এ বন্ধন সুদৃঢ় হয়েছে। বাংলাদেশে মালয়েশিয়ান পণ্যের প্রদর্শনী আয়োজনের ফলে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের নতুন ক্ষেত্র চিহ্নিত করা সহজ হবে। এর মাধ্যমে বাংলাদেশ-মালয়েশিয়া সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছবে বলে তিনি আশা প্রকাশ করেন।  
উল্লেখ্য, তিন দিনব্যাপী আয়োজিত এ প্রদর্শনীতে মালয়েশিয়ার ম্যানুফ্যাকচারিং ও সেবা শিল্পখাতের ৬০টি উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এসব প্রতিষ্ঠানের স্টলে তাদের উৎপাদিত পণ্য ও সেবা প্রদর্শন করা হচ্ছে। প্রদর্শনী উপলক্ষে আয়োজিত বিভিন্ন ব্যবসায়িক ইভেন্টে মালয়েশিয়ার প্রায় ১শ’ জন ব্যবসায়ী প্রতিনিধিসহ খ্যাতনামা চেম্বার নেতা ও উদ্যোক্তা প্রতিষ্ঠানের নির্বাহীরা অংশ নিচ্ছেন। প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে। 
#
জলিল/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৭৫০ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                নম্বর : ২৪০৫
বাপাউবো ও বাংলাদেশ সেনাবাহিনীর মধ্যে এমওইউ স্বাক্ষর
ঢাকা, ৬ আশ্বিন (২১ সেপ্টেম্বর) : 
ঢাকা-নারায়নগঞ্জ-ডেমরা (ডিএনডি) প্রকল্পের অভ্যন্তরে বন্যানিয়ন্ত্রণ ও জলাবদ্ধতা দূরীকরণে নিষ্কাশন ব্যবস্থার উন্নয়নের জন্য ‘ডিএনডি এলাকার, নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন (২য় পর্যায়)’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে গতকাল পানিসম্পদ মন্ত্রণালয়ের সভাকক্ষে পানি উন্নয়ন বোর্ড এবং বাংলাদেশ সেনাবাহিনীর মধ্যে এ সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়। 
১ জুলাই ২০১৬ হতে ৩০ জুন ২০২০ মেয়াদে ৫৫ হাজার ৮১৯ দশমিক ৭৯ লাখ টাকা ব্যয় সংবলিত প্রকল্পের ডিপিপি ৯ আগস্ট ২০১৬ তারিখে একনেক কর্তৃক অনুমোদিত হয়। প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) এলাকায় নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন, প্রকল্প এলাকার জনগণের স্বাভাবিক জীবনমান নিশ্চিতকরণসহ আর্থসামাজিক ও পরিবেশগত মানোন্নয়ন এবং প্রকল্প এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নসহ ডিএনডি এলাকার প্রায় ২০ লাখ মানুষের জলাবদ্ধতার দুর্ভোগ লাঘব হবে। প্রকল্প বাস্তবায়নে পানি সম্পদ মন্ত্রণালয়ের সাথে ঢাকা দক্ষিণ ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এবং স্থানীয় সরকার বিভাগ সম্পৃক্ত থাকবে।
উক্ত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এবং বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষে ব্রিগেডিয়ার জেনারেল ইফতেখার আনিসসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
#
জাহাঙ্গীর/অনসূয়া/শহিদ/রফিকুল/আসমা/২০১৭/১৫৪৫ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                        নম্বর :  ২৪০৪
