Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ মে ২০১৯

তথ্যবিবরণী ০৪/০৫/২০১৯

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৮১২
স¦প্নের সোনার বাংলাদেশ নির্মাণে সরকার নিরবছিন্ন কাজ করে যাচ্ছে
     ---সংস্কৃতি প্রতিমন্ত্রী
ঢাকা, ২১ বৈশাখ (৪ মে) :
সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশের স্থপতি এবং তাঁর জন্ম না হলে এ দেশের মানুষ কখনও পাকিস্তানিদের অত্যাচার থেকে মুক্ত হতো না। জাতির পিতার বিরুদ্ধে যারা বিতর্ক করবে তাদেরকে জাতি কখনো ক্ষমা করবে না এবং বার বার ঘৃণাভরে প্রত্যাখ্যান করবে। তিনি বলেন, জাতির পিতার অসাম্প্রদায়িক, ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও সুখী-সমৃদ্ধ স্বপ্নের সোনার বাংলাদেশ নির্মাণের জন্য বর্তমান সরকার নিরবচ্ছিন্ন কাজ করে যাচ্ছে।
 
প্রতিমন্ত্রী আজ রাজধানীর শিল্পকলা একাডেমিতে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলীর সভাপতিত্বে মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মুফিদুল হক ও শিল্পী জাহানারা পারভীন আলোচনায় অংশ নেন।
 
প্রতিমন্ত্রী অনুষ্ঠানে আগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরাই জাতির ভবিষ্যৎ কর্ণধার এবং মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সুখী-সমৃদ্ধ দেশ গঠনে নেতৃত্ব দিবে। জাতির পিতাকে হত্যার পর দীর্ঘ ২১ বছর বাংলাদেশে কোনো গণতন্ত্র ছিল না। আইনের শাসন ও জনগণের অধিকার সামরিক স্বৈরাচারের বুটের তলায় পিষ্ট হয়। মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা হয়। স্বাধীনতা বিরোধীদের রাষ্ট্রক্ষমতার অংশীদার করা হয়। আওয়ামী লীগ সরকার গঠনের পর দেশে আবারও গণতন্ত্র ফিরে আসে। মানুষ ফিরে পায় তাদের অধিকার।
 
প্রতিমন্ত্রী এর আগে শিল্পকলা একাডেমিতে ‘শিল্পের আলোয় ঐতিহাসিক ৭ মার্চ’ শিরোনামে শিল্পী জাহানারা পারভীনের পাথর খোদাই শিল্পকর্মের প্রদর্শনীর উদ্বোধন করেন।  
#
 
রবীন্দ্র/নাইচ/ইসরাত/সঞ্জীব/আব্বাস/২০১৯/২১১৫ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১৮১১
 
পবিত্র হজ সফল করতে সাংবাদিকসহ সকল শ্রেণি পেশার
প্রতিনিধিদের সহযোগিতা চেয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী
 
ঢাকা, ২১ বৈশাখ (৪ মে) :
পবিত্র হজ সফল করতে সাংবাদিকসহ সকল শ্রেণি পেশার প্রতিনিধিদের সহযোগিতা চেয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ। 
আজ জাতীয় প্রেসক্লাবে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) ও ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ)  এর  প্রতিষ্ঠাতা শেখ শওকত হোসেন নিলু’র দ্বিতীয় মৃত্যু বার্ষিকীর স্মরণ সভায় তিনি এ  কথা বলেন। 
ধর্ম প্রতিমন্ত্রী বলেন, কোনো হজযাত্রী যেন কষ্ট না পায় সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে মন্ত্রণালয়। এরই ধারাবাহিকতায় হজযাত্রী প্রতি ১০ হাজার টাকার বেশি বিমান ভাড়া কমানো হয়েছে। এ হিসাবে ১ লাখ ২৭ হাজার ১শ ৯৮ জন হজযাত্রীর ব্যয় কমেছে এক’শ ২৭ কোটি টাকার বেশি। মন্ত্রী আরো জানান, প্রাক-নিবন্ধন ও নিবন্ধন তথা টোটাল হজ অটোমেশন প্রক্রিয়ায় গত বছরের তুলনায় প্রায় ৩ কোটি টাকা খরচ কমানো সম্ভব হয়েছে।
#
 
আনোয়ার/নাইচ/মোশারফ/আব্বাস/২০১৯/২০২২ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৮১০
 
নিজেকে শৃঙ্খলার মধ্যে আবদ্ধ রাখতে ধর্মের কোনো বিকল্প নেই
  ---নৌপরিবহন প্রতিমন্ত্রী
 
দিনাজপুর, ২১ বৈশাখ (৪ মে) :
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী বলেছেন, আমাদের সৃষ্টি হয়েছে একটি মুষ্টিবদ্ধ চেতনার মধ্য দিয়ে। সেই মুষ্টি খুলে দিয়ে যারা বিভেদ তৈরি করতে চাচ্ছে তাদেরকে চিহ্নিত করতে হবে। যারা বিভক্তির রাজনৈতিক ধারা তৈরি করতে চায় তাদেরকে রুখে দিতে হবে। তাহলেই তৈরি হবে আমাদের ঐক্যবদ্ধ সমাজ ব্যবস্থা। স্বামী বিবেকানন্দের দর্শনে এমন শিক্ষার কথা বলা হয়েছে। 
প্রতিমন্ত্রী আজ দিনাজপুর রামকৃষ্ণ আশ্রম ও মিশনে বিবেকানন্দ শিক্ষা ও সাংস্কৃতিক পরিষদ দিনাজপুর শাখা আয়োজিত যুব সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
খালিদ মাহ্মুদ চৌধুরী বলেন, সব ধর্মই বলে মানবতার উপরে কোনো ধর্ম নেই। নিজেদেরকে শৃঙ্খলার মধ্যে আবদ্ধ রাখতে ধর্মের কোনো বিকল্প নেই। স্বামী বিবেকানন্দের জীবনাদর্শ উল্লেখ করে তিনি বলেন, মানুষের আত্মবিশ্বাসই মানুষকে এগিয়ে নিয়ে যাবে। জঙ্গিদের কোনো ধর্ম নেই, তারা কখনো ভালো মানুষ হতে পারে না। মানুষ হিসেবে স্বামী বিবেকানন্দকে জানতে হবে।
বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদ দিনাজপুরের প্রধান পৃষ্ঠপোষক ও আশ্রমের অধ্যক্ষ স্বামী অমেয়াত্মানন্দ মহারাজের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দিনাজপুর জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম, বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদ বাংলাদেশের সভাপতি অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার, পুলিশ সুপার সৈয়দ আবু সায়েম, দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরূপ বকসী বাচ্চু, সংগঠনের সভাপতি 
ড. মাসুদুল হক, সাধারণ সম্পাদক ডালিম কুমার ও সংগঠনের উপদেষ্টা অজয় কুমার চ্যাটার্জী। সভায় অতিথিদের সম্মাননা ক্রেস্ট ও উত্তরীয় প্রদান করা হয়। শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
#
 
জাহাঙ্গীর/নাইচ/এনায়েত/সঞ্জীব/আব্বাস/২০১৯/১৯৫২ ঘণ্টা  
 
 
 
তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১৮০৯
 
বাংলাদেশ জীবনিরাপত্তা বিধানে প্রতিশ্রুতিবদ্ধ
                              ---পরিবেশ মন্ত্রী 
                                                  
ঢাকা, ২১ বৈশাখ (৪ মে) :
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, বাংলাদেশ জাতিসংঘ জীববৈচিত্র্য সনদের (ঈড়হাবহঃরড়হ ড়হ ইরড়ষড়মরপধষ উরাবৎংরঃু) আওতায় গৃহীত জীবনিরাপত্তা বিষয়ক কার্টাগেনা চুক্তি (ঈধৎঃধমবহধ চৎড়ঃড়পড়ষ ড়হ ইরড়ংধভবঃু) অনুযায়ী জীব নিরাপত্তা বিধানের বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ। এ চুক্তি বাস্তবায়নে বাংলাদেশ অনেকগুলো পদক্ষেপ গ্রহণ করেছে। 
আজ রাজধানীর মহাখালী ব্র্যাক ইন সেন্টারে পরিবেশ অধিদপ্তর আয়োজিত জীবনিরাপত্তা বিষয়ে এক আন্তর্জাতিক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে তিনি এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, আধুনিক জীবপ্রযুক্তির অপার সম্ভাবনা ও সুফলের পাশাপাশি পৃথিবীব্যাপী এর ঝুঁকি বিষয়ে চলছে নানা গবেষণা আর জল্পনা-কল্পনা। জীববৈচিত্র্য আর মানবস্বাস্থ্য অটুট না থাকলে প্রযুক্তির সুফল অর্থহীন। তাই আধুনিক জীবপ্রযুক্তি সংশ্লিষ্ট সকল গবেষণা এবং এর প্রয়োগ যাতে মানুষ ও অন্যান্য জীবের কল্যাণে কাজে লাগে সেই চেষ্টা অব্যাহত রাখতে হবে। তাই এ সংক্রান্ত গবেষণা ও উন্নয়ন, এর উৎপাদন, ব্যবহার, মজুত, পরিবহন, এক দেশ থেকে অন্য দেশে স্থানান্তর, পরিবেশে অবমুক্তকরণ প্রভৃতি ক্ষেত্রে পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। 
বর্তমানে বাংলাদেশসহ বিশ্বের ১৭০টি দেশ কার্টাগেনা চুক্তিতে স্বাক্ষর করেছে। এ চুক্তিতে স্বাক্ষরের পর বাংলাদেশ চুক্তির বাস্তবায়ন ও অনুসরণে ‘বায়োসেফটি রুলস অভ্ বাংলাদেশ ২০১২’ এবং ‘বায়োসেফটি গাইডলাইন অভ্ বাংলাদেশ ২০০৮’ প্রণয়ন করেছে। বিভিন্ন দেশের সাথে তথ্য বিনিময়ের জন্য ইন্টারনেট ভিত্তিক ‘বায়োসেফটি ক্লিয়ারিং হাউজ’ গঠন করা হয়েছে। খাদ্য নিরাপত্তা বিষয়ে অধিকতর সতর্কতা অবলম্বনের জন্য ‘গাইড লাইন্স ফর দি সেফটি এসেসমেন্ট অভ্ ফুডস ডিরাইভড ফ্রম জেনেটিক্যালি ইঞ্জিনিয়ার্ড প্ল্যান্ট’ প্রণয়ন করা হয়েছে। 
পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. সুলতান আহমেদের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী। কর্মশালায় বাংলাদেশ, ভারত, ভুটান, মালদ্বীপ, কম্বোডিয়া, ভিয়েতনাম, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের বায়োসেফটি বিষয়ে বিশেষজ্ঞ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
#
 
পাশা/নাইচ/ইসরাত/এনায়েত/মোশারফ/আব্বাস/২০১৯/১৯৪৮ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                     নম্বর : ১৮০৮
 
নারীকে প্রথমে নিজের সম্ভাবনা সম্পর্কে সচেতন হতে হবে
                         -- শিক্ষামন্ত্রী
ঢাকা, ২১ বৈশাখ (৪ মে) :
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নারীকে প্রথমে তার সম্ভাবনা সম্পর্কে জানতে হবে। সাহসী হতে হবে। সিদ্ধান্ত নেওয়ার দক্ষতা অর্জন করতে হবে। তিনি আজ রাজধানীর ধানমন্ডিতে ইউল্যাব ইউনিভার্সিটিতে ইউল্যাব ও ওয়ার্ল্ড একাডেমি ফর দ্য ফিউচার অভ্ উইমেন (ডব্লিউএএফডব্লিউ) এর যৌথ আয়োজনে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ছাত্রীদের উইমেন লিডারশিপে এক প্রশিক্ষণের ওপর অর্জিত সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। শিক্ষামন্ত্রী এসডিজি অর্জনে নারীদের ভূমিকার কথা উল্লেখ করে বলেন, ‘যখনই আমরা পৃথিবী সম্পর্কে কথা বলি, আমরা যখনই উন্নয়ন নিয়ে কথা বলি এমনকি অর্থবহ জীবন নিয়ে কথা বলি সব জায়গায় নারীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে’।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভেরউয়েজের অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউল্যাবের বোর্ড অভ্ ট্রাস্টির সদস্য তাহেরা হক এবং কাজী নাবিল আহমেদ এমপি; সাবেক কূটনীতিক ও ডব্লিউএএফডব্লিউ-এর একজন শিক্ষক মাইকি ভেন ভ্লি; ইউল্যাবের উপ-উপাচার্য প্রফেসর ড. সামসাদ মর্তূজা। ইউল্যাবের উপাচার্য প্রফেসর ড. জহিরুল হক শিক্ষামন্ত্রীর হাতে শুভেচ্ছা স্মারক ক্রেস্ট তুলে দেন। 
অতিথিদের মধ্যে আরো উপস্থিত ছিলেন রেড-অরেঞ্জ মিডিয়া এন্ড কমিউনিকেশন, আমাল ফাউন্ডেশন, জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ), বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনের কার্যনির্বাহী সদস্যবৃন্দ।
বিগত দশ বছর ধরে চীন এবং নেপালে নিজেদের কার্যক্রম অব্যাহত রাখার পর ইউল্যাবের সহযোগিতায় বাংলাদেশে ওয়ার্ল্ড একাডেমি যাত্রা শুরু করে গত বছরের ১৪ অক্টোবর। এটি একটি আট মাসব্যাপী নেতৃত্ব প্রশিক্ষণ কর্মসূচি। জাতিসংঘের ১৭টি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার ওপর ভিত্তি করে এই পাঠ্যক্রম পরিকল্পনা করেছেন ডব্লিউএএফডব্লিউ প্রতিষ্ঠাতা জেরি উবার্লি। ভবিষ্যৎ আন্তর্জাতিক উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে নারী দক্ষতা অত্যাবশ্যক। এই আটটি মডিউলে নারীদের বিশ্বব্যাপী অগ্রগতির জন্য প্রয়োজনীয় নেতৃত্বমূলক শিক্ষা প্রদান করা হয়ে থাকে যার মাধ্যমে পৃথিবীর সকল প্রান্তে একজন নারী স্বনির্ভর এবং সচেতন নাগরিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারে ও ভবিষ্যতে অন্য্য নারীদের পথপ্রদর্শক হিসেবেও সক্রিয় ভূমিকা রাখতে পারে।
ওয়ার্ল্ড একাডেমির বেশিরভাগ স্বেচ্ছাসেবী প্রশিক্ষক জার্মানি, চীন, আমেরিকা এবং নেদারল্যান্ডসের নাগরিক। বিশ্বমানব তৈরির লক্ষ্যে প্রতিজ্ঞাবদ্ধ এই সকল স্বেচ্ছাসেবী নিজেদের নেতৃত্বজ্ঞান এবং অভিজ্ঞতা কাজে লাগিয়ে তৈরি করেছেন এই অত্যাধুনিক পাঠ্যক্রম।
 
#
খায়ের/নাইচ/ইসরাত/মোশারফ/রেজাউল/২০১৯/১৯৩২ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১৮০৭ 
 
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৫ মে’র সকল পরীক্ষা স্থগিত
                                                  
ঢাকা, ২১ বৈশাখ (৪ মে) :
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আগামী ৫ মে ২০১৯ অনুষ্ঠিতব্য সকল পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত ঘোষণা করা হয়েছে। স্থগিত এ পরীক্ষাসমূহের সংশোধিত তারিখ ও সময় সংশ্লিষ্ট সকলকে পরবর্তীতে জানানো হবে। এ পরীক্ষার পূর্বঘোষিত অন্যান্য তারিখ ও সময়সূচি অপরিবর্তিত থাকবে।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
#
 
বদরুজ্জামান/নাইচ/মোশারফ/আব্বাস/২০১৯/১৯৩১ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১৮০৬
 
কোটিপতির সংখ্যা বৃদ্ধির সাথে সাথে আয় বৈষম্যও বাড়ছে
     ---পরিকল্পনা মন্ত্রী
                                                  
ঢাকা, ২১ বৈশাখ (৪ মে) :
পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, দরিদ্রতা ও আয় বৈষম্য কমাতে যাকাত খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
 
মন্ত্রী আজ ঢাকায় কৃষিবিদ ইনস্টিটিউশন (কেআইবি) মিলনায়তনে ৭ম যাকাত মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) এ মেলার আয়োজন করে।
 
মন্ত্রী বলেন, ২০০৯ সালে আমরা যখন ক্ষমতায় এসেছিলাম তখন দারিদ্র্যের হার ছিল ৪৪ শতাংশ। আমরা তা ২০ থেকে ২১ শতাংশে নামিয়ে আনতে পেরেছি। তিনি বলেন, যাকাতের মাধ্যমে দারিদ্র্য দূর করা সম্ভব। তবে এখনও দেশের বিশাল একটি অংশ যাকাত বিষয়ে সচেতন নয়। তিনি বলেন, দেশে কোটিপতির সংখ্যা বাড়ছে, আয় বাড়ছে; এটি ভালো খবর। তবে শঙ্কার বিষয় হলো কোটিপতি বা আয় বৃদ্ধির সাথে সাথে দেশে আয় বৈষম্যও বাড়ছে। অবশ্য বৈষম্য কমাতে সরকার কাজ করছে ।
 
তত্ত¦াবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মীর্জ্জা মোঃ আজিজুল ইসলাম সভাপতির বক্তব্য রাখেন।
 
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি আব্দুর রউফ, সাবেক সেনাপ্রধান লে জে নুর উদ্দিন খান, জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ, সাবেক সচিব এ এম এম নাসির উদ্দিন এবং সিজেডএম-এর চেয়ারম্যান নিয়াজ রহিম প্রমুখ।
#
 
শাহেদ/নাইচ/এনায়েত/সঞ্জীব/আব্বাস/২০১৯/১৯৩৪ ঘণ্টা  

Handout                                                                                                            Number : 1805

Water Diplomacy Course held in Dhaka

Dhaka, 21 Boishakh (4 May) :

 

Foreign Service Academy, Dhaka organized the first ever Certificate Course on Water Diplomacy at the State Guest House Sugandha from 27 April to 4 May 2019. More than 25 mid level officials from different government entities attended the course. The closing ceremony of the course was held on 4 May 2019 at the Foreign Service Academy at 1030 hours. Foreign Secretary distributed certificate among the participants upon successful completion of the course.

The course offered a great opportunity for the government officials to get acquainted with a wide range of issues pertaining to water discourse. The course was designed in a way as to enhance deeper understanding of the complexities of water management, cooperation, coordination and constraints and prospects including the legal framework to the regional and global scenarios. The participants of the course also took part in negotiation simulation on regional water resources system. Policy makers, academicians, scholars and water experts from home and abroad the world conducted sessions of the course.

 The participants expressed that they have been highly benefited of the course and want to participate such courses more and more. They thanked Ministry of Foreign Affairs and Foreign Service Academy for taking such a timely initiative to enlighten them with cutting edge knowledge and information about water and other relevant issues. Foreign Secretary thanked the trainees for seriously taking the course. He hoped that this course will be organized every year with a view to developing skill and expertise among the government officials on water issues. Foreign Secretary thanked Principal of the Foreign Service Academy for smoothly organizing the week long course.

 

#

 

Marzuk/Nice/Sanjib/Rezaul/2019/1858  hours

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ১৮০৪

মোংলা সমুদ্রবন্দরে ৩নং সতর্কতা সংকেত জারি

ঢাকা, ২১ বৈশাখ (৪ মে):

         খুলনা জেলা প্রশাসনের নিয়ন্ত্রণকক্ষের তথ্য মতে ঘূর্ণিঝড় ফণির প্রভাবে খুলনায় আকাশে মেঘের আনাগোনা আছে। বৃষ্টি হচ্ছে না। ঝড়ো বাতাসও নেই। ৩ নং সতর্কতা সংকেত জারি করা হয়েছে মোংলা সমুদ্রবন্দরে।

          ক্ষয়ক্ষতির কোন ঘটনা ঘটেনি বলে আঞ্চলিক তথ্য অফিস, খুলনা থেকে এ তথ্য জানানো হয়।

#

 

জাভেদ/নাইচ/সঞ্জীব/রেজাউল/২০১৯/১৮১৮ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১৮০৩
 
ঘূর্ণিঝড় ফণীর প্রভাব মোকাবিলায় সরকার প্রস্তুত
                                 -- ত্রাণ প্রতিমন্ত্রী
                                                   
ঢাকা, ২১ বৈশাখ (৪ মে) :
 
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান বলেছেন, ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা মোকাবিলায় বর্তমান সরকারের প্রস্তুতি রয়েছে। সরকারের কাছে পর্যাপ্ত খাদ্য, বিশুদ্ধ পানি, ওষুধ ছাড়াও প্রয়োজনীয় নগদ অর্থ আছে যা দিয়ে ফণীর দুর্যোগ মোকাবিলা করতে কোনই সমস্যা হবে না।
 
প্রতিমন্ত্রী আজ ঢাকায় সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ঘূর্ণিঝড় ফণী উপলক্ষে সাংবাদিকদের ব্রিফিংয়ে এসব কথা বলেন। খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি এম তাজুল ইসলাম, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোঃ নজিবুর রহমান, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব ডঃ মোঃ শামসুল আরেফিন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ শাহ্ কামাল, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম, তথ্য সচিব আবদুল মালেক, প্রধান তথ্য অফিসার মোঃ জয়নাল আবেদীনসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।
 
প্রতিমন্ত্রী বলেন, জেলা প্রশাসনসমূহ থেকে প্রাপ্ত চাহিদা অনুযায়ী অতি দ্রুত আরো ত্রাণসামগ্রী পাঠানো হবে। ফণীর প্রভাব মোকাবিলায় ও জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে জনসচেতনতা বৃদ্ধিতে গণমাধ্যমের ভূমিকায় প্রতিমন্ত্রী কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ভবিষ্যতে যে কোনো দুর্যোগে গণমাধ্যমকে সরকারের পাশে থেকে জনসচেতনতা সৃষ্টিতে সহায়ক ভূমিকা রাখার আহ্বান জানান।
 
#
 
সেলিম/নাইচ/সঞ্জীব/রেজাউল/২০১৯/১৮১৬ ঘণ্টা
 

তথ্যবিবরণী                                                                                                                   নম্বর : ১৮০২

 

প্রবাসী শ্রমিকের স্বার্থ, অধিকার মর্যাদা রক্ষায় সবাইকে দায়িত্বশীল হতে হবে
                                      -- প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী
 

ঢাকা, ২১ বৈশাখ (৪ মে):

 

            প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, প্রবাসী শ্রমিকের স্বার্থ, অধিকার ও মর্যাদা রক্ষায় সবাইকে দায়িত্বশীল হতে হবে। তিনি বলেন, মর্যাদাপূর্ণ অভিবাসন নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিন্তাধারা আজ বিশ্বব্যাপী প্রশংসিত। তিনি আরো বলেন, অভিবাসন ব্যয় হ্রাস এবং প্রবাসী শ্রমিকের সার্বিক নিরাপত্তা বিধানে সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে।


            আজ ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে ‘রিজিওনাল কন্সাল্টেশন অন দ্য গ্লোবাল কম্প্যাক্ট ফর সেফ, অর্ডারলি এন্ড রেগুলার মাইগ্রেশন’ শীর্ষক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। অনুষ্ঠানে  গেস্ট অভ্ অনার হিসেবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহ্‌রিয়ার আলম উপস্থিত ছিলেন।


            পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বৈশ্বিক অভিবাসনের ক্ষেত্রে চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সমন্বিত উদ্যোগে বিশ্বাস করে। তিনি আরো বলেন, জিসিএম বাস্তবায়নে সিভিল সোসাইটি ও বিজনেস কম্যুনিটিকে যথাযথ ভূমিকা পালন করতে হবে।

            এতে আরো বক্তব্য রাখেন জাতিসংঘে স্পেনের স্থায়ী প্রতিনিধি ও ইন্টারন্যাশনাল মাইগ্রেশন রিভিউ ফোরামের কো-ফ্যাসিলিটেটর অগাস্টিন সান্তোস মারেভার, সিভিল সোসাইটি একশন কমিটির কো-অর্ডিনেটর কলিন রাজাহ, আন্তর্জাতিক অভিবাসী সংস্থার বাংলাদেশ প্রধান গিয়র্গি গিগারিও সহ পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বিভিন্ন উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান, আই ও এম এবং আই এল ও এর প্রতিনিধিবৃন্দ।

 

#

 

রাশেদুজ্জামান/নাইচ/সঞ্জীব/রেজাউল/২০১৯/১৮০৮ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ১৮০১
 
ফণীর আঘাতে বড় ধরনের ক্ষয়ক্ষতি না হওয়ায় 
মহান আল্লাহর দরবারে প্রধানমন্ত্রীর শুকরিয়া আদায়
                          
ঢাকা, ২১ বৈশাখ (৪ মে) :
 
বঙ্গোপসাগরে সৃষ্ট খুবই মারাত্মক ঘূর্ণিঝড় ফণী দুর্বল হয়ে আজ সকালে বাংলাদেশ সীমানায় প্রবেশ করে। সর্বশক্তিমান মহান আল্লাহর অশেষ কৃপায় ঘূর্ণিঝড়টি স্থলপথে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যশোর-সাতক্ষীরা অঞ্চল হয়ে বাংলাদেশে প্রবেশ করে গভীর নি¤œচাপে পরিণত হয়। যার ফলে বাংলাদেশের অভ্যন্তরে এখন পর্যন্ত বড় ধরনের কোন ক্ষয়-ক্ষতির খবর পাওয়া যায়নি। এজন্য লন্ডন সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহান রাব্বুল আলামিনের দরবারে শুকরিয়া আদায় করেছেন।
 
এর আগে, ফণীর আঘাতে সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবিলায় প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে সরকার ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে। শুক্রবার বাদ জুমা সারাদেশে বিশেষ দো’য়া ও মোনাজাতের আয়োজন করা হয়।
 
আজ সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুুর রহমান সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করেন। সভায় সরকারি-বেসরকারি সংস্থাগুলোর দুর্যোগ মোকাবিলায় গৃহীত প্রস্তুতি বিষয়ে সন্তোষ প্রকাশ করা হয়। 
 
দ্রুত সময়ের মধ্যে দক্ষিণাঞ্চলের উপকূলীয় এলাকার প্রায় সাড়ে ১২ লাখ মানুষকে সাইক্লোন আশ্রয়কেন্দ্রে নিয়ে আসার জন্য জেলা-উপজেলা প্রশাসনসহ এসব এলাকার স্থানীয় জনপ্রতিনিধি, সরকারি ও বেসরকারি সংস্থাগুলো, বিশেষ করে সিপিপি’র স্বেচ্ছাসেবকদের তৎপরতার প্রশংসা করা হয়। এছাড়া, সেনা, নৌ, বিমান বাহিনী, কোস্টগার্ড, পুলিশ, আনসার-ভিডিপিসহ আইনশৃঙ্খলা বাহিনীর গৃহীত কার্যক্রমেরও সন্তোষ প্রকাশ করা হয়।
 
সভায়, বিশ্ব পরিম-লে দুর্যোগ ব্যবস্থাপনায় রোল মডেল হিসেবে খ্যাত যে কোন দুর্যোগকালে বাংলাদেশ সরকারের সকল সংস্থাগুলোর সমন্বিতভাবে কাজ করার যে কৃষ্টি তৈরি হয়েছে, তা ভবিষ্যতে আরো সুদৃঢ় করার ওপর গুরুত্বারোপ করা হয়। আজকের সভায় মুখ্য সচিব প্রধানমন্ত্রীর পক্ষ থেকে সংশ্লিষ্ট সকলকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন এবং ভবিষ্যতে জাতির যে কোন দুর্যোগ মোকাবিলায় সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানান।
 
উল্লেখ্য, প্রধানমন্ত্রীর নির্দেশে কর্মকর্তা-কর্মচারীদের সাপ্তাহিক ছুটি বাতিল করে প্রধানমন্ত্রীর কার্যালয় সার্বক্ষণিকভাবে দুর্যোগ মোকাবিলা প্রস্তুতি কার্যক্রম সমন্বয়ের দায়িত্ব পালন করে।
 
#
 
ইমরুল/নাইচ/সঞ্জীব/রেজাউল/২০১৯/১৭২৬ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১৮০০
 
আন্তর্জাতিক মিডওয়াইফ দিবসে প্রধানমন্ত্রীর বাণী
 
ঢাকা, ২১ বৈশাখ (৪ মে) :
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ মে আন্তর্জাতিক মিডওয়াইফ দিবসে নি¤েœাক্ত বাণী প্রদান করেছেন :
    “বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ৫ই মে ‘আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস’ পালন করা হচ্ছে জেনে আমি আনন্দিত। এ উপলক্ষে আমি বাংলাদেশসহ বিশ্বের সকল মিডওয়াইফকে আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি। 
দিবসটির এবারের প্রতিপাদ্য ‘গরফরিাবং উবভবহফবৎং ড়ভ ডড়সবহ'ং জরমযঃং’ অর্থাৎ ‘নারীর অধিকার রক্ষায় মিডওয়াইফ’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।
আমাদের সরকার জনগণের দোরগোড়ায় স¦াস্থ্যসেবা পৌঁছে দিতে বিগত ১০ বছরে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছে। আমরা দেশে নতুন নতুন হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছি। হাসপাতালের শয্যা সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। প্রত্যন্ত অঞ্চলে স¦াস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে আমরা সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স¦াস্থ্যকেন্দ্র চালু করেছি। এর ফলে মা ও শিশু স¦াস্থ্যসেবায় উল্লেখযোগ্য অগ্রগতি অর্জিত হয়েছে। গর্ভবতী মা ও নবজাতকের উন্নত পরিচর্যা ও মৃত্যুহাররোধে বহুমুখী পদক্ষেপ গ্রহণ করার ফলে নির্দিষ্ট সময়ের পূর্বেই আমরা গউএং গোল অর্জন করতে সক্ষম হয়েছি। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আমরা কাজ করে যাচ্ছি।
স¦াস্থ্য ব্যবস্থাপনায় মিডওয়াইফ অপরিহার্য। মা ও শিশু মৃত্যুহার হ্রাসে ধারাবাহিক সাফল্য অর্জনের ক্ষেত্রে দক্ষ ও প্রশিক্ষিত মিডওয়াইফগণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। গর্ভবতী মা ও নবজাতকের উন্নত পরিচর্যার ক্ষেত্রে আমাদের সরকার সব ধরনের সুযোগ-সুবিধা ও পরিবেশ নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। তিন হাজার মিডওয়াইফ পদ সৃষ্টিসহ মিডওয়াইফ শিক্ষাকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে আমরা নানা উদ্যোগ গ্রহণ করেছি। মা ও শিশুর স¦াস্থ্যসেবা নিশ্চিত করতে সকল জেলা-উপজেলার স¦াস্থ্য কমপ্লেক্স ও ইউনিয়ন 
সাব-সেন্টারে পর্যায়ক্রমে প্রশিক্ষিত মিডওয়াইফ নিয়োগ দেওয়া হচ্ছে। নারীদের প্রজননস¦াস্থ্য রক্ষা এবং গর্ভধারণের ক্ষেত্রে নারীদের পূর্ণ অধিকার নিশ্চিত করার পাশাপাশি নারীদের স¦াস্থ্যসেবা, অধিকার রক্ষা, সচেতনতা বৃদ্ধিতে মিডওয়াইফগণ কাজ করে যাচ্ছেন।
আমি আশা করি, প্রত্যন্ত অঞ্চলে মা ও শিশু স¦াস্থ্যসেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে মিডওয়াইফগণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।
আমি ‘আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস ২০১৯’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করছি।
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু
বাংলাদেশ চিরজীবী হোক।”
#
ইমরুল/নাইচ/সঞ্জীব/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৯/১৭০৩ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                         নম্বর : ১৭৯৯

আন্তর্জাতিক মিডওয়াইফ দিবসে রাষ্ট্রপতির বাণী


ঢাকা, ২১ বৈশাখ (৪ মে) :
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ৫ মে আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস উপলক্ষে নি¤েœাক্ত বাণী প্রদান করেছেন :
“বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ৫ মে ‘আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস’ উদ্যাপিত হচ্ছে জেনে আমি আনন্দিত। আন্তর্জাতিক মিডওয়াইফ দিবসে এবারের প্রতিপাদ্য : ‘গরফরিাবং উবভবহফবৎং ড়ভ ডড়সবহ'ং জরমযঃং’ অর্থাৎ ‘নারীর অধিকার রক্ষায় মিডওয়াইফ’ যথার্থ হয়েছে বলে আমি মনে করি। 
সার্বিক স¦াস্থ্য ব্যবস্থাপনায় মিডওয়াইফ একটি অপরিহার্য উপাদান। বিশেষ করে একজন মায়ের পরিবার পরিকল্পনা থেকে শুরু করে প্রজনন স¦াস্থ্য রক্ষা, গর্ভধারণ, সন্তান প্রসব এবং মা ও নবজাতকের স¦াস্থ্যসেবা প্রদানে প্রশিক্ষিত মিডওয়াইফ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মিডওয়াইফগণ সহজে প্রান্তিক জনগোষ্ঠীর সাথে মিশে যেতে সক্ষম হওয়ায় বাড়ি বাড়ি গিয়ে প্রসবকালীন সেবা প্রদান এবং প্রজনন স¦াস্থ্য বিষয়ে তৃণমূল পর্যায়ে সচেতনতা সৃষ্টিতেও তাদের রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। বর্তমান সরকার জনগণের দোরগোড়ায় উন্নত স¦াস্থ্যসেবা পৌঁছে দিতে বদ্ধপরিকর। মিডওয়াইফদের যথাযথ প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে এ লক্ষ্য অর্জন সম্ভব বলে আমার দৃঢ় বিশ্বাস।
বর্তমান সরকার মা ও শিশুর স¦াস্থ্যসেবা উন্নয়নে নানামুখী কর্মসূচি বাস্তবায়ন করছে। নিরাপদ মাতৃত্ব ও শিশু মৃত্যুহার হ্রাসে প্রশিক্ষিত মিডওয়াইফের গুরুত্ব বিবেচনায় সরকার মিডওয়াইফারি শিক্ষা কোর্স সার্ভিসের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। পাশাপাশি দেশব্যাপী স¦াস্থ্য অবকাঠামো নির্মাণসহ বিপুলসংখ্যক চিকিৎসক, নার্স ও মিডওয়াইফ নিয়োগ দেয়া হয়েছে। সারাদেশে ১৩ হাজার ৫০০টি কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় স¦াস্থ্য, পরিবার কল্যাণ ও পুষ্টিসেবা পৌঁছে দেয়া সম্ভব হচ্ছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় স¦াস্থ্যখাতে সাফল্যের এ ধারা অব্যাহত থাকুক- এ প্রত্যাশা করি।
আমি আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস উপলক্ষে গৃহীত কর্মসূচির সার্বিক সফলতা কামনা করছি।
খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।”
#

ইমরানুল/নাইচ/সঞ্জীব/মোশারফ/আব্বাস/রেজাউল/২০১৯/১৭০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১৭৯৮   

ফণি প্রভাবে বেড়িবাঁধ ভাঙ্গার খব

Todays handout (13).docx Todays handout (13).docx