তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ জুন ২০১৭

তথ্যবিবরণী ৫ জুন-২০১৭

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৫৫৯

ইসলাম শান্তির শিক্ষা দেয়
         --শিক্ষামন্ত্রী
ঢাকা, ২২ জ্যৈষ্ঠ (৫ জুন) :
    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আমাদের জাতীয় শিক্ষানীতিতে বলা হয়েছে, নৈতিক শিক্ষার ভিত্তি হবে ধর্মীয় শিক্ষা। ইসলাম শান্তির শিক্ষা দেয়। ইসলাম শান্তির ধর্ম, মানবতার ধর্ম, কল্যাণের ধর্ম। আমাদের শিক্ষার অন্যতম লক্ষ্য সৎ ও নৈতিক মূল্যবোধসম্পন্ন মানুষ তৈরি করা। ন্যায়পরায়ণ ভাল মানুষ তৈরি করা, যারা মানুষের কল্যাণে কাজ করবে।
    শিক্ষামন্ত্রী আজ ঢাকায় মহাখালীতে মসজিদে গাউছুল আজম কমপ্লেক্স প্রাঙ্গণে বাংলাদেশ জমিয়াতুল মুদার্রেছীনের উদ্যোগে আয়োজিত ’নৈতিক উন্নয়ন ও সুনাগরিক গড়ে তোলায় মাহে রমজানের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
    বাংলাদেশ জমিয়াতুল মুদার্রেছীনের সভাপতি আলহাজ এ এম এম বাহাউদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোঃ আহসান উল্লাহ এবং জমিয়াতুল মুদার্রেছীনের মহাসচিব মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী বক্তব্য রাখেন।
    শিক্ষামন্ত্রী বলেন, মাদরাসা শিক্ষার উন্নয়নে সরকার সব ধরনের সহায়তা প্রদান করছে। আলেমদের দীর্ঘ দিনের দাবির প্রেক্ষিতে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। তিনি বলেন, আলেমদের দাবিদাওয়ায় আগে কেউ আমল দেয় নাই। যাতে মাদরাসা শিক্ষা আরো উন্নত হয়, মাদরাসা শিক্ষার্থীরা যাতে ভাল আলেম হিসেবে তৈরি হতে পারে, সেদিকে আমরা আরো নজর দেব।
    তিনি বলেন, মাদরাসা শিক্ষা ব্যবস্থা আগে বৈষম্য ও অবহেলার শিকার ছিল। বর্তমানে মাদরাসা শিক্ষার উন্নয়নে সব ধরনের সহায়তা দেয়া হচ্ছে। শিক্ষকদের বেতন ও মর্যাদা সমান করা হয়েছে। ৩৫টি মাদরাসাকে মডেল মাদরাসায় উন্নীত করা হয়েছে। ২২১টি মাদরাসায় কম্পিউটার ও মাল্টিমিডিয়া ক্লাসরুম চালু করা হয়েছে। ২৮১টি মাদরাসায় কারিগরি শিক্ষা চালু করেছি। শিক্ষামন্ত্রী বলেন, ৫১টি মাদরাসায় অনার্স কোর্স চালু করা হয়েছে। ১০০০ মাদরাসা ভবনকে ৪-তলা ভবন নিমার্ণের একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।
#

আফরাজ/মাহমুদ/আলী/আব্বাস/২০১৭/ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ১৫৫৮

পানির স্তর নিচে নেমে যাওয়ায় ওয়াসা চাহিদা মত পানি সরবরাহ করতে পারছেনা
                                                                     ---এলজিআরডি মন্ত্রী
.
ঢাকা, ২২ জ্যৈষ্ঠ (৫ জুন) :
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ঢাকা শহরে ভূ-গর্ভস্থ পানির স্তর আশঙ্কাজনকভাবে নিচে নেমে যাওয়ায় ওয়াসা চাহিদামাফিক পানি সরবরাহ করতে পারছেনা। এ সমস্যা সমাধানে ভূ-উপরিস্থ পানির ব্যবহারের বিকল্প নেই।
মন্ত্রী আজ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর মিলনায়তনে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, ঢাকা কর্তৃক আয়োজিত আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
অনুষ্ঠানে পল্লী ঊন্ন্য়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙা, স্থানীয় সরকার বিভাগের সচিব আব্দুল মালেক, পল্লী ঊন্ন্য়ন ও সমবায় বিভাগের সচিব মাফরূহা সুলতানা উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, সারা বাংলাদেশে সুপেয় পানি সরবরাহ নিশ্চিতকরণে অচিরেই শতভাগ সফলতা আসবে। বর্তমানে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর গ্রাম পর্যায়ে শতভাগ বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করছে। বর্তমানে দেশে প্রতি ৭০ জনের জন্য একটি করে পানির পয়েন্ট আছে। খুব শীঘ্রই প্রতি ৫০ জনের জন্য একটি পানির পয়েন্ট করে দেয়া হবে।
মন্ত্রী বলেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর একটি  সফল ও জনকল্যাণমুখী প্রতিষ্ঠান। গ্রামীণ জনপদে পানি সরবরাহে এ প্রতিষ্ঠানটি অনেক এগিয়ে আছে। তিনি আরও বলেন ১৬ কোটি জনগণকে সুপেয় পানি নিশ্চিত করতে স্থানীয় সরকার বিভাগ প্রতিশ্রুতিবদ্ধ।
মন্ত্রী বলেন, ঢাকা শহরের কিছু এলাকায় পানির সমস্যা রয়েছে। ভূ-উপরিস্থ পানি ব্যবহারের লক্ষ্যে গৃহীত প্রকল্প সমূহ বাস্তবায়িত হলে এ সমস্যা থাকবেনা।
মন্ত্রী পবিত্র মাহে রমযানে ত্যাগের আদর্শে অনুপ্রাণীত হয়ে সকলকে দেশের জনগণের জন্য কাজ করে যাওয়ার আহ্বান জানান।
প্রতিমন্ত্রী বলেন, জাত ভেদাভেদ ভুলে রমযানের তাৎপর্য ও পবিত্রতা রক্ষা করে সকলে মিলে সুখী ও সমৃদ্ধ জীবন যাপন করা যায়।
পরে দেশ, জাতি ও সমগ্র ইসলাম উম্মার শান্তি-সমৃদ্ধি ও স্থিতিশীলতা কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
#

জাকির/মাহমুদ/আলী/আব্বাস/২০১৭/২০৫৭ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৫৫৭

মস্কোয় ব্যবসায়ীদের উদ্দেশে তোফায়েল
রাশিয়ার বিশাল রপ্তানি বাজার ধরতে ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে

ঢাকা, ২২ জ্যৈষ্ঠ (৫ জুন) :

    রাশিয়ায় সফরত বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিযোগ বৃদ্ধি ও ব্যাংকিং চ্যানেল চালুর প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত ইকনোমিক ফোরামে বাংলাদেশের চলমান অর্থনৈতি উন্নয়ন এবং রপ্তানি বাণিজ্যে সক্ষমতা অর্জনের বিষয় তুলে ধরা হয়েছে। রাশিয়ার কাছে আমরা অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা (জিএসপি) চেয়েছি। বিশেষ করে বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানির ওপর জিএসপি সুবিধা প্রদানের আহ্বান জানানো হয়েছে। রাশিয়া বিষয়টি সহানুভূতির সাথে বিবেচনার কথা বলেছে। এ জিএসপি সুবিধা পাওয়া গেলে রাশিয়ার বাজারে বাংলাদেশের রপ্তানি বাণিজ্যে নতুন দিগন্তের সূচনা হবে। রাশিয়ায় বাংলাদেশের রপ্তানিকারকগণ নতুন বাজার অনুসন্ধান করলে তা লাভজনক হবে। এজন্য উভয় দেশের ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে।

    তিনি গতকাল (৪ জুন রাতে) মস্কোয় ক্রাউন প্লাজার ভিউশন প্লাজা রেস্টুরেন্টে ব্যবসায়ী ও বিশিষ্ট ব্যক্তিদের সাথে মতবিনিময়ের সময় এ সব কথা বলেন।

    মন্ত্রী বলেন, রাশিয়ার সাথে বাণিজ্য ক্ষেত্রে সমস্যাগুলো চিহ্নিত করে তা দ্রুততম সময়ের মধ্যে সমাধানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ব্যাংকিং চ্যানেল চালু, দ্বৈত ট্যাক্স সমস্যাসহ বিদ্যমান বাণিজ্য বাধা দূর করতে বাংলাদেশ সরকার উদ্যোগ গ্রহণ করেছে। উভয় দেশের ব্যবসায়ীদের এ বিষয়ে ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

    রাশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত সাইফুল হক, কমার্শিয়াল কাউন্সিলর মোঃ আশফাকুল ইসলাম বাবুল এ সময় উপস্থিত ছিলেন।
#

বকসী/মাহমুদ/সঞ্জীব/আব্বাস/২০১৭/২০৩৫ ঘণ্টা

 

Handout                                                                                                           Number: 1556

Bangladesh donates US $ 500,000 for Sri Lanka flood victims

Dhaka, 5 June:

            The government of Bangladesh has decided to provide a cash assistance of
US $ 500,000 to support the victims of recent flood and landslides in Sri Lanka which killed more than 100 people and caused severe damage to livelihood and properties of thousand others. Prime Minister Sheikh Hasina declared this cash donation today in Dhaka. Earlier, she wrote to Sri Lankan President Maithripala Sirisena condoling the deaths of Sri Lankan people and offered sympathy to the people who suffered from this devastating natural calamity that hit the country on 25th May.

            Bangladesh High Commissioner to Sri Lanka Riaz Hamidullah will hand over the cash amount of US $ 500,000 to the Sri Lankan authorities soon. Sri Lankan government will use this money to buy the necessary requisites according to their needs. Meanwhile, Bangladesh High Commission in Colombo is also collecting medicines as donations from Bangladeshi pharmaceutical companies to supply to flood victims.

 

            Bangladesh and Sri Lanka, both members of SAARC and BIMSTEC, are enjoying friendly bilateral relations. The two countries have commonalities in values and culture, and share similar developmental aspirations. It may be mentioned that Sri Lankan President is scheduled to visit Dhaka from 13 to 16 July 2017 at the invitation of Prime Minister of Bangladesh.

 

#

Mahmud/Sanjub/Abbas/2017/2017 Hours

 

 

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৫৫৫

    ইবতেদায়ী শিক্ষার উন্নয়নে উদ্যোগ নেয়া হবে
                                   --- শিক্ষামন্ত্রী

ঢাকা, ২২ জ্যৈষ্ঠ (৫ জুন) :
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, মাদরাসা শিক্ষায় অনেক সমস্যা ছিল। এ শিক্ষাকে অবহেলিত মনে করা হতো। বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করায় মাদরাসা শিক্ষার উন্নয়ন ঘটেছে এবং এর গুণগত মান বৃদ্ধি পেয়েছে।
তিনি আজ ঢাকায় ইস্কাটনে এবাকাস কনভেনশন সেন্টারে ‘ইবতেদায়ী স্তরে শিক্ষার্থী ঝরে পড়া রোধে করণীয়’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। মাদরাসা শিক্ষা অধিদপ্তর এ কর্মশালার আয়োজন করে।
শিক্ষামন্ত্রী বলেন, ইবতেদায়ী স্তরের বিভিন্ন সমস্যা সমাধানে উদ্যোগ নেয়া হবে। এ স্তরে ১৫ হাজার শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং ৭ হাজার ৫শ’ শিক্ষার্থীকে মেধা বৃত্তি দেয়া হয়। এ স্তরে শিক্ষকদের বেতনও বাড়ানো হয়েছে। এ স্তরে ঝরে পড়া রোধে সব ধরনের উদ্যোগ নিতে হবে। এ কর্মশালার সুপারিশ এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
তিনি আরো বলেন, মাদরাসা শিক্ষার উন্নয়নে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। ৩৫টি মাদরাসাকে মডেল মাদরাসা হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছে। ৫১টি মাদরাসায় অনার্স কোর্স চালু করা হয়েছে। মাদরাসা শিক্ষকদের প্রশিক্ষণের জন্য গাজীপুরে ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে। এ সরকারের আমলে ৩ হাজার ২০০ মাদরাসা ভবন নির্মাণ করা হয়েছে। আরো ১ হাজার ৮০০ মাদরাসায় ভবন নির্মাণ করা হবে।
মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. বিল্লাল হোসেনের সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভূঞা এবং মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এ কে এম ছায়েফ উল্লাহ বক্তৃতা করেন।
দিনব্যাপী কর্মশালায় সারা দেশ থেকে আগত বিভিন্ন মাদরাসার অধ্যক্ষ ও সুপারগণ এবং অধিদপ্তরের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।
#
আফরাজ/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৭২০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৫৫৪

ঘূর্ণিঝড় মোরায় নিখোঁজ জেলে পরিবারের
প্রতি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রীর সমবেদনা

মহেশখালী (কক্সবাজার), ২২ জ্যৈষ্ঠ (৫ জুন) :
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম, ঘূর্ণিঝড় মোরায় সমুদ্রে নিখোঁজ জেলেদের পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন। তিনি আজ কক্সবাজারের মহেশখালী উপজেলার চরপাড়া মাঠ ও কুতুবদুম ইউনিয়ন পরিষদ মাঠে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত পরিবারকে ত্রাণ বিতরণকালে এ সমবেদনা প্রকাশ করেন।
ঘূর্ণিঝড় মোরায় ভারতীয় নৌবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী ও কোস্টগার্ড কিছু জেলেকে গভীর সমুদ্র থেকে উদ্ধার করে এবং কিছু জেলে নিখোঁজ হয়। আবহাওয়াবার্তা না জেনে সমুদ্রে য্ওায়া অথবা আবহ্ওায়াবার্তাকে অবহেলা করে সমুদ্রে য্ওায়াকে কারণ হিসেবে উল্লেখ করেন মন্ত্রী। কোন নৌকার মালিক কিংবা মাছ ব্যবসায়ী চাপ প্রয়োগ করে জেলেদের গভীর সমুদ্রে পাঠিয়েছে কিনা অথবা গভীর সমুদ্র থেকে আসতে নিষেধ করেছে কিনা, তা তদন্ত করে দেখার জন্য উপজেলা প্রশাসনকে নির্দেশ দেন তিনি।
মন্ত্রী বলেন, জেলেদেরকে প্রতিদিন ৩ বেলা আবহাওয়াবার্তা জেনে সমুদ্রে মাছ ধরতে যেতে হবে। সম্পদের চেয়ে জীবনের মূল্যকে অগ্রাধিকার দিতে হবে। নৌকার মালিক ও মাছ ব্যবসায়ীদেরকে গভীর সমুদ্রে মাছ ধরার সময় আবহ্ওায়া বিষয়ে আরো সতর্ক হওয়ার পরামর্শ দেন তিনি।
এ সময় তিনি চরপাড়া মাঠে ১ হাজার ৪শ’ পরিবারকে ১০ কেজি করে চাল বিতরণ করেন। কুতুবদুম মাঠে ৫শ’ পরিবারকে চাল বিতরণ, ১৩০ পরিবারকে ১ হাজার টাকা করে অর্থ সহায়তা প্রদান এবং ১০ পরিবারের মধ্যে ঢেউটিন বিতরণ করেন। উক্ত পরিবারের মধ্যে যে সমস্ত পরিবারের ঘরবাড়ি ভেঙে গেছে তাদের সবার ঘর নির্মাণ করে দেওয়ার আশ্বাস দেন তিনি। এছাড়া তিনি নিখোঁজ জেলেদের ২৫ পরিবারের মধ্যে ১ মণ করে চাল বিতরণ করেন। স্থানীয় সংসদ সদস্য আতিক উল্লাহ রফিক, দুর্যোগ ব্যবস্থাপনা ্ও ত্রাণ সচিব মোঃ শাহ কামাল ও কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল মোস্তফা এ সময় বক্তব্য রাখেন।
#
ওমর ফারুক/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/১৬৪৫ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৫৫৩

    ৫ টাকার নতুন কারেন্সি নোট ইস্যু আগামীকাল

ঢাকা, ২২ জ্যৈষ্ঠ (৫ জুন) :
    সরকার ৫ টাকা মূল্যমানের নতুন কারেন্সি নোট ইস্যু করতে যাচ্ছে। আগামী ৬ জুন মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে এটি ইস্যু করা হবে। বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিসেও পরে নোটটি পাওয়া যাবে। এ নোটে সিনিয়র অর্থ সচিব হেদায়েতুল্লাহ আল মামুুনের স্বাক্ষর থাকবে।
    নোটটির সামনের অংশে বাংলাদেশের জাতীয় স্মৃতিসৌধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি এবং পেছনের অংশে নওগাঁর কুসুম্বা মসজিদের ছবি রয়েছে। নতুনভাবে মুদ্রিত এ নোটের উভয় পিঠের উপরের অংশে ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার’ লেখা এবং পেছনের অংশে ডান দিকে বাংলাদেশের জাতীয় প্রতীক রয়েছে। কারেন্সি নোট হওয়ায় এ নোটের সম্মুখ পৃষ্ঠের মাঝখানে ‘চাহিবামাত্র ইহার বাহককে পাঁচ টাকা দিতে বাধ্য থাকিবে’ লেখাটি থাকবে না। উল্লেখ্য, নতুন কারেন্সি নোটের রং, পরিমাপ, জলছাপ, ডিজাইন ও অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য বর্তমানে প্রচলিত নোটের অনুরূপ।
নতুন মুদ্রিত কারেন্সি নোটের পাশাপাশি বর্তমানে প্রচলিত থাকা ৫ টাকা মূল্যমানের কাগুজে নোট এবং ধাতব মুদ্রাও চালু থাকবে।
#
মফিজ/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/১৬৩৫ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৫৫২ 

অর্থের বিনিময়ে ভূয়া পিএইচডি ডিগ্রি ক্রয় থেকে সাবধান
ঢাকা, ২২ জ্যৈষ্ঠ (৫ জুন) :
    ইন্টারন্যাশনাল কালচার ইউনিভার্সিটি, স্টাডি ওয়ার্ল্ড বিশ্ববিদ্যালয় ও সেডস বিশ্ববিদ্যালয় অর্থের বিনিময়ে ভূয়া পিএইচডি ডিগ্রি প্রদান করছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন নিবন্ধন ব্যতীত বর্ণিত বিশ্ববিদ্যালয় সমূহের কার্যক্রম সম্পূর্ণ অবৈধ বিধায় সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন উক্ত বিশ্ববিদ্যালয় সমূহের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে। 
    এসকল অবৈধ প্রতিষ্ঠান থেকে টাকার বিনিময়ে ভূয়া ডিগ্রি সনদ ক্রয় করে অনেকেই সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরি করে প্রতারণার আশ্রয় নিচ্ছে বলেও মঞ্জুরি কমিশন শিক্ষা মন্ত্রণালয়ে প্রতিবেদন পেশ করেছে।
    উপরোল্লিখিত বিশ্ববিদ্যালয় সমূহের কার্যক্রম সম্পূর্ণ অবৈধ বিধায় এ সকল বিশ্ববিদ্যালয় হতে পিএইচডি গ্রহণ করা থেকে সংশ্লিষ্ট সকলকে সাবধান থাকতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও শিক্ষা মন্ত্রণালয় পরামর্শ দিয়েছেন। 
#
আখতারুজ্জামান/অনসূয়া/গিয়াস/শহিদ/রফিকুল/আসমা/২০১৭/১৪০০ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৫৫১

আল-আমির ইন্টারন্যাশনালের স্থগিতাদেশ প্রত্যাহার

ঢাকা, ২২ জ্যৈষ্ঠ (৫ জুন) :
    প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এক আদেশে রিক্রুটিং এজেন্সি আল-আমির ইন্টারন্যাশনাল (আরএল-৬২০) এর লাইসেন্স ১২ অক্টোবর ২০১৫ সালে তিন মাসের জন্য স্থগিত করে। 
    সম্প্রতি মন্ত্রণালয়ের স্মারক নং-৪৯.০০৩.৬২০.০১.৪১.২০১০ (অংশ-০১)-৫২৭, তারিখ ২৪ মে ২০১৭ এর মাধ্যমে উক্ত ৩ মাসের স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়েছে।     
#
হাছানাত/অনসূয়া/গিয়াস/শহিদ/আসমা/২০১৭/১২৩৫ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৫৫০

বনানী রেলক্রসিং হতে এয়ারপোর্ট মোড় পর্যন্ত মহাসড়কাংশটি সড়ক ও জনপথ অধিদপ্তরের

ঢাকা, ২২ জ্যৈষ্ঠ (৫ জুন) :
    বনানী-টঙ্গী-জয়দেবপুর মহাসড়কের বনানী রেলক্রসিং হতে এয়ারপোর্ট মোড় পর্যন্ত মহাসড়কাংশটি এয়ারপোর্ট সড়ক নামে পরিচিত। নির্মাণকাল থেকেই এয়ারপোর্ট সড়কের সকল প্রকার উন্নয়ন, মেরামত, রক্ষণাবেক্ষণ এবং সৌন্দর্য্যবর্ধন করে আসছে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর। 
    সম্প্রতি বিভিন্ন আলোচনায় এ মহাসড়কটি সওজ অধিদপ্তরের আওতাধীন নয় বলে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে; যা আদৌ সত্য নয়। সওজ অধিদপ্তরের মালিকানাধীন এ মহাসড়কের জরমযঃ ড়ভ ডধু (জড়)ি এর আওতাধীন এলাকার সৌন্দর্য্যবর্ধনসহ যে কোনো উন্নয়নকাজ বাস্তবায়ন সওজ অধিদপ্তরের অধীন। আশা করা যায়, এ ব্যাখ্যার মধ্যদিয়ে মহাসড়কটির মালিকানা বিষয়ক বিভ্রান্তি দূর হবে। 
    সম্প্রতি আউটসোর্সিং এর মাধ্যমে সড়ক ও জনপথ অধিদপ্তর বিমানবন্দর সড়কে সৌন্দর্য্যবর্ধনের উদ্যোগ নেয়। সৌন্দর্য্যবর্ধন কর্মসূচির আওতায় বিভিন্ন প্রজাতির প্রায় সাড়ে পাঁচ লাখ গাছের চারা লাগানো হবে। সওজ অধিদপ্তর পর্যায়ক্রমে বিভিন্ন প্রজাতির দেশীয় গাছ লাগানোর মধ্য দিয়ে ঢাকা মহানগরীর চারপাশের প্রবেশপথগুলোর সৌন্দর্য্যবর্ধনেরও উদ্যোগ নিয়েছে। 
    দেশীয় বিভিন্ন প্রজাতির ফুল ও শোভাবর্ধক গাছ লাগানোর মধ্যদিয়ে এ সড়কের দু’পাশ সবুজায়ন করা হবে। এরই অংশ হিসেবে সড়কের পাশে বনসাই লাগানো নিয়ে আলোচনা-সমালোচনা হলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী নতুন করে বনসাই লাগানো বন্ধের নির্দেশ দেন।  এছাড়া শোভাবর্ধনকাজে অংশীজনদের সু-বিবেচনাপ্রসূত মতামত গ্রহণের জন্য মন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন। উল্লেখ্য, এয়ারপোর্ট সড়কের সৌন্দর্য্যবর্ধন কাজে সরকারের কোনো আর্থিক সংশ্লেষ নেই। 
#

নাছের/অনসূয়া/গিয়াস/শহিদ/আসমা/২০১৭/১২০০ ঘণ্টা 

 

Todays handout (4).docx Todays handout (4).docx

Share with :
Facebook Facebook