অবিলম্বে মায়ানমারের নাগরিকদের ফেরত নিতে হবে
                                        - মায়া চৌধুরী
ঢাকা, ৬ আশ্বিন (২১ সেপ্টেম্বর) : 
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৬ দফা প্রস্তাব মেনে মায়ানমারকে অবিলম্বে তার নাগরিকদের ফেরত নিতে হবে। ততদিন পর্যন্ত আন্তর্জাতিক সংস্থাসমূহকে রোহিঙ্গাদের সবধরণের সহযোগিতা দিয়ে যেতে হবে।
মন্ত্রী আজ বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশে আগত রোহিঙ্গাদের পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনকালে একথা বলেন। ত্রাণসচিব মো. শাহ্ কামাল ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. রিয়াজ আহমেদ এসময় উপস্থিত ছিলেন। 
মন্ত্রী বলেন, বিপুল সংখ্যক মায়ানমার নাগরিক সে দেশের সরকার ও সেনাবাহিনীর অত্যাচার ও নিপীড়ন সহ্য করতে না পেরে জীবনের ঝুঁকি নিয়ে, নদী ও সাগরপথে বাংলাদেশে এসেছে। নারী, শিশু ও অসহায় অনুপ্রবেশকারীদের করুণ চিত্র বিশ^বাসীর নজরে এসেছে এবং বাংলাদেশ ও বিশ^বাসী এ নিয়ে বিশেষ উদ্বিগ্ন। অসহায় এই মানুষগুলোর দুঃখদুর্দশা মানবিক সংকট তৈরি করেছে। এ মানবিক সংকটে বিশ্ববাসীকে সামনে এগিয়ে আসতে হবে। মায়ানমারকে চাপ দিতে হবে। এদেরকে বাঙালি বলে বাংলাদেশে ঠেলে পাঠানোর কোনো সুযোগ নেই। 
এসময় মায়া চৌধুরী রোহিঙ্গাদের সাময়িক আশ্রয়দানে গৃহীত পদক্ষেপ তুলে ধরেন। তিনি বলেন, 
৪ লক্ষাধিক রোহিঙ্গার জন্য ১৪ হাজার শেড নির্মাণ করা হচ্ছে। তাদের বায়োমেট্রিক পদ্ধতিতে রেজিস্ট্রেশন করা হচ্ছে। সুষ্ঠুভাবে ত্রাণ বিতরণ করতে ১৩টি স্থান নির্ধারণ করা হয়েছে ও প্রতিদিন ৮টি স্থান থেকে খাবার বিতরণ করা হচ্ছে। সেনাবাহিনী ও পাসপোর্ট অধিদপ্তরের পাশাপাশি ইউএনএইচসিআরও এ কাজে সহযোগিতা করছে। 
মন্ত্রী বলেন, চাহিদামত বিদেশি আর্থিক ও পণ্য সহযোগিতা আসছে। ১৪টি স্থানে ত্রাণ রাখার গুদাম করা হয়েছে। 
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ত্রাণমন্ত্রী বলেন, এখনো পর্যন্ত মন্ত্রণালয় থেকে ৫০০ মেট্রিক টন চাল ও ৩০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। তিনি বলেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রতিদিন ১৪ হাজার ইউনিট খাবারপানি বিতরণ করছে। এছাড়াও তারা ১০০টি টিউবওয়েল স্থাপন ও ৫০০ অস্থায়ী টয়লেট নির্মাণ করেছে। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মোবাইল ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট প্রতিদিন ৬৪ হাজার লিটার বিশুদ্ধপানি সরবরাহ করছে। ৩৬টি মেডিক্যাল টিম কাজ করছে। 
সেনাবাহিনীর ত্রাণকাজে অংশগ্রহণ প্রসঙ্গে মন্ত্রী বলেন, ত্রাণ পৌঁছানো নিরাপদ করতে সেনাবাহিনী চট্টগ্রাম নৌ ও বিমানবন্দর থেকে ত্রাণ গ্রহণ করে কক্সবাজার জেলা প্রশাসকের কাছে পৌঁছে দিচ্ছে। ত্রাণকার্যে সার্বিক সমন্বয় করার জন্য মন্ত্রণালয় থেকে ঊর্ধ্বতন কর্মকর্তাসহ জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ২১ জন কর্মকর্তা পদায়ন করা হয়েছে। 
তিনি আরো বলেন, জাতিসংঘের খাদ্য সংস্থাসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা আগত রোহিঙ্গাদের খাবার, বাসস্থান নির্মাণ, পয়ঃনিষ্কাশন, বিশুদ্ধ পানি সরবরাহসহ সার্বিক দায়িত্বপালন করছে। 
#
ফারুক/অনসূয়া/শহিদ/রফিকুল/আসমা/২০১৭/১৫৪০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                        নম্বর :  ২৪০৩
সিউলে এশিয়া ইউরোপ মিটিং-এ যোগ দিতে বাণিজ্যমন্ত্রীর ঢাকা ত্যাগ
ঢাকা, ৬ আশ্বিন (২১ সেপ্টেম্বর) : 
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠিতব্য এশিয়া ইউরোপ মিটিং (আসেম)-এর সপ্তম ইকনমিক মিনিস্টার্স মিটিং (ইএমএম)-এ যোগদানের লক্ষ্যে গতকাল দক্ষিণ কোরিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। দক্ষিণ কোরিয়ার ট্রেড, ইন্ডাস্ট্রি এবং এনার্জি মিনিস্টারের আমন্ত্রণে তিনি এ মিটিং-এ যোগদান করছেন। 
সভায় সদস্যভুক্ত দেশগুলোর বাণিজ্যমন্ত্রী এবং সিনিয়র কর্মকর্তাগণ যোগদান করবেন। এ সময় বাণিজ্যমন্ত্রী তাদের সঙ্গে বাংলাদেশের বৈদেশিক বাণিজ্য সম্প্রসারণ বিষয়ে আলোচনা করবেন। 
ফেসিলিটেটিং এন্ড প্রোমোটিং ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট, স্ট্র্যাংদেনিং ইকনমিক কানেকটিভিটি এবং সাসটেইনেবল এন্ড গ্রোথ বিষয়ে আলোচনা করা হবে। দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জুলফিকার রহমান বাণিজ্যমন্ত্রীর সঙ্গে থাকবেন।
#
বকসী/অনসূয়া/রেজ্জাকুল/আসমা/২০১৭/১৫২০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ২৪০২  
সাউথ এশিয়ার শ্রেষ্ঠ যুবমন্ত্রী নির্বাচিত হলেন ড. বীরেন শিকদার 
ঢাকা, ৬ আশ্বিন (২১ সেপ্টেম্বর) : 
ভারতের উড়িষ্যার রাজধানী ভুবনেশ্বরে অনুষ্ঠিত সাউথ এশিয়ান ইয়ুথ সামিট-২০১৭ এর সমাপনী দিনে সাউথ এশিয়ার মধ্যে শ্রেষ্ঠ যুবমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন বাংলাদেশের যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার। 
ইন্টারন্যাশনাল ইয়ুথ কমিটির চেয়ারম্যান জয়ন্ত পাত্র অনুষ্ঠানিকভাবে গতকাল প্রতিমন্ত্রীকে শ্রেষ্ঠ যুবমন্ত্রীর পুরষ্কার প্রদান করেন। 
উল্লেখ্য, ১৭-২০ সেপ্টেম্বর ভুবনেশ্বরে ৪ দিনব্যাপী আয়োজিত সাউথ এশিয়ান ইয়ুথ সামিট ২০১৭-এ যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। 
#
শফিকুল/অনসূয়া/শহিদ/রফিকুল/আসমা/২০১৭/১২৩০ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ২৪০০ 
বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসে রাষ্ট্রপতির বাণী
ঢাকা, ৬ আশ্বিন (২১ সেপ্টেম্বর) : 
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :  
“যানজট নিরসন এবং বায়ু ও শব্দদূষণ হ্রাসে ব্যক্তিগত গাড়ির পরিবর্তে গণপরিবহণ ব্যবহার উৎসাহিত করার লক্ষ্যে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের অধীন ঢাকা পরিবহণ সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) ও সরকারি বেসরকারি বিভিন্ন সংস্থা সম্মিলিতভাবে ২২ সেপ্টেম্বর ‘বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস ২০১৭’ (ডড়ৎষফ ঈধৎ ঋৎবব উধু) উদ্যাপন করছে জেনে আমি আনন্দিত।  
উন্নত যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের পূর্বশর্ত। ঢাকাসহ দেশের বড় শহরগুলোতে প্রায়শই এমনকি মহাসড়কেও কখনও কখনও যানজট লক্ষ্য করা যায়। একটু বৃষ্টি হলেই ঢাকা শহরে যানজট অসহনীয় পর্যায়ে পৌঁছে। ঢাকা শহরে প্রতিনিয়ত ব্যক্তিগত গাড়ির ব্যবহার বাড়ছে যা যানজট সৃষ্টির অন্যতম কারণ হিসেবে বিবেচিত। যানজটের ফলে নষ্ট হচ্ছে মূল্যবান কর্মঘণ্টা। সেই সাথে বাড়ছে শব্দ ও বায়ু দূষণ। বাড়ছে জ্বালানির অপচয়ও। 
বিশ্বের বড় বড় শহরগুলোতে যানজট এক বিশাল চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলায় ব্যক্তিগত গাড়ি ব্যবহারের পরিবর্তে গণপরিবহণ, মেট্রোরেল, নদী বা খালপথ, বাইসাইকেল এমনকি নিকটবর্তী স্থানে যেতে পায়ে হাঁটাকে উৎসাহিত করা হচ্ছে। উন্নত বিশ্বের ন্যায় আধুনিক গণপরিবহণ ব্যবস্থার প্রবর্তন ব্যক্তিগত গাড়ির ব্যবহারকে নিরুৎসাহিত করতে কার্যকর ভূমিকা রাখবে আমার বিশ্বাস। পথচারী ও সাইকেল আরোহীদের জন্য নিরাপদ, স্বাচ্ছন্দ্যময় ও আনন্দদায়ক চলাচলের ব্যবস্থা করা অত্যন্ত জরুরি বলে আমি মনে করি।
সরকার ইতোমধ্যে গণপরিবহণ ব্যবস্থার উন্নয়নে মেট্রোরেল স্থাপন, ঢাকা ঘিরে নৌপথ, মহানগরীতে ফ্লাইওভার, আন্ডারপাসসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। মেট্রোরেল প্রকল্প সম্পন্ন হলে মানুষ স্বাচ্ছন্দ্যে যাতায়াত করতে পারবে এবং ঢাকা শহরে যানজট নিরসন, বায়ু ও শব্দদূষণ হ্রাস পাবে বলে সকলের প্রত্যাশা। আসুন, যানজটমুক্ত ঢাকা গড়ার পাশাপাশি ঢাকার পরিবেশকে নির্মল, স্বাস্থ্যকর ও উন্নত করতে ট্রাফিক আইন মেনে চলি এবং এ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করি।
বিশ্ব গাড়িমুক্ত দিবসের এ বছরের প্রতিপাদ্য ‘যানজট ও দূষণমুক্ত নগরায়নে প্রয়োজন, গণপরিবহণ ব্যবস্থার উন্নয়ন এবং ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণ’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।
যানজট নিরসনে বিশ্ব বক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ দিবস ২০১৭ উদ্যাপন সফল হোক - এ কামনা করি। 
খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।”
#
আজাদ/অনসূয়া/শহিদ/রফিকুল/আসমা/২০১৭/১০৩০ ঘণ্টা  
 
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ২৪০১
বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসে প্রধানমন্ত্রীর বাণী
ঢাকা, ৬ আশ্বিন (২১ সেপ্টেম্বর) : 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :   
“ঢাকা পরিবহণ সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) এর আয়োজনে সরকারি বেসরকারি বিভিন্ন সংস্থা সম্মিলিতভাবে ২২শে সেপ্টেম্বর ‘বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস ২০১৭’ উদ্যাপন করতে যাচ্ছে জেনে আমি আনন্দিত। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘যানজট ও দূষণমুক্ত নগরায়নে প্রয়োজন, গণপরিবহণ ব্যবস্থার উন্নয়ন এবং ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণ’ যথার্থ হয়েছে বলে আমি মনে করি।
আওয়ামী লীগ সরকার দেশের আর্থসামাজিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ ইতোমধ্যে নি¤œ-মধ্যমআয়ের দেশে উন্নীত হয়েছে। পরিবহণখাতে ধারাবাহিকভাবে বিনিয়োগ বৃদ্ধি পাওয়ায় এই খাতে দৃশ্যমান উন্নতি সাধিত হয়েছে। রাষ্ট্রীয় গণপরিবহণ ব্যবস্থার পরিধি বৃদ্ধি পাওয়ায় ও সড়ক পরিবহণ ব্যবস্থায় শৃঙ্খলার উন্নতি ঘটায় মহাসড়ক নেটওয়ার্কে জনসাধারণের যাতায়াতে স্বস্তি ফিরে এসেছে।    
যানজট নিরসন, বায়ু ও শব্দদূষণ নিয়ন্ত্রণ এবং ব্যক্তিগত গাড়ির ওপর নির্ভরতাহ্রাস করার লক্ষ্যে সরকার নগর গণপরিবহণ ব্যবস্থার উন্নয়নে জবারংবফ ঝঃৎধঃবমরপ ঞৎধহংঢ়ড়ৎঃ চষধহ (জঝঞচ) প্রণয়ন করে বাস্তবায়ন করছে। এরই ধারাবাহিকতায় ঢাকা মহানগরীর যানজট নিরসনে ও ব্যক্তিগত গাড়ির ওপর নির্ভরতাহ্রাসে গধংং জধঢ়রফ ঞৎধহংরঃ (গজঞ) খরহব-৬ বা বাংলাদেশের প্রথম মেট্রোরেল নির্মাণের কাজ পুরোদমে এগিয়ে চলছে। ঢাকা মহানগরী ও গাজীপুর মহানগরীর জনসাধারণের দ্রুত যাতায়াতের সুবিধার্থে ইঁং জধঢ়রফ ঞৎধহংরঃ (ইজঞ) (গাজীপুর-এয়ারপোর্ট) করিডোর নির্মাণের কাজও পূর্ণ গতিতে চলছে। জঝঞচ বাস্তবায়নের অংশ হিসেবে গজঞ খরহব-১ এবং গজঞ খরহব-৫ নির্মাণের লক্ষ্যে সম্ভাব্যতা সমীক্ষা চলমান আছে। এ দু’টি লাইনে বাংলাদেশে প্রথমবারের মতো প্রায় ৩২ কিলোমিটার টহফবৎমৎড়ঁহফ গজঞ বা পাতালরেলের সংস্থান রাখা হয়েছে। ঢাকা মহানগরীতে প্রথমবারের মতো চবফবংঃৎরধহ জড়ধফ প্রবর্তনের সুযোগ পরীক্ষানিরীক্ষা করে দেখা হচ্ছে। 
আমি আশা করি, গৃহীত পদক্ষেপগুলি বাস্তবায়িত হলে ব্যক্তিগত গাড়ি ব্যবহারকারীগণ স্বচ্ছন্দে গণপরিবহণে যাতায়াতের মাধ্যমে নিত্যদিনের প্রয়োজন মেটাতে পারবেন। নগরীর যানজট ক্রমশ কমে আসবে।
আমি ‘বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস ২০১৭’-এর সার্বিক সাফল্য কামনা করি। 
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু
বাংলাদেশ চিরজীবী হোক।”
#
ইমরুল/অনসূয়া/শহিদ/জসীম/রফিকুল/আসমা/২০১৭/১০৩০ ঘণ্টা  
 
Todays handout (7).docx Todays handout (7).docx

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon