Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st সেপ্টেম্বর ২০১৬

তথ্যবিবরণী 21 Sept 2016

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৯৬৩

বাজার তদারকি  
৬২ প্রতিষ্ঠানকে ৫ লাখ ৩০ হাজার টাকা জরিমানা

ঢাকা, ৬ই আশ্বিন (২১শে সেপ্টেম্বর):
    জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় ও জেলা কার্যালয় গতকাল ঢাকা মহানগর, রাজশাহী, পাবনা, মৌলভীবাজার, বরগুনা, নেত্রকোণা, সিলেট, বগুড়া, কুষ্টিয়া, ভোলা, খুলনা, পিরোজপুর, চট্টগ্রাম ও ফরিদপুরে বাজার তদারকি করে। তদারকিকালে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনের দায়ে ৬২টি প্রতিষ্ঠানকে ৫ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।
    ঢাকা মহানগরীর খিলগাঁও এলাকায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরির অপরাধে আল মদিনা হোটেল এন্ড রেস্টুরেন্টকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।
    ঢাকা মহানগরীর রামপুরা এলাকায় পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে সুপার রাজ্জাক মিষ্টান্ন ভান্ডার এন্ড বেকারিকে ২০ হাজার টাকা, মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রয়ের অপরাধে দেশী সুপার সপ এন্ড ফার্মাকে ৩০ হাজার টাকা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরির অপরাধে টিএইচ ফুড এন্ড বেভারেজকে ৫০ হাজার টাকা এবং সেবাগ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্যের অপরাধে নতুন কুঁড়ি বেবি সাইকেল ওয়ার্কসকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।
    অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, খাদ্যপণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, মেয়াদোত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, ওজন পরিমাপক যন্ত্রে কারচুপি, সেবাগ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্য, পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে রাজশাহীর পুঠিয়া উপজেলায় ৫টি প্রতিষ্ঠানকে ১৫ হাজার টাকা, পাবনার ভাঙ্গুরা উপজেলায় ৪টি প্রতিষ্ঠানকে ৫ হাজার ৫শ’ টাকা, মৌলভীবাজারের শ্রীমঙ্গল এলাকায় ৩টি প্রতিষ্ঠানকে ১৫ হাজার টাকা, বরগুনা সদর উপজেলায় ৩টি প্রতিষ্ঠানকে ৫ হাজার টাকা, নেত্রকোণা সদর উপজেলায় ৪টি প্রতিষ্ঠানকে ৯ হাজার টাকা, সিলেটের বিভিন্ন এলাকায় ৩টি প্রতিষ্ঠানকে ৩৫ হাজার টাকা, সিলেটের কোতয়ালী থানা এলাকায় ৩টি প্রতিষ্ঠানকে ৩৩ হাজার টাকা, বগুড়ার শাহজাহানপুর উপজেলায় ১টি প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা, কুষ্টিয়ার মিরপুর এলাকায় ৫টি প্রতিষ্ঠানকে ৯ হাজার ৫শ’ টাকা, ভোলার চরফ্যাশন উপজেলায় ৩টি প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা, খুলনা সদর উপজেলায় ৪টি প্রতিষ্ঠানকে ৬৮হাজার টাকা, পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলায় ৩টি প্রতিষ্ঠানকে ২ হাজার ৫শ’ হাজার টাকা, চট্টগ্রাম মহানগরের পাহাড়তলী থানা এলাকায় ৩টি প্রতিষ্ঠানকে ২৮ হাজার টাকা, চট্টগ্রাম মহানগরের বায়েজিদ থানা এলাকায় ২টি প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা এবং ফরিদপুর সদর উপজেলায় ৩টি প্রতিষ্ঠানকে ১০ হাজার ৩শ’ টাকা জরিমানা করা হয়।
#
আফরোজা/আফরাজ/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৮৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                      নম্বর : ২৯৬২

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা, ৬ই আশ্বিন (২১শে সেপ্টেম্বর) :

    দশম জাতীয় সংসদের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৯তম বৈঠক আজ কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, উষাতন তালুকদার, ফিরোজা বেগম (চিনু) এবং এম এ আউয়াল বৈঠকে অংশগ্রহণ করেন।

    বৈঠকে তিন পার্বত্য জেলায় ডাক্তার ও শিক্ষকের শূন্যপদ পূরণে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে একজন ডাক্তার বদলি হলে বদলিকৃত পদের বিপরীতে অন্য একজন ডাক্তারকে নিয়োগের এবং পার্বত্য অঞ্চলে নিয়োজিত কর্মকর্তাদের বদলির অনুলিপি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়কে প্রেরণের সুপারিশ করা হয়।

    কমিটি পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ১০টি প্রাথমিক বিদ্যালয়কে তিন মাসের মধ্যে সরকারিকরণ এবং পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ভূমি অধিগ্রহণের সময় মূল্য নির্ধারণের ক্ষেত্রে সমতলের অনুরূপ হারে নির্ধারণের সুপারিশ করে।

    


পার্বত্য চট্টগ্রাম বিষয়ক  মন্ত্রণালয়ের সচিব, প্রথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
    
#

সাব্বির/আফরাজ/মাহমুদ/সঞ্জীব/সেলিম/২০১৬/১৭৩০ ঘণ্টা  
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২৯৬১
মিল্কভিটার দুর্নীতিবাজদের ছাড় দেয়া হবে না
               -- এলজিআরডি প্রতিমন্ত্রী

ঢাকা, ৬ই আশ্বিন (২১ই সেপ্টেম্বর) :
এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা বলেছেন, সমবায়ীদের লাভজনক প্রতিষ্ঠান মিল্কভিটা দেশে দুগ্ধ বিপ্লবের সূচনা করলেও প্রায়ই কিছু অসৎ সমবায়ীর কারণে এটি কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা অর্জন করতে পারছে না। এ প্রতিষ্ঠানসংশ্লিষ্ট দুর্নীতিবাজদের ছাড় দেয়া হবে না। দুর্নীতি দমন কমিশন (দুদক) এক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে।
আজ পল্লিউন্নয়ন ও সমবায় বিভাগ এবং এর অধীনস্থ বিভিন্ন সংস্থার প্রকল্পসমূহের পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। এ বিভাগের সচিব ড. প্রশান্ত কুমার রায় ও সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।
প্রতিমন্ত্রী ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের চলমান আন্দোলন প্রসঙ্গে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠীর কল্যাণে প্রকল্পটির কার্যক্রম চালিয়ে নেয়ার আশ্বাস দিয়েছেন। তিনি আন্দোলনকারীদের শান্ত থাকার পরামর্শ দেন। তিনি পল্লিউন্নয়ন ও সমবায় বিভাগের অধীনস্থ বিভিন্ন প্রতিষ্ঠানের বেহাত সম্পত্তি উদ্ধারে আইনি ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেন। তিনি জনকল্যাণে প্রকল্পের আওতাভুক্ত সমিতি ও উপকারভোগীদের নাম, ফোন নম্বরসহ ঠিকানা স্ব স্ব প্রকল্পের ওয়েবসাইটে প্রকাশ এবং নির্দেশিকা আকারে মুদ্রণের পরামর্শ দেন।
বিভাগের সচিব ড. প্রশান্ত কুমার রায়  প্রকল্পের কাজে স্বচ্ছতা বজায় ও অপচয় রোধে ই-টেন্ডারিং ব্যবস্থার ওপর গুরুত্বারোপ করেন।
উল্লেখ্য, পল্লিউন্নয়ন ও সমবায় বিভাগের ২০১৫-১৬ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে সার্বিক অগ্রগতির হার শতকরা  ৯৯ দশমিক ১৮ ভাগ।
#
আহসান/আফরাজ/মাহমুদ/সঞ্জীব/রেজাউল/২০১৬/১৭৩৩ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৯৬০
প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা, ৬ই আশ্বিন (২১শে সেপ্টেম্বর):
    দশম জাতীয় সংসদের প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২০তম বৈঠক আজ জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মো. ইলিয়াস আলী মোল্লাহ, মাহমুদ উস সামাদ চৌধুরী, হোসনে আরা বেগম অংশগ্রহণ করেন।
    বৈঠকে ডিজিএফআই’র কার্যক্রম আরো যুগোপযোগী, গতিশীল, কার্যকরী এবং আধুনিকায়নের লক্ষ্যে ফলপ্রসূ গোয়েন্দা প্রশিক্ষণ প্রদান এবং সন্দেহজনক অনলাইন আর্থিক লেনদেন মনিটরিংয়ের সুপারিশ করে।
    কমিটি দেশের অভ্যন্তরে ও ক্রসবর্ডার সিকিউরিটি জোরদার করে সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে দেশের নিরাপত্তা সংস্থাসমূহকে আরো বেশী তৎপর হওয়ার সুপারিশ করে। বৈঠকে সাম্প্রতিককালে দেশে সংগঠিত সন্ত্রাসী হামলার মাস্টারমাইন্ডদের চিহ্নিত করে আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করার সুপারিশ করা হয়।
    বৈঠকে বাংলাদেশ সেনা বাহিনী, বিমান বাহিনী ও নৌ বাহিনী প্রধানগণ, স্বরাষ্ট্র সচিব, প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
#
কামাল/আফরাজ/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৭৩০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ২৯৫৯
স্বাস্থ্যসম্মত ও সহনীয় নগর শীর্ষক ডায়ালগের উদ্বোধন

ঢাকা, ৬ই আশ্বিন (২১শে সেপ্টেম্বর):
    বিভিন্ন প্রকার দুর্যোগে নগরবাসীর ঝুঁকি কমিয়ে আনতে নগরমুখী অভিবাসন বন্ধ করতে হবে। অভিবাসন হওয়া নি¤œ আয়ের জনগোষ্ঠী বস্তিতে বসবাস করে। এদের জন্য নাগরিক সুবিধা নিশ্চিত করা যায় না। এসব বস্তি গড়ে ওঠে অবৈধভাবে। অনিয়ন্ত্রিত বস্তির কারণে অন্য বাসিন্দারা নাগরিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।
    আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী সিনেট ভবনে ‘স্বাস্থ্যসম্মত ও সহনীয় নগর’ শীর্ষক চতুর্থ আরবান ডায়ালগের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যলয়ের দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগ এবং আন্তর্জাতিক এনজিও ফোরাম (আইএনজিও) যৌথভাবে এ ডায়লগের আয়োজন করে।
    গণপূর্ত মন্ত্রী বলেন, কড়াইল বস্তি ক্রমেই সম্প্রসারিত হচ্ছে। এর ফলে গুলশান লেক সরু হয়ে যাচ্ছে। এখানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় আইটি পার্ক স্থাপন করবে। অবশিষ্ট জমিতে অংশীদারভিত্তিতে বহুতল সরকারি আবাসিক ভবন নির্মাণ করা হবে। তবে এখানে বসবাসকারী বস্তিবাসীদের ঢাকার মধ্যেই পুনর্বাসন করা হবে।
    তিনি বলেন, নগরমুখী অভিবাসন বন্ধ করতে দেশের জেলা ও উপজেলা শহর এবং গ্রামে বসবাসের জন্য আধুনিক সুযোগ-সুবিধা গড়ে তুলতে হবে। এ লক্ষ্যে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ বিভিন্ন জেলা উপজেলায় আধুনিক বাসস্থান গড়ে তুলছে। আবাসিক এলাকা ও বহুতল আবাসিক ভবন নির্মাণ করে গ্রহণযোগ্য মূল্য ও সহজ কিস্তিতে তা বিক্রি করছে। নগরবাসীর জন্য আধুনিক সুবিধার অংশ হিসেবে বহুতল ভবনে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন করা বাধ্যতামুলক করা হচ্ছে। পূর্বাচল নতুন শহরে নি¤œআয়ের সহায়ক কর্মীদের জন্য ডরমেটরি নির্মাণ করা হচ্ছে। এ শহরের নিজস্ব স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন করা হবে। এটি হবে সকল নাগরিক সুবিধার একটি স্মার্ট সিটি।
    ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক নাসরিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক, হ্যাবিটেট ফর হিউম্যানিটির ন্যাশনাল ডিরেক্টর জন আর্মস্ট্রং (ঔড়যহ অৎসংঃৎড়হম), দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান এ এস এম মাকসুদ কামাল, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের ন্যাশনাল ডিরেক্টর ফ্রেড উইটিভিন (ঋৎবফ ডরঃঃবাববহ)। অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন সেন্টার ফর আরবান স্টাডিজের চেয়ারম্যান অধ্যাপক ড. নজরুল ইসলাম।
    বিশেষ অতিথির বক্তৃতায় মেয়র আনিসুল হক বলেন, বিশ্বের যে কোনো নগরের তুলনায় ঢাকার জনবসতি অত্যধিক। এখানে নাগরিক সুবিধা নিশ্চিত করা অত্যন্ত কঠিক কাজ। অপরদিকে নগরবাসীরও সচেতন হওয়ার প্রয়োজন রয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশন প্রয়োজনের তুলনায় অর্ধেক জনবল নিয়ে কাজ করছে। ফুটপাত দখলমুক্ত করতে কাজ শুরু করা হয়েছে। যে কোনমূল্যে ফুটপাত দখলমুক্ত করা হবে। উত্তরায় বিপুলসংখ্যক বৃক্ষরোপণ করা হয়েছে। গুলশান বনানী এলাকায় জরিপ কাজ চলছে। বর্তমন মেয়াদ শেষ হওয়ার আগেই ঢাকাকে একটি গ্রিন সিটি হিসেবে গড়ে তোলা হবে।
#
কিবরিয়া/আফরাজ/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৭২০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২৯৫৮

নর্থ ইস্ট কানেকটিভিটি সম্মেলনে যোগ দিতে ভারতে শিল্পমন্ত্রী

ঢাকা, ৬ই আশ্বিন (২১শে সেপ্টেম্বর):
ভারতের আগরতলায় অনুষ্ঠেয় তৃতীয় নর্থ ইস্ট কানেকটিভিটি সম্মেলনে যোগ দিতে আজ ভারতের ত্রিপুরার উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। আগামীকাল থেকে আগরতলার প্রজ্ঞা ভবনে দু’দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হবে।
ত্রিপুরা সরকারের শিক্ষা, শিল্প ও বাণিজ্য, তথ্যপ্রযুক্তি ও আইনমন্ত্রী তপন চক্রবর্তীর আমন্ত্রণে শিল্পমন্ত্রী এ সম্মেলনে যোগ দিচ্ছেন। ফেডারেশন অভ্ ইন্ডিয়ান চেম্বার অভ্ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্র্রিজ
এ সম্মেলনের আয়োজন করেছে। এতে বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তারা অংশ নেবেন।
এ সফর দুু’দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক সুদৃঢ়করণে ইতিবাচক অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।     শিল্পমন্ত্রী ২৪ সেপ্টেম্বর দেশে ফেরার কথা রয়েছে।
#
জলিল/আফরাজ/সঞ্জীব/জয়নুল/২০১৬/১৬৫৫ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                      নম্বর : ২৯৫৭

যানবাহনের ফিটনেস টেস্ট হবে ডিজিটাল পদ্ধতিতে
                                             -সেতুমন্ত্রী

ঢাকা, ৬ই আশ্বিন (২১শে সেপ্টেম্বর) :

    ডিজিটাল পদ্ধতির আওতায় আসছে যানবাহনের ফিটনেস টেস্ট। এ লক্ষ্যে মিরপুরে স্থাপন করা হয়েছে ভেহিক্যাল ইন্সপেকশন সেন্টার বা ভিআইসি। আগামী ৩০ অক্টোবর ভিআইসি উদ্বোধনের মধ্যদিয়ে দেশের পরিবহণ ব্যবস্থাপনায় প্রযুক্তির ব্যবহার শুরু হতে যাচ্ছে বলে জানিয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

    মন্ত্রী আজ মিরপুরে বিআরটিএ অফিস আকস্মিক পরিদর্শনে যান এবং সেবা গ্রহীতাদের সাথে মতবিনিময়কালে একথা বলেন।

    এসময় মন্ত্রী বলেন, সম্প্রতি নানান ব্যবস্থা গ্রহণের ফলে বিআরটিএ’র সেবার মান বেড়েছে কিন্তু দালালদের দৌরাত্ম্য কিছু রয়েছে। এ অবস্থার আরো উন্নতি করতে হবে।

    উল্লেখ্য, ভিআইসি চালু হলে ফিটনেস টেস্টের জন্য যানবাহন বাধ্যতামূলকভাবে রেজিস্ট্রেশন সেন্টারে আনতে হবে। বর্তমানে ম্যানুয়েল পদ্ধতির পরিবর্তে ডিজিটাল টেস্ট চালু হলে যানবাহন ব্যবস্থাপনায় আরো অগ্রগতি হবে বলে তিনি সেবা গ্রহীতাদের জানান।

#

নাছের/মোবাস্বেরা/আলী/রফিকুল/কামাল/২০১৬/১৫৫০ ঘণ্টা  
 
তথ্যবিবরণী                                                                                        নম্বর : ২৯৫৬
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির  বৈঠক
ঢাকা, ৬ই আশ্বিন (২১শে সেপ্টেম্বর) :
জাতীয় সংসদের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৭তম বৈঠক আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি বেগম রেবেকা মমিনের সভাপতিত্বে কমিটির সদস্য মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী  মেহের আফরোজ ও নাসরিন জাহান রতœা  বৈঠকে অংশগ্রহণ করেন।
কমিটি মহিলা ও শিশুদের জন্য গৃহীত প্রকল্পগুলো পর্যায়ক্রমে সমগ্র বাংলাদেশে বিশেষ করে দূরবর্তী ও সীমান্তবর্তী যে সব জেলা ও উপজেলা আছে সেসব এলাকায় সম্প্রসারণের জন্য সুপারিশ করে।
 বৈঠকে মাতৃ-পিতৃহীন কন্যা শিশুদের আর্থিক নিরাপত্তার কথা বিবেচনায় রেখে তাদের স্বাবলম্বী হওয়া পর্যন্ত কোনো কর্মসূচি বা প্রকল্পের আওতায় নির্ধারিত হারে সরকারি ভাতা প্রদান করা যায় কিনা তা যাচাই করা হচ্ছে বলে জানানো হয় ।  
বাংলাদেশ শিশু একাডেমির সমস্যাবলী ও কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়। এছাড়া বাংলাদেশ শিশু একাডেমি অবহিত করে যে, শিশু উন্নয়ন কর্মসূচির আওতায় ৬৪টি জেলা অফিস ও ৬টি উপজেলা অফিসের মাধ্যমে প্রতিবছর ৪২টি কার্যক্রম বাস্তবায়িত হয় এবং এ কর্মসূচির মাধ্যমে বিগত ৩ বছরে ৪০ লাখ শিশু অংশগ্রহণের সুযোগ পেয়েছে।
    মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

#
মৌমিতা/মোবাস্বেরা/আলী/রফিকুল/শামীম/২০১৬/১৫১৫ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ২৯৫৫
‘আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন সজীব আহমেদ ওয়াজেদ

ঢাকা, ৬ই আশ্বিন (২১শে সেপ্টেম্বর) :
    প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ ‘আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’ পাওয়ায় অভিনন্দন জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।
    মন্ত্রী বলেন, বর্তমান সরকারের ঘোষিত ‘ডিজিটাল বাংলাদেশ ও ভিশন ২০২১’ বাস্তবায়নে আইসিটি বিশেষজ্ঞ সজীব আহমেদ ওয়াজেদ  শুরু থেকেই সম্পৃক্ত ছিলেন। তাঁর সুচিন্তিত সুদূরপ্রসারী ভাবনা, সুনেতৃত্ব এবং নানান উদ্যোগের ফলেই ‘ডিজিটাল বাংলাদেশ ও ভিশন ২০২১’ আজ বাস্তবে পরিণত হয়েছে। টেকসই উন্নয়নের জন্য প্রতিযোগিতামূলক বিশ্ববাজারে আইসিটি খাতকে পরিপূর্ণ ভাবে এগিয়ে নিয়ে যাওয়ার পাশাপাশি তিনি এদেশের তরুণ সমাজের কাছে রোল মডেলে পরিণত হয়েছেন।
    মন্ত্রী তাঁর উত্তরোত্তর সাফল্য ও সমৃদ্ধি কামনা করেন।

#
কামরুল/মোবাস্বেরা/আলী/রফিকুল/শামীম/২০১৬/১৩০০ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২৯৫৪


বাংলাদেশ বেতার জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণ সরাসরি সম্প্রচার করবে


ঢাকা, ৬ই আশ্বিন (২১ই সেপ্টেম্বর) :

    আজ ২১শে সেপ্টেম্বর বুধবার নিউইর্য়ক সময় সন্ধ্যা ৭.৩০ মিনিটে (সম্ভাব্য বাংলাদেশ সময় ২২শে সেপ্টেম্বর ভোর ৫.৩০ মিনিটে) জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষণ প্রদান করবেন।
    ভাষণটি বাংলাদেশ বেতার ঢাকা কেন্দ্র মধ্যম তরঙ্গ ৬৯৩ কিলোহার্জ ও এফ এম ১০৬.০ মেগাহার্জ এবং বাংলাদেশ বেতারের ওয়েবসাইট িি.িনবঃধৎ.মড়া.নফ এর মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হবে। এছাড়া ২২শে সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকাল ৪.০৫ মিনিটে পূর্ব ঘোষণা দিয়ে বাংলাদেশ বেতার ঢাকা কেন্দ্র ঢাকা-ক, ৬৯৩ কিলোহার্জ ও এফ এম ১০৬.০ মেগাহার্জ, ক্ষুদ্র তরঙ্গ ৪৭৫০ কিলোহার্জ এবং অন্যান্য আঞ্চলিক কেন্দ্র স্ব স্ব মধ্যম তরঙ্গ এবং সংশ্লিষ্ট এফ এম ব্যান্ডে একযোগে পুনঃপ্রচার করবে।
#


আবদুল/মোবাস্বেরা/জসীম/আসমা/২০১৬/১০৪৫ ঘণ্টা

 

Todays handout.doc Todays handout.doc

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon