তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ অক্টোবর ২০১৮

তথ্যবিবরণী 25/10/2018

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৯৬৫  
সরকার গণতন্ত্রকে সুপ্রতিষ্ঠিত করতে চায় 
                              -- আইনমন্ত্রী
কুমিল্লা, ১০ কার্তিক (২৫ অক্টোবর) :
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বর্তমান সরকার আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠার পথ সুগম করে গণতন্ত্রকে সুপ্রতিষ্ঠিত করতে চায়। 
আইনমন্ত্রী আজ কুমিল্লায় চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের উদ্বোধন শেষে এক  সুধী সমাবেশে বিশেষ অতিথির বক্তৃতায় এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
আইনমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল সকলের জন্য আইনের শাসন, মৌলিক মানবাধিকার ও সুবিচার নিশ্চিত করা। আমাদের মুক্তিযুদ্ধেরও অন্যতম লক্ষ্য ছিল শোষণ-বঞ্চনা মুক্ত ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করা, যেখানে রাষ্ট্রের সকল নাগরিক ন্যায়বিচার পাবেন। তাই  মুক্তিযুদ্ধের চেতনার আলোকে গণতন্ত্রের ভিত্তি সুদৃঢ় করা এবং দেশে ন্যায় বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠা করা বর্তমান সরকারের অন্যতম প্রধান লক্ষ্য। জনগণের প্রত্যাশাও সেটাই এবং এটি তাদের সাংবিধানিক অধিকারও। জনগণের এ প্রত্যাশা ও সাংবিধানিক অধিকার পূরণে বিচার বিভাগের ভূমিকা অপরিসীম। তাই মানসম্পন্ন বিচার ব্যবস্থা নিশ্চিত করে দেশে ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বদ্ধ পরিকর। এ লক্ষ্যে তাঁর সরকার ইতিমধ্যেই বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে এবং কিছু পদক্ষেপের বাস্তবায়নও হয়েছে। 
গত দশ বছরে  বিচার বিভাগের উন্নয়নের চিত্র তুলে ধরে আইনমন্ত্রী বলেন, সরকার বিচার বিভাগের উন্নয়নের পাশাপাশি মামলা জট নিরসনে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। মন্ত্রী বলেন, বিচারকের সংখ্যা বৃদ্ধি, প্রশিক্ষণ ও এজলাস সংকট নিরসনের পাশাপাশি সরকার বর্তমানে মামলা ব্যবস্থাপনার দিকে বিশেষ নজর দিয়েছে। ব্যবস্থাপনার মাধ্যমে মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে ঢাকায় সলিসিটরের নেতৃত্বে মনিটরিং সেল গঠন, প্রতি জেলায় কেস ম্যানেজমেন্ট ও কোঅর্ডিনেশন কমিটি গঠন এবং জাতীয় পর্যায়ে ঘধঃরড়হধষ ঔঁংঃরপব ঈড়-ড়ৎফরহধঃরড়হ  ঈড়সসবঃঃব গঠন করা হয়েছে। এছাড়া বিকল্প বিরোধ  নিষ্পত্তি পদ্ধতি চালু করা হয়েছে। দরিদ্র-অসহায় ও সুবিধা বঞ্চিত মানুষদের সরকারিভাবে আইনি সহায়তা প্রদান করার লক্ষ্যে দেশের ৬৪টি জেলা সদরে এবং সুপ্রিম কোর্টে লিগাল এইড অফিস স্থাপন করা হয়েছে। ঢাকা ও চট্টগ্রামে শ্রমিক আইন সহায়তা প্রদান সেল চালু  করা হয়েছে।  এছাড়া সরকারি আইনি সহায়তা কার্যক্রম  জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে ২০১৬ সালের ২৮ এপ্রিল জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থাতে টোল ফ্রি জাতীয় হেল্প লাইন কল সেন্টার  (নম্বর-১৬৪৩০) স্থাপন করা হয়েছে এবং  ২ অক্টোবর ২০১৮ তারিখে বিডি লিগ্যাল এইড অ্যাপস চালু করা হয়েছে। এরকম বিভিন্ন পদক্ষেপ নেওয়ার ফলে ২০০৯ সাল থেকে জুন/২০১৮ পর্যন্ত এ সংস্থার মাধ্যমে তিন লাখ ২২ হাজার ৭৬৭ জনকে আইনি সেবা দেওয়া সম্ভব হয়েছে।
কুমিল্লার জেলা ও দায়রা জজ কে এম সামছুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্থানীয় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার, আইন সচিব আবু সালেহ শেখ মোঃ জহিরুল হক, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মোঃ জাকির হোসেন বক্তৃতা করেন। 
#
রেজাউল/মাহমুদ/পারভেজ/সেলিমুজ্জামান/২০১৮/২২০০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৯৬৪
 
একটি শিশুও রাস্তায় থাকবে না
     --- মেহের আফরোজ চুমকি
 
 
ঢাকা, ১০ কার্তিক (২৫ অক্টোবর) :
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, শিশুদের অধিকার সুরক্ষায় প্রতিটি জেলায় শিশু আদালতের বিধান রেখে জাতীয় সংসদে শিশু (সংশোধন) বিল ২০১৮ পাস হয়েছে। শিশুদের কল্যাণ, সুরক্ষা ও অধিকার নিশ্চিত করে তাদের জাতি গঠনের উপযোগী করে গড়ে তেলার জন্য এই বিল পাস করা হয়েছে। বাংলাদেশে নারী ও শিশু উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে বর্তমান সরকারের বিকল্প নাই। 
প্রতিমন্ত্রী আজ নরসিংদীতে শিশু একাডেমির নবনির্মিত ভবন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। নরসিংদী জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম হিরু (বীর প্রতীক)। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিন ভূইয়া, পুলিশ সুপার সাইফুল্লা আল মামুনসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 
  প্রতিমন্ত্রী  বলেন, একটি শিশুও রাস্তায় থাকবে না, প্রতিটি শিশুর খাদ্য ও আবাসন নিশ্চিত করা হবে। বর্তমান সরকার ভবিষ্যতে ক্ষমতায় গেলে প্রতিটি উপজেলায় শিশু একাডেমি নির্মাণ করবে।
সচিব নাছিমা বেগম এনডিসি বলেন, শিশু অধিকার ও শিশুর সর্বোচ্চ স্বার্থ বিবেচনায় রেখে সব ধরনের কার্যক্রম করছে বর্তমান সরকার। প্রতিটি শিশুর সুস্থ মানসিক ও শারীরিক বিকাশের ব্যবস্থা করতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সার্বিক চেষ্টা চালিয়ে যাচ্ছে। পথশিশুদের সুরক্ষা নিশ্চিত করার জন্য  পথশিশু পুনর্বাসন কার্যক্রম পরিচালিত হচ্ছে এবং বাল্যবিবাহ থেকে শিশুদের রক্ষা করতে সারা দেশে সকল ইউনিয়নে  কিশোর-কিশোরী ক্লাব স্থাপন করা হচ্ছে। 
#
 
খায়ের/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৮/২০১০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৯৬৩
 
সকল এলাকায় ইন্টারনেট সংযোগ নিশ্চিত করতে সরকার কাজ করছে
                                             --- জুনায়েদ আহমেদ পলক
 
ঢাকা, ১০ কার্তিক (২৫ অক্টোবর) :
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক বলেছেন, জ্ঞানভিত্তিক সমাজ তথা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অন্যতম কার্যকর হাতিয়ার হচ্ছে যুগোপযোগী শিক্ষা। আর সে শিক্ষার প্রধান অনুষঙ্গ তথ্যপ্রযুক্তি শিক্ষা। 
প্রতিমন্ত্রী আজ আগারগাঁওস্থ বিসিসি মিলনায়তনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোইকা) এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়ন’ শীর্ষক দিনব্যাপী কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন কোইকা বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর জো হেন জু, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব।
প্রতিমন্ত্রী বলেন, দেশের দুই-তৃতীয়াংশের বেশি মানুষ গ্রামে বসবাস করে। সকল এলাকায় ইন্টারনেট সংযোগ নিশ্চিত করতে সরকার কাজ করছে। ইউনিয়ন পর্যন্ত ইন্টারনেট সংযোগ পৌঁছে দিতে ইনফো সরকার-৩ প্রকল্পসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। এ প্রকল্পের আওতায় দেশের বেশির ভাগ গ্রামীণ এলাকাসমূহ ইন্টারনেট সংযোগের আওতায় আসবে। ২০২১ সালের মধ্যে দেশের ৯০ শতাংশ সেবা অনলাইনের আওতায় আসবে বলে তিনি উল্লেখ করেন। 
#
 
শহিদুল/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৮/১৯৫৫ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২৯৬২
 
কৃষিপণ্যের রপ্তানি বাড়ছে
           --- বাণিজ্যমন্ত্রী
 
ঢাকা, ১০ কার্তিক (২৫ অক্টোবর) :
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, কৃষিতে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। কৃষিপণ্যের রপ্তানি বাড়তে শুরু করেছে। গত বছরের তুলনায় গত তিন মাসে কৃষিপণ্যের রপ্তানি বেড়েছে ৯৭ দশমিক ৩১ শতাংশ। কৃষিপণ্য রপ্তানিতে সরকার ২০ শতাংশ হারে নগদ আর্থিক সহায়তা প্রদান করছে। সেবা খাতের রপ্তানিসহ দেশের মোট রপ্তানি এখন ৪১ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার। দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন প্রায় ৩৩ বিলিয়ন মার্কিন ডলার, রেমিটেন্স আসছে প্রায় ১৪ বিলিয়ন মার্কিন ডলার। বিশ্বের মধ্যে ধান উৎপাদনে বাংলাদেশের অবস্থান এখন ৪র্থ, সবজি উৎপাদনে ৩য়, আলু উৎপদনে ৮ম এবং আম উৎপাদনে ৭ম।
বাণিজ্যমন্ত্রী আজ ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ এগ্রো-প্রসেসরস এসোসিয়েশন (বাপা) আয়োজিত তিন দিনব্যাপী ‘৬ষ্ঠ বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৮’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
  বাপা’র প্রেসিডেন্ট এ এফ এম ফখরুল ইসলাম মুন্সীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত ভারতের হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, কানাডার রাষ্ট্রদূত বিনয় প্রিফেনটেইন, এশিয়া ডেভেলপমেন্ট ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মনমহন পারকাশ, প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান এবং মেলা অর্গানাইজিং কমিটির চেয়ারম্যান আহসান খান চৌধুরী।
৬ষ্ঠ বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপোতে বাংলাদেশ, ভারত, চীন, থাইল্যান্ড, কানাডা, মালয়েশিয়া, জার্মানি, আমেরিকা, পর্তুগাল, নেদারল্যান্ড, তাইওয়ান, সিঙ্গাপুরসহ ১৫টি দেশের ২৫৮টি স্টলে ১৮৮টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। মেলা দর্শনার্থীদের জন্য প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধা ৭টা পর্যন্ত  উন্মুক্ত থাকবে।
#
 
বকসী/মাহমুদ/পারভেজ/জয়নুল/২০১৮/২০০০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২৯৬১
 
গার্হস্থ্য অর্থনীতি কলেজের নতুন ভবন উদ্বোধন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী
শিক্ষায় নারী-পুরুষের সমতা অর্জিত হয়েছে
 
ঢাকা, ১০ কার্তিক (২৫ অক্টোবর) :
 
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, গত ১০ বছরে নারী শিক্ষায় বাংলাদেশে যুগান্তকারী অগ্রগতি সাধিত হয়েছে। মাধ্যমিক স্তর পর্যন্ত মেয়েরা ছেলেদের চেয়ে এগিয়ে। উচ্চ শিক্ষায়ও মেয়েরা সমতা অর্জনের পথে। শিক্ষায় নারী-পুরুষের সমতা অর্জিত হয়েছে। নারীরা আজ সর্বত্র কাজ করার সুযোগ পাচ্ছে। সমান সুযোগ পেলে মেয়েরা পুরুষের পাশাপাশি যেকোনো চ্যালেঞ্জিং কাজ করতে সক্ষম।
শিক্ষামন্ত্রী আজ ঢাকায় গার্হস্থ্য অর্থনীতি কলেজের ৬ তলা নতুন একাডেমিক ভবনের নবনির্মিত ঊর্ধ্বমুখী বর্ধিত ৩ তলা এবং মেহেরুন্নেসা আইসিটি ল্যাবের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। 
শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষাক্ষেত্রে যুগান্তকারী উন্নয়ন সাধন সম্ভব হয়েছে। মাত্র ১০ বছরে শিক্ষাক্ষেত্রে এমন পরিবর্তন পৃথিবীর আর কোনো দেশে সম্ভব হয়নি। প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত  শিক্ষার্থীদের শতকরা ৪০ জনকে বিভিন্ন ধরনের বৃত্তি-উপবৃত্তি দেয়া হয়। এর মধ্যে ৩০ জন ছাত্রী এবং ১০ জন ছাত্র। নারী শিক্ষার উন্নয়নে এ ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এছাড়া বছরের শুরুতেই শিক্ষার্থীদেরকে বিনামূল্যে পাঠ্যবই দেয়া হচ্ছে। গত নয় বছরে এর ব্যত্যয় হয়নি। এবারও হবে না। বছরের প্রথম দিনেই শিক্ষার্থীরা নতুন বই পাবে।  
শিক্ষামন্ত্রী আরো বলেন, গার্হস্থ্য অর্থনীতি কলেজকে একটি আধুনিক বিশেষায়িত কলেজ হিসেবে গড়ে তোলা হবে। এ কলেজের উন্নয়নে ইতোমধ্যে প্রায় ২ কোটি টাকা ব্যয় হয়েছে। আরো ১৪ কোটি টাকা ব্যয়ে একটি ৬-তলা আবাসিক হল নির্মাণের জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, বর্তমান অর্থবছরের মধ্যে সারাদেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় প্রায় ৩৩ হাজার ভবন নির্মাণ সম্পন্ন হবে।
গার্হস্থ্য অর্থনীতি কলেজের অধ্যক্ষ প্রফেসর ইসমাত রুমিনার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (রুটিন দায়িত্ব) প্রফেসর মোহাম্মদ শামসুল হুদা, কলেজের উপাধ্যক্ষ প্রফেসর সোনিয়া বেগম এবং কলেজ ছাত্রলীগের সভাপতি জেসমিন আরা রুমা। 
শিক্ষামন্ত্রী কলেজের মুক্তিযোদ্ধা লাইব্রেরিরও উদ্বোধন করেন। উল্লেখ্য, গার্হস্থ্য অর্থনীতি কলেজের প্রথম ব্যাচের প্রয়াত শিক্ষার্থী মেহেরুন্নেসা ইসলামের পরিবারের উদ্যোগে ৪০টি ডেক্সটপ কম্পিউটার ও অন্যান্য সরঞ্জামাদিসহ নবনির্মিত ভবনের ৪র্থ তলায় পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের আওতায় ’মেহেরুন্নেসা আইসিটি ল্যাব’ স্থাপন করা হয়েছে।
#
 
আফরাজুর/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৮/১৮১৫ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৯৬০
 
সরকার তার যোগ্যতা প্রমাণ করতে সক্ষম হয়েছে
                              --- সমাজকল্যাণমন্ত্রী
 
ঢাকা, ১০ কার্তিক (২৫ অক্টোবর) :
সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, বর্তমান সরকার মাদ্রাসা শিক্ষার আধুনিকায়নের জন্য সব ধরনের উদ্যোগ গ্রহণ করেছে। মাদ্রাসা শিক্ষাকে সাধারণ শিক্ষার মূল¯্রােতে অন্তর্ভুক্ত করা হয়েছে। অন্যদিকে দেশের মাদ্রাসাসমূহের অবকাঠামোরও উন্নয়ন করা হয়েছে। কওমি মাদ্রাসার স্বীকৃতি দিয়ে বর্তমান সরকার লাখো মাদ্রাসা শিক্ষার্থীর ভবিষ্যতের দুয়ার উন্মোচন করে দিয়েছে। সুতরাং সকল দিক দিয়েই বর্তমান সরকার তার যোগ্যতা প্রমাণ করতে সক্ষম হয়েছে। 
আজ রাজধানীর শাহজাহানপুর রেলওয়ে সুন্নিয়া আলিম মাদ্রাসার ছাত্র-শিক্ষক সমাবেশে সমাজকল্যাণমন্ত্রী এসব কথা বলেন। 
শাহজাহানপুর রেলওয়ে সুন্নিয়া আলিম মাদ্রাসার সাধারণ সম্পাদকের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য আলহাজ গোলাম মওলা, রেলওয়ে শ্রমিক লীগের সভাপতি হুমায়ুন কবীর, ১১ নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি কামরুজ্জামান বাবুল, মতিঝিল থানা আওয়ামী লীগের শাহ আলম ও খাজা আরিফ। 
 
#
 
 
মাইদুল/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৮/১৮১০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৯৫৯
 
বিআরডিবি’র ৪৯ তম বোর্ড সভায় এলজিআরডি মন্ত্রী
দারিদ্র্যবিমোচনের মাধ্যমে পল্লী অর্থনীতিকে চাঙ্গা করা হচ্ছে
 
ঢাকা, ১০ কার্তিক (২৫ অক্টোবর) :
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দেশে দারিদ্র্যের হার ২০৩০ সালের পূর্বেই শূন্যে নামিয়ে আনার লক্ষ্যে সরকার কাজ করছে। দারিদ্র্যের হার হ্রাসে পল্লী অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীকে সহজ শর্তে ঋণ বিতরণ করতে হবে। পল্লী অর্থনীতিকে চাঙ্গা করলে দারিদ্র্যবিমোচনে সফলতা আসবে।
মন্ত্রী আজ সচিবালয়স্থ পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি)-এর ৪৯ তম বোর্ড সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ, সংসদ সদস্য মোঃ ইসরাফিল আলম, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সিনিয়র সচিব এস এম গোলাম ফারুক এবং স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানসহ বোর্ডের সদস্যবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, একটি পুঙ্খানুপুঙ্খ জরিপের মাধ্যমে সমগ্র দেশের দারিদ্র্যের ম্যাপ তৈরি করে বিআরডিবি-কে কাজ করতে হবে। দরিদ্র এলাকার প্রতিটি পরিবারকে আর্থিকভাবে স্বচ্ছল করতে ঋণ সহায়তা ও পরামর্শ দিতে হবে। 
মন্ত্রী জানান, পল্লী অঞ্চলের অর্থনীতিকে চাঙ্গা করতে চলমান বিভিন্ন প্রকল্পের পাশাপাশি প্রায় 
৩ হাজার কোটি টাকা ব্যয়ে ‘পল্লী উৎপাদন বৃদ্ধি কল্পে নবজাগরণ প্রকল্প’ গ্রহণ করা হচ্ছে। এ প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের পল্লী অঞ্চলে দারিদ্র্যবিমোচনে ইতিবাচক পরিবর্তন আসবে।
#
 
জাকির/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৮/১৬০০ঘণ্টা
তথ্যবিবরণী                                                            নম্বর : ২৯৫৮
দেশীয় শিল্পের স্বার্থ সুরক্ষায় সব ধরনের নীতি সহায়তা অব্যাহত থাকবে  
                                                 -শিল্পমন্ত্রী 
ঢাকা, ১০ কার্তিক (২৫ অক্টোবর)ঃ  
দেশীয় শিল্পের স্বার্থ সুরক্ষায় সব ধরনের নীতি সহায়তা প্রদান অব্যাহত থাকবে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, নিজস্ব শিল্পের বিকাশ এবং আমদানিবিকল্প পণ্য উৎপাদনের জন্য সরকার বিদ্যমান নীতিমালা অনুযায়ী শুল্ক সুবিধাসহ উদ্যোক্তাদের যে কোনো সহায়তা দিতে প্রস্তুত। তিনি রপ্তানির পরিবর্তে দেশেই জ্বালানিসাশ্রয়ী ও পরিবেশবান্ধব আমদানিবিকল্প শিল্প গড়ে তুলতে শিল্পোদ্যাক্তাদের পরামর্শ দেন। 
শিল্পমন্ত্রী আজ সেমস্-গ্লোবাল-ইউএসএ অ্যান্ড এশিয়া প্যাসিফিক আয়োজিত “২য় ওয়াটার বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৮”, “২১তম পাওয়ার বাংলাদেশ এক্সপো ২০১৮” এবং “২৩তম কন-এক্সপো বাংলাদেশ ২০১৮” শীর্ষক ত্রিমাত্রিক প্রদর্শনীর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন। রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে তিন দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করা হয়। বাংলাদেশে নিযুক্ত ভারতের ডেপুটি হাইকমিশনার ড. আদর্শ সুয়েকা এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 
শিল্পমন্ত্রী বলেন, দেশব্যাপী শিল্প সহায়ক অবকাঠামো গড়ে তুলতে সরকার গত দশ বছরে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছে। ইলেক্ট্রনিক পণ্যের গুণগতমান নিশ্চিত করতে বিএসটিআই ‘এনার্জি এফিসিয়েন্সি স্ট্যান্ডার্ডস্ অ্যান্ড লেবেলিং মান প্রণয়ন এবং এনার্জি স্টার লেবেল সনদ দিচ্ছে। ফলে ভোক্তা সাধারণ, ইলেক্ট্রনিক পণ্যের উৎপাদক, আমদানিকারকসহ সংশ্লিষ্ট সকলের মধ্যে বিদ্যুৎসাশ্রয়ী পণ্য ও নিরাপদ নির্মাণসামগ্রী ব্যবহারের সচেতনতা বাড়ছে। পাশাপাশি ভোক্তা পর্যায়ে বিশুদ্ধ পানি নিশ্চিত করতে নি¤œমানের বোতল ও জারের পানি বাজারজাতের বিরুদ্ধে বিএসটিআই এর বিশেষ অভিযান জোরদার করা হয়েছে। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।
সেমস্-গ্লোবাল-ইউএসএ অ্যান্ড এশিয়া প্যাসিফিক এর প্রেসিডেন্ট মেহেরুন এন. ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব বেগম রুখসানা কাদের, পারটেক্স স্টার গ্রুপের চিফ অপারেটিং অফিসার খালিদ মাহমুদ, এম. আলম অ্যান্ড কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা আফতাব আলম এবং ম্যাক্স গ্রুপের নির্বাহী পরিচালক কাজী ইয়ামিনুর রশিদ বক্তব্য রাখেন। 
#
জলিল/অনসূয়া/জসীম/সুবর্ণা/কুতুব/২০১৮/১৬০০ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                       নম্বর : ২৯৫৭  
বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত  
ঢাকা, ১০ কার্তিক (২৫ অক্টোবর) :
জাতীয় সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৫ তম বৈঠক আজ কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদভবনে অনুষ্ঠিত হয়। 
বিজেএমসিকে কিভাবে লাভজনক করা যায় সে সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়। বিজেএমসি প্রতি বছর যে লোকসান দিয়ে আসছে তার কারণ হিসেবে শ্রমিকদের মজুরি কাঠামোতে বৈষম্য, অপ্রচলিত মেশিনারিজ দিয়ে পণ্য উৎপাদন, তহবিলের অভাবে সময় মতো পাট ক্রয় করতে না পারার মতো কিছু কারণ চিহ্নিত করা হয়। বৈঠকে ৩০ নভেম্বর ২০১৮ সালের মধ্যে বিজেএমসি এর বৈজ্ঞানিক কর্মকর্তার সাথে ‘সোনালী ব্যাগ’ প্রকল্পবিষয়ক চুক্তিসহ সকল লিগ্যাল ডকুমেন্টস চূড়ান্ত করার এবং ‘সোনালী ব্যাগ’ মূলপ্রকল্পের কাজ আগামী ৯ মাসের মধ্যে শুরু করার সুপারিশ করা হয়।
তাঁত শিল্পের পূর্ণ বিকাশে চূড়ান্ত খসড়া নীতিমালা প্রনয়ণের লক্ষ্যে বাংলাদেশ তাঁত বোর্ডের সদস্যকে আহ্বায়ক করে ৬ সদস্য বিশিষ্ট একটি কমিটি কাজ শুরু করেছে বলে বৈঠকে উল্লেখ করা হয়। এছাড়া রাজশাহী সিল্কের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের প্রস্তাবনাকে সমন্বয় করে একটি যুগোপযোগী বাস্তবভিত্তিক প্রকল্প প্রস্তাব তৈরির কাজ চলমান রয়েছে বলে বৈঠকে জানানো হয়। বৈঠকে প্রকল্প প্রস্তাবটি আগামী ১৫ ডিসেম্বর ২০১৮ তারিখের মধ্যে মন্ত্রণালয়ে প্রেরণ করার জন্য বাংলাদেশ রেশম বোর্ডের প্রতি সুপারিশ করা হয়। 
বিটিএমসি এর বর্তমান অবস্থা সম্পর্কে বৈঠকে আলোচনা করা হয়। বিটিএমসি এর দায়িত্বপ্রাপ্ত মিলের সংখ্যা ২৫টি যার মধ্যে ভাড়ায় চালিত ৮টি এবং বন্ধ ১৭টি। বিটিএমসির ১৮টি মিলের জনবল দিয়ে ২৫টি মিলের কার্যক্রম চালানো হচ্ছে এবং ১৯৯৩ সাল থেকে অদ্যাবধি ৩৬১ জন দৈনিকভিত্তিক কর্মরত আছে। বৈঠকে বিটিএমসি এর অস্থায়ী দৈনিক ভিত্তিক নিয়োগের ব্যাপারে সাময়িক অনুমতি প্রদানের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক, প্রতিমন্ত্রী মির্জা আজম, ফাহমী গোলন্দাজ বাবেল, কুজেন্দ্র লাল ত্রিপুরা, সাবিনা আক্তার তুহিন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিটিএমসি, বিজেসি এবং তাঁত বোর্ডের চেয়ারম্যানগণ, বিজেএমসি এর ভারপ্রাপ্ত চেয়ারম্যানসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
#
সামিয়া/অনসূয়া/জসীম/সুবর্ণা/আসমা/২০১৮/১৫৩০ ঘণ্টা 
 
তথ্যববিরণী                                                                                 নম্বর : ২৯৫৬                   
বাংলাদশে ক্রকিটে দলকে যুব ও ক্রীড়া প্রতমিন্ত্রীর অভনিন্দন
ঢাকা, ১০ র্কাতকি (২৫ অক্টোবর) :   
এক ম্যাচ বাকি রখেে জম্বিাবুয়রে বপিক্ষে বাংলাদশে একদনিরে সরিজি জয় নশ্চিতি করায় যুব ও ক্রীড়া প্রতমিন্ত্রী ড. শ্রী বীরনে শকিদার বাংলাদশে ক্রকিটে দলকে অভনিন্দন জানয়িছেনে ।  
আজ এক অভনিন্দন র্বাতায় প্রতমিন্ত্রী বলনে, বাংলাদশে ও জম্বিাবুয়রে মধ্যে অনুষ্ঠতি একদনিরে সরিজিে টাইগারদরে এই বজিয়ে দশেবাসীর সাথে আমওি আনন্দতি। আমি বাংলাদশে ক্রকিটে দলকে আন্তরকি অভনিন্দন জানাই। আমি আশা করি বাংলার সোনার ছলেরো তাদরে সাফল্য অব্যাহত রাখবে । 
#
আরফি/অনসূয়া/জসীম/আসমা/২০১৮/১৫০০ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২৯৫৫  
বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অক্টোবরের বেতনের চেক ব্যাংকে হস্তান্তর   
ঢাকা, ১০ কার্তিক (২৫ অক্টোবর) :
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরাধীন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের (স্কুল ও কলেজ) শিক্ষক -কর্মচারীগণের অক্টোবর/২০১৮ মাসের বেতন-ভাতাদির সরকারি অংশের ৮টি চেক অগ্রণী ও রূপালী ব্যাংক লিমিটেড এর প্রধান কার্যালয়ে এবং জনতা ও সোনালী ব্যাংক লিমিটেড এর স্থানীয় কার্যালয়ে হস্তান্তর করা হয়েছে। 
আগামী ৭ নভেম্বর পর্যন্ত ব্যাংকগুলোর সংশ্লিষ্ট শাখা হতে এ বেতন-ভাতাদির সরকারি অংশ উত্তোলন করতে পারবেন।     
#
শফিকুল/অনসূয়া/জসীম/আসমা/২০১৮/১২৪৫ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২৯৫৪  
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শিক্ষার্থীদের ২য় মেধা তালিকা প্রকাশ ২৮ অক্টোবর
ঢাকা, ১০ কার্তিক (২৫ অক্টোবর) :  
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষ ¯œাতক (সম্মান) ভর্তি কার্যক্রমে ২য় মেধা তালিকায় ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয় পরিবর্তন ও কোটার মেধা তালিকা ২৮ অক্টোবর প্রকাশ করা হবে। 
উক্ত ফল বিকাল ৪টা হতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে (হঁ<ংঢ়ধপব>ধঃযহ<ংঢ়ধপব>ৎড়ষষ হড়. লিখে ১৬২২২ নম্বরে ঝবহফ করে এবং রাত ৯টায় ওয়েবসাইট (িি.িধফসরংংরড়হং.হঁ.বফঁ.নফ) অথবা (হঁ.বফঁ.নফ/ধফসরংংরড়হং)  থেকে ফল পাওয়া যাবে।  
কোটার মেধা তালিকায় স্থানপ্রাপ্ত ভর্তিকৃত কোন শিক্ষার্থী পূর্ববর্তী শিক্ষাবর্ষে ¯œাতক (সম্মান), ¯œাতক (সম্মান) প্রফেশনাল ও ¯œাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তি হয়ে থাকলে তাকে অবশ্যই ৩০ অক্টোবরের মধ্যে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করতে হবে। অন্যথায় দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে। 
#
ফয়জুল/অনসূয়া/জসীম/সুবর্ণা/আসমা/২০১৮/১২৪৫ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২৯৫৩ 
জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত
ঢাকা, ১০ কার্তিক (২৫ অক্টোবর) :  
জাতীয় সংসদের জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৫ তম বৈঠক আজ কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে সংসদভবনে অনুষ্ঠিত হয়।
বৈঠকে ‘বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণকেন্দ্র বিল ২০১৮’ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। কমিটি বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণকেন্দ্র বিল ২০১৮ পরীক্ষানিরীক্ষা করে সংশোধন সাপেক্ষে জাতীয় সংসদে চূড়ান্ত প্রতিবেদন প্রদানের সুপারিশ করে।
কমিটির সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মোঃ আব্দুল্লাহ, মুস্তফা লুৎফুল্লাহ এবং খোরশেদ আরা হক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিনিধিসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।        
#
এমাদুল/অনসূয়া/জসীম/আসমা/২০১৮/১২০০ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২৯৫২
মিয়ানমার পরিস্থিতি নিয়ে নিরাপত্তা পরিষদে সভা
নিউইয়র্ক, ২৫ অক্টোবর :
মিয়ানমার পরিস্থিতি নিয়ে ২৪ অক্টোবর নিরাপত্তা পরিষদে এক বিশেষ সভা অনুষ্ঠিত হয়। নিরাপত্তা পরিষদের সদস্য আইভরিকোস্ট, ফ্রান্স, কুয়েত, নেদারল্যান্ডস্, পেরু, পোলান্ড, সুইডেন, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের অনুরোধে পরিষদের চলতি অক্টোবর মাসের সভাপতি বলিভিয়া এ সভার আহ্বান করে। 
সভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের মিয়ানমার সংক্রান্ত স্বাধীন ফ্যাক্ট ফাই-িং মিশনের চেয়ারপারসন গধৎুঁশর উধৎঁংসধহ ২০১১ সাল থেকে মিয়ানমারের রাখাইন, কাচিন ও সান প্রদেশে সংঘটিত সহিংসতার ঘটনাবলির বিবিধ প্রমাণ ও তথ্যউপাত্ত নিয়ে প্রকাশিত রিপোর্টের ওপর জোরালো সংক্ষিপ্তসার তুলে ধরেন। নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্যরাষ্ট্র ছাড়াও বাংলাদেশ ও মিয়ানমার এ সভায় বক্তব্য প্রদান করে।
জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন তার বক্তব্যে সম্প্রতি 
৭৩ তম সাধারণ পরিষদের হাইলেভেল সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিয়ানমার সঙ্কটের সমাধানে যে তিনদফা প্রস্তবনা তুলে ধরেছিলেন তা পুনরুল্লেখ করেন। 
রাষ্ট্রদূত বলেন, ‘প্রথমত: মিয়ানমারকে অবশ্যই রোহিঙ্গাদের বিরুদ্ধে গৃহীত বৈষম্যমূলক আইন, নীতি এবং অনুশীলন বাতিল করতে হবে। সঠিক ও সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করে জোরপূর্বক বাস্তুচ্যুতির মূল কারণ উদ্ঘাটন করতে হবে। দ্বিতীয়ত: আস্থা বিনির্মাণ; সুরক্ষা ও অধিকারের নিশ্চয়তা এবং সকল রোহিঙ্গাদের জন্য নাগরিকত্বের পথ সুগম করার মাধ্যমে মিয়ানমারকে অবশ্যই একটি সহায়ক পরিবেশ সৃষ্টি করতে হবে। প্রয়োজনে সকল বেসামরিক নাগরিককে সুরক্ষা প্রদানের জন্য মিয়ানমারের অভ্যন্তরে একটি ‘সেফ জোন’ তৈরি করতে হবে। তৃতীয়ত: রোহিঙ্গাদের ওপর সহিংস অপরাধ প্রতিরোধে দায়বদ্ধতা ও ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিশেষ করে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের সুপারিশমালার আলোকে’।
বক্তাগণ রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সরকার ও জনগণের উদার মানবিক সহয়তার ভূয়সী প্রশংসা করেন।
#
অনসূয়া/জসীম/শামীম/২০১৮/১০৩৬ ঘণ্টা  
Todays handout (7).docx Todays handout (7).docx

Share with :

Facebook Facebook