Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ এপ্রিল ২০২৪

তথ্যবিবরণী ৫ এপ্রিল ২০২৪

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৪০৮৪

আগামী দিনে সদরঘাট আরো ফিটফাট হবে

                        ---নৌপরিবহন প্রতিমন্ত্রী 

ঢাকা, ২২ চৈত্র (৫ এপ্রিল):  

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, পদ্মা সেতু নির্মাণের মাধ্যমে সদরঘাটের চিরায়িত চিত্র বদলে গেছে। এখানেও শৃঙ্খলা ফিরে এসেছে। পদ্মা সেতু নির্মাণের আগে এটা কোনোভাবেই সম্ভব ছিল না। আগে আমাকে স্পিডবোটে শ্যামপুর থেকে সদরঘাটে আসতে হয়েছে। আমি সরাসরি রাস্তা দিয়ে এখানে আসতে পারিনি। কারণ গোলাপ শাহ্ মাজার থেকে এ পর্যন্ত লোকে লোকারণ্য হয়ে যেতো। এখন পদ্মা সেতুর কারণে সেই শৃঙ্খলা ফিরে এসেছে। আমরা নৌ পরিবহন মন্ত্রণালয় এবং বিআইডব্লিউটিএ এর পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানাই। মানুষের মধ্যে আনন্দ দেখতে পাচ্ছি, তারা স্বাভাবিকভাবে লঞ্চে চলাচল করতে পারছে, কোনো ধাক্কাধাক্কি নেই ।

প্রতিমন্ত্রী আজ ঢাকা সদরঘাট লঞ্চ টার্মিনাল এলাকা পরিদর্শনকালে এসব কথা বলেন।

সদরঘাটের কর্মীরা আগে ঘুমাতে পারতো না এখন একটু স্বস্তিতে আছে। নতুন নতুন পন্টুন ও গ্যাংওয়ে দেওয়া হয়েছে, পরিবেশ ধরে রাখার জন্য অনেক লঞ্চ মালিক ই-টিকেটিং ব্যবস্থা চালু করেছে। কারণ এই জায়গায় ভালো সার্ভিস দিতে না পারলে মানুষ বিমুখ হয়ে যাবে। যাত্রী সাধারণকে সেবা দেওয়ার জন্য এই প্রচেষ্টা অব্যহত থাকবে। মেট্রোরেলের সুবিধা পুরান ঢাকাবাসীও পাবে। মাল্টিমোডাল কানেকটিভিটির বিষয়ে ১৯৯৬ সাল থেকে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা কাজ করছেন। বিগত পনেরো বছরে তিনি বাংলাদেশকে মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে উপহার দিয়েছেন। সদরঘাটের সাথে মেট্রোরেলের কানেকশন হয় সে বিষয়েও চিন্তাভাবনা চলছে। ঢাকা শহরে বসবাসকারী দক্ষিণঞ্চালবাসীও মেট্রোরেলে করে সদরঘাট আসতে পারবে। এটা অল্প কিছুদিনের মধ্যেই পাবে। সমন্বিত উন্নয়ন নিয়ে কাজ করছেন প্রধানমন্ত্রী। সদরঘাটও এই সুবিধা পাবে। কাজেই পদ্মা এবং পায়রা বন্দর দক্ষিণাঞ্চলের চেহারা আগামী দিনে আরো পরিবর্তন হবে।

এ সময় অন্যান্যের মধ্যে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তাফা, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর এম মাকসুদ আলম, নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাজিদুল ইসলাম, যুগ্মসচিব মোস্তফা কামাল, বিআইডব্লিউটিএ’র সদস্য সেলিম ফকির উপস্থিত ছিলেন।

পরে প্রতিমন্ত্রী সদরঘাটে নৌযান ও ঘাট কর্মীদের মধ্যে ইফতার বিতরণ করেন।

#

জাহাঙ্গীর/শফি/রফিকুল/আব্বাস/২০২৪/২১০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৪০৮৩

রাজবাড়ীতে ‘হার পাওয়ার’ প্রকল্পের আওতায় নারীদের

মাঝে ল্যাপটপ বিতরণ করেন রেলপথ মন্ত্রী                                                               

রাজবাড়ী, ২২ চৈত্র (৫ এপ্রিল):

রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম আজ ‘হার পাওয়ার’ প্রকল্পের আওতায় ৭৫ জন নারীর মাঝে ল্যাপটপ বিতরণ করেছেন। প্রধানমন্ত্রীর স্মার্ট উপহার হিসেবে রাজবাড়ী জেলার নারী প্রশিক্ষণার্থীদের মধ্যে একটি করে ল্যাপটপ বিতরণ করেন।

আজ রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয়ে তথ্য ও যোগযোগ প্রযুক্তি বিভাগের আওতায় ‘হার পাওয়ার’ প্রকল্পের মাধ্যমে ল্যাপটপ বিতরণ করেন মন্ত্রী।

ল্যাপটপ বিতরণ শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে মন্ত্রী বলেন, আসন্ন ঈদুলফিতরে যাত্রীদের ট্রেন ভ্রমণে কোনো ধরনের ভোগান্তি হবে না। এখন পর্যন্ত ঈদযাত্রায় ট্রেন যাত্রীদের কোনো ভোগান্তির কথা শোনা যায়নি। ঈদ যাত্রা শুরু হয়েছে, এবারের ঈদ যাত্রায় সবাই নিরাপদ ও নির্বিঘ্নে ঘরে ফিরতে পারবেন। রেলের সীমিত সম্পদ দিয়ে যাত্রীদের জন্য ভালো ব্যবস্থাপনা করার সর্বোচ্চ চেষ্টা করছি। এবারের ট্রেনে ঈদযাত্রা নিয়ে যাত্রীদের কোনো অভিযোগ এখন পর্যন্ত পাওয়া যায়নি।

রেলমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নারীদের এগিয়ে নেওয়ার জন্য, নারীর ক্ষমতায়নের জন্য  চিন্তাভাবনা করেন। নারীরা যেন স্বাবলম্বী হতে পারেন সেটা প্রধানমন্ত্রীর উদ্দেশ্য। এর জন্য তিনি নারীদের নিয়ে বিভিন্ন কাজ করছেন। স্কুল কলেজে যে ল্যাপটপগুলো দেওয়া হচ্ছে এগুলোর ব্যবহার সঠিক মতো করতে হবে। এই জায়গাটিতে কাজ করা দরকার যাতে এগুলো যথাযথ ভাবে ব্যবহার করা হয়।

অনুষ্ঠানে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী, জেলা প্রশাসক আবু কায়সার খান, জেলা পরিষদের চেয়ারম্যান একে শফিকুল মোরশেদ আরুজ, পুলিশ সুপার জি. এম. আবুল কালাম আজাদসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

                                                     #

সিরাজ/শফি/রফিকুল/সেলিম/২০২৪/১৯৫০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৪০৮২

বর্তমান সরকার গ্রাম শহরের ব্যবধান হ্রাসে কাজ করছে

                           -- আবুল হাসানাত আবদুল্লাহ্

আগৈলঝাড়া (বরিশাল), ২২ চৈত্র (৫ এপ্রিল):

পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক (মন্ত্রী পদমর্যাদা) আবুল হাসানাত আবদুল্লাহ বলেছেন, বর্তমান সরকার গ্রামের সাথে শহরের ব্যবধান হ্রাসের জন্য পল্লী এলাকায় উন্নত রাস্তাঘাট এবং আধুনিক নাগরিক সুবিধাদি প্রদানের জন্য বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করছে। স্থানীয় সরকার বিভাগের বিভিন্ন কারিগরি সহায়তায় প্রকল্পসমূহ বাস্তবায়িত হচ্ছে। এতে করে দেশের দারিদ্র্য হ্রাস পেয়েছে ও সামাজিক গতিশীলতা বেড়েছে।

          আবুল হাসনাত আব্দুল্লাহ আজ বরিশাল জেলার আগৈলঝাড়া উপজেলার সেরালে বিভিন্ন উন্নয়ন প্রকল্প কাজের অগ্রগতি নিয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় এসব কথা বলেন। এ সময় স্থানীয় জনপ্রতিনিধি ও উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আবুল হাসানাত আব্দুল্লাহ বলেন, স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালীকরণে স্মার্ট বাংলাদেশ গঠন কার্যক্রমে সম্পৃক্ত হওয়ার বিকল্প নেই। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে ও ডিজিটাল বাংলাদেশের ব্যানারে দেশের তথ্যপ্রযুক্তি খাতে অভাবনীয় অগ্রগতি সাধিত হয়েছে। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক দিক নির্দেশনায় স্মার্ট বাংলাদেশ গঠনের কাজ সফলভাবে এগিয়ে চলছে। ফলে ২০৪১ সাল নাগাদ উন্নত বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হবে। তিনি রাজনৈতিক নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধিদের সকল প্রকার লোভ-লালসার ঊর্ধ্বে উঠে জনগণের সার্বিক জীবনমান উন্নয়নে সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সাথে স্ব স্ব দায়িত্ব পালনের আহ্বান জানান। তিনি বরিশাল জেলার সার্বিক উন্নয়নে সকলের ঐক্যবদ্ধ প্রয়াস কামনা করেন। এ ব্যাপারে তার পক্ষ থেকে সার্বিক সাহায্য সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন।

                                                     #

আহসান/শফি/রফিকুল/সেলিম/২০২৪/১৯৫০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৪০৮১

তাসখন্দের গভর্নরের সাথে বাংলাদেশের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

তাসখন্দ (উজবেকিস্তান), ৫ এপ্রিল :

উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ মনিরুল ইসলাম আজ তাসখন্দের গভর্নর শাভকত উমরাজাকভের সাথে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন। এ সময় গভর্নর অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

          বাংলাদেশ-উজবেকিস্তানের মধ্যে বিদ্যমান ঐতিহাসিক, সাংস্কৃতিক ও ধর্মীয় বন্ধন ও যোগসূত্রের বর্ণনা দিয়ে এ সম্পর্ককে আরো ঘনিষ্ঠতর ও প্রসারিত করতে ঐতিহাসিক শহর হিসেবে খ্যাত তাসখন্দ বিশেষ অবদান রাখতে পারে বলে রাষ্ট্রদূত মন্তব্য করেন। বিশেষ করে দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ সাংস্কৃতিক ও পর্যটন সহযোগিতা সম্প্রসারণে কার্যকরী ও ফলপ্রসূ ভূমিকা রাখার ক্ষেত্রে তাসখন্দ শহরের অপার সুযোগ রয়েছে বলে তিনি যোগ করেন। বিশ্ব মানচিত্রে বাংলাদেশের অভ্যুদয়ের গৌরবময় ইতিহাস বর্ণনা করতে গিয়ে রাষ্ট্রদূত মহান ভাষা আন্দোলনের প্রেক্ষাপট ও তাৎপর্য সম্পর্কে গভর্নরকে অবহিত করেন। ‘২১ ফেব্রুয়ারি’ আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বিশ্বে স্বীকৃত উল্লেখ করে রাষ্ট্রদূত তাসখন্দের একটি যথাযথ স্থানে শহিদ মিনার স্থাপনের প্রস্তাব দেন। তিনি বাংলাভাষা, সাহিত্য, সংস্কৃতিকে তাসখন্দে পরিচিতি ও বিকাশে গভর্নরের সমর্থন কামনা করেন। বাংলাদেশ ও উজবেকিস্তানের বর্তমান অর্থনৈতিক সহযোগিতার ওপর আলোকপাত করে বাংলাদেশ থেকে তৈরি পোশাক, পাট ও পাটজাত পণ্য ও ওষুধ আমদানি করতে তাসখন্দের ব্যবসায়ী নেতৃবৃন্দকে উৎসাহিত করতে রাষ্ট্রদূত গভর্নরকে অনুরোধ করেন। দু’দেশের জনগণের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ এই সম্পর্ককে আরো মজবুত ও গভীর করতে তিনি তাসখন্দ ও ঢাকার শহরের মধ্যে ‘সিস্টার সিটি’ বিষয়ক একটি সহযোগিতা স্মারক করার ওপর জোর গুরুত্ব আরোপ করেন।

          তাসখন্দের গভর্নর শাভকত উমরাজাকভ ‘সিস্টার সিটি’ সম্পর্ক প্রতিষ্ঠার ব্যাপারে ইতিবাচক মনোভাব পোষণ করেন। শহিদ মিনার স্থাপনের বিষয়ে আলোচনা এগিয়ে নিয়ে যাবার ব্যাপারে তাঁর অভিমত প্রকাশ করেন। ব্যবসায়িক, বিনিয়োগ, সাংস্কৃতিক ও পর্যটন সহযোগিতাকে আরো গতিশীল করতে তিনি রাষ্ট্রদূতকে সর্বাত্মক সহযোগিতা প্রদানের আশ্বাস দেন। এ প্রেক্ষিতে তিনি দু’দেশের মধ্যে ব্যবসায়িক প্রতিনিধিদল বিনিময়ের কথা গুরুত্বসহকারে ব্যক্ত করেন।

                                                     #

শফি/রফিকুল/সেলিম/২০২৪/১৯২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৪০৮০

যুদ্ধের ধ্বংসস্তুপের উপর দাঁড়িয়েও ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন

বঙ্গবন্ধুর দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বের উজ্জ্বল দৃষ্টান্ত

                                          -- তথ‌্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী

ঢাকা, ২২ চৈত্র (৫ এপ্রিল):

 

ডাক, টেলিযোগাযোগ ও তথ‌্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, যুদ্ধের ধ্বংসস্তুপের উপর দাঁড়িয়েও বেতবুনিয়ায় স্বাধীন বাংলাদেশের প্রথম ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বের উজ্জ্বল দৃষ্টান্ত। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার আধুনিক রূপ প্রতিনিয়ত গড়ে তুলছেন তারই সুযোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ১৯৭৫ সালের ১৪ জুন বঙ্গবন্ধু স্থাপন করেছিলেন ভূ-উপগ্রহ কেন্দ্র, ২০১৮ সালের ১২ মে বঙ্গবন্ধুর সুযোগ্য দৌহিত্র সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইট বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সফলভাবে উৎক্ষেপণ করা হয়।

 

          প্রতিমন্ত্রী আজ বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ কেন্দ্র এবং বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর জন‌্য স্থাপিত ‘সজীব ওয়াজেদ উপগ্রহ ভূকেন্দ্র বেতবুনিয়া বিকল্প নিয়ন্ত্রণ কেন্দ্র’ পরিদর্শনকালে মতবিনিময় অনুষ্ঠানে এসব কথা বলেন।

 

          প্রতিমন্ত্রী বিশ্ব পরিমণ্ডলে তথ‌্য যোগাযোগ প্রযুক্তির সংযোগ স্থাপনে ভূ-উপগ্রহ কেন্দ্র বেতবুনিয়ার ঐতিহাসিক তাৎপর্য তুলে ধরেন। তিনি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০৪১ বাস্তবায়নে নিবেদিত সৈনিক হিসেবে কাজ করার দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন জুনাইদ আহমেদ পলক।

 

জুনাইদ আহমেদ পলক বলেন, বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত এই ভূ-উপগ্রহ কেন্দ্র আজ আবার গুরুত্ব পেয়ে দেশ-বিদেশে পরিচিতি পাচ্ছে। বেতবুনিয়া কেন্দ্র শুরু থেকেই যুক্তরাষ্ট্রের স্যাটেলাইটের সঙ্গে সংযুক্ত। এই কেন্দ্রের মাধ্যমে ১১টি দেশের সঙ্গে টেলিফোন ডাটা কমিউনিকেশন, ফ্যাক্স, টেলেক্স ইত্যাদি আদান-প্রদান শুরু করা হয়। প্রায় ৩৫ হাজার ৯০০ কিলোমিটার ঊর্ধ্বাকাশে অবস্থিত কৃত্রিম উপগ্রহের মাধ্যমে শক্তিশালী অ্যান্টেনা দিয়ে বার্তা বা তথ্য আদান-প্রদানের কাজ সম্পাদিত হয়েছে ২০১৮ সালের পূর্বপর্যন্ত। তবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের পর এই কেন্দ্রের কার্যকারিতা আরো বেড়ে গেছে।

 

পরে জুনাইদ আহমেদ পলক রাঙ্গামাটি প্রধান ডাকঘর ও বিটিসিএল কার্যালয় পরিদর্শন করেন।

 

                                                     #

 

শেফায়েত/শফি/রফিকুল/সেলিম/২০২৪/২০০০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৪০৭৯

কোনো রাজনৈতিক দল অস্তিত্বের ভয়ে থাকলে আবোল তাবোল বলে

                                                                    ---আইনমন্ত্রী

 

ঢাকা, ২২ চৈত্র (৫ এপ্রিল):  

 

বিএনপি রাজনৈতিক অস্তিত্বের ভয়ে আবোল তাবোল বলছে বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

 

আজ ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা পরিষদের সামনে ভারতের বিষয়ে বিএনপির অবস্থান সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ মন্তব্য করেন।

 

আনিসুল হক বলেন, কোনো রাজনৈতিক দল যখন অস্তিত্বের ভয়ে থাকে, তখনই তারা আবোল তাবোল বলে। বিএনপিও আবোল তাবোল বলছে, তা আমলে নেওয়ার কিছু নেই।

 

পরে তিনি উপজেলা অডিটোরিয়ামে ৮০ জন নারী উদ্যোক্তার মধ্যে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন। জেলা প্রশাসন এবং ব্রাহ্মণবাড়িয়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর (হার পাওয়ার) আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান।

 

এতে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোঃ শাখাওয়াত হোসেন, কসবা উপজেলা পরিষদ চেয়ারম্যান রাশেদুল কায়সার ভুইয়া জীবন, কসবা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহরিয়ার মুক্তারসহ অনেকে।

 

#

রেজাউল/শফি/রফিকুল/আব্বাস/২০২৪/১৯০৬ ঘণ্টা

 

 

Handout                                                                                                       Number : 4078


Environment Minister distributed Eid gifts among 2200 families
 

Dhaka, April 5 :

 

Environment, Forest and Climate Change Minister Saber Hossain Chowdhury said that there is no exemption for terrorists, oppressors of people, looters and land grabbers.  Administration and police have been instructed to maintain peace and order in the country. This government is the government of the common people, the government of every man. All citizens are treated equally. We will stand by the people in the future as well.

 

The Environment Minister said these things on Friday in the speech of the chief guest at the distribution of sarees and lungis as Eid gifts among about 1200 families of Ward No. 74 of Dhaka South City Corporation at Golarbari Bridge Nandipara.

 

The Environment Minister said that the government has stood by the backward, deprived people. They are being distributed daily necessities including rice, dal, potato, oil, semai, saree, lungi. Leaders and workers of Awami League are engaged in good work competition. Being with the people is important to them. We are trying to take people from darkness to light.

Dhaka South City Corporation ward no. 5 councilor Chitta Ranjan Das, first elected councilor ward no. 74 Abul Kalam Azad, Dhaka South City Corporation reserved women councilor Nasrin Ahmed and local Awami League and its organizational leaders were present at the time.

 

The Environment Minister then distributed clothes as Eid gifts among 1000 families of ward no. 73 of Dhaka South City Corporation at Manikdia Idrisia Dakhil Madrasa.

#

Dipankar/Shafi/Rafiqul/Salim/2024/18.40 Hrs. 

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৪০৭৭

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক যথাযথ মর্যাদায়

আগামীকাল উদ্‌যাপিত হবে জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া দিবস 

ঢাকা, ২২ চৈত্র (৫ এপ্রিল):  

আগামীকাল জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া দিবস। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক প্রতিবছরের ন্যায় এ বছরও যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচি আয়োজনের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া দিবস ২০২৪ উদ্‌যাপন করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দিবসটি উদ্‌যাপন উপলক্ষ্যে আগামীকাল শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্স প্রাঙ্গণে আলোচনা সভা ও বর্নাঢ্য র‌্যালির আয়োজন করা হয়েছে। উক্ত র‌্যালি শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্স, পুরানা পল্টন, ঢাকা থেকে শুরু করে হাইকোর্ট/শিক্ষা ভবন হয়ে জাতীয় ক্রীড়া পরিষদে শেষ হবে।

জাতীয় ক্রীড়া দিবস ২০২৪ উদ্‌যাপনের মূল প্রতিপাদ্য ‘ক্রীড়াঙ্গনের উন্নয়ন, শেখ হাসিনার দর্শন।’

জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া দিবস ২০২৪ উদ্‌যাপনের এ মাহেন্দ্রক্ষণে সকল ক্রীড়াবিদ, ক্রীড়া সংগঠক, ক্রীড়া সাংবাদিক, প্রশিক্ষক, কর্মকর্তাসহ ক্রীড়ার সাথে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচছা ও অভিনন্দন জানিয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান।

জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া দিবস ২০২৪ উপলক্ষ্যে দেওয়া এক বাণীতে যুব ও ক্রীড়া মন্ত্রী বলেন, জাতীয় ক্রীড়া দিবস এর যে প্রতিপাদ্যটি নির্বাচন করা হয়েছে তা অত্যন্ত প্রাসঙ্গিক কারণ ক্রীড়াঙ্গনের যতো বড় বড় অর্জন সবই শুভ সূচনা হয়েছে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে। তিনি বলেন, খেলাধুলাকে তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে দেশের প্রতিটি উপজেলায় শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণ করা হচ্ছে। পাশাপাশি প্রতিটি জেলায় ইনডোর স্টেডিয়াম নির্মাণকাজ চলমান রয়েছে। ক্রীড়া অবকাঠামো নির্মাণের পাশাপাশি উদীয়মান খেলোয়াড় বাছাই এর লক্ষ্যে ক্রীড়া পরিদপ্তর কর্তৃক প্রতিভা অন্বেষণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। নিয়মিত আয়োজিত হচ্ছে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুর্ধ্ব ১৭, শেখ রাসেল ডেভেলপমেন্ট কাপ ফুটবল টুর্নামেন্ট, বঙ্গবন্ধু জাতীয় জুনিয়র অ্যাথলেটিক্স ও সাঁতার প্রতিযোগিতা এবং শেখ রাসেল বিচ ফুটবল টুর্নামেন্ট। আয়োজিত হচ্ছে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ ও বঙ্গবন্ধু আন্তঃকলেজ ফুটবল টুর্নামেন্ট। প্রতিভাবান খেলোয়াড়দের দেশে-বিদেশে উন্নত ও আধুনিক প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে । যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এর উদ্যোগে প্রথমবারের মতো ‘শেখ কামাল জাতীয় ক্রীড়া পুরস্কার’ প্রবর্তন করা হয়েছে।

#

আরিফ/শফি/রফিকুল/আব্বাস/২০২৪/১৭১০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৪০৭৬

২২শ’ পরিবারের মাঝে পরিবেশমন্ত্রীর ঈদ উপহার বিতরণ

ঢাকা, ২২ চৈত্র (৫ এপ্রিল):

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, সন্ত্রাসী, অত্যাচারকারী, চাদাবাজ ও ভূমি দখলকারীদের কোনো ছাড় নেই। দেশে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে প্রশাসন ও পুলিশকে নির্দেশনা দেয়া হয়েছে। এ সরকার সাধারণ মানুষের সরকার, প্রতিটি মানুষের সরকার। সকল নাগরিকের ন্যায় নিশ্চিতে কাজ করা হচ্ছে। ভবিষ্যতেও আমরা জনগণের পাশে থাকবো।

আজ আসন্ন পবিত্র ঈদুলফিতর উপলক্ষ্যে গোলারবাড়ি ব্রিজ নন্দীপাড়ায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৭৪ নং ওয়ার্ডের প্রায় ১২ শ’ পরিবারের মাঝে ঈদ উপহার হিসেবে শাড়ি ও লুঙ্গি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সরকার পিছিয়ে পড়া, সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়িয়েছে। তাদের চাল, ডাল, আলু, তেল, সেমাই, শাড়ি, লুঙ্গিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য বিতরণ করা হচ্ছে। আওয়ামী লীগের নেতা কর্মীরা ভালো কাজের প্রতিযোগিতায় লিপ্ত রয়েছে। জনগণের পাশে থাকাই তাদের কাছে গুরুত্বপূর্ণ। মানুষকে অন্ধকার থেকে আলোয় নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৫ নং ওয়ার্ডের কাউন্সিলর চিত্ত রঞ্জন দাস, ৭৪ নং ওয়ার্ডের প্রথম নির্বাচিত কাউন্সিলর আবুল কালাম আজাদ, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সংরক্ষিত মহিলা কাউন্সিলর নাসরিন আহমেদসহ স্থানীয় আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা এ সময় উপস্থিত ছিলেন।

মন্ত্রী এরপর মানিকদিয়া ইদ্রিসিয়া দাখিল মাদ্রাসায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৭৩ নং ওয়ার্ডের এক হাজার পরিবারের মধ্যে ঈদ উপহার হিসেবে বস্ত্র বিতরণ করেন।

                                                     #

দীপংকর/শফি/রফিকুল/সেলিম/২০২৪/১৭৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৪০৭৫

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

ঢাকা, ২২ চৈত্র (৫ এপ্রিল):

           স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী বৃহস্পতিবার সকাল ৮টা থেকে আজ শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ১৬ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৫ দশমিক ১৯ শতাংশ। এ সময় ৩০৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

           গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি। এ পর্যন্ত ২৯ হাজার ৪৯৩ জন করোনায় মৃত্যুবরণ করেছেন। করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ২০ লাখ ১৭ হাজার ৯ জন।

                                                     #

দাউদ/শফি/রফিকুল/সেলিম/২০২৪/১৭২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                নম্বর : ৪০৭৪

চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা

সভাপতি নীলুফার কায়সারের পঞ্চদশ মৃত্যুবার্ষিকী পালিত

চট্টগ্রাম, ২২ চৈত্র (৫ এপ্রিল):  

আজ চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি নীলুফার কায়সারের পঞ্চদশ মৃত্যুবার্ষিকী। তিনি মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য, প্রখ্যাত কূটনীতিবিদ মরহুম আতাউর রহমান খান কায়সারের সহধর্মিণী এবং অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খানের মাতা।

অসামান্য প্রতিভাসম্পন্ন নীলুফার কায়সার নারী, সমাজ ও রাষ্ট্রের কল্যাণে নিবেদিতপ্রাণ ছিলেন। সততা, ন্যায়নিষ্ঠা, সর্বজন প্রীতি ও পরোপকারিতার মূর্ত প্রতীক এই বিদুষী নারী ছিলেন পরিশীলিত রুচিবোধের অধিকারী ও অত্যন্ত সুগৃহিনী। মুক্তিযুদ্ধত্তোর ১৯৭২ সালে তিনি বীরাঙ্গনা নারীদের পুনর্বাসন কেন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়ে ঐ কেন্দ্রের প্রতিষ্ঠাতা সদস্যের দায়িত্ব পালন করেন। চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগকে সুসংগঠিত করার ক্ষেত্রে তিনি অসামান্য অবদান রাখেন। তিনি চট্টগ্রাম নগর মহিলা আওয়ামী লীগের সভাপতি ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদকের দায়িত্ব ছাড়াও কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন।

রাজনৈতিক জীবনে যেমন, তেমনি সমাজসেবার ক্ষেত্রেও সমগ্র চট্টগ্রামই ছিল নীলুফার কায়সারের বিস্তৃত চারণভূমি। চট্টগ্রামের আনোয়ারায় খাসখামা গার্লস হাই স্কুলের পরিচালনা কমিটির সভাপতি হিসাবে ঐ এলাকার এতিম ও দরিদ্র কন্যা শিশুদের শিক্ষার ব্যবস্থাকরণে ফলপ্রসূ উদ্যোগ নেন তিনি। এছাড়া, সমাজসেবা প্রতিষ্ঠান ইনার হুইল ক্লাব অভ্ চিটাগং, বাংলাদেশ মহিলা সমিতি স্কুল, মা ও শিশু হাসপাতাল, চট্টগ্রাম জেলা মহিলা ক্রীড়া সংস্থা, চট্টগাম জেলা ক্রীড়া পরিষদ, চট্টগ্রাম জাতীয় মহিলা সংস্থা, লায়ন্স কাব, লেডিজ ক্লাবসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সামাজিক প্রতিষ্ঠানে নেতৃস্থানীয় পদে সফলতার সাথে সক্রিয় ভূমিকা রাখেন নীলুফার কায়সার।

এক বর্ণাঢ্য কর্ম, রাজনৈতিক ও পারিবারিক জীবন রেখে নীলুফার কায়সার ২০০৯ সালের ৬ এপ্রিল ইন্তেকাল করেন।

নীলুফার কায়সারের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে মাসব্যাপী দোয়া-মাহফিল, দুস্থ-এতিম ও রোগীদের মাঝে খাবার ও পোশাক বিতরণ, স্বাস্থ্যসেবা ক্যাম্প ইত্যাদি সামাজিক কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

#

আলমগীর/শফি/রফিকুল/আব্বাস/২০২৪/১৭১০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৪০৭৩

 

টিসিবি’র পণ্য বিতরণ প্রধানমন্ত্রীর একটি মহৎ উদ্যোগ

                     -- বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব

 

ঢাকা, ২২ চৈত্র (৫ এপ্রিল):

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেছেন, টিসিবি’র পণ্য বিতরণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি মহৎ উদ্যোগ। স্বাধীনতা পরবর্তী সময়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই সংগঠনটি গড়ে তুলেছিলেন। টিসিবি’র পণ্য বিতরণ সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির একটি অংশ।

সিনিয়র সচিব আজ খুলনা ডুমুরিয়া উপজেলার ১৩ নম্বর গুটুদিয়া ইউনিয়ন পরিষদে ট্রেডিং কর্পোরেশন অভ্‌ বাংলাদেশ কর্তৃক এপ্রিল মাসের কার্ডধারী টিসিবি’র পণ্য জনসাধারণের মাঝে বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

সচিব বলেন, টিসিবি কর্তৃক এককোটি নিম্ন আয়ের পরিবারকে চারটি নিত্যপ্রয়োজনীয় পণ্য অর্ধেক মূল্যে বিতরণ করা হচ্ছে। এটি সম্পূর্ণ নতুন কর্মসূচি। ২০২২ সালের মার্চ মাসে চালু হয়েছে এবং পণ্য বিতরণ কার্যক্রম চলমান থাকবে। এই কর্মসূচি সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য স্মার্ট পরিবার কার্ডের মাধ্যমে খাদ্যপণ্য বিতরণ করা হবে। এর ফলে সঠিক কার্ডধারীরা প্রতারিত হবে না। সিনিয়র সচিব আরো বলেন, সারাদেশে স্মার্ট ফ্যামেলি কার্ড সম্পন্ন হয়ে গেলে প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে কার্ড সংখ্যা বৃদ্ধি করা হবে।

অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ নাজমুল হুসেইন খাঁন, খুলনা টিসিবি’র যুগ্মপরিচালক মোঃ আনিছুর রহমান, ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আল-আমিন, ১৩ নম্বর গুটুদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ তুহিনুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। ডুমুরিয়া উপজেলা প্রশাসন এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে সিনিয়র সচিব পাঁচশত ১৮ জন কার্ডধারী জনসাধারণের মাঝে টিসিবি’র পণ্য বিতরণ করেন। পণ্যের মধ্যে ছিল পাঁচ কেজি চাল, এক কেজি চিনি, দুই কেজি মসুরির ডাল ও দুই লিটার সয়াবিন তেল। যার প্যাকেজ মূল্য পাঁচশত ৪০ টাকা।

#

ফেরদৌস/শফি/রফিকুল/সেলিম/২০২৪/১৬২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৪০৭২

খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনে ৫দিনব্যাপী বৈসাবি উৎসবের উদ্বোধন করলেন পার্বত্য প্রতিমন্ত্রী

খাগড়াছড়ি, ২২ চৈত্র (৫ এপ্রিল):  

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেছেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রামের পশ্চাৎপদ মানুষকে উন্নয়নের মূল স্রোতধারার সাথে সম্পৃক্ত করতেই পার্বত্য চট্টগ্রামে উন্নয়ন কাজ অব্যাহত রেখেছেন। তিনি বলেন, দেশের মানুষের সাথে আমাদের পার্বত্য মানুষের কৃষ্টি, সংস্কৃতি, ঐতিহ্য তুলে ধরতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স নির্মাণ করেছেন। তিনি বলেন, আমরা চাই সকল জাতি গোষ্ঠী সম্প্রদায়ের মাঝে ঐক্যের বন্ধন সৃষ্টি করা।

আজ খাগড়াছড়ি সদরে ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রাঙ্গণে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ আয়োজিত ৫ দিনব্যাপী ঐতিহ্যবাহী ‘বৈসাবি উৎসব ও বাংলা নববর্ষ ১৪৩১’ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী দেশের সকল সম্প্রদায়ের প্রতি দৃঢ় অঙ্গীকার নিয়ে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের বাংলাদেশে বৈ

2024-04-06-08-49-6f21825a43c3378c4aff971831860739.docx 2024-04-06-08-49-6f21825a43c3378c4aff971831860739.docx

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon